নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে কাব্যে ছন্দ নেই,যে সাহিত্যে রস নেই,যে প্রবন্ধে শিক্ষনীয় কিছু নেই,যে দর্শনের নিতীগত দিক নেই,আমি উহাসমগ্রের পাঠক।বরাবরই স্রোতের বিপরীতে চলাচল করে আসছি।আমি নকল সায়ানাইডের ফাদে পরে পার পেয়ে যাওয়া এক যুবক !!!

আমি একই সাথে প্রেমিক এবং বুর্জোয়া

রাব্বি রহমান

যে কাব্যে ছন্দ নেই,যে সাহিত্যে রস নেই,যে প্রবন্ধে শিক্ষনীয় কিছু নেই,যে দর্শনের নিতীগত দিক নেই,আমি উহাসমগ্রের পাঠক।বরাবরই স্রোতের বিপরীতে চলাচল করে আসছি।আমি নকল সায়ানাইডের ফাদে পরে পার পেয়ে যাওয়া এক যুবক !!!

রাব্বি রহমান › বিস্তারিত পোস্টঃ

জয়তু ভালোবাসা দিবস!!!

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫২

ভালোবাসা দিবস বিদ্বেষী মানেই প্রেম-ভালোবাসায় হতাশ হয়ে বিদ্বেষ জন্মানো এমনটা নয়। ভালোবাসা অকৃত্রিম এক সত্বা যেটা পরিবার থেকে শুরু করে রাস্তার কুকুড়ের দ্বার পর্যন্ত প্রয়োগ করা যায়।

আজ ১৪ ফেব্রুয়ারী , ১৯৮৩ সালের এইদিনে এরশাদের শাসন আর তাঁর শিক্ষামন্ত্রী মজিদ খানের গণবিরোধী শিক্ষানীতির বিরুদ্ধে সেদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০ জন ছাত্র আত্মাহুতি দিয়েছিলেন। সেই থেকেই ১৪ ফেব্রুয়ারী স্বৈরাচার প্রতিরোধ দিবস। অনেকেই হয়তো ভাববে ভালোবাসা দিবসের মতো এমন বিশেষ দিনে সেই পুরোনো কাসুন্দি টেনে কথা বলার কারন ভালোবাসায় অত্যুক্তি কিংবা ব্যর্থতা। আসলে প্রেমিক হতে হলে প্রেমিকা দরকার পরে এমনটি যেমন কোথাও লেখা নেই ঠিক তেমনি আবার প্রেমিকাহীন জীবনে প্রেমের অর্থও নিরন্তর।

যাই হোক আমাদের সমাজের আজকাল দিবস কেন্দ্রিক প্রদর্শনীর মাত্রাটা যে অনেক বেশি পরিমানে বেড়ে গিয়েছে সেটা বিগত কয়েক বছর ধরেই আমরা দেখতে পারছি আবার ব্যালেন্স করতে গেলে বলতে হয় এই প্রদর্শনী করতে গিয়েই তো অনেকে অন্তত কিছু দিবসের নাম তো জানছে।

বাংলাদেশে ভালোবাসা দিবসের প্রচলন শুরু করেন শফিক রেহমান তার টকশো লাল গোলাপের মাধ্যমে। ক তীব্র এরশাদবিরোধীর মাধ্যমেই এরশাদ আমলের এক বিয়োগান্ত অধ্যায় আড়ালে পড়ে যেতে শুরু করে। ক্ষমতার মতোই প্রেমও সময়ে সময়ে অন্ধ বটে।

আমরা গোল্ডফিস মেমোরির আমজনতা চাইলেই একুশ ফেব্রুয়ারী/২৬ মার্চ/১৬ ডিসেম্বর যেভাবে প্রেম পিরিতি আর দেশ এক সাথে চালান করে দেই; ঠিক তেমনই ১৪ ফেব্রুয়ারীও চুম্মাচাটির প্রোগ্রাম আয়োজনের পাশাপাশি স্বৈরাচার প্রতিরোধ দিবস পালন করতে পারতাম। তাতে হয়তো লাল শাড়ির বদলে কালো শাড়িটিই পরতে হতো।

হয়তো সমাজ দরিদ্রের মৃত স্মৃতিকে জাগ্রত করে না কিন্তু অভিজাতের পচে গন্ধ হয়ে যাওয়া স্মৃতিকে নিয়ে শত বর্ষ পরেও উৎসব করে। সকল ভালোবাসায় টিকে থাকুক বাংলাদেশ।

বাই দ্য ওয়ে চেগুয়েভারা শুধু টি-শার্ট আর মানিব্যাগেই স্থান করে নিয়েছে বাঙ্গালীর আর বব মার্লি সুখ টানে।

জয়তু ভালোবাসা দিবস!!!

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫৭

বিজন রয় বলেছেন: জয়তু ভালোবাসা দিবস!!!
+++

২| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫৭

নিউ সিস্টেম বলেছেন: জয়তু ভালোবাসা দিবস

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.