নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ডা: নার্গিস পারভীন। বর্তমানে সরকারের স্বাস্থ্য সৈনিক। আমি ডাক্তারি ছাড়া আর কিছু পারি না।

না পারভীন

©ডাঃ নার্গিস পারভীন [email protected]স্বল্প, মাঝারি মাত্রার সংবেদন শীল মৌলিক লেখা I শিশুদের নাগালের বাহিরে রাখুন। পূর্বঅনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা যাবেনা ।

না পারভীন › বিস্তারিত পোস্টঃ

কুরআন কি বিজ্ঞানময় ?

১৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:৪৭

"একবার খালি MBBS টা পাশ করে নিই , রাস্তার সাইন বোর্ড ও আর পড়বনা ।" পড়ালেখার প্রতি অতিষ্ঠ ,ত্যক্ত বিরক্ত হয়ে এ কথা যিনি বলেছিলেন তিনি ছিলেন আমাদের প্রিয় ও পরম শ্রদ্ধেয় ফিজিওলজির এমদাদ স্যার ।ছাত্র থাকতে এটাই তিনি পণ করেছিলেন । তাঁর এই বাণীটার জন্যই আমি তাঁকে পছন্দ করতাম । তাঁর যোগ্য ছাত্রী হয়ে আমি বলি ,"পোস্টগ্র্যাজুয়েশন টা হয়ে যাক রাস্তার সাইন বোর্ডও আর পড়ব না ।"

MBBS এর পর আরও পড়তে এসে অকালে জীবনের সব প্রাণ শক্তি ক্ষয় করে "কী ভুল আমি করেছি ভুলে " ।

মেডিকেলের স্টুডেন্টদের বদনাম আছে ,এরা হাটে মাঠে ঘাটে বাসে খালি পড়ে আর পড়ে । কয়েকদিন আগে আমিও ফজরের ওয়াক্তে ঘুম থেকে উঠে প্রায় ২০ কেজি বই কাঁধে নিয়ে , পানির বোতল , টিফিন বক্স নিয়ে ইউনিফরম ( এপ্রন) পরে স্কুল বাসে থুক্কু বি,আর,টি,সি বাসে চড়ে বসতাম । বাসে উঠে হয় ঘুমিয়ে গেছি অথবা অসপি পড়তে পড়তে গেছি ।হায়রে , পড়া আর পড়া ; জীবন শুধু পড়াময় ।



" এত পড় কেন ,নাপা ? " এইটা বলে ছিলেন একজন। ( আমার নামের বিকৃতি করে কইতেন তিনি )

" আমার রোগী কে আমার কাছ থেকে নিরাপদ রাখতে চাই । এই জন্যই পড়ি । "হাজার হলেও মানুষের জীবন নিয়ে কথা । অবসে তো আবার একজনের জীবন নয় দুজনের জীবনের ব্যাপার । মা আর গর্ভস্থ সন্তান





সে যাই হোক "সৃষ্টির সেবার মাধ্যমে স্রষ্টার সেবা " এই আশা নিয়ে মেডিকেলে পড়তে এসে আসল পড়াই পড়া হয়নি । পড়া হয়নি জীবন যাপনের বিজ্ঞান । তাই সেদিকে চরম ভাবে ফেইল করেছি ।



রবি গুরুর বাণী আছে ," যাহাকে আমি রাখিয়াছি পিছে সে আমাকে টানিয়াছে পিছে ।" আমি সেই মানুষ যার সম্পর্কে ডাঃ মুহাম্মদ শহীদুল্লাহও একটা কথা বলে গেছেন ।



আমি মণ , মণ (৪০ কেজিতে ১ মণ ) বই এর পৃষ্ঠা বড় উলটিয়েছি , জানিনা জ্ঞান কতটুকু অর্জিত হয়েছে , সময় পাইনি কুরানের অর্থ পড়ার , বুখারী পড়ার , মুসলিম পড়ার । হাদিস গ্রন্থ গুলোর নামই আমি জানতাম না । নিজের কম্পিউটার হওয়ার পর(২০১০এর শেষের দিকে ) বুখারী শরীফ ডাউন লোড করেছি ,তাও পড়ে শেষ করতে পারিনি । ধর্মীয় জ্ঞান বলতে স্কুল লাইফের ইসলামিয়াত বিষয়ে যা ছিল সে পর্যন্ত স্থির হয়ে ছিল । তয় স্কুল লাইফে আমি খুব আঁতেল ছিলাম । তাই ঐ টুকু ভাল মত পড়া ছিল ।





আমি হলাম ডিজুস জেনারেশনের প্রতিনিধি । আমাদের আসলে কোন বিষয়ে ডীপ জ্ঞান নাই ।সবই ভাসা ভাসা জ্ঞান । তবে অনেক ভাব নিয়ে চলি যেন আমিই সব জান্তা ।



একটা কথা বলা যায় জন্ম সূত্রে আমি মুসলিম আছিলাম । তবে আমি ইসলাম গ্রহণ করেছি বেশী দিন হয়নি । ধর্ম বিষয়ে আমি স্বশিক্ষিত । হুজুরদের কথা বেশীর ভাগ সময়ে আমার পছন্দ হয়না , তাই আমি ঠিক করেছি আমি নিজেই জানবো । যদিও আমি বেশিদূর আগাতে পারিনি । কারণ একটা খারাপ কাজ সহজে করা যায় , কারণ আযাযিল সাহেব ব্যাপক উৎসাহ দেয় ।

ভাল কাজ সে মোটেই করতে দিতে চায়না । যুদ্ধে বেশীর ভাগ সময় তার ই জয় হয় । নাকির ( আ: ) আমার গুনাহ খাতা লিখতেই থাকেন আর লিখতেই থাকেন ।



তো ধান ভানতে এই শিবের গীত গাওয়ার কারণ হল , আমার মত পাপী আর অল্পবিদ্যা ভয়ংকরীর পক্ষে ইসলামী পোস্ট দেয়া কতটুকু যুক্তিসঙ্গত এটা আমার নিজের কাছে নিজেরই কিন্তু একটা প্রশ্ন ।



কুরআন কে বলা হয়েছে বিজ্ঞানময় কুরআন । অনেক কিছুই কিন্তু আমাদের বুঝে আসেনা । আমাদের বুঝে না এলেই সেটা মিথ্যা এরকম একটা গ্রুপ মনে করে ।আমিও মনে করতাম ।

আমিও কুরআন নিয়ে ব্যাপক সংশয়ে ছিলাম । তো কুরআনে একটা মাত্র আয়াত দেখে আমি ইসলাম গ্রহণ করি ,মানে হল এটা মেনে নিয়েছি আমার জ্ঞানের মধ্যে কমন পড়ুক আর না পড়ুক কুরআন আল্লাহর বাণী ।



আমার জ্ঞান খুব সীমিত । আমি যদি মেডিক্যালে না পড়তাম তাহলে এটা আমি ধরতে পারতাম না । তবু আমার আবিষ্কৃত কুরানের বিজ্ঞানময় অর্থ নিয়ে আজকের পোস্ট । তাহলে শুরু করি ? আপনাদের জানাই কোন সে আয়াত যা দেখে আমি মুসলিম হয়েছিলাম ।



কিছু গুহার অধিবাসীদের নিয়ে এই আয়াত। চারিদিকে বৈরী পরিস্থিতি তৈরী হওয়ায় কিছু যুবক গুহায় আশ্রয় নেয় আর আল্লাহর সাহায্য প্রার্থনা করে । আল্লাহর সাহায্য তারা পান ।

" আপনি কি গুহার অধিবাসী ও রাকিমের অধিবাসীদের আমার বিস্ময়কর নিদর্শন মনে করেন ?"( কাহফ ৯)



হ্যাঁ , আমি মনে করি । যুবকদেরকে লুকিয়ে রাখার জন্য সেই গুহায় ৩০৯ বছর ঘুম পাড়িয়ে রাখা হয় । "অতঃপর তাদেরকে কয়েক বছর পর্যন্ত ঘুমন্ত অবস্থায় রাখলাম ।" (কাহফ ১১)

"তারা তাদের গুহায় ৩০৯ বছর পর্যন্ত অবস্থান করছিল' (কাহফ ২৫)




তো কি ঘটল সেখানে ? পাঠকের বোধগম্য করার জন্য এইবার এক ধরনের রোগীর চিকিৎসা পদ্ধতি বলি । আপনারা স্ট্রোকে প্যারালাইসিসের রোগী দেখে থাকবেন । এরা নিজেরা নড়তে চড়তে পারেন না । যদি একভাবে পড়ে থাকে তবে তাহলে প্রেশার পয়েন্টে ঘা হয়ে যায় । বেডসোর বলি আমরা সেই ঘা কে । এই বেড সোর প্রিভেন্ট করার জন্য পাশ ফিরিয়ে দিতে হয় । আর ঘণ্টায় ঘণ্টায় পার্শ্ব পরিবর্তন করতে হয় । দীর্ঘদিন মরার মত ঘুমিয়ে থাকলে ও একই কাহিনী । ৩০৯ বছর ঘুমিয়ে থাকলে তাদের ও বেডসোর হওয়ার সম্ভাবনা । কিন্তু তাদের হলনা । তাদেরকেও সাইড চেইঞ্জ করানো হত ।

কুরআনে এই সায়েন্টিফিক ব্যাপারটি যেদিন আমি প্রথম দেখেছি আমি চমকে গেছি ।

"অতঃপর তাদেরকে কয়েক বছর পর্যন্ত ঘুমন্ত অবস্থায় রাখলাম ।" (কাহফ ১১) "তারা তাদের গুহায় ৩০৯ বছর পর্যন্ত অবস্থান করছিল' (কাহফ ২৫)

" আর তাদের কে আমি পার্শ্ব পরিবর্তন করাতাম " (কাহাফ ১৮)



সাইড চেইঞ্জের বিষয়টির উল্লেখ দেখে আমি চমকে গেছি । যতবার দেখি ততবারই চমকে যাই । উহ , এত সুস্পষ্ট বিজ্ঞান ময় কুরআন । তারপরেতো আর অবিশ্বাস করা যায়না । বিষয়টি উল্লেখ করার কারণ ই হয়ত যেন চিকিতসক সমাজকে চিন্তার সুযোগ করে দেওয়া ।







জ্যোতির্বিদ্যা সম্পর্কে যত টুকু বলা আছে সেটা আমি বুঝতে পারিনি ।"আর উদয় কালে সূর্যকে তাদের গুহা থেকে ডান দিকে হেলতে দেখবে আর যখন অস্ত যায় তখন তা বাম দিক দিয়ে অতিক্রম করে , অথচ তারা সে গুহার প্রশস্ত স্থানে থাকে । এটি আল্লাহর নিদর্শন । " (কাহাফ ১৭ )



এটা এন্টেনার উপর দিয়ে গেছে । তবে এন্টেনার উপর দিয়ে গেলেই যারা মনে করে সবই মিথ্যা আর সেটা তারা প্রতিষ্ঠা করার চেষ্টা করে । ভালই লাগে তদের কে দেখলে জগতে আমার থেকে অবুঝ কেউ আছে এটা দেখে শান্তি পাই ।( শয়তানী হাসি )



আমি মনে করি বাতাস না দেখলেও বাতাস আছে । তেমনি যা বুঝতে পারছিনা কেউ না কেউ তা বুঝে ।



আর যে আয়াত দেখে আমি ইসলাম গ্রহণ করেছি তা দেখে অন্যরা গ্রহণ করবে এটা আমি মনে করিনা ।একই জিনিস দেখে কেউ হয়ত ঠিক পথে যায় আর কেউ হয়ত আরো বিপথে চলে যায় ।" তিনি এর দ্বারা অনেককেই বিপথগামী করেন এবং অনেককেই সৎ পথে পরিচালিত করেন । "(বাক্বারা/২৭) " আল্লাহ যাকে হেদায়েত দান করেন সে-ই হেদায়েত প্রাপ্ত হয় , যাকে তিনি বিপথগামী করেন , সে তার পথপ্রদর্শক অভিভাবক পাবেনা । " ( কাহাফ ১৮)



৩০থেকে ৪০ বছর বয়সটাই হয়ত এমন মন খোঁজ করে আধ্যাত্মিকতার। অনেককে হয়ত ভাল ভাবে আসতে বললে আসেনা , তাদের জন্য নানা রকম বিপদ আপদ দিতে হয় ।তারা হল ত্যাড়া গ্রুপ । আমিও ত্যাড়া গ্রুপের সদস্য । চরম বিপদ আপদে পড়ে আমিও প্রশান্তির খোঁজ করতে গেছিলাম ।

কিন্তু সবই সত্য জেনে ও আমার প্রতিদিনের অ ধঃপতন দেখে নিজেরই খারাপ লাগে । ডিজিটাল আমল নামা থাকলে বুঝে নিতাম কত টুকু পাপ পূণ্য অর্জন করেছি । হায়রে দীর্ঘশ্বাস শুধু। এ জীবন শুধু পরীক্ষা ক্ষেত্র । আর কিছু না । তাই চেষ্টা করে যাই ভাল থাকার ভাল রাখার ।



শুধু বলি " হে আমার রব ভুলগুলোর জন্য পাকড়াও করবেন না । হে রব ! আমাদের উপর বোঝা দিবেন না পূর্ববর্তীদের ন্যায় ; হে আমাদের রব ! ক্ষমতার বাইরে কোন গুরুভার আমাদের উপর দিবেন না । আমাদের পাপ মোচন করুন ,ক্ষমা করুন , দয়া করুন , আপনি ই আমাদের একমাত্র অভিভাবক । (বাক্বারা ২৮৭)





আমার সব পোস্টের টার্গেট পিপল থাকে শুধু একজন । ঘটা করে এই পোস্ট লিখা নিজেকে জাহির করা নয় , বরং জানানো যে একটা আয়াত আছে যা মেডিক্যাল সায়েন্স দিয়ে ব্যাখ্যা করা যায় । যারা সার্চ করে তাদেরকে হেল্প করা । একজন কেউ যদি পোস্ট বুঝতে পারে তাহলেই আমি ধন্য ।



মন্তব্য ১৪৫ টি রেটিং +২৭/-০

মন্তব্য (১৪৫) মন্তব্য লিখুন

১| ১৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:৫৫

রোজেল০০৭ বলেছেন: পড়ে ভালো লাগলো।

১৫ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৫১

না পারভীন বলেছেন: প্রথম মন্তব্য করার জন্য বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা রোজেল ভাই।

২| ১৫ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:১১

ভুক্তভোগী বলেছেন: Please keep it up. May Allah bless you.

১৫ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৪৯

না পারভীন বলেছেন: lot of thanks ভুক্তভোগী ভাই & special thanks for ur wish । :) :)

৩| ১৫ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:১৫

শোয়াইব আহেমদ বলেছেন: পড়ে ভালো লাগলো , সত্যিই অসাধারন লিখেছেন।

১৫ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৪৬

না পারভীন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা শোয়াইব ভাই :)

৪| ১৫ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:২২

তানভীর৪২৭ বলেছেন: ভালো লিখেছেন......

১৫ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৪৪

না পারভীন বলেছেন: ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই তানভীর ভাই :)

৫| ১৫ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:২২

পথহারা সৈকত বলেছেন: আমি আপনার েপাষ্ট বুজতে পেরেছি..... :D অতএব আপনি ধন্য.....আপনার লেখা ধন্য....... :P :P

১৫ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৪৩

না পারভীন বলেছেন: :) :) :) ধন্যবাদ , পথহারা সৈকত :) :)

৬| ১৫ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৪৮

সপ্নাতুর আহসান বলেছেন: পোস্ট পড়ে ভাল লেগেছে

১৫ ই মার্চ, ২০১৩ রাত ৮:০৫

না পারভীন বলেছেন: ধন্যবাদ আহসান ভাই । :)

৭| ১৫ ই মার্চ, ২০১৩ রাত ৮:০২

মোঃ নূরুজ্জামান খান (সালেহীন) বলেছেন: পুরো পোস্টটা পড়লাম। খুব ভাল লাগল। ধন্যবাদ।

১৫ ই মার্চ, ২০১৩ রাত ৮:০৭

না পারভীন বলেছেন: জেনে খুব আনন্দিত হলাম । সালেহীন ভাই অনেক ধন্যবাদ ।

৮| ১৫ ই মার্চ, ২০১৩ রাত ৯:৩৭

ঘোড়ারডিম বলেছেন: অনেক ধন্যবাদ। আমার উপলব্দিটাও শেয়ার করলাম।
View this link

১৫ ই মার্চ, ২০১৩ রাত ১০:০০

না পারভীন বলেছেন: “মহাকাশমন্ডলী ও পৃথিবীকে আল্লাহ সৃষ্টি করেছেন সত্যের সাথে। নিঃসন্দেহ এতে তো এক নিদর্শণ রয়েছে বিশ্বাসিদের জন্য।“ (সুরা আল-আনকাবুত, আয়াতঃ৪৪

ধন্যবাদ ভাইয়া , লিংক শেয়ার করার জন্য । আমার চোখ এড়িয়ে গেছে পোস্ট টি ।

বিশ্বাসে মিলায় বস্তু , তর্কে বহু দূর ।

৯| ১৫ ই মার্চ, ২০১৩ রাত ৯:৪৩

মনিরা সুলতানা বলেছেন: আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দান করুন :)

চমৎকার উপলব্ধি ।।

১৫ ই মার্চ, ২০১৩ রাত ১০:০৩

না পারভীন বলেছেন: মনিরা আপু , এই দোয়া যেন আল্লাহ কবুল করে নেন । আপনি কেমন আছেন ?

১০| ১৫ ই মার্চ, ২০১৩ রাত ৯:৫৩

হুমায়ুন তোরাব বলেছেন: valo chilo post ta.

১৫ ই মার্চ, ২০১৩ রাত ১০:০৮

না পারভীন বলেছেন: হুমায়ুন ভাই , অনেক ধন্যবাদ ।

১১| ১৫ ই মার্চ, ২০১৩ রাত ১০:১৪

মূসা আলকাজেম বলেছেন: যদিও আমি খুব বেছে বেছে কমেন্ট করি, কিন্তু এই সুন্দর পোষ্টটা পড়ার পর আপনাকে ধন্যবাদ না জানিয়ে কিভাবে বিদাই হই? অসংখ্য ধন্যবাদ ও অনেক ভালোলাগা রইলো আপুমনি।

১৫ ই মার্চ, ২০১৩ রাত ১০:২০

না পারভীন বলেছেন: মূসা ভাই আপনার ব্লগে গিয়ে অবাক হলাম । সময় করে পড়ব । অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই মন্তব্য করার জন্য ।

১২| ১৫ ই মার্চ, ২০১৩ রাত ১০:১৯

মনিরা সুলতানা বলেছেন: আমি ভাল আছি .........।
ঘুরে ঘুরে আপনাদের সুন্দর লেখাগুলো র আনন্দ নিচ্ছি :)

১৫ ই মার্চ, ২০১৩ রাত ১০:২৬

না পারভীন বলেছেন: :) :) :)
আমি ও মানুষের ব্লগ পড়ে পড়ে বিনীত ভাবে লেখার চেষ্টা করেছি । আপনার ব্লগ থেকে শব্দ চুরি করেছি । :)

১৩| ১৫ ই মার্চ, ২০১৩ রাত ১০:৩৫

একজন আরমান বলেছেন:
দুর্দান্ত পোস্ট।
প্রিয়তে নিয়ে রাখলাম।

আমার সব পোস্টের টার্গেট পিপল থাকে শুধু একজন ।
ঠিক বুঝলাম না।

১৫ ই মার্চ, ২০১৩ রাত ১০:৪৩

না পারভীন বলেছেন: 'একজন কেউ যদি পোস্ট বুঝতে পারে তাহলেই আমি ধন্য ।' বলেছিনা ?


সবাই না বুঝুক কমপক্ষে একজন বুঝুক । একজন কেউ মনে করুক হ্যা পড়ে দেখি তো কুরআ ন । এক আয়াত এক আয়াত করে বুঝুক ।

ধন্যবাদ আরমান ।

১৪| ১৫ ই মার্চ, ২০১৩ রাত ১০:৩৮

শিপু ভাই বলেছেন:
++++++++++++

১৫ ই মার্চ, ২০১৩ রাত ১০:৪৭

না পারভীন বলেছেন: :) :) ধন্যবাদ শিপু ভাই ।

১৫| ১৫ ই মার্চ, ২০১৩ রাত ১১:১১

রিয়াদ হাকিম বলেছেন: ধন্যবাদ নার্গিস আপু, আপনার বিশ্বাস ফিরে পাবার জন্য। আশা করি জীবনে প্রশান্তি খুজে পেয়েছেন।

ব্লগে ধর্মীয় কোন বিষয় নিয়ে আলাপ/প্রশ্ন করতে ইচ্ছা করেনা, নিজের মা/বাবার নামে গালি শুনতে খারাপ লাগে।

আমি আপনার সাথে over the email একটি বিষয় Share/Discussion করতে চাই, যদি আপনার আপত্তি না থাকে আমি আপনাকে আমার ইমেইল এড্রেস দিব।

১৫ ই মার্চ, ২০১৩ রাত ১১:৩৭

না পারভীন বলেছেন: সত্যি কথা যেটা আমার কোন বিষয়েই তেমন জ্ঞান নেই । জীবনেও কাঊকে আমি ই মেইল পাঠাই নি । ভাইয়া আপনি আমার ফেইস বুকে পাঠাতে পারেন । তবে আমি চ্যাট খুবি অপছন্দ করি ।

১৬| ১৫ ই মার্চ, ২০১৩ রাত ১১:২৬

মেহেদীহাসানসুমন বলেছেন: সুন্দর লিখেছেন। অনেক ভালো লাগলো, আপনার এই সুন্দর অনুভুতি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

১৫ ই মার্চ, ২০১৩ রাত ১১:৩১

না পারভীন বলেছেন: :) :) :) সুমন ভাই , আপনার প্রতিও কৃতজ্ঞতা এত সুন্দর মন্তব্য করার জন্য ।

১৭| ১৬ ই মার্চ, ২০১৩ রাত ১২:১৯

অতল গহবর বলেছেন: সুন্দর হয়েছে । ধন্যবাদ।

১৬ ই মার্চ, ২০১৩ সকাল ৭:২৬

না পারভীন বলেছেন: অতল , অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই মন্তব্য করার জন্য ।

১৮| ১৬ ই মার্চ, ২০১৩ রাত ১২:৩৯

অনিক আহসান বলেছেন: সাইন্সের অনুসন্ধানের জন্য গবেষনাগার আছে , ধর্মগ্রন্থে বিজ্ঞান অনুসন্ধান করা কি খুব জরুরি? যারা ধর্ম গ্রন্থে বিজ্ঞান খুজেন তাদের জন্য একমাত্র মানসিকতার একমাত্র ব্যাখ্যা হতে পারে তারা ধর্মের প্রধান স্তম্ভ হিশাবে "নিঃশর্ত বিশ্বাস স্থাপন" করাতে আস্থা রাখতে পারছেন না। কোরআনের সুরা বাকারেতে শুরুতেই বলা আছে "এই কিতাব তাদের জন্য যারা অদেখা বিষয়ের উপর বিশ্বাস আনে" । তো এরপরেও এখন যদি আপনারা বিশ্বাস সুদৃঢ় করবার আকাংখায় বারবার ধর্মগ্রন্থ আর ধর্ম বিশ্বাসের সাথে বিজ্ঞানকে মেলাতে চান তখন কি সেটা শিরকের পর্যায়ে পরে না আর সেই মিল খুজে পাওয়ার চেস্টার সময় সচেতন মানুষ যদি ধর্মের অপবৈজ্ঞানিক ব্যাখ্যাগুলি চোখে আঙ্গুল দিয়ে দেয় তখনই রব উঠাবেন নাস্তিক! নাস্তিক!! নাস্তিক্রা খারাপ!! এরে চাপাতি দিয়া কোপা!

১৬ ই মার্চ, ২০১৩ সকাল ৭:২১

না পারভীন বলেছেন: এই কিতাব তাদের জন্য যারা অদেখা বিষয়ের উপর বিশ্বাস আনে"


ধন্যবাদ , সাতসকালে আপনার কারণে এই আয়াত টি পড়া হল । :)

১৯| ১৬ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৩৫

একজন আরমান বলেছেন:
ওহ। আচ্ছা। বুঝতে পেরেছি।

১৬ ই মার্চ, ২০১৩ রাত ১০:৫৯

না পারভীন বলেছেন: :) :) :) :)

২০| ১৭ ই মার্চ, ২০১৩ সকাল ১০:৫৪

খেয়া ঘাট বলেছেন: অনেক ভালো লাগলো। অনেক ভালো লাগলো। অনেক ভালো লাগলো।

১৭ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:০৪

না পারভীন বলেছেন:
:) :) :) :) :) ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

তবে খেয়া ভাই , আমি কি জানতে পারি কি ভাল লাগল , ব্যাখ্যা টি ?
কেউ কি এটা আগেই বের করেছে ? আপনার কি চোখে পড়েছে ?

২১| ১৮ ই মার্চ, ২০১৩ রাত ১২:১৪

কান্ডারি অথর্ব বলেছেন:



আমার সব পোস্টের টার্গেট পিপল থাকে শুধু একজন ।



আমিও অনেকটা এইভাবেই ভাবি।

১৮ ই মার্চ, ২০১৩ সকাল ৮:১৫

না পারভীন বলেছেন: ধন্যবাদ কান্ডারী ভাই ।


সবাই না বুঝুক কমপক্ষে একজন বুঝুক ।
পোস্ট কেমন হল তা তো জানালেন না ।

২২| ১৮ ই মার্চ, ২০১৩ ভোর ৪:২৪

শের শায়রী বলেছেন: আপনার এ লেখা আমি প্রিয়তে নিয়ে গেলাম।

অসাধারন উপলদ্ধি আমি মুগ্ধ। আর আসহাবে কাহাফ নিয়ে আমারো কিছু কথা আছে। আগে আস হাবে কাহাফ নিয়ে বিস্তারিত একটি পোষ্ট দেব কিংবা আপনিই দিন না।

অনেক বড় চিকিৎসক হোন এই কামনায়।

ভাল থাকুন।

১৮ ই মার্চ, ২০১৩ সকাল ৮:২১

না পারভীন বলেছেন: ধন্যবাদ ভাইয়া শুভ কামনার জন্য ।

আপনি দেন , আমি দেখে দেখে অন্য সুরা নিয়ে দিব ( লাহাব )

২৩| ১৮ ই মার্চ, ২০১৩ সকাল ৮:৪৮

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: ভালো লাগলো ভাই । বড় পোস্ট সাধারনত পড়া হয় না । আমি আপনার এই লেখা টা পুরাটাই পড়লাম ।

১৮ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৫৪

না পারভীন বলেছেন: ধন্যবাদ হাসানাত ভাই , খুব ভাল লাগল এই মন্তব্যটি পেয়ে ।




২৪| ১৯ শে মার্চ, ২০১৩ বিকাল ৩:০৮

ভারসাম্য বলেছেন: দশম প্লাস।

এই পোষ্টে আপনার এই লেখাটার একটু রেফারেন্স দিয়েছি তাই সেটা জানিয়ে যাওয়াটাও কর্তব্য মনে হল।

শুভকামনা অনেক অনেক।

১৯ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:৫৩

না পারভীন বলেছেন:

ধন্যবাদ ,ভারসাম্য ভাই
একটা আয়াত আছে যা মেডিক্যাল সায়েন্স দিয়ে ব্যাখ্যা করা যায় । যারা সার্চ করে তাদেরকে হেল্প করার উদ্দেশ্যে পোস্ট টা লিখেছি ।

২৫| ১৯ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৩০

বাংলাদেশী দালাল বলেছেন: বুঝেছি বলব না তবে ভাল লাগল। প্রিয়তে ।

১৯ শে মার্চ, ২০১৩ রাত ১০:৫০

না পারভীন বলেছেন: বাংলাদেশী ভাই ,
বুঝেছি প্রেজেন্টেশন ভাল লেগেছে ।

কিন্তু কেন বুঝেন নি আমাকে কি একটু জানাবেন । সেন্সেটিভ রাইটিং , সতর্ক না হলে ,বা বুঝানোর অক্ষমতায় ভুল হয়ে গেলে খুব বিপদ । সু্যোগ নেয়ার অপেক্ষায় থাকে অনেকে ।

২৬| ১৯ শে মার্চ, ২০১৩ রাত ৮:০৯

মেলবোর্ন বলেছেন: ভলো লিখাটার জন্য ধণ্যবাদ আসলেই কোনআনে অনেক কিছুই আছে যা কুর'আনের বিজ্ঞানময়তার প্রমান করে এখানে তেমনি কিছু বিষয়ে লিখা আছে ইচ্ছে থাকলে দেখে আসতে পারেন।
http://www.sultan.org/articles/QScience.html

আর পোস্ট তো প্রিয়তে অবশ্যই

১৯ শে মার্চ, ২০১৩ রাত ১১:১৮

না পারভীন বলেছেন: আমি আসলে প্রমাণ দিতে চাইনি , আমার কোন প্রমাণের দরকার নাই ।

উপরে নাস্তিকদা বলে গেছেন,সুরা বাক্বারার আয়াত "এই কিতাব তাদের জন্য যারা অদেখা বিষয়ের উপর বিশ্বাস আনে"


আমি শুধু একটা আয়াতের ব্যাক্ষাটা জানাতে চেয়েছি ।
তবে ব্লগে আপনার পান্ডিত্য দেখে মুগ্ধ হয়েছি ।
যারা ইসলামী পোস্ট দেয় , অবিশ্বাসীরা হুমড়ি খেয়ে পড়ে , তাদের বুঝানোর অপচেষ্টাটাই শুধু ভাল লাগে না । এভোয়েড করা যায় ।

২৭| ২০ শে মার্চ, ২০১৩ রাত ২:১৮

আরজু পনি বলেছেন:

মুগ্ধতা নিয়ে পড়ে, নিজের কাছে নিয়ে গেলাম, নাপা (অবশ্যই ভালোবেসে ডাকলাম)।

আল্লাহ আমাদেরকে সত্য বোঝার তৌফিক দান করুন। আমিন।।

২০ শে মার্চ, ২০১৩ ভোর ৪:২৭

না পারভীন বলেছেন: পনি আপু , এখন ৪,২০ এ,এম । মনটা খারাপ , বাচ্চাটির হায়াত ছিলনা । কোন ভাবেই বাঁচানো গেলনা ।অনেক ক্ষন আটকানো ছিল, ডেলিভারী হচ্ছিল না । অবস্ট্রাক্টেড লেবার ।


"আল্লাহর অনুমতি ছাড়া কারো মৃত্যু হতে পারেনা ,যেহেতু প্রত্যেকের মেয়াদ নির্ধারিত ।"১৪৫ / সুরা ইমরান ।

২৮| ২০ শে মার্চ, ২০১৩ সকাল ৭:২২

মেলবোর্ন বলেছেন: অবিশ্বাসীরা হুমড়ি খেয়ে পড়ে , তাদের বুঝানোর অপচেষ্টাটাই শুধু ভাল লাগে না । এভোয়েড করা যায় । --এই প্রশ্ন এবং উত্তরও কোরআনে আছে

২৭) সূরা নমল আয়াত ৮১: আপনি অন্ধদেরকে তাদের পথভ্রষ্টতা থেকে ফিরিয়ে সৎপথে আনতে পারবেন না। আপনি কেবল তাদেরকে শোনাতে পারবেন, যারা আমার আয়াতসমূহে বিশ্বাস করে। অতএব, তারাই আজ্ঞাবহ।

১৬) সুরা নাহল আয়াত ১২৫ :"আপন পালনকর্তার পথের প্রতি আহবান করুন জ্ঞানের কথা বুঝিয়ে ও উপদেশ শুনিয়ে উত্তমরূপে এবং তাদের সাথে বিতর্ক করুন পছন্দ যুক্ত পন্থায়। নিশ্চয় আপনার পালনকর্তাই ঐ ব্যক্তি সম্পর্কে বিশেষ ভাবে জ্ঞাত রয়েছেন, যে তাঁর পথ থেকে বিচ্যুত হয়ে পড়েছে এবং তিনিই ভাল জানেন তাদেরকে, যারা সঠিক পথে আছে। "

২৯) সুরা আল আনকাবুত আয়াত নং ৪৬: "তোমরা কিতাবধারীদের সাথে তর্ক-বিতর্ক করবে না, কিন্তু উত্তম পন্থায়; তবে তাদের সাথে নয়, যারা তাদের মধ্যে বে-ইনসাফ। এবং বল, আমাদের প্রতি ও তোমাদের প্রতি যা নাযিল করা হয়েছে, তাতে আমরা বিশ্বাস স্থাপন করেছি। আমাদের উপাস্য ও তোমাদের উপাস্য একই এবং আমরা তাঁরই আজ্ঞাবহ। "

৪)সুরা আন নিসা আয়াত ১৪০ " আর কোরআনের মাধ্যমে তোমাদের প্রতি এই হুকুম জারি করে দিয়েছেন যে, যখন আল্লাহ তা’ আলার আয়াতসমূহের প্রতি অস্বীকৃতি জ্ঞাপন ও বিদ্রুপ হতে শুনবে, তখন তোমরা তাদের সাথে বসবে না, যতক্ষণ না তারা প্রসঙ্গান্তরে চলে যায়। তা না হলে তোমরাও তাদেরই মত হয়ে যাবে। আল্লাহ দোযখের মাঝে মুনাফেক ও কাফেরদেরকে একই জায়গায় সমবেত করবেন।"


তাদের লিখা যদি যুক্তি পুর্ন হয় তবে কেন পড়বেন না বা বুঝানোর অপচেষ্টাটা করবেন না , যদি নাই জানেন কোন বিষয়ে তাদের সহমত নেই তবে তাদের বোঝাবোবোঝানোর চেস্টা করবো কি করে। তবে বাজে বা ইচ্ছাকৃত ভাবে ইসলামকে হেয় করলে বা সমাজে বিশৃংক্ষলা সৃস্টি করলে সেটা এরিয়ে যাওয়াই উত্তম- আমাদের কাজ তো বানী পৈছে দেয়া মাত্র।


২)সুরা বাকারা আয়াত: ৭: আল্লাহ তাদের অন্তকরণ এবং তাদের কানসমূহ বন্ধ করে দিয়েছেন, আর তাদের চোখসমূহ পর্দায় ঢেকে দিয়েছেন। আর তাদের জন্য রয়েছে কঠোর শাস্তি।

৪১) সূরা হা-মীম সেজদাহ , আয়াত নং ৫৩ : এখন আমি তাদেরকে আমার নিদর্শনাবলী প্রদর্শন করাব পৃথিবীর দিগন্তে এবং তাদের নিজেদের মধ্যে; ফলে তাদের কাছে ফুটে উঠবে যে, এ কোরআন সত্য। আপনার পালনকর্তা সর্ববিষয়ে সাক্ষ্যদাতা, এটা কি যথেষ্ট নয়? Quran Fussilat 41:53

পৃথিবীতে সবাই মুসলমান হবে না আর সবাই অবিশ্বাসীও হবে না সবার সহ অবস্থানের মাধ্যমে পৃথিবীকে সুন্দর ভাবে গড়ে তোলা এবং সবার সুন্দর জীবনের নিরাপত্তা বিধানই হোক সবার মুল লক্ষ্য - মানুষের কল্যানের জন্যইতো এত বিধান , নিয়ম নীতি, আলোচনা ও সমালোচনা তাই না। সবার কল্যান কামনা ।

মন্তব্য বড় হয়ে গেল মনেহয় প্রসংগত তাই ছোট করতে পারলাম না -

২০ শে মার্চ, ২০১৩ সকাল ৭:৪২

না পারভীন বলেছেন: হুম ।

২৯| ২১ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৫১

নির্ণয় বলেছেন:

যাদেরকে না খাইয়ে রেখে ৩০৯ বছর বাঁচিয়ে রাখা গিয়েছে তাদের বেডশোর ঠেকাবার জন্য পার্শ্ব পরিবর্তনের প্রয়োজনীয়তা যদি থেকে থাকে তাহলে তাদের সুগার ফল, লো প্রেসার থেকেও তো বাঁচানোর দরকার পড়েছিলো। এত লম্বা সময় পানি না খাইয়ে ঘুম পাড়িয়ে বাঁচিয়ে রাখাটাও "পার্শ্ব পরিবর্তন" এর মত বিশেষ কোন টেকনিকে হয়েছে নিশ্চয়। গুহার ভেতর ৩০৯ বছরে পোকা মাকড়ের হাত থেকেও তো তাদের শরীরগুলো বাঁচাতে হয়েছে। তার জন্যও "পার্শ্ব পরিবর্তন" জাতীয় টেকনিকের দরকার পড়েছিলো হয়তো!

২১ শে মার্চ, ২০১৩ রাত ১০:০৬

না পারভীন বলেছেন: ভাই , আমার দেয়া পোস্ট আপনাকে ভাবার সু্যোগ করে দিয়েছে বুঝেছি । আপনি ভেবেছেন প্রচুর ।


সূর্যের ব্যাপারটা আমাকে বের করে দেওয়ার রিকোয়েস্ট রইল । আমি ভুগোলে কাঁচা , না হলে হয়ত বের করতে পারতাম ।

৩০| ২১ শে মার্চ, ২০১৩ রাত ৯:৩৭

মুদ্‌দাকির বলেছেন: ইমোসানাল লেখা!!!!

লেখবার আগে আরো চিন্তা করা উচিত!!! নিজেকে অবিশ্বাসীদের কাতারে বসিয়ে লেখাটার সমালোচনা করে তারপর লেখা উচিত, বলে মনে করি!!!

হাইপোথার্মিয়া ছাড়া নির্ণয়ের প্রশ্নের উত্তর দিতে পারবেন না বলে মনে হচ্ছে।

আসসালামুয়ালাইকুম

২১ শে মার্চ, ২০১৩ রাত ১০:০২

না পারভীন বলেছেন: বিশ্বাসীদের জন্য লেখাটা লিখেছি ।
অবিশ্বাসীদের জন্য না ।সবাইকে বুঝাতে হবে এর দরকার অনুভব করি না ।

হাইপোথারমিয়া নিয়ে কি বলতে চাইলেন ক্যাচ করতে পারলাম না ভাই ।



ওয়ালাইকুম আসসালাম ।

৩১| ২১ শে মার্চ, ২০১৩ রাত ১১:১২

মুদ্‌দাকির বলেছেন: কোন মানুষকে দির্ঘ সময় খাবার বা পানি ছাড়া ঘুম পাড়িয়ে জিবিত রাখতে হলে তার বেজাল মেটাবলিজম প্রায় শূন্যতে নামিয়ে আনতে হবে, আর তা এক মাত্র হাইপোথার মিক কন্ডিসনেই সম্ভব, এই আর কি!!!

১৭ নং আয়াত যদি খেয়াল করেন তাহলে দেখবেন , ওখানে সূর্যের তাপটা এভয়েড করার ব্যাপারে ইংগিত আছে, এটা কি ঐ বিষেশ গুহাতে তাপমাত্রা নিয়ন্ত্রনের কোন ইঙ্গিত কি না কে জানে!!!!???? আর ঐ গুহাটা specifically identify ও তো করা যায় নাই, তাই না????!!!

১৮ঃ১৭
তুমি সূর্যকে দেখবে, যখন উদিত হয়, তাদের গুহা থেকে পাশ কেটে ডান দিকে চলে যায় এবং যখন অস্ত যায়, তাদের থেকে পাশ কেটে বামদিকে চলে যায়, অথচ তারা গুহার প্রশস্ত চত্বরে অবস্থিত। এটা আল্লাহর নিদর্শনাবলীর অন্যতম। আল্লাহ যাকে সৎপথে চালান, সেই সৎপথ প্রাপ্ত এবং তিনি যাকে পথভ্রষ্ট করেন, আপনি কখনও তার জন্যে পথপ্রদর্শনকারী ও সাহায্যকারী পাবেন না।

২১ শে মার্চ, ২০১৩ রাত ১১:২৩

না পারভীন বলেছেন: :-B :-B :) :) !:#P

সুবাহান আল্লাহ । মে আল্লাহ ব্লেস ইউ ।

আমার ব্লগ লেখা সার্থক ।না লিখলে আমি এটা জানতে পারতাম না ।

৩২| ২২ শে মার্চ, ২০১৩ রাত ২:৩১

নির্ণয় বলেছেন: বেডশোর তত্ত্বঃ (And We turned them on their right and on their left sides,) Ibn `Abbas said: "If they did not turn over, the earth would have consumed them.'' - Tafsir Ibn Kathir

মুশকিল হলো! একদিকে আপনার বেডশোর তত্ত্ব, অন্যদিকে সাহাবী বর্ণিত মাটিতে পুঁতে যাওয়ার সম্ভাবনা!!!


আপনার হয়তো জেনে ভাল লাগবে যে কুরানে যেরকমভাবে বেডশোর ঠেকাবার বৈজ্ঞানিক তত্ত দেয়া আছে ঠিক তেমনই দেয়া আছে "ইঞ্জিনবিহীন গাড়ির ফর্মুলা"। আমাদের দেশের আমির সেটা কুরান থেকে পেলেও বাইরের লোকজন সেটা তার আগে কুরান থেকেই পেয়েছে কীনা তা জানা যায়নি - চলতি বছরের জুন মাসের মধ্যে মিডিয়ার সামনে চলন্ত অবস্থায় উপস্থাপন করা হবে বাতাসচালিত এই গাড়ি এমনই দাবি করলেন এর উদ্ভাবক আমির হোসেন। এই প্রযুক্তিগুলো মহাগ্রন্থ আল-কোরআনের বেশকিছু সূরা থেকে গবেষণা করে পেয়েছেন বলে তিনি জানান।

২২ শে মার্চ, ২০১৩ সকাল ৮:০১

না পারভীন বলেছেন: নির্ণয় , খুব ভাল লাগল আপনার প্রথম কথাগুলো । যদিও মনে হচ্ছে আপনি রেগে আছেন । এই লাইন নিয়ে আর কে কি ভেবেছে এটা জানা দরকার ছিল ।



অনেক ধন্যবাদ ।

৩৩| ২৪ শে মার্চ, ২০১৩ বিকাল ৩:৫৪

আমিনুর রহমান বলেছেন: চমৎকার পোষ্ট। প্রিয়তে +++


একজন কেউ যদি পোস্ট বুঝতে পারে তাহলেই আমি ধন্য । চমৎকার ভাবনা।

২৪ শে মার্চ, ২০১৩ বিকাল ৫:১৪

না পারভীন বলেছেন: :) :) :)
ধন্যবাদ আমিনুর ভাই ।

৩৪| ২৪ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:০৪

আহলান বলেছেন: কোরআন হলো আল্লাহর জ্ঞ্যান .... আল্লাহ তায়ালার অসীম জ্ঞ্যানের কিছু মাত্র অংশ বিশেষ .............. যে বুঝে না সেই বেকুব বা অজ্ঞ , এটার জন্য কোরআন দায়ী নয় ....

২৪ শে মার্চ, ২০১৩ রাত ৯:৩৯

না পারভীন বলেছেন: একমত ,

আহলান ভাই ।

৩৫| ২৪ শে মার্চ, ২০১৩ রাত ৮:২২

মূসা আলকাজেম বলেছেন: @ নির্ণয় বলেছেনঃ
মুশকিল হলো! একদিকে আপনার বেডশোর তত্ত্ব, অন্যদিকে সাহাবী বর্ণিত মাটিতে পুঁতে যাওয়ার সম্ভাবনা!!!

consume মানে কি পুঁতে যাওয়া নাকি ? এখানে শব্দটি খাওয়া অর্থে এসেছে এবং আলেমদেরকে জিজ্ঞাসা করলে জানা যায় যে, মূল আরবীতে ইবনে আব্বাস (রাঃ) এটাই বলেছেন যে, যদি তাদেরকে পাশ ফিরানো না হতো তাহলে তাদেরকে মাটি খেয়ে ফেলতো। অর্থাৎ বিছানায় শুয়ে থাকলে শুধু ঘা হবে আর মাটিতে শুয়ে থাকলে যে শুধু ঘা হবে তাইনা, ধীরে ধীরে পুরো শরীরটাই মাটিতে পরিণত হবে।

তাঁদের আরাম ও হেফাজতের জন্য আল্লাহ্‌ হয়তো আরো অনেক কিছুই করেছিলেন, কিন্তু সেগুলো সব কিছুর বর্ণনা বিস্তারিত দেয়ার জন্য কি আল্লাহ্‌ কোরআন নাযিল করেছেন নাকি?

আর মুদ্দাকির সাহেব একজন ডাক্তারকে বেজাল মেটাবোলিজম আর হাইপোথারমিক কন্ডিশন কি বুঝালেন, আমি বুঝতে পারলামনা।সূর্যের তাপ না লাগলেই কি হাইপোথারমিক কন্ডিশন সৃষ্টি হবে? নিশ্চয়ই নয়। সূর্যের আলো যাতে তাঁদের শরীরে না লাগে এ ব্যবস্থা করা হয়েছে অন্য বিভিন্ন কারণে। তাফসীরের কিতাবে বিস্তারিত আছে। তবে আল্লাহ্‌ কেন করেছেন তা তিনিই ভালো জানেন।

২৪ শে মার্চ, ২০১৩ রাত ৯:৪৮

না পারভীন বলেছেন:
তাফহিমুল কুরআন নামে একটা তাফসীর বই আছে , আর কোন ভাল তাফসীর বিশেষ করে যদি অডিও র খোঁজ জানা আছে ভাইয়া ?

আমি আল কুরানের অর্থের অডিও নিয়েছি , কয়েকটি সুরার তাফসীর এর অডিও কিনেছি । মার্কেটে আর কিছু নেই দেখলাম ।

৩৬| ৩১ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৪৬

যুবায়ের বলেছেন: সুরা ইয়াসিনের ২ নং আয়াতে বলা হয়েছে ওলকুরআনুল হাকিম যার অর্থ বিজ্ঞানময় কুরআন। এই সুরাতেই মহাকাশ সম্পর্কে বলা হয়েছে "লাসসামছু ইয়াম বাগিলাহু আন তুদরিকাল কামারু ওলাল লাইলু সাবিকুন নাহারি ওকুল্লুন ফি ফালাকিই ইয়াসবাহুন" এই আয়াত দ্বারা চন্দ্র,সুর্যের পরিভ্রমন দিন রাত্রী কিভাবে হয় তার বিষদ ব্যক্ষা রয়েছে। নিশ্চয়ই কুরআন অনুধাবনের বিষয়। যারা কুরআন নিয়ে চিন্তা করে আল্লাহ তাদের পদ দেখান।

৩১ শে মার্চ, ২০১৩ রাত ১০:০৫

না পারভীন বলেছেন: thanks যুবায়ের ভাই । শরীর কেমন এখন ?

৩৭| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩৭

খেয়া ঘাট বলেছেন: আপনার ব্লগে যতবার আসি-"মোস্ট পাওয়ারফুল টেলিপ্যাথি ,"তোমরা আমাকে স্মরণ কর , আমি তোমাদের স্মরণ করবো ।" ১৫৩ / সূরা বাক্বারাহ । "-এই কথাগুলো পরে চমকে ওঠি।মন কোথায় যেন হারিয়ে যায়।

০৭ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:০৭

না পারভীন বলেছেন: খেয়া , আপনি নরম দিলের মানুষ বুঝাই যায় ।
বাস্তবেও যার কথাই বেশী করে মনে করি , সেও হয়ত ভাবে আমার কথা ।

৩৮| ১০ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:৩৯

েশখসাদী বলেছেন: খুবই সুন্দর পোষ্ট ।

এই আয়াতটা আমিও আগে খেয়াল করেছিলাম এবং বুঝেছিলাম যে এখানে একটা গুরুত্বপূর্ণ ইঙ্গিত আছে । তবে মেডিকেলের ছাত্র না হওয়াতে কনফার্ম হচ্ছিলাম না।

কারণ ঘুমাইলে যে পাশ পরিবর্তন করি - সেটা তো আমি টের পাইনা । ধন্যবাদ আপনাকে লেখার জন্য ।

১০ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:০৯

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ । শেখ সাদী ভাই ।

৩৯| ১১ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:১৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: চমৎকার লিখেছেন ।

১১ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৪১

না পারভীন বলেছেন: :) :) :) ধন্যবাদ ভাইয়া ।

৪০| ১৪ ই মে, ২০১৩ বিকাল ৫:৪৫

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জাজাকাল্লাহ খায়র... খুব ভাল লাগল আপনার পোস্ট পড়ে...

Quran is not a book of science but it's a book of signs !!!

আপনি সেই তিনটি আয়াত পড়ে কিন্তু আসলেই সেই sign বা নিদর্শনটিই ধরতে পেরেছেন এবং আশা করা যায় এ থেকে আপনি হেদায়েতপ্রাপ্ত হয়েছেন/হবেন... :)

১৪ ই মে, ২০১৩ সন্ধ্যা ৭:৩৮

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ জহিরুল ভাই । কি জানি ঠিক জানিনা ।

৪১| ১৬ ই মে, ২০১৩ বিকাল ৫:৪৫

আমি ইহতিব বলেছেন: আপু আপনার এই পোস্টটি পড়ে আমি আবার চমৎকৃত হলাম, কি মন্তব্য করবো বুঝতে পারছিনা।

আল্লাহ আপনাকে আপনার ভালো কাজগুলোর অনেক ভালো প্রতিদান দিক সেই দোয়া করি।

১৬ ই মে, ২০১৩ রাত ৮:০৬

না পারভীন বলেছেন: ধন্যবাদ ইহতিব আপু আল্লাহ যেন কবুল করে নেন দোয়া ।

৪২| ১২ ই জুন, ২০১৩ বিকাল ৪:৪৪

শ।মসীর বলেছেন: পোস্ট টি না পড়লে আসলে বিশাল মিস হয়ে যেত..........আলহামদুলিল্লাহ ।

এই জন্যই কোরআনে বারবার নিদর্শন শব্দটা ব্যবহার করা হয়েছে। একেকটা জিনিস এক একটা বিষয়ের নিদর্শন ।

১২ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৬:২৫

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ শামসীর । :)

৪৩| ১২ ই জুন, ২০১৩ রাত ১০:৫১

আহসান ০০১ বলেছেন: অসাধারন লিখসেন আপা ।
কুরআনে এই সায়েন্টিফিক ব্যাপারটি যেদিন আমি প্রথম দেখেছি আমি চমকে গেছি ।
"অতঃপর তাদেরকে কয়েক বছর পর্যন্ত ঘুমন্ত অবস্থায় রাখলাম ।" (কাহফ ১১) "তারা তাদের গুহায় ৩০৯ বছর পর্যন্ত অবস্থান করছিল' (কাহফ ২৫)
" আর তাদের কে আমি পার্শ্ব পরিবর্তন করাতাম " (কাহাফ ১৮)

সাইড চেইঞ্জের বিষয়টির উল্লেখ দেখে আমি চমকে গেছি । যতবার দেখি ততবারই চমকে যাই । উহ , এত সুস্পষ্ট বিজ্ঞান ময় কুরআন । তারপরেতো আর অবিশ্বাস করা যায়না । বিষয়টি উল্লেখ করার কারণ ই হয়ত যেন চিকিতসক সমাজকে চিন্তার সুযোগ করে দেওয়া ।



জ্যোতির্বিদ্যা সম্পর্কে যত টুকু বলা আছে সেটা আমি বুঝতে পারিনি ।"আর উদয় কালে সূর্যকে তাদের গুহা থেকে ডান দিকে হেলতে দেখবে আর যখন অস্ত যায় তখন তা বাম দিক দিয়ে অতিক্রম করে , অথচ তারা সে গুহার প্রশস্ত স্থানে থাকে । এটি আল্লাহর নিদর্শন । " (কাহাফ ১৭ )

১৩ ই জুন, ২০১৩ ভোর ৫:২১

না পারভীন বলেছেন: :) :) ধন্যবাদ আহসান ।

৪৪| ১৩ ই জুন, ২০১৩ সকাল ৭:০০

কয়েস সামী বলেছেন: মাত্র আপনাকে পড়া শুরু করলাম। ভাল লাগছে।

১৩ ই জুন, ২০১৩ সকাল ৭:৫৬

না পারভীন বলেছেন: একটা ভাল পোস্ট দিয়ে যাত্রা শুরু করেছেন :) :)

বাকিটা শুভ হোক । আমি যত মন্দই লিখিনা কেন আপনার কাছে তা ভাল লাগা হিহেবে স্থান পাক । :)


ধন্যবাদ সামী ।

৪৫| ১৩ ই জুন, ২০১৩ সকাল ৮:১৫

সমানুপাতিক বলেছেন: মণ (৪০ কেজিতে ১ মণ )

৪০ সের এ এক মণ হবে মনে হয় আপু ।

১৩ ই জুন, ২০১৩ সকাল ৯:৩০

না পারভীন বলেছেন: :) :) :) ৪০ সের এ ১ মন ঠিক আছে , কিন্তু ৪০ কেজিতে ১ মন বলাটা কতটা ভুল এর উত্তর জানতে বিশেষজ্ঞ প্যানেলের কাছে প্রশ্ন সাবমিট করেছি ।


আশাকরি অচিরেই উত্তর পেয়ে যাব ।

১৩ ই জুন, ২০১৩ রাত ৮:২৬

না পারভীন বলেছেন: ১ মন চাল কিনতে গেলে এখন বাজারে সের এর বাটখারা টা আর পাওয়া যায়না । সব কেজির বাটখারা । এক মন চাল ও কেজি দিয়ে মেপে দিবে ।

তাই পরীক্ষা পাশ ছাড়া কেজি আর সেরের মধ্যে কোরিলেশন না করলে ও চলে । কথ্যবাংলায় এটুকু দোষ গ্রহন যোগ্য ।

৪৬| ১৩ ই জুন, ২০১৩ রাত ৯:১৯

মুদ্‌দাকির বলেছেন: @ মূসা আল কাজেম ভাই

তর্ক করতে চাইলে অনেক তর্ক করা যায়, অনেক যুক্তি দাড় করানো যায়, আমার উদ্দেশ্য কুরয়ান নিয়ে তর্ক করা নয়, আমি যে ভাবে বুঝি বা চিন্তা করি সে গুলো অনেক সময় সেয়ার করার চেষ্টা করি, বেস।

পৃথিবী এগিয়ে যাবে, মানুষ আর বিজ্ঞানো তাই। অনেক কথাই পুরাতন হয়ে যাবে , বাতিল হয়ে যাবে, শুধু কুরয়ানের আয়াত গুলো পুরাতন হবে না, আর নবীজীর কথা গুলো থেকে যাবে।

কি বুঝলেন??? জানি কিছুই বুঝেন নাই !!!!

১৯ শে জুন, ২০১৩ ভোর ৪:৪০

না পারভীন বলেছেন: @ মূসা আল কাজেম ভাই

৪৭| ১৯ শে জুন, ২০১৩ ভোর ৪:২০

বাঘ মামা বলেছেন: ধন্যবাদ এমন সুন্দর পোস্টের জন্য

শুভ কামনা

১৯ শে জুন, ২০১৩ ভোর ৪:৩৮

না পারভীন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ বাঘ মামা । শুভ সকাল ।

৪৮| ১৯ শে জুন, ২০১৩ ভোর ৪:৩৪

শ্রাবণ জল বলেছেন: পাশ পরিবর্তনের ব্যাখ্যাটি আগে চোখে পড়েনি।
থ্যাংকস আপু।

১৯ শে জুন, ২০১৩ ভোর ৪:৩৯

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ শ্রাবন , সুন্দর প্রোপিক । শুভ সকাল ।

৪৯| ১৯ শে জুন, ২০১৩ দুপুর ১২:২১

আরমিন বলেছেন: আপু আপনার পোস্টটি আসলেই চমৎকার!

" আর তাদের কে আমি পার্শ্ব পরিবর্তন করাতাম " এজায়গাটা পড়ে আমিও চমকে উঠলাম!

আপনার সাথে আমিও প্রার্থনা করছি, " হে আমার রব ভুলগুলোর জন্য পাকড়াও করবেন না । হে রব ! আমাদের উপর বোঝা দিবেন না পূর্ববর্তীদের ন্যায় ; হে আমাদের রব ! ক্ষমতার বাইরে কোন গুরুভার আমাদের উপর দিবেন না । আমাদের পাপ মোচন করুন ,ক্ষমা করুন , দয়া করুন , আপনি ই আমাদের একমাত্র অভিভাবক ।" আমিন।

১৯ শে জুন, ২০১৩ বিকাল ৩:২৪

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ আপু

৫০| ০২ রা জুলাই, ২০১৩ দুপুর ১:৫৮

হাবিব কবি বলেছেন: 'কুরআন' শব্দটির সামনে অথবা পিছনে গুনবাচক শব্দ ব্যবহার করলে সুন্দর হয়। যেমন-আল কোরআন/কোরআন মাজিদ ।

০৩ রা জুলাই, ২০১৩ ভোর ৬:৩৯

না পারভীন বলেছেন: ধন্যবাদ , এর পর থেকে মনে রাখব ।

২৯ শে জুলাই, ২০১৩ ভোর ৪:০৯

না পারভীন বলেছেন: ইয়াসীন । বিজ্ঞানময় কুরআনের শপথ>>>
সুরা ইয়াসীন থেকে হেডলাইন ধার করা হয়েছে ।

৫১| ০৩ রা জুলাই, ২০১৩ সকাল ১০:০০

আদম_ বলেছেন: অনেক আবেগ দিয়ে লেখা। এজন্য মাঝে মাঝেই তাল কেটে গেছে। কিন্তু উপলব্দিটা সুন্দর। জ্বালা-যন্ত্রনায় অতিষ্ঠ হয়ে আপনি প্রশান্তির খোজে গিয়েছেন..........সঠিক জায়গাতেই গিয়েছেন।

"নিশ্চয় একমাত্র আল্লাহর স্মরণই মানুষকে শান্তি দেয়"
আল-কুরআন

০৩ রা জুলাই, ২০১৩ সকাল ১১:৩২

না পারভীন বলেছেন: ধন্যবাদ আদম , তাল গুলো ইচ্ছে করেই কাটা হয়েছে । :)

৫২| ২৮ শে জুলাই, ২০১৩ রাত ১০:০৯

প্রোফেসর শঙ্কু বলেছেন: কথাগুলো পড়তে ভাল লাগল।

২৮ শে জুলাই, ২০১৩ রাত ১০:১৭

না পারভীন বলেছেন: ধন্যবাদ প্রোফেসর । :) :)

৫৩| ২৮ শে জুলাই, ২০১৩ রাত ১০:৩৫

বোকামন বলেছেন:






কুরআন কি বিজ্ঞানময় ?

প্রশ্নটি করা অযৌক্তিক নয়। “পবিত্র কুরআন”কে অর্থসহ জানতে বুঝতে ও মানতে হবে। “কুরআন মাজিদ” জগতের সকল জ্ঞানের ভাণ্ডার। ভাণ্ডার থেকে শুধু বিজ্ঞান কেন, যা জানতে ইচ্ছে হয়ে তাই খুঁজে ফিরুন।

আপনি কাজটি করছেন বলেই মনে হচ্ছে পোস্টটি পড়ে। দোয়া করি - আল্লাহ আপনার সহায় হোন। আমার জন্যও দোয়া রাখবেন।

আস সালামু আলাইকুম, শ্রদ্ধেয় বোন।।

২৯ শে জুলাই, ২০১৩ সকাল ৮:২৬

না পারভীন বলেছেন: ওয়ালাইকুম আসসালাম , মন ভাই ।
কি যে করছি জানিনা , হতাশ ।।




ধন্যবাদ প্রার্থনার জন্য । আপনার জন্যো দোয়া রইল ।

৫৪| ২৮ শে জুলাই, ২০১৩ রাত ১০:৩৭

আমি কবি নই বলেছেন: একটা ভালো পোষ্ট দিয়েছেন, আমি নিজে চমকে গিয়েছিলাম কুরআনে ব্ল্যাক হোল সৃষ্টির সুস্পষ্ট এবং সঠিকতম ব্যাখ্যা এবং প্রনালী পেয়ে, যেটা পদার্থবিদ্যার সাথে মিলে যায়।

২৯ শে জুলাই, ২০১৩ সকাল ৮:২৮

না পারভীন বলেছেন: খুব আগ্রহ পেলাম , পদার্থবিদ্যা ফেলে এসেছি অনেক বছর পিছনে । অনেক রিকোয়েস্ট রইল ,বুঝার মত করে পোস্ট দেয়ার জন্য ভাইয়া ।

৫৫| ২৮ শে জুলাই, ২০১৩ রাত ১০:৩৭

আমি কবি নই বলেছেন: একটা ভালো পোষ্ট দিয়েছেন, আমি নিজে চমকে গিয়েছিলাম কুরআনে ব্ল্যাক হোল সৃষ্টির সুস্পষ্ট এবং সঠিকতম ব্যাখ্যা এবং প্রনালী পেয়ে, যেটা পদার্থবিদ্যার সাথে মিলে যায়।

২৯ শে জুলাই, ২০১৩ সকাল ৮:৩০

না পারভীন বলেছেন: আবারো রিকু রইল । ধন্যবাদ ভাইয়া পড়ার জন্য । :)

৫৬| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:০৪

ইমরান হক সজীব বলেছেন: দীর্ঘ দিন শুইয়ে রাখলে পাশ ফিরাতে হবে এতো একটা শিশুরও জানার কথা, এর মধ্যে বিজ্ঞান খুঁজাটা কেমন!!

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৪৪

না পারভীন বলেছেন: আপ্নার মন্তব্য দেখে হাসলাম । =p~ =p~ =p~

৫৭| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৪৩

ইমরান হক সজীব বলেছেন: সেম হেয়ার ।
বিস্তারিত সরাসরি না বলে ইন্ডাইরেক্টলি সংক্ষেপে বলেছি, সরাসরি বললে আবার কি সব অনুভূতি টনুভুতিতে লাগে ।
কিন্তু আপনি ধরতে পারলেন না ।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:২৬

না পারভীন বলেছেন: ও

৫৮| ৩০ শে জানুয়ারি, ২০১৪ রাত ১১:১৫

এম এ কাশেম বলেছেন: আপা ,
চমকে উঠলাম পোস্ট পড়ে ,

আল্লাহ এ ভাবে ই আমাদের হেদায়াত দান করেন , যখন যাকে যে ভাবে ইচ্ছা।
।" তিনি এর দ্বারা অনেককেই বিপথগামী করেন এবং অনেককেই সৎ পথে পরিচালিত করেন । "(বাক্বারা/২৭) " আল্লাহ যাকে হেদায়েত দান করেন সে-ই হেদায়েত প্রাপ্ত হয় , যাকে তিনি বিপথগামী করেন , সে তার পথপ্রদর্শক অভিভাবক পাবেনা । " ( কাহাফ ১৮)

আল্লাহ আমাদের হেফাজত করুক আর চোখে জল এসে গেলো নীচের আয়াত শরীফ পড়ে :

" হে আমার রব ভুলগুলোর জন্য পাকড়াও করবেন না । হে রব ! আমাদের উপর বোঝা দিবেন না পূর্ববর্তীদের ন্যায় ; হে আমাদের রব ! ক্ষমতার বাইরে কোন গুরুভার আমাদের উপর দিবেন না । আমাদের পাপ মোচন করুন ,ক্ষমা করুন , দয়া করুন , আপনি ই আমাদের একমাত্র অভিভাবক । (বাক্বারা ২৮৭)

আল্লাহ আমাদের কত ভাবে শিক্ষা দিয়েছেন তাঁহার ক্ষমা ও অনুগ্রহ প্রাপ্তির জন্যে।

শুভ কামনা আপা।

৩১ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৯:২৫

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ কাশেম ভাইয়া । সুন্দর মন্তব্যের জন্য । ভাল থাকবেন । :)

৫৯| ৩০ শে জানুয়ারি, ২০১৪ রাত ১১:৫১

আসফি আজাদ বলেছেন: জ্যোতির্বিদ্যা সংক্রান্ত আয়াতের বিশ্লেষনের জন্য মেজর (অবঃ) কাজী জাহান মিয়ার 'আল কোরআন দ্য চ্যালেঞ্জ ১ এবং ২' পড়তে পারেন। আমার অতি ক্ষুদ্র জ্ঞানে অসাধারণ মনে হয়েছে। আরো একজনের ৪ খন্ডে লেখা বই আছে, লেখকের নাম মনে করতে পারছি না। কাটাবনের কাছের লাইব্রেরীগুলোতে পাবেন আশা করি।
ইসলামিক ফাউন্ডেশনের একটা বই আছে 'Scientific Indication in Holy Quran', বইটা অবশ্য পড়া হয় নি।
লেখা ভালো লাগল।
ধন্যবাদ।

৩১ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৯:২৩

না পারভীন বলেছেন: যখন পোস্ট লিখেছিলাম তখন বুঝতাম না , এখন বুঝি । হয়ত ঠিক ব্যাখ্যা করে বলে দেয়ার মত বলে দেয়া হয়নি বলে বলছিনা ।দেখি বই কালেকশন করা সম্ভব হয়ে উঠলে নিশচয় পড়বো ইনশাল্লাহ ।
অনেক ধন্যবাদ ভাইয়া । আমার ব্লগ বাড়িতে স্বাগতম । :)

৬০| ৩১ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১০:০৩

ফারজানা আখি বলেছেন:
এই ধরনের পোস্ট গুলো পড়লে কেন জানি আমার চোখে
পানি চলে আসে । মজা করে লেখা হয়েছে । প্রিয়তে ... :-)

৩১ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ২:২৬

না পারভীন বলেছেন: মনটা চাচ্ছে , আপনার মত দৃষ্টি দিয়ে পোস্ট কে আরেক বার দেখি । :#> ফারজানা আপু আপনাকে আমার ব্লগ বাড়িতে স্বাগতম । প্রিয়তে নেয়ার জন্য জন্য অনেক অনেক ধন্যবাদ । :)

৬১| ৩১ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৩২

মেলবোর্ন বলেছেন: আপু ভালো আছেন নিশ্চই, সুখবর হচ্ছে ১৯-১-২০১৪ বাবা হলাম মেয়ের নাম রেখেছি ফারনাজ আয়াত , আপনাকে ফোন করতাম যদি নাম্মার থাকতো আগে যেমনটি দোয়া করেছিলেন এখন আরো একটু বেশি করবেন কিন্তু কারন এখন আমরা তিন জন হা হা।

ও অনেক দিন পর একটি পোস্ট লিখলাম সুরা কাহাফ নিয়ে এবং আপনার এই পোস্টের লিংকটা ওখানে ব্যবহার করতে হয়েছে
সুরা কাহাফের সিক্রেট সময় পেলে ঘুরে আসবেন Click This Link

০১ লা ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৩:২৩

না পারভীন বলেছেন: যদি নাম্বার থাকতো ফোন করতেন এই ছোট কথাটুকুতেই মন ভরে গেছে ।
যদি কোন দিন ফেইসবুক ওপেন করেন ,আর আমার সংগে যোগাযোগ হয় ফোন নাম্বার দিব । আমার ফেইসবুকের ঠিকানা আমার ব্লগে দেয়া আছে । ফারনাজ আয়াত নামটি বেশ সুন্দর । অর্থ কি এ নামের ? বাচ্চার মা কেমন আছে ?
তিন জনের জন্যই অনেক অনেক দোয়া রইল । :)

৬২| ৩১ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪৭

সত্যের সন্ধানী এক যুবক বলেছেন: আল্লাহ আপনাকে এর উত্তম প্রতিধান দিক।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৩:২৪

না পারভীন বলেছেন: আমিন ।
অনেক অনেক ধন্যবাদ ভাইয়া । :) আপনিও ভাল থাকবেন ।

৬৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:৪৪

হাসিব০৭ বলেছেন: আমিন

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫৮

না পারভীন বলেছেন: ধন্যবাদ । হাসিব ভাইয়া । অনেক শুভ কামনা রইলো ।

৬৪| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:০৫

তূর্য হাসান বলেছেন: মেলবোর্ন এর লিংক থেকে আপনার পোস্টটা পড়লাম। অসাধারণ। আমার আয়াতটা জানা ছিল না। জানলাম। অনেক ধন্যবাদ আপনাকে।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:২১

না পারভীন বলেছেন: সেই পোস্ট পড়লাম । খুব সুন্দর পোস্ট । আপনাকে অনেক ধন্যবাদ হাসান ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য ।

৬৫| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:২৭

গালিবাজ উপদেষ্টা বলেছেন: That means you want religious science or scientific religion

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:১০

না পারভীন বলেছেন: আমি কিছুই চাইনা । অনেক হিন্দু যেমন আছে দেব দেবীর পুজা করতে থাকে আমি তেমন ভাবে কোন কিছু সায়েন্টিক ফিক ব্যাখ্যা আছে কি নাই তা নাদেখেই বিশ্বাসী হয়ে মরে যেতে চাই । দ্যাট ইজ মাই ডেস্টিনেশন । :)

৬৬| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৪৫

গালিবাজ উপদেষ্টা বলেছেন: That's your own choice.

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৪৮

না পারভীন বলেছেন: আপনি তো আমার চয়েস ই জানতে চেয়েছেন নাকি আমি ভুল বুঝলাম ? আপনার প্রশ্ন থেকে আমি আসলে তাই বুঝেছি ।
আচ্ছা উপদেষ্টা ভাইয়া ভালো থাকবেন । মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ । শুভকামনা নিরন্তর । :)

৬৭| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৫২

মদন বলেছেন: +

০৪ ঠা মার্চ, ২০১৪ সকাল ৭:২১

না পারভীন বলেছেন: ধন্যবাদ মদন ভাইয়া । শুভ কামনা রইল অনেক ।

৬৮| ০৩ রা মার্চ, ২০১৪ রাত ১০:৪৩

গালিবাজ উপদেষ্টা বলেছেন: Religion based on belief, science based on non-belief.

০৪ ঠা মার্চ, ২০১৪ সকাল ৭:২৩

না পারভীন বলেছেন: কথাটা সুন্দর ।
শুভ কামনা রইলো উপদেষ্টা ভাইয়া । :)

৬৯| ১৬ ই মার্চ, ২০১৪ রাত ১০:২০

কসমিক- ট্রাভেলার বলেছেন:




মানুষ আলোকিত হোক, দৃষ্টিভঙ্গির পরিবর্তন হোক, জীবনের লক্ষ্য পরিস্কার হোক। সততা ও দক্ষতার সমন্বয় হোক । সৃজনশীলতা ও কল্যাণচিন্তায় মেধা বিকশিত হোক। ধনী গরীবের বৈষম্যমুক্ত সমঅধিকার নিশ্চিত হোক, সবার স্বাধীন আত্ববিকাশের অধিকার সুরক্ষিত হোক।


সত্যিকারের চেতনা জাগ্রত হোক, অবিদ্যা ও কুসংস্কার দূর হোক। অন্যায় অবিচার, অমানবিকতা,দূষণ, ভেজাল ও দুর্নীতির কালো দরজা বন্ধ হোক। সাহসী পদক্ষেপ, ত্যাগ আর সত্যের দৃঢ়তায় জীবন কর্মময় হোক। প্রতিটি মানুষের মৌলিক অধিকার নিশ্চিত হোক, প্রকৃতিবাদী জনদরদী সমাজ প্রতিষ্ঠিত হোক।


স্বধর্মচর্চা ও সাধনায় জীবন শুদ্ধ হোক। শিষ্টাচার, সুবচন ও বিশ্বাসের মাধ্যমে গড়ে উঠুক পারস্পরিক সম্পর্ক। আবেগ,মমতা,প্রেম-ভালবাসার সিক্ততায় সুখী হোক সবার পরিবার। সুস্থতা, প্রশান্তি, ব্যস্ততা আর সুখে ভরে উঠুক সবার জীবন। স্বাভাবিক মৃত্যুতে সবার আত্বা প্রশান্তচিত্তে ফিরে যাক তার আপন ঠিকানায়।



২৫ শে মার্চ, ২০১৪ রাত ১০:৫৩

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া । কিছু লোক আছে গুরুজির মেডিটেশন কে এন্টি ইসলামি বলে , কিন্তু আমার যদিও কোর্স করা হয়নি , আমি ওডিও গুলো প্রায় শুনি । অনেক ভাল লাগে । মাইন্ড কন্সেট্রেট করতে না পারলে নামাজ পড়া যায় না । কোন কাজই করা যায় না ।

আবারো ধন্যবাদ । :)

৭০| ২৫ শে মার্চ, ২০১৪ বিকাল ৫:৪১

মুদ্‌দাকির বলেছেন: নতুন লেখা কই ??

২৫ শে মার্চ, ২০১৪ রাত ১০:৪৯

না পারভীন বলেছেন: এই শুক্রবারেই নতুন লেখা আসছে । নাম হল ঃ সুরা লাহাব- ক্ষোভ ও শাস্তির প্রতিশ্রুটির পেছনের উপলব্ধি


পড়ার জন্য অনেক অনেক রিকোয়েস্ট রইলো । :) :) :)

৭১| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১:২৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: অসাধারণ পোষ্ট। অনেক ভাল লাগল। আল্লাহ আপনাকে উত্তম যাযা দান করুন।

২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৩৬

না পারভীন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ সুজন ভাই । সুন্দর মন্তব্যে অনুপ্রানিত হয়েছি । আল্লাহ আপনাকেও ভাল রাখুক । :)

৭২| ২৬ শে জুলাই, ২০১৪ বিকাল ৫:২১

শুভ্র৯৫রকস বলেছেন: চমৎকার লেকা। +++++++++++++++++++++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.