নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ডা: নার্গিস পারভীন। বর্তমানে সরকারের স্বাস্থ্য সৈনিক। আমি ডাক্তারি ছাড়া আর কিছু পারি না।

না পারভীন

©ডাঃ নার্গিস পারভীন [email protected]স্বল্প, মাঝারি মাত্রার সংবেদন শীল মৌলিক লেখা I শিশুদের নাগালের বাহিরে রাখুন। পূর্বঅনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা যাবেনা ।

না পারভীন › বিস্তারিত পোস্টঃ

ইসলামে নিষিদ্ধ চারটি সেক্সুয়াল বিহেভিয়ার

২৬ শে জুলাই, ২০১৪ রাত ১:১৪

লেখাটি লিখবো কিনা এ নিয়ে দুমিনিট ভাবছি । কারণ জ্ঞানীরা বলে গেছেন , “ ভাবিয়া করিও কাজ , করিয়া ভাবিও না । “

ইদানীং নারী পুরুষের বিবাহিত সেক্সুয়াল লাইফ এ কিছু কিছু সমস্যা প্রকট আকারে সামনে চলে এসেছে ।বিবাহিত জীবন গড়াচ্ছে ডিভোর্স পর্যন্ত ।অস্বাভাবিক সেক্সুয়াল লাইফের বলি হিসেবে মহিলারা মারাত্মক স্বাস্থ্য সমস্যা পি , আই , ডিতে ভুগছেন । মেডিকেল ট্রিটমেন্ট ফেইলুরের পর সার্জারি করেও শেষ রক্ষা হয়না । ব্যথা ময় এক জীবন বয়ে বেড়ান ।

পুরুষ নারী নির্বিশেষে যৌন বাহিত অসুখবিসুখ তো আছেই ।

আর মনের উপর যে ভয়াবহ চাপ পড়ে মেন্টাল ট্রমা তৈরি হয় সে প্রসঙ্গ নাই বা বললাম , মনের ব্যাপারটাতো চির উপেক্ষিত আমাদের সমাজে ।



কথা হল , একজন কনজারভেটিভ আর নতুন প্র্যাকটিসিং মুসলিম সর্বোপরি একজন ডাক্তার হিসেবে সমস্যাগুলো দেখে , রবি গুরুর ব্রজেশ্বরের মত জঞ্জাল দেখে পাশ কাটিয়ে চলে যাব , নাকি সুকান্তের মত , “ প্রাণ পণে সরাব জঞ্জাল “ ?!? :|



আসলে সময় এসেছে কিছু কিছু ব্যাপারে শালীনতার মধ্য থেকেই আলোচনা করার । কারণ আমরা অনেক কিছুই জানিনা । আমাদের শিক্ষা ব্যবস্থা এমন, দীর্ঘ ১২ বছর পড়াশুনা করে এইছ , এস , সি পাশ দিলেও কেউ না পারে ইহকালে রুটি রোজগারের ব্যবস্থা করতে , আর না হয় তার নৈতিক জ্ঞান ,যা দিয়ে সে বাকি জীবন সঠিক ভাবে চলার দিক নির্দেশনা পাবে । মাছি মারা কেরানী ছাড়া আর কিছুই হতে পারিনা আমরা । পরবর্তী উচ্চশিক্ষায় ও নৈতিক বিষয়টি কোন স্থান পায়না । তাই আমাদের জ্ঞানের অভাব আমাদের শিক্ষাব্যবস্থার দৈন্যতার উপরেই বর্তায় ।



তবুও একটি আশাবাদী কথা দিয়েই শুরু করি । আপনি কি জানেন ? মুসলিমদের সেক্সুয়াল লাইফকে মেডিকেলে খুবই এপ্রিশিয়েট করা হয় । গাইনি মেডিকেল বই এ মুসলিম সেক্সুয়াল বিহেভিয়ারের প্রশংসা করে লেখা থাকে , “মুসলিম ছেলেদের সারকামসেশন ( মুসলমানি ) করা থাকে তাই তাদের স্ত্রীর অমুক অসুখ কম হয় । অথবা সেক্সুয়াল ইন্টারকোর্স এ মুসলিম রা অমুক নিয়মটি ফলো করে তাই তাদের অমুক অসুখটি কম হয় । “



“ মুসলিমদের কি সেক্সের আলাদা নিয়ম আছে ?!? “ ঝট করে প্রশ্নটি মনে জাগে ।



আমার পরম শ্রদ্ধেয় সার্জারির প্রফেসরের উক্তি মনে পড়ে গেলো । সদা হাস্যময়ী স্যার বলেছিলেন , “ Breast feeding (নবজাতকের মায়ের দুধ পান করা ) & Sexual intercourse ( সেক্স করা) reflexly মানুষ শিখে যায় , এটা কাউকে শিখাতে হয় না । “



এখানেই কথা আছে কিন্তু। রিফলেক্সলি ঠিক জিনিসটি শিখার আগেই প্রযুক্তির অকল্যাণে বিধ্বংসী কিছু পারভার্সন ঢুকে গেছে স্বাভাবিক যৌন জীবনে ।



কিভাবে ? ইন্ডিয়ার কিছু চটি সাইট আছে ওগুলোর মূল ভিজিটর বাংলাদেশি । আর ইন্ডিয়ান ভিজিটর বাংলাদেশের ভিজিটরের অর্ধেকের ও কম । আর অনলাইন সংবাদ মাধ্যম গুলোর মূল ভিজিটর আসে অশালীন রগরগে সংবাদগুলো থেকে ।তারা দেশে এরকম সংবাদ না পেলে বিদেশ থেকে সংবাদ আমদানি করে । লক্ষ্যকরে থাকবেন এই রোজার মাসেও ভিজিটরের লোভে সানি লিওনের সংবাদ পরিবেশন থেকে বিরত হয়নি । মোবাইলে মোবাইলে অশালীন ভিডিও সহজে কিনতেও পাওয়া যায় যারা নেট ইউজ করেনা তাদের সুবিধার জন্য ।

তাহলে বুঝাই যায় মুসলিম প্রধান দেশ হওয়া স্বর্তেও পর্ণোগ্রাফী বাংলাদেশে দারুণ জনপ্রিয় । আর পর্ণো পড়ার সময় বা দেখার সময় আমাদের কয়জনের মনে থাকে ,এগুলি কিন্তু গুনাহ । চোখের ব্যভিচার ।



এই সহজলভ্য পর্ণো আর চটিসাইট গুলো মানুষের স্বাভাবিক যৌন জীবন কে অস্বাভাবিকতা দিয়ে রিপ্লেস করে দিয়েছে । সংসার জীবনে নেমে এসেছে অশান্তি ।

“ ভালবেসে স্ত্রীর দিকে তাকালেও সোয়াব “ এই সব হাদিস উঠে গিয়ে এসেছে , “ LOVE করে আর লাভ নেই রে পাগলা ।“



মানুষ সেক্সুয়াল লাইফ নিয়ে পুরোই বেদিশা । তারা শুধু ছুটছে । “ কই আমিতো পর্ণো ছবির পুরুষ বা মহিলাটির মত আনন্দে আত্মহারা হলাম না ।হয়ত আমার ওয়াইফ বা হাসবেন্ড ঠিক পারছেনা । কোথায় ? কোথায় আছে সেই সোনার হরিণ । কোথায় সেই আনন্দের ফোয়ারা ? সবাই পায় , আমি পাই না কেন ? “



বিবাহ বহির্ভূত সেক্স , হোমোসেক্সুয়ালিটি , এনাল সেক্স মহামারির মত ছড়িয়ে গেছে ।

দুনিয়াতে এত মজা নিলে আখেরাত কিন্তু অন্ধকার । আজ আমরা জানবো ইসলামে সেক্সুয়াল বিহেভিয়ার এ ৪ টি নিষিদ্ধ ক্ষেত্র ।

Extramerital sex

Sexual intercourse during menstruation and Puerperium

Homosexuality

Anal Sex



# Extramerital sex

বিবাহ বহির্ভূত সেক্স - এর কারণে সিফিলিস , গনোরিয়া , ক্ল্যামাইডিয়া , মোনিলিয়াসিস , ট্রাইকোমোনিয়াসিস , ব্যাকটেরিয়াল ভেজাইনোসিস , জেনিটাল হার্পিস , জেনিটাল ওয়ার্টস প্রভৃতি সমস্যা আর তাদের কমপ্লিকেশন তো আছেই । সারভাইক্যাল ক্যন্সার ( জরায়ু মুখের ক্যান্সার ) যার মূল কারণ হিউমেন প্যাপিলোমা ভাইরাস তাও ট্রান্সমিট হয় । আর ঘাতক ব্যাধি এইডস তো আছেই ।



আল্লাহ তায়ালা ঘোষণা করেন , “ তোমরা ব্যভিচারের নিকটেও যেওনা , কারণ এটি অশ্লীল ও মন্দ পথ ।‘ ( সূরা বনী ইসরাইল , ৩২)

# যে মুহাররামাত মহিলার সাথে যিনা করবে তার হুকুম ঃ

যে ব্যক্তি কোন মুহররামাত ( যাদেরকে বিবাহ করা হারাম ) যেমন - আপন ,বোন , কন্যা ও বাবার স্ত্রী ইত্যাদি এর সাথে হারাম জানা স্বর্তেও যিনা করবে তাকে হত্যা করা ফরজ ।



বারা ইবনে আজেব (রা ) হতে বর্ণিত , তিনি বলেন , “ আমার চাচাকে ঝান্ডা উড়িয়ে নিয়ে যাচ্ছে দেখে বললাম ঃ কোথায় চলেছেন ? তিনি বললেন- আমাকে রাসুল করিম ( সাঃ ) প্রেরণ করেছেন ঐ মানুষের নিকট যে তার বাবার স্ত্রীকে বিবাহ করেছে । তিনি ( সাঃ ) আমাকে নির্দেশ দিয়েছেন তার গর্দান উড়িয়ে দেয়ার জন্য এবং সমস্ত সম্পদ বাজেয়াপ্ত করার জন্য । ( সহীহ হাদিস , তিরমিজি হাদিস নং ১৩৬২ , নাসাঈ হাদিস নং ৩৩৩২ ) ।



তাহলে ইনচেস্ট ( Incest ) ভর্তি পর্নো চটি সাইট গুলো আমাদের নিজেদের ঐতিহ্য বাহী মূল্যবোধ সম্পন্ন সম্পর্ক গুলোকে কোথায় নিয়ে চলেছে ?



# Homosexuality ( সমকামিতা )

লূত (আঃ ) এর সময়ের আগে পৃথিবীতে হোমোসেক্সুয়ালিটি ছিলনা । সমকামিতা চরিত্র আর স্বভাব বিধ্বংসী এক জঘন্যতম অপরাধ ইসলামের দৃষ্টিতে । লূত ( আঃ ) এর জাতি এ অপকর্ম করার জন্য আল্লাহ তায়ালা তাদেরকে মাটিতে ধ্বসিয়ে দিয়েছেন । তাদের উপর পাথর বৃষ্টি নিক্ষেপ করেছেন । এ ছাড়া শেষ বিচারের দিনেও তাদের জন্য আছে যন্ত্রণাদায়ক শাস্তি ।



আল্লাহ তায়ালা ইরশাদ করেন , “ এবং আমি লূতকে পাঠিয়েছি । যখন সে নিজ জাতিকে বলল- তোমরা কি এমন অশ্লীল কাজ করছ , যা তোমাদের পূর্বে গোটা বিশ্বের কেউ করেনি ? তোমরাতো কামবশতঃ পুরুষের নিকট গমন কর মহিলাদের ছেড়ে । এবং তোমরা সীমা অতিক্রম করেছো । [ সূরা আরাফ ৮০-৮৪ ]



আল্লাহ তায়ালা ঘোষণা করেন- “ অবশেষে যখন আমার আদেশ পৌঁছল , আমি উক্ত জনপদকে উপুড় করে নীচ করে দিলাম এবং তার উপর স্তরে স্তরে কাঁকর পাথর বর্ষণ করলাম । যার প্রতিটি তোমার রবের কাছে চিহ্নিত ছিল । এবং পাপিষ্ঠ দের কাছ থেকে বেশি দূরেও নয় । “( সুরা হূদ ৮২-৮৩)

আর রাসুল ( সাঃ ) বলেন , “ তোমরা লূতের জাতির কর্ম অবস্থায় যাকে পাবে তার কর্তা এবং কর্ম উভয়কে হত্যা করবে । ( সহীহ হাদিস আবু দাউদ হাদিস নং ৪৪৬২ , তিরমিযী হাদিস নং ১৪৫৬)



হোমোসেক্সুয়ালিটি জন্মগত ভাবে আসে , হোমোদের এমন আজব কথা তাদের নিজেদের আবিষ্কার ।



# Anal sex

Anus ( মলদ্বার ) অনেক রকম মাইক্রোওর্গানিজম দিয়ে পূর্ণ । আনহাইজিনিক সেক্সুয়াল ইন্টারকোর্সের কারণে ফিমেল পার্টনার ভয়াবহ রকমের পি, আই , ডি তে আক্রান্ত হয়ে যায় । এনাল ফিসার , পাইলস হবার ঝুঁকি বাড়ে । এনাল স্ফিংটার এর স্বাভাবিক কার্যক্ষমতা নষ্ট হয় ।



হাদিসে আছে , “ যে ব্যক্তি তার স্ত্রীর সাথে এনাল সেক্স ( নিতম্বে সহবাস ) করবে আল্লাহ তার দিকে তাকাবেন না । “ ( নাসাঈ আল ইশ্রাহ ২/ ৭৭- ৭৮/১ ; তিরমিযী ১/২১৮ )



হাদিসে আরো আছে , “ যে ব্যক্তি স্ত্রীর সাথে নিতম্বে সহবাস করবে সে লা’নত প্রাপ্ত “ ( আবু দাউদ ২১৬২ , আহমদ ২/ ৪৪৪, ৪৭৯ )



# Sexual intercourse during menstruation and puerperium - ( পিরিয়ড চলাকালীন সময়ে আর সন্তান জন্মদানের পরবর্তী ৪০ ( ৪৫) দিনের মধ্যে সহবাস )

পিরিয়ড চলাকালীন সময়ে নরমাল ডিফেন্স মেকানিজম নষ্ট হয়ে যায় । মহিলাদের প্রজনন অঙ্গের স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় । একই ঘটনা ঘটে সন্তান জন্মদানের পরবর্তী ৪০-৪৫ দিন । আর এসময়ের সেক্সুয়াল ইন্টারকোর্স প্রজনন অঙ্গ গুলোতে ভয়াবহ ইনফেকশন ঘটায় লোকাল অর্গানিজম ।



স্ত্রীর হায়ে্য ( পিরিয়ড ) চলাকালীন তার সাথে সহবাস করা স্বামীর জন্য হারাম । ( ফথুল কাদীর , ১/২০০ )



আল্লাহ তায়ালা বলেন , “ আর তারা তোমার নিকট হায়ে্য প্রসঙ্গে জিজ্ঞেস করে । তাহলে বলে দাও এটা অশুচি বা কষ্ট । কাজেই তোমরা হায়েয চলাকালীন সময় সহবাস থেকে বিরত থাক । তখন পর্যন্ত তাদের সাথে সহবাস করবেনা , যতক্ষণ না তারা পবিত্র হয়ে যায় । যখন তারা ভালোভাবে পবিত্র হয়ে যাবে , তখন তাদের নিকটে যাও যেভাবে আল্লাহ নির্দেশ দিয়েছেন । নিশ্চয় আল্লাহ তওবাকারি কে ভালবাসেন এবং অপবিত্রতা থেকে যারা বেঁচে থাকে তাদেরও ভালবাসেন । ( সুরা আল বাকারাহ ২২২ )



এ প্রসঙ্গে রাসুল (সাঃ ) বলেন , ‘ যদি কোন ব্যক্তি হায়েযাহ নারীর সাথে বা তার নিতম্বে সহবাস ( এনাল সেক্স) করে , জ্যোতিষীর নিকট যায় আর জ্যোতিষীর কথা বিশ্বাস করে তাহলে সে মুহাম্মদ (সাঃ ) এর প্রতি যা নাযিল হয়েছে তার প্রতি কুফরি করল । “



তাহলে এই হল চারটি বিধি নিষেধ ।



উপসংহার হিসেবে কয়েকটি কথা বলি । জাতি হিসেবে আমরা হীন মন্যতায় ভোগা জাতি । নিজের দেশ ভাল লাগেনা । গরীব । নিজের ভাষা ভাল লাগেনা । টিভি , এফ,এম রেডিওতে বাংরেজি ভাষায় কি যে কথা বলি আমরা নিজেদেরই বুঝতে কষ্ট । নিজের সংস্কৃতি ভাল লাগেনা । সেদিন দেখলাম এক টিভি চ্যানেল নাম ৭১ , ফিমেল নিউজ প্রেজেন্টার শার্ট , কোর্ট পরে খবর পড়ছেন । এটা কি আমাদের নতুন সংযোজিত বাঙ্গালী সংস্কৃতি কিনা জানিনা । আমাদের নিজেদের ধর্ম ও ভাল লাগেনা । দু কলম পড়াশুনা করে অনেকেই নিজের ধর্মকে মৌলবাদী আখ্যা দিয়ে নামাজ , রোজাকে শিকেয় তুলে রেখেছেন । আমাদের ধর্ম বাস করে ঈদের বিপণী বিতানে , পোশাক কেনার মধ্যেই আমাদের ঈদ । কোরবানির সময় বড় ধার্মিকতার পরিচয় দিয়ে লাখ টাকার গরু , উট কুরবানি দিই নাকি জবাই দেই । শ্বশুর বাড়ি থেকে কি পশু পাঠাল কুরবানি দেয়ার জন্য তার হিসেব করি ।

এই অপসংস্কৃতি থেকে বের হয়ে এসে নিজের পরিচয় নিয়ে গর্ব করার মানুষিকতা তৈরি হোক আমাদের । জন্মসূত্রে পাওয়া মুসলিম পরিচয় কে শানিত করে প্র্যাক্টিসিং মুসলিম হয়ে উঠার তৌফিক আল্লাহ যেন আমাদের দেয় । ইসলামের আলোয় উদ্ভাসিত হয়ে বাংলাদেশি প্র্যাক্টিসিং মুসলিম হোক আমাদের পরিচয় ।



অত্যন্ত ব্যথাতুর লাগছে এটা ভাবতেই যে পবিত্র রমজান মাস শেষের দিকে । এই পবিত্র সময়ে নিজের কাছে নিজেই অঙ্গীকার করি , ইসলামের আলোর নীচে আসার । দেখেন, চীনের মুসলিমদের এবার জোর করে রোজা ভাঙ্গানো হয়েছে । রোজা রাখা নিষিদ্ধ করা হয়েছে সে দেশে । গাজায় শত শত মুসলিম মারা যাচ্ছে । শিশুদের সারি সারি লাশ দেখে দুঃখে মন ভরে যায় । আফগানিস্তানে ও দেশীয় সন্ত্রাসীদের হাতে শত শত মুসলিম মারা গেছে ।

সে তুলনায় আমরা আল্লাহর করুণা ধারায় বাস করছি । আল্লাহর কাছে শুকরিয়া জানানো দরকার । সকল প্রশংসা আল্লাহর । আমরা যে যে অবস্থায় আছি না কেন ,আল্লাহ যেন আমাদের উপর তাঁর রহমত বর্ষণ করেন । আমাদের দুঃখ দূর করে দেন । শান্তি ও কল্যাণের মধ্যে আমাদের রাখেন । বালা মুসিবত , অসুখ বিসুখ দূর করে দেন । আমাদের ঈমানী জোর বৃদ্ধি করেন । বিপদে ধৈর্যধারণের তৌফিক দেন । সারা জাহানের সমস্ত মানুষের কষ্ট দূর করে দিন ।একজন জীবন্মৃত কে প্রাণচঞ্চলতা দান করুন । আমিন ।



সবাইকে পবিত্র ঈদুল ফিতর ২০১৪ এর শুভেচ্ছা । ঈদ মুবারক ।







কৃতজ্ঞতা -১) একটি হাইলি প্যালাটেবল বই, পিস পাবলিকেশন এর বই -কুর আন ও সহীহ হাদিসের আলোকে, বিয়ের আগে ও পরে "সুখী পরিবার ও পারিবারিক জীবন"

কালেকশন করে ফেলুন, এত মজার মজার বিষয় আছে ইসলামে না পড়লে জানা যাবেনা। :)

বই এর ব্যাপারে রকমারি ডট কমের বিশেষ ভক্ত আমি ১৬২৯৭ এ ফোন করলেই কাজ শেষ। তানাহলে কাঁটা বন তো আছেই। :)

২) লেখাটি ফেইসবুকে শেয়ার করার জন্য সন্মানিত পাঠকদের প্রতি কৃতজ্ঞতা রইলো । :)





৩)সামু ব্লগের কর্ণধার জানা আপু কে অগনিত ধন্যবাদ পোস্ট স্টিকি করার জন্য। কারিগরি সমস্যার জন্য লেখা প্রথম পাতায় আসেনি, নির্বাচিত পাতায় ও না, তাই নিজ ব্লগের ব্লগারদের চোখ এড়িয়ে গিয়েছিল। পোস্টের মূল পাঠক ছিলেন ফেইসবুকের ভাই বোনেরা।



### ওরাল সেক্স নিয়ে বিধান কি বা এর ধর্মীয় দিক, স্বাস্থ্যগত দিক নিয়ে প্রচুর প্রশ্ন এসেছে পাঠকদের কাছ থেকে। কমেন্টে পক্ষে বিপক্ষে অনেক আলোচনার পর ২০৩ নং কমেন্টে ব্লগার করিম মিয়া ভাই এর মন্তব্যের পর বুদ্ধি মান ব্যক্তি মাত্রই এর নিষিদ্ধ হবার বিধান বুঝে যাবেন। আবার ২০৭ নং কমেন্ট এ ব্লগার গৃহ বন্দিনী আপুর লিংক ধরে গেলে এ র পক্ষে মতামত পাবেন। ২১৯নং কমেন্টে কর্নেল সামুরাই ভাই এর মন্তব্য একটি পূর্ণাংগ সমাধান দেয়।

















































































































মন্তব্য ৩৯২ টি রেটিং +৯১/-০

মন্তব্য (৩৯২) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুলাই, ২০১৪ সকাল ১০:০৩

না পারভীন বলেছেন: সন্মানিত পাঠক, যদি লেখাটি আপনার ভাল লাগে তাহলে শেয়ার করার অনুরোধ রইলো। যারা জানেনা তাদেরকে জানানোর জন্য এটা ও বিরাট পদক্ষেপ। :)

২৬ শে জুলাই, ২০১৪ সকাল ১০:২৫

না পারভীন বলেছেন: লেখা পাব্লিশ করেছি সকাল ৯ টায়, দেখাচ্ছে রাত ১ টা। রাতে ড্রাফট করেছিলাম :) প্রথম পাতাতেও লেখা দেখিনা। লেখার জন্য কষ্ট করাটা অনেক টা বৃথা যাচ্ছে। :(

২৭ শে জুলাই, ২০১৪ দুপুর ২:১৩

না পারভীন বলেছেন: ব্লগের প্রথম মন্তব্য রাকিব ভাইয়ার ছিল, ভুল করে মুছে গেছে :(

২| ২৬ শে জুলাই, ২০১৪ সকাল ১০:১৮

স্বপ্নবিলাসী আমি বলেছেন:




বোন পারভীন, শালীনতা বজায় রেখে যৌন আচরণ নিয়ে চমৎকার লিখেছেন। আশা করছি সেক্সুয়াল বিহেভিয়ার নিয়ে মানুষের মাঝে সচেতনতা বাড়বে।

২৬ শে জুলাই, ২০১৪ সকাল ১০:২১

না পারভীন বলেছেন: ধন্যবাদ স্বপ্ন ভাইয়া :)

৩| ২৬ শে জুলাই, ২০১৪ সকাল ১০:২৭

ডাইরেক্ট টু দ্যা হার্ট বলেছেন: আপনার প্রতি আমার এমনিতেই একটা শ্রদ্ধা সব সময় ছিলো আজকে এই পোস্টির জন্য আরো বেড়ে গেলো।আল্লাহ আপনাকে সব সময় সাহস দান করুন সত্য যত অপ্রিয় হোক তা বলার জন্য।

আমি গত দুইদিন ধরে একটা পোস্ট নিয়ে কথা বলে যাচ্ছিলাম,সাধারণত এমন বিষয় নিয়ে পোস্ট আমি এড়িয়ে যাই, তার কারণ হলো এসব নিয়ে বলতে গেলে কিছু যৌন বুদ্ধিজীবিরা এসে হাজির হয়,যারা সব জানে করে বুঝে।আমি বাবা একটু কম বুঝি কম জানি তাই আড়ালে থাকাই স্বভাব।কিন্তু ভেবে দেখলাম আমাদের সবাইকে জানতে হবে বুঝতে হবে বলতে হবে সেটা হতে হবে সঠিক।

আপনার পোস্টে যোগ করার মত কিছু বাকি নেই,ধর্ম এবং বিজ্ঞান দুইয়ের সমন্বয় হলে আসলেই বলার কিছু থাকেনা।

সংক্ষেপে একটা কথাই বলবো , মনের সাথে শরীরের সম্পর্কটা যেন সবার থাকে তাহলেই অনেক অনাকাংক্ষিত বিষয় বিলুপ্ত হবে বলেই আমার বিশ্বাস।

আর সমকামি মানে একটা অভিশাপের নাম।যাদের পরিবারে এমন আছে তারা মুখ বুঝে না সয়ে প্রথমে নিজের সাধ্যমত চেষ্টা পরে বিশ্বস্ত তৃতীয়জনের সহযোগীতা নেয়া উচিৎ।তাতে জীবনে যত সমস্যার সম্মুখিন হোকনা কেন সমকামিতা (এনাল সেক্স) মেনে নেয়ার চেয়ে বড় সমস্যা নয়।

সবাই ভালো থাকুক

২৬ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৪০

না পারভীন বলেছেন: হার্ট ভাইয়া, আপনার সাথে পুরা সহমত । ধন্যবাদ :)

৪| ২৬ শে জুলাই, ২০১৪ সকাল ১০:২৮

মনিরা সুলতানা বলেছেন: চমৎকার করে লিখেছ ...
যাযাক আল্লাহ খায়রান ...কেউ উপকৃত হলে ,আল্লাহ তার উত্তম প্রতিদান তোমাকে দিন ।।

ঈদ মোবারক

২৬ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৪১

না পারভীন বলেছেন: A great friend makes impossible to possible. love u.

৫| ২৬ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৩০

বিদ্রোহী ভৃগু বলেছেন: জাতি হিসেবে আমরা হীন মন্যতায় ভোগা জাতি । নিজের দেশ ভাল লাগেনা । গরীব । নিজের ভাষা ভাল লাগেনা । টিভি , এফ,এম রেডিওতে বাংরেজি ভাষায় কি যে কথা বলি আমরা নিজেদেরই বুঝতে কষ্ট । নিজের সংস্কৃতি ভাল লাগেনা । সেদিন দেখলাম এক টিভি চ্যানেল নাম ৭১ , ফিমেল নিউজ প্রেজেন্টার শার্ট , কোর্ট পরে খবর পড়ছেন । এটা কি আমাদের নতুন সংযোজিত বাঙ্গালী সংস্কৃতি কিনা জানিনা । আমাদের নিজেদের ধর্ম ও ভাল লাগেনা । দু কলম পড়াশুনা করে অনেকেই নিজের ধর্মকে মৌলবাদী আখ্যা দিয়ে নামাজ , রোজাকে শিকেয় তুলে রেখেছেন । আমাদের ধর্ম বাস করে ঈদের বিপণী বিতানে , পোশাক কেনার মধ্যেই আমাদের ঈদ । কোরবানির সময় বড় ধার্মিকতার পরিচয় দিয়ে লাখ টাকার গরু , উট কুরবানি দিই নাকি জবাই দেই । শ্বশুর বাড়ি থেকে কি পশু পাঠাল কুরবানি দেয়ার জন্য তার হিসেব করি ।
এই অপসংস্কৃতি থেকে বের হয়ে এসে নিজের পরিচয় নিয়ে গর্ব করার মানুষিকতা তৈরি হোক আমাদের । জন্মসূত্রে পাওয়া মুসলিম পরিচয় কে শানিত করে প্র্যাক্টিসিং মুসলিম হয়ে উঠার তৌফিক আল্লাহ যেন আমাদের দেয় । ইসলামের আলোয় উদ্ভাসিত হয়ে বাংলাদেশি প্র্যাক্টিসিং মুসলিম হোক আমাদের পরিচয় ।

শতভাগ সহমত।

আত্মমর্যাদায় জেগে উঠুক জাতি স্বকীয়তায়।

ঈদ মোবারক।

২৬ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৪৪

না পারভীন বলেছেন: ধন্যবাদ বিদ্রোহী ভাইয়া। :) শুভকামনা রইলো

৬| ২৬ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৩১

হেডস্যার বলেছেন:
চমৎকার লেখা পড়লাম।
দারুন। ++++

ঈদের শুভেচ্ছা।

২৬ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৪৫

না পারভীন বলেছেন: ধন্যবাদ স্যার :) ঈদ মুবারক

৭| ২৬ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৪৭

দাকুড়াল বলেছেন: চমতকার লাগল

২৬ শে জুলাই, ২০১৪ সকাল ১১:০০

না পারভীন বলেছেন: ধন্যবাদ দাকুড়াল ভাইয়া :)

৮| ২৬ শে জুলাই, ২০১৪ সকাল ১১:৫৬

রাকিব শেখ বলেছেন: এমন একটা পোস্টের জন্য ধন্যবাদ

২৬ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:৪৮

না পারভীন বলেছেন: ধন্যবাদ রাকিব ভাইয়া :)

৯| ২৬ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:০১

কাঠুরে বলেছেন: অনেক ধন্যবাদ এমন লিখার জন্য। সামুতে আসা হয় না এখন তেমন একটা। এই লিখাটার জন্য লগিন হলাম।

+++++++

২৬ শে জুলাই, ২০১৪ দুপুর ১:১৪

না পারভীন বলেছেন: ধন্যবাদ কাঠুরে ভাইয়া। মন্তব্য উতসাহ হয়ে কাজ করবে :)

১০| ২৬ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:০১

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: অবশ্যই এমন আলোচনার প্রয়োজন আছে। সঙ্কোচ মানুষকে পচাদপদ করে কেবল। তা ছাড়া অজ্ঞানতা এবং তার বিস্তারে আবার কেউ কেউ ধর্মের আড়াল পুঁজি করে এগিয়ে যায়।

যেমন- একটি আয়াত ওইযে, স্ত্রীরা তোমাদের শস্যক্ষেত্র স্বরূপ...

এমন অনেক কিছুর ভুল ব্যাখ্যা আর ভুল প্রয়োগের মাধ্যমেও মানুষ বেপথু হচ্ছে।

প্রাসঙ্গিক আলোচনা করতে এবং ভুল ধারণা ভেঙে দিতে সঙ্কোচকে পাশ কাটিয়েই এগোতে হবে।

২৬ শে জুলাই, ২০১৪ দুপুর ১:১৯

না পারভীন বলেছেন: সহমত জুলিয়ান ভাইয়া :)

১১| ২৬ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:১১

মাহবু১৫৪ বলেছেন: অসাধারণ শিক্ষণীয় পোস্ট।

সরাসরি প্রিয়তে নিয়ে নিলাম

++++++++

২৬ শে জুলাই, ২০১৪ দুপুর ১:১৮

না পারভীন বলেছেন: অগনিত ধন্যবাদ মাহবুব ভাইয়া :)

১২| ২৬ শে জুলাই, ২০১৪ দুপুর ১:০৭

নতুন বলেছেন: +++

২৬ শে জুলাই, ২০১৪ দুপুর ১:২১

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ নতুন ভাইয়া :)

১৩| ২৬ শে জুলাই, ২০১৪ দুপুর ১:২০

নাভিদ কায়সার রায়ান বলেছেন: সুন্দর গোছানো লেখা। ভালো লাগলো। শেয়ার করলাম।

২৬ শে জুলাই, ২০১৪ দুপুর ১:৩৮

না পারভীন বলেছেন: ধন্যবাদ আর অগনিত কৃতজ্ঞতা রইলো নাভিদ ভাইয়া :)

১৪| ২৬ শে জুলাই, ২০১৪ দুপুর ১:২৭

শোভন শামস বলেছেন: শিক্ষণীয় পোস্ট।
পোস্টের জন্য ধন্যবাদ +++++++

২৬ শে জুলাই, ২০১৪ দুপুর ১:৪০

না পারভীন বলেছেন: ধন্যবাদ আর একরাশ শুভকামনা শোভন ভাইয়া :)

১৫| ২৬ শে জুলাই, ২০১৪ দুপুর ১:৫৩

অণুজীব বলেছেন: khub valo post .

২৬ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:১০

না পারভীন বলেছেন: ধন্যবাদ অনুজীব ভাইয়া। শুভকামনা নিরন্তর

১৬| ২৬ শে জুলাই, ২০১৪ দুপুর ১:৫৯

মামুন রশিদ বলেছেন: চমৎকার সচেতনতামুলক এবং নিঃসন্দেহে সাহসী পোস্ট !

২৬ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:১২

না পারভীন বলেছেন: মামুন ভাই, অগনিত ধন্যবাদ। ঈদের শুভেচ্ছা :)

১৭| ২৬ শে জুলাই, ২০১৪ দুপুর ২:২৭

সুমাইয়া আলো বলেছেন: সচেতন মূলক পোস্টটি তে +++++,

সাথে অবাক হয়ে গেলাম আপি ডাঃ মানুষ হওয়ার পরও এত সময় কেমন করে বের করেন ব্লগ লিখার জন্য। আবারো +++++

২৬ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:১৬

না পারভীন বলেছেন: অবাক করে দিতে পারার জন্য নিজেকে ধইন্যা :)
এত প্লাস আর উতসাহ দেয়ার জন্য কৃতজ্ঞতা আলো আপু :)

১৮| ২৬ শে জুলাই, ২০১৪ দুপুর ২:৫২

বাবুই পািখ বলেছেন: আমি দৃঢ়ভাবে আপনার পোস্টটির সমর্থন করছি ।

২৬ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:২০

না পারভীন বলেছেন: ধন্যবাদ বাবুই ভাইয়া। শুভ কামনা নিরন্তর :)

১৯| ২৬ শে জুলাই, ২০১৪ দুপুর ২:৫৮

ধুম্রজ্বাল বলেছেন: সাহসী লেখা।
আপা, মানসিক স্বাস্থ্য (সেক্সুয়াল বিহেভিয়ার) নিয়ে লিখুন তো।

২৬ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:২৬

না পারভীন বলেছেন: ব্লগার জাফরুল মবীন ভাই এই বিষয়ে পোস্ট দিয়েছেন। ওটাই এনাফ মনে হয় :)
ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

২৬ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:৩১

না পারভীন বলেছেন: Click This Link

২০| ২৬ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:১১

শাবা বলেছেন: মানুষ আসলে যৌনসর্বস্ব জীব নয়। বিয়ের মাধ্যমে যৌন চাহিদা পূরণ হলেও তা মুখ্য নয়। একটা সুন্দর পরিবার গঠনই হলো ইসলামে বিয়ের মূল লক্ষ্য। সহযোগিতা, সহমর্মিতা আর ভালবাসার মাধ্যমে একটা সুন্দর পরিবার গঠন করা সম্ভব। কিন্তু এখন নর-নারীর সম্পর্ককে যৌনতার বিচারে মূল্যায়ণ করা হচ্ছে। যদি পরিবার গঠন, স্বামী-স্ত্রীর পারস্পারিক ভালবাসা, দায়িত্ববোধ থাকলে সম্পর্কের ক্ষেত্রে শুধু যৌনতাই বিবেচ্য হতো না। একজনের প্রতি যৌন আকর্ষণ বেশিদিন স্থায়ী থাকে না বলে পাশ্চাত্যের দৃষ্টিভঙ্গিতে বলিয়ান বর্তমান আধুনিক সমাজে এত পরকিয়া, ব্যভিচার এবং যৌনাসদাচরণ চলছে। তাই অসংখ্য রোগব্যাধিতে সমাজ ছেয়ে যাচ্ছে। এসব কারণেই সন্তানের বিয়ে কার সাথে হচ্ছে, সে কি নিরাপদ, তার মধ্যে কি কোন মরণব্যাধি নেই, এসব ব্যাপারে অভিভাবকগণ নিশ্চিত হতে পারছেন না, তারা ভীষণ চিন্তিত হয়ে পড়ছেন। তাই আমাদের মধ্যে পাশ্চাত্যের দৃষ্টিভঙ্গি পরিহার করে প্রকৃত ইসলামী দৃষ্টিভঙ্গি লালন করতে হবে।
সময়ুপযোগী পোস্ট দেয়ার জন্যে লেখিকাকে মোবারকবাদ।

২৬ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:১২

না পারভীন বলেছেন: শাবা আপু, প্রচুর কৃতজ্ঞতা সুন্দর মন্তব্যের জন্য। আপনার কন্টিনিউয়াস উতসাহ অনুপ্রেরণা হয়ে কাজ করে।

২১| ২৬ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:২৯

পার্সিয়াস রিবর্ণ বলেছেন: অসাধারন তথ্যবহুল একটা পোষ্ট । ধন্যবাদ জানাই ধর্মীয় আলোকে 'সেক্স লাইফটা' ডিফাইন করার জন্য । আমার মত ব্যাচেলরদের জন্য শিক্ষণীয় অনেক কিছুই পেলাম ।

২৬ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:২৯

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ পার্সিয়াস ভাইয়া। সুন্দর মন্তব্য :)

২২| ২৬ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:৪১

ইমতিয়াজ ১৩ বলেছেন: আজও অফিসে আছি। পুরো লেখাটা পড়তে পারি নি। তাই প্রিয়োতে রাখলাম পরে বিস্তারিত পড়ে মন্তব্য দেব। তবে যেটুকু পড়েছি তাতে মনে হল এ জাতীয় বিষয়ে আরো বিস্তারিত কথা হওয়া দরাকার । কারন জীবন চলার পথে কিছু গুরুত্বপূর্ণ বিষয় আছে যা নিয়ে লজ্ঝা পেলে হয় না।

২৬ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৩৭

না পারভীন বলেছেন: বিস্তারিত জানার জন্য রকমারি তে ফোন দিয়ে (১৬২৯৭) বা কাঁটা বন থেকে বই টি আনিয়ে নিতে পারেন। চমতকার বই। আমিও অনেক কিছু জানতাম না, বই পড়ে জেনেছি।
শুভকামনা নিরন্তর ইমতিয়াজ ভাই :)

২৩| ২৬ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:৪৭

মুদ্‌দাকির বলেছেন: মস্টাব্রেশন এর ব্যাপারটা এ্যড করতে পারতেন। লেখার ব্যাপারে সমালোচনা আছে কিন্তু করতে ইচ্ছে হচ্ছে না।

ঈদ মুবারাক নার্গিস

২৬ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৪৩

না পারভীন বলেছেন: এখানে মূলত বিবাহিত জীবন নিয়ে আলোচিত হয়েছে। নিষিদ্ধ অনেক বিষয় তাই আসেনি
ধন্যবাদ বড় ভাই।

২৪| ২৬ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:২৭

কাঠ পাতা বলেছেন: অসাধারন পোস্ট। এইসব বিষয়ে কোনো ধারনাই ছিলনা আগে।

২৬ শে জুলাই, ২০১৪ রাত ৮:২৬

না পারভীন বলেছেন: ধন্যবাদ কাঠ পাতা ভাইয়া
শুভ কামনা নিরন্তর :)

২৫| ২৬ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:৩৩

এম এম হোসাইন বলেছেন: চমৎকারভাবে লিখেছেন। এই রকম লেখা আরো বেশি বেশি আশা দরকার। নস্ট সমাজকে কিছুটা পরিশিলিত করার জন্য আপনার মত ব্লগার অনেক দরকার এই সমাজের।

২৬ শে জুলাই, ২০১৪ রাত ৮:৩৫

না পারভীন বলেছেন: ধন্যবাদ হোসাইন ভাই। সুন্দর মন্তব্য অনুপ্রেরণা দায়ক :)

২৬| ২৬ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:৪৬

অপরিচিত অতিথি বলেছেন: আপনার অনেক গুলি লেখা পরেছি আপু। আপনার নামের জন্য আপনার ব্লগটা আমার মনে বেশি থাকে। খুব সুন্দর ভাবে লিখেছেন। আল্লাহ রব্বুল আলামিন আপনাকে উত্তম বদলা দান করুন।

২৬ শে জুলাই, ২০১৪ রাত ৮:৪২

না পারভীন বলেছেন: ব্লগ নিক? একটু কেমন যেন হয়ে গেছে ;)
শুভ কামনা নিরন্তর আর অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য অতিথি ভাই :)

২৭| ২৬ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫

নীলজোঁনাক বলেছেন: শিক্ষণীয় পোস্ট। আল্লাহ আপনাকে দীর্ঘজীবি করুন। ঈদ মোবারক

২৬ শে জুলাই, ২০১৪ রাত ৮:৫০

না পারভীন বলেছেন: অগনিত ধন্যবাদ নীল জোনাক ভাইয়া। আপনার জন্য ও শুভ কামনা রইলো। ঈদ মোবারক :)

২৮| ২৬ শে জুলাই, ২০১৪ রাত ৯:২৩

নতুন পাঠক বলেছেন: দারুণ পোস্ট । কিন্তু চোর কি ধর্মের কথা শুনবে ?

২৭ শে জুলাই, ২০১৪ ভোর ৪:৩৩

না পারভীন বলেছেন: ধন্যবাদ নতুন পাঠক ভাই। শুভ কামনা নিরন্তর :)

২৯| ২৬ শে জুলাই, ২০১৪ রাত ৯:৫০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ব্যস্ততার মাঝেও সময় করে , ইসলামের সুমহান শিক্ষা সমৃদ্দ্ব সচেতনতা মুলক পোস্ট দেয়ার জন্য আপনাকে অভিনন্দন ।
আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিক ।

২৭ শে জুলাই, ২০১৪ ভোর ৪:৩৫

না পারভীন বলেছেন: অনেক দিন পরে এলেন, গিয়াসলিটন ভাই
পড়ার জন্য একরাশ কৃতজ্ঞতা রইলো :)

৩০| ২৬ শে জুলাই, ২০১৪ রাত ৯:৫৩

মোঃ সাইফুল্লাহ শামীম বলেছেন: শিক্ষনীয় পোষ্ট তো বটেই, অনেক গুরুত্বপূর্ণ পোষ্ট! আপনার সুন্দর ও সাবলীল উপস্থাপনায় মুগ্ধ হয়েছি। এতো কষ্ট করে এই পোষ্ট লেখার জন্য মহান আল্লাহ আপনকে উত্তম প্রতিদান দিক। আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি, যাতে আমরা এ রকম পোষ্ট আরও দেখতে পাই।

২৭ শে জুলাই, ২০১৪ ভোর ৪:৩৮

না পারভীন বলেছেন: বিনীত ধন্যবাদ শামীম ভাই। :)
ঈদ মুবারক

৩১| ২৬ শে জুলাই, ২০১৪ রাত ১০:০৩

কলমের কালি শেষ বলেছেন: যারা বিকৃত যৌনতা নিয়ে চিন্তা করে তারা মানসিক রুগী ছাড়া আর কিছুই না । আর এইসকল মানসিক রুগীর সংখ্যা দিনদিন বাড়ছে বিকৃত মিড়িয়াগুলোর কারনে ।অনেকে তো স্বাভাবিক যে একটা সেক্স লাইফ আছে এটাই চিন্তা করতে পারে না । তারা ভাবে দূরও এইডা কোন সেক্স অইলো !
আশা করি তারা যদি আপনার সচেতনতামূলক লেখাটি পড়ে থাকে তাহলে তাদের মধ্যে বোধ উদয় হবে ।
ভালো লেখা উপহার দেওয়ার জন্য লেখক কে অনেক ধন্যবাদ । শুভ কামনা রইল।

২৭ শে জুলাই, ২০১৪ ভোর ৪:৪০

না পারভীন বলেছেন: সহমত কলম ভাইয়া। আপনিও ভাল থাকবেন। ঈদ মুবারক :)

৩২| ২৬ শে জুলাই, ২০১৪ রাত ১০:২৫

অপূর্ণ রায়হান বলেছেন: ++++++++

২৭ শে জুলাই, ২০১৪ সকাল ১০:০৪

না পারভীন বলেছেন: ধন্যবাদ অপূর্ণ ভাইয়া :)
আগাম ঈদ মুবারক

৩৩| ২৬ শে জুলাই, ২০১৪ রাত ১০:৩০

তাসনুভা সাখাওয়াত বীথি বলেছেন: extramarital হবে আপু ।

এক্সট্রামেরিটাল রিলেশন এর অপর নাম প্রতারণা করা ।

এখন কেন মানুষ এক্সট্রামেরিটাল রিলেশান এ জড়ায় তার অনেক কারণ আছে। ওগুলো মধ্য থেকে প্রধান কারণ হল লেক অফ ট্রাস্ট । তাই রিলেশান করার সময় ভালো মানুষ নির্বাচন করতে হবে । কিন্তু কে ভালো মানুষ বা কে প্রতারণা করবেনা মানুষ হিসেবে তা আমাদের পক্ষে বুঝা কঠিন । তাই সম্পর্ক করার সময় আল্লাহর উপর ভরসা করতে হবে।

যে সম্পর্ক আল্লাহর উপর ভরসা করে হয় অথবা যে সম্পর্কের মাঝখানে আল্লাহ থাকেন সে সম্পর্কের সাথে যে দুজন জড়িত তারা কখনো এক্সট্রামেরিটাল রিলেশান এ জড়াবেনা। এক্সট্রামেরিটাল রিলেশানশিপ নিশ্চিত ডিভোর্সের কারণ। এই জন্যই ইসলামে এর মতো কমপ্লিট কোড অফ লাইফে এ সম্পর্ককে নিষিদ্ধ করা হয়েছে।


আমাদের দেশের মানুষ ভারতের সিরিয়াল দেখে এক্সট্রামেরিটাল রিলাএশান এর দিকে ঝুকেছে । তবে একতরফা ভাবে ইন্ডিয়ান সিরিয়াল এর দোষ ঠিক হবে না । কারণ এ সম্পর্কের জন্য প্রধান দায়ী নৈতিকতার অবক্ষয়। আমরা যদি নৈতিক ভাবে ঠিক থাকি ইন্ডিয়ান সিরিয়াল আমাদের কোন ক্ষতি করতে পারবেনা।

এজন্যই ইসলাম ও কোরআন কে মেনে হবে । যারা ইসলাম মেনে চলে ও আল্লাহকে ভয় করে তারা কখনো অনৈতিক কাজ করেনা / করবেনা।

সময় পেলে বাকি ৩ টা বিষয় নিয়ে কথা বলার আশা রাখি :)

২৭ শে জুলাই, ২০১৪ সকাল ১০:১১

না পারভীন বলেছেন: ডা: বীথি, বানানটি দেখেও সহ্য করছিলাম, তা করা ঠিক হয়নি, অনলাইন পত্রিকায় ভুল বানান সহ চলে গেছে।
তোমার সুন্দর আলোচনা সময় থাকলে এগিয়ে নেয়ার রিকু রইলো। সন্মানিত পাঠকরা জানার আগ্রহ প্রকাশ করছেন।
শুভ কামনা নিরন্তর আপু :)

৩৪| ২৬ শে জুলাই, ২০১৪ রাত ১০:৩৩

কিমধিকমিতি বলেছেন: আজ প্রথম আপনার ব্লগবাড়িতে আসলাম। খুব ভালো লাগছে।
বিবাহিত জীবনের এই দিক নিয়ে আরো বিস্তারিত আলোচনা করবেন আশা করি।

২৭ শে জুলাই, ২০১৪ সকাল ১০:১৫

না পারভীন বলেছেন: আমার ব্লগে স্বাগতম। বিবাহিত জীবন নিয়ে আরো কিছু লেখা আছে।
শুভ কামনা নিরন্তর কিম ভাইয়া :)

৩৫| ২৬ শে জুলাই, ২০১৪ রাত ১০:৪০

ভারসাম্য বলেছেন: সুন্দর ও গুরুত্বপূর্ণ লেখা, সন্দেহ নাই। তবে লেখাটা সংযমের এই পবিত্র মাসে প্রকাশ করাটা ঠিক হল কিনা এই নিয়ে একটু অস্বস্তিবোধ হচ্ছিল। অনেক ভাবার পর আমিও মনে করছি ঠিকই আছে। যারা প্রকৃতই সংযমী হবার চেষ্টায় রত, তারা নিজেদের উপর আরো বেশি প্রত্যয়দীপ্ত হবে এই লেখা পড়ে। আর যারা সেই পথে নেই তারাও হয়তো সচেতন হবে নিজেদের ব্যাপারে। আর যারা সংযমের চিন্তায় একেবারেই নেই, তাদের এটা পড়াও যা, না পড়াও তা। যেহেতু রমজান শেষ হতে না হতেই আসন্ন ঈদের পবিত্র উৎসবের বদলে অনেকের জীবনেই বেলেল্লাপনার উপদ্রব আরো বেড়ে যায় এবং সেটা শুরু হয়ে যায় ঈদের দিন থেকেই, তাই এক হিসেবে লেখাটা বরং সময়োপযোগীই হয়েছে।

মানুষ সেক্সুয়াল লাইফ নিয়ে পুরোই বেদিশা । তারা শুধু ছুটছে । “ কই আমিতো পর্ণো ছবির পুরুষ বা মহিলাটির মত আনন্দে আত্মহারা হলাম না ।হয়ত আমার ওয়াইফ বা হাসবেন্ড ঠিক পারছেনা । কোথায় ? কোথায় আছে সেই সোনার হরিণ । কোথায় সেই আনন্দের ফোয়ারা ? সবাই পায় , আমি পাই না কেন ? “

এই অংশটুকু লেখার চুম্বক অংশ যা আরেকটু বিস্তারিত হতে পারত এবং সেখানে সাইকোলজিক্যাল ব্যাপারটি উঠে আসা উচিৎ। কারণ এক্ষেত্রে তৃপ্তির ব্যাপারটি যত না শারীরিক তার চেয়েও অনেক বেশি মানসিক ব্যাপার, যা কেবল প্রকৃত ভালবাসাপূর্ণ সম্পর্কেই বেশি কার্যকরী। আর বর্তমান ভোগসর্বস্ব পুঁজিবাদী সভ্যতা তার বিভিন্ন কালোহাতের ( অশ্লীল শিল্প-সাহিত্য-সংস্কৃতি, মিডিয়ার মাধ্যমে সবকিছুকে পণ্যসুলভ করে তুলে সেটার সর্বোচ্চ ভোগের জন্য উৎসাহ) মাধ্যমে নর-নারীর চিরন্তন ভালবাসার ক্ষেত্রকে ভুলিয়ে দিয়ে মানুষকে যেভাবে অনৈতিক পথে উৎসাহিত করে চলেছে সেটা কেবল ধ্বংসপ্রবণই নয়, অবাস্তবও বটে। পর্ণো সাহিত্য বা চলচ্চিত্রে যেভাবে দেখানো হয়, বাস্তবতা যে তেমন নয় সেটা অনেকের বোধ এ আসেই না বরং হতাশা আরো বাড়িয়ে তোলে। হতাশা মেটাতে বিভিন্ন মাদকের মাধ্যমে কৃত্রিমপথে আরো বেশি বন্যতায় মানুষ তার কামপ্রবৃত্তি মেটাতে এগিয়ে যায়। অথচ এই পথে সেই সুখ নেই যা পর্নোগ্রাফীতে দেখানো হয়। তাছাড়া মানুষের জীবনটা মোটেই যৌনতাসর্বস্ব নয় তবে এটা তার জীবনের অন্যতম একটা অংশ যার প্রকৃত তৃপ্তি কেবল দায়িত্বপূর্ণ ভালবাসার একটি বৈধ দাম্পত্য সম্পর্কেই সম্ভব। এই উপলব্ধি প্রাপ্ত যে কেউ, প্রকৃতির স্বাভাবিক পথটিকেই বেছে নেবে। আগুনে হাত দিলে হাত পুড়ে যাবে, এই বোধ সত্যিই যার মধ্যে আছে সে কখনোই আগুনে হাত দেবে না, বরং আগুনকে কিভাবে ভাল কাজে ব্যাবহার করা যায় সেই চেষ্টা করবে। তেমনি নর-নারীর শারীরিক সম্পর্কের ক্ষেত্রেও যে প্রকৃতির নিয়মটাকে বুঝবে সে কখনোই মানবিক স্বভাববিরুদ্ধ ব্যাভিচার, ধর্ষকামীতা, সমকামিতা ও অন্যান্য বিকৃতকামের পথে হাঁটবে না, বরং ভালবাসাময় বৈধ দাম্পত্য সম্পর্কের অধীনে সুস্থ-স্বাভাবিক শারীরিক সম্পর্কের মাধ্যমে নিজের ও আগামী প্রজন্মের প্রশান্তি বিধানে সচেষ্ট হবে।

মানবিক এই বোধের উন্মেষ ঘটাতে এই লেখখানিও অনেকের চোখ খুলে দিতে পারে। সময়োপযোগী গুরুত্বপূর্ণ লেখায় অনেক অনেক ভাল লাগা।

২৭ শে জুলাই, ২০১৪ সকাল ১০:২০

না পারভীন বলেছেন: লেখাটি অল্প সময়ের ডিসিশনে কোন একটা কারনে লেখা হয়েছে। রোজার মাস বেস্ট টাইম কারেকশন এর জন্য। ধন্যবাদ সাম্য ভাইয়া সুন্দর আলোচনার জন্য :)

৩৬| ২৬ শে জুলাই, ২০১৪ রাত ১১:১৮

রুপ।ই বলেছেন: সময়পুযোগী লেখা বিবাহিত নারীরা যদিও এ বেপারে মুখ খুলছে না, কিনত্ত সমাজের উপর তলা থেকে শুরু করে নীচতলা পর্যন্ত অধিকাংশ নারীরাই স্বামীর পর্ন ফেন্টাসির শিকার । এতে রোগ বালাই বেড়েই যাচ্ছে । আপনার সাহসী আর সংযমী লেখার জন্য শুভেচছা ।

২৭ শে জুলাই, ২০১৪ সকাল ১০:২৪

না পারভীন বলেছেন: আপনি অত্যন্ত গুরুত্বপূর্ণ কথা বলেছেন রুপাই ভাইয়া। এটা সন্দেহাতীত ভাবে সত্যি। অনেক ধন্যবাদ :)

৩৭| ২৬ শে জুলাই, ২০১৪ রাত ১১:৪০

ক্ষুদ্র খাদেম বলেছেন: অনেক দিন পরে ব্লগে এসে কিছু ভালো লেখা দেখলাম আজ :) :)

২৭ শে জুলাই, ২০১৪ সকাল ১০:২৭

না পারভীন বলেছেন: মন্তব্য অনুপ্রেরণা দায়ক। শুভ কামনা নিরন্তর খাদেম ভাইয়া :)

৩৮| ২৭ শে জুলাই, ২০১৪ সকাল ৭:২৪

ঢাকাবাসী বলেছেন: দারুন লিখেছেন, খুব ভাল পোষ্ট। +++++++++++

২৭ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৩০

না পারভীন বলেছেন: ধন্যবাদ ঢাকাবাসী ভাইয়া কন্টিনিউয়াস সাপোর্ট। শুভ কামনা নিরন্তর :)

৩৯| ২৭ শে জুলাই, ২০১৪ সকাল ৯:২৩

ইমতিয়াজ ১৩ বলেছেন: পুরো পোষ্ট এবং প্রায় সব গুলো মন্তব্যই পড়লাম । আসলে বিষয়টি নিয়ে আরো বেশী যৈাগতিক অলোচনা হওয়া দরকার ।

২৭ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৩৩

না পারভীন বলেছেন: ধন্যবাদ ভাইয়া, সাথেই থাকুন। ডা: বীথি কে রিকুয়েস্ট করেছি। আর বইটি নিয়ে নিন। তাহলে পারফেক্ট ভাবে জেনে যাবেন।

৪০| ২৭ শে জুলাই, ২০১৪ সকাল ১০:০০

না পারভীন বলেছেন: অনুমতি ছাড়াই অনলাইন পত্রিকায় চলে গেছে। অনুমতি নিলে টাইপিং মিস্টটেক গুলো ঠিক করে দিতাম। http://www.bdherald.com/archives/50109

২৮ শে জুলাই, ২০১৪ দুপুর ২:৩৬

না পারভীন বলেছেন: কত জায়গায় যে পাব্লিস করলো। অনুমতি নেয়াটা দরকার ছিল। কারণ পত্রিকায় প্রকাশের উপযোগী করে লিখা হয়নি। পত্রিকার তীব্র সমালোচন করা হয়েছে। Click This Link

২৮ শে জুলাই, ২০১৪ রাত ১১:০৯

না পারভীন বলেছেন: Click This Link অনুমতি নেয় নাই।

৩০ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৩১

না পারভীন বলেছেন: Click This Link

৩০ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৪৩

না পারভীন বলেছেন: Click This Link

৩০ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৪৬

না পারভীন বলেছেন: Click This Link

৪১| ২৭ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৪৯

আরজু পনি বলেছেন:

অসাধারণ পোস্ট !

Extramarital sex বাংলাদেশে নীরব ঘাতকের মতো ছড়িয়ে যাচ্ছে...এ নিয়ে আরো অনেক বেশিই সচেতনতা প্রয়োজন।

অনেক অতৃপ্ত পিশাচ স্বামী নারীর একাধিক নরম্যাল ডেলিভারি হলে Anal Sex করে...হয়তো আপনার কাছে কেসস্টাডিও থাকতে পারে।

পোস্টটা আলোচনার দাবী রাখে অনেক।
আপনাকে সাধুবাদ দেই এমন ভাবনা ব্লগে শেয়ার করার জন্যে।

আর অবশ্যই প্রিয়তে।

.......
পোস্ট তৈরী করার সময় ড্রাফটে থাকাবস্থায় সেভ করলেও ব্লগে পাবলিশ করার সময় আবার নতুন করে সেভ না করেই পাবলিশ করলে তাতে সময়টা ঠিকমতো থাকে। নতুবা যে সময়ে সেভ করলেন সেই সময়টা কাউন্ট হচ্ছে ইদানিং...জানি না সমস্যাটা কোথায়...কর্তৃপক্ষই বলতে পারবেন।

২৭ শে জুলাই, ২০১৪ দুপুর ২:১০

না পারভীন বলেছেন: পনি আপু, আপনার মূল্যবান মতামতের জন্য অগনিত ধন্যবাদ।আসলেই সচেতনতা দরকার :)
সামুর যান্ত্রিক সমস্যার জন্য ব্লগিং করে টাকা পাওয়া হলনা ;) :( মনে বড় আশা ছিল ;) পরামর্শের জন্য ধন্যবাদ, সামনে কাজে লাগাব। ব্লগারদের মধ্যে আপনি আমার অনেক পছন্দের একজন, আপনার দায়িত্বশীল ব্লগিং আমার খুব পছন্দের :)

৪২| ২৭ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:৫০

বাংলাদেশী দালাল বলেছেন: ধন্যবাদ আপা অসাধারণ সময় উপযোগী পোস্টের জন্য। লেখাটা হয়তো আরও দির্ঘ্য হতে পারতো তার পরেও যেটুকু সময় দিয়েছেন তার জন্য কৃতজ্ঞতা জানাচ্ছি।

ভাল থাকবেন ঈদ মোবারক


ধন্যবাদ

২৭ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৪১

না পারভীন বলেছেন: ধন্যবাদ ভাইয়া। অনেক দিন আপনাকে ব্লগে দেখিনি, ভাল আছেন নিশ্চয়
ঈদ মুবারক :)

৪৩| ২৭ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:১৮

লিখেছেন বলেছেন: Click This Link












২৭ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৪৩

না পারভীন বলেছেন: এটা কিসের লিংক? মোবাইল দিয়ে লিংকে যাওয়া যাচ্ছেনা!

২৮ শে জুলাই, ২০১৪ রাত ১১:১২

না পারভীন বলেছেন: ভাইয়া ধন্যবাদ লিংক দেয়ার জন্য। নিজের লেখার কপি পেস্ট সামুতে দেখতে হল মডুদের দায়িত্ব জ্ঞানের অভাবের জন্য

৪৪| ২৭ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৬:৩৬

প্রোফেসর শঙ্কু বলেছেন: চমৎকার লেখা!

২৭ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫

না পারভীন বলেছেন: ধন্যবাদ ভাইয়া। ঈদ মোবারক, শুভ কামনা নিরন্তর :)

৪৫| ২৭ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:১৬

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আপু, আল্লাহ আপনাকে পুরস্কৃত করুন এত সুন্দর একটি লেখার জন্য। আশা করি অনেক মানুশ আপনার এই লেখা থেকে দিক নির্দেশনা পাবে।

আমার একটি ছোট্ট প্রশ্ন আছে, স্বামী এবং স্ত্রী পরস্পরের যৌনাংগে মুখ দেয়া, চিকিৎসা শাশ্ত্র এবং ধর্মীয় অনুশাসনে বিধিসম্মত কি না?

২৭ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৫১

না পারভীন বলেছেন: জহিরুল ভাই, চিকিৎসা শাস্ত্র যাই বলুক ধর্ম নিজের গতিতেই চলবে। উপরোক্ত বিষয় টির ধর্মীয় দিক আমি জানি না। আপনি জ্ঞানী ব্যক্তি আপনি খুঁজে নিয়ে আমাদের জানান।

৩১ শে জুলাই, ২০১৪ সকাল ১১:৪৩

না পারভীন বলেছেন: ১১০ ও ১২০ নং মন্তব্য ও তার উত্তরে ওরাল সেক্স নিয়ে আলোচনা এসেছে। ধন্যবাদ ভাইয়া

৪৬| ২৭ শে জুলাই, ২০১৪ রাত ১১:৫০

অপর্ণা মম্ময় বলেছেন: পুরো বিষয়টি মন দিয়ে পড়লাম।

ঈদের শুভেচ্ছা রইলো আপু।

২৮ শে জুলাই, ২০১৪ রাত ১২:১৭

না পারভীন বলেছেন: ধন্যবাদ অপর্ণা।
বাবুই পাখিটির জন্য ও ঈদের শুভেচ্ছা রইলো :)

৪৭| ২৭ শে জুলাই, ২০১৪ রাত ১১:৫৫

টুম্পা মনি বলেছেন: অসাধারণ পোষ্ট আপু। একটা মেয়েকে এমন পোষ্ট লিখতে হলে অনেক সাহস সঞ্চয় করতে হয়। এবং আপনি তা পেরেছেন। স্যালুট আপনাকে। অনেক অনেক শুভকামনা রইল। প্রভু আপনার কলমকে আরো মজবুত করুন।

২৮ শে জুলাই, ২০১৪ দুপুর ২:২৮

না পারভীন বলেছেন: প্রিয় টুম্পা মনি , আমি আবেগ বশত, ব্লগের একজন সাফারারের পোস্ট পড়ে কয়েক মিনিট ভেবেই পোস্ট লিখে ফেলেছি ।ইমোশন ই মূলত কাজ করেছে। আরেকটু ভাবতে গেলে এই সাহস থাকতো না। সমস্যাগুলো যখন নিজেদের গায়ে এসে পড়ে তখন ঘুরে দাঁড়াতে হয় এই আর কি!
ধন্যবাদ আর ঈদের শুভেচ্ছা

৪৮| ২৮ শে জুলাই, ২০১৪ রাত ১২:২৫

কান্ডারি অথর্ব বলেছেন:

পোস্ট সম্পর্কে নতুন করে কিছু বলার নেই।

ঈদের শুভেচ্ছা।

২৮ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:৩৭

না পারভীন বলেছেন: কেন কিছু বলার নাই, কান্ডারি ভাই?
আপনার জন্য ও ঈদের শুভেচ্ছা

৪৯| ২৮ শে জুলাই, ২০১৪ রাত ১:০৩

হাসান মাহমুদ তানভীর বলেছেন: +++++

২৮ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:৩৯

না পারভীন বলেছেন: ধন্যবাদ তানভীর ভাই। ঈদের শুভেচ্ছা :)

৫০| ২৮ শে জুলাই, ২০১৪ রাত ২:০৫

স্বপ্নবাজ অভি বলেছেন: খুব গুরুত্বপূর্ণ পোষ্ট!

২৮ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:৪২

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ স্বপ্নবাজ। ঈদ মোবারক :)

৫১| ২৮ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:৫৩

সেলিম আনোয়ার বলেছেন: চমৎকার পোস্ট আপু। খুব ভাল লেগেছে। ঈদ মোবারক ।

গুরুত্বপূর্ণ পোস্টে অনেক অনেক ধন্যবাদ ।

২৮ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:৫৭

না পারভীন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ সেলিম ভাইয়া। প্রবাসে ঈদ ভাল কাটুক।
ঈদ মোবারক :)

৫২| ২৮ শে জুলাই, ২০১৪ রাত ১১:০৩

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন:
চমৎকার একটা টপিকে অত্যন্ত গুরুত্ব পূর্ণ একটা পোস্ট পারভিন ...

এমন গুরুত্ব পূর্ণ বিষটা নিয়ে লেখার জন্য আন্তরিক সাধুবাদ রইলো ..

পোস্টটা দেরীতে চোখে পড়লো যদিও কিছুটা আক্ষেপ তো থাকছেই সেজন্য ...

সর্বোপরি শুভকামনা ...

এমন লেখা আরোও চাই ব্লগে যখনই যতটুকু সম্ভব হয়...

২৮ শে জুলাই, ২০১৪ রাত ১১:৪৩

না পারভীন বলেছেন: লেখা অনুমতি ছাড়া সব অনলাইন পত্রিকায় কপিপেস্ট হয়েছে। হাজার হাজার বার পঠিত, সামুতেও কপি পেস্ট দেখতে হল। কিন্তু সামুর মডুরা মূল লেখা দেখেই নি। সামুর উপর হতাশ :(

আপনি ভাল থাকবেন। বেশি দেরি হয়নি। ঈদ মোবারক মুনতাসির ভাইয়া।

৫৩| ২৮ শে জুলাই, ২০১৪ রাত ১১:২৭

শান্তির দেবদূত বলেছেন: অনেক গুরুত্বপূর্ণ একটা বিষয় নিয়ে চমৎকার গুছিয়ে টু দ্যা পয়েন্টে অসাধারন একটা পোষ্ট লিখেছেন। অনেক ভালো লাগল।

আপনার উপসংহারের সাথে পুরাই একমত, আমরা আসলেই হীন মন্যতায় একটু বেশিই ভুগি।

নিজেদের হাজার বছরের কৃষ্টিকালচার ভাল লাগে না, অন্ধ অনুকরন করছি পশ্চিমা বিশ্বের। আরে, অনুকরন করা তো খারাপ না, তাদের অনেক ভালো ব্যাপার স্যাপার, গুণ, অভ্যাস এগুলো অনুকরন কর! নাহ সোনার চাঁন, বাইছা বাইছা খারাপ আর বদ গুলিরে অনুকরন করন লাগব। এগুলারে ধইরা খালি পিডাইতে ইচ্ছা করে; আহম্মকের দল।

২৮ শে জুলাই, ২০১৪ রাত ১১:৪৯

না পারভীন বলেছেন: দেবদূত ভাইয়া যারা খুব ভাল লিখে তাদের লেখায় গোছানো আর আকর্ষনীয় হয় যত বোরিং বিষয় নিয়ে তারা লিখুক না কেন।
আপনি আমার অনেক প্রিয় লেখক। আরেকজন হল খেয়া ঘাট।

সুন্দর করে লেখার বিষয় গুলো আপনাদের কাছেই পাওয়া। তাই যখন ভাল বলেন অনেক ভাল লাগে। :)

ঈদ মোবারক ভাইয়া :)

৫৪| ২৯ শে জুলাই, ২০১৪ রাত ১২:৩৬

মুহাম্মাদ মাহফুজুর রহমান শরীফ বলেছেন:
@ মুহাম্মদ জহিরুল ইসলাম :

আপনি জিজ্ঞাসা করেছেন।--
"আমার একটি ছোট্ট প্রশ্ন আছে, স্বামী এবং স্ত্রী পরস্পরের যৌনাংগে মুখ দেয়া, চিকিৎসা শাশ্ত্র এবং ধর্মীয় অনুশাসনে বিধিসম্মত কি না? "


উত্তরঃ

চিকিৎসা শাশ্ত্র কি বলে সেটা "না পারভীন" ভালো বলতে পারবেন।


আর ধর্মীয় বিষয় খুবই অল্প জ্ঞান থেকে কিছু বলার চেষ্টা করছি।

স্বামী এবং স্ত্রী পরস্পরের মুখ গহ্ববর দ্বারা বিপরীত লিঙ্গ বা সমলিঙ্গের যৌনাঙ্গ চোষন বা লেহন করে যে যৌন ক্রিয়া সম্পন্ন করা হয় তাকে ওরাল সেক্স বলা হয়।

এটা দু্‌ই ধরনের হয়। যথাঃ-
১// যখন পুরুষ সঙ্গীটি তার স্ত্রী সঙ্গীর যৌনাঙ্গ চোষন করে পুর্ন যৌন পরিতৃপ্তি গ্রহন করে তাকে কনিলিঙ্গাস বলা হয়।

২// আর স্ত্রী সঙ্গীটি যখন পুরুষ সঙ্গীর যৌনাঙ্গ চোষন করে পুর্ন যৌন পরিতৃপ্তি গ্রহন করলে তাকে ফেলাসিও বলা হয়।

স্বামী এবং স্ত্রী যুগলদের মধ্যে শুধু মাত্র কনিলিঙ্গাস এবং ফেলাসিও ই যখন চরম যৌন পরিতৃপ্তি লাভের একমাত্র ক্রিয়া হিসেবে ব্যবহৃত হয় তখন সেটা অবশ্যই অস্বাভাবিক ও বিকৃত যৌনাচার হিসেবে গন্য করা হয়।

কাফিরদের থেকে আমদানী করা এই জিনিস এই জন্যই নিষিদ্ধ যে ওটার সাথে কাফিরদের আচরণের সাদৃশ্য রয়েছে এবং সাধারণত পশু যেমন কুকুর-এর লিঙ্গ চাটাচাটির অভ্যাস রয়েছে।

ইসলাম আদম সন্তানদেরকে মানুষ হিসেবেই গড়তে চায়, পুশু হিসেবে নয়, এই জন্য পশু সুলভ যে কোন আচরণ মুসলিমদের জন্য নিষিদ্ধ।

২৯ শে জুলাই, ২০১৪ রাত ১২:৪৯

না পারভীন বলেছেন: ভাইয়া, বুঝতে পেরেছি। আমাদের কিছু পাঠক আছে তারা জানতে চাচ্ছিল রেফারেন্স সহ। দয়া করে আপনি যদি রেফারেন্স দেন যুবসম্প্রদায় এর উপকার হয়

অনেক ধন্যবাদ। ঈদ মোবারক :)

৫৫| ২৯ শে জুলাই, ২০১৪ রাত ১:২৪

নাজনীন১ বলেছেন: চমৎকার লেখা আপু! ব্লগে খুব কম আসা হয়, তাতেও আপনার দুই একটি লেখা পড়েছি, ভালো লেগেছে।

ঠিক একই টপিক নয়, আমি ডাক্তারও নই, তবে একটা সময়ে শিশুদের যৌন সচেতনতা নিয়ে কিছুটা পড়েছিলাম, তারই একটা লেখা আপনার সাথে শেয়ার করতে চাই,

http://bit.ly/1lOhoAc

২৯ শে জুলাই, ২০১৪ রাত ১:৫৩

না পারভীন বলেছেন: নাজনীন আপু, লিংক ধরে পুরো লেখাটি মন দিয়ে পড়লাম। খুব গুরুত্ব পূর্ণ পয়েন্ট এসেছে। অনেক ধন্যবাদ জন গুরুত্ব পূর্ণ লেখাটি লেখার জন্য। ৮ম শ্রেনীতে সেক্স এডুকেশন যুক্ত করেছে। কিন্তু প্রচুর সমালোচনা হচ্ছে। মিউচুয়াল সেক্সকে উতসাহ দেয়া হয়েছে। ধর্মীয় ব্যাপার তো আসেই নি। এমন কি মিচুয়ালে গর্ভ ধারণ করে ফেললে কোথায় যাবে তেমন ক্লিনিকের নাম দিয়েছে।।

এটা হতাশা ব্যঞ্জক।

সব বাচ্চারা ভাল থাকুক।
ঈদ মুবারক আপু।

৫৬| ২৯ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:৩৬

সুমন কর বলেছেন: আমাদের নিজেদের ধর্ম ও ভাল লাগেনা । দু কলম পড়াশুনা করে অনেকেই নিজের ধর্মকে মৌলবাদী আখ্যা দিয়ে নামাজ , রোজাকে শিকেয় তুলে রেখেছেন । আমাদের ধর্ম বাস করে ঈদের বিপণী বিতানে , পোশাক কেনার মধ্যেই আমাদের ঈদ ।

এত সুন্দর ভাবে উপস্থাপন করে কিভাবে লিখেন !! অনেক কিছু শিক্ষার এবং জানার আছে। আজকের ব্লগিংটা শুরু হলো একটা গ্রেট পোস্ট পড়ে। অনেক ধন্যবাদ।

ঈদ মোবারক।

২৯ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:১৪

না পারভীন বলেছেন: ধন্যবাদ সুমন ভাই লেখাটি পড়ার জন্য। অনেক ভাল থাকবেন, শুভ কামনা নিরন্তর :)

৩০ শে জুলাই, ২০১৪ রাত ১২:২৮

না পারভীন বলেছেন: সুমন ভাই আপনার কমেন্ট আসলেই খুব ভাল লেগেছে। একটি পোস্টের উপস্থাপনার বিষয় টি অতি গুরুত্ব পূর্ণ। ভাল উপস্থাপনা মন কেড়ে নেয়। আপনাকে ব্লগার খেয়াঘাটের একটা পোস্ট দেখাই। Click This Link এটা একটা নজির। অনেক সময় আমরা টেকনিক্যাল বিষয়ের উপর ও ব্লগ পড়ি, কিচ্ছু তেমন বুঝিনা কিন্তু উপস্থাপনার জোরে মনে হয় এখুনি শিখে নেই। ব্যক্তি গত ভাবে আমি এই গুনের বিশেষ ভক্ত।

আবারো ধন্যবাদ। আমার ব্লগ বাড়িতে স্বাগতম :)

৫৭| ২৯ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৬:১৩

বিদ্রোহী_বাংলা বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ।

ওরাল সেক্স সম্পর্কে চিকিৎসা বিজ্ঞান কি বলে?
আমি অনেকের আছে শুনেছি এটা নাকি এনাল সেক্সের মতই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।
আপনার উত্তরের অপেক্ষায় আছি আপা।

আমি ইসলামের দৃষ্টিভঙ্গি জানতে চাচ্ছি না। কিছু জিনিস বিজ্ঞানে এলাউড বাট ইসলামে প্রহিবিটেড হতে পারে। যেমন, পরনারীর দিকে তাকানো হয়তো বিজ্ঞানে খারাপ কিছু না, কিন্তু ইসলামে অনুমতি নেই। তাই ইসলাম যেটা বলে আমরা সেটাই করব।

ওরাল সেক্সের ব্যাপারে ইসলাম কি বলে জানতে পারলে জানানোর চেষ্টা করবো।
আর ওরাল সেক্সের ব্যাপারে চিকিৎসা বিজ্ঞান কি বলে সেটা আপনার কাছ থেকে জানার অপেক্ষায় আছি

২৯ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:১৫

না পারভীন বলেছেন: ধন্যবাদ ভাই।
হেলদি পার্টনার এর ক্ষেত্রে কি ঘটে জানিনা তবে যেকোন পার্টনার HPV দিয়ে গলার (throat)ক্যান্সার, HPV. দিয়্এ জেনিটাল ওয়ার্টস হবে, বডি ফ্লুইড, সিক্রেশনের এক্সপোজারে আসে বলে HIV ছড়াবে , সিফিলিস ছড়িয়ে ঠোঁটে সার্পিজেনাস আলসার হবে , গনোরিয়া, হেপাটাইটিস বি, সি ছড়িয়ে যাবে।http://www.m.webmd.com/a-to-z-guides/features/4-things-you-didnt-know-about-oral-sex?page=8

৫৮| ২৯ শে জুলাই, ২০১৪ রাত ১০:০২

কিমধিকমিতি বলেছেন: ওরাল সেক্স নিয়ে সর্বজনবোধ্য ভাষায় লেখার জন্য আপনাকে অনুরোধ করছি। ইসলামের অনেক বিষয় চিকিৎসা বিজ্ঞানের সিদ্ধান্তের উপর নির্ভরশীল। স্বাস্থ্য ঝুঁকি না থাকলে ইসলামে মুবাহ তথা বৈধ (অর্থাৎ সওয়াব ও নেই আবার শাস্তিও নেই) নতুবা নয়। আপনি হয়তো ইসলামের বিধান বর্ণনা করতে যাবেন না কিন্তু চিকিৎসা বিজ্ঞানের দৃষ্টিভঙ্গি ব্যাখ্যা করলে যারা ইসলাম সম্পর্কে গভীর পাণ্ডিত্য রাখেন তাদের হয়তো ইসলামের বিধান বর্ণনা করতে সুবিধা হবে। বিষয়টি অত্যন্ত সংবেদনশীল সন্দেহ নেই, তবুও কষ্ট করে এ বিষয়ে কিছু আলোকপাত করলে অনেকেই সচেতন হবেন ইনশাআল্লাহ।।

২৯ শে জুলাই, ২০১৪ রাত ১০:২৪

না পারভীন বলেছেন: উপরের মন্তব্যের উত্তর দ্রস্টব্য। এর চেয়ে ভাল করে বুঝাবো কিভাবে, এই মুহূর্তে সেই ক্ষমতা আল্লাহ দেন নি। আপনাকে ঈদের শুভেচ্ছা ভাইয়া :)

৫৯| ২৯ শে জুলাই, ২০১৪ রাত ১০:০৯

মুকতোআকাশ বলেছেন: আমি তো প্রায় নিরাশই হয়ে পড়েছিলাম।বিশ্বাস কোরতে শুরু করেছিলাম যে আমাদের এই জাতির দ্বারা আর কিছুই হবেনা। আমরা বোধহয় আর ফিরে যেতে পারবোনা আমাদের জাতিসত্বায়। যুব সমাজ যে ভাবে উ্লটো দিকে ছুটছে তাকে বোধহয় আর ধ্বংসের হাত থেকে বাচানো যাবেনা !
শিরোনাম দেখে আগ্রহ বশতঃ লেখাটি পড়লাম।মনে মনে কৃতঙ্গ হলাম মহান আল্লাহর কাছে এই ভেবে যে তিনি অনুগ্রহ করে আমাদের ইসলামি সমাজে পাঠিয়েছেন।আমরা শুনে তাড়াতাড়ি হেদায়েত হতে পারছি। ক্বতঙ আপনার কাছেও। সময়োপযোগি লেখাটির জন্য। এখন আশা করতে পারছি হয়ত আবার আমরা আমাদের সমাজ বিনির্মাণ করতে পারব।কেননা আপনার মত চিন্তা- চেতনার মানুষ এখনো সমাজে আছে।
একটি বিষয় যদি এর সাথে যুক্ত করতেন তাহলে আরো ভালো হতো। তা হচ্ছে যাদের সাথে সহবাস করা হারাম তাদের সাথে করলে বা সন্তান উৎপাদন হলে সেই নারী পুরুষের বা উৎপাদিত সন্তানের শারিরীক কোনো ক্ষতি বা জটিল কোনো রোগ হতে পারে
কি ? বিঙান বা চিকিৎসা শাস্ত্র কি বলে।

২৯ শে জুলাই, ২০১৪ রাত ১০:৪৭

না পারভীন বলেছেন: আকাশ ভাই, থ্যানক্স ফর নাইস কমেন্ট। এই লেখা হাজার হাজার মানুষের কাছে পৌঁছে গেছে অনলাইন পত্রিকা গুলোর মাধ্যমে। যদিও অনুমতি ছাড়া। সকলেই ধন্যবাদ জ্ঞাপন করেছে।

দেখেন আপনি যে বিষয় টি জানতে চাচ্ছেন তার উত্তর হল নিকট আত্মীয়ের মধ্যে বিয়ে ( ইসলামে বৈধ) আমরা ডা: রা হেলদি মনে করিনা। অটোজোমাল রিসিসিভ অসুখ গুলো ডমিনেন্ট আকারে চলে আসতে পারে।

আর অবৈধ বিয়ের ক্ষেত্রে সন্তানের ব্যাপারে একি ব্যপার। আবার সুস্থ বেবীও আসতে পারে। কিন্তু যা নিষেধ তা কেন নিষেধ জানলে ভালই, কিন্তু কোন কোন ব্যপার প্রশ্ন করা ছাড়াই মেনে নিতে হয়। মিনিমাম কুরআন আর হাদিস বিনা বাক্যব্যায়ে মেনে নেয়া ভাল।

৬০| ৩০ শে জুলাই, ২০১৪ ভোর ৬:০০

মামুন ইসলাম বলেছেন: একটি সচেতনমূলক পোঃ টির জন্য আপু অসংখক ধন্যবাদ ।
ঈদের শুভেচ্ছা ঈদমুবারক

৩০ শে জুলাই, ২০১৪ সকাল ১০:১৫

না পারভীন বলেছেন: ধন্যবাদ মামুন ভাই
ঈদের শুভেচ্ছা রইলো।

৬১| ৩০ শে জুলাই, ২০১৪ সকাল ১১:৫৯

মুকতোআকাশ বলেছেন: লেখক, আপনার কথা ঠিক। আল্লাহর সৃষ্টি অসিম, গ্যান অসিম। আর সীমিত মগজের মানুষের পক্ষে তার নাগাল পাওয়া কখনও সম্ভব নয় ।
তাই সব প্রশ্নের উত্তর ও পাওয়া যাবেনা। কিছু কিছু বিষয় প্রশ্নাতীত ভাবে মেনে নিতে হবে। উত্তর দেবার জন্য ধন্যবাদ।

৩০ শে জুলাই, ২০১৪ দুপুর ২:০৩

না পারভীন বলেছেন: ধন্যবাদ আকাশ ভাইয়া :)

৬২| ৩০ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:৩৯

ডা: মোহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আসসালামু য়ালাইকুম, আপা, আলহামদুলিল্লাহ। ফেসবুকে লেখাটি পড়লাম। শেয়ারকৃত লেখাটির নীচে আপনার নাম দেখেই বুঝে গেলাম সামহোয়্যারের 'না পারভীন।' পরে সার্চ দিয়ে ঠিকই পেয়ে গেলাম। মাশা'আল্লাহ, আপা। ভালো। সংগ্রাম চালিয়ে যান। আমরাও আছি আশেপাশে।

تقبل منا و منكم
(তাক্বাব্বাল আল্লাহু মিন্না ওয়া মিনকুম)
আল্লাহ কবুল করুন আমার আপনার থেকে।

জহির।

৩০ শে জুলাই, ২০১৪ দুপুর ২:০৭

না পারভীন বলেছেন: ধন্যবাদ ভাইয়া আপনার লেখা পড়ি, ভাল লাগে।
লেখাটি আমাদের ডাক্তার দের গ্রুপে শেয়ার করা দরকার ছিল। কিন্তু হেজিটেশন এর জন্য পারলাম না। :( আজকাল ডাক্তার রাও অনেক তথ্য জানেনা।

ধন্যবাদ ভাইয়া।

৬৩| ৩০ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:৪২

ডা: মোহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: تقبل الله منا و منكم

৩০ শে জুলাই, ২০১৪ দুপুর ২:০৯

না পারভীন বলেছেন: আমিন!

আপনাকে আবারো ধন্যবাদ জহির ভাই।

৬৪| ৩০ শে জুলাই, ২০১৪ বিকাল ৫:৩৩

এক নিরুদ্দেশ পথিক বলেছেন: অসাধারণ পোস্ট। বিষয় বস্তু তো বতেই, ভুমিকা এবং উপসংহার ও ভালো হয়েছে। লেখকের প্রতি শ্রদ্ধা রইলো।

ইসলামিক সেক্স এডুকেশন শিক্ষাব্যবস্থায় নেই, নেই আমাদের পারিবারিক শিক্ষায়। আধুনিক কিংবা কনজারভেটিভ কোন পরিবারেই নেই বললেই চলে। বয়ঃসন্ধি নিয়ে টিন তরুন তরুণী রা পরিবার থেকে শিক্ষা সচেতনতা কিছুই পায় না। মনে পড়ে সেই ভয়ংকর দিন গুলো। ভয়ে এবং শংকায় ভরা। আমি জানি না পরিস্থিতি বদলেছে কিনা। স্কুল, বাসা কোথাও নেই এই শিক্ষা। মক্তব, মাদ্রাসা সতর্কতা শুনাচ্ছে, কিন্তু পর্যাপ্ত মনে করি না আমি, কারন মেয়েরা এই অডিয়েন্স গ্রুপ এর বাইরে। এই শিক্ষাকে পারিবারিক ভ্যালূ তে আনতে হবে, স্কুল এ আনতে হবে। মার্জিত উপস্থাপনায়। যেমনটি আপনি করেছেন।



লেখাটির কয়েকটি দিক উল্লেখ করার মত-

১। সেনশনাল সেক্স সংবাদ দিয়ে কাটতি বাড়ানোর নির্লজ্জ ধান্দা।

শীর্ষস্থানীয় প্রথম আলো সহ সব পত্রিকায় নগ্ন ছবি প্রদর্শন এবং বিবাহ বহির্ভূত সেক্স লাইফের গল্প রাখার জন্য নির্দিষ্ট স্পেইস বরাদ্দ থাকে।

এগুলা এইসব ঘৃণ্য সংস্কৃতি কে প্রোমট করছে, তৃণ মূলে নিয়ে গেসে।


২। আমাদের স্বভাব গত বক্রতা, অশিষ্টতার প্রতি লোভ এবং অশিষ্টতায় নিজেকে সংশ্লিষ্ট করার দুর্নিবার ইচ্ছা।


""তাহলে বুঝাই যায় মুসলিম প্রধান দেশ হওয়া স্বর্তেও পর্ণোগ্রাফী বাংলাদেশে দারুণ জনপ্রিয় । আর পর্ণো পড়ার সময় বা দেখার সময় আমাদের কয়জনের মনে থাকে ,এগুলি কিন্তু গুনাহ । চোখের ব্যভিচার ।

মানুষ সেক্সুয়াল লাইফ নিয়ে পুরোই বেদিশা । তারা শুধু ছুটছে । “ কই আমিতো পর্ণো ছবির পুরুষ বা মহিলাটির মত আনন্দে আত্মহারা হলাম না ।হয়ত আমার ওয়াইফ বা হাসবেন্ড ঠিক পারছেনা । কোথায় ? কোথায় আছে সেই সোনার হরিণ । কোথায় সেই আনন্দের ফোয়ারা ? সবাই পায় , আমি পাই না কেন ? “ ""


মুভি তে যা দেখি আমরা তাকেই বাস্তব মনে করি। ঠিক একই ভাবে আমরা পশ্চাতের সকল খারাপ দিক গ্রহন করছি, কিন্তু পশ্চাতের মেজরিটি সমাজে পরাবারিক ভ্যালূ অনেক উচু পর্যায়ের।


পর্ণ নারীর প্রতি সম্মান কে ধ্বংস করে দিয়েছে। নারীর প্রতি সহিংসতা কে উস্কে দিচ্ছে।



৩। উপসংহারঃ

"জাতি হিসেবে আমরা হীন মন্যতায় ভোগা জাতি । নিজের দেশ ভাল লাগেনা । গরীব । নিজের ভাষা ভাল লাগেনা । টিভি , এফ,এম রেডিওতে বাংরেজি ভাষায় কি যে কথা বলি আমরা নিজেদেরই বুঝতে কষ্ট । নিজের সংস্কৃতি ভাল লাগেনা । সেদিন দেখলাম এক টিভি চ্যানেল নাম ৭১ , ফিমেল নিউজ প্রেজেন্টার শার্ট , কোর্ট পরে খবর পড়ছেন । এটা কি আমাদের নতুন সংযোজিত বাঙ্গালী সংস্কৃতি কিনা জানিনা । আমাদের নিজেদের ধর্ম ও ভাল লাগেনা । দু কলম পড়াশুনা করে অনেকেই নিজের ধর্মকে মৌলবাদী আখ্যা দিয়ে নামাজ , রোজাকে শিকেয় তুলে রেখেছেন । আমাদের ধর্ম বাস করে ঈদের বিপণী বিতানে , পোশাক কেনার মধ্যেই আমাদের ঈদ । কোরবানির সময় বড় ধার্মিকতার পরিচয় দিয়ে লাখ টাকার গরু , উট কুরবানি দিই নাকি জবাই দেই । শ্বশুর বাড়ি থেকে কি পশু পাঠাল কুরবানি দেয়ার জন্য তার হিসেব করি ।
এই অপসংস্কৃতি থেকে বের হয়ে এসে নিজের পরিচয় নিয়ে গর্ব করার মানুষিকতা তৈরি হোক আমাদের । জন্মসূত্রে পাওয়া মুসলিম পরিচয় কে শানিত করে প্র্যাক্টিসিং মুসলিম হয়ে উঠার তৌফিক আল্লাহ যেন আমাদের দেয় । ইসলামের আলোয় উদ্ভাসিত হয়ে বাংলাদেশি প্র্যাক্টিসিং মুসলিম হোক আমাদের পরিচয় । "



আপনার সময় ইনভেস্ট যথার্থ। আন্তরিক ধন্যবাদ।

৩০ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৪৮

না পারভীন বলেছেন: পথিক ভাইয়া, খুব সুন্দর গঠন মূলক আলোচনা করেছেন। ৮ম শ্রেনীতে কিছু যুক্ত করেছে কিন্তু সেটা ভালই হতাশা জনক। ভাল দিক নির্দেশনা নাই।


ঈদের শুভেচ্ছা :)

৬৫| ৩০ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:১৩

খেয়া ঘাট বলেছেন: আপনার এ পর্যন্ত পড়া একটা সেরা লিখা। অতি উত্তম। আল্লাহ আপনাকে উত্তম পুরস্কার দিন।
++++++++++++++++++++++++++++++++++++++++

৩০ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৪২

না পারভীন বলেছেন: খেয়াঘাট ভাই!!!!
আপনাকে দেখে যার পর নাই আনন্দিত। আমি আপনার লেখার একনিষ্ঠ ভক্ত। আপনি হয়ত জানেন না প্রায় বেশির ভাগ পোস্ট পড়েই আপনি বলেছেন, সেটাই এ যাবত কালের সেরা লেখা। :) যাই হোক আমি নতুন পোস্ট দিয়েছি আপনি সেটা একটু দেখেন, আপনার নাম আছে। :)
ঈদ মোবারক।

৬৬| ৩০ শে জুলাই, ২০১৪ রাত ১০:৪০

জেনারেশন সুপারস্টার বলেছেন: নতুন কিছু জেনে ভালো লাগলো।যদিও আমি মুসলিম না।তবুও কিছু মানুষ কেন যে বলে বেড়ায় অমুসলিমরা রাস্তাঘাটে পশুর মত *** করে।বাংলাদেশে এমন কোন ঘটনা কখনও ঘটেনি।শুনে হতাশ হয়ে যাই।

লেখাটি পড়েছিলাম সামুর আগেই অন্য একটি অনলাইন ভার্সনেই যেন এবং লেখক আপনিই।ঈদ মোবারক।ভালো থাকবেন।

৩০ শে জুলাই, ২০১৪ রাত ১১:০৩

না পারভীন বলেছেন: কই কই যে লেখা কপি করে দিয়েছে, সামুতেও কপি হয়েছে। কি আর বলবো ।
আপনি যে দুটি কথার উল্লেখ করেছেন একটা অমুসলিম সম্পর্কে, আমি কিন্তু এমন কথা শুনিনি কখনো। তাই একটু অবাক হলাম।
ধর্ম সব সময় মানুষ কে শালীন রাখে। হিন্দু, বৌদ্ধ যে ধর্মই হোক, ধর্ম শিক্ষার দিকে আরো জোর দেয়া দরকার। :)

৬৭| ৩১ শে জুলাই, ২০১৪ রাত ১২:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: প্রথমেই আপনাকে ধন্যবাদ এই স্পর্শকাতর বিষয়টি নিয়ে লেখার জন্য। আমাদের রক্ষনশীল সমাজ ব্যবস্থায় এই গুরুত্বপূর্ন ও প্রয়োজনীয় বিষয়টি নিয়ে সঠিক শিক্ষার কোন সুযোগই নেই। ফলে মানুষ এই সব বিষয়ে জানার জন্য বেছে নিয়েছেন পর্নোগ্রাফি এবং অন্যান্য সব বিকৃত রুচির মাধ্যম। যার কারনে তরুন প্রজন্মের অনেকের মধ্যে নানারকম পার্ভাসন ছড়িয়ে পড়ছে। আমি একটি বেসরকারী সাহায্য সংস্থার গবেষনার কথা জানি, যেখানে জরিপের মাধ্যমে উঠে এসেছে বর্তমানে যে কয়টি বিবাহ বিচ্ছেদ হচ্ছে তার অন্যতম এবং গুরুত্বপূর্ন একটি কারন হচ্ছে বিকৃত যৌনাচার।

আপনার সুলিখিত এই পোষ্টটির মাধ্যমে আশা করি অনেকের কাছে ব্যাপারটি বেশ পরিষ্কার হয়েছে। ধর্ম যে মানুষের কল্যানের জন্যই তা আবার প্রমানিত হলো।

বেশ কিছুদিন ব্লগে ঠিক ভাবে সময় করে উঠতে পারি নি, তাই আপনার এই লেখাটি পড়তে পারি নি।

ঈদের শুভেচ্ছা জানবেন। শুভকামনা রইল।

৩১ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:৪১

না পারভীন বলেছেন: কা ভা, দেশি আমার, আপনি কেন এ বিষয়ে লিখছেন না, ডিভোর্সের জন্য মেয়েরাই মূলত দায়ী বলে মহিলা সমাজ কে কি কথা শুনতে হচ্ছে।

৬৮| ৩১ শে জুলাই, ২০১৪ সকাল ৮:১৬

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: অসাধারণ ও গুরুত্বপূর্ন পোস্ট।+++

ধন্যবাদ আপনাকে।

৩১ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:৪৪

না পারভীন বলেছেন: ধন্যবাদ ভাইয়া। শুভ কামনা নিরন্তর। ঈদ মোবারক :)

৬৯| ৩১ শে জুলাই, ২০১৪ সকাল ৯:৪৯

রাগিব নিযাম বলেছেন: সময়োপযোগী পোস্ট। ভালো লেগেছে। ++++

৩১ শে জুলাই, ২০১৪ দুপুর ১:১৩

না পারভীন বলেছেন: ধন্যবাদ রাগিব ভাইয়া। শুভ কামনা নিরন্তর।

৭০| ৩১ শে জুলাই, ২০১৪ সকাল ১০:১৪

লিখেছেন বলেছেন: @ মুহাম্মদ জহিরুল ইসলাম :

আপনি জিজ্ঞাসা করেছেন।--
"আমার একটি ছোট্ট প্রশ্ন আছে, স্বামী এবং স্ত্রী পরস্পরের যৌনাংগে মুখ দেয়া, চিকিৎসা শাশ্ত্র এবং ধর্মীয় অনুশাসনে বিধিসম্মত কি না? "


not sure what religion says, but medically oral sex is risky for both .


male mouth may contain some infections, which may enter into female body through vagina or males can get infections from female vagina ( specially if it is after the period or female partner does not wash her genital properly).

Michael DOuglas has admitted that he got throat cancer from oral sex .

On the other hand, blow job is also risky for both ( but may be relatively low due to male physical architecture).

৩১ শে জুলাই, ২০১৪ দুপুর ১:১৭

না পারভীন বলেছেন: ৫৭ নং কমেন্টের উত্তরে আরো বলা আছে। আগ্রহী দের জন্য দ্রস্টব্য।

থ্যাক্স ভাইয়া কন্টিনিউয়াস সাপোর্ট এর জন্য।

৭১| ৩১ শে জুলাই, ২০১৪ সকাল ১০:২৫

জানা বলেছেন:

পোস্টটির জন্য অশেষ ধন্যবাদ না পারভীন।

সুস্থ, সুন্দর ও সম্মানজনক জীবন সবাই চায় কিন্তু সবাই তার উৎসগুলো কোথায় এবং তার সঠিক চর্চার উপায়গুলো কি তা ভেবে দেখে না। যার ফলে বিপদ নিশ্চিত হয় আবার কেউ কেউ সবকিছু জেনে এবং বুঝেও এমন অন্যায় জীবন-যাপন করে যা তার নিজের, পরিবারের এবং সুস্থ সমাজের জন্য দুঃখজনক হয়ে ওঠে।

আপনার পোস্টের এই গুরুত্বপূর্ণ বিষয়বস্তু নিয়ে সরাসরি তেমন করে কেউ কথা বলার সাহস এবং সুযোগ পায়না। আমাদের সকলের সুন্দর, স্বাভাবিক ও মর্যাদাসম্পন্ন জীবন যাপনের নিশ্চয়তা তো আমাদের যার যার নিজের দায়িত্বশীলতার মধ্যেই রয়েছে। 'অনুশাসন' তা সে ধর্মীয়, পারিবারিক, সামাজিক বা রাষ্ট্রীয় যাই হোক না কেন জীবনকে সঠিক উপায়ে এবং পূর্নাঙ্গভাবে উপভোগ ও জীবনদান কারীর প্রতি কৃতজ্ঞতা বোধে 'অনুশাসন' অনুসরণের বিকল্প নেই।

বিষয়টি সুস্থ আলোচনায় আসুক। আমাদের সকলের দায়িত্বশীলতা প্রকাশিত হোক। আমাদের জীবনের যাবতীয় সৌন্দর্য প্রষ্ফুটিত হোক শান্তিপূর্ণ অনুশাসনে।

ভাল থাকবেন সবাই।

৩১ শে জুলাই, ২০১৪ দুপুর ১:২৪

না পারভীন বলেছেন: জানা আপু, আপনার এ সুন্দর মন্তব্য হৃদয়ের গভীরে গিয়ে লাগলো।সন্মান জনক জীবনের উৎস নিয়ে নতুন কিছু ভাবার অনুপ্রেরণা পাবে সবাই।

পোস্ট স্টিকি করার জন্য সকল ব্লগার আর পাঠক দের পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করছি।

৭২| ৩১ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৪৫

লিখেছেন বলেছেন: Click This Link

Click This Link

৩১ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:৪৮

না পারভীন বলেছেন: দেখলাম লিংক গুলো। আসলে HPV. কার আছে কার নাই বলা যায় না। তাই ওরাল সেক্স এভোয়েড করা ভাল। হাদিসে আছে, যা সন্দেহ জনক তা এড়িয়ে চলতে।

ধন্যবাদ ভাইয়া :)

৭৩| ৩১ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৫৬

সুমন কর বলেছেন: গুরুত্বপূর্ণ একটি পোস্ট স্টিকি করার জন্য সামু কর্তৃপক্ষকে ধন্যবাদ।
আপনাকে স্টিকি মুবারক। ;)

৩১ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:৫২

না পারভীন বলেছেন: সুমন ভাই আপনার কমেন্ট থেকেই জানতে পারলাম প্রথম পোস্ট স্টিকিতে । ধন্যবাদ ভাই।

৭৪| ৩১ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৫৬

আলম দীপ্র বলেছেন: ভাল লিখেছেন।

৩১ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:৫৫

না পারভীন বলেছেন: ধন্যবাদ আলম ভাইয়া :)

৭৫| ৩১ শে জুলাই, ২০১৪ সকাল ১১:২৪

মিজানুর রহমান তালুকদার বলেছেন: লেখাটি ভাল লেগেছ। মহান আল্লাহ পাক আমাদের হেফাজাত করুন। আমীন

৩১ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:৫৬

না পারভীন বলেছেন: ধন্যবাদ মিজান ভাই :)

৭৬| ৩১ শে জুলাই, ২০১৪ সকাল ১১:২২

অবিবাহিত ছেলে বলেছেন: এমন একটা পোষ্ট স্টিকি করার জন্য সামুকে ধন্যবাদ । আপু ভালো লিখেছেন । বিবাহিত, অবিবাহিত, আস্তিক-নাস্তিক ও ধর্ম নির্বিশেষে সবার উপকারে আসবে ।

৩১ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:৫৮

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ অবিবাহিত ভাইয়া :)

৭৭| ৩১ শে জুলাই, ২০১৪ সকাল ১১:৩৩

আজিব দুনিয়ার মানুষ। বলেছেন: সময়োপযোগী পোস্ট। মুসলিম দেশ হওয়া সত্তেও বিষয়টি মহামারীর মত ছড়িয়ে পড়েছে আমাদের দেশে। প্রয়োজন সচেতনতা।
আল্লাহ আমাদের হেফাজত করুন।
https://www.facebook.com/alimaraji

৩১ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:৫৯

না পারভীন বলেছেন: আজিব দুনিয়ার মানুষ ভাইয়া অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

৭৮| ৩১ শে জুলাই, ২০১৪ সকাল ১১:৩৩

শেখ মেসবাহউদ্দিন আহমেদ বলেছেন: সুরা লাহাব পোস্ট-এ আপনার পান্ডিত্যের পরিচয় পেয়েছিলাম। এবার সমসাময়িক অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়কে ইসলাম ও চিকিৎসা বিজ্ঞানের আলোকে একজন "প্রাকটিসিং মুসলিম" হিসেবে চমৎকার বর্ণনা শৈলীতে উপস্থাপন করেছেন। আমি মুগ্ধ। ধন্যবাদ আপনাকে। আরও অনেক বেশী প্রত্যাশা করি।

৩১ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:২১

না পারভীন বলেছেন: আবু লাহাব সুরা আসলে আমার ব্যক্তি গত দু:খ গাঁথা। যেমন বলা হয়ে থাকে আমাদের জীবনের সব কিছুই কুর আনে আছে।

সব কিছুই দু:খ দিয়ে রচিত। লেখকের বা তার আশে পাশের কারো। :)


ধন্যবাদ ভাইয়া।

৭৯| ৩১ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:০৫

বাংলাদেশী দালাল বলেছেন:
অভিনন্দন আপু। খুবই ভাল লাগছে পোস্টটি স্টিকি দেখে।
সামুকে অসংখ্য ধন্যবাদ।
চমৎকার মন্তব্যের জন্য জানা আপুকে সেলুট।

৩১ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:১৫

না পারভীন বলেছেন: ধন্যবাদ পাওয়ার মত কাজ হয়েছে সামুতে।
ধন্যবাদ আপনাকেও ভাইয়া

৮০| ৩১ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:১৮

মরণের আগে বলেছেন: পোস্টের জন্য ধন্যবাদ

৩১ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:১৩

না পারভীন বলেছেন: ধন্যবাদ মরনের পরে ভাইয়া :)

৮১| ৩১ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:৩৬

শুভ্র৯৫রকস বলেছেন: ++++++++++++++++++++++++++++++++++++++++++++++++

৩১ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:১১

না পারভীন বলেছেন: ধন্যবাদ শুভ্র ভাইয়া :)

৮২| ৩১ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:৪৪

জমীশরী বলেছেন: খুবই সময়োপযোগী পোষ্ট হয়েছে। ইসলাম ধর্মের বিধি নিষেধে যে, কোন প্রকার সমালোচনার সুযোগ নেই আপনার পোষ্টে তার প্রমাণ পাওয়া গেল।
ধন্যবাদ আপনাকে।








৩১ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:০৮

না পারভীন বলেছেন: ধন্যবাদ জমীশরী ভাইয়া :)

৮৩| ৩১ শে জুলাই, ২০১৪ দুপুর ১:১২

মদন বলেছেন: অনেক অনেক অনেকদিনপরে একটি অসাধারন পোষ্ট পেলাম। ধন্যবাদ লেখক, সামহোয়্যার ও জানা আপাকে।

আল্লাহ প্রত্যেককে এই অসাধারন লেখনির জন্য উত্তম প্রতিদান দিন।

৩১ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:০৬

না পারভীন বলেছেন: ধন্যবাদ মদন ভাইয়া :)

৮৪| ৩১ শে জুলাই, ২০১৪ দুপুর ২:১৫

তার ছিড়া 74 বলেছেন: অনেকদিন পর সামু তে একটা ভাল পোস্ট চোখে পড়লো..
লেখিকাকে ধন্যবাদ....
ভাল থাকবেন

৩১ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:০৫

না পারভীন বলেছেন: ধন্যবাদ তার ছিড়া ভাইয়া :)

৮৫| ৩১ শে জুলাই, ২০১৪ দুপুর ২:৩৪

মুদ্‌দাকির বলেছেন:


পোষ্টটা স্টিকি হয়ে খুবই ভালো হয়েছে। দারুন!!


@ যারা ওরাল সেক্স সম্পর্কে জিজ্ঞাস করেছেন


আমি যত দূর জানি, ব্যাপারটা ইসলামে হারাম নয়। এমন কি নিন্দনীয়ও নয়। এক ভাই এই ব্যাপারটা কে কুকুরের কর্মের সাথে তুলনা করেছেন , ব্যাপারটা ঠিক হয়নি। কারো ব্যাক্তিগত রুচি তার নিজের ব্যাপার। কিন্তু ইসলামে যখন স্টাবলিস্ট ফতোয়া আছে, কোন ব্যাপারে, তখন ঐ ব্যাপার সমালোচনা করতে সতর্ক থাকা উচিৎ। ভুল প্রচারে সকলেরই ক্ষতি হবে।

যারা মনে করেন ফেলাসিও বা কানিলিঙ্গাস হারাম বা ক্ষতি কর তাঁরা ভুল জানেন।

আর ওরাল সেক্স এর মাধ্যমে, যে রোগ গুলো ছরানোর কথা বিভিন্ন মন্তব্য বলা হয়েছে, ঐ সব রোগ আক্রান্ত কোন পুরুষ বা মহিলার সাথে সাধারন যৌন সম্পর্কেও ঐ সব রোগ ছাড়াবে, এটা আলগা কিছু না। ঐ রোগ গুলোর জীবানু একটিও পুরুষাঙ্গ, স্ত্রীয়াংগ বা মুখের নরমাল ফ্লোরার মধ্যে পরে না।

আমার মনে হয় এইটুকুই যথেষ্ট!!

@ নার্গিসঃ কিছু মনে করবেন না। প্রায়ই আপনার পোষ্টে মাতবরি করি। আসলে একটা বৈধ জিনিশ কে, কেউ কেউ নিজের রুচিগত কারনে অবৈধ বা ক্ষতিকারক বলে প্রাচার করছিল। তাই শেষ মেশ কিছু বলতেই হল। আসলে মনে রাখতে হবে সেক্স ব্যাপারটা নোংরা বলেই এর পরে গোসল ফরজ হয়ে যায়।

৩১ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:০২

না পারভীন বলেছেন:

ওরাল সেক্স জীবানু আক্রান্ত ব্যক্তিদের সাথে করলে ক্ষতিকর। তা নাহলে নয় এই কথাটা বুঝাতে চেয়েছেন বড় ভাই ডা : মুদদাকির।
ধন্যবাদ ভাই আপনার মূল্যবান মতামতের জন্য।

৮৬| ৩১ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:২৫

মহানাজমুল বলেছেন: এ লেখা যেন এক চপোটাঘাত।হয়তো অনেক কিছুই জানা থাকে,কিন্তু মোবাইলে ইন্টারনেট ব্যবহারের মতো একান্ত মাধ্যমে অনেক কিছুই মানা হয় না। কারন এতে কোন নজরদারি নেই্, লোকলজ্জা নেই। ফলে অনেকেই ভেতরে ভেতরে বিকৃত মানসিকতা বয়ে বেড়াচ্ছে। এই হঠকারিতা থেকে ধাক্কা খাওয়ার জন্য আপনার এ লেখাটির মতো সময়োপযোগী কোন পদক্ষেপই দরকার ছিল।
এসব অজাচারী মাধ্যমের বিরুদ্ধে সবার সচেতন হওয়া উচিত কারন আশেপাশের কেউই হয়তো জানছে না, কোন ছেলেটা বা কোন মেয়েটা কোন ধরনের বিকৃত রুচি বহন করছে। হয়তো বর্তমান বাস্তবতায় সে তার ফ্যান্টাসি চেপে যাচ্ছে, কিন্তু কোন এক সময় এর বিস্ফোরন ঘটলেও ঘটতে পারে। যদি না সে কোন সঠিক গাইডলাইন না পায়।
এ জন্য সচেতনতা ইন্টারনেট থেকেই শুরু করতে হবে। কারন, ঠিক আপনার কথাগুলোই যদি ক্লাসে কোন শিক্ষক বলতো, কেউই সিরিয়াসলি নিতো না। অনেকেই তার বাহ্যিক জীবন থেকে অনলাইন জীবন আলাদা করে রাখে। এ কারনে যে ভাইরাসটা অনলাইন থেকে ছড়াচ্ছে তার প্রতিষেধক অনলাইনেই দিতে হবে। আপনার এই লেখা হয়তো প্রথম পদক্ষেপ। আশা করি অন্য সমাজসচেতনরাও এগিয়ে আসবেন।

৩১ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:০১

না পারভীন বলেছেন: "অন্য রাও এগিয়ে আসুক " মন্তব্যে সহমত
ধন্যবাদ নাজমুল ভাই।

৮৭| ৩১ শে জুলাই, ২০১৪ বিকাল ৫:১৩

রায়হানা তনয় দা ফাইটার বলেছেন: যৌনতা আমাদের সমাজে ট্যাবু। আপনি অত্যন্ত চমৎকার ভাবে ট্যাবুটির খোলস খোলে বুঝিয়েছেন। শালীনতাসমৃদ্ধ অথচ যৌনতা বিষয়ক! অসাধারণ!

৩১ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:০৪

না পারভীন বলেছেন: ধন্যবাদ রায়হানা তনয় ভাইয়া। শুভ কামনা নিরন্তর :)

৮৮| ৩১ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৬:৩৭

শয়তান শাহীন বলেছেন: কোনো মানুষের যখন প্রাকৃতিক কাজের (টয়লেট) ডাক আসে তখন স্বাভাবিক ভাবেই একটু লুকিয়ে পর্দা ঘেরা অবস্থায় সেটা সেরে নেয় কিন্তু একটা পশুর সেই জ্ঞান না থাকায় সে, যেখানেই চাপে সেখানেই সারে।

ওরাল সেক্স নিয়ে কোথায় জানি একটা উক্তি পড়েছিলাম....সুত্রটা মনে নেই, কথাটা মনে আছে "পশুদের হাত না থাকার কারণে তারা বেশির ভাগ সময় মুখ ব্যবহার করে এবং তারা সেভাবেই সৃষ্টি কিন্তু মানুষ কেন যৌনাংগে মুখ দিবে যেখানে জীবাণু কিলবিল করছে উপরন্তু যেখানে হাতের ব্যবহারে অনুভূতির চরম মাত্রায় পৌছানো সম্ভব"

ধন্যবাদ আপনাকে এই টপিকটা সামনে আনার জন্য

৩১ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:১০

না পারভীন বলেছেন: ব্লগে উল্লেখিত বই এ মহানবী ( সা: ) এর যৌন জীবন নিয়ে অনেক ডিপ আলোচনা এসেছে। এর মধ্যে অনেক কিছুই হয়ত গুনাহ মনে করা হত। অতছ তা বৈধ

ওরাল সেক্স নিয়ে কিছু বলা নাই। আমার মনে হয় এটা ওনাদের প্রেকটিসে ছিলনা।

আপনার কথা অতি গুরুত্বপূর্ণ।
ধন্যবাদ ভাই আলোচনায় অংশ নেয়ার জন্য। :)

৮৯| ৩১ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৩৫

একিউমেন০৮ বলেছেন: সুন্দর ও সচেতনতা মূলক লেখার জন্য ধন্যবাদ।

০১ লা আগস্ট, ২০১৪ রাত ১২:১৪

না পারভীন বলেছেন: ধন্যবাদ একিউমেন ভাইয়া :) শুভকামনা নিরন্তর।

৯০| ৩১ শে জুলাই, ২০১৪ রাত ৮:০৮

স্বপ্নছোঁয়া বলেছেন: কয়েকবারই মতামত দিতে গিয়ে বাধা পেলাম তাই বেশি কিছু নয় অসাধারণ একটা পোস্ট আমাদের জানা এবং জেনে সচেতন হওয়া জরুরি | অবশ্যই প্রিয়তে..

০১ লা আগস্ট, ২০১৪ রাত ১২:১১

না পারভীন বলেছেন: ধন্যবাদ আর কৃতজ্ঞ তা রইলো ভাইয়া। শুভকামনা নিরন্তর :)

৯১| ৩১ শে জুলাই, ২০১৪ রাত ৮:১৪

হাসিব০৭ বলেছেন: সুন্দরভাবে উপস্থাপন করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু। আল্লাহ্ আপনার মঙ্গল করুক

০১ লা আগস্ট, ২০১৪ রাত ১২:০৮

না পারভীন বলেছেন: ধন্যবাদ হাসিব ভাইয়া
ঈদের শুভেচ্ছা রইলো।

৯২| ৩১ শে জুলাই, ২০১৪ রাত ৮:১৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
বিশাল যজ্ঞ সাধন করেছেন, পারভিন আপা :)
নোংরা কিছু বিষয়কে ভদ্রলোকের ভাষায় তুলে ধরেছেন, এবং তা যথাযথ ও সময়োপযোগী হয়েছে।

নিজের কিছুই আমাদের ভালো লাগে না:
না ভাষা, না সংস্কৃতি,
না দেশ না মাটি :(
তা যদি হতো, তবে হয়তো এসব নিয়ে লেখার প্রয়োজন হতো না।

আপনার বিশেষজ্ঞ আলোচনাটিকে অনেকেই আলাদা গুরুত্ব দেবে।

লেখাটিকে স্টিকি করার জন্য সঞ্চালক/সম্পাদককে ধন্যবাদ....


আর আপনাকে অভিনন্দন :)

০১ লা আগস্ট, ২০১৪ রাত ১২:০৩

না পারভীন বলেছেন: ধন্যবাদ মইনুল ভাইয়া সুন্দর মতামতের জন্য। নিরাপদ ভাবে দেশে ফিরে আসুন প্রার্থনা রইলো

৯৩| ৩১ শে জুলাই, ২০১৪ রাত ৮:২৫

শাহ আলম বাদশাহ বলেছেন: খুব ভাল্লাগলো দেরিতে স্টিকি হলেও

৩১ শে জুলাই, ২০১৪ রাত ১১:৫৯

না পারভীন বলেছেন: ধন্যবাদ বাদশাহ ভাইয়া। শুভ কামনা নিরন্তর :)

৯৪| ৩১ শে জুলাই, ২০১৪ রাত ৮:৪৯

বংশী নদীর পাড়ে বলেছেন: অত্যান্ত মূল্যবান কথা। মুসলমান নামে না হয়ে আমাদেরকে প্রকৃতপক্ষে মুসলমান হতে হবে। আর ভাই আপনি যে গুরুত্বপূর্ন জরুরী তথ্যগুলো তুলে ধরেছেন এটা অবশ্যই আমাদের মানা উচিত।

৩১ শে জুলাই, ২০১৪ রাত ১১:৫৭

না পারভীন বলেছেন: ধন্যবাদ ভাইয়া। শুভ কামনা নিরন্তর।

৯৫| ৩১ শে জুলাই, ২০১৪ রাত ৮:৫১

পরিবেশ বন্ধু বলেছেন: জানার আছে অনেক্ষিছু , সচেতন মুলক সুন্দর ইসলামী ব্যাক্ষা । অনেকেই উপকৃত হবে । ঈদ শুভেচ্ছা ।

৩১ শে জুলাই, ২০১৪ রাত ১১:৫৪

না পারভীন বলেছেন: ধন্যবাদ ভাইয়া, শুভ কামনা নিরন্তর :)

৯৬| ৩১ শে জুলাই, ২০১৪ রাত ১০:১০

ইখতামিন বলেছেন: oshadharon ekti post. amader noitik durbolota gulo fute utheche. ta hara non stop somalochona to achei.

tobe ekti ayater meaning vul hoyeche. post er sesher dike sura baqara er 222 no. ayat er onubad ektu miliye dekhun.
valo thakben

৩১ শে জুলাই, ২০১৪ রাত ১১:৩৭

না পারভীন বলেছেন: ইখতামিন ভাইয়া, আপনার মন্তব্যে প্রিত হলাম। আপনি যে সমস্যার কথা বলতে চেয়েছেন, তার উত্তর হল, ওই আয়াতে এটাই বলা হয়েছে। কিন্তু "বলা হয়েছে নিকটে যেও না " আপনি হয় ত জানেন এমন নজির আছে পিরিয়ডের সময় কোন কোন মহিলাকে আলাদা করে দেয়া হয়। কিন্তু অরিজিনাল নিয়ম সেক্স ছাড়া সব বৈধ। বিছানা শেয়ার নিষিদ্ধ নয়। যা হাদিস দ্বারা প্রমানিত।

"নিকটে যেও না " এই অনুবাদ ভুল তথ্য বা বুঝার ভুলের দিকে নিয়ে যেতে পারে।

আপনাকে অগনিত ধন্যবাদ। অনেক দিন ব্লগে দেখছিনা। আশা করি নিয়মিত হবেন। সামু আপনাকে মিস করে।

৯৭| ৩১ শে জুলাই, ২০১৪ রাত ১০:৪৬

শেখ আব্দুল্লাহ আল মুকিত বলেছেন: সুন্দর লিখেছেন, তবে একটু ছোটো হলে ভাল ছোটো।

৩১ শে জুলাই, ২০১৪ রাত ১১:৪১

না পারভীন বলেছেন: না, যথাপযুক্ত ভেবে কাজটি করা হয়েছে। কম হলে কেন লিখাটি লিখা হয়েছে তা বুঝা যেতো না। শুধু মাত্র আয়াত গুলো দিয়ে দিলে হতো না ভাই।

৩১ শে জুলাই, ২০১৪ রাত ১১:৪৭

না পারভীন বলেছেন: বড় পোস্টের নমুনা হল আমার মে মাসের সুরা আবু লাহাবের উপর লিখিত পোস্ট। ধন্যবাদ।

৯৮| ৩১ শে জুলাই, ২০১৪ রাত ১১:০০

মহানাজমুল বলেছেন: অষ্টম শ্রেণীর বইটার ব্যাপারে কি কেউ বিস্তারিত বলবেন?
নিঃসন্দেহে এটা একটা ভালো উদ্যোগ। আমাদের সময় এমন কিছু থাকলে উপকৃত হতাম। যৌণস্বাস্থ্য বিষয়ে জানার জন্য স্ট্রাগল করতে হতো না। কৌতুহলবশত এটাওটা খোজাঁ লাগতো না।

৩১ শে জুলাই, ২০১৪ রাত ১১:৫২

না পারভীন বলেছেন: Click This Link এই লিংকে গিয়ে একটি পোস্ট পাবেন যেখানে আলোচিত হয়েছে। সরাসরি লিংক টি দিতে পারলাম না :(

ধন্যবাদ ভাই।

৯৯| ৩১ শে জুলাই, ২০১৪ রাত ১১:১৭

করিম মিয়া বলেছেন: ওরাল সেক্স’ নিয়ে আমার একটি ছোট্ট মন্তব্য- ‘হযরত আয়েশা সিদ্দীকা রাদ্বয়াল্লাহু আনহু তিনি বলেন- হযরত রাসুলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও আমি আমরা কখনো কেউ পরস্পর পরস্পরের লজ্জাস্থানের দিকে তাকাইনি।’ আবু দাউদ শরীফ।

লজ্জা ঈমানের অংশ....তাই আর খোলাশা করে বলার কিছু নেই।

০১ লা আগস্ট, ২০১৪ রাত ১২:২০

না পারভীন বলেছেন: অসাধারণ মন্তব্য। সম্ভবত এই মন্তব্যের পরে আর কোন কথা হবে না। ওরাল সেক্স এর বিষয়ে বুদ্ধি মান মাত্রই সমাধান পাবে।

অশেষ ধন্যবাদ করিম ভাই।

১০০| ৩১ শে জুলাই, ২০১৪ রাত ১১:৩৩

হাফিজ হিমালয় বলেছেন: আপন আলোয় উজ্জ্বল আপনি। স্যালুট রইল

০১ লা আগস্ট, ২০১৪ রাত ১২:২৭

না পারভীন বলেছেন: :#> লজ্জায় পড়ে গেলাম হিমালয় ভাইয়া। :#>

১০১| ৩১ শে জুলাই, ২০১৪ রাত ১১:৩৭

রিফাত ২০১০ বলেছেন: স্টিকি মোবারক :)

০১ লা আগস্ট, ২০১৪ রাত ১২:৫০

না পারভীন বলেছেন: রিফাত ভাই, সামু নি:সন্দেহে ধন্যবাদ পায়। আপনাকেও ধন্যবাদ। কক্সবাজার এ এখন?

১০২| ০১ লা আগস্ট, ২০১৪ রাত ১২:১০

আমি তুমি আমরা বলেছেন: লেখাটা ভাল লেগেছে। প্রথমেই আপনাকে ধন্যবাদ জানাব চমতকার ভাষায় এই চারটি বিহেভিয়ার নিয়ে আলোচনা করার জন্য।

তবে একটা গুরুত্বপূর্ণ বিহেভিয়ার বাদ গেছে বলে আমার মনে হয়। ওরাল সেক্স।যদ্দূর জানি এটাও ইসলামে নিষিদ্ধ। তবে অনলাইনে কয়েকটি ওয়েবসাইটে, এমনকি সামুতে ব্লগার নিষিক্ত(এখন সম্ভবত ব্যানড) এর ব্লগেও পড়েছিলাম এটা নাকি ইসলামে জায়েয। এ বিষয়ে রেফারেন্সসগ আলোকপাত করলে ভাল হত।

ধন্যবাদ :)

০১ লা আগস্ট, ২০১৪ বিকাল ৩:৩৬

না পারভীন বলেছেন: ভাইয়া, আপনার আগের প্রতিত্তর টি মুছে দিয়েছি। ওরাল সেক্স নিয়ে আপডেট দেয়া হয়েছে আবার।

১০৩| ০১ লা আগস্ট, ২০১৪ রাত ১:০৫

গৃহ বন্দিনী বলেছেন: স্বল্প পরিসরে খুব সুন্দর করে পুরো ব্যাপারটা তুলে ধরেছেন । যদিও আগে কিছুটা ভাসা ভাসা জানতাম । এখন কনফিউশন অনেকটাই ক্লিয়ার হল ।


উপরে দেখলাম ইসলামে অরাল সেক্সের বৈধতা নিয়ে অনেকে নানান রকম মন্তব্য করছে । এই লেখাটাতে দেখলাম বিস্তারিত বলেছে ।

০১ লা আগস্ট, ২০১৪ রাত ১:৫৪

না পারভীন বলেছেন: পড়েছি আপু। পক্ষে বিপক্ষে এত মতামত দেখে পুরাই অস্থির ছিলাম। লিংক এর জন্য অশেষ ধন্যবাদ। আমি পাঠকদের উপর ছেড়ে দিলাম লিংক টি পড়ার সদুপদেশ দিয়ে ।


অনেক ধন্যবাদ আপু।

১০৪| ০১ লা আগস্ট, ২০১৪ রাত ১:১৯

রিফাত ২০১০ বলেছেন: হ্যা কক্সবাজার

০১ লা আগস্ট, ২০১৪ রাত ২:০২

না পারভীন বলেছেন: :)

১০৫| ০১ লা আগস্ট, ২০১৪ রাত ১:৩০

সায়েদা সোহেলী বলেছেন: ।তুমি সেদিন বলছিলে তুমি নাকি ভিতু! ! এই ডাহা অপবাদ টা তোমাকে কে দিয়েছে বলত? ???

বিচক্ষণতা বলে একটা শব্দ আছে যা আজকের আধুনিক সমাজের আধুনিকরা ভয় ,দুর্বলতা , অযগ্যতা বলে বিবেচনা করে বেসিরভাগ সময় ই কিন্তু তাই বলে কি শব্দের মানে পাল্টে যাবে? ?

।এমন সেনসেটিভ প্রয়োজনীয় বিষয় কে ব্যক্তিগত ট্যাগ দিয়ে এরিয়ে না গিয়ে তুমি এই লেখার মাধ্যমে আবারও প্রমান করলে ,,পৃথিবীর সব কুতসিত নোংরা কে আমরা আমাদের নিজ আলোতে সুন্দর ভাষায় প্রকাশ করতে পারি, যা অনেক কেইসুন্দর সঠিক পথে জীবন যাপন করতে সহায়তা করবে ।

শুভকামনা

০১ লা আগস্ট, ২০১৪ দুপুর ২:১২

না পারভীন বলেছেন: :#> বল বল আরো বল লাগছে মন্দ না :) :)


সাহস এর ব্যপারে বলতে হয় কর্য নিয়েছি গো আফা।


১০৬| ০১ লা আগস্ট, ২০১৪ রাত ২:১২

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আপু, এত স্পষ্ট করে ঝোঁকের মাথায় এ উপকারটুুকু মানুষের করে না ফেললে হয়ত এক জীবনে অনেক পূণ্য থেকে দূরে থেকে যেতেন।

আমাদের সওয়াব বা পূণ্য তো হয় উপকারের ব্যপ্তির উপর নির্ভর করে।

ইসলাম একটা বিনয় ও শালীনতার উপর ভিত্তি করা ধর্ম। তবু আল্লাহর রাসূল দ. তাঁর অনিন্দ্য শালীনতা সত্ত্বেও মানুষের জীবনের প্রতিটা বিষয়ের প্রশ্নের জবাব দিতেন। এসব বিষয়েরও।

কিছু বিষয় নিয়ে আলোচনায় অংশ নিচ্ছি।


ইসলামে ওরাল সেক্স


১.

যে বিষয়ে কোন স্পষ্ট হাদিস এমনকি কুরআনের আয়াতও আসেনি, অথচ তা করার সক্ষমতা ওই যুগেও মানুষের ছিল, ধরতে হবে, তা ওই যুগে দয়াময় রাসূল দ., তাঁর মহাসম্মানিত সাহাবি রা. গণের কাছে সম্পূর্ণ অপ্রযোজ্য ছিল।

এই অর্থে, বিষয়টা ইসলামে সম্পূর্ণরূপে হারাম।
কারণ, ইসলামে প্রথম তিন যুগের পর এমন কোনকিছু খোঁজার নেই, যা তখনি সংঘটিত হতে পারত ও আলোচিত হতে পারত।
এই খোঁজা ধর্মের প্রতি বিন্দুমাত্র মনোযোগ ও ভরসা না থাকারই নামান্তর।

২.

ইসলামে কোন ধরনের জেনিটাল ফ্লুইডের মৌখিক সংস্পর্শে আসার সম্ভাবনা সম্পূর্ণরূপে হারাম।

৩.

ইসলামে তাই সম্পূর্ণরূপে হারাম, যা অভ্যাসে পরিণত হবার কথা ছিল না, অথচ অভ্যাসে পরিণত হয়েছে।


এরচে বেশি আলোচনার কোন প্রশ্নই ওঠে না।

০১ লা আগস্ট, ২০১৪ দুপুর ২:১৫

না পারভীন বলেছেন: ধন্যবাদ লিসানী ভাই
আপনার অমূল্য মতামতের জন্য।

১০৭| ০১ লা আগস্ট, ২০১৪ রাত ২:৩৭

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: এ ধরনের বিভিন্নমাত্রিক বৈশ্বিক বিকৃতির শিকার আমরা সারা পৃথিবীর মানুষেরা।
এর পিছনে কোন্ চেতনা কাজ করছে, তা কীভাবে ছড়াচ্ছে, এর শুরুতে কী ছিল, পশুবৃত্তির এইসব লক্ষণে ঠিক কোন্ কোন্ উপকার হচ্ছে, এসব ভেবে দেখা, পদ্ধতিগতভাবে খুজে বের করাই আমাদের প্রত্যেকের উপর করণীয়- প্রত্যেক মুসলিম নরনারীর উপর জ্ঞান অর্জন করা ফরজ করা হয়েছে।

অনেক বিষয় আছে, যা বলতে পারি না, শুধু অবাক হয়ে ভাবি।

নিজেকে শুদ্ধ রাখতে হলে ওইসব বলয় থেকে দূরে রাখতে হবে, যা নিজেকে অশুদ্ধ করে।

এবং ওইসব বলয়ের সাথে তীব্রভাবে সম্পর্কযুক্ত রাখতে হবে, যা নিজেকে বিশুদ্ধ করে।

এবং নিশ্চিত জেনে রাখা ভাল, তাই স্বাভাবিক, যা মানুষের স্বভাবে পরিণত হয়।


আজকে পদ্ধতিগতভাবে সারা পৃথিবীতে পশুত্বের বিপণন চলছে। মানুষকে করে তোলা হচ্ছে পশু, তা প্রতিটা দিক থেকেই। মানুষকে ব্যস্ত রাখা হচ্ছে। মানুষের জন্য একের পর এক কৃত্রিম আইডল তৈরি করা হচ্ছে। এবং মানুষ তাতেই ব্যস্ত থাকতে চায়, যা সহজে, সস্তায় পায়। কে করছে? কীভাবে করছে? কখন থেকে করছে? কেন করছে? করলে তার লাভটা কী? আল্টিমেট গোলটা কী?

মানুষের মনোদৈহিক বিকৃতির পিছনে যে ইন্ডাস্ট্রি আছে, সেটায় হাত দিলেই সব দিবালোকের মত স্পষ্ট।

আমরা সেই রাসূল দ.'র অনুসারী যিঁনি সক্ষমতা থাকা সত্ত্বেও জীবনের বেশিরভাগ সময় শুধু রুটি আর পানি খেয়েছেন। সেই ইমাম আবু হানিফা রা.'র অনুসারী, যিঁনি একটা ভেড়া চুরি গেছে এই খবর পেয়ে সাত বছর ভেড়ার মাংস খাননি এবং অর্থ পাওনা আছেন এমন একজনের বাসায় গিয়ে বসা, পানি পান করা ও তার মালিকানাধীন গাছের ছায়ায় দাঁড়ানোকে সুদ ধরেছেন।

আর কোনও ধর্ম তো বিকৃতিকে স্বীকৃতি দেয়নি! জিসাস ক্রাইস্টকে যিঁনি মেনে চলেন, অথবা মহামতি বুদ্ধকে, অথবা উপমহাদেশের কঠোর তপস্যারত মুনি-ঋষিদের, তাঁদের কেউ তো এমন পাশবিক ভোগের পথে যাননি।

ধর্ম মানেই সংযত সার্বিক নূনতম ব্যবস্থাপনা এবং অধর্ম মানেই অসংযত অব্যবস্থাপনার 'ফ্রিডম'।

পর্নোর আচরণ নয়, আমাদের স্বয়ং পর্নোকে এবং পর্নোর ব্যবস্থাপনাকে সম্পূর্ণরূপে পরিত্যাগ করতে হবে।

হায়, মানুষ যেদিন বুঝবে, সে দাবার গুটি এবং এই দাবার খেলাটা আধ্যাত্মিকতার খেলা, কোন পারমাণবিক বোমা বা অর্থনীতির নয়, তখনি তার জন্মের সার্থকতার উন্মেষ ঘটবে। তখনি সে সেই শক্তি পাবে, যে শক্তি পেলে নিমিষে অকল্যাণকরকে অস্বীকার করা যায়। যে শক্তি পেলে এই হাদিস নিজের ক্ষেত্রেও সার্থক হয়-

ওই সময়ে ঈমান রক্ষা করা হাতের তালুতে আগুন নিয়ে থাকার চেয়েও বেশি কষ্টকর।

০১ লা আগস্ট, ২০১৪ দুপুর ২:১৯

না পারভীন বলেছেন: জ্বী, জগত আর কিছুনা শুধুই পরীক্ষাক্ষেত্র। আপনার মন্তব্যের সাথে একমত।




ভাল থাকবেন লিসানি ভাইয়া
শুভ কামনা নিরন্তর :)

১০৮| ০১ লা আগস্ট, ২০১৪ ভোর ৪:৩৪

না পারভীন বলেছেন: অচেনা শহর নামের শিশুতোষ এর বাজে মন্তব্য ইচ্ছে কৃত মোছা হয়েছে কারণ এটাই আমাদের শিক্ষা , কারো বাজে কথা পছন্দ না হলে এভোয়েড করা।

০১ লা আগস্ট, ২০১৪ ভোর ৪:৫১

না পারভীন বলেছেন: কোন প্রকার ব্যক্তি আক্রমণ গ্রহণ যোগ্য হবে না। পোস্ট যেভাবে দেয়া হয়েছে যতটা হিম্মতের সাথে ঠিক সেভাবেই অশালীন মন্তব্য কারীকে সাবধানতা অবলম্বন করতে বলা হল।

১০৯| ০১ লা আগস্ট, ২০১৪ ভোর ৫:৩৯

আরাফ করিম বলেছেন: খুব প্রয়োজনীয় একটি পোস্ট। ধন্যবাদ আপনাকে।

০১ লা আগস্ট, ২০১৪ দুপুর ২:২১

না পারভীন বলেছেন: ধন্যবাদ আরাফ ভাইয়া :) শুভ কামনা নিরন্তর।।



১১০| ০১ লা আগস্ট, ২০১৪ সকাল ৯:৫৯

দুঃখ বিলাস বলেছেন: দরকারী পোস্ট।


++++

০১ লা আগস্ট, ২০১৪ দুপুর ২:২৩

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ বিলাস ভাইয়া। :) কৃতজ্ঞতা রইলো

১১১| ০১ লা আগস্ট, ২০১৪ সকাল ১১:৩০

লিখেছেন বলেছেন: আমার মতে এই ব্লগটি এই বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্লগ, পাশাপাশি মন্তব্য গুলিও অনেক নতুন জিনিস জানতে help করছে।
oral sex নিয়ে অনেকেরই confusion দুর হবে comments গুলি দেখলে।

০১ লা আগস্ট, ২০১৪ দুপুর ২:২৯

না পারভীন বলেছেন:
অনেক ধন্যবাদ ভাইয়া।

সবার জন্য ::::
কমেন্ট গুলোতে প্রচুর আলোচনা করা হয়েছে ওরাল সেক্স নিয়ে। আর অনেক লিংক ও যুক্ত করা আছে।

১১২| ০১ লা আগস্ট, ২০১৪ দুপুর ১২:২১

অ রণ্য বলেছেন: আমি লেখাটি পড়ার পর পরই শেয়ার করেছি, কেন না নিজে দীর্ঘদিন ধরে এই বিষয়গুলো নিয়ে লিখব বলে ভাবছিলাম।

আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি পারভীন। অসাধারণ একটি পোস্ট, যা আমাকে একই সাথে স্তম্ভিত ও মুগ্ধ করেছে।

সুন্দর থাকুন। আবারও ধন্যবাদ জানাচ্ছি।

০১ লা আগস্ট, ২০১৪ দুপুর ২:৩৫

না পারভীন বলেছেন:
স্তম্ভিত ও মুগ্ধ একই সাথে?? :) :)


ভাইয়া, আপনি লিখেন। না হয় "সব কিছু নষ্টদের দখলে চলে যাচ্ছে। "

ধন্যবাদ :)

১১৩| ০১ লা আগস্ট, ২০১৪ দুপুর ১:৩১

শুঁটকি মাছ বলেছেন: কয়েক দিন ধরে এই পোস্টটা দেখছিলাম। সময় স্বল্পতার কারণে ব্লগে ঢোকাই হচ্ছিল না। অনেক বেশী উপকারী একটি পোস্ট।

০১ লা আগস্ট, ২০১৪ দুপুর ২:৪০

না পারভীন বলেছেন: শুঁটকি আপুনি,

আপনি এই পোস্টে মন্তব্য করে বিরাট সাহসের পরিচয় দিয়েছেন। আমাদের বাচ্চা ফিমেল ব্লগাররা কেউই
মন্তব্য করেনি।


:( :(

আপনি ধইন্যা নেন। :)

১১৪| ০১ লা আগস্ট, ২০১৪ দুপুর ২:৪৬

লিখেছেন বলেছেন: আমার মনে হয়, আপনার লেখার টাইটেল পরিবর্তন করা উচিত, কারন ওড়াল সেক্স ও ইসলামে নিষেধ তা বেশ ভালভাবেই বোঝা গেছে।

টাইটেল হওয়া উচিতঃ-

ইসলামে নিষিদ্ধ পাঁচটি সেক্সুয়াল বিহেভিয়ার

০১ লা আগস্ট, ২০১৪ দুপুর ২:৫৮

না পারভীন বলেছেন: না, ওরাল সেক্স এর পক্ষেও শক্তি শালী লিংক আছে। ব্লগার গৃহ বন্দিনী আপার কমেন্টে

জেনিটাল ফ্লুইডের আগ পর্যন্ত গ্রহণ যোগ্য এটা আমি সবার মন্তব্য থেকে বুঝেছি।

আর ডাক্তারি ক্ষেত্রেও পার্টনার ইনফেকশন এ না ভুগলে যত টুকু পর্যন্ত বৈধ বলা হচ্ছে ( জেনিটাল ফ্লুইড এর আগ পর্যন্ত) তাতে সমস্যা নাই।


ধন্যবাদ ভাইয়া। :)

১১৫| ০১ লা আগস্ট, ২০১৪ দুপুর ২:৫১

কর্ণেল সামুরাই বলেছেন: সালাম। সুন্দর পোষ্ট ও বিষয়বস্তুর জন্য ধন্যবাদ।

ওরাল সেক্স (Oral Sex) একটি কন্ট্রাডেকটরি ইসলামী টপিক। যেহেতু এটা মূলধারার সেক্সুয়াল বিহেবিয়র নয় তাই এটা একদিকে যেমন বৈধ নয় অন্যদিকে কুরআনে যেহেতু নিষেধ করা হয়নি তাই অবৈধ হবার কোন দলিল নেই। ইসলামী ফিকাহবিদদের মতে এটা ”মাহরুহে তাহরীমী” অর্থাৎ নিরুৎসাহিত করা হয় কিন্তু অবৈধ নয়।

সালাফি এবং শফীহ মাযহাব অনুসারে ওরাল সেক্স বৈধ যদি কোন যৌনরস বা শুক্র মুখে প্রবেশ না করে এবং ব্যাথা না অনুভূত হয়। যৌনরস ও স্পার্ম নাপাক এবং তা মুখে প্রবেশ করানো হারাম।

শরীয়তে যেসব যৌনতাকে স্পস্ট হারাম হিসাবে চিহ্নিত করা হয়েছেঃ
1) Anal sex (পায়ু সঙ্গম)
2) Sex during menstruation (মাসিক চলাকানীন সেক্স)
1) Swallowing filth (sexual fluids of the wife or husband) - যৌনরস বা শুক্র পান


ফতোয়ার গ্রন্হ আল-ফতোয়-হিন্দিয়া এর ফকীহবীদদের মতে (5/372) -
”যদি কোন পুরুষ তার স্ত্রী এর মুখে পুরুষাঙ্গ প্রবেশ করায় তবে তা মাকরুহ।”

হানাফি মাযহাব অনুসারে, এটা অপছন্দনীয়। আশা করছি আপনার জবাব পেয়েছেন।


-- Allah knows the best.
Thanks.

০১ লা আগস্ট, ২০১৪ বিকাল ৩:১৯

না পারভীন বলেছেন:
ওয়ালাইকুম আসসালাম।
সামুরাই ভাই, খুব ভাল লাগছে আপনাকে দেখে। আমি আপনার লেখার ভক্ত ছিলাম।


আপনারা লিখেন না কেন, এই সব সেন্সেটিভ বিষয় নিয়ে লিখে বিব্রত কর কমেন্ট পেয়ে ঘুম নষ্ট হয়েছে আমার। ছেলেরা লিখলে এই সমস্যা থাকেনা।

দু:খের কথা বলে ফেললাম আপনাকে পেয়ে

ওরাল সেক্স নিয়ে আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ । আশা করি সকলে বুঝে নিবেন।

১১৬| ০১ লা আগস্ট, ২০১৪ বিকাল ৩:২৪

কর্ণেল সামুরাই বলেছেন: @ না পরভীনঃ সময়ের অভাবে লিখতে পারিনা, তাতে সমস্যা কি অনেকেই ভাল লিখছে, আপনিও খুব ভাল লিখছেন।

কমেন্টে কে কি বলল তা গ্রাহ্য করবার প্রয়োজন নেই। ভাল একটি উদ্দেশ্য নিয়ে আপনি লিখছেন এবং বহু মানুষের উপকার করছেন। আপনার উপর শান্তি বর্ষিত হোক। :)

০১ লা আগস্ট, ২০১৪ বিকাল ৩:৩২

না পারভীন বলেছেন: থ্যানক্স ভাইয়া।
সময় মত যে এসেছেন এর জন্য ও অনেক ধন্যবাদ। ব্যস্ততা কমলে আবার লিখার অনুরোধ রইলো :)


১১৭| ০১ লা আগস্ট, ২০১৪ বিকাল ৪:৫৮

শাহরিয়ার নীল বলেছেন: অনেক কিছু জানলাম, ধন্যবাদ

০১ লা আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:৩৮

না পারভীন বলেছেন: ধন্যবাদ শাহরিয়ার ভাই। শুভ কামনা নিরন্তর :)

১১৮| ০১ লা আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:১১

অন্বেষা নিরন্তর বলেছেন: দয়া করে এক কথায় উত্তর দিলে খুশি হব এবং বুঝতে সুবিধা হবে। ওরাল সেক্স কি হারাম? - হ্যাঁ কিংবা না?

০১ লা আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:৩৬

না পারভীন বলেছেন: প্রশ্ন শুনে হাসলাম
যেই প্রশ্ন করেছেন এর এক কথায় উত্তর নাই। লম্বা উত্তর। যা ব্লগার কর্নেল সামুরাই ভাই দিয়েছেন।


"তবে মহিলা বা পুরুষের যৌন রস, পুরুষের বীর্য মুখে যাওয়া সম্পূর্ণ ভাবে হারাম। "


বাকি টুকু পুরা হারাম না। তবে ওরাল সেক্স অপছন্দনীয় বলেছেন।
না করলে ভাল হয়। নবীজী (সা,) প্রেক্টিস করতেন না।

১১৯| ০১ লা আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:২৯

আমি আনোয়ার বলেছেন: চমৎকার করে লিখেছ আপুনি, প্রিয়তে রাখলাম।

০১ লা আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫

না পারভীন বলেছেন: লিখেছ সম্ভবত লিখেছেন হবে। টাইপিং মিস্টেক ধরে নিলাম
বড় দের, অচেনাদের আর অবশ্যই মহিলাকে আপনি করেই বলাই আমাদের দেশীয় ঐতিহ্য।


যাই হোক ধন্যবাদ ভাই

১২০| ০১ লা আগস্ট, ২০১৪ রাত ৯:০০

নীল জোসনা বলেছেন: অসাধারন ......................।

আপা একটা প্রশ্ন ----- কোনো স্বামী যদি জোর পূর্বক এগুলো করে তার বউ এর নিষেধ সত্তেও সেক্ষেএে ঐ নারীর জন্য ইসলামে কি বিধান রয়েছে ।

০১ লা আগস্ট, ২০১৪ রাত ৯:১৪

না পারভীন বলেছেন: নীল আপুনি ,


আমি ঠিক জানিনা। মহিলার গুনাহ হবেনা কারন ইসলামে একজনের অপরাধ আরেক জনের উপর চাপানো হয় না।


বিজ্ঞ পাঠক রা এ ব্যপারে জানলে জানানোর অনুরোধ রইলো।


ধন্যবাদ আপুনি :)

১২১| ০১ লা আগস্ট, ২০১৪ রাত ৯:০৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সব মন্তব্য সহ লিখাটি আবার পড়লাম । অনেক নতুন নতুন তথ্য উঠে আসছে ।
ফেসবুকের অসংখ্য পেজ আর অসংখ্য নিউজ পোটার্লে লিখাটি পাব্লিশ হয়েছে ।
লিখকের অনুমতি ছাড়া মৌলিক লিখা কপি করা অনভিপ্রেত ও দুঃখজনক ।
লিখকের প্রতি শ্রদ্দ্বা রেখে স্বগতোক্তির মত বলছি আমি বিষয়টাকে পজেটিভলি দেখছি ।
কারন জনসচেতনতা মুলক এই পোস্ট যত বেশি প্রচার হবে ততই মংগল ।
দেরিতে হলেও
পোস্ট স্টিকি করার জন্য সামু কর্তৃপক্ষকে ধন্যবাদ।

০১ লা আগস্ট, ২০১৪ রাত ৯:২৪

না পারভীন বলেছেন: তা অবশ্য ঠিক প্রচার ভাল
এ ব্যপারে আমার পরের পোস্টে বলেছি।
লিটন ভাই আপনি ওই ফান পোস্ট একটু পড়েন। আপনি আমার বর্ষ পূর্তির পোস্ট টাও পড়েন। সেটাতে আপনার নাম আছে।


অখাদ্য পোস্ট গুলি অবশ্যই নিজ দায়িত্বে পড়বেন। আমি আপনাকে পেয়ে একটু অধিকার খাটিয়ে নিলাম। হাজার হলেও না পারভীন ব্লগের প্রথম মন্তব্য দাতা। ;)

০১ লা আগস্ট, ২০১৪ রাত ৯:৫৫

না পারভীন বলেছেন: Click This Link বর্ষ পূর্তির পোস্ট খুঁজে দিলাম।

আর নতুন টাতো উপরেই আছে। :)

১২২| ০১ লা আগস্ট, ২০১৪ রাত ১০:২৯

নস্টালজিক বলেছেন: খুব স্পর্শকাতর বিষয়ে চমৎকার উপস্থাপনা। নিশ্চয় কাজে আসবে সবার।



শুভেচ্ছা, নার্গিস।


ভালো থাকুন নিরন্তর।

০১ লা আগস্ট, ২০১৪ রাত ১০:৪৫

না পারভীন বলেছেন: উপস্থাপনার বিষয়টি প্রশংসায় আনলে সন্মানিত হই নস্টালজিক ভাইয়া

ব্লগ পরিদর্শনে ধন্যবাদ আর কৃতজ্ঞতা জানবেন :)

১২৩| ০২ রা আগস্ট, ২০১৪ রাত ২:০২

মানুষ হীন কেউ বলেছেন: লিখাটা খুব সুন্দর হয়েছে। যারা জানে না তারা জেনে উপক্রিত হবেন। কিন্তু আমার প্রশ্ন এই কথা গুলোকি ধর্মকে না টেনেও বলা যেতনা? শুধু শুধু কুরান হাদিস টেনে আনার কোন কারন দেখি না। বিষয়টাকে শুধু মাত্র সাধারন বিজ্ঞান দিয়েও সুন্দর ভাবে বুঝানো যেত।

আর একটা ব্যাপার দয়া করে ক্লিয়ার করবেন।

বিবাহ বহির্ভূত সেক্স - এর কারণে সিফিলিস , গনোরিয়া , ক্ল্যামাইডিয়া , মোনিলিয়াসিস , ট্রাইকোমোনিয়াসিস , ব্যাকটেরিয়াল ভেজাইনোসিস , জেনিটাল হার্পিস , জেনিটাল ওয়ার্টস প্রভৃতি সমস্যা আর তাদের কমপ্লিকেশন তো আছেই ।


এটা দিয়ে কি বঝালেন?
বিবাহ বহির্ভূত সেক্স মানে ঝা বুঝি তা হল স্ত্রী বা স্বামী নয় এমন কারো সাথে সেক্স করা। এখন কথা হল স্ত্রী বা স্বামী নয় এমন কেউ যদি নীরোগ দেহের অধিকারি হন তাহলে তার সাথে সেক্স করলে কিভাবে এধরনের ভয়ানক সমস্যা সৃষ্টি হবে তা দয়া করে বলবেন।ধন্যবাদ।

০২ রা আগস্ট, ২০১৪ রাত ৩:৪৭

না পারভীন বলেছেন: আপনি বলতে পারতেন একটা ধর্মীয় পোস্টে মেডিকেল সায়েন্স টেনে আনার দরকার ছিলনা, তাহলে ভাই খুশি হতাম। এটা একটা ইসলামী পোস্ট, শিরোনামেই দেয়া আছে, এটা মেডিকেল সায়েন্সের পোস্ট না, যেহেতু আমার প্রফেশন ডাক্তারি, আর ঢেঁকি স্বর্গে গেলেও ধান ভানে তাই ডাক্তারি কথা বার্তা চলে এসেছে।


আর ২য় যে প্রশ্ন করেছেন এর জন্য আপনি নেট সার্স দেন, কোন বন্ধুকে জিজ্ঞেস করুন বা আরো পড়াশুনা করেন। সব প্রশ্ন পোস্ট রাইটার কে করলে হবে?

১২৪| ০২ রা আগস্ট, ২০১৪ রাত ২:৫৮

তৌফিক আনজাম বলেছেন: চমৎকার পোস্ট

০২ রা আগস্ট, ২০১৪ রাত ৩:৫৪

না পারভীন বলেছেন: ধন্যবাদ তৌফিক ভাই। শুভ কামনা নিরন্তর

১২৫| ০২ রা আগস্ট, ২০১৪ রাত ৩:৪৭

পাখির বাপ বলেছেন: সময়োপযোগী পোষ্ট। ধন্যবাদ কর্তৃপক্ষকে পোস্টটি স্টিকি করার জন্য। :)

তবে বিভিন্ন অনলাইন নিউজ পোর্টালে লেখাটা অলটার হয়ে এসেছে। ব্যাপারটা দুঃখজনক :((

০২ রা আগস্ট, ২০১৪ ভোর ৪:০৩

না পারভীন বলেছেন: আচ্ছা, এখন পাব্লিস করতে গেলে অলটার তাদের করতে হবে কারন এখন তো রোজা না। সে ক্ষেত্রে আমার নাম ইউজ না করে বেনামে ছাপাক। যেহেতু অনুমতি নেয়নি আর পরিবর্তন গুলো আমি করিনি। যেমন সংগৃহীত। (চোরাই ;))


ধন্যবাদ ভাই, আপনার সুন্দর মন্তব্যের জন্য। শুভ কামনা নিরন্তর।

১২৬| ০২ রা আগস্ট, ২০১৪ সকাল ৯:১০

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: দারুন একটি সচেতনতামূলক পোস্ট --- আন্তরিক ধন্যবাদ শেয়ার করার জন্য

০২ রা আগস্ট, ২০১৪ সকাল ১১:৪৯

না পারভীন বলেছেন: :) ধন্যবাদ লায়লা আপু। মন্তব্যে খুশি হয়েছি। শুভ কামনা নিরন্তর :)

১২৭| ০২ রা আগস্ট, ২০১৪ সকাল ৯:৪৭

রবিউল ৮১ বলেছেন: ঈদের দীর্ঘ ছুটি শেষে সকাল বেলায় অফিসে এসে আপনার পুরো লেখাটি পড়লাম।অনেক কিছুই জানলাম যা আগে জানা ছিলো না।এই ধরনের লিখার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

০২ রা আগস্ট, ২০১৪ সকাল ১১:৫২

না পারভীন বলেছেন: ধন্যবাদ রবিউল ভাই। ভাল লেগেছে আপনার সুন্দর মন্তব্য। :)

১২৮| ০২ রা আগস্ট, ২০১৪ সকাল ১১:০৬

পার্টিশন '৪৭ বলেছেন: সুন্দর ও প্রয়োজনীয় লেখা। এসবি তো নাই, বিডিটুডে-তে লেখাটি পাব্লিশ করুন তো। দেখি হুজুররা কি বলে!

০২ রা আগস্ট, ২০১৪ রাত ১০:৪৮

না পারভীন বলেছেন: ধন্যবাদ পার্টিশন ভাইয়া।

১২৯| ০২ রা আগস্ট, ২০১৪ সকাল ১১:৪৮

লিখেছেন বলেছেন: আরেকটি বিষয়ে সবার দৃষ্টি আকর্ষণ করছি।

হস্ত মৈথুন বা masturbation, যা আজকাল এই পর্ণ গ্রাফির সহজ লভ্যটার যুগে একটা common phenomenon হয়ে দাঁড়িয়েছে তরুণ- তরুণীদের মধধে।

ইসলামে এটি সম্পূর্ণ নিশিধধ । হারাম ।

সম্ভবত medical science ও এটা সমর্থন করে না। বিষয়টি সবার জানা থাকা ভাল।

০২ রা আগস্ট, ২০১৪ রাত ১০:৫১

না পারভীন বলেছেন: পূর্ণ সহমত রইল
ধন্যবাদ ভাইয়া।

১৩০| ০২ রা আগস্ট, ২০১৪ দুপুর ১২:১২

দলছুট শুভ বলেছেন: আচ্ছা, আমার একখান প্রশ্ন আছে। ইসলাম কি ১৬ বছরের নিচে বিবাহ এবং সেক্স অনুমোদন দেয় ??? মেডিকেল সায়ন্স ১৬ বছরের আগে সেক্স করারে স্বাস্থ্যসম্মত বলছে না।

জানতে মঞ্চায়, ঠিক কি কারনে ওইসব বিধিনিষেধের সাথে প্রাপ্তবয়স্ক না হবার আগে সেক্স নয় লিখা হলো না ???

০২ রা আগস্ট, ২০১৪ রাত ১০:৫৯

না পারভীন বলেছেন: আরব মহিলা আর আমাদের দেশের গরীব মহিলার মধ্যে ফিজিক্যাল প্রার্থক্য আছে। তাদের মেচিউরিটির সাথে আমাদের দেশের মেয়েদের মেচিউরিটির তুলনা দিলে আমরা পিছিয়ে থাকবো।

চিকিৎসা, রোগ ব্যধিও স্থান কাল পাত্র দেখে। চিকিৎসা শাস্ত্র ও নিয়ত পরিবর্তনশীল।
ধর্ম নিয়ে এর বেশি এখন আর বলছিনা, পরে দেখা যাক যদি কখনো বলা হয়।

ধন্যবাদ ভাই।

১৩১| ০২ রা আগস্ট, ২০১৪ দুপুর ১২:২৯

আহলান বলেছেন: অনেকেই বিষয়গুলো জানেন না, যারা জানতেন না তার অবশ্যই উপকৃত হবেন .... ....

০২ রা আগস্ট, ২০১৪ রাত ১১:০২

না পারভীন বলেছেন: ধন্যবাদ আহলান ভাইয়া :)

১৩২| ০২ রা আগস্ট, ২০১৪ দুপুর ১২:৩০

সাহাদাত উদরাজী বলেছেন: কথা গুলো মনে করিয়ে দেয়ার জন্য আপনাকে শুভেচ্ছা। দারুন, মাঝে মাঝে এভাবে মনে করিয়ে দিলে পাপের পথ থেকে বাঁচতে পারবো এবং শরীর ভাল থাকবে।

০২ রা আগস্ট, ২০১৪ রাত ১১:০৫

না পারভীন বলেছেন: ধন্যবাদ সাহাদাত ভাইয়া :)

১৩৩| ০২ রা আগস্ট, ২০১৪ দুপুর ১:৪৮

অগ্নিপাখি বলেছেন: আমাদের সমাজে প্রচলিত "ট্যাবু" নিয়ে কথা বলেছেন। ভালো লাগলো। বিষয়গুলো জানা অনেক জরুরি সবার জন্য।
ধন্যবাদ আপনাকে পোষ্ট এর জন্য।
ভালো থাকবেন।

০২ রা আগস্ট, ২০১৪ রাত ১১:০৮

না পারভীন বলেছেন: অগ্নিপাখি ভাইয়া অনেক ধন্যবাদ :)

১৩৪| ০২ রা আগস্ট, ২০১৪ দুপুর ২:৪৯

ইখতামিন বলেছেন: অাপা, সম্ভবত আমি আপনাকে বুঝাতে পারি নি। কিন্তু অামি ঠিকই আপনার পুরো পোস্ট ও সকল মন্তব্য বুঝেছি। ইসলামের শুরুর দিকে ঋতুর সময় নারীদের সব কিছু পৃথক করে দেওয়া হতো কাফেরদের অনুসরন করে, পরবর্তীতে এটা করতে নিষেধ করা হয়েছে।

আমি বলতে চাচ্ছিলাম সূরা বাক্বারা'র ২২২ নং আয়াতের শেষ অংশের অনুবাদ হবে - "নিশ্চয় আল্লাহ তওবাকারী ও অপবিত্রতা থেকে যারা বেঁচে থাকে তাদের ভালবাসেন ।" কিন্তু আপনি লিখেছেন- "নিশ্চয় আল্লাহ
{তওবা কবুলকারী} এবং অপবিত্রতা থেকে যারা বেঁচে থাকে তাদের
ভালবাসেন ।" আপনার অনুবাদ নির্ভুল নয়। কারণ, এখানে [তাউয়াবীনা] শব্দের অর্থ- "তওবাকারী"। 'তওবা কবুলকারী' নয়।
আয়াতের উক্ত অংশের ভাবানুবাদ হলোঃ মহান আল্লাহ পাক দু'ধরনের মানুষকে ভালোবাসেন। (১) যারা তাদের স্ত্রীর সঙ্গে হায়েযের সময়েও সহবাসে লিপ্ত হয়েছিলো, কিন্তু পরবর্তীতে নিজের পাপ অনুধাবন করতে পেরে আল্লাহর কাছে "তওবা করেছে"। (২) যারা আপন স্ত্রীর সঙ্গে হায়েযের সময় সঙ্গম করা থেকে বিরত থেকেছে, অর্থাৎ এ সময় নিজেদেরকে "অপবিত্রতা থেকে বাঁচিয়ে রেখেছে"।

এখানে বলে রাখা ভালো, পারিয়ডের সময় নারীরা সম্পূর্ণ অপবিত্র থাকে, শত চেষ্টা করলেও তারা পবিত্র হতে পারে না। এ কারণেই ঋতুর সময় তাদের উপর নামাজ ফরজ করা হয়নি। অপরদিকে স্রাব নিসৃত হবার কারণে রোজা ভঙ্গ হয়, তাই ঋতুর সময় তাদের উপর থেকে রোজাও মাফ করা হয়েছে। কিন্তু কোনও পরহেযগার নারী যদি এ সময় নামাজ-রোজা পালন করতে চায়, সৎ আকাঙ্খার কারণে সেও পূণ্য পাবে।


ওরাল সেক্সের ব্যাপারে চমৎকার একটি সমাধানের জন্য কর্ণেল সামুরাইকে অনেক ধন্যবাদ। করিম মিয়াকেও ধন্যবাদ দিতে হবে। কারণ, ২০৩ নং মন্তব্যে বর্ণিত হজরত আয়েশা (রা.) এর হাদিসটিই হানাফি মাযহাবের ওরাল সেক্স বিষয়ক ফতোয়াগুলোর ভিত্তি ।
ধন্যবাদ

০২ রা আগস্ট, ২০১৪ রাত ১১:১৩

না পারভীন বলেছেন: আপনার জ্ঞানের পরিধি দেখে মুগ্ধ হয়েছি ইখতামিন ভাই। অনুবাদ ঠিক করে দিয়েছি

হানাফি মাযহাব আয়েশা ( আ,) এর বর্নিত হাদিস মানে ( ওরাল সেক্সের বিষয়ে) এটা জেনেও ভাল লাগলো।

১৩৫| ০২ রা আগস্ট, ২০১৪ দুপুর ২:৫১

স্নিগ্ধ শোভন বলেছেন: সুন্দর পোস্ট নাপা আপু।


ইসলাম সর্বশ্রেষ্ঠ জীবন ব্যাবস্থা কারণ ইহা স্বয়ং সৃষ্টিকর্তা হতে প্রদত্ত!!!

০২ রা আগস্ট, ২০১৪ রাত ১১:১৬

না পারভীন বলেছেন: ধন্যবাদ দেশি। :)

১৩৬| ০২ রা আগস্ট, ২০১৪ বিকাল ৩:২৮

হরিণা-১৯৭১ বলেছেন: বাংগালীদের যৌন জীবনে হাজার সমস্যা আছে, তার প্রথম কারণ তারা অশিক্ষিত: শরীর, স্বাস্হ্য, জীবন, পরিবেশ, প্রকৃতি সম্পর্কে সঠিক ধারণার অভাব।

বাংগালীদের সমসয়ার শেষ নেই, আপনিও সেই সমস্যায় ভুগছেন: হাদিস মাদিস হচ্ছে অনুমান নির্ভর পুরাতন 'কুরাইশ' নিয়ম কানুন; আপনি তার আলোকে কথা বলছেন; আপনি গুহা মানব, অচল মুদ্রা।

০২ রা আগস্ট, ২০১৪ রাত ১১:২১

না পারভীন বলেছেন: গুহা মানবী হবে ;)
হরিনা আসলেই আমি ব্যাক ডেটেড খ্যাত। আপনার মন্তব্যের কাব্যিক দিক টি ভাল লেগেছে।

১৩৭| ০২ রা আগস্ট, ২০১৪ বিকাল ৩:৩৪

এস এফ এ আর বলেছেন: অনেক ধন্যবাদ। এমন একটি পোস্ট দেওয়ার জন্য। লিভ টুগেদার যারা করেন তাদের গায়ে হয়তো ফোসকা পড়ে যাবে। তারা বলবে শালা ভুয়া পোস্ট দেওয়ার আর জায়গা পেলনা।

ইসলামের কমন প্রেক্টিসে দুনিয়াতে শান্তি, আখেরাতেও শান্তি। আপনার জন্য শুভ কামনা রইল।

০২ রা আগস্ট, ২০১৪ রাত ১১:২৪

না পারভীন বলেছেন: আসলেই দোয়া করেন আমার জন্য। কারন কিছু ব্যক্তির ফোস্কা পড়ে গেছে
ধন্যবাদ ভাই :)

১৩৮| ০২ রা আগস্ট, ২০১৪ বিকাল ৩:৫৩

ঘাষফুল বলেছেন: Goponio bisoi gulo somporke sothik dik nirdesona dekhanor prochestar jonno apnake dhonnobad apu.

০২ রা আগস্ট, ২০১৪ রাত ১১:২৬

না পারভীন বলেছেন: ধন্যবাদ ঘাসফুল আপু :)

১৩৯| ০২ রা আগস্ট, ২০১৪ বিকাল ৩:৫৬

মাহমুদ০০৭ বলেছেন: স্যালুট আপা । আর কিছুই বললাম না ।

০২ রা আগস্ট, ২০১৪ রাত ১১:২৯

না পারভীন বলেছেন: ধন্যবাদ মাহমুদ ভাইয়া :)

১৪০| ০২ রা আগস্ট, ২০১৪ বিকাল ৫:২৯

নূরুল্লাহ তারীফ বলেছেন: সুন্দর পোস্টটির জন্য লেখককে অসংখ্য ধন্যবাদ। নিঃসন্দেহে শালীনতা বজায় রেখে এ বিষয়গুলো মুসলমানদের জানা উচিত ও এ ক্ষেত্রে ইসলামী বিধান মানা উচিত। এ ধরনের ইস্যুগুলো জানার জন্য এ ওয়েব সাইটটি ভিজিট করা যেতে পারে http://islamqa.info/en/84066 । এ ওয়েব সাইটির বাংলা ভার্সনের কাজ চলছে http://islamqa.info/bn/ পছন্দ হলে অন্যদের সাথে শেয়ার করতে পারেন।

০২ রা আগস্ট, ২০১৪ রাত ১১:৩৩

না পারভীন বলেছেন: ধন্যবাদ তারীফ ভাইয়া :)

১৪১| ০২ রা আগস্ট, ২০১৪ বিকাল ৫:৩৬

স্বপ্নতরী (রাজু) বলেছেন: এ লেখার অনুরুপ লেখা ২ বছর আগে দেখেছি এই লিংকে। তাছাড়া যৌন বিষয়ক তাদের অন্য লেখা গুলোও অনেক সাহসী বলে আমার মনে হয়েছে।

ডক্টর, প্রথম দিন আপনার একটা ইমেইল ঠিকানা দেখেছিলাম। মেইল করবো ভাবছিলাম। কিন্তু এখন ওই ঠিকানাটি সরিয়ে নিয়েছেন।

লেখাটি তথ্যবহুল। তাই এটি স্বাস্থ বিষয়ক একটি নিউজে প্রিন্ট করার জন্য অনুমুতি নিতে চেয়েছিলাম।

০২ রা আগস্ট, ২০১৪ রাত ১১:৩৫

না পারভীন বলেছেন: রাজু ভাই, ছাপাতে চাইলে ছাপান। সমস্যা নাই ।

১৪২| ০২ রা আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:০৬

জাহাঙ্গীরএকা বলেছেন: Thanks Apu, Khub karjokor akta blog likhchen. Pode onek kichu janlam. Tar cheyeo bodo kotha nijer bhul gulo shudrate parchi. A rokom aro kichu post diben apu. Thanks again......

০২ রা আগস্ট, ২০১৪ রাত ১১:৩৭

না পারভীন বলেছেন: ধন্যবাদ ভাইয়া। শুভ কামনা রইলো :)

১৪৩| ০২ রা আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:২০

নূরুল্লাহ তারীফ বলেছেন: সুন্দর লেখাটির জন্য ধন্যবাদ।

০২ রা আগস্ট, ২০১৪ রাত ১১:৩৯

না পারভীন বলেছেন: আবারো ধন্যবাদ :)

১৪৪| ০২ রা আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:১১

তানজীল ইসলাম বলেছেন: আমাদের শিক্ষা ব্যবস্থা এমন, দীর্ঘ ১২ বছর পড়াশুনা করে এইছ , এস , সি পাশ দিলেও কেউ না পারে ইহকালে রুটি রোজগারের ব্যবস্থা করতে , আর না হয় তার নৈতিক জ্ঞান ,যা দিয়ে সে বাকি জীবন সঠিক ভাবে চলার দিক নির্দেশনা পাবে । মাছি মারা কেরানী ছাড়া আর কিছুই হতে পারিনা আমরা । পরবর্তী উচ্চশিক্ষায় ও নৈতিক বিষয়টি কোন স্থান পায়না । তাই আমাদের জ্ঞানের অভাব আমাদের শিক্ষাব্যবস্থার দৈন্যতার উপরেই বর্তায় ।

প্রধানমন্ত্রী জানতে পারলে আপনার খবর আছে X((
শিক্ষামন্ত্রী ও মারাত্মক রাগান্মিত হওয়ার সম্ভবনা আছে :P

অন্যান্য বিষয়গুলোর সুন্দররূপে তুলে ধরার জন্য অনেক ধন্যবাদ :)

০৩ রা আগস্ট, ২০১৪ রাত ১০:২৭

না পারভীন বলেছেন: নাহ! প্রধানমন্ত্রী আর শিক্ষা মন্ত্রী সমস্যা টি ভেবে দেখে সমাধানের উপায় বের করবেন।

ধন্যবাদ তানজিল ভাই।

১৪৫| ০২ রা আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:৪২

শুঁটকি মাছ বলেছেন: আমার আসলেই একটু লজ্জা লাগছিল :#> :#>

ভালো থাকবেন আপু।

০৩ রা আগস্ট, ২০১৪ রাত ১১:৫৩

না পারভীন বলেছেন: ধন্যবাদ শুঁটকি আপুনি :)

১৪৬| ০২ রা আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:০৫

পথ-হারা এক পথিক বলেছেন: ম্যালাদিন পর ব্লগে আইসা অসাধারণ পোষ্ট পাইলাম ।এই বিষয়গুলো অনেকে খোলাখুলি আলাপ করতে পারেনা। ক্লিয়ার করার জন্য আপু আপনাকে ধন্যবাদ। :) :)

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১২:৩০

না পারভীন বলেছেন: ধন্যবাদ পথিক ভাই।

১৪৭| ০২ রা আগস্ট, ২০১৪ রাত ৮:৫৯

ফেরারী আউট-ল বলেছেন: গুরুত্তপুরন একটা পোস্ট। ধন্যবাদ আপনাকে।

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১২:৩১

না পারভীন বলেছেন: আপনাকেও ধন্যবাদ ফেরারী ভাই

১৪৮| ০২ রা আগস্ট, ২০১৪ রাত ৯:৪৯

মৃদুল শ্রাবন বলেছেন: বর্তমান সময়ে তরুণ সমাজের মধ্যে যৌনতা নিয়ে সামাজিক ও ধর্মীয় মূল্যবোধ ভেঙে যাবার একটা প্রধান কারণ ইন্টারনেটের সহজলভ্যটা। এখন অনেকঅল্প বয়সী ছেলেমেয়েদের মধ্যে চটি, সানি লিওন এই শব্দগুলো এত সাবলীল ভাবে উচ্চারণ করতে শুনি যে চমকে উঠতে হয়। স্কুলে পড়া একটা ছেলে বা মেয়ে যখন বন্ধুদের সাথে সানি লিওন কে নিয়ে আলোচনা করে তখন ধরেই নিতে হয় সানি লিওন কে সেটা তারা ভালো ভাবেই জানে। এবং ইন্টারনেটের সহজলভ্যতার কারনে তার পূর্ব ইতিহাস যে ঘেটে দেখেনি এটা মনে করা বোকামী। এছাড়া ইন্ডিয়ার চটি সাইটগুলোর প্রধান রিডার বাংলাদেশী পাঠক। বলতে হয় সব বয়সী পাঠক। এই সব আজেবাজে জিনিস পড়তে পড়তে বা দেখতে দেখতে এক্সপেরিমেন্টের একটা ইচ্ছা তাদের মধ্যে জেগে ওঠা অস্বাভাবিক নয়।

হয়তো অনেকে বিতর্ক করবেন, তবে আমি মনে করি হাতে হাতে মোবাইল, ইন্টারনেট বর্তমান সমাজের এই অবাধ যৌনতার উষ্কানিদাতা।

যেখানে এই ইন্টারনেটই একটা মানুষের মূল্যবোধে আঘাত হানছে সেখানে এই ইন্টারনেটেই সেটা প্রতিকারে উপায় খুজে বের করতে হবে।

আপনার পোষ্টটি এই প্রতিকারের লক্ষ্যে জনসচেতনা সৃষ্টির জন্য বেশ ভালো একটা পোষ্ট হয়েছে। ধর্মীয় ও ডাক্তারির সমম্বয় করে যেভাবে বিশ্লেষণ করেছেন তাতে যদি একটি মানুষের ভেতরেও চেঞ্জ আসে তবে আমি মনে করি আপনার ব্লগিং স্বার্থক।

শুভকামনা রইলো। ভালো থাকবেন।

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১২:৩৬

না পারভীন বলেছেন: আমি নিজেই সানি লিওন শব্দ টি নেটের নিউজ পোর্টাল গুলো দেখে জেনেছি। বাচ্চাদের আগ্রহ আরো বেশি। তারা হয়ত বিডিও দেখছে সানি লিওনের।

ধন্যবাদ মৃদুল ভাই গুরুত্ব পূর্ণ আলোচনার জন্য।

১৪৯| ০২ রা আগস্ট, ২০১৪ রাত ১১:৩৪

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
এই বিষয়গুলো আগেই জানতাম। মেডিক্যাল টার্মগুলো ছাড়া। ইচ্ছে ছিলো পোস্ট প্রিয়তে নিলাম :)

থ্যাঙ্কস, এমন পোস্ট শেয়ারের জন্য। :)

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১২:৪৪

না পারভীন বলেছেন: আলাউদ্দিন ভাই অনেক কৃতজ্ঞতা জানবেন

১৫০| ০২ রা আগস্ট, ২০১৪ রাত ১১:৪৭

রাশীদ মাহদি বলেছেন: চমৎকার একটা টপিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা পোস্ট পারভিন আপু ...

এমন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে লেখার জন্য আন্তরিক সাধুবাদ রইলো ..

পোস্টটা দেরীতে চোখে পড়লো যদিও কিছুটা আক্ষেপ তো থাকছেই সেজন্য ...

সর্বোপরি শুভকামনা ...
এমন লেখা আরোও চাই ব্লগে যখনই যতটুকু সম্ভব হয়...

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ৯:৫০

না পারভীন বলেছেন: ধন্যবাদ মাহদি ভাই

১৫১| ০৩ রা আগস্ট, ২০১৪ রাত ১:১৪

আরজু মুন জারিন বলেছেন: অসাধারণ একটা পোস্ট ।
অবশ্য এই ধরনের পোস্ট লিখবেন বেশী বেশী করে। আমি হয়তবা এইভাবে লিখতে পারতামনা এ সত্যি। কিন্তু আপনি আমার দৃষ্টিতে বড় একটি কাজ করেছেন। এ সম্পর্কের কুফল জানা উচিত। মনে করছি জনসচেতনতা মূলক পোস্ট করেছেন।

অনেক অনেক ধন্যবাদ এই পোস্ট টির জন্য। শুভেচ্ছা রইল হৃদয় থেকে।

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ৯:৫২

না পারভীন বলেছেন: ধন্যবাদ জারিন আপু। মন্তব্যে সহমত

১৫২| ০৩ রা আগস্ট, ২০১৪ রাত ২:৪৩

বাংলাদেশী দালাল বলেছেন: লেখক বলেছেন: গুহা মানবী হবে ;)
হরিনা আসলেই আমি ব্যাক ডেটেড খ্যাত। আপনার মন্তব্যের কাব্যিক দিক টি ভাল লেগেছে।


হাসতে হাসতে পেট ব্যাথা। =p~ =p~ =p~ =p~ =p~ =p~

আপা তু-ছি গ্রেড হো। ;)


কর্ণেল সামুরাই ভায়ের মন্তব্য সব চাইতে গ্রহন যোগ্য মনে হল।


পোস্টের প্রচার প্রসার দেখে বোঝা যা্য কতটা সময় উপযোগী আর গুরুত্ব পূর্ণ ছিল বিষয়টা।

আবারও ধন্যবাদ।

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ৯:৫৬

না পারভীন বলেছেন: সামুরাই ভাই কে ধন্যবাদ। আপনাকেও ধন্যবাদ বাংলাদেশী ভাই।

১৫৩| ০৩ রা আগস্ট, ২০১৪ রাত ৩:৫১

হিমচরি বলেছেন: onek informative o sundhor likha. zajakallah- al -khayran apu.

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ৯:৫৭

না পারভীন বলেছেন: ধন্যবাদ ভাইয়া। শুভ কামনা নিরন্তর

১৫৪| ০৩ রা আগস্ট, ২০১৪ সকাল ৮:৫১

জামান শেখ বলেছেন: ইসলামের আলোকে সেক্সুয়ালিটির সাইন্টিফিক ব্যখ্যা। অসাধারন। অনেকদিন ধরে আমি এই বিষয়ের উপর লেখা খুজছিলাম। আল্লাহ আপনার মংগল করুন।

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ৯:৫৯

না পারভীন বলেছেন: ধন্যবাদ জামান ভাই

১৫৫| ০৩ রা আগস্ট, ২০১৪ সকাল ৯:২৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: একটি ভালো পোস্ট। শেখার ও জানার আছে অনেক কিছু।

ধন্যবাদ, না পারভীন।

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১০:০২

না পারভীন বলেছেন: ধন্যবাদ হেনা ভাই। আপনার গল্প গুলো অসাধারণ লাগে :)

১৫৬| ০৩ রা আগস্ট, ২০১৪ সকাল ১০:০৩

ফা হিম বলেছেন: এই বিষয়গুলো নিয়ে আলোচনা দেশে অনেকটা ট্যাবু'র মত। কিন্তু এগুলো হইয়া উচিৎ। না হলে মানুষ জানবে কিরূপে?

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১০:০৪

না পারভীন বলেছেন: মসজিদের ইমামদের দায়িত্ব টি নেয়া উচিৎ।
ধন্যবাদ ফাহিম ভাই।

১৫৭| ০৩ রা আগস্ট, ২০১৪ সকাল ১০:৫২

অবাকবিস্ময়২০০০ বলেছেন: ভাল লাগলো ..

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১০:০৬

না পারভীন বলেছেন: ধন্যবাদ অবাক ভাইয়া

১৫৮| ০৩ রা আগস্ট, ২০১৪ সকাল ১১:০৩

আম্মানসুরা বলেছেন: চমৎকার পোস্ট! দেরীতে হলেও সামু মুল্যায়ন করেছে বিধায় ভালো লাগল :)

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১০:০৯

না পারভীন বলেছেন: ধন্যবাদ লুলু আপুনি।

১৫৯| ০৩ রা আগস্ট, ২০১৪ সকাল ১১:১০

অয়োময় বলেছেন: পোস্টটা এতই সুন্দর হয়েছে যে বলার অপেক্ষা রাখেনা।

আপানাকে ধন্যবাদ দিলেও সেটা কম হয়ে যাবে।আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন।

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১০:১১

না পারভীন বলেছেন: আমিন, ধন্যবাদ অয়োময় ভাইয়া

১৬০| ০৩ রা আগস্ট, ২০১৪ দুপুর ১২:৫১

সাবরিনা সিরাজী তিতির বলেছেন: এমন একটা পোস্টের জন্য অনেক কৃতজ্ঞতা আপুনি ! ভালোবাসা জানবেন !

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১০:১৩

না পারভীন বলেছেন: তিতির আপু অনেক কৃতজ্ঞতা রইলো

১৬১| ০৩ রা আগস্ট, ২০১৪ দুপুর ১২:৫৩

আমি ইহতিব বলেছেন: প্রথমেই অভিনন্দন আপু। পোস্টটি স্টিকি করাতে সামুকে অনেক অনেক ধন্যবাদ।

আপনি পোস্টটি যেদিন দিয়েছেন, সেদিনই পড়েছি, সময় স্বল্পতায় মন্তব্য করা হয়নি।

আপনার লেখা ভালো লাগার এটা আরেকটা বিশেষ কারন যে স্পর্শকাতর বিষয়গুলো নিয়েও আপনি এতো সুন্দরভাবে লিখেন যে সেগুলোকে নিয়ে আমাদের মধ্যে এমনিতেই যে ধরনের ট্যাবু কাজ করে তা যেন আর কাজ করেনা। কত শত মানুষ এসব বিষয় নিয়ে সমস্যায় ভোগে কিন্তু লজ্জায় হয়তো কারো সাথে শেয়ার ও করতে পারেনা, সমস্যার সমাধান করাতো দূরের কথা। তাদের অনেক উপকারে আসবে এই পোস্ট।

ভালো থাকুন সব সময়। বন্ধুত্ব দিবসের শুভেচ্ছা।

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১০:১৯

না পারভীন বলেছেন: অসুখ গুলো বাঁধিয়ে আমাদের কাছে যখন রোগীরা আসে, লজ্জা করলে তখন আর হয় না।
দেশি অনেকেই তো ব্লগটি দেখে দেশীয় আর অন্তর্জাতিক ষড়যন্ত্রের আভাস পাচ্ছে । আবার অনেকে কি সব সুড় সুড়িতে ভুগছে। কি আর কমু :(

১৬২| ০৩ রা আগস্ট, ২০১৪ দুপুর ১২:৫৬

তুগান বলেছেন: +++

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১০:২১

না পারভীন বলেছেন: ধন্যবাদ তুগান ভাই

১৬৩| ০৩ রা আগস্ট, ২০১৪ দুপুর ১:০৫

তন্ময় হাসান বলেছেন: পুরো পোস্ট নিয়ে আলোচনায় যাবো না। কিন্তু "হোমোসেক্সুয়ালিটি জন্মগত ভাবে আসে , হোমোদের এমন আজব কথা তাদের নিজেদের আবিষ্কার।" এই কথার ভিত্তি কি?

ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশন WHO কি বলে?
আমেরিকান সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশন APA কি বলে?
অন্যান্য হেলথ রিসার্চ ইন্সটিটিউটগুলো কি বলে?

ত্যানা না পেঁচিয়ে সরাসরি উত্তর দিবেন। নাকি ইহুদী নাসারাদের প্রতিষ্ঠানে বিশ্বাস নাই? :D :P /:)

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১০:২৭

না পারভীন বলেছেন: জন্মগত কোন সমস্যার জন্য কাউকে কঠিন শাস্তি দেয়া হতে পারে আখেরাতে এটা বিশ্বাস করিনা।


ওই সব তথ্যের আবিষ্কার মনগড়া। মেডিকেল সায়েন্স নিয়ত পরিবর্তন শীল। তথ্যটি মিথ্যা এটাও প্রমান হতে পারে। ডায়রিয়ার উপর আমার একটা গল্প আছে ওটা পড়লে বুঝবেন সব তথ্যই ইউনিভারসাল ট্রুথ না।
ধন্যবাদ তন্ময় ভাই।

১৬৪| ০৩ রা আগস্ট, ২০১৪ দুপুর ১:২৮

সোজা সাপটা বলেছেন: এই ধরনের একটা অসাধারন পোস্ট আমি খূব কমই দেখেছি।
লা জওয়াব
নিঃসন্দেহে এটা একটা ভালো পোস্ট
সবাই পড়বে আশাকরি। সমাজটা আপনার মত মানুষ দিয়ে ভরে উঠুক ।

১৩ ই আগস্ট, ২০১৪ সকাল ৮:১৫

না পারভীন বলেছেন: ধন্যবাদ সোজা সাপটা ভাইয়া। অনুপ্রেরণাদায়ী মন্তব্য :)

১৬৫| ০৩ রা আগস্ট, ২০১৪ দুপুর ২:৪৭

মালেক বিশ্বাস বলেছেন: ভাল পোষ্ট সবলেই পড়ে তাই আমি পড়েছি । আপনাকে ধন্যবাদ আরও লেখবেন।

১৩ ই আগস্ট, ২০১৪ সকাল ৮:১৭

না পারভীন বলেছেন: ধন্যবাদ মালেক ভাইয়া। শুভকামনা নিরন্তর :)

১৬৬| ০৩ রা আগস্ট, ২০১৪ বিকাল ৩:২৯

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: আপনাকে ধন্যবাদ দিয়ে শুধুই ছোট করা হবে।


তবে একটি কথা না বললেই নয়, সত্যি সত্যিই আপনি স্বমহিমায় উদ্ভাসিত।

আল্লাহ আপনার সহায় হো'ন।

১৩ ই আগস্ট, ২০১৪ সকাল ৮:২১

না পারভীন বলেছেন: :#> লজ্জায় পড়ে গেলাম অনন্য ভাইয়া। দোয়া করবেন :)

১৬৭| ০৩ রা আগস্ট, ২০১৪ বিকাল ৪:০১

সোনালী ডানার চিল বলেছেন:
অসাধারণ পোস্ট।
দেরিতে হলেও পড়ে খুব ভাল লাগলো।

আপনার জন্য শুভকামনা।

১৩ ই আগস্ট, ২০১৪ সকাল ৮:২৩

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ সোনালী ভাইয়া। অনেক কৃতজ্ঞতা রইলো।

১৬৮| ০৩ রা আগস্ট, ২০১৪ রাত ৯:১১

না পারভীন বলেছেন: ব্যক্তি গত ব্যস্ততা আর স্লো নেটের কারনে মন্তব্যের উত্তর দিতে দেরি হচ্ছে।
সন্মানিত ব্লগার ও পাঠক ভাই বোনদের অনেক ধন্যবাদ।

১৬৯| ০৩ রা আগস্ট, ২০১৪ রাত ৯:১৩

কর্ণেল সামুরাই বলেছেন: কিছু প্রশ্নের জবাবঃ

২২৪: কোনো স্বামী যদি জোর পূর্বক এগুলো করে তার বউ এর নিষেধ সত্তেও সেক্ষেএে ঐ নারীর জন্য ইসলামে কি বিধান রয়েছে ।
উত্তরঃ
লেখিকার আলোচনার বিষয় ৪টি Extramerital sex,Homosexuality, Sexual intercourse during menstruation and Puerperium, Anal Sex. এরমধ্যে Extramerital sex ও Homosexuality স্বামী স্ত্রীর মধ্যে সম্ভব নয়। বাকীদুটো - মাসিককালে কোন স্বামী সহবাস করতে চাইলে তাকে নিরুৎসাহিত করতে হবে। হানাফী মাযহাব অনুসরণ করলে Anal Sex এর ব্যাপারেও নিরুৎসাহিত করতে হবে। স্বামী জোর করে করলে তার দায়ভার স্বামীর উপর বর্তাবে কারণ কুরআনে বলা হয়েছে, আর তোমার কাছে জিজ্ঞেস করে হায়েয (ঋতু) সম্পর্কে। বলে দাও, এটা অশুচি। কাজেই তোমরা হায়েয অবস্থায় স্ত্রীগমন থেকে বিরত থাক। তখন পর্যন্ত তাদের নিকটবর্তী হবে না, যতক্ষণ না তারা পবিত্র হয়ে যায়। যখন উত্তম রূপে পরিশুদ্ধ হয়ে যাবে, তখন গমন কর তাদের কাছে, যেভাবে আল্লাহ তোমাদেরকে হুকুম দিয়েছেন। নিশ্চয়ই আল্লাহ তওবাকারী এবং অপবিত্রতা থেকে যারা বেঁচে থাকে তাদেরকে পছন্দ করেন। (Al-Baqara: 222)। উপরের আয়াতে স্বামীদের নিষেধ করা হয়েছে তাই দায়ভার তাদের।



২২৭. বিবাহ বহির্ভূত সেক্স মানে ঝা বুঝি তা হল স্ত্রী বা স্বামী নয় এমন কারো সাথে সেক্স করা। এখন কথা হল স্ত্রী বা স্বামী নয় এমন কেউ যদি নীরোগ দেহের অধিকারি হন তাহলে তার সাথে সেক্স করলে কিভাবে এধরনের ভয়ানক সমস্যা সৃষ্টি হবে তা দয়া করে বলবেন।
উত্তরঃ
যে নারী বিয়ে ছাড়াই কাউকে সেক্স করতে দেয় সে অন্যকাউকেও সেক্স করতে দেবে কারণ সেক্স বিষয়ক গঠনতান্ত্রিক বিষয়গুলোতে সে বিশ্বাসী নয়। এসব নারী সাধারণ নারীদের চেয়ে বেশী ভালনারেবল এবং যৌনরোগ ছড়ানোর পক্ষে সহায়ক।



২৩৪. আচ্ছা, আমার একখান প্রশ্ন আছে। ইসলাম কি ১৬ বছরের নিচে বিবাহ এবং সেক্স অনুমোদন দেয় ??? মেডিকেল সায়ন্স ১৬ বছরের আগে সেক্স করারে স্বাস্থ্যসম্মত বলছে না।
উত্তরঃ
বালেগ অর্থাৎ প্রাপ্তবয়স্ক হওয়ামাত্র ইসলাম বিবাহের অনুমতি দেয় কোন নির্দিষ্ট মাত্রার উল্লেখ নেই। সাংবিধানিকভাবে নানাদেশে প্রাপ্তবয়স ও বিয়ের বয়সের যেমন তারতম্য আছে মেডিকেল সায়েন্সও একই তারতম্য আছে। বাংলাদেশী ১৪, আরব ১৪ ও আমেরিকার ১৪ বয়সের ছেলেমেয়েদের বয়স একই হলেও দৈহিক পূর্ণতা এক নয় কারণ রেস বা বর্ণগতভাবে আমরা ভিন্ন ও বৈচিত্রময় জেনেটিক ভেরিয়েশনের অধিকারী। মেডিকেল সায়েন্স "১৬ বছরের আগে সেক্স করারে স্বাস্থ্যসম্মত বলছে না" এটা সঠিক নয়। আপনি যা বলতে চাচ্ছেন তার সঠিক রূপ হল- “বাংলাদেশী ১৬ বছরের মেয়েদের কি গর্ভধারণ করা স্বাস্হ্যসম্মত?” উত্তরঃ অধিকাংশ ক্ষেত্রে না।


২৬৯. হোমোসেক্সুয়ালিটি জন্মগত ভাবে আসে , হোমোদের এমন আজব কথা তাদের নিজেদের আবিষ্কার।" এই কথার ভিত্তি কি?
ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশন WHO কি বলে?
আমেরিকান সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশন APA কি বলে?

উত্তরঃ
WHO, APA কোথাও কি বলেছে হোমোসেক্সুয়ালিটি জন্মগত ভাবে আসে? জন্মগতভাবে মানুষ যেমন পশুসঙ্গম, মরামানুষের সাথে সঙ্গম করার বৈশিষ্ট্য নিয়ে আসেনা একইভাবে হোমোসেক্সুয়ালিটি নিয়েও জন্মায় না যদি না সে হরমোনগত কোন সমস্যায় ভোগে (অসুস্থ হয়)।







০৩ রা আগস্ট, ২০১৪ রাত ১০:৫৯

না পারভীন বলেছেন: ধন্যবাদ সামুরাই ভাইয়া, মন্তব্য কারী ভাই দের সাজেস্ট করে দিব। কৃতজ্ঞ করে দিয়েছেন আমাকে । :)

১৭০| ০৩ রা আগস্ট, ২০১৪ রাত ৯:১৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমার কাছে ৩১৯ নং কমেন্টেটরের কমেন্ট
উদ্যত ও অনাকাংখিত বলে মনে হচ্ছে ।
লিখক জগতের সকল তথ্য কি বোডর্ের ডগায় নিয়ে বসে আছেন এরকম ভাবা কি যুক্তিযুক্ত ?
তাছাড়া লিখক সকল প্রশ্নের জবাব দিতে
বাধ্য এরকম মনে করার ও কোন কারন নাই ।
কমেন্টের ভাষা হোক শালিন ও মাজর্িত ।
ক্যাচাল সৃস্টির অপপ্রয়াস কারোরই কাম্য হতে পারেনা ।

০৩ রা আগস্ট, ২০১৪ রাত ১১:০৯

না পারভীন বলেছেন: ০
লেখক বলেছেন: নাহ, তন্ময় ভাই এর দেয়া ইমো গুলা আপনার মিস গেছে লিটন ভাই।
ব্লগার কালবৈশাখী ঝড় আর ব্লগার ফ্রি ল্যান্সার যে মন্তব্য করেছেন ওটাকে বলে প্রকৃত অশ্লীল আর খারাপ মন্তব্য। ।তাইতো কমেন্ট মডারেশন এ আছে। ধন্যবাদ লিটন ভাই :)

১৭১| ০৩ রা আগস্ট, ২০১৪ রাত ১১:৩৬

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: স্রোতের বিপরীতে কথা বলতে বাধ্য হচ্ছি।

১. সেক্স জীবনেরই অংশ। তারপরও পোস্টের টপিক সিলেকশনটা একটা কম্যুনিটি ব্লগের জন্য ঠিক হয়নি, যেখানে সর্ববয়সীদের আনাগোনা। পার্সোনাল ব্লগের জন্য ঠিক আছে, ঠিক আছে টপিকওয়াইজ ব্লগের জন্যও। কিন্তু কম্যুনিটি ব্লগের জন্য নয়।

২. টপিক টি গুরুত্বপুর্ণ সন্দেহ নেই, তাই বলে সর্ববয়সীদের জন্য মোটেও উপযুক্ত নয়। কিন্তু কর্তৃপক্ষ এটাকে স্টিকি করে তাদের স্টিকি করার পোস্টের যে দৈনতা দেখা দিয়েছে সেটাকে চোখে আংগুল দিয়ে দেখিয়ে দিয়েছেন।

৩. কোয়ালিটি ব্লগারদের অভাবহেতু সেক্সুয়াল সুঁড়সুড়ীমার্কা পোষ্টকে স্টিকি করে ব্লগের হিটসিকিং ভালইতো। তারউপর নারীব্লগার কর্তৃক দেয়া পোস্ট বলে কথা। সামুর অধ:পতন আর কত দেখতে হবে।

৪. যেই টপিক সিলেকশনের জন্য ব্লগার পুরস্খার হিসেবে স্টিকি হবার সম্মান পেয়েছেন, আজ থেকে ৩-৪ বছর আগে এই টাইপ পোস্টের জন্য ব্লগার ব্যান হবার উদাহরন আছে।

৫. এই পোস্টের কমেন্ট-প্রতিকমেন্ট এর ঘরে স্কুল পর্যায়ে সেক্সুয়াল এডুকেশনের সমালোচনা করে সেই টাইপ এর চাইতেও অশালীন বিষয়কে হাইলাইট করা হয়েছে।

৬. শ্রদ্ধেয় শফিক রেহমানের যায় যায় দিন এর মত অসাধারন মানের একটা সাপ্তাহিক কেমন করে চটি সাপ্তাহিকে রুপান্তরিত হয়েছিলো কিছুটা মনে হয় এখন বুঝতে পারছি।

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১২:২৫

না পারভীন বলেছেন: সমালোচনার জন্য ধন্যবাদ । আপনার কমেন্ট দেখে মনে হচ্ছে আপনি সমাজের বর্তমান হালচাল থেকে দূরে আছেন। সম্ভবত আপনি ভাল কোন সমাজে বাস করেন।
আমাদের আমজনতার সমাজের অবস্থা এতটাই খারাপ হয়েছে একজন নারী ব্লগারকে কি বোর্ড হাতে তুলে নিতে হয়েছে।
টানবাজারের পতিতালয়ের কাস্টমার স্কুল গোয়িং বাচ্চারা ছবি সহ এমন খবর এখন বেশ পুরাতন। বাচ্চাদের অবস্থা দেখে সরকার ৮ম শ্রেনীতে সেক্স এডুকেশন যুক্ত করেছে। আর যে আলোচনা করতে কিছু পাবলিক ব্যপক সুড়সুড়ি অনুভব করে যাচ্ছেন, দু:খের বিষয় হল ৮ম শ্রেনীর বই তে বাচ্চা এসে গেলে কোন ক্লিনিকে যাবে তার ঠিকানা দেয়া আছে। অবশ্য এগুলো সবই আমার ব্লগ থেকে পাওয়া খবর।
অল্প বয়সী বাচ্চা ছেলে ২ বছরের শিশুকে রেপ করে ফিস্টুলা করে দিয়েছে এটা নিজ চোখে দেখা। আরো শুনেন মুসলিম দেশ হওয়া স্বর্তেও আপনার দেশের মহিলারা যে গাইনী ক্যান্সারে বেশি মারা যায় তার নাম সারভাইকাল ক্যান্সার। এর কারনের খোজ খবর নেন। সেই তথ্য টা পুরুষ সমাজের জন্য নেক্কার জনক। কয়েকদিন আগেই তো দেশের মেয়েদের চোদ্দ গুষ্ঠি উদ্ধার হয়ে গেলো, তারা ঘর ভেংগে দেয়। কা ভা ভাই এর কমেন্টে গিয়ে দেখে আসেন তার কারন, যেহেতু আমার কথা আপনি বিশ্বাস করেন নি।
পিউবার্টির বাচ্চাদের অধিকার আছে অনেক কিছুই জানার। আর তাই সরকার ৮ম শ্রেনীকে বেছে নিয়েছে।
৮ম শ্রেনীর নিচের বাচ্চারাও সামুর ব্লগার? তাহলেও মেজোরিটি আর সাফারার মানুষ কথাই ভাবা হয়েছে।

সামুর দৈন্যতা থাকতে পারে, একজন নারী ব্লগার কে লিখতে হতে পারে এর দায় আপনার ও কি নয়? কোয়ালিটি ব্লগিং আপনি অন্যের কাছ থেকে আশা করে বসে না থেকে নিজেই শুরু করতে পারেন। সেই আশায় রইলাম ভাই।

১৭২| ০৩ রা আগস্ট, ২০১৪ রাত ১১:৫২

সাবরিনা সিরাজী তিতির বলেছেন: ধন্যবাদ এমন একটা বিষয়কে এতো গুছিয়ে , শোভন ভাবে উপস্থাপনা করার জন্য ।

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১২:৫৭

না পারভীন বলেছেন: ইসলাম ধর্ম নারীদের সব অধিকার কেড়ে নিয়েছে প্রগতিবাদীদের এটাতো প্রচলিত কথা
মহিলাদের বিশাল এক স্বাস্থ্যগত সমস্যা এভোয়েড করার জন্য যে নিয়ম দিয়েছে তা আবার খারাপ।:( আমাদের নারীদের যেকোন কথা বলতে যাওয়াই খারাপ। :(

সব খারাপি নিজের কাঁধে তুলে নিলাম আমি দুর্বল মানুষ টা । শুধু বলি সবাই সবার হাত ধরে রাখেন। একে অপরকে সাহায্য করেন। একটা মানুষ যদি উপকৃত হয়। :(
ধন্যবাদ তিতির আপু । আপনার বোতাম দিয়ে টিপ করার কবিতা আমার অনেক প্রিয়। আর ব্লাড কালেকশন করার জন্য প্রতিনিয়ত চেস্টার জন্য শুধুই কৃতজ্ঞতা।

১৭৩| ০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১:৫১

আহসানের ব্লগ বলেছেন: পোস্টে প্লাস +

১৩ ই আগস্ট, ২০১৪ সকাল ৮:২৬

না পারভীন বলেছেন: ধন্যবাদ আহসান ভাইয়া :)

১৭৪| ০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ২:৫৯

মিজানুর রহমান মিলন বলেছেন: অনেক ধন্যবাদ এত গুরুত্বপূর্ণ বিষয় সবার কাছে সুন্দর করে তুলে ধরার জন্য। আমি অবশ্য অনলাইন পত্রিকায় পড়েছি। আপনার জন্য শুভকামনা ।

১৩ ই আগস্ট, ২০১৪ সকাল ৮:৩৩

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ মিলন ভাইয়া । শুভকামনা নিরন্তর

১৭৫| ০৪ ঠা আগস্ট, ২০১৪ সকাল ১০:১০

কসমিক- ট্রাভেলার বলেছেন:










সাহসী পদক্ষেপ।
এরকম আরো সুন্দর সুন্দর লেখা আশা করছি।







১৪ ই আগস্ট, ২০১৪ রাত ৮:৫৩

না পারভীন বলেছেন: ধন্যবাদ কসমিক ট্রাভেলার ভাইয়া। সবাই নিজ নিজ অবস্থান থেকে চেষ্টা করলে সমাজ টা সুন্দর হয়ে উঠবে।

১৭৬| ০৪ ঠা আগস্ট, ২০১৪ সকাল ১০:১৮

কসমিক- ট্রাভেলার বলেছেন:




++++++++++

১৪ ই আগস্ট, ২০১৪ রাত ৮:৫৫

না পারভীন বলেছেন: :) আসুন নিজে জানি ও অন্যকে জানাই।

১৭৭| ০৪ ঠা আগস্ট, ২০১৪ সকাল ১১:৫১

তামিম হাশমী বলেছেন: ভালো লাগলো

১৪ ই আগস্ট, ২০১৪ রাত ৮:৫৯

না পারভীন বলেছেন: ধন্যবাদ তামীম ভাই।
" আসুন নিজে জানি ও অন্যকে জানাই, সুস্থ সমাজ গড়ি। "

১৭৮| ০৪ ঠা আগস্ট, ২০১৪ দুপুর ১২:১৪

আবদুল্লাহ্‌ আল মামুন বলেছেন: অসংখ্য ধন্যবাদ...

১৪ ই আগস্ট, ২০১৪ রাত ৯:০৫

না পারভীন বলেছেন: একটি ছোট ধন্যবাদ ও বিরাট অনুপ্রেরণাদায়ী।
কৃতজ্ঞতা মামুন ভাই।
" আসুন, নিজে জানি অন্যকে জানাই, সুস্থ সমাজ গড়ি। "

১৭৯| ০৪ ঠা আগস্ট, ২০১৪ দুপুর ১২:২৯

ফজলে রাব্বি জেমস বলেছেন: অনেকদিন পর সামুতে ব্যাক করলাম। আর ফিরে এসেই এত ভালো একটা পোস্ট দেখে অনেক অনেক খুশি হলাম।

১৭ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:৪৭

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ জেমস ভাইয়া। অনুপ্রেরণাদায়ী সুন্দর মন্তব্য। :)

১৮০| ০৪ ঠা আগস্ট, ২০১৪ দুপুর ২:৩৭

শফিক আলম বলেছেন: অত্যন্ত সময়োপযোগী এবং মূল্যবান একটি পোস্ট। যদিও আজকাল অসুখী বিবাহিত জিবনের জন্য শুধু সেক্সুয়াল বিহ্যাভিওরই দায়ী তা নয়। তবে অন্য সে সব কারনগুলোও নিগেটিভ। মানুষের মন-মানসিকতা খারপ ভাবে বদলে গেছে। Overall চিন্তাভাবনা, চাওয়া-পাওয়া, চাহিদা সবই খুব বেশি মাত্রায় পার্থিব হয়ে গেছে। আন্দাজ করতে অসুবিধা হয় না যে এক শ্রেনীর মানুষ সহজলভ্য পর্ণগ্রাফির কল্যানে সেক্সুয়ালি পারভার্টেড হয়ে গেছে। আজকাল রাস্তাঘাটে একশ্রেনীর যুবকদের চলাফেরা দেখলে মনে হয় যেন নিজেকে সে বলিউডের শাহ্‌রুখ কিংবা সালমান খানের মত ভেবে বসে, তেমনি পর্নোগ্রাফির বদৌলতে নিজেকে সেই রকম মনে করে থাকে। অথচ যা দেখছে তার সবই বাস্তববর্জিত। এই ব্যাপারটি এখন ওপেন ডিসকাসনে আনা উচিত। জিবনের সত্যাসত্যের ব্যাপারটি তুলে আনা উচিত। নইলে ভবিষ্যতে সামাজিক অবক্ষয় ভয়াবহ আকার ধারন করতে পারে। আমাদের সমাজে ডিভোর্সের সংখ্যা বিপদজনক হারে বাড়ছে।
লেখককে একটি সাহসী পোস্টের জন্য ধন্যবাদ।

১৭ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:৫০

না পারভীন বলেছেন: জ্বী শফিক ভাই, আপনার সাথে একমত । গুরুত্ব পূর্ণ সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

১৮১| ০৪ ঠা আগস্ট, ২০১৪ বিকাল ৩:০৫

হারুনরশিদ বলেছেন: আপনার লেখার মধ্যে দিয়ে যে বিষয়সমূহ পরিস্কার হয়েছে বলে আমি মনে করি তা হলো- হা, পা, মাথা, চোখ, নাক, মুখ- ইত্যাদির সমন্বয়ে যেমন একটি মানুষ। এই অংঙ্গগুলো যেমন আলাদা আলাদা মানুষ নয়। তেমনি ইসলাম এমনই একটি জীবন বিধান। মানুষকে পরিচলনার জন্য যা কিছু দরকার তার প্রতিটিই ইসলাম অর্থাৎ মহা পবিত্র গ্রন্থ আল-কোরআন-এ রয়েছ।
বর্তমান সমাজে আমরা ইসলামকে একটি ছোট জায়গায় নিয়ে রেখেছি- আর অর্থনীিত, সমাজনীতি, রাজনীতি, চিকৎসানীতি প্রতিটিকে এক একটি পূর্ণাঙ্গ বিষয় মনে করছি। আসলে এগুলো যে কোনটিই আলাদা নয় বরং আল-কোরআনের অংশ।
আল্লাহ আপনাকে আরো বেশী বেশী করে ইসলামের আলো সকলের মাঝে ছড়িয়ে দেয়ার তৌফিক দিন- আমীন।

১৭ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:৫৪

না পারভীন বলেছেন: চমৎকার সুন্দর মন্তব্য। ইসলাম আসলেই পূর্ণাংগ জীবন বিধান অনেক ধন্যবাদ হারুন ভাই।

১৮২| ০৪ ঠা আগস্ট, ২০১৪ বিকাল ৫:১৯

ডি এইচ খান বলেছেন: অত্যন্ত প্রাসঙ্গিক আর সময়োচিত পোস্ট। আপনাকে ধন্যবাদ।

১৭ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:৫৭

না পারভীন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ খান ভাইয়া। শুভ কামনা নিরন্তর :)

১৮৩| ০৪ ঠা আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:২৭

আজকের বাকের ভাই বলেছেন: অনেকদিন পর সামুতে আসলাম, আর এসেই এমন একটি পোস্টের জন্য সামুর মাডাররেটর ও লেখককে ধন্যবাদ জানাই।
লেখকের জন্য অনেক শুভকামনা রইল++++++++++

২৫ শে আগস্ট, ২০১৪ বিকাল ৫:৩৩

না পারভীন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ, লগ ইন করে লেখাকে সাপোর্ট দেয়ার জন্য বাকের ভাই। শুভকামনা নিরন্তর।

১৮৪| ০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ৮:৩৪

আশিক আহমাদ বলেছেন: সচেতনতা মূলক চমৎকার একটি পোস্ট। অনেক ভালো লাগলো আপু। এমন আরো পোস্ট আশা করছি

২৬ শে আগস্ট, ২০১৪ সকাল ৭:৪৩

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ আশিক ভাই। শুভ কামনা নিরন্তর।

১৮৫| ০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ৮:৩৬

বলবোনা বলেছেন: Thanks for the post. Shared in my links...

১৮৬| ০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ৮:৪৪

নীল-দর্পণ বলেছেন: চমৎকার পোষ্ট। অনেক কিছু জানা হলো।

১৮৭| ০৫ ই আগস্ট, ২০১৪ রাত ৩:৪১

ফিরে ফিরে আসবো আমি বলেছেন: সবাই শেয়ার করুন B-)) :#) :D পুরাই কেল্লা স্টাইল।পুরাই ফালতু পোস্ট।

এরকম পোস্ট এখন সামুতে স্টিকি হয়?

সেলুকাস কি বিচিত্র এই দেশ?

১৪ ই আগস্ট, ২০১৪ রাত ৯:১৬

না পারভীন বলেছেন: ভাই, কেল্লা স্টাইল কথাটা আমার মাথার উপ্রে দিয়ে গেলো। বুঝিনাই।
তাও আপনাকে অনেক অনেক ধন্যবাদ রুচিশীল ভদ্র কমেন্ট করার জন্য। সবাই একই ব্যপারে একমত হবেনা এটা খুব স্বাভাবিক। আপনার ভদ্রতার প্রসংসা করি। আন্তরিক ভাললাগা রইলো।

শুভ কামনা নিরন্তর। :)

১৮৮| ০৫ ই আগস্ট, ২০১৪ বিকাল ৫:১৯

আমি ইহতিব বলেছেন: আমিও এই ভয়টাই পাচ্ছিলাম আপু, জানতাম অনেকেই এই পোস্টের বিষয় বা এর পিছনের যে ভালো উদ্দেশ্য তা হজম করতে পারবেনা। তাই কয়েকবার এসে মন্তব্যগুলো পড়ার চেষ্টা করছিলাম। যতটুকু পড়েছি সে পর্যন্ত তেমন কোন নেতিবাচক মন্তব্য চোখে পড়লোনা।
আর ওসবে মাথা ঘামাবেন না আপু। সবাই সব কিছু বুঝবে বা ভালোভাবে নিবে তেমন আশা করার দরকারতো নেই, আপনি অন্যের ভালোর জন্য পোস্টটা দিয়েছেন এটাই বড় কথা।

এখানে আপনার লেখাটা দেখলাম আপু।

১৮৯| ০৮ ই আগস্ট, ২০১৪ বিকাল ৫:০০

স্বপ্নবাজ মানব বলেছেন: ধন্যবাদ আপু । এমন সুন্দরভাবে লেখাটি লেখার জন্য । পিলাচ দিলাম
++++

১৯০| ১১ ই আগস্ট, ২০১৪ দুপুর ১২:৫২

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আপু, পাবলিকের কথায় বিভ্রান্ত হবেন না, আপনার বিবেচনাবোধ ভাল, সুতরাং আপনি যা লিখবেন সেটা আমাদের জন্য ভাল কিছু হবে বলেই আমার বিশ্বাস। আপনার লেখা শুরু থেকেই দেখছি, সুতরাং, আপনার লেখার মান বা ধরন আমি বুঝি এবং সেটা অনেক স্বতন্ত্র এবং সময়োপযোগি। সুতরাং, থামবেন না।

উপরের একটা মন্তব্য আপনি সারভাইক্যাল ক্যান্সারের কারণের কথা বলছিলেন, কারণটা একটু বিস্তারিত বলবেন কি, অনেক অজ্ঞই জ্ঞানলাভ করবে...

ভাল থাকবেন।

১৯১| ১৪ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:১৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: পাছে লোকে কিছু বলে ------এই ভয়ে বসে থাকলে চলবেনা। দেশ, জাতি ও সমাজকে নিয়ে কাউকে না কাউকে কথা তো বলতেই হবে।






গণসচেতনাতা মূলক পোষ্টের জন্য আপনাকে হাজারো সালাম।

১৯২| ১৭ ই আগস্ট, ২০১৪ সকাল ১০:৪৬

মেককুমিল্লা বলেছেন: আপনাকে অনেক অনেক ধন্যবাদ পোষ্টির জন্য। কারন...............................

১৯৩| ২০ শে আগস্ট, ২০১৪ সকাল ১১:৫১

রোদের গল্প বলেছেন: জাতি হিসেবে আমরা হীন মন্যতায় ভোগা জাতি । নিজের দেশ ভাল লাগেনা । গরীব । নিজের ভাষা ভাল লাগেনা । টিভি , এফ,এম রেডিওতে বাংরেজি ভাষায় কি যে কথা বলি আমরা নিজেদেরই বুঝতে কষ্ট । নিজের সংস্কৃতি ভাল লাগেনা । সেদিন দেখলাম এক টিভি চ্যানেল নাম ৭১ , ফিমেল নিউজ প্রেজেন্টার শার্ট , কোর্ট পরে খবর পড়ছেন । এটা কি আমাদের নতুন সংযোজিত বাঙ্গালী সংস্কৃতি কিনা জানিনা । আমাদের নিজেদের ধর্ম ও ভাল লাগেনা । দু কলম পড়াশুনা করে অনেকেই নিজের ধর্মকে মৌলবাদী আখ্যা দিয়ে নামাজ , রোজাকে শিকেয় তুলে রেখেছেন । আমাদের ধর্ম বাস করে ঈদের বিপণী বিতানে , পোশাক কেনার মধ্যেই আমাদের ঈদ । কোরবানির সময় বড় ধার্মিকতার পরিচয় দিয়ে লাখ টাকার গরু , উট কুরবানি দিই নাকি জবাই দেই । শ্বশুর বাড়ি থেকে কি পশু পাঠাল কুরবানি দেয়ার জন্য তার হিসেব করি ।
এই অপসংস্কৃতি থেকে বের হয়ে এসে নিজের পরিচয় নিয়ে গর্ব করার মানুষিকতা তৈরি হোক আমাদের ।



এখন প্রাইমারি স্কুলের বাচ্চা ছেলেদের হাতেও পর্ণ ভিডিও দেখি। এসব নিয়ে ভাবার সময় এসেছে। নাহলে আগামী ২০ বছরে বাংলাদেশের অবস্থা কোথায় গিয়ে ঠেকবে, ভাবা যায় না!


খুব সংবেদনশীল আর দরকারী একটা লেখা। শুভেচ্ছা জানবেন!

১৯৪| ২২ শে আগস্ট, ২০১৪ রাত ১:১১

আমি সাদমান সাদিক বলেছেন: ধন্যবাদ আপু চমৎকার পোস্টের জন্য ।।

১৯৫| ২২ শে আগস্ট, ২০১৪ রাত ১১:৫৭

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: অতি জরুরী একটা বিষয় নিয়ে অসাধারন একটা পোষ্ট। প্লাস না দিয়ে পারলাম না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.