নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঘোরাঘুরি আনলিমিটেড

ঘুড়তে থাকা চিল

আমি ঘুরতে খুব ভালোবাসি,মোটামোটি প্রকৃতির কোলে গিয়ে ঘুমানোর স্বপ্নটাকে জীবনের মুল প্রতিপাদ্য করে নিয়েছি ৷

ঘুড়তে থাকা চিল › বিস্তারিত পোস্টঃ

বিয়েঃ একটি বন্ধন

৩১ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৫২



বিয়ে আমাদের মুসলিম সমাজের একটি অপরিহার্য অংশ ৷বিয়ে হচ্ছে সারা জীবন আমাদের একটি বন্ধনে আবদ্ধ হওয়া ৷ কিন্তু আমাদের সমাজে জীবনের সবচেয়ে কঠিন সিদ্ধান্ত টিই গুরুত্ব সহকারে দেখা হয় বলে আমি মনে করিনা ৷

লাভ ম্যারেজ নিয়ে আমাদের সমাজে বেশীর ভাগেরই হীনমন্যতা কাজ করে ৷ আচ্ছা ৭-৮ বছর ভালোবাসার সম্পর্কের পরও যদি দুটো মানুষের ভবিষ্যতের গ্যারান্টি পরিবার না পায় তাহলে পরিবার যখন মাত্র ১০ দিনের পরিচয়ে ঘটক কে বিশ্বাস করে ফেলে, ঘটকের উপর ছেড়ে দেয় সারাজীবনের সিদ্ধান্ত তা কী উচিত?

বিয়ে শুধুমাত্র ২ টি মানুষের ই বন্ধন নয়, তার সাথে জড়িত ২ টি পরিবারের বন্ধন ৷
আচ্ছা পরীক্ষা দিতে গিয়ে কেও কী কখনো খারাপ দিবে নিয়ত করে??
ঠিক তেমনি যখন আমরা মেয়ে/ছেলে দেখতে যাই পরিস্থিতি টা হয় পরীক্ষার মতো ৷ তাই জীবনের সবচেয়ে বড় সিদ্ধান্ত মাত্র গুটি কয়েক পরীক্ষার ফলাফলেই নেওয়ার পক্ষে আমি নই ৷

এবার আসি ইসলামিক দৃষ্টিতে ভালোবাসার কথা নিয়ে ৷ ভালোবাসা হারাম নয় তবে বিয়ের পূর্বে ভালোবাসা হারাম ৷ আচ্ছা ধরুন বিয়ে হলো পারিবারিক ভাবে, কিন্তু পরবর্তীতে ভালোবাসা টা কোনো কারনে আর সৃষ্টি হলোনা ৷ তাহলে?

আবার ছেলে/মেয়ে উভয়ের ক্ষেত্রেই আমরা যখন সিদ্ধান্ত নেই ভালোবাসা হারাম এই তত্ব টা পরিবার মানলেও ছেলে/মেয়ে ইমানি দৃষ্টিতে সুষ্ঠ কিনা তা পর্যালোচনা করিনা, এই ক্ষেত্রে পরিবারের ভ্যালু অতবা ছেলের টাকা অথবা মেয়ের গায়ের রঙ টাকেই বেশী গুরুত্ব দেওয়া হয় ৷ এই সময় টিতে পরিবারের কাছে হারাম/হালাল বলতে কিছু থাকেনা ৷

ডিভোর্স বিয়ের ই একটি অংশ, ভালোবাসার বিয়েতেই যে শুধু ডিভোর্স হয় এমন কিন্তু নয় ৷
পারিবারিক ভাবে বিয়ে গুলোতেও ডিভোর্স হয় কিন্তু তা মনের ৷ পারিপার্শ্বিক চাপে ছেলে/মেয়ের আজীবন একটা সম্পর্ক টেনে নিতে হয়, যেকারনে আমরা অন্তর্নিহিত সত্য টা আর জানতে পারিনা ৷
কোনো ক্ষেত্রেই শুধু বাহ্যিক রুপ টাই সত্য নয় ৷ আমাদের জানতে হবে গহীনের কথা ৷ ভালোবাসার সম্পর্কের ছেদ নিয়ে আমরা কথা বলতে বেশী পছন্দ করি কারন আমাদের সমাজে ভালোবাসার বিয়ে তে পরিবার সম্মান হানি হয়,সাথে সাথে ছেলে এবং মেয়ের ও ৷ তাদের আর কোনো সম্মান অবশিষ্ট থাকেনা ৷

আবার প্রেমের বিয়ের ক্ষেত্রেও ছেলে এবং মেয়েকে নিজেদের পরিবারের মানসিকতা বুঝেই সিধান্ত নেওয়া ভালো,যেনো পরিবারের উপর ও অত্যাচার না হয়।

অবশেষে ভালোবাসা হোক বা পারিবারিক, প্রতিটি ক্ষেত্রেই জীবনের সবচেয়ে বড় সিদ্ধান্ত টা অন্তত ধীরে সুস্থ্যে নেওয়াটাই কাম্য ৷

মন্তব্য ১৩ টি রেটিং +০/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ৩১ শে মে, ২০১৮ রাত ৮:১৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এখন বিয়ের আগে অভিভাবক পর্যায়ে বেশী আলোচনা করা উচিত। আর আমাদের দেশে বউ মানে বুয়া আনা। এই মানসিকতা বদলাতে হবে। স্বামী এবং স্বামীর অভিভাবক দুই শ্রেণীই এই চিন্তায় মত্ত থাকে...

৩১ শে মে, ২০১৮ রাত ১১:৫৬

ঘুড়তে থাকা চিল বলেছেন: প্রেম/ পারিবারিক যেটাই হোক একে অপরকে বুঝতে হবে তবেই কেবল বিয়ের সম্পর্ক সুফল বয়ে আনবে।

২| ৩১ শে মে, ২০১৮ রাত ৮:২৬

সোহাগ তানভীর সাকিব বলেছেন: আপনার কথা বা যুক্তির সাথে আমি সম্পূর্ণ একমত নয়। কারণ, উপযুক্ত সময় ছেলে বা মেয়ের পছন্দ থাকলে অবশ্যই পিতা মাতা সেই পছন্দের গুরুত্ব দেয়। কিন্তু দেখা যায় আমাদের দেশে উঠতি বয়সী ছেলে মেয়েরাই প্রেমের সম্পর্কে জড়াতে আগ্রহী বেশি।
আর উঠতি বয়সে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়লে ভবিষ্যত অন্ধকার। এই অাশঙ্কায় পিতা মাতা সন্তানদের প্রেমের সম্পর্কে জড়াতে যেন না পারে সে বিষয়ে সর্তক থাকে।
আর তাছাড়া এখনকার সময়ে প্রেম মানে যৌনতা আর অভদ্রতা। অবৈধ যৌনতা সম্পর্কে আশা করি বলতে হবে না। কিন্তু অভদ্রতা সম্পর্কে একটু বলি। ঢাকা শহরের পাবলিক বাসে চলাচল করার সময় দেখা যায়, স্কুল/কলেজ/ ভার্সিটিতে পড়ুয়া কিংবা কোনো প্রেমিক প্রেমিকা পাশাপাশি সিটে বসতে পারলে সেই বাসটিকে তাদের ডেটিং স্পর্ট মনে করে। বাসে নানা বয়সী মানুষ চলাচল করে। প্রেমিক প্রেমিকাদের কিছু অশালীন আচরণে অনেকেই বিবরত হয়।

সব কথার এক কথা, বিয়ের আগে কোনো পিতা মাতাই চায় না তাদের ছেলে বা মেয়ে কোনো অবৈধ সম্পর্কে জড়াক।
কারণ, দেশে যেমন লাভ ম্যারেজের ডিভোর্স সংখ্যা বাড়ছে ঠিক তেমনি ভাবে বিবাহ পূর্ব গর্ভপাতের সংখ্যাও বাড়ছে। কোনো পিতা মাতাই চায় না তাদের সন্তানের জীবনে গভীর অন্ধকার নেমে আসুক।

৩১ শে মে, ২০১৮ রাত ১১:৫৪

ঘুড়তে থাকা চিল বলেছেন: জ্বী আপনার কথায় আমি একমত ৷ এবং আমি কিন্তু বোঝাতে চেয়েছি যে পারিবারিক/ভালোবাসার বিয়ে কোনো ক্ষেত্রেই তাড়াহুড়া করে সিদ্ধান্ত নেওয়া যাবেনা ৷

৩| ৩১ শে মে, ২০১৮ রাত ৮:৩৪

ব্লগার_প্রান্ত বলেছেন: কি জানি...

৩১ শে মে, ২০১৮ রাত ১১:৫৫

ঘুড়তে থাকা চিল বলেছেন: জানলেই ভালো

৪| ৩১ শে মে, ২০১৮ রাত ১০:৫৫

প্রামানিক বলেছেন: সুন্দর লিখেছেন।

৩১ শে মে, ২০১৮ রাত ১১:৫৫

ঘুড়তে থাকা চিল বলেছেন: ধন্যবাদ ভাই।

৫| ৩১ শে মে, ২০১৮ রাত ১১:২৭

অর্থনীতিবিদ বলেছেন: বিয়ে সমগ্র জীবনের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর একটি। বিয়েতে সুখী হওয়া না হওয়া পুরোপুরি স্বামী স্ত্রীর উপর নির্ভর করে। কিন্তু অধিকাংশ দম্পত্তিদের মধ্যে যে সমস্যাটা দেখা যায় তা হলো কেউ কাউকে ছাড় দিবে না। আর তখনই সৃষ্টি হয় জটিলতা, ঝগড়া আর ডিভোর্স। প্রেমের বিয়ে একদিক থেকে ভালো। আমি আসলে এই ধরনের বিয়েকে সমর্থনই করি। তবে এই ধরনের বিয়ে তখনই সার্থক হবে যখন তারা মিলেমিশে সুখে দুঃখে সারাজীবন অতিবাহিত করবে।

৩১ শে মে, ২০১৮ রাত ১১:৫৫

ঘুড়তে থাকা চিল বলেছেন: প্রেম/ পারিবারিক যেটাই হোক একে অপরকে বুঝতে হবে তবেই কেবল বিয়ের সম্পর্ক সুফল বয়ে আনবে।

৬| ০১ লা জুন, ২০১৮ দুপুর ১:৩২

কথার ফুলঝুরি! বলেছেন: ভালো লিখেছেন। বিশেষ করে শেষের কথাটি। জীবনের সবচেয়ে Important সিদ্ধান্ত টি অনেক ভেবে চিন্তে নেওয়া উচিত। আর হা, লাভ হোক কিংবা আরেঞ্জ হোক, বিয়ের পর সংসারে সুখ শান্তি ও বিয়ে টিকে থাকা টা নির্ভর করে দুইজন মানুষের একে অপরের প্রতি বিশ্বাস, ভরসা, ধৈর্য ও একে অপরের প্রতি সাপোর্ট এর উপর।

৭| ০১ লা জুন, ২০১৮ দুপুর ১:৫৯

রাজীব নুর বলেছেন: সুন্দর লিখেছেন।

৮| ০১ লা জুন, ২০১৮ রাত ৯:১৫

সামু পাগলা০০৭ বলেছেন: হুমম আসলেই বিষয়টি জটিল। আপনার ভাবনাগুলো আমাকেও ভাবায়। প্রেম বা পারিবারিক বিয়ে কোনটিতেই সুখের গ্যারান্টি নেই কিন্তু। অনেকে অনেককিছুই বলে যে দুটি মানুষ যদি একে অপরকে সম্মান করে, সৎ থাকে, ছাড় দিতে পারে তবে সুখের সংসার হবে। বাট আই ফিল, দেয়ার ইজ নো ফর্মুলা টু দ্যা রোড অফ লাভ! আপনি সম্মান, হনেস্টি নাহয় দিলেন, কিন্তু ভালোবাসা? দুটি ছেলে মেয়েকে বিয়ের নামে এক করে দিলেই কি তারা প্রেমে পরে যাবে? প্রেম এত সহজ, সস্তা? দুটি ভালো ছেলে মেয়ে কি সবসময় ভালো স্বামী স্ত্রী হতে পারে?
আবার প্রেমের বিয়েতেও আবেগের বশে মানুষ বিয়ে করে ফেলে, কিন্তু বিয়ের পরে ফিল করে কানেকশনটা বা ভালোবাসা তত স্ট্রং ছিলই না! এতে যে কারো দোষ থাকতেই হবে তা নয়। মানুষ বলেই তো আমরা ভুল করি! ভুল বুঝি!

আপনি লিখেছেন, ডিভোর্স বিয়ের ই অংশ, আসলেই! আমাদের সমাজে ডিভোর্সকে খুব বাজে চোখে দেখা হয়। কেন? ভালোবাসা জোর করে হয়না, এটা কিছু মানুষ বোঝেইনা! যদি সম্পর্কে সুখ না থাকে, তবে সমাজের মান রেখে কতদিন মানিয়ে যেতে পারে দুটো মানুষ? বছরের পর বছর তিক্ত, বিষাদপূর্ণ বিয়ের বন্ধনে আবদ্ধ থেকে নিজেকে অত্যাচার করলেই সমাজের চোখে আপনি আদর্শ মানুষ! আর যদি সাহস করে নতুনভাবে শুরু করতে চান তবে আপনি হচ্ছেন সমাজ ধ্বংসের কারিগর! হোয়াট আ জোক!

আমি বলব যে বিয়ে প্রেমের হোক বা পারিবারিক তাতে যেন দুটো মানুষের মর্জি থাকে। দুটি পরিবার ও দুটি মানুষ যেন সম্পূর্ণ চেষ্টা করে বিয়ে নামক পবিত্র বন্ধনের মান রাখতে। যদি না পারে, তবে সমাজ যেন তাদের ওপরে প্রেশার ক্রিয়েট না করে একটি ভুলকে আজীবন বয়ে বেড়ানোর জন্যে।

ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.