নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্পেস-টাইম

there is no problem in the heavens and earth ;) problem lies in three places... beneath, between and within the hells.

গোলাম দস্তগীর লিসানি

বুলি বলে শুনতে পাই, রূপ কেমন তা দেখি নাই, ভীষম ঘোর দেখি।। পোষা পাখি চিনলাম না, এ লজ্জা তো যাবে না, উপায় কী করি, আমি উপায় কী করি।।

গোলাম দস্তগীর লিসানি › বিস্তারিত পোস্টঃ

অসাধারণ ও সরল একটা সাইকোলজিকাল টেস্ট। পাঁচ মিনিটে দেখে নিন, আপনার বর্তমান মানসিক সেটিঙে আজীবন কাজ ও সাফল্য কেমন হবে।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৪৯

টেস্টটার সরল রূপ দেখেছিলাম একটা অতি পুরনো বাংলা চলচ্চিত্রে। পরে ত্রিশবারের বেশি টেস্ট করে নিয়ে অনেক এক্সটেন্ড করেছি। যেভাবে অংশ নেবেন,



যে কোন জায়গায় জবাবগুলো লিখে নিন। মন্তব্যে দিতে হবে না। কিন্তু অবশ্যই একটা প্রশ্ন দেখার সাথে সাথে জবাব দেবেন। সেটা লিখে নিয়ে অবশ্যই তার পর পরের প্রশ্ন দেখবেন, আগে নয়।এজন্য স্ক্রল করার পর প্রশ্ন আসার পরই স্ক্রল করা বন্ধ করুন। জবাব মাত্র এক শব্দে। প্রথমে মনে যেটা আসে সেটাই। নিজের টেস্টটা তখনি সফল হবে যখন নিয়মটা মানবেন।



প্রশ্নের সংখ্যা মোট ১৪ টি। বিস্তারিত জবাব থাকবে পোস্টের শেষে, কিছুটা সাইকোলজিক্যাল অ্যানালাইসিস থাকবে, হয়ত আজীবনের জন্য নিজের মেন্টাল স্ট্যান্ড পরিবর্তন করতে সহায়তা করবে এ টেস্ট। হয়ত কিছুটা হলেও নিজেকে চিনতে সহায়তা করবে। বা বর্তমান অবস্থানে থাকতে উদ্বুদ্ধ করবে।



আগে কখনো এই টেস্টের কোনটা নিয়ে থাকলে এবং তার জবাব জানা থাকলেও টেস্টে অংশ নিতে পারেন, তবে অ্যাসেসমেন্ট পারফেক্ট হবে না।

প্রিয় সহব্লগার. তবে শুরু হোক?



















১. একটুও না ভেবে দ্রুত একটা ফুলের নাম বলুন।





















২. একটুও না ভেবে দ্রুত ১ থেকে ৫ এর মধ্যে যে কোন একটা সংখ্যা বলুন।



















৩. একটুও না ভেবে দ্রুত ১ থেকে ১০ এর মধ্যে একটা সংখ্যা বলুন।





















৪. একটুও না ভেবে দ্রুত একটা রঙের নাম বলুন।





















৫.গোলাপ ছাড়া দ্রুত একটা ফুলের নাম বলুন।



















৬. ১ থেকে ৫ এর মধ্যে ৩ ছাড়া একটি সংখ্যা বলুন।





















৭. ১-১০ এর মধ্যে ৭ ছাড়া একটা সংখ্যা বলুন।





















৮. আপনি ছেলে হয়ে থাকলে- সবুজ আর লাল ছাড়া একটা রঙের নাম বলুন।

মেয়ে হয়ে থাকলে নীল ও গোলাপি ছাড়া একটা রঙের নাম বলুন।























৯. ক্রিয়েটিভ হয়ে থাকলে (ছেলে মেয়ের টেস্টে অংশ নেয়ার পর) নীলের যে কোন শেড এবং সবুজের যে কোন শেড ছাড়া একটা রঙের নাম বলুন।





















১০. ১ থেকে ৫ এর মধ্যে ২ ও ৩ ছাড়া যে কোন সংখ্যা বলুন।























১১. ১ থেকে ১০ এর মধ্যে ৭, ৫ ছাড়া যে কোন সংখ্যা বলুন।





















১২. ছেলে হয়ে থাকলে গোলাপ, শাপলা, রজনীগন্ধা ছাড়া একটা ফুলের নাম বলুন।

মেয়ে হয়ে থাকলে গোলাপ, বেলী, রজনীগন্ধা ছাড়া একটা ফুলের নাম বলুন।





















১৩. গোলাপ, শাপলা, রজনীগন্ধা, কদম, গাঁদা, বেলী, জবা, অরকিড ছাড়া একটা ফুলের নাম বলুন।























১৪. টেস্টটা নিতে প্রথমে কেমন লাগল? মাঝামাঝিতে? শেষে এসে? পুরো টেস্টে? (একটা করে শব্দ/বাক্যাংশ)।





জবাব,



১ নং প্রশ্ন.



গোলাপ হয়ে থাকলে আপনি সবচে কমন একজন মানুষ। পরিবেশ ও পরিস্থিতি আপনার উপর সবচে বেশি প্রভাব ফেলে। আপনি ৬৫%+ মানুষের সাথে একই শ্রেণীতে পড়েন। সমাজে তিনজনের মধ্যে অন্তত দুজনই আপনার মত।আপনি-আমি যে সমাজেই যেতাম/জন্মাতাম সেটাকেই গ্রহণ করতাম। সেটার মোটামুটি সবকিছু সহ। আপনার-আমার উপরে কান-নাক-চোখের প্রভাব অত্যন্ত প্রখর। বিশ্লেষণের বা পূর্ণ ব্যক্তিগত স্বাধীনতার প্রভাব একটু কম। মোদ্দা কথা, হঠাৎ করে স্বতন্ত্র্য একজন মানুষ হিসাবে না ভেবে আমরা সমাজের প্রভাবে সামাজিক একজন মানুষ হিসেবে বা সমাজের প্রতিনিধি হিসাবে রিআক্ট করি। অবশ্যই, এ ধারা সব সময় এভারেজ সাফল্য নিয়ে আসবে, কিন্তু আমরা দুজনে সমাজের/সভ্যতার/পরিবারের উপর বিশেষ কোন চিরস্মরণীয় প্রভাব রাখতে পারব না।

মন্দ নয়, কিন্তু যদি আপগ্রেড চান, তো বিশেষ কিছু পরিবর্তন আনতে হবে। ভাবনার উপর যে প্রভাব সমাজ/সভ্যতা/পরিবার ও পরিবেশ ফেলেছে, সেই প্রভাবের আয়না না হয়ে একজন ‘প্রায়-অসীম-সম্ভাবনাময়’ মানুষ হতে হলে আপনাকে আমাকে নিজের ভিতরে ডুব দিতে হবে। এজন্য সাইকোএনালাইসিস সহায়তা করতে পারে। সবচে বেশি সহায়তা করতে পারে সঠিক পদ্ধতিতে আত্ম-বিশ্লেষণ বা ধ্যান ও ধ্যানবিদ্যার প্রয়োগসমূহ।



যদি গোলাপ না হয়ে (পুরুষ) শাপলা বা রজনীগন্ধা, (নারী) বেলী বা রজনীগন্ধা হয়ে থাকে, তাহলে অ্যাভারেজ এর চেয়ে সামান্য এগিয়ে আছেন। চার বছর বয়সের আগে থেকেই সামান্য একটু ভিন্নভাবে ভাবতে শিখেছেন। তবে সমাজের প্রভাব পুরোই আছে।



যদি ১ নম্বর প্রশ্নের জবাব হয়ে থাকে ১৩ নম্বর প্রশ্নের বাকি ফুলগুলোর একটা, তাহলে আরো এক ডিগ্রি উপরে আছেন। তবে অসাধারণ নয়। যদি তের নম্বর প্রশ্নের কোন অপশনের সাথেই মিল না থাকে ১ নম্বরে, আপনি নি:সন্দেহে অসাধারণ। কংগ্রাচুলেশন্স, আপনার মেন্টাল সেটিঙ পাল্টানো লাগবে না। প্রয়োজনে নিজেকে শাণিত করুন, কারণ আপনার এই মানবজাতিকে কিছু দেয়ার আছে।



যদি গাঁদা-কদম-শাপলা হয়ে থাকে, আপনার মধ্যে একটু এক্সট্রাঅরডিনারি দেশপ্রেম আছে।সম্ভবত আপনি ছেলে। কদম-শাপলা হয়ে থাকলে প্রাকৃতিক পরিবেশ/ পানির প্রতি মমতা আছে। আপনি ক্রিয়েটিভ। গাঁদা বা কদম হয়ে থাকলে আপনার মধ্যে বাড়তি রয়্যালটি আছে। তবে, কমনার। অরকিড/টিউলিপ বা এ জাতীয় কোন পশ্চিমা জনপ্রিয় ফুল হয়ে থাকলে, আপনার পরিবারের আরথিক/সামাজিক অবস্থা সম্পদশালী/সম্মানময়, অথবা আপনি মাইগ্রেশনের কথা ভাবছেন অথবা অনেকটা আর্থসামাজিক উন্নয়নের ইচ্ছা আছে। মেয়ের ক্ষেত্রে তিনি রোমান্টিক। এমনো হতে পারে, আপনি পড়ালেখা অনেক বেশি করেন অথবা মুভি টুভি অনেক বেশি দেখেন। রজনীগন্ধা-বেলী-জবার মধ্যে রোমান্টিকতা আছে। মেয়েরা এদিকে এগিয়ে।



২ নং প্রশ্ন.



জবাব ৩ হয়ে থাকলে, সমাজের এই প্রভাবটা এবার পাল্টাতে হবে। আপনি-আমি বারবার দেখেছি, খুব বড় কিছু আশা করে কখনো পাইনি। ছেলেবেলায় হয়ত ফুটবলার-ক্রিকেটার-অভিনেতা-গায়ক-লেখক হতে চেয়েছি। হয়ত ডাক্তার-ইঞ্জিনিয়ার হতে চেয়েছি। দু একবার হয়ত চেয়েছি ক্লাসে প্রথম হতে, বা নাচ-বিতরক-প্রতিযোগে প্রথম হতে। কখনো হয়ত পারিনি। বা দু একবার সাফল্য... আস্তে আস্তে মনের উপর একটা ভয়ানক প্রভাব পড়েছে। সবচে বেশি সফল কখনো হতে পারব না- এই বিশ্বাস আপনার আমার দৃঢ়।পর্যবেক্ষণের উপর ভর করে গড়ে ওঠা এই বিশ্বাসের মূলে আঘাত করুন। এই বিশ্বাস একটা জীবনকে নিরাপদে টেনে নিয়ে যেতে সহায়তা করবে, কিন্তু এই কি জীবন?

জবাব ২ হয়ে থাকলে অ্যাভারেজেই আছেন। হয় অ্যাভারেজ থেকে একটু বেশি সাফল্য পাবেন সারা জীবন, কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই অ্যাভারেজ থেকে কম সাফল্য পাবেন। বদলানোর সময় সমাগত।

জবাব ৪ হয়ে থাকলে অ্যাভারেজ থেকে একটু বেশি। এই মানুষগুলো মাঝে মাঝে সবচে বেশি সফল হয়, কারণ তারা ঝুঁকি নেয় ক্যালকুলেশনে। সফলতা গুণে গুণে, কিন্তু বিফলতা খুবই কম।



১ হয়ে থাকলে একাকীত্বের লক্ষণ আছে। আপন করুন কাউকে কাউকে। আর আপনি চাইলে প্রথম হওয়া কে ঠেকায়? শুধু চাইতে থাকুন।



৫ হয়ে থাকলে, পারবেন, সাফল্যের সংখ্যা বা অরথ/প্রতিপত্তি অগণন আসবে।



৩ নং প্রশ্ন.



জবাব ১, ১০ হয়ে থাকলে আগের প্রশ্নের ১ ও ৫ এর মূল্যায়ন। জবাব ৮,৯,২ হলে আগের প্রশ্নের ৪ দ্রষ্টব্য। জবাব ৭ হয়ে থাকলে আগের প্রশ্নের ৩ কঠিনভাবে দ্রষ্টব্য। ৫ বা ৬ হয়ে থাকলে আগের প্রশ্নের ৩ দ্রষ্টব্য, তবে হালকাভাবে। জবাব ৪ হলে আগের প্রশ্নের ২। জবাব ৩ হয়ে থাকলে, সরি, আপনাকে কোন ক্লাসে ফেলতে পারছি না। আনপ্রেডিক্টেবল।



যার জবাব উভয় প্রশ্নে ৩ ও ৭- সময় কি আসেনি নিজেকে বদলাবার ভাই? আমরা আর কতদিন সুপার অ্যাভারেজ হয়ে থাকব? যার জবাব ২ নম্বর প্রশ্নে ১ এবং তিন নম্বরে ১ বা ২, সাফল্য আপনারই। অসাধারণ সাফল্য। শুরু করে দিন যে কোন পর্যায় থেকে। জবাব ২ নম্বরে ৫ এবং ৩ এ ১০? প্রাচুর্য্য আপনার। তবে রিস্ক বেশি নেবেন না।



৪ নং প্রশ্ন.



বলেন তো, আপনি নীলের বিভিন্ন শেড অথবা সবুজের বিভিন্ন শেড এর যে কোনটা পছন্দ করে থাকলে কেন করলেন? কারণ, এই বিশ্ব প্রকৃতিতে এই দুটা রঙই সবচে সহজলভ্য। আমাদের গুহাবাসী অতি প্রাচীণ পূর্বপুরুষরা শুধু এই দুটা রঙ সবচে বেশি দেখতেন। তাঁরা এই দু রঙের সাথে এমনভাবে মানিয়ে গেছেন যে, তাঁদের চোখের জিন বদলাতে বদলাতে আমাদের কাছে আসা পর্যন্ত সবুজ ও নীল এ সবচে মানিয়ে গেছে। হা, গড়পড়তা হতে পারি আমরা, তবে সেইসাথে প্রাকৃতিকও।

সাদা বা কালো হয়ে থাকলে তো কথাই নাই, আপনি এক্সট্রাঅরডিনারি। নিজেকে ব্যবহার করুন। আবেগ আপনার অসাধারণ প্রাপ্তিকে বাধাগ্রস্ত করতে পারবে না। সাদা মানে আপনার আছে শুদ্ধতা, কালো মানে, আপনার আছে ভাবনার বিশালতা।



বাকি প্রশ্ন.



আশা করি ১-৪ এর বিশ্লেষণের উপর ভিত্তি করে বাকি প্রশ্নগুলোর জবাবে আপনি নিজেই নিজেকে পরিপূরণভাবে চিনতে পারবেন। বাকি প্রশ্নগুলোর যে জবাব আপনার এসেছে, সেটাকে একটু ঠান্ডা মাথায় এই বিশ্লেষণের আলোকে ভাবুন। আরো অনেক অনেক বেশি স্পষ্ট হবেন নিজের কাছে। বাকিগুলো লিখতে গেলে এমন আরো একটা পোস্ট তো লাগবেই!



১৪ নং প্রশ্ন.



এই প্রশ্নের জবাবগুলো যদি একটু নেগেটিভের দিকে যায়, তাহলে হয় আপনি নিজের মুখোমুখি হতে ভয় পান, যা অত্যন্ত অত্যন্ত খারাপ নিজের জন্যই, অথবা আপনি সুপার কনফিডেন্ট। এই দুটার মধ্যে কোনটা, একটু ভাবলেই বের করতে পারবেন, এবং জীবনটাকে অসাধারণভাবে সাজাতে পারবেন।



আর যদি জবাবগুলো পজেটিভের দিকে যায়, আপনি এখনো খোলামন। সাবধান, এই বস্তুতান্ত্রিক সমাজ আপনাকেও বদ্ধমন করে দিতে চায়। নিজেকে খোলা রাখুন। দরজা যত বড় হবে, প্রাপ্তি ততো বেশি হবে।



আমরা যারা গোলাপ, তিন আর সাতের দলে, তারা সোসাইটির প্রোডাক্ট। এইসব মানুষ প্রশ্ন করতে জানে সবচে কম। তাদের কানের সামনে যা বাজানো হয়, তাই মনে বাজে। মগজে স্থায়ী হয়। চট করে আগে সামনে চলে আসে। তাই আমাদেরই নিরধারণ করতে হবে, আমাদের কানের সামনে কী বাজবে আর কী বাজবে না। আমাদের মত মানুষই মিয়ানমারে মুসলমানদের ঘরবাড়ি জ্বালায়, গোধরায় সবরমতি একসপ্রেসে আগুন দেয়, বাবরি মসজিদ ভাঙে, কখনো মাজারে তো কখনো মসজিদে বোমা মারে, যে কোনভাবে পিতৃভূমি ইজরায়েলকে প্রতিষ্ঠিত করতে চায় নীলনদ থেকে দজলা-ফোরাত পর্যন্ত, ইরাক-আফগান-লিবিয়া-সিরিয়ার যুদ্ধকে স্বাভাবিকভাবে সমরথন করে। আমাদের মত মানুষই বোকার বাকশো টেলিভিশনকে স্বাভাবিক মনে করে, আমাদের মত মানুষরাই দাস প্রথাকে চিরকালীন স্বাভাবিক ভাবতো, কালোর ভোটাধিকার নেই তা ভাবতো বা ইহুদি/ আরিয়ান/ সাদা’ কে শ্রেষ্ঠ জাতি ভাবতো, এখনো ভাবে।

আমাদের মতো গোলাপ, তিন, সাতের দলের মানুষরাই খুব সহজে মেনে নিয়েছে, আমি যা শুনেছি তাই ঠিক। এমন মানুষই বলে আসছে, আমার পিতামাতা এবং পূরবপুরুষের কাজ কি ভুল ছিল? কেন ঠিক, তা কখনো খোলামনে ভেবে দেখেনি।

এমন মানুষই প্রথমে শাহবাগের গণজাগরণ মঞ্চে যায়, তারপর আবার যোগ দেয় হেফাজতের আন্দোলনে। এমন মানুষই অন্ধভাবে রাজনৈতিক দলকে সমরথন করে, কেন করছে, তা ভেবে দেখে না।

আমাদের মত মানুষের জন্যই পৃথিবীতে স্বাভাবিক আর অস্বাভাবিকের মধ্যে কোন তফাত নেই।ঘুষ খাই বা না খাই, খাওয়াকে মেনে নিই আমরাই। নকল করি বা না করি, করাকে মেনে নিই আমরাই। আমাদের উপর পরিবার যা খুশি প্রভাব রাখতে পারে, তারপর প্রভাব রাখতে পারে আমাদের বন্ধুবান্ধব, তারপরে প্রভাব রাখতে পারে আমাদের আদরশ।

আমরা পরিবার, সমাজ, ধরম বা আমাদের গোষ্ঠীগত নেতৃত্বকে কখনো প্রশ্নতো করিই না, বরং বিনাপ্রশ্নে তাকে ডিফেন্ড করাই আমার সারকরম হয়।



আহা, এমন মানব জনম আর কি হবে? এই মানবজীবনের অরথ কেউ কউ করেন, শোনহে অরবাচীণ, জীবন অরথহীন! আমরা তাই মেনে নিই। আমাদের শেখানো হয়, যা খুশি করো, নামাজ পড়লেই হল। অথবা, তুমি যত খারাপই হও, মুসলমান হলেই হল। তাই মেনে নিই। আমরা পথে যাওয়া একটু উত্তেজক পোশাকের মেয়ের দিকে আঙুল তুলি, কিন্তু নিজের যে দ্বিতীয়বার তাকানোর প্রশ্নই ওঠে না, সেটা ভুলে যাই।



আমরা, এই এভারেজ মানুষরা যে শুধু নিজের জীবনে বিফল, তাই না! আমাদের জন্যই পৃথিবীতে অস্বাভাবিক প্রতিটা বিবেকহীন কাজ স্বাভাবিকতা পায়। সমরথন পায়। তাই পৃথিবীর জন্য সবচে বড় বিপদ এই আমরাই।



অথচ বিবেককে, নিজের ভাবনাকে জাগ্রত করা কত সহজ!



সবশেষে, এখানে তো লুকোচুরি নেই। ধ্যানের দিকে আকৃষ্ট করার চেষ্টা করছি আপনার-আমার-এই দেশটার উন্নয়নের জন্যই। শুধু একটা বিষয় নিশ্চিত থাকুন, পথপ্রদরশক ছাড়া ধ্যান কক্ষনো কক্ষনো নেই। অসম্ভব। তাই ধ্যানের জন্য সরল ভাষায় বলছি, আমি যে দুটা নিরাপদ পদ্ধতি পেয়েছি, তার যে কোনটা গ্রহণ করতে পারেন। (আমি ভাই সুফিবাদী, তাই বলে যে আপনাকেও কোন পীরের মুরিদ হতে বলব, সেটা বলছি না। তাই পীরের/গুরুর কাছে ধ্যান শিখতে স্পষ্টতই বলছি না। কারণ আমি জানি, অনেক পীর/গুরু আছেন, যাঁরা বিখ্যাতও, ধ্যানও ভাল শেখান, কিন্তু নিজে ‘পূরণ শুদ্ধ’ বা ভাল নন। এখন, ধ্যানবিদ্যায় আপনি খুজেই শুদ্ধ গুরু পেয়ে যাবেন, তা তো হবে না। এক যুগের নিরবচ্ছিন্ন অনুসন্ধানের বিষয়। যে শুদ্ধমনে একযুগ ধরে খুজতে পারে, সে তো পাবেই। কিন্তু তাকে সংস্কারমুক্ত থাকতে হবে। গুরুর মাঝে নৈতিক অশুদ্ধতা বা ধারমিক অশুদ্ধতা থাকলে সেটা রোগ আকারে আপনাকে দুষ্ট করবে। সেই গুরু পীর আকারে ধরমগুরু হোক, বা শিক্ষক আকারে শিক্ষাগুরু, বা বড় হিসাবে মুরুব্বি, বা রাজনৈতিক নেতা হিসাবে অনুসরণীয়…) ১. কোরস করে বা না করে কোয়ান্টাম মেথড ফলো করুন বই আর অডিও দিয়ে। (কোয়ান্টামে আমি মুরিদ নই, আপনাকেও মুরিদ হতে হবে এমন কোন কথা নেই।) অথবা ২. কাজীদা’র বিদ্যুৎ মিত্র ছদ্মনামে লেখা আত্মউন্নয়নমূলক বইগুলো আজীবন চরচা করুন। সবগুলো পড়ার পর শুধু আত্মউন্নয়ন শিরোনামের বইটি আকড়ে থাকুন। জীবন হবে পল্লবিত। পুষ্পপল্লবিত।



আর মাত্র একটা কথা, জীবনে পথচলার বিজ্ঞানে অনেক কিছু শেখার দরকার নেই। মাত্র একটা ‘সঠিক’ শিক্ষার, তা মাত্র একটা বাক্যও হতে পারে, মূল নিরযাস আপনাকে অতুল উচ্চতায় নিয়ে যাবে। প্রতিদিন শুধু সেই বাক্যে চলতে হবে।



যেমন? স্টিভ জবস মাত্র একটা বাক্যে আত্মসমরপিত ছিলেন। প্রতিদিন, সকালে উঠেই তিনি আয়নার সামনে দাঁড়িয়ে বলতেন, আজকে তোমার শেষদিন হয়ে থাকলে কী করতে? তাই করো। (তাই করতেন, শেষদিনে মানুষ সবার সাথে সবচে ভাল ব্যবহার করে, সবগুলো কাজ শেষ করার চেষ্টা করে, সব দেনা পাওনা শেষ করে, সবচে ভালভাবে মনোযোগ দিয়ে কাজ করে, সবাইকে ক্ষমা করে। তিনি এই পৃথিবীর সবচে সফল এক মানুষ। এম্নি এম্নি হননি।)

অথবা, মাদার তেরেসা, ঈশ্বরকে আর কোন কাজে খোজেননি। আহা! কী মানুষ! তিনি বিশ্বাস করেছেন, ধরমান্তর নয়, শুধু প্রারথণা নয়, তিনি ঈশ্বরকে পাবেন শুধুই সেবা দিয়ে। হায়রে সেবা! সেই সেবা করতে গিয়ে বাচ্চা একটা মেয়ে আর কোনদিন মা-বোনের দেখা পেল না। এমনকি বৃদ্ধা হবার আগেও যিনি তাঁর জীবনে সবচে বেশি আরাধ্য সেই হোলি পাপা, পোপকে দেখতে যাবার সময় পাননি। তিনি ঈশ্বরকে কীসে খুজেছিলেন? তিনি শুধু জেনেছেন, সেবাতেই ঈশ্বর। হায়, মানুষ মহান হয় কী করে!



অথবা, আপনি মুসলিম হয়ে থাকলে শুদ্ধতার জন্য শুধু নামাজ পড়তে পারেন। শুধুই নামাজ। আর কিছু নয়। কিন্তু প্রতি বেলায় নিজেকে জিগ্যেস করুন, আমিতো মহান প্রভুর সাথে মিলিত হচ্ছি, সেই সচেতনতা আমার মনে আছে তো? মহান প্রভুকে বলছি, মালিক! আমাদের সরল পথে স্থির রাখো। যে পথে তোমার প্রিয়জন থেকেছিলেন। আমি যখন বলছি, প্রভু হে, তুমি সালাত বরষণ করো আমার প্রিয় রাসূল দ.’র উপর এবং তাঁর পূরবপুরুষ ও বংশধরগণের উপর, এবং শান্তি হোক যারা ভাল কাজ করে তাদের উপর- এই মহাবাক্য বলার সময় এর উপলব্ধি আমার ভিতরে রইল তো? ব্যস, আপনি একটা জীবন অকল্পনীয় সুন্দরভাবে কাটিয়ে দিতে পারবেন। কিসসু লাগবে না।



প্রিয় বন্ধু, নেট নেই। কম্পোজ করে তুলে দিয়েছি, তাই মন্তব্যের জবাব দিতে বেশ কিছু সময় লাগবে। আপনার কথাগুলো আনন্দের বরষণ হয়ে আসবে আমার জীবনে। হিন্দি গান থেকেই দুটা লাইন তুলে দিই,

নেহি রাহনেওয়ালে ইয়ে মুশকিলে

কে হ্যায় আগলে মোড় পে মানজিলে,

মেরে বাত কা তু ইয়াকিন কার,

না উদাস হো, মেরে হামসাফার।



ইয়ে সাফার বহত হ্যায় কঠিন মাগার,

না উদাস হো, মেরে হামসাফার।



মানুষ যত উপকৃত হবে, তত শুভতা জমবে আমাদের জীবনে। জীবন কখন জীবন থেকে মহাজীবনে উত্তীর্ণ হবে, আমরা জানতেও পারব না।

মন্তব্য ২১৯ টি রেটিং +১১/-০

মন্তব্য (২১৯) মন্তব্য লিখুন

১| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:০৪

আশীষ কুমার বলেছেন: প্রশ্নগুলো পড়েছি। মনে মনে উত্তরও দিয়েছি। সমাধানের/বিশ্লেষণের পার্ট অল্প একটু পড়ে আর পড়তে ইচ্ছা করছে না।

যদিও পোস্ট ভালো।


+

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৪:৫৪

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ধন্যবাদ আশীষ ভাই। পোস্ট অবশ্য মাত্রাতিরিক্ত বড়! তার উপরে সাবজেক্ট ট্র্যাক চেঞ্জ করেছে। আসলে ফ্লো যেদিকে ছিল চলে গেছে আরকী...

২| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:০৯

মাসুম আহমদ ১৪ বলেছেন: টেস্ট টা নিলাম। রেজাল্ট পেয়ে খুব এক্সসাইটেড! বিলিভ মি ব্রাদার টেস্টের রেজাল্ট কিন্তু অনেক মিলে গেছে !

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৪:৫৬

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: মিলবেই বেশিরভাগ ক্ষেত্রে। কিসসু করার নাই রে ভাই। নিজেরে আলাদা মনে করতাম- এই নাকি আলাদার লক্ষণ! আসেন গলায় গলায় কাঁদি।

৩| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৩১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: টেসটে অংশ নিয়েছি , অল্পের জন্য 'বাবরী' মসজিদ ভাঙ্গিয়েদের দলে পড়িনি । :P :P :P =p~ =p~

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৪:৫৭

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ভাইরে ভাই মন্তব্য একটা পেলাম। জীবনে এটা যতবার দেখব ততবার মনে দখিনা হাওয়া বইবে।

৪| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৩২

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: ভাই আমি যে কোন কাতারে পড়লমা বুঝলাম না; আমি এভারেজেও পড়ি, এক্সটাওরডিনারীতেও পড়ি; কাহিনি পুরাই হাওয়া ॥
[email protected]
ভাই সময় পেলে আমায় একটা মেইল করুন; আমার আরও কিছু টিপস লাগবে !

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৫:১২

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: অবশ্যই মেইল করব সাজ্জাদ ভাই। নিকের সাথে যেভাবে বাংলাদেশের নামটা খোদাই করে দিয়েছেন, অসম্ভব সুন্দর লাগছে।

দুই ক্লাসের মাঝে পড়া মানেই, ব্যতিক্রম আছে।

৫| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৩৮

নাইট রিডার বলেছেন: আমরা যারা গোলাপ, তিন আর সাতের দলে, তারা সোসাইটির প্রোডাক্ট। এইসব মানুষ প্রশ্ন করতে জানে সবচে কম।

আমি তো মনে হচ্ছে এই দলে :(

যদিও আমার উত্তর গোলাপের বদলে ছিল গন্ধরাজ, কিন্তু তার কারণ এটা আমার খুব প্রিয় ফুল, তাই কোন ভাবেই অন্য নাম মাথায় আসত না। আর এটাকে যদি কোন ভাবে মাথা থেকে ডিলিট করে প্রশ্নটা শুন্তাম,তাহলে হয়ত উত্তরটা গোলাপই আসত।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৫:১৭

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: তার মানে, বারবার শোনা ফুলের নামের চেয়েও বেশি কিছু হয়ে এসেছে আপনার ব্যক্তিগত পছন্দের ফুলটা। এটাই হল ওভারল্যাপিঙের শক্তি।

আর আমি তো ভাই গোলাপ, তিন, সাত!

কেমন আছেন ভাই। খুব খুব বেশি ভাল আশা করি। আপনার অসাধারণ পোস্টগুলোর খোঁজ করি মাঝে মাঝে। না পেলে একটুখানি ড্রপ করে উদ্যম।

৬| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৪৩

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: একাকীত্বের লক্ষণ আছে.......... :| :| :|

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৫:১৯

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: এবং অর্জনের। তাহলে একাকীত্বকে অর্জনে পরিণত করাই হোক আপনার পথচলা। বর্ষণ ভাই, এই শুভকামনা আজীবনের জন্য। আর মানুষ ক্যাম্নে একা থাকে! পার্বে না, উপায় নাই!

৭| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:২২

ইকরাম বাপ্পী বলেছেন: আমার কী হবে? আমার দেখি মিক্সার তইরি হইসে...... পুরাই আউলাইয়া গেলাম...... একবার এক্সট্রাওরডিনারি মনে হয় তো আবার মনে হয় এভারেজ... ... আবার মনে হয়...... :-* :-* :-< |-)

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৫:২১

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: বাপ্পী ভাই, প্রব্লেম নাই। এর মানে মাত্র একটা, আপনি জলি। জলি মানুষের গ্রহণের ক্ষমতা আমার মত গোমড়ামুখোর চেয়ে অনেক অনেক বেশি। জলি মানুষ হাসতে হাসতে যে পরিমাণ অর্জন করে ফেলে, যে পরিমাণ শুভতা ছড়িয়ে দেয় চারপাশে, যে পরিমাণ ভালবাসা ছড়ায় এবং চুম্বকের মত টানে, আর কোন কথাই নাই।

৮| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:২২

তামিম ইবনে আমান বলেছেন: আমি এভারেজ B-)


সবাই এক্সট্রাঅর্ডিনারি হইতে চায়। আমি অর্ডিনারি হইতে পারলেই খুশি B-) B-) B-) B-) B-)
B-)

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৫:২৪

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: তামিম ভাই,
অনেক অনেক বেশি ভাল আছেন আশা করি। অতি পুরনো সঙ্গীসাথীকে দেখলে মগজের ভিতরে অচেনা অলিগলিতে নিউরোট্রান্সমিটার আর ইলেক্ট্রনের ওয়েভ চলা শুরু করে- এটাকেই সংজ্ঞায়িত করা হয় রিল্যাক্সেশন আর 'সুখ' নামে।

সব সময় মানুষের সুখের কারণ হয়ে থাকেন, এটা মন থেকে কামনা করি।

আপনি স্ট্রংলি অর্ডিনারি হতে পছন্দ করছেন, এর নাম তো মমত্ব। কল্যাণের একটা বড় উপাদান এই মমত্ব। একাত্মবোধ।

৯| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:৩৪

হাসান মাহবুব বলেছেন: আমি অতি সাধারণ
সংগ্রামী আমরণ
খেটে খাওয়া কোন যুবক
জানি না
বুঝি না
ছলনা...
(তাজমহল-আর্ক)

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৫:২৯

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আ-হ্!
আত্মপরিচয়ের পরশ বুলিয়ে গেল ভিতরে ভিতরে।
অনেক অনেক শুভকামনা রইল লিটল হামা, মিসেস হামা আর প্রিয় হামা ভাইকে।
ভাই, কিছু কিছু সময় পোস্ট লিখতে বসলে অনেক বেশি অনিয়ন্ত্রিত মনে হয়। তখন শুরু হয় এক কথায়, চলতে থাকে স্বাধীনভাবে। এই চলাটাকে নিয়ন্ত্রণ করতে পারা যায়, কিন্তু ভাল লাগে না। অথচ লেখা যা হবার কথা ছিল, তা আর হয় না। আবার খুব কম সময়ে হলেও, যে বিষয়ে শুরু হয়, সেটাতেই সুন্দর ও সুষমভাবে স্থির থাকে।
এইজন্য মাঝে মাঝে মনে হয়, লেখা বড় কথা হওয়ার চেয়ে নিজের কথা হওয়া অনেক বেশি প্রশমণকারী।

(ভয়ে ভয়ে লিখলাম ভাই, আসলে ডাইভার্ট করতে চাইনি, কিন্তু ধান ভাণতেও বারবার শিবের গীত চলে আসে। :) )

১০| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:১৮

ঘাসফুল বলেছেন: দারুন পোষ্ট... প্রিয়তে নিলাম

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৫:৩০

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আন্তরিক ধন্যবাদ ভাই ঘাসফুল। ভাল থাকুন অনন্তকাল।

১১| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:১৮

কালোপরী বলেছেন: আমি দলছাড়ার দলে

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৫:৩৩

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: তাহলে চলুন উড়ে অনন্তনক্ষত্রবীথিতে। শুভকামনা রইল, ভাল থাকুন আপু।

১২| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:২৮

সেলিম আনোয়ার বলেছেন: আমার আছে ভাবনার বিশালতা ।ভালোই লাগলে্।খুব দ্রত গতিতে উত্তর শেষ।উত্তর মেলাতে গিয়ে হিমসিম খেলাম। কিছুটা সময় লাগলো্।নিজের দেয়া উত্তর আর আপনার ইন্টারপ্রিটেশন গুলো মেলাতে। জিওলসিস্টদের ইনটারপ্রিটেশন ক্ষমতা অনেক বেশি। যোতিষীর মত।তারা যেমন হাত দেখে বলে দেয় ভবিষ্যৎ ঠিক তেমনি একজন জিওলজিস্ট বগা লেক দেখে বলে দেবে সেটা কিভাবে তৈরি হলো ।অতীত !আর ভবিষ্যতে এখানে কি হতে পারে।

দারুণ ভাল লেগেছে আপনার পোস্ট। দারুণ জ্ঞান বিতরণী পোস্ট ।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৫:৪৬

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: সেলিম আনোয়ার ভাই, সালাম রইল।
মনে হয় ব্লগালয়ে এই প্রথম পেলাম অথবা খুব কম।

কথাগুলোর জন্য প্রথমে ধন্যবাদ। মানসিক প্যাটার্ন নিয়ে চিন্তা করি, এটুকুই। খুব বেশি চিন্তা করি। হয়ত এজন্য যে, আমি মানসিকভাবে অসুস্থ ছিলাম এককালে। মাস চারেকের জন্য সিরিয়াসলি। আর যে কোন গ্রহণ তো কিছু সময় ধরে আসে এবং ছেড়ে যেতে আরো কিছু সময় নেয়।

ভাই লজ্জিত, কীভাবে কীভাবে যেন ভাষাটা এমন হয়ে গেছে। ভিতরটা খুব বেশি কঠিন হয়ে গেছে হয়ত। হয়ত নিজের ভিতরে যে শুভতা দেখতে পাই না, সেটার জন্য ব্লগে হাহাকার করি। অতি তুচ্ছ মানুষ, নিতান্ত অপাত্র। জ্ঞান বিতরণ করব কী করে... সংযত থাকব এরপর থেকে। আপনাকে পেয়ে আনন্দিত। কমেন্টটাও খুব ভাল লাগল।

১৩| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:৫৩

আরুশা বলেছেন: মেরে বাত কা তু ইয়াকিন কার,
না উদাস হো, মেরে হামসাফার।
:( :(

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৫:৫০

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: খুব ভারবাহী পশুর মত মনে হয় নিজেকে, আপু (আপুতো... ভুল হয়নি আশা করি।)

মনে হয়, এতবড় ঝামেলা আল্লাহ কাঁধে না দিলেও পারত, এতবড় একটা জীবন বয়ে যাওয়া!

তারপর এটাও মনে হয়, তার উপর ততটুকুই দেয়া হবে, যেটুকু সে বইতে পারে...

সো,
উদাস হওয়ার আর কিছু রইল না।

১৪| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:০৯

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: চমৎকার ! এই ধরনের পোস্ট আরও চাই , ধন্যবাদ ! :)

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৫:৫১

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: শাহরিয়ার ভাই, আপনাকেও আন্তরিক ধন্যবাদ। এগুলো ভাবতেই ভাল লাগে, লিখতেও। সাথে পেয়ে নি:সঙ্গতা কাটল।

১৫| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:১৮

আমিনুর রহমান বলেছেন:




এতো মিলে গেল কেমনে !!! অসাধারণ পোষ্ট লিসানি ভাই।
প্লাস ও প্রিয়তে +++

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৫:৫৬

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: প্রিয় ব্লগসঙ্গী,
বিশ্বাস করেন, একা নই, হারিয়ে যাইনি, এটা নতুন করে নিজেকে জানানোর জন্য আজকাল ব্লগে আসি। ব্লগবন্ধুদের সাথে কথা হলে বুকে সাহস ফিরে পাই, একা নই। জগতে শেয়ার করার মত আমারো কেউ কেউ আছেন!

১৬| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:০২

শামীম সুজায়েত বলেছেন: প্রিয়তে রেখে দিলাম।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৫:৫৭

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আন্তরিক ধন্যবাদ রইল। সবসময়ের জন্য শুভকামনা সুজায়েত ভাই।

১৭| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:২৪

মামুন রশিদ বলেছেন: মানুষ যত উপকৃত হবে, তত শুভতা জমবে আমাদের জীবনে। জীবন কখন জীবন থেকে মহাজীবনে উত্তীর্ণ হবে, আমরা জানতেও পারব না।


চমৎকার । ++

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:০৪

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: মামুন ভাই, সালাম!

খুব বেশি ভাল আছেন আশা করি।

আদর্শের ছায়াটাকে সামনে রেখে নিজের কায়ার সাথে মিলানোর চেষ্টা করি।
জীবন বয়েই যায়, কেটেই যায়, ছাঁচে ছাঁচ তো আর মিলে না!

১৮| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:০০

আমি সাজিদ বলেছেন: আমার মান এভারেজ থেকে একটু বেসি।

আমি মাঝে মাঝে সিলভা মেথডের লং রিলাক্সজেশোন করি।রেগুলার হতে পারি নি।
আপনি আমার ই মেইলের আর রিপলাই দেন নি !

আজকে ফেবুতে মেসেজ পাঠাবো।পড়বেন।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:০৯

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: সাজিদ ভাই, কাহিনীটা সত্য সত্য বলি আপনাকে,

১. আমি হলাম পলায়নপর। নিজেকে খোলসের ভিতরে ঢুকিয়ে রেখেছি। নিজেকে মানুষই মনে হয় না। :( তাই সবার থেকে আড়ালে। পরিবার, বন্ধুবান্ধব, ক্লাসমেট, ফেসবুক, নেট, ব্লগ... তারপরও আপনাদের কারণে ব্লগটা একমাত্র শান্তির জায়গা হয়ে আছে।

২. এই কারণে আমার নেট নাই।

৩. আমার ল্যাপিতে থাকে ফেবু-মেইলের পাসওয়ার্ড। ওটা মুখস্ত করা সম্ভব নয়।

কিন্তু এখন যখন সাময়িক নেট আছে, সবটাই দেখব।

বিশ্বাস করেন, দেখা হয় না, কারণ দেখার সুযোগ হয় না। এছাড়া অন্য কোন কারণই নাই। আপনার একটা মন্তব্যর জবাবও এখনো দেয়া হয় নাই। কালকে নিয়্যত ছিল আজকে ভোরে বা সকালে দিব। মোবাইল থেকেও ব্রাউজ করতে নানা ঝক্কি।

আপনি তো ট্র্যাক থেকে বাইরে থাকবেনই, কারণ রিল্যাক্সেজশন করছেন। মেডিটেশন যে করে, সে তো এগিয়ে থাকবেই। কোন সন্দেহ নাই।

শুভকামনা রইল। প্রতিটা জায়গায় এখনি কথা হবে আশা রাখি।

১৯| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দারুন একটা পোষ্ট!! প্রিয়তে নিলাম। টেষ্টটা বেশ ইন্টারেস্টিং

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:১১

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: প্রিয় কাল্পনিক ভালোবাসা ভাই,
আপনার ফিচারগুলো খুব ভাল লাগে।
আন্তরিক কৃতজ্ঞতা রইল ভাই। ভাল থাকুন অষ্টপ্রহর।

২০| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:৪২

চাঁদপুরের চাঁদ বলেছেন: আমার মান এভারেজ থেকে একটু বেশি।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:২০

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: এটাই তো অনেক কিছু ভাই। আন্তরিক ধন্যবাদ রইল। যেমন মজার নিক, তেমনি প্রোপিক।

২১| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:০৩

তোমোদাচি বলেছেন: প্রিয় তে নিলাম;
ধন্যবাদ লিসানী ভাই

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:২৪

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আপনাকেও ধন্যবাদ তোমোদাচি ভাই।
শুভতার কথা বলতে দেখি। বারবার, নানাভাবে আপনাকে। এমন কয়েকজন সহব্লগারকে দেখে বারবার মনে হয়, ভয় নেই, ভয় নেই।

২২| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:১২

ডঃ আলম বলেছেন: ১/ জবা
২/ ৩
৩/ ৭
৪/ লাল
৫/ বেলী
৬/ ৫
৭/ ৩
৮/ বেগুনী
৯/ লাল
১০/ ১
১১/ ৩
১২/ হাসনাহেনা
১৩/ শেফালী
১৪/ খারাপ না

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:২৯

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ধন্যবাদ ড. আলম ভাই।
কষ্ট করে দেখার জন্য, সেইসাথে জানানোর জন্যও।

আপনি ইতোমধ্যে সফল (যেহেতু নামের পাশে ড.), এবং এটা সম্ভবত টের পেতে না পেতেই চলে এসেছে।

তবে প্রচ্ছন্ন একটা অ্যাগ্রেসিভ বোল্ড বিষয় আছে, যেটা ম্যানলি, ফিয়ারলেস, সেইসাথে কিছুটা কেয়ারলেস। এই বিষয়টাই আপনাকে সফলতায় সহায়তা করেছে, আশা করি সামনেও করবে।

বোল্ড বিষয়টা রোমান্টিকতার চাদরে ঢাকা পড়ায় দারুণ মাত্রা যুক্ত হয়েছে।

(ভাই এইসব হাবিজাবি কিন্তু নিজে থেকে বলি, কিওয়ার্ডের সাহায্যে। ভুল হলে কড়া মাফ চাই।)

২৩| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:২৪

অভিমানী মুন্না বলেছেন: ভাল্লাগছে টেস্ট!
আভ্যারেজ :-(
পিলাস ++

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:৩২

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ধন্যবাদ মুন্নাভাই।

অ্যাভারেজ মানে কিন্তু এই না, যে আমি আপনি কোন কাজেরই না। মানে, এই স্টেটাসে আমরা ভালভাবেই জীবনতরী উতরে যাব। কিন্তু জীবনটা যে কী, সেটা ভাবি। থৈ হারিয়ে ফেলি। কিছু একটা করতে ইচ্ছা হয় জীবনে।

কৃতজ্ঞতা রইল অনেক অনেক।

২৪| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৪২

লিন্‌কিন পার্ক বলেছেন:
আমি সম্ভবত এভারেজের চেয়েও নিচে ! :((

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:৩৫

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: লিঙ্কিনপার্ক ভাই মজা নিলেন...

এভারেজের চেয়ে নিচে আবার কীভাবে হয়?

তবে আসুন,
সেই প্রিয় কথাটা আবার।

আসুন,
আপনি আর আমি,
কোন কাকচক্ষু জলাশয়ে পায়ের পাতাগুলো ডুবিয়ে পা ঝুলিয়ে বসে থাকি।
শহুরে আলো জ্বলে উঠুক।
ম্লান হোক দিনের আলো। নামুক অন্ধকার।
আসুন,
দুই দু:খি মানুষ,
পাশাপাশি,
পায়ের পাতা ডুবিয়ে বসে থাকি।

২৫| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৪৩

*কুনোব্যাঙ* বলেছেন: একেবারে খাঁটি লিসানী ভাই স্টাইল পোষ্ট। ইন্টারেস্টিং। গোলাপ, ৩ এবং ৭ মিলিয়ে আমিও সেই ৬৫ শতাংশ মানুষের কাতারে। সত্য সুন্দরের শুভ সংগীতে মুখরিত থাকুক আমাদের চারিপাশের শব্দমালা। প্রশ্নহীন মানুষের থেকে মহান স্রষ্টার কাছে এটাই হোক প্রার্থনা।


শুভ মনের পোষ্টে পোষ্টদাতার জন্য অনেক অনেক শুভ কামনা।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:৩৮

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: মামুন ভাই,
আসলে এই পোস্ট শেষ পর্যন্ত নিজের যন্ত্রণার প্রকাশ।

কেমন আছেন! খুব বেশি ভাল থাকা হোক। জনতার সাথে জনতা হয়ে থাকা অনেক বড় একটা বিষয়। এই কথাটা পোস্টে একবারো বলা হয়নি। যেভাবে হাত চলেছে, কোত্থেকে কোথায়, সেভাবেই গড়িয়ে গেছে সবটুকু পথ।

আপনার মহান প্রার্থণায় শামিল হলাম। তিনি হতাশ করবেন না। এই একটা ট্রাম্প কার্ড নিজের হাতে রেখে দিয়েছেন।

২৬| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:১৮

আম্মানসুরা বলেছেন: ইন্টারেস্টিং পোষ্ট

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:৩৯

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আন্তরিক কৃতজ্ঞতা রইল ভাই।

২৭| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:০৫

আমি ইহতিব বলেছেন: নিজে সাইকোলজির ছাত্রী হিসেবে প্রচন্ড আগ্রহ বোধ করছি টেস্টটা দেয়ার। কিন্তু আজ আর সময় নেই। কাল আবার আসছি।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:৪১

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আমি কিন্তু সাইকোলজির ছাত্রছাত্রীদের ভয় পাই।
ভয় পাই এই কারণে, যে একজন মানুষ, যিনি চাইলেই ভিতরটা দেখে ফেলতে পারছেন।

সেইসাথে, প্রচন্ড আকর্ষণ এই বিদ্যার প্রতি। অথচ কখনো সময় করে মনটাকে একত্র করে পিওর সাইকোলজির একটা বই পড়ে শেষ করা হল না।

অফিসিয়াল সাইকোলজির সাথে পুরোপুরি মিলবে, এ আশা করা তো সম্ভবই না। তার উপর বিশ্লেষণে নিজের চাপান-উতোর অনেক কথাই হয়ত চলে এসেছে। আশা করি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

২৮| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৩৯

খাটাস বলেছেন: এভারজের ওপরে, একটু বেশি হয়ে গেল। :|| :)
অসাধারন পোস্ট প্লাস সহ বক্সে।
অনেক অনেক শুভ কামনা লিসানি ভাই। :) :)

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:৪৫

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: তাহলে তো ভাই ভাবনা নেই। পথচলা নিজের জন্য যেমন অনেক সহায়ক হবে, আপনি হয়ে উঠবেন অন্যদের জন্যও ভরসাস্থল।

শুভকামনা জমে রইল ভাই, শুভকামনা কখনো হারায় না। এর প্রতিদ্ধণি আগুনে নাইয়ে বিশুদ্ধ করবে আরো একটু আমাদেরকে, এই কামনা পাশাপাশি।

২৯| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:৪৬

সচেতন বলেছেন: ভালো লাগার মত একটা জিনিস দিলেন! :-B

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:৪৮

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ধন্যবাদ ভাই। ভাল আছেন আশা করি। B-)

৩০| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:১০

সায়েম মুন বলেছেন: জবা ৩ আর ৮ নিয়ে আছি। ৩ মিলছে তাও আমার প্রিয় সংখ্যা বলে। হাইস্কুলে থার্ড হৈতাম খালি। অনার্সের রোল ছিল ১০৩। থাকতাম হলের ৪০৩ নং রুমে।


যদি ১ নম্বর প্রশ্নের জবাব হয়ে থাকে ১৩ নম্বর প্রশ্নের বাকি ফুলগুলোর একটা, তাহলে আরো এক ডিগ্রি উপরে আছেন। তবে অসাধারণ নয়।
---তাও ভাল সাধারণের কাছাকাছিই আছি। 8-|

৮ এর কথা আমার সাথে মিলে না। আমি আধা সফল পাবলিক। #:-S

ভাবনার জোগানদার এবং ইন্টারেস্টিং একটা পোস্ট। সুন্দর একটা সময় কাটলো। প্রিয়তে নেয়া যাবে কিনা জানিনা। গেলে নিয়ে নিচ্ছি।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:৫৩

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: সায়েম ভাই,
সুন্দর কমেন্টের জন্য ধন্যবাদ। সাধারণের মধ্যে থাকার চেষ্টা তো মমত্বের নিদর্শন। এটাও অসাধারণত্ব।

আপনি আধা সফল পাবলিক, এটা কি মুখের কথা! মিললো তো, আধা সফল... আর বাকী জীবন তো পড়েই আছে। যতবার আমরা ঘটনার মুখোমুখি হব, ততবার এই বিষয়, যার মানে দাঁড়ায় কান আমার মনের উপর কতটা প্রভাব ফেলে, তা আমাদের চালিত করবে।

আর আমরা তো প্রতিদিন ঘটনার মুখোমুখি হই। প্রতিদিন তাই হররোজকার ইন্টারাকশনে একটা নির্দিষ্ট দিকে চালিত হই। আপনার ভাবনার প্রোফাইল আপনার চালিকাশক্তি। সুতরাং ভালর দিকে যাবে তো অবশ্যই।

৩১| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:৩৮

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: আমার অবস্থান মোটামোটি এই রকমঃ সামান্য এগিয়ে, একাকীত্ব আর এক্সট্রাঅর্ডিনারি।

এই ধরণের সাইকোলজিকেল এক্সামগুলো বেশ মজার। কিছু বোঝা যায় না প্রথমে। পরে বের হয়ে আসে অদ্ভুত সমীকরণ। চেনা যায় নিজেকে। কিন্তু কিছুতেই পরিবর্তন করা যায় না। যারা পরিবর্তন করতে পারেন নিজেকে তারা আসলেই পরিবর্তিত হতেন শুধু সময়ের অপেক্ষায় ছিলেন।

অনেক সুন্দর পোস্ট। ভালো লাগলো।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:৫৯

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: সজীব ভাই, আপনার এই কমেন্টটা খুবই ভাল লাগল। আসলেই, সাইকোলজিক্যাল প্যাটার্ন সম্পর্কে যারা জানেন, তাঁরা কতটা বুঝতে ও চিনতে পারেন ভাবলে থই পাই না। সামান্য একটা অক্ষর থেকেও অনেক কিছু বের করা তাদের জন্য কিসসু না!

যারা পরিবর্তন করতে পারেন নিজেকে তারা আসলেই পরিবর্তিত হতেন শুধু সময়ের অপেক্ষায় ছিলেন।

- এই কথাটা এতই শক্তিময় যে, অনেকক্ষণ ধরে ভাবাল প্রতিবার। দুবার দেখলাম। অমোঘ নিয়তির ইশারা, সেইসাথে নিজের দ্বারা নিয়ন্ত্রণেরও প্রকাশ।

অনেকখানি এখনি এগিয়ে আছেন। আপনার মানবজন্ম মানবের কল্যাণে আরো লাগুক, পাতাভরা ডালে নিয়ে আসুক পুষ্প।

৩২| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৫৬

কান্ডারি অথর্ব বলেছেন:


আমিত দেখি অতীব সাধারন মানুষ লিসানি ভাই। :)

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:০২

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: কান্ডারী ভাই,
অতীব সাধারণ মানুষ হওয়ার মধ্যেও বিশালত্ব আছে। আমরাই বেশিরভাগ গঠন করি।

আসলে পৃথিবীতে প্রতিটা মানুষই সমান মেধা নিয়ে আসে। এবং সমান মেধা নিয়ে থাকে। এবং সমান মেধা নিয়েই খোদার কাছে ফিরে যায়।

আমরা কীভাবে কাজে লাগালাম, এটাই হল ফ্যাক্টর।

আসলে নিজের ভাবনার, নিজের অবস্থানের প্রতিফলন ঘটেছে, এজন্য সাধারণের কাতারে থাকতে আর ভাল লাগে না বলেই সাধারণ নিয়ে প্রতিবাদ। কারণ এই প্রতিবাদ মুখে করতে পারি না, বাস্তব জীবনে করতে পারি না।

আমরা সাধারণ, এটাও কিন্তু আত্মতৃপ্তির বিষয়।

৩৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:০০

খোলাচোখে বলেছেন: গোলাপ


সোবুজ
রজোনিগোনঢা


কালো
হোলুড


পডডো
পডডো
ভালো

কামোন জানো লাগসি ...।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:০৬

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: প্রকৃতিপ্রেম আপনার মধ্যে তো প্রবল রে ভাই! এই ধরনের মানুষ ভালবাসতে জানে, ভালবাসাতে জানে, তৃপ্ত থাকতে পারে, এবং খুব ক্ষুদ্রর ভিতর থেকে সুবিশাল তৃপ্তির মহীরুহ গড়তে জানে।

এই অতি সামান্যে সুখ আনতে জানা কিন্তু মুখের কথা নয়!

তবে আপনার কালার প্রোফাইল আরো অনেক কথা বলে।
আপনি বিশালটাকে এবং সুন্দরটাকে খুজে বের করতে জানেন। তা যদি সবার চোখে নাও পড়ে। (পদ্ম)।

দেখতে জানেন, এবং দেখায় বিমোহিত হতে জানেন।
সেইসাথে অপ্রকাশ্যের প্রতি আকর্ষণ আছে।

৩৪| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৫৫

জাবের তুহিন বলেছেন: ভাই , আমারে ফালাইছেন পুরা পেচগিতে । প্রথম থেকে পইড়া জানলাম আমি সুপার অ্যাভারেজ । আর রঙের বেলায় আইসা জানলাম আমি এক্সট্রাঅরদিনারি ।
তবে ভালো লাগছে । পোস্ট ।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:১১

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: তুহিন ভাই, পেচগিতে তো আমাগো ফালায়া রাখছে আল্লায়!
দিসে পাঠায়া, এইবার ঠেলা সামলাও!

আমাদের প্রোফাইল তো এমনি হবে। একটার সাথে মিলবে তো আরেকটার সাথে মিলবে না। এ কারণেই আমরা সমাজের একজন হয়েও আলাদা আলাদা মানুষ।

তবে আমাদের নিয়তি নির্ধারিত হয় মনের গড়ন দিয়ে। এই যে কালার প্যাটার্ন, এটা কিন্তু সামান্য কালারের বিষয় নয়, এটা হল আপনার মনে এক্সট্রাঅর্ডিনারি কী আছে, সেটা খুঁজে বের করার হাতিয়ার।
কংগ্রাচুলেশন্স।

৩৫| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৫৮

গোলক ধাঁধা বলেছেন: ১/ গোলাপ
২/ ৩
৩/ ৭
৪/ হলুদ
৫/জবা
৬/২
৭/২
৮/কালো
৯/সাদা
১০/ ৪
১১/৬
১২/ কামিনি
১৩/হাসনাহেনা
১৪/ :|| :||
যাক তাহলে কমন পরছে :( ,কিন্তু ৩ এর পর থেকে কি হইল B:-)

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:২০

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ভাই আপনার মধ্যে নেতৃত্বের গুণ অত্যন্ত বেশি।
আপনি যদি শুধু জানতে পারেন, যে কোনটা ঠিক, তাহলে আর কথা নাই।
মেষপালকদের মত করে নেতৃত্ব দিতে পারবেন।

মেষপালক কথাটা কিন্তু খারাপ না। রাসূল দ. বলেছেন, আমি মেষপালক (রাখাল), এবং সব নবীই ছিলেন মেষপালক। এটা সকল নবী আ.'র সুন্নত।

অর্থাৎ, মানবিক নেতৃত্ব দিতে জানেন তাঁরাই, যাঁরা মমতার সাথে ড্রাইভ করতে জানেন।

আপনার সাইকোলজিক্যাল প্রোফাইল আমাকে সবচে বেশি ভাবাল। আপনি ফেরোশাস। আপনি দুর্দমনীয়, সঠিক উদ্দেশ্যের জন্য যে কোনকিছু করতে পারেন। এক্ষেত্রে কাউকে তোয়াক্কা করেন না। করতে পারেন, এবং করাতে পারেন।

পুলিশ, আর্মি, রাজনীতি, আন্দোলন করলে আপনি সবচে বেশি অনুপ্রাণিত করতে পারবেন। কিন্তু শাসনের বেলায় ভাল দুর্বলতা থাকবে (বর্তমান মানসিক সেটিঙে)। অর্থাৎ, উদ্দেশ্যের জন্য চালিত হতে ও চালিত করতে পারবেন খুব ভালভাবে, কিন্তু চোখের সামনে বোল্ড উদ্দেশ্য না থাকলে এই শক্তিটা আপনার ও আপনার আশপাশের জন্য ক্ষতিকরও হতে পারে।

প্লিজ ক্ষমা করবেন, আশা করি আঘাত করিনি। এতটা ইন্টারেস্টেড হয়েছি যে, কথাগুলো হড়বড় করে বলেই ফেললাম। বাঙালি জাতির এই প্রোফাইলের একজন নেতার খুব প্রয়োজন, যিনি জানবেন, আমাদের সমস্যা কী। তারপর সেখান থেকে ঝেঁটিয়ে দেশটাকে শুদ্ধ করবেন। তারপর অন্যে এসে চালাক না, আপত্তি নেই।

৩৬| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:০৫

রিফাত হোসেন বলেছেন: +

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:২১

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ধন্যবাদ রিফাত ভাই। ভাল থাকুন অষ্টপ্রহর।

৩৭| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:৩২

ডি মুন বলেছেন: বেশ মজার পোস্ট , প্রিয়তে ++++++

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:৫২

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: অনেক ধন্যবাদ মুন ভাই। আন্তরিক কৃতজ্ঞতা রইল।

৩৮| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:৫৭

অনুগমন বলেছেন: ভাই আমারটা যদি একটু বলতেন:

১) টগর
২) ৩
৩) ৯
৪) লাল
৫) শিউলি
৬) ২
৭) ৬
৮) হলুদ
৯)গোলাপি ১০) ৪
১১) ১
১২) কসমস
১৩) গন্ধরাজ
১৪)ভালো

অপেক্ষায় রইলাম....

০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:০০

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: নি:সন্দেহে আপনি কথা বলার সময়, বা যে কোন সিদ্ধান্ত নেয়ার সময়, বা যে কোন ভাবনা মনে আসার সময় সমাজের প্রোডাক্ট হিসাবে সেটা করেন না।

তার মানে, আপনি অবদান রাখতে পারেন ভাই।
মানুষ হয়ে জন্মানোর সার্থকতা তো এখানে নয়, যে খাবো, পটল তুলব। মানব জীবনের সার্থকতা যেখানে, সেই কল্যাণ করার সামর্থ্য আপনার মধ্যে একটু বেশি আছে।

সেটাকে মসৃণভাবে সামনে এগিয়ে নিয়ে যান, এই প্রার্থণা রইল।

আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানবেন।

৩৯| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:৩৫

মহামহোপাধ্যায় বলেছেন: গতকাল অফলাইনে টেস্ট দিয়েছিলাম। আমি খুব সাদামাটা একজন মানুষ, ঠিক যেমনটি হতে চেয়েছিলাম B-) B-) B-) B-)

০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:০১

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: সাধারণ হতে চাওয়া তো ভালবাসার লক্ষণ!
অনেক অনেক ভাল থাকুন প্রিয় মহামহোপাধ্যায় ভাই।

৪০| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:০০

তুষার আহাসান বলেছেন: ১) জবা
২) ৩
৩)৯
৪)লাল
৫)পদ্ম
৬)২
৭)৮
৮)হলুদ
৯)মেরুন
১০)৪
১১)৬
১২)বেলি
১৩)সন্ধ্যামালতি
১৪) চমৎকার

০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:১৩

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: নি:সন্দেহে ব্যতিক্রমী!
ক্ষমতাটা ভালর দিকে কাজে লাগালে বেশি ভাল, খারাপের দিকে লাগালে বেশি খারাপ।

ধন্যবাদ ভাই।

৪১| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:৪৭

ডঃ আলম বলেছেন: প্রথম থেকে প্রশ্ন গুলা দেখে চট করে মাথায় যে উত্তর গুলা আসছিলো তাই দিয়েছি, তার পর আপনার ব্যাখ্য পড়লাম।
ডক্টরেট করে ফেলাটা এমন বড় কোনো ঘটনা না, সফলতার কোনো মাপও মনে হয় হতে পারে না, তবে মনে ইচছা ছিলো, আল্লাহ পুরণ করে দিয়েছেন।

অ্যাগ্রেসিভ বোল্ড, ফিয়ারলেস, কেয়ারলেস কথা গুলা কমপ্লিমেন্ট হিসাবে নিচ্ছি, কিন্তু অ্যাগ্রেসিভ বোল্ড, ফিয়ারলেস, কেয়ারলেস হবার কোনো ঘটনা মনে হয় এখনও ঘটাইনি, অতটা সাহসী বলে নিজেকে মনে হয় না, ঝামেলা মুক্ত থাকতে পছন্দ করি, নিজের কাজ নিয়া থাকি, কারও সাতেও নেই পাচেও নেই।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:১৫

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আসলে আমার ভার-প্রবণতা একটু বেশি। এটা আমার সেটিঙের প্রব্লেম ভাই।

তবে কার্যক্ষেত্রে আপনি তেমন, সম্ভবত। কাজের বেলায়...

যে যা পেয়ে যায়, তাই তার কাছে অকিঞ্চিৎকর হয়ে ওঠে। স্বাভাবিক তো তাই, যা দেখা আমার আপনার স্বভাব। ডক্টরেট করা আমাদের কাছে অনেক বড় বিষয়! আপনার কাছে স্বাভাবিক।

শ্রদ্ধা রইল বিনয়টুকুর প্রতি। আপনার প্রতিও।

৪২| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:১৭

তাহিতি তাবাসুম বলেছেন: জবা ৪ আর ৬ এর দলে আমি।বাস্তবের সাথে খুব বেশি মিল নাই।কিন্তু পরীক্ষা দিতে ভালই লাগলো।
++++

০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:১৮

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আসলে বিশ্লেষণটা তো আমার নিজের, ভুলভালও থাকবে তাই। অনেক ধন্যবাদ তাহিতি তাবাসসুম। ভাল থাকবেন আপু।

৪৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:১৯

গোলক ধাঁধা বলেছেন: লিসানি ভাই আপনার কথাগুলো যতেষ্ট অনুপ্রানিত হওয়ার মত,আর আপনি লিখেন ও খুব চমতকার করে।" কিন্তু চোখের সামনে বোল্ড উদ্দেশ্য না থাকলে এই শক্তিটা আপনার ও আপনার আশপাশের জন্য ক্ষতিকরও হতে পারে।" এইখানেতো আপনি আমার নিজেকে ভাবিয়ে তুললেন রে ভাই :#> ,ভাল লাগা ও ধন্যবাদ জানবেন এইরকম সুন্দর একটি পোষ্টের জন্য।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:২০

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ভাই মনে যা আসে সরলভাবে বলে দিয়েছি, কিওয়ার্ড এর সাহায্যে। আশা করি অনেকখানি ঠিকঠিকও হবে।

আর চিন্তিত কী! শুধু নিজের ভিতর দৃষ্টি দেয়া।
ধন্যবাদ ভাই পোস্টটাকে পল্লবিত করায়।

৪৪| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:০২

কাঙ্গাল মুরশিদ বলেছেন:
১: শাপলা
২: ৩
৩: ৭
৪: লাল
৫: জবা
৬: ৪
৭: ২
৮: নীল
৯: কমলা
১০: ১
১১: ৯
১২: টগর
১৩: পলাশ
১৪: ভাল, ভাল, ভাল

ভাই আমার অবস্থাটা একটু দেখুন। মনে হয় আপনার দৃস্টিতে সুপার এভারেজ হতে হতে বেঁচে গেছি!!

তবে আপনি সুপার এভারেজদের যেভাবে চিত্রিত করেছেন সে ব্যাপারে আমার আপত্তি আছে। আমি বরং মনে করি দুনিয়ার অধাকাংশ মানুষই ভাল মানুষ এবং অধিকাংশের দলে থাকতে পারাও একটা সাফল্য।

হ্যা ব্যাতিক্রমী মানুষেরা মহামানব হন বটে - কিন্তু মহাদানবরাও কি ব্যাতিক্রমী নন? তাহলে ব্যাতিক্রমি/এ্যাগ্রসিভ/উচ্চাভিলাষী হওয়াটাই কোন ধ্রুব শুদ্ধ বিষয় নয় - ব্যাতিক্রমী হতে গিয়ে মহাদানব হওয়ার চেয়ে এ্যাভারেজ হওয়া অনেক নিরাপদ।

মহামানব হতে না পারি, মহাদানব হওয়ার ঝুকি থেকেতো বাঁচা গেল - কি বলেন??

০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:২৫

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: শতভাগ সহমত পুরো কমেন্টে।

সুপার অ্যাভারেজ বিষয়ে আমার বিশ্লেষণে আমারও আপত্তি আছে। আসলে আমরা যারা সাধারণ, তারা সমষ্টিগতভাবে অসাধারণ ভুলগুলোকে বৈধতা দেই, এই একটা বিষয় ছিল ওই লেখাটুকুর উপজীব্য।

আপনার কর্মকান্ডই তো আপনার প্রকাশ ভাই, আমি কী করে বিশ্লেষণ করব! অনেক বেশি বিস্তৃত আপনি, সেটা লেখা, কথাতেই প্রকটিত।

৪৫| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:০৮

ডরোথী সুমী বলেছেন: আমিতো আভারেজের চেয়ে এগিয়ে। তাতে কি? বাস্তবে তো প্রমান দেখিনা। ভাল লেগেছে।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:২৭

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আরে সেসব ভেবে হবে কী! আপনার মনে প্রথমে যে শব্দ আসে, সেটা দিয়ে আপনার মানসিক গঠন বোঝা যায়, আপনি যতবার যে কোনকিছু করবেন, তা কোন পথে করবেন তা বোঝা যায়।

ধন্যবাদ রইল আপু।

৪৬| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৪৬

আমি তুমি আমরা বলেছেন: টেস্ট টা নিলাম। ভাল্লাগছে :)

০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৪১

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ধন্যবাদ ভাই। ভাল থাকুন সব সময়।

৪৭| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:১৬

ফ্রিঞ্জ বলেছেন: আমার জবাব

জবা


লাল
হাস্নাহেনা


কালো
গোলাপী


কদম
নয়নতারা
আজাইরা

ভাই একটু দেইখা দেন তো আমি কিরাম হিট! ;)
সেলফ অ্যাসেসমেন্ট এর জন্য এত ডিটেইল পড়তে পারুম না :D

১০ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৩২

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ভাই আপনি কিন্তু একটু শেইক দিলেন।
আপনি ওই ধরনের মানুষ, আমরা অনেকেই যেমন হতে চাই।

স্পষ্টভাবে এগিয়ে থাকার প্রবণতা আপনার প্রতিটা কাজে আসবেই। সোজাসাপ্টা আপনাকে সোসাইটি হতে শেখায়নি, অন্তর্জ্ঞান শিখিয়েছে। ভাই আপনার প্রোফাইল পেয়ে শুধু অবাক হলাম।

আরো অনেক কথা বলা যায়, মনে যা আসে। আপনি মানসিকভাবে স্বাধীন। প্রকৃত স্বাধীন। বিষয়টা খুব ভাল লাগল।

থ্রি চিয়ার্স, কমরেড!

৪৮| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:১৩

মুদ্‌দাকির বলেছেন:


১) গোলাপ
২) ৩
৩) ৯
৪) সবুজ
৫) বেলী
৬) ৪
৭) ৯
৮) কমলা
৯) কমলা
১০) ৪
১১) ৯
১২) বেলী
১৩) কাঠাল চাঁপা
১৪) ভালো, ভালো(একটু অবাক), ভালো, ভালো

দারুন পোষ্ট +++++++
আমাকে আমার সম্পর্কে যদি আরো কিছু হিন্টস দেন, ভালো হবে, ইনশাল্লাহ!! :) :) :)

১০ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৪১

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: বিষয়গুলো কিন্তু কিছু কিওয়ার্ডের মাধ্যমে অনুমান বৈ কিছু নয়।
এর মধ্যে আবার আমার নিজস্ব ভাবনা চলে আসার সম্ভাবনা সব সময়েই প্রকট। আসবেই হয়ত।

মুদদাকির ভাই সোজাসাপ্টা বলি?
আপনি সাঙ্ঘাতিক রোমান্টিক। এমন প্রাকৃতিকতা ও রোমান্টিকতা দুর্লভ। আপনার সাথে আবেগে যারা সম্পর্কিত, তাঁরা লাকি।

এমন রোমান্টিক মানুষ ডাক্তার হলেন কী করে! চিত্রশিল্পী অথবা প্রকৃতিবিদ হলেই যেন বেশি মানাতো। তবে ডাক্তার হিসাবে গেইনার তো হবেনই, নয়ের প্রাধান্য এটা স্পষ্ট দেখায়।

গেইনার এবং সেইফ- এই দুটা ভার লক্ষ্যণীয়। নিজস্বতায় স্থিরতার লক্ষণ আছে।

আপনি সম্ভবত যে কোন বিষয়ে সোজাসাপ্টা মনোযোগ দেয়ার দুর্লভ ক্ষমতা টিকিয়ে রেখেছেন।

৪৯| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৩৬

সাইবার ডাঃ ডেভিলস ডুম বলেছেন: আমি করতে পারি নাই, উত্তর গুলো আমার স্ত্রীর , মতা মত চাই

১) শাপলা
২) ৩
৩)৭
৪) লাল
৫)রজনীগন্ধা
৬) ২
৭) ৫
৮) বেগুনী
৯) হলুদ
১০) ১

১১) ৯
১২) কদম
১৩) গন্ধরাজ
১৪) নরমাল

অপেক্ষায় থাকব

১০ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৪৪

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ভাই, এখানে স্পষ্ট হওয়া ভাবীর প্রোফাইলটা নারীসুলভই।
সেই রোমান্টিসিজম। রোমান্টিকতার দিক দিয়ে চিরকালীন মমতাময়ী বাঙালি পেয়েছেন, আপনি তো লাকি!

ভাবী কি একটু রাগী অথবা জেদী? হয়ত। লাল ও লাল বলয়ের রঙগুলোর প্রাধান্য খুব স্পষ্ট তো।

সেইসাথে রাজকীয়তার প্রভাব আছে? ব্যক্তিত্ব্যে?

(সবই কিন্তু নিজের ভাবনার কথা, পাশাপাশি এখান সেখান থেকে শুনে শুনে। ভুলভাল হয়েই যাবে।)

৫০| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:০৪

জয় বাবা ভোলানাথ বলেছেন: জবা, ৪ , ৯
আমি কি আধ্যাত্মিক লেভেলের মানুষ? জানাবেন...।
খুব ভাল পুষ্ট।

১০ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৪৭

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: মাঝে মাঝে রসিক মানুষ দেখলে কিন্তু ভয়ও পাই ভাই। মনে হয়, আমার ভিতরটা দেখে ফেলছে। যা-ই বলি, বুঝে ফেলবে...

মানুষ বলতে আমরা সবাই তো আধ্যাত্মিক। সবারই তো মহাপ্রকৃতির সাথে সংযোগ আছে।

দাঁড়ান, আপনার ব্লগে চক্কর মারছি।

৫১| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:১২

দি সুফি বলেছেন: প্রথমেই পোষ্টে ++++++ (দুঃখিত প্লাস বাটন কাজ করে না)
পোষ্টটা একটু বড়, তারপরেও পুরোটাই পড়ে ফেললাম, টেস্টও দিলাম।
উত্তরগুলোঃ

১) গোলাপ
২) ১
৩) ১
৪) আকাশী
৫) রজনীগন্ধ্যা
৬) ১
৭) ১
৮) আকাশী
৯) সাদা
১০) ১
১১) ১
১২) গাদা
১৩) হাসনা-হেনা
১৪) এক্সাইটেড / ইন্টারেস্টিং / কনফিউজড্‌ / নট ব্যাড

আমার দেয়া উত্তরগুলোর ব্যাখ্যাটাও পেয়ে গেছি। কারনগুলো হলঃ
> ছোটবেলায় আমার একটা ফুলের গোলাপের বাগান ছিল!
> ছোটবেলা থেকে সবসময় ক্লাসে রোল ছিল ১, তাই যেকোন সংখ্যা চিন্তা করতে গেলে, এটাই আগে চলে আসে।
> এইখানেও ছোটবেলার কাহীনি, আমার আম্মা আমাকে একদম ছোটবেলা থেকে বেশিরবাগ সময় (৯০% এর কাছাকাছি) আকাশী রঙের জামা কিনে দিতেন। বড় হওয়ার পরে এটা কমেছে, কিন্তু পছন্দটা ওখান থেকেই রয়ে গেছে। অন ওয়েবসাইটের ডিজাইন করতে গেলে তাই সবার আগেই আমি আকাশী রঙ নিয়ে চিন্তা করি, এরপর সাদা আর কালো!
> রজনীগন্ধ্যার বেলায়ও ছোটবেলার প্রভাব রয়ে গেছে। আমার বড় বোন যখন প্রাইমেরি স্কুলের বিদায় অনুষ্ঠান থেকে বাসায় আসল, তার হাতে ছিল একটা রজনীগন্ধ্যা, যেটা সে আমাকে দিয়েছিল। এটার গন্ধ ছিল অসাধারন। এরপর থেকে যখনই বাবা শহরে যেতেনে (আমি গ্রামে বড় হয়েছি), তাকে রজনীগন্ধ্যা ফুল নিয়ে আসতে বলতাম! আমার বাগানে অনেকগুলো রজনীগন্ধ্যা গাছ লাগিয়েছিলাম, কিন্তু কোনটাতেই ফুল ফোটেনি! ফুল ফোটার আগেই মরে যেত :(
> ১২ নম্বরে গাদা আসার কারন, এটা গ্রামের দিকে একটা কমন ফুল। প্রায় প্রতি বাড়ির আঙিনায় এই ফুল ফুটে থাকতো
> আমার নানা-বাড়িতে হাসনা-হেনা ফুলের গাছ ছিল। রাতের বেলা ফুল ফুটত। কিন্তু আমাকে রাতে বাইরে যেত দিত না (তখনও আমি ছোটই ছিলাম :D )। আমাকে বলত "হাসনা-হেনা গাছে রাতের বেলা সাপ থাকে"।
এই ভয়ে আমি দিনের বেলায়ও হাসনা-হেনার কাছে যেতাম না। সাপ নিয়ে বেশ কিছু ভয়ঙ্কর অভিজ্ঞতা ছিল আগে থেকেই। এই ব্যাপারটাও আমার মনের মাঝে রয়ে গেছে।
> ১৪ নম্বরের উত্তরঃ শুরুতে খুব এক্সাইটেড ফীল করেছি। মাঝামাঝি এসে বেশ ইন্টারেস্টিং লেগেছে। আর শেষে এসে (১২ এবং ১৩) বেশ কনফিউজড্‌ হয়ে গিয়েছিলাম, আবিষ্কার করলাম ২-৩টা বাদে অন্য কোন ফুলের নামই আমি জানি না!
পুরো টেষ্ট মিলিয়ে "নট ব্যাড"! :)

অনেক বড় কমেন্ট দিয়ে ফেললাম :D
আর লিটন ভাইয়ের কমেন্টে +++ রইল B-)) B-))

১০ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৫৩

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: এই একটা পোস্টে এমন সব অভিজ্ঞতা হল, যার তুলনা নাই। এমন সব বিষয় বুঝলাম বা জানলাম, যা অনেক বেশি সময় ধরে শিখতে হতো।

সূফী ভাই,
ছেলেবেলার প্রভাবের বিষয়টা আপনার কমেন্টে আরো দারুণভাবে এসেছে। মূল পোস্টে এর উপর জোর দেয়া হয়নি।

এত সুন্দর বিশ্লেষণ করেছেন ভাই!

আমি যদি বলি, অন্যভাবে, আপনার প্রথম হবার প্রতি আকর্ষণের কারণেই একের প্রতি আকর্ষণ এবং প্রতিবার প্রথম হওয়া ;)

আপনার সাদা এবং সাদার বিভিন্ন শেডের প্রতি মমতা খেয়াল করেছেন? যদি বলি সেটা শুধুই ছেলেবেলায় চোখে দেখার প্রভাব নয়? চোখে তো আমরা সবাই সবই দেখি, কিন্তু পিক করি নিজের নিজের মত করে নিজের নিজের সাবজেক্ট।

লিটন ভাই দ্য গ্রেটের কমেন্ট! এক বাক্যে এমন দারুণ উইট আর রসিকতা আজকাল মিস করি।

'জ্বলন্ত অঙ্গার!'

৫২| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:০৮

মেলবোর্ন বলেছেন: আমি তো সুপার এভারেজ , যাই হোক ডেল কানেগির বইও আত্ববিস্বাসের উন্নয়নের জন্য পড়া যায় তবে মুসলমান হলে কোরআন বুঝে পড়ে ও নামাজে মনোযোগের সাথে বুজে পড়ে যদি সঠিক ভাবে তাকওয়া অবলম্বন করা যায় তবে আর কিছু লাগেনা - আমরা কা পরবো সেই সরল পথের পথিক হতে ? দেখিনা চেস্টা করে লাভ ছারা তো লস নেই তাই না।

আর ভালো আছেন নিস্চই।

১০ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৫৮

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আলহামদুলিল্লাহ ভাই। খুবই ভাল আছি।
আসলে এখানে এভারেজ নন-এভারেজের সীমারেখা শুধু প্রথম ভাবনার উপর নির্ভর করে তৈরি করা। তার উপর নিজেকে নিজে রাগ করেছি তো, তাই আচ্ছামত বলেছি। নিজের অক্ষমতার প্রকাশ। চারপাশের অনেক বিষয় দেখি, গলা খুলে প্রতিবাদ করতে পারি না, প্রতিকার করতে পারি না, মাথা নিচু করে চলে যাই- একেবারেই আমার ব্যক্তিগত রাগ বলতে পারেন নিজেরই উপর।।
এভারেজ হওয়া গর্বের বিষয়।
একজন বিশ্বাসীর জন্য তাক্বওয়া ছাড়া কিছু প্রয়োজন পড়ে না, শতভাগ সমর্থন করি। আমাদেরই পথ সেটা। আমাদেরই জন্য। সরল পথে থাকতে পারব, তিনি যদি শুধু করুণা রাখেন। তাঁর করুণার তো কোন অভাব নেই।
ভাবী ভাল আছেন আশা করি। দেশ থেকে অনেক দূরে জীবনের সবচে বড় সময়টাতে।

৫৩| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:১৬

েবনিটগ বলেছেন: B-)

১০ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৫৯

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ভাই ইমোটিকনটা আমারও প্রিয়। যখন তখন ব্যবহার করি। থ্যাঙ্কস।

৫৪| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৩২

আরজু পনি বলেছেন:

অফ লাইনে যেয়ে অংশ নিব ।

পরে মনে হলে মন্তব্য করতে আবার আসবো ইনশাহআল্লাহ ।।

১০ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:০৫

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ভাল আছেন আশা করি।
মনোবিজ্ঞানে পড়ালেখা আর এইসব হাবিজাবি কি এক হতে পারে! তার মধ্যে একমুখী লেখা। :)

(একটু ভয়ে ভয়েই আছি...)

৫৫| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:০৫

মাইনাসমামা বলেছেন: " নি:সন্দেহে ব্যতিক্রমী!
ক্ষমতাটা ভালর দিকে কাজে লাগালে বেশি ভাল, খারাপের দিকে লাগালে বেশি খারাপ। "

উ-রি- বা-স!

সবসময় সচেষ্ট থাকি ভালর দিকে থাকার।

ধন্যবাদ ভাই।

১০ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:০৭

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ভাই মন খারাপ করেননাই তো! নিজেকে ক্লাউন ক্লাউন লাগছিল। নিশ্চই অনেকে হেসেছেন আমার এইসব জবাব দেখে- তা ভেবে মনটা একটু দমে ছিল।

(এখনো আছে, ইন ফ্যাক্ট।)

৫৬| ১১ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:০৬

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: আপনার ইমেইলের প্রতীক্ষায় আছি !
আবারও আইডিটা দিয়ে রাখলাম !
[email protected]

ধন্যবাদ ! 8-| :(( B-)

১২ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:০৮

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: সাজ্জাদ ভাই, সেন্ট!

(মাফ চাওয়ার ইমো নাই তো!) :(

৫৭| ১২ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:৪৩

যেনী বলেছেন: onek onek thanks

১৩ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:০৫

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আপনাকেও ভাই! ভাল থাকুন অষ্টপ্রহর।

৫৮| ১২ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:১৪

কৈশর বলেছেন: আমিও সুপার এভারেজ...!!!

১৩ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:০৩

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: তাতে কী! আমি আর আপনি সমান সমান এরচে ভাললাগার বিষয় কী হতে পারে! শুভেচ্ছা ভাই।

৫৯| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:৪৬

মনিরা সুলতানা বলেছেন: দারুন লাগে এই ধরনের টেস্ট গুলো ... :)


১৩ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ২:০৯

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: শুভেচ্ছা আপু। আশা করি খুব ভাল আছেন। আপনার এই মহান প্রোপিক শক্তি যোগায়।

৬০| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ২:০৫

তাসনুভা সাখাওয়াত বীথি বলেছেন: ১) গোলাফ
২) ৩
৩) ৫
৪) গোলাপী
৫) বেলি
৬) ২
৭) ৬
৮) শাদা
৯)হলুদ
১০) ১
১১) ৬
১২) জবা
১৩) সূর্যমূখী
১৪) প্রথমে ইন্টারেস্টিং মাঝখানে কি হতে চলেছে এমন একটা মনোভাব এবং শেষে এসে রেজাল্ট কি হতে পারে এরকম মনোভাব ।

৪ নাম্বারে গোলাপী রংযের বিশ্লেষন তো নেই :(

১৪ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ২:৩৪

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: গোলাপী- রোমান্টিকতা, নারীসুলভতা।

আপনার রঙ ও ফুলের প্রোফাইলে ব্যাপ্তির বিস্তৃতি সুস্পষ্ট। রাজকীয়তা/আভিজাত্য।

বীথি আপু ভাল থাকুন অষ্টপ্রহর। চতুর্পাশকে নিয়ে।

৬১| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৫৭

সিস্টেম অ্যাডমিন বলেছেন: বড়ই সাদামাটা ফলাফল । " সোসাইটির প্রোডাক্ট " বলতে পাড়েন । আর একটা কথা , আপনি শুরুতে বলেছিলেন একটা অতি পুরনো বাংলা চলচ্চিত্রের কথা , আমি একটা এই রূপ চলচ্চিত্র "বাক্স বদল দেখেছিলাম । যেখানে Soumitra Chatterjee অভিনয় করেছিলেন

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:৪০

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: নামটা মনে পড়েছে,
ঠিকই,
বাক্স বদল।

ও-ই যুগে কতটা স্মার্ট মুভি বানিয়েছে!

তবে ভাই কঠিনভাবে বললেও, কথাটা কিন্তু ভুল না। বিশেষ করে আমি তো সোসাইটির প্রোডাক্টই। সোসাইটি যা শিখিয়েছে সোনামুখ করে তাই সত্য ধরে নিয়েছি। তারপর প্রতিপদে...

৬২| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:২৭

ডঃ আলম বলেছেন: আপনার এই টেস্ট করার পর ড্যাম কেয়ারিং সব কিছু করে ফেলতে ইচ্ছা করতেছে এখন খালি, হা হা।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:৩৮

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ভাই মাফ টাফ করে দেন না প্লিজ! এই পোস্ট দিয়ে হয়ত অনেককেই আহত করে বসে আছি!

৬৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪৬

বোকামন বলেছেন:
প্রশ্ন নেই ..উত্তর নেই.. তাই যোগ-বিয়োগ-গুন-ভাগ-ও নেই
কেবল আছে সরল একটি পথ.. হেটে চলেছি ...

হাহা :-)

ভালোলাগলো পোস্টখানা।

কেমন আছেন স্পেস- টাইমে ?
আস সালামু আলাইকুম।।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:৩৮

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ওয়ালাইকুম সালাম ভাই। অনেকদিন পর দেখা। স্পেস-টাইমে ফিরে যেতে চাই। পারি না। খুব ভাল লাগল ভাই দেখে।

৬৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:১৩

আমার প্রতিকৃতি বলেছেন: বিভ্রান্তি তৈরি করার জন্য ভাল পোস্ট।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:৩৬

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ভ্রান্তও বলতে পারেন আমাকে। হয়ত ভুল হবে না। তবে ইচ্ছা করে বিভ্রান্তি... মনে হয় আপনার?

৬৫| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:০৭

পাপতাড়ুয়া বলেছেন: ফলাফল সরলরৈখিক, হ্যাঁ, মিলে আমার সাথে। মানুষের আবেগ দ্বারা প্রভাবিত হই, আবার ভিন্নভাবে ভাবতে শিখেছি (১ এর উত্তর লিখেছি রজনীগন্ধা)

সবচেয়ে বেশী টাশকি খেয়েছি ৬ নাম্বারে এসে। ২ এর উত্তর ৩ লিখেছি, ৬ এ এসে ৩ বাদে চট করে অন্য সংখ্যা খুজেই পাচ্ছিলাম না। :(


ভালো লাগলো। যৌক্তিক বিশ্লেষণ।



তবে 'বস্তুতান্ত্রিক সমাজ আপনাকেও বদ্ধমন করে দিতে চায়' এই কথাটা ঠিক সহি না। যাহোক, ভালো থাকেন।

১৬ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:৪৩

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ভাই 'বস্তুতান্ত্রিক সমাজ আপনাকেও বদ্ধমন করে দিতে চায়' এই কথাটার কিন্তু অনেক বিস্তৃত ব্যাখ্যা আছে।

যাকগে, দ্বিমত তো থাকবেই।
ভাল লাগল পাশে পেয়ে। ভাল থাকুন অষ্টপ্রহর।

৬৬| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:৩৮

তন্দ্রা বিলাস বলেছেন: এভারেজের একটু বেশি মনে হয়। B-) B-)


ধন্যবাদ ভাই এমন চমৎকার একটা পোস্ট দেওয়ার জন্য।

১৬ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:৫০

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ ভাই। অনেক দেরি করে ফেললাম। নিয়মিত নেট নাই।

৬৭| ০৫ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:০৮

আমি ইহতিব বলেছেন: ইন্টারেস্টিং একটা টেস্টে অংশ নিতে দেরী হয়ে গেলো। আমার উত্তরগুলো ছিলো এমন

১ - বেলী,
২ - ৪,
৩ - ৬,
৪ - কৃষ্ণচূড়া,
৫ - কৃষ্ণচূড়া,
৬ - ২,
৭ - ৮,
৮ - বেগুনী,
৯ - বেগুনী,
১০ - ৪,
১১ - ৮,
১২ - কাঠগোলাপ,
১৩ - কাঠগোলাপ,
১৪ - মজার।

ব্যাখ্যা আমি কিছুটা বুঝেছি আপনার সুন্দর বিশ্লেষণ থেকে। এরপরও আপনার কিছু বলার থাকলে বলবেন প্লিজ।

কৃষ্ণচূড়া খুব ভালো লাগে আর কাঠগোলাপের ঘ্রাণ আমার খুব পছন্দ তাই এই ফুলগুলোর নাম মনে এলো। এমনি প্রথম পছন্দ বেলী ফুল।

শেষের কথাগুলো অনেক ভালো লাগলো।

১৬ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:৫৫

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আপু কেমন আছেন? আমার তো আরো বেশি বেশি দেরি হয়ে গেল।
আপনাকে শুধু এটুকু বুঝলাম, সাঙ্ঘাতিক রকমের ফুরফুরে মেজাজের মানুষ। একটু সাহিত্যপ্রীতি আছে। কী দরকার আর বদলানোর, এটাই অনেক পাওয়া মনে হল।

আর রীতিমত ব্যতিক্রম তো অবশ্যই। হিসাবই বলছে আপনার অ্যাচিভমেন্টের প্রবণতা অ্যাভারেজ থেকে বেশি।

(এই পোস্টে ঢুকতে ভয় পাই, কমেন্ট করতে আরো বেশি ভয় পাই। বাজে একটা ইমেজই দাঁড়িয়ে গেল এখানে।)

ভাল থাকবেন অনেক।

৬৮| ১৬ ই নভেম্বর, ২০১৩ রাত ১:৩১

মুরাদ-ইচছামানুষ বলেছেন: দারুণ। টেস্টের নিচে যে কথাগুলো লিখেছেন সেগুলোও অসাধারন। অসাধারন।

১৬ ই নভেম্বর, ২০১৩ রাত ১:৪০

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আ-হ্!
কৃতজ্ঞতা রইল ভাই।
অনেক ভাল থাকুন।

আপনাকে আমি বাস্তব জীবনের একজন মানুষের সাথে গুলিয়ে ফেলি। বারবার মনে হয় আপনি কোন একটা বিজ্ঞাপন সংস্থায় কাজ করেছিলেন। সেখানে এ নামে একজনটা মনে হয় আপনিই।

৬৯| ১৬ ই নভেম্বর, ২০১৩ রাত ১:৫০

অদিতি মৃণ্ময়ী বলেছেন: ১, গোলাপ
২, ১
৩, ১
৪, সাদা
৫, বেলী
৬, ১
৭, ৮
৮, কালো
৯, সাদা
১০, ১
১১, ৪
১২, অর্কিড
১৩, এক্সাইটেড।। বোর।। ভালোই।। বুঝতে পারছিনা এখনো ঠিক।।

১৬ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:২৭

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আপু ফার্স্ট রিঅ্যাকশনে রেসপন্সের অ্যানালাইসিসে আপনার প্রোফাইল তো খুব বেশি হাইপ্রোফাইল।
অনেক অনেক দূরের পথ পাড়ি দেয়া খুব সহজ হবে।

আশা করি, কামনা করি, এমন কোন লক্ষ্য নেবেন, যা মানুষের কল্যাণে বড় অবদান রাখতে পারে।

৭০| ১৭ ই নভেম্বর, ২০১৩ রাত ৩:৫১

আকাশদেখি বলেছেন: ১,গোলাপ
২,তিন
৩,এক
৪,সাদা
৫,শাপলা
৬,চার
৭,আট
৮,সাদা
৯,কালো
১০,চার
১১,আট
১২,শিউলি
১৩, রাধাচূড়া
১৪,কিভাবে কি হইলো কিছুই বুঝলাম না....

১৭ ই নভেম্বর, ২০১৩ সকাল ১০:২৫

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: রেসপন্স তো মজারই ভাই। থ্যাঙ্কু পড়ার জন্য।

৭১| ১৭ ই নভেম্বর, ২০১৩ ভোর ৪:২৭

খেয়া ঘাট বলেছেন: জটিল একখান জিনিস........
+++++++++++++++++++++++++++++++++

১৭ ই নভেম্বর, ২০১৩ সকাল ৯:৫৮

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: থ্যাঙ্কু ভাই। এত্তো এত্তো ভাল থাকুন সবাইকে নিয়ে।

৭২| ১৭ ই নভেম্বর, ২০১৩ সকাল ১০:২৩

সিদ্ধার্থ. বলেছেন: নেন আপনার একটা সাইকোলজিকাল টেস্ট নেব ।আপনি রেডি থাকলে আওয়াজ দিয়েন ।

১৭ ই নভেম্বর, ২০১৩ সকাল ১০:২৬

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ওরে, অবশ্যই। এখনি নেন না, হ্যাপি টুবি উইথ ইট। আমি অলওয়েজ মাঝারি সহজসরল মানুষ। সো কোনকিছু হারানোর ভয় নাই।

৭৩| ১৭ ই নভেম্বর, ২০১৩ সকাল ১০:২৮

সিদ্ধার্থ. বলেছেন: ওকে !! মনে মনে ১ থেকে ৯ মধ্যে যেকোনো একটা সংখ্যা ধরেন। আমায় বলবেন না ।

৭৪| ১৭ ই নভেম্বর, ২০১৩ সকাল ১০:৩০

সিদ্ধার্থ. বলেছেন: এবার যে সংখ্যা টা ধরেছেন ,তারে নয় দিয়ে গুন করেন ।মানে যদি ৩ ধরে থাকেন তাহলে ৩ কে ৯ দয়ে গুন করেন ।গুনফল আমায় বলবেন না ।

৭৫| ১৭ ই নভেম্বর, ২০১৩ সকাল ১০:৩৪

সিদ্ধার্থ. বলেছেন: গুনফল যা হয়েছে ....সেই সংখ্যা দুটো যোগ করেন ।মানে যেমন আপনার যদি গুনফল ১৪ আসে তবে ১ এবং ৪ যোগ করে দিন ।মানে ১+৪=৫।এরকম ।

৭৬| ১৭ ই নভেম্বর, ২০১৩ সকাল ১০:৩৬

সিদ্ধার্থ. বলেছেন: এবার যে সংখ্যা টা পেয়েছেন তার সাথে ৫ বিয়োগ করুন ।যেমন আপনার যোগফল যদি ৫ হয়ে থাকে তাহলে ৫ -৫ =০হবে ।আপনি আছেন তো সাথে ..?

১৭ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:০০

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: নেট শেষ। এক্সট্রার উপর চলছে। আছি। গণিত পুরোপুরি চলছে। প্লিজ চালান ভাই।

৭৭| ১৭ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:০৩

সিদ্ধার্থ. বলেছেন: এবার যে বিয়োগ ফল পেয়েছেন ....সেটা দিয়ে একটা ইংলিশ আলফাবেট চিন্তা করুন ।যেমন ১ এর জন্য A .২ এর জন্য b ৩ এর জন্য c ।মানে যদি ৫ পান তার জন্য e .

এবার যে ইংলিশ আলফাবেট টা পেয়েছেন তা দিয়ে একটা দেশের নাম চিন্তা করুন ।যেমন e দিয়ে ইংল্যান্ড ।

এবার যে দেশের নাম টা পেয়েছেন তার শেষের আলফাবেট ফিয়ে একটা পশুর নাম চিন্তা করুন ।পাখী বা সাপ নয় কোনো পশুর নাম চিন্তা করুন ।যেমন ইংল্যান্ড এর শেষের অক্ষর হল D .তাই D দিয়ে একটা পশু ডিয়ার ।

১৭ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:০৯

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: এ পর্যন্ত হয়েছে। প্লিজ প্রসিড।

৭৮| ১৭ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:০৬

সিদ্ধার্থ. বলেছেন: এবার পশু টার শেষ আলফাবেট দিয়ে একটা ফলের নাম চিন্তা করুন ।যেমন যদি আপনার চিন্তা করা পশু টার নাম হয় -টাইগার ।তবে r দিয়ে যেকোনো একটা ফলের নাম চিন্তা করুন

৭৯| ১৭ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:১০

সিদ্ধার্থ. বলেছেন: টেস্ট শেষ ।আপনি দেশ ,পশু এবং ফলের নাম চিন্তা করেছেন যথাক্রমে ডেনমার্ক ,ক্যাঙ্গারু ,অরেঞ্জ ।যখন নেট ঠিক হবে ,তখন অনুগ্রহ করে বলে যাবেন ,আমি ঠিক বলেছি কিনা । :)

১৭ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:১৫

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: দারুণ। ডেনমার্ক, কুগার, রাসবেরি।
দারুণ টেস্ট।
ব্যাখ্যাটা দিলে খুবই ভাল লাগবে।

৮০| ১৭ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:১১

বশর সিদ্দিকী বলেছেন: আমার উত্তর গুলা কেমন যেন খাপ ছারা লাগল।

১) জবা
২) ৩
৩) ৭
৪) বেগুনি
........................

আামার কি হবে??

১৭ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:১৭

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: হা হা হা। ভাল থাকুন অষ্টপ্রহর।

আমরা তো আর সাতশো কোটি একই খাপে বসার মত নই।

৮১| ১৭ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:২২

সিদ্ধার্থ. বলেছেন: cougar তো "C " দিয়ে শুরু হয় ।denmark এর শেষে তো K আছে ।হে হে আপনার একটু ভুলের জন্য আমার পুরো টেস্ট টা মিলল না ।নাহলে পুরো মাইল যেত কিন্তু ।ব্যাখা টা এখনি লিখে দিচ্ছি ।

১৭ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:২৪

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: হ্যা, মিলেই যেত। আমিও তাই ভাবছি। লম্বা করে বলুন না।

আর একটা কমপ্লিমেন্ট রইল, আপনার প্রোপিকটা দয়া করে পাল্টাবেন না। এমন চেহারা দেখার পর সব দিঘীর জলের মত শান্ত হয়ে যায়।

৮২| ১৭ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:২৭

সিদ্ধার্থ. বলেছেন: আসলে যে সংখ্যাই ধরেন না কেন
যেমন
১*৯=৯
২*৯=১৮
৩*৯=২৭

৪*৯=৩৬
৫*৯=৪৫


৯*৯=৮১

এখন ৮+১=৯,৩+৬=৯,৪+৫=৯,২+৭=৯,১+৮=৯

এবার এর সাথে ৫ বিয়োগ করলে ৪ আসবে ।৪ দিয়ে একটা আলফাবেট হলো d ।এবার d দিয়ে একটা দেশ ডেনমার্ক ।k দিয়ে একটা পশু কাঙ্গারু ।পুরো ছকে বাধা ।

২১ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৩:৫৪

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: তাহলে কিন্তু এটা সাইকোলজিক্যাল টেস্ট হল না, সাইকোলজিক্যাল ট্রিক হলো।

যাই হোক, শেষ পর্যন্ত গণিতের একটা মজা তো পাওয়া গেল।
আর এত্তো এত্তো ধন্যবাদ বিষয়টা নিয়ে আসায়।

৮৩| ১৭ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:৩১

সিদ্ধার্থ. বলেছেন: নাহ !! প্রপিক আর পাল্টাবো না ।ধন্যবাদ ।শুভ সকাল ।

২১ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৪:০০

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: :) শুভ সময়।

৮৪| ১৭ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১২:৩৭

রয় ১৯৭৫ বলেছেন: অসাধারন একটা সাইকোলজিকাল টেস্ট!!!!!!!!!!!!!!!!!
১। জবা
২। ৩
৩। ৭
৪। কালো
৫। টগর
৬। ৪
৭। ৫
৮।নীল
৯। আকাশী
১০। ৪
১১। ৬
১২। বেলী
১৩। শিউলী
১৪।কোতুহল/উওর দেবার প্রবনতা/উওর দিয়ে ফেললাম/ভালো লাগলো অনেক।

কিনতু নিজেকে বুঝতে পারলাম না....। অবশ্য ইদানীং সব সহজ ভাবে পারিনা-

যদি একটু জানাতেন .......

my mail: [email protected]

২১ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৪:০৪

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ভাললাগায় অনেক ধন্যবাদ ভাই। মেইলে কথা হবে আশা রাখি। আসলে এমন কোন বিষয় না, আমি শুধু ব্যক্তিগত দৃষ্টিভঙ্গিটাই বলতে পারব।

৮৫| ১৭ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১২:৪৮

বোকামানুষ বলেছেন: ১/ গোলাপ
২/…… ১/২
৩/ ১
৪/ লাল
৫/ রেড কার্নিশান
৬/ ১
৭/ ১০
৮/ কালো
৯/ কালো
১০/ ১
১১/ ১০
১২/ শিউলি
১৩/ কৃষ্ণচূড়া
১৪/ খারাপ না একটু চিন্তা লাগছিল নিজে কোন পর্যায়ে পড়ি

এখন অল্প একটু ব্যাখ্যা করি আমার উত্তরের কারণগুলো
১ এর উত্তর গোলাপ কারণ গোলাপ আমার সব চেয়ে প্রিয় ফুল আরও অনেক ফুলই ভাল লাগে কিন্তু গোলাপ অবশ্যই প্রথমে থাকে এইজন্যই ফুলের নাম নিলেই গোলাপ প্রথমেই মাথায় আসে

২ নং প্রশ্ন দেখার সাথে সাথে আমার মাথায় একি সাথে ১ এবং ২ সংখ্যাটা এসেছে তখন ভাবলাম ২ধরে নেই। কারণ হল ১ এবং ২ আমার প্রিয় সংখ্যা স্কুল লাইফে আমার রোল এই দুটোর যেকোনো একটা থাকতো হয়তো এজন্য ছোট থেকেই একটা আলাদা ভাল লাগা কাজ করতো । ১ আমার ভাল লাগে কারণ ১ দিয়ে বেশিরভাগ ক্ষেত্রে সব চেয়ে বেস্ট জিনিসটাকে বোঝায় আর ২ সম্পর্কে হুমায়ুন আহমেদ তার কোন একটা বইয়ে লিখেছিলেন ২ হল পৃথিবীর সব চেয়ে সুন্দর সংখ্যা কারণ ২ মানে হল আমি এবং তুমি সেই জন্য ২ আমার পছন্দ

৩ নং প্রশ্নের উত্তরের ব্যাখ্যা উপরেই দেয়া হইসে
৪ এর উত্তর লাল কারণ লাল এবং কালো হল আমার সব চেয়ে প্রিয় রঙ তাই রঙ সম্পর্কিত প্রশ্নে আগে এই দুটোই সবার আগে আসবে পরে অন্য কিছু
৫/ এক বছর আগে কোন একটা গিফট সপে কিছু কিনতে গিয়ে রেড কার্নিশান দেখে এত ভাল লেগেছিল কিনে নিয়ে এসেছিলাম তখন থেকে এটা আমার পছন্দের ফুলের তালিকায় আছে তবে শুধুই লাল রঙের
৬/ আগেই বলেছি
৭/ ভাবলাম ১ আর ২ ছাড়া নতুন কিছু বলি এটাই মাথায় আসলো
৮ আর ৯ এর উত্তরের কারণ উপরে আগেই বলেছি
১০ আর ১১ আর উত্তর নিয়ে নতুন কিছু বলার নেই মাথায় এগুলোই আসছে
১২/ ছেলেদের টা পড়তে পড়তেই আমার মনে এসেছিল বেলি ফুলের নাম তার পরেই দেখলাম মেয়েদের এটা বাদ দিয়ে বলতে বলা হইসে তখন শিউলি ফুলের নাম মনে পড়লো
১৩/ সত্যি কথা হল প্রথমে আমি উত্তর গুলো না লিখেই শুধু মনে মনে উত্তর দিয়েই আপনার বিশ্লেষণ অংশে চলে এসেছিলাম কিন্তু তখন দেখলাম মিলাতে ঝামেলা হইতেসে তখন আবার খাতা এনে লিখলাম কি কি উত্তর দিয়েছিলাম তখন আর মনে পরছিলনা এটার উত্তর কি দিয়েছিলাম তখন নতুন করে মনে এলো কৃষ্ণচূড়া তাই লিখলাম
১৪। এটার উত্তরও খাতায় লিখার সময় দিলাম তবে এটা সত্যি নিজে জানার কৌতূহলের কারণেই এক্সসাইটেড ছিলাম এজন্য খারাপ লাগেনি

অনেক বড় মন্তব্য লিখে ফেললাম কারণ নিজেকে জানার ইচ্ছা কিছু মনে করবেন না ভাইয়া এখন যদি কষ্ট করে বলেন আমি কোন দলে পড়ি আর আমি কেমন তাহলে অনেক ভাল লাগবে
আর আমি কিন্তু আপনার ছোট একটা আপুনি ভাইয়া অনেকে আমার নাম দেখে ভুল করে

২১ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৪:১৩

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আপু এত বিস্তারিত জবাব কিন্তু আশা করি। কারণ, এতে আমার খুব সহায়তা হয়। সত্যিকারার্থে জ্ঞান বাড়ে, মানুষ বোঝার পরিধি বাড়ে। শুধু জবাব সহ কমেন্টের চেয়ে নিজস্ব বিশ্লেষণ সহ কমেন্টগুলো অনেক অনেক বেশি সহায়তা করে, আপনাকে উল্টো ধন্যবাদ।

ফার্স্ট রেসপন্স এর ভিত্তিতে অনুমিত আপনার মানসিক গঠন তো অনেক ব্যতিক্রমী দেখছি।

১,২, আর ১০ এর যে বাহুল্য দেখছি, আপনাকে প্রচন্ড শার্প আর অ্যাচিভার বলেই মনে হয়।

গোলাপটা বিশেষভাবে প্রিয় তাতো বোঝাই যাচ্ছে। এটা ঠিক কমনের প্রভাব মনে হচ্ছে না।

সৃষ্টিশীলতায় ভরপুর টইটম্বুর। অসাধারণ। আপনি কি কোন ক্রিয়েটিভ পেশার দিকে যাচ্ছেন?

বিশেষ করে বলব, যা করতে ভালবাসেন না, তা করতে নিজেকে চাপ দিবেন না। যেমন, কোন একটা পড়ালেখা পছন্দ না, কিন্তু তাতে খুব ক্যারিয়ার... শুধু এজন্য সেইসব পড়ালেখা করবেন না।

কারণ যান্ত্রিকতা আপনার এই স্বাতন্ত্র্যকে চুরমার করে দিবে।

প্লিজ ক্রিয়েটিভ কোথাও থাকুন। আর আবেগে এমন বড় সিদ্ধান্ত যেন না নিতে হয়, যার ফলে জীবনের গতিপথ পাল্টে যাবে। আপনার জীবন পুষ্পপল্লবিত হোক।

৮৬| ১৭ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:৪২

দি অপু বলেছেন: ভালোই মার্ক পেলাম..

২১ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৪:১৪

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: কষ্ট করে পড়েছেন, অ্যাসেসমেন্টে যুক্ত হয়েছেন, আন্তরিক ধন্যবাদ রইল ভাই।

৮৭| ২০ শে নভেম্বর, ২০১৩ রাত ২:১৯

নিয়েল হিমু বলেছেন: তিন রাত ধরে এই পোষ্ট পড়ে শেষ করেছি । ভার্চুয়ালের বাইরে নিতে পেরেছেন লেখা দিয়ে । এনিওয়ে , গোলাপ ঠিক আছে কিন্তু তিন আর সাত হয় নি আমার ।
এদিকে ধ্যানের কথা বলছেন ? সেই মেট্টিকের পর থেকে চেষ্টা করি কিন্তু মন দিতে পারি না ।

অঃটঃ লালন বলে কুল পাবা না , এবার ঠকে গেলে

২১ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৪:১৭

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আহা, লালন বলে কুল পাবা না, এবার ঠকে গেলে...

খুবই ভাল লাগলরে ভাই, আশা করি লালন এনজয় করছেন। খুবই ভাল লাগল। এতবড় সম্পদ আমাদের, এসবে বিচরণ না করলে কি চলে?

কিছুদিন আগে গেছিলাম লালনের আখড়ায়। মশার কামড় খেয়ে খেয়ে রাতে থেকেছি। ব্যাগে হাজারখানেক টাকা। সেটা আর ফোন বাঁচাতে মহাকষ্ট করে ব্যাগটা মাথার নিচে দিয়ে রাজকীয় ঘুম... খুব ভাল লাগল।

আর তিনদিন ধরে পড়া! স্রেফ কৃতজ্ঞতাপাশে আবদ্ধ করলেন।

৮৮| ২১ শে নভেম্বর, ২০১৩ রাত ৯:২৭

আদ্রিজা বলেছেন: ১/অপরাজিতা
২/১
৩/ ৫
৪/ লাল
৫/ শিউলি
৬/ ১
৭/ ৫
৮/ সাদা
৯/ লাল
১০/ ১
১১/ ১০
১২/গ্লাডিওলাস
১৩/ লজ্জাবতী
১৪/ ধুর! এইগুলা করে কি হবে?.... খারাপ কি!!!..। বাহ মজা তো!!

২২ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৩:১৫

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ধন্যবাদ আপু। আশা করি ভাল আছেন অনেক অনেক। দারুণ আরেকটা প্রোফাইল পেলাম।

৮৯| ২২ শে নভেম্বর, ২০১৩ রাত ৩:১৬

নিয়েল হিমু বলেছেন: হাহাহা লালনের আখড়ায় যাব অবস্যই যাব । আসর বসাবো....... আর লালন এনজয় ? বলি আপনাকে ।

আমার বড় ভাই (খালাত ভাই কিন্তু বলা যায় আপন) চাকরির কারনে ঢাকা থাকেন । একদিনের নোটিসে সিলেট আসছিলেন গত ৪দিন আগে । তো তিনি আবার আমার আম্মার হাতের মাখানো ভাত খেতে পছন্দ করেন এই কারনে সকাল ১১টার দিকে আমার বাসায় এসে খাওয়াদাওয়া করেছেন, গল্প করতেছে এমন সময় ঘুম থেকে উঠে আমি বেডে শুয়েই PC ছেরে লালন শুনতেছি ।(একটা PC কিনেছি টুকটাক ডকুমেন্ট সংগ্রহের জন্য) তো ভাই লালন শুনতে পেয়ে আমার রুমে এসে তব্দা খেয়ে জিজ্ঞাসা করতেছেন "কিরে তুই লালন শুনিশ কবে থেকে ?" বল্লাম "ভাই এতদিন যা শুনছি এগুলা তো গান না । গানের নামে নির্জাতন"

লালন নিয়ে একটু লেখাপড়া করেছি । একটা থিসিসও লিখেছি ফেবুর নোটে, কিন্তু শিক্ষক পাচ্ছিনা জমা দিতে ।

২২ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৩:১৯

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: হিমুভাই! কম্পিউটার কিনছেন, কংগ্রাটস ভাই। এটা আপনার অনেক সামনে চলার বাহন হোক, অনেক বেশি করে দেশের জন্য কাজ করার বাহন হোক।

ভাই নোটটা তো দেখা লাগে! ফেবুতে লগিন করেই দেখব দাঁড়ান।

আমি আপনার ভাস্তেকে লালন শোনাই। রাতে ঘুমানোর সময়। নিজেই গাই আর একটা একটা করে প্যারা বুঝিয়ে দিই। এটা হল ট্রিক। সে বিরক্ত হয়ে ঘুমিয়ে পড়ে... হা হা হা। হাসন রাজা, নজরুল, রবীন্দ্র আর আধুনিক বাউলও। ধর্মসঙ্গীতও শোনাই।

৯০| ২২ শে নভেম্বর, ২০১৩ সকাল ৯:৪৮

টয়ম্যান বলেছেন: জটিল একখান জিনিস :)

২২ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৩:১৯

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: থ্যাঙ্কু ভাই। থ্রি চিয়ার্স।

৯১| ২২ শে নভেম্বর, ২০১৩ রাত ১০:০৮

অনিক্স বলেছেন: ১, গোলাপ
- এই পোস্ট পড়ার আগে গোলাপের ছবিব্লগ দেখলাম তাই গোলাপই প্রথম মনে হল।

২, তিন
- গণিতের সংখ্যাতত্ত্ব অনেক পছন্দের জিনিস, যদিও বিশেষ বুঝি না। তিন হচ্ছে ক্ষুদ্রতম বিজোড় মৌলিক সংখ্যা।

৩, পাঁচ
- ছোটকাল থেকে তারা এঁকে আসছি। কখনো সুষম হতো না। ক্লাস নাইনে উঠে দেখলাম কেন্দ্রের ৩৬০ডিগ্রী কোণকে সমান পাঁচভাগ করলে সুষম তারা আঁকা যায়। অনেক বড় আবিস্কার করে ফেলছি বলে মনে হইছিল তখন!

৪, হলুদ
- আমার সবচেয়ে প্রিয় রঙদের একটা।

৫, শাপলা।
- প্রথম প্রশ্নে গোলাপের পর এটাই মনে হয়েছিলো।

৬, দুই
- এটি ক্ষুদ্রতম মৌলিক সংখ্যা। একমাত্র জোড় মৌলিক সংখ্যা। সকল জোড় সংখ্যার জোড় হওয়ার জন্য দায়ী উৎপাদক।

৭, পাঁচ
- নতুন কিছু মনে হয়নি। তৃতীয় প্রশ্নত্তোরের পুনরাবৃত্তি।

৮, কালো
- আরামদায়ক রঙ। সব আলো শোষণ করে, চোখে লাগে না।

৯, হলুদ
- ৪ এর পুনরাবৃত্তি।

১০, পাঁচ
- ৩ ও ৭ নং প্রশ্নত্তোরের পুনরাবৃত্তি। ব্রেইন পরের প্রশ্ন দেখার উত্তেজনায় নতুন কিছু ভাবতে চাইল না!

১১, নয়।
- মজার একটা সংখ্যা। এর সকল গুনিতকের অঙ্কগুলো যোগ-বিয়োগ করলে আবার ৯-ই হয়।

১২, টগর
- সাদা ফুলের প্রতি আকর্ষণ বেশি।

১৩, কদম
- প্রিয় ফুল। জানিনা কেন যেন শুরুর প্রশ্নগুলোয় মনে আসেনি। সম্ভবত এই ফুল সবার বাসায় বা বাজারে পাওয়া যায়না, তাই মনের কাছে অসহজলভ্য মনে হয়ে আগে মনে পড়েনি।

১৪, শুরুতে আগ্রহী। মাঝে উত্তেজিত। শেষে আগ্রহী। পুরোটা মিলে আগ্রহী। লেখকের ফল বিশ্লেষণ দারুণ! কিন্তু পুরো লিখাটা পড়ে নিজের সাইকোলজি সম্পর্কে আমি বিভ্রান্ত।
- ভাইয়া আমাকে আমার সাইকোলজি সম্পর্কে সঠিক ব্যাখ্যা দিন প্লিজ।

২৪ শে নভেম্বর, ২০১৩ সকাল ১০:৪৪

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: মনে হল ফার্স্ট রেসপন্সের টোপে আপনাকে ফেলা যাচ্ছে না।

আপনার ভাবনা ব্যতিক্রমী মনে হচ্ছে। প্রথম রেসপন্সের বিষয়টা খুবই এলোমেলোভাবে এগিয়ে যাচ্ছেন। সে হিসাবে আনপ্রেডিক্টেবল/ রান্ডম মনে হয়। এটা ভালো, খুবই ভালো হবার কথা।

নিজের মত করে ব্যাখ্যা দিচ্ছেন এটাও খুব ভাল লাগল।

আরো কিছু ভাবনা আসে। বলতে একটু ইতস্তত হয় এ পোস্টে। শুধুই অনুমান মনে করুন না।

৯২| ২২ শে নভেম্বর, ২০১৩ রাত ১০:৪১

অনিক্স বলেছেন: এইটুকু কমেন্ট করার সময় লিখতে ভুলে গেছিলাম তাই আবার আসলাম। :)

৯, হলুদ - প্রকৃতিতে নীল ও সবুজের শেডের পর সবচেয়ে বেশি দেখা যায় হলুদের শেড।

৮, কালো - গভীরতা/রহস্যময়তার রঙ বলে মনে হয় আমার কাছে। চোখে লাগেনা বলে মাথা ব্যাথার কবল থেকে কিছুটা বাঁচায়। :P

২৪ শে নভেম্বর, ২০১৩ সকাল ১০:৫১

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: দারুণ ভাই। সিম্পলি ভাল বিষয়। স্পষ্টভাবে প্রতিটা জিনিস আপনার কাছে ব্যাখ্যা সহ আসে। এই গুণটা ধরে রাখতে পারলে আর কিছুর দরকার নাই।

ধর্ম বিষয়ে ব্যক্তিগতভাবে যদি কেউ দ্রুত কোন সমাধানে আসতে চায়, আমি তাকে প্রথমেই জিগ্যেস করি, আপনার লজিক কি ক্লিয়ার আছে?

যদি সে স্পষ্টভাবে কনফিডেন্ট থাকে, যে তার লজিক ক্লিয়ার আছে, তারপর কথা বলি লজিক ক্লিয়ার বলতে সে কী বোঝে।

আপনার লজিক ক্লিয়ার। বাকি সবই পরিষ্কার হয়ে যাবে জীবন চলার পথে, আশা করি।

৯৩| ২২ শে নভেম্বর, ২০১৩ রাত ১১:০৮

অ্যানালগ বলেছেন: শাপলা


লাল
বকুল


৯৪| ২২ শে নভেম্বর, ২০১৩ রাত ১১:১৩

অ্যানালগ বলেছেন: শাপলা


লাল
বকুল


নীল
হলুদ


কাঁঠালচাঁপা
চাঁপা
উৎসাহ/ একটু ধীর/ ফলাফল জানার ব্যাকুলতা

২৪ শে নভেম্বর, ২০১৩ সকাল ১১:১৬

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: হয় আপনি নারী নাহয় আপনি খুব রোমান্টিক।

চিরায়ত বাঙালি ভাবটা আপনার মধ্যে আছে বোধহয় বেশি বেশি। একটু বইপড়া বা একটু ক্ল্যাসিক বইপড়া বা ক্ল্যাসিক বাংলাগান শোনার অভ্যাস? সব মিলিয়ে এগিয়ে। রঙ সম্পর্কে ভাল সচেতনতা আছে।

যা মনে হল হড়বড় করে বলে ফেলা। না মিললে নাই... হাহাহা।


ভাল থাকুন অষ্টপ্রহর।

৯৫| ২৫ শে নভেম্বর, ২০১৩ সকাল ১১:০৩

অ্যানালগ বলেছেন: জলজ্যান্ত পুরুষ !

চিরায়ত বাঙালি ভাবটা তেমন নেই।

বইপড়া ও গানশোনার রকমটা ঠিক আছে।

বর্ণ সচেতনতা আছে।

আর কোন বিশ্লেষন করা বাকি আছে কি?

২৬ শে নভেম্বর, ২০১৩ রাত ২:৩৩

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: দেখলেন এবার, একটু এদিক সেদিক তো হয়েই যাবে। আর নারী না হলে রোমান্টিক কথাটা তো ঠিক আছে। আমিও নারী না হলে রোমান্টিক...

ভাই মন টন খারাপ করেন না কিন্তু। হালকাভাবে নেয়াটাই বেটার।

৯৬| ৩০ শে নভেম্বর, ২০১৩ সকাল ৯:৩৮

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: আপনি কিন্তু আর আমার মেইলের উত্তর দেন নি !

০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৫৮

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: দিব ভাই। দ্রুতই দিব। ক্ষমাপ্রার্থী। মেইল চেক হয়নি অনেকদিন।

৯৭| ০৮ ই ডিসেম্বর, ২০১৩ রাত ২:৫৩

অণুষ বলেছেন: পোস্টের জন্য ধন্যবাদ। সময়ের অভাবে নিজেকে টেস্ট করতে পারিনি। প্রিয়তে রাখলাম।

১৫ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৫৮

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আপনাকেও ধন্যবাদ ভ্রমণসঙ্গী হওয়ার জন্য। :)

৯৮| ০৮ ই ডিসেম্বর, ২০১৩ ভোর ৪:০০

চমৎকারী মরদ বলেছেন: আমার উত্তর গুলো এমন জগাখিচুড়ী হইছে যে নিজেকে কোন শ্রেণীতে ফেলতে পারলাম না। তবে টেস্ট টা অনেক মজার। ভাল থাকবেন।

১৫ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৫৮

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আপনিও অনেক ভাল থাকুন ভাই। থ্যাঙ্কস ফর দ্য কমপ্লিমেন্ট। আমিও খুব মজা পেয়েছি এটা দেখে এবং বলে।

৯৯| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:১৩

এস বাসার বলেছেন: টেস্ট দিলাম, মজাও পেলাম।

কিন্তু ৪ নং রংটা হলো "লাল"

আমার কি হবে ভ্রাতা?

২০ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:২২

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: তীব্রতা, তীক্ষ্ণতা, স্পষ্টতা, শিশুসুলভতা, শক্তির প্রকাশ... এমনি মনে হয়। আন্দাজে মান্দাজে বললাম কিন্তু। এই পোস্ট আন্দাজের পোস্ট। হুদাই।

আশা করি ভাল আছেন বাসার ভাই।

১০০| ২৬ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:২৫

২৪ বলেছেন: ১। গোলাপ
২। ৩
৩। ৮
৪। লাল
৫। বেলী
৬। ৪
৭। ৯
৮। কালো
৯। হলুদ
১০। ৫
১১। ৩
১২। হাসনাহেনা
১৩। টিউলিপ
১৪। ভাল, ভাল, ভাল এবং ভাল।

এখন আমার মূল্যায়ন টা বলেন।

২৩ শে জুন, ২০১৪ রাত ১:৪৮

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: রোমান্টিক, নিজেকে আড়ালে রাখতে পছন্দ করেন, যে কোন বিষয় উপভোগ করতে পারেন, কিন্তু একটু চুজি। একটু বেশি ভালটার প্রতি মনোযোগ আছে। অনেকটাই আনপ্রেডিক্টেবল।

কী আর বলব ভাই, এমনি কিছু কথা আবোলতাবোল বকা আরকী! বিষয়টা আসলে আমার মূল্যায়নের না যে!

০৫ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:৪৫

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: এতদিন কি এই কমেন্টটার জবাব দিইনি? এটা কী করে সম্ভব! শততম মন্তব্য হওয়ায় এই সমস্যা হয়েছে। আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী ভাই।

সংখ্যার দিক দিয়ে সাধারণ নয় মোটেও। ১১, ৯ আর ৩ নম্বর উত্তরগুলো ভাবায়। ব্যতিক্রম। সম্ভবত আপনি বড় ধাপে সাহস করতে পারেন এবং সাকসেসও পান, যেটা সাহস করতে অন্যরা আতকে উঠবে।

কালার প্রোফাইলও খুবই শক্তিশালী। খুবই শক্তিশালী। স্ট্রং, বোল্ড। আপনার সম্ভবত সবক্ষেত্রেই জোরদার মতামত আছে। মনের গভীরে কি একটুখানি একগুঁয়ে ভাবও আছে?

ফুলের প্রোফাইলটা রোমান্টিক। অবশ্য খোদ ফুলই তো খুবই রোমান্টিক।

আমি কিন্তু ভাই সাইকোলজিস্ট সাইকিয়াট্রিস্ট কিছুই না। এম্নি এ নিয়ে ভেবেছি। ভুলভ্রান্তি নগদ ক্ষমা করে দিবেন। :)

১০১| ২৫ শে এপ্রিল, ২০১৪ সকাল ১১:৩৯

দূলভ বলেছেন: ১/ গোলাপ
২/ ৩
৩/ ৭
৪/ লাল
৫/ টগর
৬/ ৭
৭/ ৫
৮/ কালো
৯/ হলুদ
১০/ ১
১১/ ৩
১২/ রজনীগন্ধা
১৩/শাপলা,
১৪/ ভালো লাগছিল

২৩ শে জুন, ২০১৪ রাত ১:৫৯

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আপনার কালার প্রোফাইল এবং ফুলের প্রোফাইলটা অনেকটাই ব্যতিক্রমী ভাই। সংখ্যার দিক দিয়ে যে আমারই মত।

আরো একটু আপগ্রেডের জন্য মেডিটেশন অনেক কাজে দিতে পারে।
আশা করি অনেক অনেক ভাল আছেন।

১০২| ১২ ই মে, ২০১৪ রাত ১১:৩৯

কসমিক- ট্রাভেলার বলেছেন:







+++++++++++++









০৫ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:৪৭

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আন্তরিক কৃতজ্ঞতা ভাই।

১০৩| ২৮ শে মে, ২০১৪ সকাল ১১:৫৯

দাম বলেছেন: ১, গোলাপ
- গোলাপই, গাদা, আর জবা ছাড়া অন্য ফুলের নাম মনেই থাকে না।

২, ৫

৩, ৯

৪, সাদা

৫, জবা

৬, ২

৭, ৬

৮, সাদা

৯, কমলা

১০, ৪

১১, ৯

১২, গ্লাডিওলাস, সাজানোর কাজে ব্ভার করা হয়।

১৩, গাদা

১৪, বেকুব।
নীজেরে বেকুব লগতেছে।

০৫ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:৫০

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: নারে ভাই, সাদার প্রাধান্যে আপনার মধ্যে শুদ্ধতার সাঙ্ঘাতিক প্রভাব দেখা যাচ্ছে। হলুদের প্রাধান্যে রাজকীয় মনোভাবের প্রভাব। আপনার সংখ্যার প্রোফাইলও মোটেও একেবারে সাধারণ নয়।

আর নিজেরে আমারো বেকুব লাগে। সবারই লাগে। মাঝেমধ্যে যার লাগে না, তার নরম মন নাই। :)

১০৪| ২৮ শে মে, ২০১৪ দুপুর ১২:১৩

সুদিপ বসু রায় বলেছেন: ১। রক্তকরবী
২। ৩
৩। ৯
৪।ধুসর
৫।মাধবীলতা
৬।১
৭।৯
৮।কাল)
৯।ভায়োলেট
১০।৫
১১।১
১২।রড়োরেন্দ্র
১৩।নয়নতারা
১৪।চিন্তিত।

০৫ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:৫৫

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: সুদিপদা, আপনার সংখ্যা প্রোফাইল বেশ ভাল। অর্জন অর্জন ভাব আছে। ফুলের প্রোফাইল তিনটা সম্ভাবনা বলছে আমাকে- ১. আপনি প্রচুর সাহিত্য পড়েন অথবা ২. আপনি বাগান করেন/দেখেন অথবা ৩. অথবা আপনার মনের গভীরে সাহিত্যিক/প্রকৃতিপ্রেমী ঘাপটি মেরে আছে। অস্বাধারণ!

কালার প্রোফাইল বলছে আপনার ভিতর বিষণ্নতা আছে। এবং গভীরতা আছে।

আপনার কি তর্ক করার/আবৃত্তি করার/উপস্থাপনা করার/ পাঠচক্র করার অভিজ্ঞতা আছে?

ব্যতিক্রমী মানুষ মনে হল এবং চাইলে অনেক কিছুই করতে পারবেন। আন্দাজে মান্দাজে বলা ভুলভাল কথাগুলোকে উপড়ে দিয়েন কিন্তু।

১০৫| ৩০ শে মে, ২০১৪ দুপুর ১:০৬

হ্যাপি পেঙ্গুইন বলেছেন: এ্যাভারেজের বাইরে যেতে পারলামনা।

০৫ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:৫৮

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: বাকীটা যে চেষ্টাচরিত্র করে নিজেই যাব! সেই আশা তো সব সময় অন্তরে ধারণ করে আছি।

এইযে অ্যাভারেজ, এটা কিন্তু আমার গায়ের রঙ নয়। আমার শরীরের হাইট নয়। চন্দ্র সূর্যের মত চিরকালীন বিষয় নয়।

বরং এটা পানির মত নিয়ত পরিবর্তনশীল। আমি চাইলে এবং সেই অনুযায়ী অ্যাফোর্ট দিলে যে কোন উচ্চতায় নিজেকে নিয়ে যেতে পারি যে কোন সময়।

শুভেচ্ছা অনন্ত।

১০৬| ১০ ই আগস্ট, ২০১৪ রাত ১২:৩১

জহিরুল লাইভ বলেছেন: ম তে মিলে গেল ।

০৫ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:৫৯

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: হাহাহা। থ্যাঙ্কু জহিরুল ভাই।

১০৭| ১১ ই আগস্ট, ২০১৪ রাত ১২:০৩

অদ্বিত বলেছেন: ১। সূর্যমুখী
২।৩
৪।৯
৫।নীল
৬।রজনীগন্ধা

০৫ ই নভেম্বর, ২০১৪ রাত ৯:০১

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: এম্নিতে ভাল লাগছে প্রোফাইলটা। কিন্তু সবটুকু হলে না বলা যেত প্রিয় অদ্বিত!

১০৮| ২৯ শে অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৬:৪০

সামস্ সোহান বলেছেন: বিষয় টা একটা মানুষ কে উদ্বুদ্ধ করার জন্য যথেষ্ট ...।
কিন্তু পুরো বিষয়টা একটু ভালো ভাবে পড়লে অভ্যন্তরীন টুইস্ট টা পা্ওয়া যাবে.যেমনঃ১আর ১৩। যাই হোক ভাই আপনার বুদ্ধি আছে ...। আমি বেশ মজা পাইলাম..ধন্যবাদ

০৫ ই নভেম্বর, ২০১৪ রাত ৯:০২

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আপনাকেও ধন্যবাদ ভাই। বুদ্ধি আছে এই কথাটা জীবনে খুব কম শুনেছি হাহাহা। আশা করি অনেক বেশি ভাল আছেন। হ্যা, টুইস্ট তো বেশ কয়েকটা আছেই। খুব এনজয় করে যা লিখি তাতে কিছু টুইস্ট থেকে যায়।

১০৯| ২০ শে নভেম্বর, ২০১৪ রাত ১১:২৮

রাবেয়া রব্বানি বলেছেন: নেহি রাহনেওয়ালে ইয়ে মুশকিলে
কে হ্যায় আগলে মোড় পে মানজিলে,
মেরে বাত কা তু ইয়াকিন কার,
না উদাস হো, মেরে হামসাফার।

ইয়ে সাফার বহত হ্যায় কঠিন মাগার,
না উদাস হো, মেরে হামসাফার।

গানটা প্রিয়।

০১ লা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৪৩

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আমারো। খুবই প্রিয়। ছেলেবেলায় পরীক্ষার আগ দিয়ে এই গানটা ছেড়ে পড়ালেখা করতাম। খুবই শক্তিমান মনে হতো নিজেকে।

১১০| ২৫ শে নভেম্বর, ২০১৪ দুপুর ১:০৬

েজসমিন ০০৭ বলেছেন: ভাল লাগলো

০১ লা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৪৪

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আন্তরিক ধন্যবাদ। ভাল থাকবেন সব সময়।

১১১| ০১ লা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:০২

মাসূদ রানা বলেছেন: ভালো লাগলো :)

০১ লা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:২৮

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: থ্যাঙ্কস ভাই!

১১২| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:২৬

এইস ম্যাকক্লাউড বলেছেন: ১। শাপলা

২। ৩

৩। ৭

৪। নীল

৫। গাঁদা

৬। ৪

৭। ৬

৮। নীল

৯। কালো

১০। ৪

১১। ৬

১২। গাঁদা

১৩। হাসনাহেনা

১৪। সহজ, কম সহজ, মোটামুটি, মোটামুটি, মোটামুটি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.