নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ডা: নার্গিস পারভীন। বর্তমানে সরকারের স্বাস্থ্য সৈনিক। আমি ডাক্তারি ছাড়া আর কিছু পারি না।

না পারভীন

©ডাঃ নার্গিস পারভীন [email protected]স্বল্প, মাঝারি মাত্রার সংবেদন শীল মৌলিক লেখা I শিশুদের নাগালের বাহিরে রাখুন। পূর্বঅনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা যাবেনা ।

না পারভীন › বিস্তারিত পোস্টঃ

দহন

১১ ই জুন, ২০১৩ রাত ১০:০০





আপনার স্বাভাবিক ভাবে বাচ্চা আসার সম্ভাবনা খুব কম । আপনার দুটি ফেলপিয়ান টিউব ই বন্ধ পাওয়া গেছে ল্যাপারোস্কোপীতে ।

আমার স্ত্রী রুনাকে এই কথা বললেন ডাক্তার আপা । তাঁর সাথে আরও অনেক জুনিয়র ডাক্তার । সবাই ডান দিক থেকে রুনার বেডের পাশে দাঁড়িয়ে আছেন ।



প্রচুর সিম্পেথি দিয়ে ডাক্তার রা এই কথা বলার পর ও আমার স্ত্রীর চোখ দিয়ে গড়িয়ে পানি পড়ে গেল । আমারও হয়ত পড়ত কিন্তু আমি আগেই ডাক্তারের কাছ থেকে শুনে ফেলেছি । আমাদের দুঃখেই কিনা এই জুনের এই সকালে ঝরঝর করে বৃষ্টি ঝরে যাচ্ছে । চারিদিক অন্ধকার বিষন্ন । লাইটের আলো গুলো সে অন্ধকার দূর করতে পারছেনা । নিঃসন্দেহে এটা একটা ভয়াবহ দুঃসংবাদ ।



এই ক বছরে একটা বাচ্চার জন্য চিকিৎসার পিছনে দৌড়াতে দৌড়াতে আমি প্রায় হাফ ডাক্তার হয়ে গেছি । বনাজী , কবিরাজি ,হেকিমি ,কলকাতা হারবাল ,প্যারিস হারবাল , পানি পড়া , তাবিজ কবজ , হোমিওপ্যাথি সব শেষ দিয়ে এলোপ্যাথিতে আসছি । বেশ কয়েকমাস ওষুধ খাওয়া হয়েছে । রুনা খেয়েছে , আমি ও খেয়েছি । শেষে ডাক্তার বললেন ল্যাপারোস্কোপি করাতে হবে । আবার মনের জোর জোগাড় করে আমরা ঢাকা এলাম ।



সে ল্যাপারোস্কোপী নামের এই অপারেশনের ধাক্কা কাটিয়ে উঠার জন্য ডাক্তার রা অপেক্ষা করছিলেন । আজকে তাকে তার বাচ্চা হওয়ার সম্ভাবনা নিয়ে কাউন্সেলিং করা হবে আমি জানতাম । আমাকে এখানে থাকতে বলেছিলেন । আমাকে আগেই জানিয়ে দিয়েছেন এর রেজাল্ট , যেন আমি রুনা কে ভরসা দিতে পারি ।





তার দুটি ফেলোপিয়ান টিউবই ব্লক । কোন ওষুধ খেয়ে এই ব্লক ছুটানো সম্ভব না । ব্লক ছুটানোর অপারেশন করে ও লাভ হবেনা । টিউব ওপেন থাকাটা বাচ্চা হওয়ার জন্য খুব দরকার ।

রুনা আমার দিকে তাকাতে ভুলে গেল । তার এই দুঃখের সমব্যথী আমিও যে একজন সে ভুলেই গেছে । খুব সম্ভবত সে পুরো পৃথিবীতে খুব লোনলি ফিল করছে । সে বিছানায় বসে ছিল । আমি তার একটু পিছনে দাঁড়িয়ে ছিলাম । এত ডাক্তার কে উপেক্ষা করে আমি তার কাঁধে হাত রাখলাম । যদি সে একটু ভরসা পায় । রুনা একটু কেঁপে উঠল আমার হাতের ছোঁয়ায় । আমরা পরষ্পর পরষ্পরের কাছ থেকে যেন প্রানশক্তি শুষে নিই সামান্য ছোঁয়ায় , ভাগাভাগি করি বেদনা ।



আমি কিছুতেই রুনা কে এই দুঃসংবাদ টা দিতে পারতাম না ।ডাক্তার কিভাবে এই ভয়াবহ দুঃসংবাদ টা দেন আমার তা দেখার ইচ্ছা ছিল । তারা দেখলাম দুঃসংবাদ দিয়েই ক্ষান্ত হয়নি তারা আমাদের আশা ও দিলেন । বললেন , টিউব ব্লকের চিকিৎসা টেস্টটিউব পদ্ধতিতে বাচ্চা নেওয়া । আগে সিংগাপুর ভারত এ যে চিকিৎসা ছিল , তা আমাদের দেশে ও পাওয়া যাচ্ছে । সুতরাং সে অপশন এখনো খোলা আছে । খুব নিরাশার কিছু নাই । যদিও চিকিৎসা একটু ব্যয়বহুল ।



আরও কিছুক্ষণ ডাক্তার রা ছিলেন । টেস্টটিউব না নিতে পারলে দত্তক বা পালক বাচ্চার কথা বললেন । রুনা কোন কথা না বলে কেঁদেই গেল আর কেঁদেই গেল ।







আমাদের ব্যাগ গোছানোর সময় হয়ে গেছে । আমরা চট্টগ্রাম থেকে এসেছি । ঢাকায় চিকিৎসা করাতে । এখন বাড়ি যেতে হবে । মা ডেফিনেটলি এই কথা জানতে পারলে খুব মন খারাপ করবেন । আমরা যত না অস্থির হয়েছিলাম , মা নাতি নাতনির মুখ দেখার জন্য তার চেয়ে বেশি অস্থির । রুনা মায়ের সই এর মেয়ে । ছোট থাকতেই এক সই এর ছেলের সাথে আরেক সই এর মেয়ের বিয়ে দিয়েছেন । পুতুল খেলার মত । সেটা বাল্য বিবাহ ছিল ।



কর্ণফুলীর ছোট ছোট ঢেউ বঙ্গোপসাগরের নোনা জলে মিশে যেতে যেতে অনেকগুলো বছর গড়িয়ে গেছে । আমার খেলার সাথী রুনা দেখতে দেখতে রমণী হয়ে উঠে ছে । লম্বা শ্যাম বর্ণ সুশ্রী । রুনার ২৫ হয়েছে । আমার ৩২ ।



আমিও দেখতে সুন্দর হ্যান্ডসাম ,এটার্কটিভ ,অবশ্য এটা আমার কথা, না রুনার কথা । অফিসে যাবার সময় প্রতিদিন আমার চুল আঁচড়ে দিত আর আমার কানের লতির নিচে তার কাজলের ফোটা দিয়ে দিত যেন কারো নজর না লাগে । হাহাহা ।



কিন্তু এত বছরের সংসার জীবনে নতুন কোন সুখবরের সাম্পান আমাদের বন্দরে ভিড়েনি । মা আশা ছেড়ে দিয়ে , রুনার প্রতি , সই এর মায়া ভুলে আমার জন্য পাত্রী দেখা শুরু করলেন । শেষে বদ্দা বললেন ( বড় ভাই ), ঢাকা যাও , শেষ চেষ্টা করে এস ।



এখানে এসে এক বাচ্চা বাচ্চা ধরনের ডাক্তার এর কাছে প্রথম আলাপ হল ।উনি আমাদের দুজনের হিস্ট্রি নিলেন । উনি আমদের কথা শুনে বুঝে ফেললেন আমরা চট্টগ্রামের , অবশ্য আমরা অবশ্যই শুদ্ধ ভাষায় কথা বলেছি ।তবুও বুঝলেন ।



এই ডাক্তারের ভাব গাম্ভীর্য কম , আবার কমও না; কেমন জানি ।

স্কার্ফ পরে । হাসলে চেহারা পালটে যায় , এবং উনি হাসতে পছন্দ করেন । কেন জানি মনে হল উনি আজ একজন জুনিয়র ডাক্তার , কিন্তু বুড়ো প্রফেসর হয়ে গেলেও উনি হাসতে হাসতে কথা বলবেন । ওনার কথা শুনে রোগী অর্ধেক ভাল হয়ে যাবে । মর্নিং সোজ দা ডে ।



হিস্ট্রি নেয়া শেষে সিনিয়রের কাছে পাঠিয়ে দিলেন । কিন্তু এলোপ্যাথির ডাক্তার দের সমস্যা হল এরা কমিশন খাওয়ার জন্য নানা রকম পরীক্ষা করায় । আমরাও জিম্মি । কি আর করা পরীক্ষা করাতে বাধ্য । শুধু আমার স্ত্রীর পরীক্ষা নয় , আমার ও নানা রকম পরীক্ষা করালাম । বিভিন্ন ধরনের আমার টেস্ট , রুনার টেস্ট করাতে করাতে যে দুদিন সময় গেল , তার মধ্যেই রুনা এই ডাক্তার আপার সাথে পুরো বন্ধুত্ব করে ফেলল । আমি ডাক্তারকে বলতে শুনলাম ,



দেখেন চট্টগ্রামের মানুষগুলোকে আমার এত আপন মনে হয় ।

আমার ছেলে বেলা কর্ণফুলীর পাড়ে কেটেছে । আপনারা ঠিক যেখান থেকে এসেছেন । আব্বার পোস্টিং ছিল সেখানে ।

আমার বাবা মা ছোট বেলায় ঘুরতে যেতেন পতেঙ্গা বিচে ।এমন বেরসিক বাবা মা কি আর বলব । নিজেরা বিচের ব্লকগুলোর উপর বসে থাকতেন টোনা-টুনির মত ।

আর তাদের ৪ টি ছানাপোনার উপর আদেশ জারি করাছিল সমুদ্রের পানিতে নামা যাবে না , জোয়ারে ভেসে যাওয়ার ভয়ে মনে হয় ।

কিন্তু আমাদের মন পড়ে থাকত আছড়ে পড়া ঢেউ এ । কি এক অদৃশ্য দড়ি লাগানো ছিল , আমরা অবাধ্য হয়ে পানিতে নামতে পারিনি ।

বড় হয়ে কতবার সমুদ্রে গেছি কিন্তু ছোটবেলার সেই দুঃখ আমাদের কোন ভাইবোনের মন থেকে আর যায়না । হাহাহা ।



রুনা ও তার যত দুঃখ গাঁথা সব গড় গড় করে আপাকে বলে দিল । শাশুড়ির পাত্রী দেখার কথা সহ । খুব সম্ভবত এটাও বলে দিতে পারে যে আমি যে আমার মায়ের কথার তেমন একটা প্রতিবাদ করিনি । কোন এক বিচিত্র কারণে মেয়েদের পেটে কোন কথা থাকেনা । এই আপা প্রথম থেকে শেষ পর্যন্ত ছিলেন । কিন্তু আজ এই কউন্সেলিং পর্বে ছিলেন না ।



আমাদের ট্রেনের টিকেট কাটা শেষ । আজ রাতে ট্রেন । অবশেষে আমি বিদায় নিতে গেলাম ডাক্তারদের রুমে । ধন্যবাদ আর কৃতজ্ঞতা জানানো দরকার । ইভনিং ডিউটিতে আপা ছিলেন । আমি আমার ভিজিটিং কার্ড দিলাম ।

যদি কখনো চট্টগ্রাম বা কক্সবাজার যান আমাকে একটু জানালেই হবে । আমার বন্ধুর হোটেল আছে , কোন সমস্যা হবেনা । আমি নিজে এসে রিসিভ করব । আর আমার গরীবালয়েও দাওয়াত রইল ।



কথা শেষ । আমি প্রায় উঠে চলে যাচ্ছিলাম , তখনই বললেন , মাহমুদ সাহেব ,একটু বসেন , দুটো কথা বলি । আসলে রুনার এত মন খারাপ আমি তার সামনে যেতে পারছিনা । আপনি কি জানেন সে কেন কাঁদছে ? এটা শুধু সন্তান হবেনা শুধু এই জন্য না । আরও কিছুর জন্য ।বলেন তো কি জন্য ?



>>আমার আম্মার বকার ভয়ে



> হুম আপনার আম্মা অলরেডি আপনার জন্য পাত্রী দেখে রেখেছে । রুনা তার ভালবাসার ঘর হারানোর বেদনায় ও কাঁদছে ।

সে আপনাকে অনেক পছন্দ করে আপনিও এটা জানেন । আজ তার টিউব বন্ধ এলো ।

আপনিও তাকে তাড়িয়ে দিয়ে মায়ের কথা মেনে নিয়ে আরেকটা বিয়ে করে ফেলবেন , কিন্তু আপনি কি জানেন আপনি তার এই টিউব ব্লকের জন্য রেসপন্সিবল ।





আমি দেখলাম বাচ্চা বাচ্চা টাইপের ডাক্তার হঠাৎ করে অনেক বড় হয়ে গেলেন । আমি অসহায় বোধ করতে লাগলাম ।

এটা ঠিক যে শেষ পর্যন্ত আম্মার কথা আমি মেনে নিতাম , যতই রুনাকে ভালবাসিনা কেন ।

কিন্তু আমার গা কাঁটা দিয়ে উঠল কারণ আমি যেন জেনে গেছি এই ডাক্তার আমাকে কি বলবে । ডাক্তারদের কাছে কিছু গোপন থাকেনা । আজ কি আমার ধরা পড়ার দিন ? উনি কথা বলা শুরু করলেন ।

মনে হল মিছরির ছুরি এসে বুকে বিঁধে যাচ্ছে । বিশাল উত্তাল সমুদ্রের পাড়ের চোরা বালিতে আমি ক্রমশ ডুবে যাচ্ছি ।





>> আপনার আর আপনার স্ত্রীর সব ধরনের টেস্ট আমরা করেছি । আপনাদের দুজনের শরীরে এন্টি ক্ল্যামাইডিয়াল এনটিবডি অনেক বেশি পাওয়া গেছে ।

আর আপনি যেহেতু বন্দরে চাকরি করেন আপনি বাহিরের মেয়েদের সাথে মিশে যৌন বাহিত এই জীবাণু এনে রুনাকে দিয়েছেন ।

সেই জীবানু সাইলেন্ট লি রুনার টিউব ব্লক করেছে । বাচ্চা না হওয়াটা একটা সামাজিক সমস্যা । আপনার অন্যায় আর স্বেচ্ছাচারী জীবনের দায় নিতে হচ্ছে রুনাকে ।



আমি যেন বজ্রাহত হলাম । যেন আমার আমল নামা পেয়ে গেলাম বাম হাতে । কারণ আপা যা বলেছে তার সবই অক্ষরে অক্ষরে সত্যি । বন্ধুদের সাথে ওই সব মেয়েদের কাছে আমার যাওয়া হয়েছে আর যাওয়া হয় ও । গোপনে আমি আমার চিকিৎসা ও করিয়েছিলাম কয়েকবার । আজ হঠাত আমি কেমন যেন অসহায় বোধ করতে থাকি ।

কোন এক আশংকায় আমি কেঁপে উঠে বলি ,





>>আপনি কি রুনাকে এসব জানিয়ে দিবেন ?রুনা আমকে ফেরেশতার মত জানে ।



>> জানিনা, আমি কি করব ।













(সমাপ্ত)



মন্তব্য ১২৪ টি রেটিং +৩০/-০

মন্তব্য (১২৪) মন্তব্য লিখুন

১| ১১ ই জুন, ২০১৩ রাত ১০:১১

আরমিন বলেছেন: গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে লিখেছেন!

প্রথম প্লাস।

লেখাটি ২ বার এসেছে, কাইন্ডলি ঠিক করে নিবেন।

ধন্যবাদ এবং শুভকামনা। :)

১১ ই জুন, ২০১৩ রাত ১০:১৭

না পারভীন বলেছেন: প্রথম প্লাসের জন্য প্রথম শুভ কামনা । :) অনেক ধন্যবাদ আরমিন আপু ।

২| ১১ ই জুন, ২০১৩ রাত ১০:২৩

টানিম বলেছেন: পড়ব । বেশ বড় ।

১১ ই জুন, ২০১৩ রাত ১০:২৭

না পারভীন বলেছেন: ১২৯৪ টি শব্দ ;) ভয় ধরিয়ে দিলাম টানিম । :)

৩| ১১ ই জুন, ২০১৩ রাত ১০:৩১

রহস্যময়ী কন্যা বলেছেন: পরে কি হলো আপু??রুনা কি সব জানতে পারলো?? :-P :|| :||

১১ ই জুন, ২০১৩ রাত ১০:৩৫

না পারভীন বলেছেন: রুনারা বেশির ভাগ সময় জানতে পারেনা । এই রুনার কি হল সেটা রহস্য হয়ে থাক ।

ব্লগে স্বাগতম রহস্যময়ী কন্যা । অনেক ধন্যবাদ ।

৪| ১১ ই জুন, ২০১৩ রাত ১০:৪১

ভারসাম্য বলেছেন: মাহমুদ সাহেবের সমস্যার কথা রুনার চেয়েও রুনার শাশুড়ীকে জানানো দরকার আগে। আচ্ছা টেষ্টটিউব বেবী'র খরচা কি অনেক বেশি? আমার যদিও এ ব্যাপারে মেডিকেল এন্ড টেকনিক্যাল ডিটেইলস জানা নেই তবে সাধারণভাবে যেটুকু জানা তাতে মনে হয় খুব বেশি হওয়া উচিৎ না। আমাদের দেশেও সন্তানহীন দম্পতিদের ক্ষেত্রে এটা একটা আশীর্বাদ হয়ে উঠতে পারে বলে মনে হয় আমার কাছে।

আর এসটিডি এড়াতে বিশ্বমোড়লেরা যেভাবে বিভিন্ন প্রতিরোধব্যবস্থা সহ সম্পর্ক করতে উৎসাহিত করে তার চেয়ে যদি বিবাহ বিহির্ভূত সম্পর্কই এড়িয়ে চলতে বেশি উৎসাহিত করত তাহলেই বেশি লাভ হত। এমনিতে আমাদের রক্ষণশীল সমাজে সেটাই গ্রহণযোগ্য ছিল এক সময়ে সবার কাছে।

যাই হোক, অনেক ভাল লাগল লেখা খানি। প্লাস এবং অনেক অনেক শুভকামনা আপনার জন্য।

( অফটপিকঃ পরীক্ষা শেষ!)

১১ ই জুন, ২০১৩ রাত ১১:০৪

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ অভি । সারাজীবন পড়া ভালা কথা ,কিন্তু এত পরীক্ষা অসহনীয় অত্যাচার ।

৫| ১১ ই জুন, ২০১৩ রাত ১০:৪২

মনিরা সুলতানা বলেছেন: ভয়ঙ্কর কিছু সত্যি কথা তুলে ধরেছ

পড়া শুরু করতে ভাবলাম মনে হয় হৈমন্তীর অপু ব্যাকবোন লেস নিজের সিধান্ত হীনতার দায় মা এর উপর চাপাচ্ছে

শেষে এসে বিশাল ধাক্কা খেলাম , এত দেখছি লেখার শুরুর দেয়া বিষাক্ত বিচ্ছু যার দংশনে নিল হয়ে যায় কোমল সব জীবন :(

১১ ই জুন, ২০১৩ রাত ১১:০৭

না পারভীন বলেছেন: ছবি কৃতজ্ঞতা , আরো আরও কৃতজ্ঞতা আর বিনীত ধন্যবাদ ।

৬| ১১ ই জুন, ২০১৩ রাত ১০:৪৮

বাংলাদেশী দালাল বলেছেন:
পড়ার আগে বড়ই মনে হচ্ছিল।

চমৎকার এবং প্রসংশনীয়। আপনার দায়িত্বশীল ব্লগিং এর জন্য কৃতজ্ঞ।

আল্লাহ পাক আমাদের ধর্মীয় অনুশাসন মেনে চলার তৌফিক দিন।আমিন।

১১ ই জুন, ২০১৩ রাত ১১:০৯

না পারভীন বলেছেন: ধন্যবাদ বাংলাদেশী ভাই । অনেক কৃতজ্ঞতা ।

৭| ১১ ই জুন, ২০১৩ রাত ১০:৫৩

প্রতিবাদীকন্ঠ০০৭ বলেছেন: লেখার সাহিত্য মান, কাহিনীর বর্ণনা আমার কাছে অসাধারণ লেগেছে।

আমাদের চিকিতসা ক্ষেত্রে যে আরো কত উন্নতি দরকার, সাধারণ মানুষের দোড় গোড়ার আরো কতটা কাছে যে পৌঁছে দেয়া দরকার তা আরো একবার উপলব্ধি করলাম।

আমি যতদূর জানি ইনভিট্রো ফার্টিলাইজেশনের সাকসেস রেইট এখন শতকরা ৫৫ ভাগ থেকে আরো বেশি বেড়ে গেছে।

মেডিকেল এথিক্স এর দিক থেকে বলব, আমি এখানে চিকিতসকের একটা গাফিলতি খেয়াল করছি। সেটা হচ্ছে, যখন পুরুষটা ক্ল্যামাইডিয়ার জন্য চিকিতসা হলো তখন চিকিতসকের উচিত ছিল স্বামীস সাথে স্ত্রীকেও চিকিতসা দেয়ার সর্বোচ্চ চেষ্টা করা। অবশ্য আমাদের দেশের মানুষকে কনভিন্স করা একটু বেশি কঠিন হয়ে যায় মাঝে মাঝে। হয়ত চেষ্টা করেছিলেন, সফল হন নাই।

সব শেষে একটা কথা বলব, মানুষ বলে রমণীরা রহস্যময়ী। আমার কাছে পুরুষদের কে ও আসলে কম রহস্যময় মনে হয় না।

১১ ই জুন, ২০১৩ রাত ১১:১৬

না পারভীন বলেছেন: ইউ অমানুষ !!! ব্লগ দেখে কিছুই বোঝা গেলনা । ;) ;)
স্বাগতম এখানে ।

৮| ১১ ই জুন, ২০১৩ রাত ১০:৫৮

প্রতিবাদীকন্ঠ০০৭ বলেছেন: আরেক টা কথা হলো ধর্মীয় অনুশাসনের উপর ভরসা করার পাশাপাশি আমাদের মনে হয় পুরুষদের ব্যারিয়ার মেথড ব্যবহার করার জন্য আরো অনেক বেশি কাউন্সেলিং করতে হবে।

বিশেষ করে অনেকেই মনে করে, স্ত্রী পিল খেলেই হলো, স্বামী বাবুটার আর কিছু দরকার নাই। কিন্তু পিল জন্ম নিয়ন্ত্রক হিসেবে কাজ করলেও এসটিডি ঠেকাবে না যেহেতু একারণে, সেহেতু কনডম ব্যবহারে পুরুষদের কে উতসাহিত করতে হবে মনে হয়। ধর্মীয় অনুশাসন যেদেশে খুব ই শক্ত বলে মনে করা হয়, সেখানে এটা কিভাবে সম্ভব হবে আমি জানি না অবশ্য। প্রথম আলোতে প্রকাশিত একটা জরিপে দেখা যাচ্ছে কন্ট্রাসেপটিভ ব্যবহারের দিক থেকে মহিলা আর পুরুষের অনুপাত ১:৯, এই তথ্য টাও সামগ্রিক পরিস্থিত সম্পর্কে একটা ভাল ধারণা দেয়। ধন্যবাদ।

১১ ই জুন, ২০১৩ রাত ১১:১৮

না পারভীন বলেছেন: মূল্যবান মন্তব্য ব্লগ কে সমৃদ্ধ করেছে । অনেক ধন্যবাদ আর কৃতজ্ঞতা প্রতিবাদীকন্ঠ ।

৯| ১১ ই জুন, ২০১৩ রাত ১১:১৪

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর গল্প । আবেগকে স্পর্শ করে গেল ।

১১ ই জুন, ২০১৩ রাত ১১:২০

না পারভীন বলেছেন: আপনার মত লেখক যখন বলছেন , তাহলে হয়ত তাই । :) :) অনেক ধন্যবাদ সেলিম ভাই ।

১০| ১১ ই জুন, ২০১৩ রাত ১১:১৬

প্রতিবাদীকন্ঠ০০৭ বলেছেন: দুঃখিত, মহিলা : পুরুষ = ৯:১ হবে (টাইপো ধরে নিতে হবে)। :(

১১ ই জুন, ২০১৩ রাত ১১:২১

না পারভীন বলেছেন: হুম , ডোন্ট অরি । আমি সেটাই বুঝে নিয়েছি । আবারো ধন্যবাদ । :) :) :)

১১| ১১ ই জুন, ২০১৩ রাত ১১:২৯

বোরহান উদদীন বলেছেন:
সংবিদিবদ্ধ সতর্কীকরণ অবাদ যৌন মেলামেশা আসলেই ক্ষতিকর।

১১ ই জুন, ২০১৩ রাত ১১:৩৭

না পারভীন বলেছেন: ধন্যবাদ বোরহান ভাই । স্লোগান ভাল হয়েছে । :)

১২| ১১ ই জুন, ২০১৩ রাত ১১:২৯

আফসিন তৃষা বলেছেন: গল্পের শুরুটা বেশ ভালো ছিলো কিন্তু শেষটা একটু কেমন যেন। আর যদি দুটো লাইন লিখতেন!

১১ ই জুন, ২০১৩ রাত ১১:৩৫

না পারভীন বলেছেন: এই গল্পের শেষ নাই , এত চলতেই থাকে আর চলতেই থাকে ।

আফসিন তৃষা অনেক ধন্যবাদ ।

১৩| ১১ ই জুন, ২০১৩ রাত ১১:৪৮

হাসান মাহবুব বলেছেন: আর কারো স্বেচ্ছাচারী জীবনের মাশুল যেন রুনাদের দিতে না হয়। খুব ভালো লেখা।

১২ ই জুন, ২০১৩ রাত ১২:১৬

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ হামা । অনেক কৃতজ্ঞতা রইল । :)

১৪| ১২ ই জুন, ২০১৩ রাত ১২:০০

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: অনেক সুন্দর লিখেছেন।

১২ ই জুন, ২০১৩ রাত ১২:১৯

না পারভীন বলেছেন: স্বাগতম ব্লগে বর্ষণ । অনেক শুভ কামনা রইল ।

১৫| ১২ ই জুন, ২০১৩ রাত ১২:০০

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: অনেক সুন্দর লিখেছেন। +++++

১২ ই জুন, ২০১৩ রাত ১২:২০

না পারভীন বলেছেন: অনেক অনেক ধইন্যা বর্ষণ :) :) :)

১৬| ১২ ই জুন, ২০১৩ রাত ১২:১৭

দেহঘড়ির মিস্তিরি বলেছেন: আপু অসাধারণ লিখছেন

সংযমী হওয়া আবশ্যক :)

১২ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৫৯

না পারভীন বলেছেন: আমাদের মিস্তিরি গ্রুপ ভাল বললে খুব ভাল লাগে । :) :) :)



অনেক অনেক ধইন্যা




১৭| ১২ ই জুন, ২০১৩ রাত ১২:১৯

অপর্ণা মম্ময় বলেছেন: বেশ ভালো লাগলো।

নারীদের বিবেক, মূল্য বোধ বা তারা সামাজিক অনুশাসন যতটা মেনে চলে একটা নির্দিষ্ট পর্যায়ে এসে , পুরুষের ক্ষেত্রে সেটার প্রয়োগ তুলনা মূলক ভাবে কম।

একটা উদাহরণ দেই আমার পরিচিত এক ফ্যামিলির। স্ত্রীটির ক্যান্সার , সাড়া গায়ে খুব ব্যথা হয় , ফুলে যায় এমন অবস্থা হয় , কালো হয়ে যায় সারা শরীর । সে তার স্বামীকে বিছানায় সন্তুষ্ট বহু পরের ব্যাপার , হাঁটা চলাই করতে পারে না । তার স্বামী দেশের বাইরে , দেশে তার শারীরিক চাহিদা মিটিয়ে নেয় । স্বামী স্ত্রী দুজনেই না জানার ভান করে। সবাই জানে অসুস্থ বৌ কে খুব ভালোবাসে বলেই স্বামীটি দ্বিতীয় বিয়ে করছে না । আর স্ত্রীর বক্তব্য -- স্বামী দিন শেষে ঘরে ফিরে আসে , এটাই তো বড় কথা !

এটা আপনার গল্পের সাথে সাব টপিক । অর্থাৎ পুরুষ বহু গামী জানার পরেও নারী সংসার টিকিয়ে রাখতে , সমাজের কাছে নিজেকে হীন প্রমান না করতে নীরবে পুরুষকে সমর্থন ও দিচ্ছে !

আপনার লেখার ধরণটা মুগ্ধ করল। গল্পে প্লাস ।

১২ ই জুন, ২০১৩ রাত ১২:২৬

না পারভীন বলেছেন: মানুষের পরাজয় দেখতে ভাল লাগেনা । :(
আপনাকে আমার ব্লগে প্রথম পেলাম আপু । স্বাগতম এই ব্লগে । অনেক ধন্যবাদ । :)

১৮| ১২ ই জুন, ২০১৩ রাত ১২:৫৩

একজন আরমান বলেছেন:
ঘেন্না লেগে গেলো এমন অমানুষদের জন্য।
একজনের অপরাধের শাস্তি পেতে হয় অন্য জনকে !
কি আজিব দুনিয়া !
হাহ

১২ ই জুন, ২০১৩ ভোর ৪:৪৪

না পারভীন বলেছেন: একেবারে মনের কথা বলেছেন আরমান । অনেক ধন্যবাদ আর শুভ সকাল ।

১৯| ১২ ই জুন, ২০১৩ রাত ১:০০

রাজীব হোসাইন সরকার বলেছেন: অসম্ভব গভীর এক গল্পের নাম দহন।

:(

প্রচন্ড প্রচণ্ড ভালা লাগা :)

১২ ই জুন, ২০১৩ ভোর ৪:৪৬

না পারভীন বলেছেন: স্বাগতম রাজীব সামুতে আর এই ব্লগে ।



অনেক ধন্যবাদ আর শুভ সকাল ।

২০| ১২ ই জুন, ২০১৩ রাত ১:১৮

অদ্বিতীয়া আমি বলেছেন: মাহমুদ রা সব কিছুর পরেও ফেরেশতার মত ! থাকতে চায় ! রুনারা আগে থেকে কিছুই জানতে পারে না , শুধু দগ্ধ হয় , জানলেই বা কি !

১২ ই জুন, ২০১৩ ভোর ৪:৪৯

না পারভীন বলেছেন: নষ্ট আগুন , সব পুড়িয়ে দেয় ।


অনেক ধন্যবাদ অদ্বিতীয়া । শুভ সকাল ।

২১| ১২ ই জুন, ২০১৩ রাত ২:০৩

কান্ডারি অথর্ব বলেছেন:

স্যালুট জানিয়ে যাচ্ছি। আসলে আপনি যেসব বিষয় নিয়ে লিখছেন সেখানে ভাল লেগেছে , দুর্দান্ত কিংবা সমালোচনা করার আমি কিছুই পাচ্ছি না। তাই শুধু স্যালুট রইল।

১২ ই জুন, ২০১৩ ভোর ৪:৫২

না পারভীন বলেছেন: স্যালুট এর উত্তরে ও স্যালুট ।



ধন্যবাদ অগনিত ।
শুভ সকাল ।

২২| ১২ ই জুন, ২০১৩ রাত ৩:০০

ঘুড্ডির পাইলট বলেছেন: বর্তমান সামাজিক সমস্যাগুলোর একটা নিয়ে লিখেছেন , যদিও সমস্যাটা পুরোপুরি সামাজিক নয় ইদানিং অনেকেরই বাচ্চা না হওয়ার সমস্যাটা দেখা যাচ্ছে !!!

১২ ই জুন, ২০১৩ ভোর ৪:৫৪

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ পাইলট ।


শুভ সকাল ।

২৩| ১২ ই জুন, ২০১৩ সকাল ৭:৩৮

মামুন রশিদ বলেছেন: এমনিতেই গল্পটা মন খারাপের, আর শেষে এসে মন ভীষন খারাপ হয়ে গেলো ।


উত্তম পুরুষে চমৎকার বর্ননা করে গেছেন । সুন্দর লিখেছেন ।

১২ ই জুন, ২০১৩ সকাল ৭:৪৪

না পারভীন বলেছেন: এই মন্তব্যে কিছু একটা আছে যাতে ভাল লাগল । ধন্যবাদ আর শুভ সকাল ভাইয়া ।

২৪| ১২ ই জুন, ২০১৩ সকাল ৭:৫১

না পারভীন বলেছেন: পোস্ট ৩য় নির্বাচিত দেখছি । গল্পের ডাক্তার আপার ছেলেবেলার সমুদ্রে না নামতে পারার দুঃক্ষের মত একটা ব্যাপার আছে ।;)
(১) কাজল রেখা ও তার সন্তান আর একলাম্পসিয়া
(২)বউ শাশুড়ির যুদ্ধ : মা বড় না বউ বড় ( মায়ের অজানা একটি দিক : মেনোপজ )

কেন নির্বাচিততে যায় নি । এখন অনেক পোস্ট নির্বাচিত তে গেলেও সে দুঃখ আর যায় না ।:P :P :P

১২ ই জুন, ২০১৩ সকাল ৭:৫৩

না পারভীন বলেছেন: মডারেটর প্যানেল এর প্রতি ধন্যবাদ আর কৃতজ্ঞতা । :) :) :)

২৫| ১২ ই জুন, ২০১৩ সকাল ৯:২৮

আশিক মাসুম বলেছেন: রুনার পরিণতি কি??

১২ ই জুন, ২০১৩ দুপুর ১:৩৭

না পারভীন বলেছেন: জানিনা :( :( :(




ধন্যবাদ আর শুভ কামনা আশিক মাসুম ।

২৬| ১২ ই জুন, ২০১৩ সকাল ৯:৪০

ক্লান্ত কালবৈশাখি বলেছেন: সুন্দর লাগল গল্পের আইডিয়াটা।

আমাদের সমাজটাই এমন। এখানে পুরুষের কোন দোষ নেই। কেউ কোন দিন খোঁজার চেষ্টাও করে না। এমন কি যদি শাকপাতা ভেদ করে মাছটা বেরিয়েও আসে, তাহলে নিজ দায়িত্বে আবার সেটাকে দাফন করে দেয়া হয়। সমাজের রীতিটাই এই... :(

১২ ই জুন, ২০১৩ দুপুর ১:৪০

না পারভীন বলেছেন: হুম :( :( :(




ধন্যবাদ আর শুভ কামনা আর ব্লগে স্বাগতম ক্লান্ত কালবৈশাখি ।

২৭| ১২ ই জুন, ২০১৩ দুপুর ১:৪০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুবই চমৎকার লেখা আপু! দিন শেষে কিছু কঠিন বাস্তবতার লেখা, যেখানে দায়ভার নারীদেরই নিতে হয়।

++

১২ ই জুন, ২০১৩ দুপুর ১:৪২

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ কাভা । শুভ কামনা রইল ।

২৮| ১২ ই জুন, ২০১৩ দুপুর ১:৪৯

ভিয়েনাস বলেছেন: ডাক্তারী পরিভাষায় বাচ্চা না হওয়ার ৮০% কারন পুরুষেরা বহন করে তবু তার দায়ভার পুরোটাই মেয়েদের ঘাড়ে নিতে হয়। রুনাদের জন্য শুভ কামনা রইলো।

অনেক ভালো একটা গল্প পড়লাম।

১২ ই জুন, ২০১৩ বিকাল ৩:১৯

না পারভীন বলেছেন: ধন্যবাদ আর শুভ কামনা ভিয়েনাস ।

২৯| ১২ ই জুন, ২০১৩ দুপুর ১:৫৭

আবুল মোকারম বলেছেন: ১৭ তম+

১২ ই জুন, ২০১৩ বিকাল ৩:২০

না পারভীন বলেছেন: ২৮ তম ধন্যবাদ মোকারম ভাই :)

৩০| ১২ ই জুন, ২০১৩ দুপুর ২:৪৪

বোকামানুষ বলেছেন: দোষ না করেও মেয়েদের অনেক শাস্তি পেতে হয় :(

গল্পে অনেক ভাললাগা

১৮তম +++

১২ ই জুন, ২০১৩ বিকাল ৩:২১

না পারভীন বলেছেন: আসলেই :(



২৯ তম ধন্যবাদ আর শুভ কামনা বোকা মানুষ । :)

৩১| ১২ ই জুন, ২০১৩ রাত ৮:০৫

খেয়া ঘাট বলেছেন: এটা আপনার এ পর্যন্ত লিখা সবচেয়ে সুন্দরতম পোস্ট।

"এই ডাক্তারের ভাব গাম্ভীর্য কম , আবার কমও না; কেমন জানি ।
স্কার্ফ পরে । হাসলে চেহারা পালটে যায় , এবং উনি হাসতে পছন্দ করেন । কেন জানি মনে হল উনি আজ একজন জুনিয়র ডাক্তার , কিন্তু বুড়ো প্রফেসর হয়ে গেলেও উনি হাসতে হাসতে কথা বলবেন । ওনার কথা শুনে রোগী অর্ধেক ভাল হয়ে যাবে । মর্নিং সোজ দা ডে । "- ডাক্তারকে খুব খুব চেনা চেনা মনে হলো। একেবারে ডাঃ নাপা'র মতো।

চট্টগ্রাম, পতেংগা, ভাষাগত সমস্যা- অনেকটাই মিলে গেলো।
অনেকগুলো + দিলাম।
"

১২ ই জুন, ২০১৩ রাত ৮:১৯

না পারভীন বলেছেন: সিনেমা দেখা শেষ হল? ২২ ঘণ্টা ১৯ মিনিট লেট ভাইজান । :P

৩২| ১২ ই জুন, ২০১৩ রাত ৮:১৮

আমিভূত বলেছেন: ভয় হয় আমার বা আমার আদরের বোনটির নাম রুনা নয়ত ?

আপু আপনার লেখায় ভালোলাগা বাটনে চাপলে সেটা কম হয়ে যায় :(

ভালো থাকবেন সর্বদা :)

১২ ই জুন, ২০১৩ রাত ৮:২২

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় ভূত । শুভ কামনা রইল । :)

৩৩| ১২ ই জুন, ২০১৩ রাত ৮:১৮

রমাকান্তকামার১১০১১৪৫ বলেছেন: আপনার লেখার ধরন আর বিষয়বস্তুর একনিষ্ঠ ভক্ত হয়ে যাচ্ছি ।
আমাদের জীবনে ধর্মীয় অনুশাসন মেনে চললেই কত সমস্যা থেকে বেঁচে থাকা যায়...

শুভ কামনা রইলো...

১২ ই জুন, ২০১৩ রাত ৮:২৪

না পারভীন বলেছেন: ধর্মীয় অনুশাসনের কথা বলতে গেলে ত ব্যাকডেটেড হয়ে যাই । :( :( :(



অনেক ধন্যবাদ রমাকান্তকামার । :) :) :)

৩৪| ১২ ই জুন, ২০১৩ রাত ৮:২৮

প্রোফেসর শঙ্কু বলেছেন: অনেক সুন্দর লেখায় মুগ্ধতা।

১২ ই জুন, ২০১৩ রাত ৮:৩২

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ প্রোফেসর সাহেব । আপনার লেখায় ও আমি মুগ্ধ । :)

৩৫| ১২ ই জুন, ২০১৩ রাত ৯:১১

মাহবু১৫৪ বলেছেন: অসাধারণ লেখা আপু।

এক নিমিষেই পড়ে ফেললাম

ভাল লাগা

+++++++

১২ ই জুন, ২০১৩ রাত ৯:২১

না পারভীন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ । আর একরাশ শুভ কামনা মাহবুব । :)

৩৬| ১৩ ই জুন, ২০১৩ রাত ১২:১৯

আশিকুর রহমান অমিত বলেছেন: এই ধরনের সমস্যা নিয়ে একটা গল্প মনেহ অয় প্রথম পড়লাম। চমৎকার হয়েছে :)

১৩ ই জুন, ২০১৩ ভোর ৫:১৯

না পারভীন বলেছেন: তাই ? ভাল বলার জন্য একরাশ ধন্যবাদ । আর শুভকামনা অমিত । :)

৩৭| ১৩ ই জুন, ২০১৩ রাত ৯:৩৫

মুদ্‌দাকির বলেছেন: মেয়েরাও এগিয়ে গেছে, আন ডিউ এম আর, ডিনসি, আর পি আই ডির কারনেও কিন্তু ফেলোপিয়ান টিউবে সমস্যা কম হয় না!!!!! সব দিকেই খেয়াল করতে হবে।

ঐ দিন, এক ছেলে তার গার্ল ফ্রেন্ড কে নিয়ে আসল, মেয়েটার সিরিয়াস পেটে ব্যাথা, আমরা তো মেয়েটার গার্জেন খুজতেসি, আর গাইনীতে পাঠানো হয়ে গেছে রোগী, কারন মেয়েটার রাপচার এক্টোপিক। ছেলেটা বলল, মেয়েটার গার্জেন পাওয়া যাবেনা কারন মেয়েটা তার সাথে আজকেই সকালে পালিয়ে এসেছে কুমিল্লা থেকে কারন তারা বিয়ে করবে, অতঃপর ছেলেটা কে যখন মেয়েটার এক্টোপিক প্রেগ্নেনন্সির কথা বলা হল, ছেলেটাতো মেয়েটাকে অকথ্য ভাষার গালি গালাজ শুরু করল। এবং প্রেমিকা মেয়েটা কে ফেলেই চলে গেল, আর দিয়ে গেল মেয়ের বাড়ির নম্বর!!!!!!!!

বুঝেন, কি অবস্থা। শুধু ছেলেরাই খারাপ না!!!!!!!!!!!!

১৩ ই জুন, ২০১৩ রাত ১০:১৭

না পারভীন বলেছেন: আন্ডিউ এম ,আর ডি&সি এক্টোপিক সবই মেয়েদের হয় , তবে ছেলেদের ভূমিকা আছে ।অল্প স্বল্প ভুমিকা নয় , জোরালো ভুমিকা , দুঃখ জনক ভূমিকা ।








৩৮| ১৪ ই জুন, ২০১৩ রাত ১২:০২

আমিনুর রহমান বলেছেন:


না পা , অতি গুরুত্বপূর্ণ ও সত্য একটা বিষয়ে পোষ্ট দেয়ার জন্য ধন্যবাদ। গল্প ছলে গুরুত্বপূর্ণ বিষয় তুলে এনেছেন। নৈতিক মুল্যবোধ অবক্ষয় ও অসচেতনাই এর জন্য দায়ী। আর যেন একটা রুনা ও অন্য কারো স্বেচ্ছাচারীতার মাশুল যেন দিতে না হয়।

১৪ ই জুন, ২০১৩ রাত ১:২৮

না পারভীন বলেছেন: নৈতিক মুল্যবোধ অবক্ষয় এর বিষয়ে এক মত হওয়ার জন্য ধন্যবাদ জেসন । আর একরাশ শুভ কামনা ।

৩৯| ১৪ ই জুন, ২০১৩ রাত ১:৪৬

খেয়া ঘাট বলেছেন: মেয়েরাও এগিয়ে গেছে, আন ডিউ এম আর, ডিনসি, আর পি আই ডির কারনেও কিন্তু ফেলোপিয়ান টিউবে সমস্যা কম হয় না!!!!! সব দিকেই খেয়াল করতে হবে।

আন ডিউ এম আর, ডিনসি, আর পি আই ডির - এগুলো বুঝি নাই। যদি একটু বুঝিয়ে বলেন।

১৪ ই জুন, ২০১৩ রাত ২:০৮

না পারভীন বলেছেন: বলব ? আচ্ছা ধৈর্য ধরা যাবে ? কিছু একটা মাথায় আছে ছাড়া ছাড়া পুঁথির মত , মালা গাঁথা হলে পোস্ট দিব । কবে দিব জানিনা । আপনি তর দিনে গুগল মাম্মার কাছে জ্ঞান তৃষ্ণার জন্য যান ।Dilatation and curettage = DNC
Pelvic inflammatory disease = PID

৪০| ১৪ ই জুন, ২০১৩ ভোর ৬:৩৯

খেয়া ঘাট বলেছেন: মালা কতদূর গাঁথা হলো?????

১৪ ই জুন, ২০১৩ সকাল ৭:০৩

না পারভীন বলেছেন: =p~ =p~ পুঁতি আছে , কিন্তু সুতা নাই , এত বিনি সুতার মালা নয় । =p~ =p~

৪১| ১৪ ই জুন, ২০১৩ সকাল ১১:০৬

মনিরা সুলতানা বলেছেন: B-)) B-)) B-)) B-) B-) :#) :#) :#) :#) :#) :#) :#) :#) :#) :#) =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~

১৪ ই জুন, ২০১৩ দুপুর ১:৪৬

না পারভীন বলেছেন: :-B B-) :) :D =p~ :P :#)

৪২| ১৪ ই জুন, ২০১৩ সকাল ১১:৩৩

মেলবোর্ন বলেছেন: ?

১৪ ই জুন, ২০১৩ দুপুর ১:৪৯

না পারভীন বলেছেন: ব্লগ ঘুরে যাওয়ার জন্য ধন্যবাদ মেলবোর্ন । কেমন আছেন , কি খবর ??

৪৩| ১৪ ই জুন, ২০১৩ দুপুর ২:৩৪

মাহাবুব১৯৭৪ বলেছেন: আমাদের সমাজের বাস্তব চিত্র। এমন ঘটনা ঘটছে অহরহ। আর নিজে সৎ না থেকেও সৎ সঙ্গী কামনা করার মতো ভন্ডামি আর কি হতে পারে?

১৪ ই জুন, ২০১৩ রাত ৯:০২

না পারভীন বলেছেন: তাইত :( :(




ধন্যবাদ মাহাবুব

৪৪| ১৪ ই জুন, ২০১৩ বিকাল ৩:০২

এবং ব্রুটাস বলেছেন: প্লাস দিলাম আপু। ভালো লাগলো।

১৪ ই জুন, ২০১৩ রাত ৯:০৪

না পারভীন বলেছেন: ধন্যবাদ ব্রুটাস । অনেক শুভ কামনা রইল ।

৪৫| ১৪ ই জুন, ২০১৩ রাত ৯:৪২

দুঃখিত বলেছেন: হায়রে জীবন ! হায়রে মানুষ ! নিজের কর্মের ফল জোড় করে অন্যের উপর চাপিয়ে দেয়ার এই অনন্ত কাল থেকে চলে আসা রীতি আর কতদিন চলবে ! :( আজকের এই যুগেও এসব ঘটে চলেছে লোকচক্ষুর আড়ালে আবডালে অথবা প্রকাশ্যে ! !

পোস্টে হাজারো +++++++ আপু । ভালো থাকবেন ।

১৪ ই জুন, ২০১৩ রাত ১০:২১

না পারভীন বলেছেন: দুঃখিত ,
মন্তব্যের হাহাকার স্পর্শ করে গেল ।



আপনিও ভাল থাকবেন ।

৪৬| ১৬ ই জুন, ২০১৩ সকাল ১১:০৮

মেলবোর্ন বলেছেন: ভালো নেই আপু বউটা খুবই অসুস্থ প্রেগনেন্ট এবং Hyperemesis gravidarum যা হচ্ছে সিভিয়ার কেইস Hyperemesis Gravidarum (HG) is a condition at the extreme end of the pregnancy sickness spectrum. It affects only 1% of women with pregnancy sickness and is extremely unpleasant for sufferers. It is important that you seek medical advice if you are unable to keep any food or fluids down as you can become dehydrated very quickly when suffering with HG.

এ বিষয়ে বাংলা কোন লিখা বা রিসোর্স পেলাম না তাই ভাবছি আমি এ বিষয় নিয়ে লিখবো কিন্ত যেহতু লিখার উদ্দেশ্য মানুষকে জানানো ও সচেতন করা তাই ভাবছি যদি আপনি সময় করে এ বিষয়ে লিখতেন - আপনাকে লিখার রিকোয়েস্ট করছি এজন্যযে ১। আপনি ডাক্তার ২। নারী ও প্রেগনেন্সি বিষয়ে আপনি আগেও লিখাছেন এবং ভাল সাড়া পেয়েছেন তাই।

বিস্তারিত জানতে পারবেন এখান থেকে।
Click This Link

Click This Link

পারলে এই সাইট গুলোর মত করে লিখতে পারেন এখানে যথেস্ট ইনফো দেয়া আছে ।

আমি কাজ ও হাসপাতাল এই দুয়ের মাঝে দৈরা দৈরিতে ব্যস্ত তাই যদি আপনি লিখতে পারেন অনেক ভাল হয়।

১৬ ই জুন, ২০১৩ দুপুর ১২:০২

না পারভীন বলেছেন: ফয়সাল , মাঝে মাঝে প্রিয় মানুষদের নিয়ে ভাবি । আমার মনে হচ্ছিল আপনি মনে হয় কোন কারনে ব্যস্ত ।
আপনি পাশে আছেন আল্লাহর রহমতে ভাবী অবশ্যই দ্রুত সুস্থ হয়ে উঠবেন আমার বিশ্বাস ।
প্রথম ৩ মাসে নতুন ধরনের হরমোন আসে মায়ের শরীরে একটা বাচ্চাকে মায়ের শরীরে গেঁথে দিতে । আর হাইপার এমেসিস একটা খুব কষ্ট কর পরিস্থিতি । হাস্পাতালে ভর্তি হতে হয় অনেক সময় ।

আমার এ বিষয় নিয়ে লিখার ইচ্ছা ছিল । আমার একটু সময় চাই । জুলাই এর শেষ দিকে লিখতে পারব । ভাবী ততদিনে সুস্থ হয়ে যাবে আশা রাখি ।

আপনার আর ভাবীর জন্য একটাই কথা , এ পরিস্থিতি ৩ মাস সাড়ে ৩ মাসের মধ্যে কেটে যাবে । ধৈর্য রাখবেন দুজনেই ।

শুভ কামনা রইল ।

৪৭| ১৬ ই জুন, ২০১৩ বিকাল ৪:১০

নীল-দর্পণ বলেছেন: এক টানে পরে ফেললাম। শেষে এসে কেমন জানি দমবন্ধ করা একটা অনুভুতি......

অনেক অনেক ভাল লাগা

১৬ ই জুন, ২০১৩ বিকাল ৪:২৭

না পারভীন বলেছেন: :) :) :)



অনেক অনেক ধন্যবাদ নীল । এক রাশ শুভ কামনা ।

৪৮| ১৭ ই জুন, ২০১৩ রাত ১২:১৪

খেয়া ঘাট বলেছেন: manira Apuke bujar jonno onek dhonnobad, Ar Nargish apuke na bujar jonno onke dhonnobad.
Regarding FB

১৭ ই জুন, ২০১৩ রাত ১২:৫৫

না পারভীন বলেছেন: Manira apu = buzche
Nargish Apu = buze nai
Arif vai = buzche + buze nai
buzar jonno = dhonnobad
na buzar jonno= dhonnobad
buzche + buze nai er jonno= dhonnobad

Jotils ,
Hizi bizi , hizi bizi ,


Jai Gach tolai ektu jirie nei .

৪৯| ১৭ ই জুন, ২০১৩ রাত ১:০৫

মনিরা সুলতানা বলেছেন: নাপা মনি বড় আপু হিসাবে আর একটা জটিলস আইডিয়া দিতে চাই ।। জিরানোর জন্য অবশ্যই মান্দার গাছ খুজে নিবা ;)

১৭ ই জুন, ২০১৩ রাত ১:৩৫

না পারভীন বলেছেন: =p~ :) :D B-) ;) :P :#) B-)) :-B

৫০| ১৭ ই জুন, ২০১৩ রাত ১:৩৬

সপ্নাতুর আহসান বলেছেন: খুবই চমৎকার লেখা আপু

১৭ ই জুন, ২০১৩ ভোর ৪:১৮

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ সপ্নাতুর ।
শুভ কামনা রইল অনেক ।
সেই সাথে শুভ সকাল ।

৫১| ১৭ ই জুন, ২০১৩ রাত ২:০৯

খেয়া ঘাট বলেছেন: হাহাশে..........................
১০০ করলাম। পরেরপাতা।

১৭ ই জুন, ২০১৩ ভোর ৪:২২

না পারভীন বলেছেন: আজান শুনে ফজরের নামাজ পড়তে পারা চমতকার ব্যাপার । খুব খারাপ রোগীর কল্যানে সেই সু্যোগ পাওয়া গেল ।




রোগী , বাচ্চা সব যেন বেঁচে যায় , তাদের মুখে যেন হাসি থাকে । কাছের মানুষগুলোর মুখেও । আবার আমার মুখেও ।
আনন্দিত দিনের প্রার্থনায় দিন শুরু করলাম । দোয়া করবেন ।

৫২| ১৭ ই জুন, ২০১৩ রাত ৮:৪৩

মেলবোর্ন বলেছেন: ধন্যবাদ আপু দোয়া করবেন হাইপার এমেসিস তিন মাস হলে তো ভালোই এখন ৯ সপ্তাহ চলছে কিন্তু গত কাল হতে একটু বেশি সিভিয়ার ভমিটিং ওর কস্ট দেখে আমার নিজেরই কান্না পায় সামনে তো পারিনা কি আর করা বিদেশে তো আত্বীয় সজন কেহ নেই দুজন দুজনার একমাত্র সম্বল। এই সময়টা বাংলাদেশে থাকলে অনেক ভালো হতে টেক কেয়ারের জন্য সুবিধা করান আমি ভোরে ৬ টায় কাজে যাই আসতে আসতে সন্ধা। এই পর্যন্ত ৪ বার হাসপাতালে নিয়ে গেছি একবার ৫ দিন থাকতে হয়েছে কন্টিনিউয়াস স্যলানের উপর রিলিজ করার দুদিন পর একই অবস্থা। একা থাকে বলে মেন্টালিও অনেক উইক ও অসুস্থ থাকলে তো মানুষের কন্ফিডেন্স আরো নেমে যায় সো ডিফিকাল সময়ের মধ্য দিয়ে যাচ্ছি আমরা। এখানে ডক্টার অন কল যারা বাসায় আসে তারাও স্যলাইন দিতে চায় না বলে হাসপাতান যাও যেখানে বাংলাদেশ হলে ঘরে বসেই স্যলাইন দেয়া যেত। আর হাসপাতান গেলে ইমাজেন্সিতে ৩-৭ ঘন্টা ওয়েটিং করতে হয় যা খুবই বিরক্তি কর।

মাঝে মাঝে আমার নিজেই পোস্ট পড়ে নিজেকে সান্তনা দেই যখন আমি রোগাক্রান্ত হই, তখন তিনিই আরোগ্য দান করেন Click This Link একটা জিনিষ উপলব্দি করলাম একটা বিষয়ে লিখে আর সেই বিষয়টা সামনা সামনি ফেস করা আকাশ পাতাল তফাৎ। তবুও মালিক তিনিই তারই করুনার জন্য বসে আসি মানুষ হিসেবে চেস্টা করে যাচ্ছি বাকি আল্লাহ ভালো জানেন। দোয়া করবেন প্লিজ আপু।

১৮ ই জুন, ২০১৩ রাত ১১:১০

না পারভীন বলেছেন: বুঝতে পারছি ,ভাবীর অবস্থা কতটা খারাপ এই সমস্যায় হাস্পাতালে ভর্তি হটে হয় । আরো আত্মীয় না থাকাটা সমস্যা । মুখে খাওয়ার উন্নত ধরনের বমির ওষুধ দেশে পাওয়া যায় । এর একটার নাম পেলক্সি ।( বিকন কোম্পানী) জেনেরিক নেম পেলোনোসেট্রন । প্রেগ্নেন্সীতে নিরাপদ । নিশ্চয় বিদেশে ও মুখে খাওয়ার অষুধ ও দিয়েছে । আমার বোন সিংগাপুরে থাকতে বমির জন্য দেশ থেকে ওশুধ পাঠাতে হয়েছিল ।
ভাবীর অবস্থা যেন সহনীয় পর্যায়ে থাকে সে জন্য দোয়া করি ।

৫৩| ২১ শে জুন, ২০১৩ সকাল ১১:৩৫

আমি ইহতিব বলেছেন: একটু দেরী হয়ে গেলো আপু, তবু ভালো যে মিস করিনি। আমি ভেবেছিলাম আগস্টের আগে আপনার লেখা আর পাবোনা, তাই কিছুদিন আপনার ব্লগে আসা হয়নি। আজ এলাম এবং আপনার আরেকটি ভালো লেখা পড়ার সৌভাগ্য হলো।

প্রথমদিকে আমারই গলা ভারী হয়ে যাচ্ছিলো এই দম্পত্তির সন্তান না হওয়ার খবরে। সন্তান যে আল্লাহতায়ালার কত বড় নেয়ামত তা এখন উপলব্ধি করতে পারি আমার মেয়েটার মুখের হাসি দেখে। আল্লাহ এদের সহায় হউন।

+++

২১ শে জুন, ২০১৩ বিকাল ৫:৪৪

না পারভীন বলেছেন: সন্তান মানুষকে আমূল পালটে দেয় , কোথা থেকে আসে এত মায়া শিশুর জন্য তাজ্জব হয়ে যেতে হয় ।




ফাঁকি বাজির কারণে পোস্ট চলে এল (গোপন কথা :#> ) ভাল থাকবেন বিথী আপু ।

৫৪| ২১ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৬:১৭

সাইদুল পবন বলেছেন: খুব সুন্দর ও সাবলীল ভাষায় রূঢ় বাস্তবতার চিত্রায়ন------অনেক ভাল লাগলো। ভালো থাকবেন নিরন্তর-------

২১ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৬:২৩

না পারভীন বলেছেন: আসলেই রূঢ় বাস্তবতা :(



পবন এই ব্লগে স্বাগতম । অনেক ভাল থাকবেন , শুভ কামনা রইল :)

৫৫| ২২ শে জুন, ২০১৩ রাত ৮:১৪

নাছির84 বলেছেন: রুনাদের মরে যাওয়াই ভাল। বিশ্বাসের ঘরে চুরি হলে, তখন তা শুধুই তাসের ঘর। যে ঘরে রুনারা বাঁচতে পারেনা।


....এটা আমার নিজস্ব মতামত। লেখাটা ব্যাপ্তি অনেক। ভাল লেগেছে,আবার খারাপও লেগেছে। কারণ হাসতে চেয়েছিলাম। কিন্তু আপনি হাসাতে হাসাতে কাঁদিয়ে ছাড়লেন।

২২ শে জুন, ২০১৩ রাত ৮:৫৯

না পারভীন বলেছেন: মরে যাওয়াই তার কপালে লেখা আছে , কারণ বিশ্বাসের ঘর চুরি হয়ে যাবার পর সে যেভাবে বেঁচে থাকবে সেটাকে বেঁচে থাকা বলেনা , আরো অনেক কিছু হারিয়ে বেঁচে থাকা যায় কিন্তু বিশ্বাস হারিয়ে নয় ।



নাসির আমার ব্লগে স্বাগতম ।

৫৬| ০৩ রা জুলাই, ২০১৩ সকাল ৮:২০

আমি ময়ূরাক্ষী বলেছেন: অনেক বেশি ভালো লাগলো, মনে হলো আপনি গড়গড় করে বলে যাচ্ছেন আর আমি আপনার সামনে বসে শুনছি।অনেক ভালো লাগা এমন একটি সাবলীল লেখায়।

০৩ রা জুলাই, ২০১৩ সকাল ৯:২৫

না পারভীন বলেছেন: কিঞ্চিত লজ্জিত অনুভব করছি । আর বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করছি আপু ।

৫৭| ০৩ রা জুলাই, ২০১৩ সকাল ৮:৪৮

নাজিম-উদ-দৌলা বলেছেন: গল্প পড়ে কি বলব বুঝতে পারছি না! :( গল্পের বিষয়বস্তু ভাল হয়েছে। রুনার মত মেয়েদের কথা ভাবতে কষ্ট হয়। অন্যের পাপাচারের ফল তাদের পেতে হবে কেন?

০৩ রা জুলাই, ২০১৩ সকাল ৯:২৭

না পারভীন বলেছেন: ১ জনের পাপ ১০ জনকে খায় ,এই হল কথা । অনেক ধন্যবাদ ভাইয়া ।

৫৮| ০৩ রা জুলাই, ২০১৩ সকাল ৯:০৫

লাবনী আক্তার বলেছেন: আপা আপনি খুব সুন্দর করে লেখেন। খুব ভালো লাগল। বাস্তব একটা চিত্র লেখায় তুলে ধরেছেন।

০৩ রা জুলাই, ২০১৩ সকাল ৯:২৮

না পারভীন বলেছেন: :#> ধন্যবাদ আপু । শুভ কামনা রইল ।

৫৯| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:২৮

শীলা শিপা বলেছেন: রুনার কথা ভেবে খারাপ লাগছে...আমাদের সমাজে এভাবেই ছেলেদের সমস্যাটা আড়ালে থেকে যায়...শুধু মেয়েরাই যেন দোষি...

অনেক ভাল লাগল গল্পটা...ভাল থাকবেন।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:৪৭

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ আপু । অনেক দিন পর পেলাম আপনাকে । কেমন আছেন ?

৬০| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:২৬

শীলা শিপা বলেছেন: আমি ভাল আছি :)

ভাল আছেন তো ??

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:২৫

না পারভীন বলেছেন: আলহামদুলিল্লাহ , ভাল আছি । অনেক ধন্যবাদ আর শুভকামনা । :)

৬১| ০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:৫০

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: আপু আপনি কি ডাক্তার ?? পোস্টে প্লাস !

০২ রা ডিসেম্বর, ২০১৩ দুপুর ২:৩৬

না পারভীন বলেছেন: এত দিন পরে এই উত্তর তো পেয়ে গেছেন আদনান । তবুও প্রতিউত্তর দিতে দেরি হল বলে মন খারাপ করবেন না । সেই সময় কি নিয়ে যেন একটু দৌড়ের উপরে ছিলাম । :) :)

৬২| ০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ১২:০৫

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: পাপ ! আমাদের বর্তমান আমাদের অতীতের কর্মফল !

০২ রা ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:১০

না পারভীন বলেছেন: আমাদের বর্তমান আমাদের অতীতের কর্মফল !



কি এক দার্শনিক কথা রে শাহরিয়ার । মর্মে গিয়ে লাগল । অনেক শুভ কামনা রইল ।
সেই সাথে কষ্ট করে পড়ে মন্তব্য করার জন্য ধন্যবাদ রইল । :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.