নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্পেস-টাইম

there is no problem in the heavens and earth ;) problem lies in three places... beneath, between and within the hells.

গোলাম দস্তগীর লিসানি

বুলি বলে শুনতে পাই, রূপ কেমন তা দেখি নাই, ভীষম ঘোর দেখি।। পোষা পাখি চিনলাম না, এ লজ্জা তো যাবে না, উপায় কী করি, আমি উপায় কী করি।।

গোলাম দস্তগীর লিসানি › বিস্তারিত পোস্টঃ

কিছু দায় এড়ানো যায় না। কিছু দায় কাঁটার মত গলায় বেঁধে।

২৯ শে আগস্ট, ২০১৪ দুপুর ১:১০

এখনো জুমার নামাজ শুরু হয়নি। আর জুমার নামাজের পরও বেশ কিছুক্ষণ সময় লাগবে জানাজা শুরু হতে। ঢাকার যে কোন জায়গা থেকে এখনো সুপ্রিম কোর্ট জামে মসজিদে পৌছানো সম্ভব। ঢাকা শহরের আশপাশে বা এই মহানগরীতে যারা বসবাস করেন তাদের এখনো সুযোগ আছে নিরপরাধ একজন মানুষের শেষ বিদায়ের জানাজায় যুক্ত হবার। এই দায় সেই মানুষটার, যে নিরস্ত্র মানুষকে জবাই করার সমর্থক নয়। এই দায় সেই মানুষটার, যে বাংলাদেশের একাত্তরের ঘাতক দালাল আল বদর আল শামস রাজাকারের পাইকারি জবাই করাকে সমর্থন করে না। এই দায় সেই মানুষের, যে মানুষের সহাবস্থানে বিশ্বাস করে।



আর যে কাফেলা অনুষ্ঠান জীবনে একবারও আগ্রহ নিয়ে দেখেছে, আল্লামা ফারুকী র.'র অধিকার আছে তার উপর! আল্লামা ফারুকী র.'র শেষ যাত্রায় অংশ নেয়া এই শহীদের অধিকার।



কারণ রাসূল দ. বলেছেন, একজন বিশ্বাসীর উপর আরেক বিশ্বাসীর অধিকার, তার জানাজায় অংশ নেয়া।



কাপুরুষ গলা কেটে গুপ্ত-হত্যাকারীর শিকার আল্লামা ফারুকি র.'র জানাজার নামাজে যুক্ত হওয়া একটা বক্তব্য পৌছে দিবে চতুর্দিকে। স্বাধীনতার বিরোধী শক্তির সাথে আঁতাত না করার শাস্তি জবাই নয়, এ কথাটা পৌছে দিবে।



যে কাউকে যে কোন কারণে জবাই করে হত্যা করার বিরোধী আমরা, এই মেসেজটা পৌছে দিবে। বাংলাদেশের সর্ব্বোচ্চ বিচার সংস্থার সাথে জড়িতদের উপর হামলার বিরোধী, তা জানিয়ে দিবে। নিরস্ত্র, নির্বিষ মানুষকে কেউ চাইলেই হত্যা করতে পারে না, সাংবাদিকদের চাইলেই জবাই করা যায় না, একজন ইমাম-একজন আলিম একজন হাদীস বিশারদের গলা কোন সস্তা বিষয় নয়- এই মেসেজটা পৌছে দিবে।



জানাজায় একজন মানুষ বাড়া মানে ন্যায়ের পক্ষে আরো একজন মানুষের উপস্থিতি দেখা যাওয়া। বিন্দু মিলেই সিন্ধু। একজন মানুষ কম উপস্থিত হওয়া মানে অন্যায়কে মেনে নেয়ার একটু বেশি সমর্থন।



সুযোগ থাকলে চলে আসুন জাতীয় ঈদগাহ ময়দানে। কিছু দায় এড়ানো যায় না। কিছু দায় কাঁটার মত গলায় বেঁধে।

মন্তব্য ৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৯ শে আগস্ট, ২০১৪ দুপুর ২:১৭

জেনারেশন সুপারস্টার বলেছেন: কেমন আছেন ভাই :)
আশা করব ভালো আছেন।এবারের ঈদুল ফিতরের শুভেচ্ছা বিনিময় হয়নি B-) :(

৩০ শে আগস্ট, ২০১৪ বিকাল ৩:০৮

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আগের চেয়ে অনেক বেশি ভাল আছি ভাই। তার কাছে কৃতজ্ঞতার শেষ নেই। এবার ঈদের শুভেচ্ছা বিনিময় হয়নি... ঈদের শুভেচ্ছা ভাই।

২| ৩০ শে আগস্ট, ২০১৪ রাত ৮:০৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: প্রিয় লিসানী ভাই- শান্ত হোন।

প্রিয়জন হারালে শোক হবে, কষ্ট হবে ।
কিন্তু উত্তেজিত হওয়া যাবেনা। শত্রুরাতো এটাই চায়। উত্তেজিত হয়ে বিশ্বাসীরা ভুল করুক।

পশুদের বলতে দেন। তাদের মূর্খতাতো সাথে সাথেই প্রমাণ হয়ে যাচ্ছে। অন্ধকার যেমন প্রয়োজন আলোকে ফুটিয়ে তুলতে তেমনি অজ্ঞানতাও থাকবে জ্ঞানকে প্রকাশিত করতেই।

আল্লাহর নবী, রাসূল অলি আউলীয়াগণ কতইনা তিরস্কার সহ্য করেছেন। সবই হাসিমূখে। কাউকে রাগ করেও কিছু বলেন নি। কারণ বললে বন্ধু যদি তা সত্য করে দেন! বরং দোয়া করেছেন- ক্ষমা আর হেদায়েতের। সেই তায়েফের ময়দান থেকে আজব্দি!!

ভাসা ভূষারা এমনিতেই ভেসে যাবে। যেমন গেছে ইয়াজিদ! তার রাজ্য তার ক্ষমতা তার মৃত্যুদন্ড! তার রাজদন্ড কিছূই তাকে শ্রদ্ধা এনে দিতে পারল না। কেবলই ঘৃনা আর কলংক বয়ে যাচ্ছ কেয়ামত পর্যন্ত!

আর ইমাম হোসাইন। শাহাদাতের পিয়ালা পান করে কি অসীম শ্রদ্ধা, প্রেম আর আদর্শ হিসাবে অনন্তকালের মর্যাদা পেলেন। সকল বিশ্বাসীর হৃদয়ে রাসূল প্রেমির হৃদয়ে দো-জাহানে সেই প্রেম সেই শ্রদ্ধা বাড়বেই কেবল। এই যে সত্য। এই যে চূড়ান্ত সাফল্য....

তবে আর হোসাইনি প্রকৃত আহলে বাইয়াত ধারার ভয় কি? শংকা কোথায়? মৃত্যু সুধায় স্নানেইতো উজ্জ্বল মুক্তির বারতা। শোহাদায়ে কারবালা .. আহ.. তাদের আত্মদানের কাছে আমাদের তুচ্ছ নগন্য পাপী জীবনতো কিছূই না। বরং কবুল হলেই ধন্য।
যাক না .. সেই শুদ্ধতার জলে ডুবে। তবেইনা জীবনম জন্ম সার্থক।।

ভাল থাকুন। রবের ইচ্ছার কাছে সমর্পিত থাকুন।

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:৪৮

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ভাই আপনার কথার পর বেশ কিছুদিন নিজেকে বিরত রেখেছি ব্লগ ফেসবুক থেকে। প্রশান্ত করেছি।

আন্তরিক কৃতজ্ঞতা।

৩| ৩০ শে আগস্ট, ২০১৪ রাত ১০:৪৬

পরিবেশ বন্ধু বলেছেন: লিসানি ভাই দিন দিন অহাবি নজদের কাছে ইমানদার আলেমগনের এই পরিনতি
কাল কেয়ামতের লক্ষন ।

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:৪৭

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: মাসুদ রানা ভাই, এটা শতভাগ সত্যি কথা। সময় একটু একটু করে এগিয়ে আসছে।

৪| ৩১ শে আগস্ট, ২০১৪ দুপুর ১:৪৭

ট্রপিকানা বলেছেন: It is not for the Prophet and those who have believed to ask forgiveness for the polytheists, even if they were relatives, after it has become clear to them that they are companions of Hellfire. ( Surah At Tawbah , Ayat 113)


ফারুকী ছিল বড় মুশরিক।

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:৪৬

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ভুলেও যদি আপনি কোন বিশ্বাসীকে অংশীবাদী বলেন, সাথে সাথে কাফির হয়ে যাবেন।

এসব তো আর বুঝে শুনে বলছেন না, আপনাকে পথপ্রদর্শন করুন মহান প্রতিপালক। আমিন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.