নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্পেস-টাইম

there is no problem in the heavens and earth ;) problem lies in three places... beneath, between and within the hells.

গোলাম দস্তগীর লিসানি

বুলি বলে শুনতে পাই, রূপ কেমন তা দেখি নাই, ভীষম ঘোর দেখি।। পোষা পাখি চিনলাম না, এ লজ্জা তো যাবে না, উপায় কী করি, আমি উপায় কী করি।।

গোলাম দস্তগীর লিসানি › বিস্তারিত পোস্টঃ

লো থেকে হাই প্রাইস: কয়েকটা স্বপ্নের ডেস্কটপ কনফিগারেশন এবং হার্ডওয়্যার-সফটওয়্যার রিভিউ

২৯ শে জুলাই, ২০১৩ বিকাল ৩:৩০

অবশেষে আমার ডেস্কটপটা ইহধাম ত্যাগ করল, সশব্দে নয়, অনেকটাই নিরবে। প্রিয় ডেস্কটপ... এই প্রথম কোন কনফিগারেশন নিয়ে আমি তুষ্ট ছিলাম। পাঁচটা বছর সন্তুষ্টিতে কাটিয়েছি। ১.৮ গি.হা. কোর টু ডুয়ো। লিটল জায়ান্ট। কিনব- সেই উপায় নেই তো কী হয়েছে, ঘেঁটে দেখে মন খারাপ করতে তো আর অসুবিধা নেই!



সেই পুরনো কথা, টেকি নই। তাই ভুলচুক হয়ে যেতেই পারে। নেটঘাঁটাঘাঁটি করে সিদ্ধান্তে আসি, অনেকটা ঘুঁটেকুড়ানিদের মত।

তো, বিভিন্ন দামের মধ্যে কয়েকটা ডেস্কটপ কনফিগ করব আমরা। সবদিক দিয়ে পারফেক্টের কাছাকাছি যাবার চেষ্টা করব।





সব কনফিগারেশনেরই কমন ফিচার্স



ডিসপ্লে: সব কনফিগারেশনেই একই ডিসপ্লে বরাদ্দ রাখছি। অবশ্যই স্যামস্যাং। পৃথিবীতে এই এক বান্দা, যারা সর্বপ্রথম মাস-ডিস্ট্রিবিউশনে আই-ফ্রেন্ডলি মনিটর নিয়ে এসেছে। এবং এখনো শুধু তাদেরই রাজত্ব। লেইটেস্ট একটা স্যামসং, তা এলইডি হোক বা এলসিডি, শুধু দুটা বিষয় খেয়াল রাখতে হবে, ১. ডিসপ্লেটা যেন ম্যাট হয়। ২. মনিটরের আকৃতি যেন ১৮.৫ ইঞ্চি হয়। অনেক ঘেঁটেঘুঁটে এই সিদ্ধান্তে আসার তিনটা কারণ- ১. স্বাস্থ্য। চোখ গেলে আর মনিটর দিয়ে কী হবে? চোখের চোদ্দটা বাজানোর পিছনে মনিটরের অবদান তেরোভাগ। তাই স্যামসংয়ের ম্যাট ডিসপ্লে। ২. ১৮.৫ ইঞ্চি হল সবদিক দিয়ে ইউজার ফ্রেন্ডলি। আমার শুধু মুভিসুভি দেখলে ষাট ইঞ্চিও চলে, কিন্তু কম্পিউটারে কেউই শুধু মুভি দেখে না। সতের ইঞ্চি বা তার কম হলে চোখের উপর চাপ পড়ে, আবার উনিশ ইঞ্চির বেশি হলেও চোখের পেশির উপর চাপ পড়ে (যদিও আমরা কোটিবার চোখের পেশি অ্যাডজাস্ট করি একদিনে, তবু খুব খেয়াল করলাম, আমার বাইশ ইঞ্চিটা দিয়ে কোণা মেইন্টেন্যান্সে ঝামেলা হয়। সাড়ে আঠারোয় হয় না। চোখ বেশি ঘুরাতে হয় না।) প্রফেশনালদের জন্যও এটা আদর্শ আকৃতি বলেই মনে করি। অবশ্য ওয়েব ডেভলপ, গ্রাফিক ডিজাইন এবং প্রোগ্রামিং অথবা ভিডিও রেন্ডারারদের জন্য (হ্যাকারদের জন্য তো অবশ্যই...) ওই বড় মনিটরের চেয়ে সুবিধাজনক হল, সাড়ে আঠারো ইঞ্চির একটা মনিটরের পাশে পনের ষোল ইঞ্চির দ্বিতীয় স্কয়ার মনিটর রেখে সোয়াপ করে কাজ করা। ৩. প্রাইস। বাংলাদেশে এবং সারা বিশ্বেই স্যামসং হাতের নাগালে।



ইউপিএস: এটাও চার কনফিগারের জন্য একই জিনিস। সাড়ে আটশো ভি/এ থেকে শুরু করে বারোশ ভি/এ পর্যন্ত নিজের পছন্দমত। খুবই কম দাম। একটু ব্র্যান্ড দেখে কিনলে ভাল সার্ভিস দিবে। আমার সেন্ডনটা সার্ভিস দিয়েছিল তেরো বছর। ইউপিএস ছাড়া ডেস্কটপ? নহে নহে প্রিয়, এ নয় আঁখি জল!



কিবোর্ড-মাউস: অবশ্যই এফোর টেক। আর কোনটাতে এই জীবনে শান্তি পাইনি। কিবোর্ডটা এ শেইপ হ্যান্ড ফ্রেন্ডলি চিজ হতে হবে। এখন সম্ভবত ডেস্কটপে এই কিবোর্ড আর পাওয়া যায় না। ল্যাপির মডেলটার নাম হল, কেএলএস-ফাইভ। ওটাই কিনি।

মাউসও, এফোরটেক ব্যবহার করতে হবে। মাউস-কিবোর্ড কোনটাই নানা মাল্টিমিডিয়া বাটন সহ টেকিটুকি জিনিস নয়। প্লেইন, বোল্ড অ্যান্ড বিগ। কিবোর্ডের দাম ৫৫০। মাউস ৫০০ থেকে ৬৫০ এর মধ্যে বিভিন্ন হ্যান্ড শেইপের জন্য ৫/৬ টা মডেল আছে। বাজারে ১২০ টাকায়ও মাউস পাওয়া যায়, সার্ভিসও মন্দ না। কিন্তু কাজের মাঝে কিবোর্ড/মাউস নষ্ট হবার অভিজ্ঞতা যাদের আছে তারাই বোঝে মর্মযাতনা। ব-হু বছর টিকবে এফোরটেক। লাস্ট কিবোর্ড ব্যবহার করছি চার বছর। মাউস ব্যবহার করেছি ৩-৬ বছর একেকটা।



কেসিং: থার্মাল কেসিং নিন আর কমদামি- সবই বছর দুয়েকের বেশি টেকে। তাও ২০০০ থেকে ৩০০০ বাজেট রাখাটা ভাল। কারণ, মাদারবোর্ড-প্রসেসর নষ্ট হয় মূলত সার্জ সইতে না পারার জন্য। আর ইলেক্ট্রিক সার্জ ম্যানেজ করতে জানে যেসব পাওয়ার সাপ্লাই বক্স, সেগুলোর দাম এট লিস্ট ৪০০০ থেকে ৮০০০ টাকা। এতটা আমরা ঢালতে পারব না। সো একটু ভাল দেখে কেনাই ভাল।



হাড্ডি: অবশ্যই ৭,২০০ আরপিএম। অবশ্যই ১ টেরা অথবা ২ টেরা। কারণ, 'জায়গা নাই' সিন্ড্রোম হচ্ছে কম্পু ইউজের সবচে বাজে সিন্ড্রোম। অসহ্য! ১ টেরার দাম পড়বে ৫,৫০০'র মত। দুই টেরা ৮,৮০০'র মত। কারণ তো সরল, এমন কোন কম্পু ইউজার নেই, যার এমন কোন ক্লোজ ফ্রেন্ড নেই, যার কাছে একটা পাঁচশো বা এক টেরার পোর্টেবল ভর্তি মুভি অথবা ডকুমেন্টারি অথবা টিউটোরিয়াল অথবা সিরিয়াল/সিরিজ নেই।

তার মানে হল, আজকে কম্পিউটার কিনব, পরদিন আফসোস করব, আগে বলবি না দোস, তোর কাছে এত্তকিছু আছে!

এখানে অ্যাপলের একটু বদনাম করে নেই। পাগলা গারদের ওয়ার্ডেন ওরফে ফিউশন ফাইভ কেন যে আন্তর্জালে প্রয়াত মহানায়ক স্টিভ জবসকে ইয়ে করতে চেয়েছিলেন সেই কয়েক বছর আগেই, সেটা তখন বুঝতে পারিনি। এখন পারি। অ্যাপলের ল্যাপি-ডেপিগুলোয় ইচ্ছামতন ৫,২০০ আরপিএমের হাড্ডি ইনক্লুড করা থাকে আজো। মাই ফুট! পৃথিবীর সেরা ব্র্যান্ডের লেটেস্ট কম্পুতে যদি আজো ৫১২ এমবি গ্রাফিক্স কার্ড আর ৫,২০০ আরপিএমের হাড্ডি থাকে, তো তোমাকে গোণায় ধরার কারণ নাই শুধুই রেটিনা (যা আবার ম্যাট নয়, আই ফ্রেন্ডলি নয়) ডিসপ্লে আর মাউন্টেইন লায়ন ওএস এক্স এর জন্য। তফাত যাও।



অপটিক্যাল: যে-কোন ক্ষেতনামা ব্র্যান্ডের ডিভিডি রাইটার কিনে নেন। পারফর্ম্যান্স তো গড়পড়তা একই।



সাউন্ড: এ বিষয়ে কিছুই বলব না। কারণ ভাল আউটপুট পেতে চাইলে ওইযে, ৬,০০০ বাজেট রাখতেই হবে। কোন মাফ নাই। আর তা স্যাক্রিফাইস করলে (আমরা সবাই আল্টিমেটলি না পেরে করি) ৮০০-১২০০ এর মধ্যে টু পিস কিনে নিন মাইক্রোল্যাব বা ক্রিয়েটিভের। ১৪০০-১৫০০ এর সাব উফার সহ থ্রি পিসের দিকে তাকাবেন না, চোখ নষ্ট হয়ে যাবে। হয়ত কানও।



টিভি কার্ড (অপশনাল): মানুষ যে কেন এক্সটার্নাল টিভি কার্ড ব্যবহার করে আজো বুঝলাম না। কারণ কি শুধুই এটা যে, কম্পু চালু করতে হয় না, আর আউটপুটটা একটু বেটার আসে? তাই হয়ত। সেইসাথে কোন একটা কু-সংস্কার যে, টিভিকে টিভির মত থাকতে দাও। আরে, কত শত ঘন্টার প্রোগ্রাম যে রেকর্ড করলাম ইন্টার্নাল দিয়ে! সফটওয়্যারটা একটু ব্যবহার করতে পারলেই হল। লংজিভিটিও দা-রুণ। এভারমিডিয়ার টিভিকার্ডের দাম এবং আউটপুটে আমি শুরু থেকেই তুষ্ট। এরাউন্ড তিন হাজার টাকা।



রেন্ডম এক্সেস মেমরি: প্রথম দুটা পিসির জন্য সাজেস্ট করা যায় ১৩৩৩ বাসের চার গিগার ডিডিআর থ্রি M Tec 4GB DDR3 1333 মাত্র ১৭,৫০ টাকা! ডিল বলে একেই! অর্ধেক দাম। একটা দুই গিগার ডিডিআরথ্রি স্লট ভরতে গেলেও ১৭,০০ টাকা চলে যাবে অন্য যে কোন ব্র্যান্ডের ক্ষেত্রে। রায়ানসে পাবেন। তবে জিনিস কেমন সেটা বলতে পারছি না।

পরের কনফিগের ক্ষেত্রে অবশ্য ১৬০০ মেগাহার্টজের চার গিগার দুটা, মোট আট গিগা রেম থাকা ভাল মনে করছি।



সফটওয়্যার কনফিগ: এটাকে আমরা চিরকালই অবহেলা করে এসেছি। অবহেলার কারণ হয়ত এই, যে কোন সময় তো রিকনফিগ করে নেয়া যাচ্ছে।

এখন সব কম্পিউটারই ৬৪ বিট হয়। তাই সফটওয়্যার সবক্ষেত্রে (স্টেবল পেলে) ৬৪ ব্যবহার করা দরকার যা আমরা আদপে করি না। আর কম্পুর শোরুমে তো মাশাল্লাহ, চোখ বন্ধ করে ৩২ বিট ওএস মেরে দেয় ৬৪ বিট প্রসেসর মাদারবোর্ডের সাথে।

উইন্ডোজ এইট সেভেন থেকে অনেকটাই লাইট। বেশিরভাগ সফটই চলে, বিজয়ের একটা ভার্শনও চলে। এইটের পরের আপগ্রেড ৮.১ (কোডনেম ব্লু) অনেকটাই সুবিধাজনক। সেভেনের অনেক ক্ল্যাসিক অপশন ফিরিয়ে আনা হয়েছে।

তো, আমি বলব এইটের ব্লু ভার্শনের পাশাপাশি লিনাক্স মিন্ট ফিফটিন এর যে কোন একটা ডেস্কটপ এনভায়রনমেন্ট ইন্সটল করে নেয়াটা একান্তই ফরজ। টেকনোলজিতে কোন বিশেষ অবস্থান আসবে আর ফ্রি বলে সেটাকে চেখেও দেখব না, তা কী করে হয়! মিন্ট ফিফটিনের সিনামোন যদিও প্রথম ভার্শন এবং সেটায় বেশ কিছু বাগ আছে যা পরবর্তীতে ঠিক করা হয়েছে, তবু ডেস্কটপ এনভায়রনমেন্ট হিসাবে সিনামোন সবচে বেশি পছন্দ হল। এরপর, ব্লাইন্ডিং লাইট ভার্শন যদি চান, তাহলে এক্স-ফেইস হল গুরু। মিন্ট ফিফটিনের এক্স-ফেইস ভার্শনটা এমনকি ৪০০ বাস স্পিডের ৪০০ মেগাবাইট রেমেও চলবে, তাহলে আপনার ১৩৩৩ বাস স্পিডের ৪,০০০ মেগা রেমে কেমন চলবে!

আমরা মূলত কম্পুতে কী ইউজ করি? সেইতো ফায়ারফক্স, স্কাইপ, ভিএলসি প্লেয়ার এইসব হাবিজাবি। এজন্য কি উইন্ডোজ ব্যবহার করা লাগে! লিনাক্সে এসব অ্যাপ বিল্ট ইন থাকছে।

উইন্ডোজের মত লিনাক্স বুড়ো হয় না, ভাইরাস বলতে এক বস্তু ইউন্ডোজ থেকে একশো ভাগের একভাগ যেখানে এন্টি ভাইরাস ফ্রি, ডেস্কটপ এনভায়রনমেন্ট এবং ডিসট্রো (অপারেটিং সিস্টেম) শতশত, খালি সমস্যা হল, কিছু উইন্ডোজের সফটওয়্যার আমরা পছন্দ করি, সেগুলো লিন্যাক্সে পাওয়া যায় না। এইতো? লিন্যাক্সে উইন্ডোজের সফট ব্যবহারের জন্যও খুবই জনপ্রিয় কিছু সফট আছে। সেগুলোর অধীনে উইন্ডোজের সফট ব্যবহার করা যাবে। গতিও অসাধারণ।

পাশাপাশি ব্যবহার করে অভ্যস্ত হওয়া আরকী!

উইন্ডোজকে তরুণ ও দ্রুত রাখতে আমার কিন্তু অ্যাডভান্সড সিস্টেম কেয়ারই বেশি ভাল লাগে। শুধু রেজিস্ট্রি আর ভালনারিবিলিটিতে হাত না দিলেই হল। সবচে বড় ফাইলগুলো খুজে বের করা, ডুপ্লিকেট ফাইল খোঁজা সহ র্যাম ঠিক করা আরো বিশটা মাইক্রো অ্যাপ আছে। সেটার সিস্টেম বুস্টও পছন্দ হয়।

এন্টিভাইরাসের মধ্যে বিনামূল্যে হলে সেইতো অ্যাভাস্ট। আর টাকা দিয়ে কিনলে অবশ্যই তিন পিসি কিনুন। তিন বন্ধুরই দু'শ করে টাকা বাঁচবে। আর কেনার ক্ষেত্রে নরটন হল অতি প্রাচীণ একটা এন্টিভাইরাস, এবং সারা দুনিয়ার সবচে লাইট এন্টিভাইরাস, পিসি স্লো না হওয়া দিয়ে কথা।

৬৪ বিট ওয়াটারফক্স ভাল লেগেছে, ৬৪ বিট অপেরাও চলে। ক্রোম যে বেস্ট, সেটা মানতে কষ্ট হলেও কিসসু করার নাই। মোট কথা, পারতপক্ষে প্রতিটা সফট (স্টেবল হলে) ৬৪ বিট ব্যবহার করুন। সিনেট সাহায্য করবে।

অপ্রচলিত সফটগুলোর মধ্যে কিছু কিছু আছে, যেগুলো সিনেট ডাউনলোড ডট কম থেকে নামিয়ে একবার ব্যবহার করলে বলবেন, এ ছাড়া চললাম কী করে! তার মধ্যে আছে স্টপওয়াচ, ক্যালেন্ডার, রিমাইন্ডার, মাইন্ড-ম্যাপ সফট। তবে রিভিউ দেখে নামাতে হবে।

এছাড়াও কিনতে হবে এমন সফটের প্যাচ করার চেয়ে ফ্রি সফট বেশি ভাল লাগে, আর ফ্রি সফটের চেয়ে ওপেন সোর্স সফট সবচে প্রিয়। কারণ, তাতে গোপন অ্যাড থাকে না, গোপন সার্ভে থাকে না বা ভাইরাস থাকে না এবং মানুষের জিনিস প্যাচ করে ব্যবহার করার ফলে কিছু ফিচার অন আর কিছু ফিচার অফ থাকে না। তারচে বড় কথা হল, ওপেন সোর্সকে আপন সোর্স মনে হয়।

আগেই হাড্ডিটাকে ভাগ করে নেয়া ভাল। সি ড্রাইভ ৬০/৭০ গিগা হলেই দুটা অপারেটিং সিস্টেম ইন্সটল করেও আরো গড়ের মাঠের মত জায়গা খালি থাকবে। পারতপক্ষে যথাসম্ভব কম পার্টিশন করুন। সি ড্রাইভ বাদে ২/৩/ বড়জোর ৪ টা। তাতে ১/২ টেরা সর্বমোট হোক না কেন! হাড্ডির পার্টিশন বড় বড় এবং কম হলে হাড্ডি ফাইল রাইট-রিরাইট-ডিফ্রাগের ঝামেলা থেকে মুক্ত থাকে ফলে ভবিষ্যত ব্যাড সেক্টর আসে না।

আর আমরা যে কেন টার্ন অফ করি, হয়ত অভ্যাসেই। সব কাজ খোলা অবস্থায় হাইবারনেট দিয়ে রাখাটা দারুণ কাজের। স্টার্টআপ টাইম বাঁচবে সাঙ্ঘাতিক, শাটডাউন টাইমও বাঁচবে, সেইসাথে কাজগুলো এমনকি ভিডিও প্লেব্যাকও যেখানে ছিল সেখান থেকে শুরু হবে।



অনেক হল! এবার আসুন বাকি কনফিগে ডুব দেই-



১. সবচে কম মূল্যে



প্রসেসর: যে প্রসেসরটা দেখা যাচ্ছে চার্টে, সেটাই। 'সেলেরন?ও-ও-য়া-ক্' বলার দিন শেষ! এই বান্দার বেঞ্চমার্ক হল ২,৮০০-৩,০০০! দাম মাত্র ৬০ ডলার, বাংলাদেশেও মাত্র ৪,৮০০ টাকা। যা কিনা যে কোন পুরনো কোর আই থ্রি বা কোর আই ফাইভের সেকেন্ড হ্যান্ড প্রাইসের চেয়েও কম, পারফর্ম্যান্স সেগুলো থেকে তা-থৈ তা-থৈ ভাল। এ রেঞ্জে অনেক কোর আই থ্রি-ফাইভ-সেভেন তো আছেই, সার্ভার জেয়নও আছে।



বিক্রয় ডটকমে এড দেখলাম, কোর আই থ্রি প্রসেসর বিক্রি করবে, ৬০০০ টাকা। দারুণ ডিল, তাই না? আসলেই ভাল ডিল ছিল যদি এই ডুয়াল কোরটা না আসত। কারণ, ওই সেকেন্ড হ্যান্ড ছয় হাজারির বেঞ্চমার্ক হল ২,৩০০ এবং এই ঝাঁ-তকতকে পাঁচহাজারির বেঞ্চমার্ক হল ২,৮০০। খুবই স্পষ্ট এবং বড় তফাত।



আরেকটা মজার ইনফো শেয়ার করি, এটাই পৃথিবীর সবচে সেরা প্রাইস ভার্সাস পারফর্ম্যান্স প্রসেসর! গুড লর্ড! এটা আবিষ্কারের পর তো আমার চক্ষু ছানাবড়া! যাই হোক, পরবর্তী স্বপ্নের কনফিগারেশনে আমরা প্রাইস ভার্সাস পারফরর্ম্যান্স এ বিশ্বের দ্বিতীয় সেরা প্রসেসরটা নিয়ে আলাপ করব।



এটার সুবিধা হল, ১৩৩৩ বাস সাপোর্ট, ডুয়েল কোর, ২২ ন্যানোমিটার টেকনোলজি, ৩ এমবি ক্যাশ।

অসুবিধা (!) হল, ইন্টেলের অনেক ধানাই পানাই হুদাই ফাঁসাই টেকনোলজি ইনক্লুড করা হয়নাই। গুষ্টি কিলাই সেসব টেকনোলজির, সেগুলো তোমরা পাতিতে করে কোর আই সিরিজের জন্য তুলে রাখোগে, আমরা অলরেডি এটার বেঞ্চমার্ক দেখে বসে আছি।



আমি ব্যক্তিগতভাবে অবাক হয়েছি আরো একটা বিষয়ে। সেটা হল, এই প্রথম নিজের চোখে কোন ইন্টেল প্রসেসরকে দেখলাম প্রাইস ভার্সাস পারফর্ম্যান্স এ জিততে।



এখন অপেক্ষা করছি এএমডি কী চমক দেয় সেটার জন্য। এই থার্ড জেনারেশনের ডুয়েল কোরকে টেক্কা দিতে এএমডি নিশ্চই তার সেম্ফ্রন সিরিজ আপগ্রেড করবে। প্রসেসরটা তখন আরো দুই হাজার কমে পাবেন।



মাদারবোর্ড: গিগাবাইটের একটা পছন্দ হয়েছে। অনেক অনেক এক্সটেন্ডেড ফিচার। এ প্রসেসরে তো কাজে লাগবেই, পরের প্রসেসরেও কাজে লাগবে, যদি সেটা আপগ্রেড হয় থার্ড জেনারেশন বা ফোর্থ জেনারেশনের কোর আই সিরিজে। আর ফোর্থ জেনারেশন কোর আই সিরিজের প্রতি আকর্ষণ না রাখাই ভাল। কারণ, স্পিড বাড়ছে মাত্র দশ পার্সেন্ট। পুরোটাই পাওয়ার সেভের বিষয়, ল্যাপটপে ভাল।



তো এই টোটাল পিসিটার প্রাইস পড়বে (সাউন্ড-ইউপিএস সহ) মাত্র ২৭ থেকে ৩৬ হাজারের মধ্যে (অন্য জিনিসগুলার মূল্য ও মান কম থেকে বেশি ধরে)। বাজি ধরে বলতে পারি, স্বপ্নের পিসি। কোর আই সিরিজ ফার্স্ট বা সেকেন্ড জেনারেশন এর কাছে খুব কিছু না। আর গড়পড়তা ল্যাপটপ? দূগিম! দূরে গিয়া মর।





২. অনেকটাই বেশি



অনেকটা মনে করুন, ঘুমিয়ে ঘুমিয়েই এই পিসি দেখেছেন। এখানে একটু সংশোধন হবে। ঘুমিয়েও এই পিসি দেখা সম্ভব না। ঘুম ভেঙে যাবে। সারারাত আর ঘুম আসবে না।



প্রসেসর:

AMD FX-8350 Eight-Core

Description: Socket: AM3+, Clockspeed: 4.0 GHz, Turbo Speed: 4.2 GHz, No of Cores: 4 (2 logical cores per physical), Max TDP: 125 W

Other names: AMD FX(tm)-8350 Eight-Core Processor

Overall Rank: 40

Last Price Change: $193.97 USD (2012-10-24)







এটার কোন প্রশংসাই করলাম না। সম্ভবত ক্যাশই আছে ১৬ মেগা। এটার প্রশংসা করার মানে হয় না। শুধু কথা হল, এমন পারফর্ম পেতে হলে, এরচে অন্তত তিন/ চারগুণ দাম দিতে হবে ইন্টেলের ক্ষেত্রে।



মাদারবোর্ড: যথাযোগ্য একটা নিয়ে নিতে হবে। হাজার বারো থেকে শুরু করে হাজার ষোল দাম পড়বে।



সলিড স্টেট ড্রাইভ: এই জিনিসের আসল পারফর্ম্যান্স চাখতে হলে হার্ডড্রাইভ থাকলে কাজ হবে না। সলিড স্টেট ড্রাইভ অথবা পিসিআই এক্সপ্রেস সলিড স্টেট ড্রাইভ চাই।

সলিড স্টেট ড্রাইভের মাহাত্ম্যটা কোথায়! এম্নিতে আমরা তো হার্ডডিস্কের ডাটা ট্রান্সফার রেট দেখি উইন সেভেনে। বাস্তবে ৩০ থেকে ৬০ মেগাবাইট পার সেকেন্ড। তো, ৩০ থেকে ৬০ এমবিপিএস স্পিডের হার্ড ডিস্ক কখনোই এই প্রসেসরকে ব্যবহার করতে পারবে না। ক্ষমতা রয়েই যাবে, রয়েই যাবে।

স্যামসং এইট ফোর্টি প্রো সিরিজ ২.৫ ইঞ্চি ১২৮ গিগা সাটা ৬ গিগাবিট পার সেকেন্ড সলিড স্টেট ড্রাইভ হল মোক্ষম।

রিড রাইট স্পিড আপটু ৫৫০ এমবিপিএস। কিন্তু আমরা ধরেই নেই, ছোটবড় ফাইল মিলিয়ে গড়পড়তা ৩৫০ থেকে ৪০০ এমবিপিএস স্পিড পাব। তাহলেও হার্ড ডিস্ক থেকে ১০ গুণ স্পিড পাচ্ছি।

কারণ, হাড্ডি হল গোল জিনিস। এটার প্রান্তে যে স্পিডে ডাটা রিড হয়, ভিতরদিকে কষ্মিনকালেও সে স্পিডে ডাটা রিড হয় না। অর্থাৎ, যে হাড্ডির ট্রান্সফার রেট হল সর্ব্বোচ্চ ১০০ এমবিপিএস, সেটাও কিন্তু ডিস্কের ভিতরদিকে কখনোই ৩৫-৪০ এমবিপিএসের বেশি রেটে ডাটা দিতে পারবে না। আমার এক বন্ধু মেলবোর্নে ওর কলেজের ২৭ টা ল্যাব-অ্যাপলকে আড়াইদিন ডু নট ক্রস লাইন দিয়ে তারপর তিন মিনিটের ভিডিও রেন্ডার দিয়েছিল। অথচ সেই একই রেন্ডার দিল তার ব্লাইন্ডিং মেশিনে। সেখানে এসএসডি ছিল। সাতাশটা পিসির আড়াই দিনের কাজের সমান কাজ হল একটা পিসিতে মাত্র সাড়ে আট ঘন্টায়! অন্তত ফটোশপ-ইলাস্ট্রেটর এর কাজেও এর ব্যবহার দারুণ। আর অকাজের কাজ গেইম খেলাতেও সুপ্পার। কম্পিউটার স্টার্টআপ টাইম এবং সময় নষ্ট করা বাঁচানোর জন্য অনন্য।

অন্যদিকে স্যামসংয়ের এই জায়ান্ট সর্বনিম্ন ডাটা স্পিড দিবে ৩৮০ মেগাবাইট পার সেকেন্ড।

দাম ১৪০ ডলারের মত। বাংলাদেশের হিসাবে ১১,০০০ ই ধরি, যদি কাউকে দিয়ে আনানো যায়।



পিসিআই এক্সপ্রেস সলিড স্টেট ড্রাইভ: স্যামসং বানাচ্ছে। নিশ্চই, যথারীতি, তারা যখন কোন একটা জিনিস বানাবে, সেটার মান হবে বাজারের বারোটা বাজানো ভাল মান, আবার পাশাপাশি সেটার দাম হবে বাজারের চোদ্দটা বাজানো কমদাম। অর্থাৎ গ্রাজুয়ালি তারা পুরো বাজারের সবকিছুর দাম নামিয়ে ফেলবে ওই ক্যাটাগরিতে। ইতোমধ্যে অ্যাপল পিসিআই ড্রাইভ দিয়ে ল্যাপি ডেপি বানাচ্ছে। সেটা নাকি স্যামসং থেকেই কিনছে, কারণ ওসিজেড থেকে কেনার উপায় নাই। দাম বেশি। আর স্যামসংও সেই একই সময় ঘোষণা দিল, তারা মাস-প্রোডাকশনে যাচ্ছে ১,৫০০ মেগাবাইট পার সেকেন্ড পিসিআই এক্সপ্রেস ড্রাইভের। অর্থাৎ, প্রতি সেকেন্ডে দেড় গিগা ডাটা রিড অথবা রাইট হবে কথিত 'হার্ড ডিস্ক' থেকেই! পিসিআই এক্সপ্রেস এসএসডির মাহাত্ম্য অন্য কোথাও। যারা খুবই ভারি কাজ করে, যেমন ভিডিও রেন্ডারিং, তারা বোঝে কষ্টটা কোথায়। এই মেশিনে ভিডিও রেন্ডার কী ভয়ানক হবে! পৃথিবীর শ্রেষ্ঠ সলিড স্টেট ড্রাইভ থেকেও তিন গুণ!

এখন দামটা খুব বেশিই বলা চলে, ২৪০ গিগার ওসিজেড ৬৪০ ডলার হিসেবে ৫০ হাজার টাকা।



ভিডিও রেম: একটা বিষয় কিন্তু সত্যি, ব্যবসায়ীরা হল খাদক। তারা ইচ্ছা করে একটা সুবিধা দেবে তো আরেকটা বন্ধ করে রাখবে। ভিডিও গেম খেলার জন্য ২ গিগার একটা গ্রাফিক্স কার্ডের দাম যদি হয় ২০ হাজার টাকা, তাহলে আবার রেন্ডার দেয়ার জন্য তারচে কম মানের ১ গিগার একটা গ্রাফিক্স কার্ডের দাম পড়বে ২০ হাজার কিন্তু রেন্ডার পারফর্ম্যান্স ওই গেমিং কার্ড থেকে অনেক ভাল হবে। এই বিচিত্রিতার জন্য এখানে আর ঘাঁটলাম না, শুধু ধরেই নেই, ভিডিও কার্ড বা গ্রাফিক্স কার্ডের জন্য হাজার বিশেকের মত বরাদ্দ রাখতে হবে।



রেম: এতে ১৩৩৩ বাস ব্যবহার না করাটাই স্বাভাবিক। ১৬০০ বাসের একটা ৮ গিগার চেয়ে দুইটা ৪ গিগার একই মডেলের রেম ব্যবহার করতে গেলে, ৫,৫০০-৬,৫০০ টাকা খসবে। দুইটা রেম ব্যবহার করাই ভাল। নিরাপদ।



তাহলে এই পিসির সম্ভাব্য কনফিগ হবে এইরকম-



১. আগের পিসির সবকিছু বেস্টটা রইল, ২৬,০০০; প্রসেসর-মাদারবোর্ড ২৮,০০০; আরো একটা চার গিগা সস্তা ১৩৩৩ রেম ১,৮০০; কোন সলিড স্টেট নাই, কোন এক্সট্রা গ্রাফিক্স প্রসেসর নাই। ৫৬ হাজার টাকায় অ্যাপল পড়িমড়ি সিরিজের দেড় দুই লাখ টাকার ল্যাপটপ ডেস্কটপ থেকে তোফা জিনিস।



২. উপরের কনফিগের সবই রইল। শুধু হাড্ডির বদলে ১২৮ গিগার স্যামসং ৫৫০ মেগাবাইট পার সেকেন্ড। হাড্ডি থেকে ৮,৮০০ বাদ যাবে, মাত্র ২ হাজার টোটাল যোগ হবে। পারফর্ম্যান্স ইম্যান্স। ৫৮ হাজার টাকা।



৩. রেম ১৬০০ মেগাহার্টজ (৩,০০০/=+), ভাল একটা পাওয়ার সাপ্লাই (৩,০০০/=+), ভাল একটা ভিডিও রেম ২০,০০০/=+ সব মিলিয়ে ৮৫ হাজার। অ্যাপল বা যে কোন ব্র্যান্ড এর লাখ দুয়েক টাকার মেশিন এর কাছে আসার সাহস পাবে না, বেআদবি হবে মনে করবে। চোখা প্রফেশনালদের জন্য। মোটামুটি সুপার কম্পিউটার।



৪. সাথে শুধু ২ টেরার হাড্ডিটা ইনক্লুড করে নিলে, ৯৩ হাজার।



৫. ঘুমিয়েও না দেখা মেশিন। স্যামসং এসএসডি বাদ। দশ মাইনাস। চল্লিশ হাজার প্লাস হবে। পিসিআই এক্সপ্রেস ওসিজেড ২৪০ গিগা ১৫০০ মেগাবাইট পার সেকেন্ডের জায়ান্ট। ১ লাখ ৪৫ হাজার টাকা। এই শেষের মেশিনটা দিয়ে নিশ্চিন্তে হলিউড মুভির মানের রেন্ডার দেয়া যাবে। আসলে এই শেষের মেশিনটা আমাদের জন্য অনেক আশা নিয়ে এসেছে। একটা সময় ছিল, এ মানের মেশিন নেই দেখেই বাংলাদেশে মানুষ কার্টুন মেকিং বা এনিমেটেড মুভি বানানোর চেষ্টা করত না আর মিডিয়া হাউস/ বিজ্ঞাপন সংস্থাগুলো সাবান আর চানাচুরের অ্যাডের অ্যানিমেশন দিত মুম্বাইতে গিয়ে। স্বপ্ন আছে, একদিন এনিমেশন হাউজ হবে এই লেটেস্ট টেকনো অবলম্বন করে।

যাই হোক, এই সর্বশেষ কনফিগটা কিন্তু অকল্পনীয় নয় দামের দিক দিয়ে। বাংলাদেশে দেদার বিক্রি হয় দেড় লাখের অ্যাপল। ভাব নেয়ার জন্য হলে ঠিক আছে, কিন্তু ব্যবহারের জন্য যারা দামি অ্যাপল ট্যাপল ব্যবহার করেন, তাদের অনেক দূর নিয়ে যাবে এমনধারা কনফিগারেশন।



প্রকৃতপক্ষেই খিচুড়ি পোস্ট হল। অনেকগুলো টুকরা করে পোস্ট করার আশা করলে শেষ পর্যন্ত কন্টিনিউ করা যায় না, তাই একবারে শেষ। সবশেষে ল্যাপি ব্যবহারকারী ভাইদের জন্য মজার উপহার রইল। একটা অ্যান্ডু মোবাইল ফোন খুলতে যতক্ষণ লাগে, ততক্ষণ বা তারচে কম সময়ে যদি আপনার মধ্যম মানের ল্যাপিটা অন হয়ে যায়? মানে, ৬ থেকে ১৮ সেকেন্ডে? হ্যা। উইন্ডোজের পাশাপাশি ব্যবহার করতে পারেন এক্স-ফেস ডিইর যে কোন লেটেস্ট লিনাক্স অথবা সামনে আসছে আসল জিনিস। এখনো পর্যালোচনা স্টেজে আছে। বলা হচ্ছে, ব্যবহার করা হবে এই অপারেটিং সিস্টেম ৬০% ল্যাপটপ, নোটবুক এবং নেটবুকে। মোবলিন ব্যবহার করে দেখুন (সাবধান, এখনো অডিও ভিডিও চালানোর সমাধান হয়নি পুরোপুরি...)। মনে হবে, মোবাইল ফোন ব্যবহার করা অনেক স্লো।



বিষয়টা ছিল সিম্পল, আমি একটা মেশিন কিনতে চাই, সেটা কেমন হতে পারে... ঘেঁটে মনে হল, শেয়ার করা যায়। হয়ত কারো কাজে এসেও পড়তে পারে। :)

মন্তব্য ৪৪ টি রেটিং +১২/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুলাই, ২০১৩ বিকাল ৩:৫৭

ইখতামিন বলেছেন:
ভাই, আমারও তো এমন হয়েছিল। তাই সেকেন্ড বার মন্তব্য করেছিলাম।
প্রথম মন্তব্যটা মুছে ফেলতে পারেন। ফ্লাডিং দেখাচ্ছে :( :P

২৯ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:০৪

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: প্লাসের জন্য ধন্যবাদ। আছেন কেমন ইখতামিন ভাই! মনে হয় নতুন কোন বাগ।

২| ২৯ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:০৮

হাসান মাহবুব বলেছেন: ডেস্কটপ হৈল ক্লাসিক জিনিস। আমারটা ৮ বছর ধরে খাড়া আছে এখনও! কোন ল্যাপটপ পারবে এইটা? পোস্ট পরে পড়ুম। কাজে লাগতে পারে।

২৯ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:৩০

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ডেস্কটপ ডেস্কটপই। ওয়ান অ্যান্ড ওনলি।

ওরেরে আট বছর! পইড়েন কিন্তু হামাভাই! একটু আধটু কাজে লাগবই।

৩| ২৯ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:১১

বোকামন বলেছেন:







প্রিয় ভাই ! কেমন আছেন আপনি ?
পুরো পোস্ট মনযোগ দিয়ে পড়ার চেষ্টা করলাম। খিচুড়ি পোস্ট -তো মনে হলোনা। টেকনিক্যালী দারুণ লিখেছেন। ভেরী গুড পোস্ট এবং বর্তমান জমানায় উপকারী পোস্টও বলা যেতে পারে। হা হা হা ...

গেমিং ছাড়া ডেস্কটপে খুব একটা হাত দেওয়া হয়না। অধিকাংশ কাজ পোর্টেবল ডিভাইসে......।

এ্যামোলেড ডিসপ্লে সহজলোভ্য হোক। চোখের যত্নে জন্য খুবই উত্তম। উইন্ডোজ, লিনাক্স সবই চলছে। সিস্টেম কেয়ার ব্যবহারে সাবধান ! এন্টিভাইরাস/ইন সিকিউরিটি বিট-ডিফেন্ডার বেস্ট। ট্রায়ালে নড ৩২।

শুভকামনা রইলো।।

ভালো থাকুন ভাইজান।।
আস সালামু আলাইকুম।



২৯ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:৪২

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ওয়ালাইকুম সালাম ভাই। দারুণ লাগল আপনার মন্তব্যটা। ধন্যবাদ, জগাখিচুড়ি লাগেনি দেখে।

এই আপডেটগুলোও ব্যবহার করে দেখব তাহলে।

অ্যামোলেড যে কবে সহজলভ্য হবে! এখনো ফোনেই সহজলভ্য হল না, আর কম্পিউটার ডেস্কটপে... এটা বুঝলাম না, অ্যাডভান্সড সিস্টেম কেয়ারকে সবাই একটু সাবধানে ব্যবহার করতে বলে। আমি অবশ্য সহজে রেজিস্ট্রিতে হাত দেই না, এই তো, নাকি আরো কিছু বিষয় আছে ভাই?

আর শুভকামনা রইল সব সময়।

৪| ২৯ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:২৭

লিংকন১১৫ বলেছেন: হাসান মাহবুব বলেছেন: ডেস্কটপ হৈল ক্লাসিক জিনিস। আমারটা ৮ বছর ধরে খাড়া আছে এখনও! কোন ল্যাপটপ পারবে এইটা?

কিজে কন ভাই আমার এইচপি লেপির বয়স প্রায় ১০ বছর ৫ মাস

২৯ শে জুলাই, ২০১৩ রাত ৯:৩৮

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: লিংকন ভাই, ওটা তো ল্যাপটপ না! এইচপি!

এইচপি সব সময়েই ফার মোর বেটার।

৫| ২৯ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:৩৭

প্রোফেসর শঙ্কু বলেছেন: পোস্ট পড়ে ভীত হলাম, প্রিয়তে নেয়ার চেষ্টা করছি অনেকক্ষণ ধরে, হচ্ছে না।

দারুণ পোস্ট।

২৯ শে জুলাই, ২০১৩ রাত ৯:৩৯

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: চেষ্টা করায় আন্তরিক ধন্যবাদ প্রোফেসর! সৌর জগতের ক্ষুদ্রতম গ্রহটা আপনি আবিষ্কারের পর আমি খুব চঞ্চল হয়ে উঠেছিলাম। ওটা কি এখনো আপনার ড্রয়িংরুমে আছে?

ভীত কেন!

আন্তরিক ধন্যবাদ চেষ্টা করেছেন, ভাল লেগেছে এইজন্য।

৬| ২৯ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:৫৩

আল ইফরান বলেছেন: চমৎকার লিখছেন ভাই। :) :)
পুস্ট পিলাচিত + + +
খুব সহজ কথায় টেকনিক্যাল বিষয়গুলো উঠে আসছে।
কম্পিউটারের কথা আসলে ডেস্কটপ ইজ স্টিল দ্য বস।
এককালে এই ডেস্কটপের উপর দিয়ে যে কত ঝড় গেছে, আই মিন গেমিং, ব্রাউজিং, মুভি দেখা, ঘন্টার পর ঘন্টা স্ট্যান্ড বাই রাখা আরো কত কি ;) ;)
আমার ডেস্কটপটার বয়স প্রায় ৭ এর কাছাকাছি, একবার পাওয়ার সাপ্লাই চেঞ্জ করা ছাড়া আর কিছু করতে হয় নাই :-B

২৯ শে জুলাই, ২০১৩ রাত ৯:৪২

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ইরফান ভাই ভাল আছেন আশা করি।
আন্তরিক ধন্যবাদ।
আসলেই, ডেস্কটপ সব সময়ে থাকবে বস হয়ে (বর্তমান টেকনোর সব সময় আরকী!)।

এক ডেস্কটপের যুগে সব ঝড় এটার উপর দিয়েই যেত। আপনি লাকি, অথবা দারুণ মেইন্টেন্যান্স করেন। সাত বছর এক মেশিনে।:)

৭| ২৯ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:৫৮

বোকামন বলেছেন: বলতে চাচ্ছিলাম, কম্পিউটার ডেস্কটপের সামনে বসা হয় আপডেট গেইমগুলো পরখ করার জন্য। অর্থাৎ খুব ভারী কাজ সারতে ডেস্কটপের বিকল্প নেই। এছাড়া অন্য কাজগুলো পোর্টেবল ডিভাইস যেমন লেপটপ বা ট্যাবলেট ইত্যাদি থেকে সারি। অ্যাডভান্সড সিস্টেম কেয়ার এবং সি ক্লিনার মার্কেটর সবচাইতে ভালো প্রোডাক্ট। এএসসি প্রো ব্যবহার করলে আরো ভালো। রেজিস্ট্রি ডিফ্রা: ঘনঘন করাটা ঠিক নয়।

[লিসানী ভাইজান, সত্যি করে বলতে- ব্লগে আসলে আপনাকে ও আপনার লিখা মিস করি। তখন পুরনো পোস্ট পড়তে আসি আপনার ব্লগে। আপনার অনেকগুলো পুরনো পোস্ট পড়ে ফেলেছি ইতিমধ্যে]
আরেকবার বিরক্ত করে গেলাম :-)

দোয়া রাখবেন শ্রদ্ধেয় ভাই।।

২৯ শে জুলাই, ২০১৩ রাত ৯:৪৬

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: প্রো আর কীভাবে ব্যবহার করব! কিনতে পারলে তো সবার আগে উইন্ডোজ এইট কেনা উচিত, সেইসাথে এন্টিভাইরাস আর অবশ্যই এএসসি প্রো। হ্যা, রেজিস্ট্রি ক্লিন বা ডিফ্রাগ বেশি দিলে পুরো উইন্ডোজ ধ্বসে যায়, বুড়িয়ে যায়। পারতপক্ষে রেজিস্ট্রি ধরি না। অন্যান্য মেইন্টেন্যান্স সারি।

ভাই অন্যরকম লাগল, ব্লগবন্ধুর ভিতরে বেঁচে থাকাটা মুখের কথা নয়।কৃতজ্ঞতা জানবেন।

৮| ২৯ শে জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৫০

রাখালছেলে বলেছেন: ১ টেরা হার্ড ডিস্কের দাম কি আসলেই ৫৫০০ টাকা । বিশ্বাস করতে মন চায় না । ব্যাপারটা একটু খুলে বলুন ।

২৯ শে জুলাই, ২০১৩ রাত ৯:৪৯

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ডেস্কটপের হার্ডডিস্কের দামত এতই কমে গেছে! ৮,৮০০ টাকায় পুরো দুই টেরা নিয়ে নিন। ৭,২০০ আরপিএম। আর এক টেরা আমি শুনেছি ৫,২০০ তেও পাওয়া যায়। এক টেরা পোর্টেবল হার্ডির দামই পড়ে গেছে...

৯| ২৯ শে জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৫৮

কালোপরী বলেছেন: :)

২৯ শে জুলাই, ২০১৩ রাত ৯:৫১

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ধন্যবাদ। কিন্তু হাসির রহস্য ধরতে পারছি না...:(

১০| ২৯ শে জুলাই, ২০১৩ রাত ৮:২৩

অয়োময় বলেছেন: দারুন পোস্ট ।

২৯ শে জুলাই, ২০১৩ রাত ৯:৫৪

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ধন্যবাদ ভাই। আপনার নিকটা দেখলেই হুমায়ূন আহমেদের কথা মনে পড়ে যায়। সেই সোনালি যুগ।

১১| ৩০ শে জুলাই, ২০১৩ বিকাল ৩:৪৫

ফারজুল আরেফিন বলেছেন: ইডা কিডা? :D

প্রায় এক যুগ ডেস্কটপের সাথেই আছি। ;)
ল্যাপি কিনবো কি কিনবোনা - এটাই ভাবছি কয়েক মাস ধরে। 8-|

০১ লা আগস্ট, ২০১৩ দুপুর ১২:০৯

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ভাইরে সেইজনই আছি। শুধুই ঘাঁটতে গিয়ে পেলাম, একত্রে দিয়ে দেয়া আর কিছু না। ল্যাপিতে শান্তি নাই (নিতান্তই ব্যক্তিগত মতামত।) আপনার ডেস্কটপই তো ভাল আমার হিসাবে।

১২| ৩০ শে জুলাই, ২০১৩ রাত ৮:১৮

মেহেদী হাসান মানিক বলেছেন: ডাইরেক্ট প্রিয়তে।
:( :( :( :(
আমার হার্ডডিস্ক ৫৪০০ আরপিএম আগেরটা ৭২০০ ছিল নস্ট হয়ার পর অয়ারেন্টি থেকে এইটা দিসে। র‍্যাম ১৩৩৩ বাস হলেও পুরাটা কাজ করে না ১০০০ এর কিছু উপরে কত জানি ভুইলা গেছি। গিগাবাইট ভালা পাই।
কোরটু ডুয়ো ২.৯৩ গি.হা. ই৭৫০০ মডেল প্রসেসর টা কেমন???

০১ লা আগস্ট, ২০১৩ দুপুর ১২:৩৬

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: মেহেদী ভাই, আপনার মেশিন তো অনেক ভাল। আমার ডেস্কটপ থেকে অনেক বেটার। নিজের রুচিমত বলতে গেলে, ওই কোর টু ডুয়োটা আমি হলে রেখেই দিতাম, আপগ্রেড করতাম না।

বেঞ্চমার্ক বেশ ভাল, ১৯০০'র মত। আমারটার বেঞ্চমার্ক সম্ভবত ছিল ১১০০'র দিকে।

তবে একটা মজার ব্যাপার হল, কোর আই থ্রি ৩০০০ বেঞ্চমার্ক থেকে কিন্তু আপনার ওই কোর টু ডুয়ো ভাল রেজাল্ট দিবে বলে বিশ্বাস রাখি।

তাই নিতান্তই আপগ্রেড করতে গেলে ৪০০০+ বেঞ্চমার্কের দিকে যেয়ে সেটার উপযুক্ত রেম আর হাড্ডি স্পিড নিলে ভাল পারফর্ম পাবেন। নাহলে মনে হবে, স্পিড সেই একই আছে।

১৩| ৩০ শে জুলাই, ২০১৩ রাত ১০:১০

অয়োময় বলেছেন: একটা এল ই ডি স্কয়ার মনিটর কিনতে চাই।কোনটা ভাল হবে? স্যামস্যাং ম্যাট ১৮.৫ পাওয়া যাবে কি?আর দাম কেমন পড়বে?


ম্যাট বুঝব কিভাবে?

০১ লা আগস্ট, ২০১৩ দুপুর ১:১২

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: Click This Link

সাড়ে আঠারো ইঞ্চি ম্যাট এলইডি। দামটা মোটেও বেশি না, সেই নয় দশের মধ্যেই।

এছাড়াও ম্যাট ডিসপ্লের ল্যাপটপ এনেছে স্যামসং। এক ছোট ভাইকে কিনে দিয়েছিলাম। আলো মেরে দেখি আলো রিফ্লেক্ট করছে না প্রায়। সিরিজ সেভেন ল্যাপটপও এন্টি গ্ল্যার।

যদি একই মেশিনে ওয়াইড আর স্কয়ার ডিসপ্লে ব্যবহার করেন কাজের সুবিধার্থে, তাহলে অবশ্যই দুটাই ম্যাট করতে হবে। অথবা দুটাই গ্লসি রাখতে হবে, নাহলে চোখের বারোটা বাজবে।

১৪| ৩১ শে জুলাই, ২০১৩ সকাল ৮:৩৭

মেলবোর্ন বলেছেন: ১ নং মন্তব্য টেকি পোস্ট তাই বাগ এসে হাজির নাইলে কেমনে কি ?

আর বলেছেন ওপেন সোর্সকে আপন সোর্স মনে হয় এক্কেবারে মনের কথা
টেকি মানুষ তাই টেকি জিনিস ভালো লাগে পোস্টেও তাই ভালো লাগা নতুন দের জন্য ভালো দিকনির্দেশনা হিসেবে কাজ করবে ।

ডেক্সটপে অনেক দিন বাসায় কাজ করা হয় না ল্যপটপেই যখন আই ৭ প্রসেসর তাই দুই বছর ধরে ডেক্সটপ শুধু ম্যাস ডাউনলোড বা গান বা যখন আপনার ভাবি ল্যপটপে হামলা দেয় তখন ইউজ করা ছারা ঘরে ঐটা শোপিস হিসেবে আছে। বাংলাদেশে থাকলে হয়তো কাউকে দান করা যেত এই দেশে তো রাস্তায় ফেলে রাখে ডাম্প করার জন্য তখন দেইখা মনে একটু কস্ট লাগে এই সেকেন্ড হ্যান্ড পিসি গুলোকে যদি আমাদের বাংলাদেশের গ্রামের সকল স্কুল ও মাদ্রাসায় দান করা যেত।

আরে ভুলেই গেছি অফিসে তো ডেইলি ডেস্কটপই ইউজ করি ২২" থিংক ভিশন মনিটর সাথে Intel Core 2 Duo [email protected]
2GB RAM ,Windows 7 চলছে।

আর একটা জিনিস মনেহয় ভুলে গেছেন ইউএসবিতেও ওএস রাইখেন কখন যে লাগে বলা যায় না (আমার ১৬ জিবি ইউএসবিতে মাল্টিবুট ইন্সটল করে ওর মাঝে জলিক্লাউড, মিন্ট ১২, উবুন্টু ১২.৪, স্ল্যাক্স ৬, উইন্ডোজ ৮, উইন্ডোজ সার্ভার ২০০৮, ব্যকট্র্যাক লিনাক্স ৫ আর কিছু ইউটিলিটি বুট ডিক্স আর কিছু পোটেবল সফট আর এন্টিভাইরাস ও ম্যলওয়ার চেকার আছে ) এইটা আমার রাজমিস্ত্রির হাতুরির মত কম্পু একটু তেরিবেরি করলেই দেই ঘ্যচাং কইরা ।

০১ লা আগস্ট, ২০১৩ দুপুর ১:২০

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আমার অবশ্য ইউএসবিতে সেভেন পুরা আছে। বাকিগুলা নাই। আস্তে আস্তে হবে। আপনার প্রিয় লিনাক্সগুলা কী, সেগুলাকে কীভাবে সাজান এই নিয়ে একটা পোস্ট দেন না ভাই। গুগল মামা ভাল না। যত ঘাঁটি তত কনফিউজড হই।

টেকি মানুষ! তাইলে টেকি পোস্ট দেন না ক্যান্ । কাজটা ভাল হচ্ছে না। আমাদেরও তো হক্ব টক্ব আছে টেকিদের উপর। সামু থেকে এভাবে টেকিযুগ চলে যাওয়া ঠিক না।

বেশি কিছু না, বাইরে থেকে যদি ডাম্পিং মেশিনগুলো নিয়ে আসা যেত, তাহলেই বাংলাদেশের টেকনো চেহারা বদলে দেয়া যেত। বিশেষ করে স্কুল আর মাদ্রাসাগুলোয়, পুরাই সহমত।

১৫| ৩১ শে জুলাই, ২০১৩ দুপুর ২:২৬

মামুন রশিদ বলেছেন: ভালো পোস্ট । দরকার মত এসে ঘুরে যাওয়া যাবে ।

০১ লা আগস্ট, ২০১৩ দুপুর ১:২৮

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ধন্যবাদ মামুন ভাই।

১৬| ৩১ শে জুলাই, ২০১৩ বিকাল ৩:৪২

কান্ডারি অথর্ব বলেছেন:

+++++++++

০১ লা আগস্ট, ২০১৩ দুপুর ১:৩৩

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ধন্যবাদ কান্ডারী ভাই।

১৭| ০১ লা আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:০১

মেলবোর্ন বলেছেন: এই নেন আমার সামুতে টেকি পোস্ট যখন নতুন ছিলাম কাজে লাগতে পারে

আইটি বই ডাউনলোড মেগা লিংক। Click This Link

৬৪৭৬ বার পঠিত ১২৭ লাইক ৩৮ মন্তব্য ১৯ জনের প্রিয়

০১ লা আগস্ট, ২০১৩ রাত ১০:০১

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: মার্ছেরে ভাই! কিলার লিংকস, কিলার পোস্ট। চোখ বন্ধ করে আগে প্লাসায়িত ও প্রিয়রিটাইজড করে নেই, তারপর বাকি সব হবে। কিন্তু টেকি পোস্ট বন্ করা যাবে না!

রোজা রাখতে অসুবিধা হচ্ছে না? মানে, সামাজিক পরিমন্ডলে?

১৮| ০২ রা আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:২৬

ফ্রিঞ্জ বলেছেন: পোস্ট ভালো হইসে...
ডেস্কটপ ব্যবহার বাদ দিসি লোডশেডিং এর চাপে... ইউ পি এস দিয়া দিনের প্রথমবার কাভার দেয়া যায়।
ল্যাপ্টপের হাড্ডি টা পাল্টায়া এস এস ডি বসাইতে হবে একটা

০৩ রা আগস্ট, ২০১৩ সকাল ১১:১৭

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ফ্রিঞ্জ ভাই, থ্যাঙ্কইউ। ডেস্কটপে প্রথমবার ইউপিএস দিয়া ভাল কাভার হয়, তারপর অবস্থা খারাপ। কী করব বলেন, দেশটা মুখে মুখেই তথ্যপ্রযুক্তিতে আগাচ্ছে।

এসএসডি বাংলাদেশের বাজারে এম্নিতে যা পাওয়া যায় তা মোটেও ভাল না বলে ধারণা করি। আসলে বিশ্ববাজারেই এসএসডির নামে যা চলে তা হাল্কা জিনিস। ভালটা কিনতে হলে হয় বেশি দাম নাহয় ওই স্যামসং প্রো সিরিজ ভরসা। নাহলে সমস্যা অন্যত্র, হাড্ডি থেকে খুব বেশি ভাল পারফর্ম পাবেন না।

১৯| ০২ রা আগস্ট, ২০১৩ রাত ১০:৫৬

মেলবোর্ন বলেছেন: না ভাই ইনশাআল্লাহ তেমন কোন সমস্যা হচ্ছে না আমার আশে পাশে ১০ টা বাংগালি ফ্যামিলি আছে বন্ধু ভাই ভাবি অনেক আছে রোজার এক মাসের গত তিন উইকেন্ডে বাসায় ইফতার করতে পারিনি সবার বাসায় দাওয়াতের কারনে , আর আপনার ভাবি তো আছেই বুট , মুড়ি খেজুর ও রুহ আফজা শরবতের স্বমন্বয়ে জটিল ইফতার হয় প্রতিদিন।

আর বাসার থেকে ৫ মিনিট ড্রাইভেই মসজিদ সো সেটার ও সমস্যা হচ্ছে না আর সামাজিক পরিমন্ডল বলতে কি মিন করেছেন বুঝতে পেরেছি মনে হয় , সত্যি বলতে কি কিছুটা তো হচ্ছে কারন একতো আমি মানুষ তার উপর পুরুষ মানুষ আর যখন আশে পাশে নারীদের অশালীন ভাবে অবাধ বিচরন তখন শয়তান তো চাইবেই আমাকে বিপথে রোজা নস্ট করার পথে নিয়ে যেতে আর এজন্যই তো রোজার মাস যাতে আমরা নিজেদের কে কন্ট্রোল করতে শিখি , মানুষ হিসেবে শালীনতা বজায় রাখতে পারি ইত্যাদি আর যখন শয়তান ভালোভাবেই কুমন্ত্রনা দেয় তখন চেস্টা করি মনে করতে সুরা নং ২৪ সূরা আন-নূর আয়াত নং ৩০ :"মুমিনদেরকে বলুন, তারা যেন তাদের দৃষ্টি নত রাখে এবং তাদের যৌনাঙ্গর হেফাযত করে। এতে তাদের জন্য খুব পবিত্রতা আছে। নিশ্চয় তারা যা করে আল্লাহ তা অবহিত আছেন।"

টেকি পোস্ট নিয়েই লিখবো ভাবছিলাম প্রথম ব্লগিং এর বয়সে কিন্তু বাংলাদেশের তরুনরা টেকনিয়ে স্পেসিফিক অনেক সাইট বানিয়েছে তাই আর লিখা হয়না কারন ওরা সবাই যথেস্ট ভালোই লিখছে টেকটিউন্স, টিউনার পেইজ, টেকস্পেক, প্রযুক্তি ব্লগ, বিজ্ঞানী ডট অর্গ, আর আমাদের রাগিব ভাইয়ের শিক্ষক ডট কম তো আছেই আর আমার এই সাইটটা ঘুরে আসতে পারেন http://www.maximusit.net/

সবচেয়ে বড় কথা স্টেবিলিটি , আর লাস্টিং এবং গুরুত্বের কথা চিন্তা করলে দেখবেন ধর্ম, নিয়ে লিখা বেশি কার্যকর কারন ধর্ম নিয়ে ভুল ধারনার শেষ নেই এবং এটা কেয়ামত পর্যন্ত চলবে আর বংলায় ধর্ম বি্ষয়ে যেই সাইট গুলো আছে সেগুলো কোন নিদ্দিস্ট দলের জন্য আছে বা নিদ্দিস্ট পীরের জন্য আর সাধারন ব্লগে ধর্ম নিয়ে ও প্রচুল ভুল বোঝাবুঝি হয় তাই সেটা নিয়ে বেশি লিখি।

আর আমি যখন ব্লগে নতুন তখন আসিফ, দাড়িপাল্লা শস আরো অনেক ব্লগার ইসলামে নিয়ে ভুল ভাবে লিখছিল তাদের সেই সব পোস্টে আলোচনা করতে করতেই বলতে পারেন ইসলাম নিয়ে আমার লিখার শুরু যা এখনো চলছে এবং চলবে। কারন ধর্ম টা সকল পেশার মানুষকে এফেক্ট করে আর এটা কে সঠিক ভাবে প্রচার ও প্রসারের দায়িত্ব সকল মুমিন মুসলিমের কর্তব্য।

০৩ রা আগস্ট, ২০১৩ সকাল ১১:২৫

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: অবশ্যই! ধর্ম নিয়ে লেখার বিষয়ে তো কোন কথাই নাই। সেটার জন্যই তো হৃদ্যতা হল। সেটা চলুক না, চলতে হবে।

সামাজিক পরিমন্ডল- আপনি যা বললেন সেটা তো বোঝাতে চেয়েছিই, তারচে বেশি বোঝাতে চেয়েছি অন্যটা। মানে, আপনি একজন মুসলিম, তাই রোজা রাখতে বা রোজা রেখে মানুষের সাথে ইন্টারাক্টিভিটি করতে সমস্যা হয় কিনা। মানে, প্রশ্ন বা দৃষ্টিভঙ্গীর কারণে অস্বস্তিতে পড়তে হয় কিনা।

তবে আপনারা যে রীতিমত একটা কমুনিটি তৈরি করে রেখেছেন তা জেনে খুব ভাল লাগল। ছোটখাট দেশ তৈরি করে ফেলেছেন।

ইসলাম নিয়ে এই কষ্টটা ফিল করি। মূলত ইসলামের লেখা বলতে ওয়েবে বোঝায় শুধুই কোন না কোন মতবাদের প্রচার ও প্রকাশ। হয় তা কোন দরবার বা পীরের নিজস্ব লেখা- যার আড়ালে থাকে অন্যসবকিছু। নয়ত কোন মতবাদ বা ফির্কার নিজস্ব তান্ডব- যেখানে আবারো ইসলাম হারিয়ে যায়। এর মধ্যে দেখবেন বেশি সরব তারা, যারা ইসলামের নাম নিয়ে মূলত নুবুয়্যত দাবি করছে। কারণ, তাদের সার্বিক স্পন্সরশিপের কোন অভাব নেই। স্পন্সরশিপ ইজ এভরিথিং। আবার কেউ চেষ্টা করতে থাকলে সে নিজেই স্পন্সর হয়ে যেতে পারে। এই বিশ্বাসটুকু আছে।

২০| ০৩ রা আগস্ট, ২০১৩ বিকাল ৩:৪৩

মেহেদী হাসান মানিক বলেছেন: নাহ তাহলে আর আপগ্রেড করব না শুধু হার্ডডিস্ক বদলাব। আর লোডশেডিং এর সময় হাল্কা পাতলা কাজ করার জন্য একটা নোটবুক কিনে নিব ভাল ব্যাকাপ দেখে। :#) :#) :#) :#) :#) :#)

০৯ ই আগস্ট, ২০১৩ দুপুর ১২:৪৮

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: এটাই ভাল হবে। ঈদ মোবারক!

২১| ০৩ রা আগস্ট, ২০১৩ রাত ১০:২৫

মেলবোর্ন বলেছেন: মানে, আপনি একজন মুসলিম, তাই রোজা রাখতে বা রোজা রেখে মানুষের সাথে ইন্টারাক্টিভিটি করতে সমস্যা হয় কিনা।----

লিসানী ভাই আল্লাহর রহমতে রোজার জন্য আরো সম্মানিত হয়েছি কোন কস্ট হয়নি, আমার অফিসে ম্যনেজার ইসলাম/রোজা সম্পকে জানতে পেরেছে এবং রোজা রাখি বিধায় ও আমাকে বেশি রেসপেক্ট করে সেটা সরাসরি জানিয়েছে এর চেয়ে বেশি আর কি আশা করতে পারি। কলিগরাও অনেক হেল্প ফুল আমার সামনে খাবার বা পাশের ডেস্কে খাবার খেলেও আগে আমাকে সরি বলে নেয় যে ওদের খাবার দেখে যদি আমার কস্ট হয় বা আমার খাওয়ার ইচ্ছা জাগে সেজন্য, এটাও তো সম্মানের বিষয় । আল্লাহ চাইলে তার বান্দাকে যে কোন স্থানে সম্মানিত করতে পারেন।

০৯ ই আগস্ট, ২০১৩ দুপুর ১২:৪৯

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: অসাধারণ পরিস্থিতি! খুব ভাল লাগল ভাই জেনে।

২২| ২৪ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:১৮

রাজন আল মাসুদ বলেছেন: ২০০৩-২০১২ এক ডেস্কটপ এই পার করছি। ডেস্কটপ এর উপর জিনিস হয় না। তবে নর্টন পিসি স্লো করে না এইটার সাথে পুরাপুরি একমত হইতে পারলাম না। আমার পছন্দ এসেট স্মার্ট সিকিউরিটি।

রিসেন্টলি এক সপ্তাহ আগে কিনলাম সনি ভায়ো ফিট প্রিমিয়াম। থার্ড জেনারেশন কোর আই সেভেন-৩৫৩৭, ২.০০ গিগা হার্জ, ৮ জিবি রেম, ৬৪ বিট উইন্ডোজ ৮, টাচ স্ক্রিন, ২ জিবি গ্রাফিক্স কার্ড এনভিডিয়া জিফোর্স জিটি ৭৩৫ এম, ৭৫০ জিবি + ৮ জিবি এস.এস.ডি হাইব্রিড হার্ডডিস্ক। কেমন হইল?

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৮:৫২

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: রাজন ভাই, দু:খিত। অনেক দেরি হয়ে গেল।

হ্যা, ডেস্কটপ সব সময় এগিয়ে থাকার কথাই।

যে কনফিগ বললেন... আর কথা বলে কী হবে! ফিট প্রিমিয়ামের হিট কনফিগ দেখে আমিতো ফিট।

এসেট অনেকেই খুব পছন্দ করেন। ট্রাই করতে হবে তো...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.