নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আকাশে তো আমি রাখি নাই মোর উড়িবার ইতিহাস । তবু , উড়েছিনু, এই মোর উল্লাস

ফরহাদ বিন হাফিজ পরাগ

নিজ জীবনোপন্যাসের নায়ক

ফরহাদ বিন হাফিজ পরাগ › বিস্তারিত পোস্টঃ

গল্প : শ্রাবণ দিনের কদম ফুল

২৭ শে এপ্রিল, ২০১৫ রাত ৯:৫৫

চোখে মুখে পবিত্র আগ্রহ নিয়ে শ্রাবণীর খাওয়া দেখছি ।

শ্রাবণী এক মনে খেয়ে যাচ্ছে । মাথা পর্যন্ত উপরে তুলছে না । লজ্জায় বোধহয় । মাথা নিচু করে চুপচাপ হেঁটে এসে পাশে বসেছিল । আমি একটু নড়েচড়ে বসার জায়গা করে দিলাম । জিজ্ঞেস করলাম, আজকে দেরী হল যে ?


শ্রাবণী কিছু বলেনি । চুপচাপ বসে মাথা নিচু করে আঙ্গুল কচলাচ্ছিল । হাতের কদম ফুলগুলো আমার কোলে দিল । শ্রাবণ দিনে শ্রাবণীর দেওয়া কদম ফুল ।

আমি ভালবাসায় সিক্ত কদমগুলো নিলাম । অপূর্ব স্বর্ণচ্ছটার কদম । বাদল দিনের কদম । বিরহের কদম । প্রেমের অভিশাপ । তবু পরম ভালবাসায় স্বর্ণালীর ঘ্রাণ নিতে নিতে বললাম, ফুচকা খাবে ?

শ্রাবণী মাথাটা একপাশে হেলিয়ে দিল । এমন সৌন্দর্যের দিকে মুগ্ধ হয়ে তাকিয়া থাকা ছাড়া কিছু করা যায় না ।
শ্রাবণী এক মনে খেয়ে যাচ্ছে । অনেকক্ষণ তাকিয়ে আছি, মানুষের দৃষ্টিরও এক ধরণের উত্তাপ আছে, তাই সে টের পেল । টের পেয়ে মাথাটা একটু তোলল । চোখে কাজল নেই,মুখে কোন ফেস পাউডার নেই কিংবা কোন আইশ্যাডো,লিপস্টিক নেই । তবু সব মিলিয়ে কত মায়াকাড়া একটা চেহারা । নাক কিছুটা বোঁচা ধরণের, বড় বড় দুটি চোখে আমার দিকে তাকিয়ে নামিয়ে নিল । চোখ নিচু করেই বলল, তুমি খাবে না ?

আমি কিছু না বলে মাথায় হাত রাখলাম । ছোট চুলগুলোর মধ্যে বেণী করে জুটি বাঁধা । তেল দিয়ে জবজবে চুলগুলোর মধ্যে স্পর্শ মাত্রই কেমন প্রশান্তি আসে । 'তুমি খাও ' বলে চোখে মুখে পবিত্র আগ্রহ নিয়ে আবার দেখতে লাগলাম শ্রাবণী কে । আমার কদমদাত্রী ।


শ্রাবণীর সাথে আমার পরিচয় আজ নয়দিন হল । মেঘ জমে বৃষ্টি আসি আসি করছে এমন একটা বিকেলে সুন্দর কাউকে অসুন্দর একটা বিকেলের নিমন্ত্রণ পাঠিয়েছিলাম । আসেনি । হয়তো ব্যস্ত । কিংবা হয়তো আমার জন্য তার ব্যস্ত শিডিউলে কোন সময় নেই । থাকার প্রয়োজন নেই । তাই আসেনি । আমি বসে আছি একা ।পার্কের বেঞ্চে সম্পূর্ণ একা ।
সামনে জড়ো করে রাখা গাছের ঝরে যাওয়া পাতার দিকে একমনে তাকিয়ে ছিলাম । শখ করে পরা লাল গেঞ্জিটা কুঁকড়ে গিয়েছিল । কুঁকড়ে গিয়েছিল আমার সমস্ত সত্ত্বা । তাই সামনে ব্রহ্মপুত্রের দিকে না তাকিয়ে স্থবির ঝরা পাতার দিকে তাকিয়ে ছিলাম ।

এমন একটা সময়ে শ্রাবণী আমার কাছে আসলো । প্রথমে লক্ষ্যই ককরিনি । আমার পাশে বসেছিল ককোন দ্বিধা ছাড়াই । হাতে কদম । জিজ্ঞেস করেছিল, আজ কি বৃষ্টি হবে ?

মেয়েটির চোখে মুখে সরলতা ছিল । তাই সব ভুলে বললাম , হবে ? হলে ভাল হত ।

ভাল হবেনা মোটেও । আচ্ছা আমি তাহলে যাই ।
হাতে কদমগুলো নিয়ে ইতস্ততভাবে তাড়াতাড়ি চলে গিয়েছিল ।

পরদিন আবার দেখা, একই জায়গায়, নতুন কিছু কদম হাতে । এসেই কোন কথা নেই,সরাসরি অভিযোগ, 'কাল বৃষ্টি হয়নি ! '

যেন লজ্জা লাগছিল যেন বৃষ্টি না হওয়াটা আমার অপরাধ !

শ্রাবণীর সাথে আমার পরিচয় নয় দিনের । এর মধ্যে শ্রাবণী আমার পাশে বসেছে, অনেকগুলো বিকেল আমরা পার্কের বেঞ্চিতে কাটিয়েছি । আর শ্রাবণী প্রতিদিন নিয়ে এসেছে কদম ফুল ।

মাথা থেকে হাত সরিয়ে শ্রাবণী কে বললাম, আজকে একটু বলবা ? ওনেকগ চকলেট আছে তোমার জন্য । কিন্তু আগে বলতে হবে ।

শ্রাবণী মাথা না তুলেই জিজ্ঞেস করলো, বলব ? তারপর মাথা আরও নিচু করে দিল ।

'বলে ফেলো না ! '

শ্রাবণী আজকেও কিছু বললো না । ফুচকা শেষ করে আমার হাতে প্লেট ধরিয়ে দিল । তারপর নাকে ধরে একটা টান দিয়ে দৌড় দিল । আমি চেঁচিয়ে বললাম, আরে মেয়ে ! চকলেট তো নিয়ে যাও ! বলতে হবে না কিছু ।

পিতৃহীন পথশিশুর মুখে "বাবা" ডাক শোনার জন্য অপেক্ষায় বসে আছি । এক হাতে কদম আরেক হাতে মায়াকাড়া মেয়েটার খেয়ে যাওয়া ফুচকার প্লেট । অনেকগুলো বিকেল হয়তো আরও অপেক্ষা করতে হবে । হাতে কদম কিংবা অন্য কোন ফুল নিয়ে হাসি মুখে অপেক্ষা করবো । শ্রাবণীই এনে দিবে সেসব ফুল । শ্রাবণ দিনের কদমগুলো বাদল দিনের কদম থেকে ভিন্ন ।

মন্তব্য ৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১:০৪

দিশেহারা রাজপুত্র বলেছেন: অনেকক্ষণ তাকিয়ে আছি, মানুষের দৃষ্টিরও এক ধরণের উত্তাপ আছে, তাই সে টের পেল ।

অসাধারণ লিখেছেন।

ভালো লাগা জানিয়ে গেলাম। দ্বিতীয় প্লাস।

২৯ শে এপ্রিল, ২০১৫ রাত ১২:০৩

ফরহাদ বিন হাফিজ পরাগ বলেছেন: অনেক ধন্যবাদ

২| ২৮ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১:৫৩

আরণ্যক রাখাল বলেছেন: রাজপুত্রের সাথে একমত।
আমার নামটা গল্পের কেন জানি ভাল লাগছে না

২৯ শে এপ্রিল, ২০১৫ রাত ১২:০৪

ফরহাদ বিন হাফিজ পরাগ বলেছেন: নামটা রবীন্দ্রনাথের গান থেকে একটু পরিমার্জন করেছি । এর চেয়ে ভাল নাম পেলে রিপ্লেস করে দেবো :-)

৩| ২৮ শে এপ্রিল, ২০১৫ দুপুর ২:৫৬

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: অনেকগুলো বিকেল হয়তো আরও অপেক্ষা করতে হবে । হাতে কদম কিংবা অন্য কোন ফুল নিয়ে হাসি মুখে অপেক্ষা করবো । শ্রাবণীই এনে দিবে সেসব ফুল । শ্রাবণ দিনের কদমগুলো বাদল দিনের কদম থেকে ভিন্ন । ''---------------- এত সুন্দর প্রাণবন্ত উপস্থাপনা !!! দারুন দারুন এবং দারুন

২৯ শে এপ্রিল, ২০১৫ রাত ১২:০৫

ফরহাদ বিন হাফিজ পরাগ বলেছেন: আপনার এতখানি প্রশংসা আমার প্রাপ্য কিনা জানিনা । তবে আপনার নিখাদ প্রশংসা দেখে মনটা ভরে গেল । ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.