নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেই রকম পৃথিবীর স্বপ্ন দেখি যেখানে সবাইকে সমান দৃষ্টিতে দেখা হবে। যেখানে থাকবে না কোন পাপ পঙ্কিলতা।

ইসিয়াক

সবার উপর মানুষ সত্য তাহার উপর নাই।

ইসিয়াক › বিস্তারিত পোস্টঃ

টাকার বিনিময়ে রোহিঙ্গাদের -জাতীয় পরিচয়পত্র

১৯ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৭:৫৬


আটক ইসির কর্মচারী জয়নালসহ তিনজন[ছবি যুগান্তর]
টাকার বিনিময়ে রোহিঙ্গাদের ‘জাতীয় পরিচয়পত্র’ (এনআইডি) দেয়ার অভিযোগে চট্টগ্রাম নির্বাচন কমিশন কার্যালয়ের অফিস সহায়ক জয়নাল আবেদীনসহ ৫ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। মামলার আসামিরা হলেন ডবলমুরিং থানা নির্বাচন কর্মকর্তার অফিস সহায়ক জয়নাল আবেদীন (৩৪), তার দুই সহযোগী গাড়িচালক বিজয় দাশ (২৮) ও তার বোন সীমা দাশ ওরফে সুমাইয়া জাহান (৩২) অপর দু'জন সাগর (৩৭) ও সত্য সুন্দর দে (৩৮)। গ্রেফতারকৃতদের মধ্যে বিজয় গাড়িচালক এবং সীমা চট্টগ্রাম সরকারি জেনারেল হাসপাতালে অস্থায়ী ভিত্তিতে আয়া পদে কর্মরত আছেন। ২০১৮ সালের ১ জানুয়ারি থেকে ২০১৯ সালের ১৬ সেপ্টেম্বরের মধ্যে আসামিরা পরস্পর যোগসাজশে রোহিঙ্গাদের ভোটার করান বলে অভিযোগ করা হয়।
চট্টগ্রাম ডবলমুরিং থানা নির্বাচন অফিসার পল্লবী চাকমা বাদী হয়ে মঙ্গলবার কোতোয়ালি থানায় মামলাটি করেন। মামলার সঙ্গে সংযুক্তি হিসেবে দেখানো হয়েছে নির্বাচন অফিস থেকে ৫ বছর আগে ২০১৪ সালে গায়েব হওয়া একটি ল্যাপটপ ও ৪টি মোবাইল সেট। জয়নাল জিজ্ঞাসাবাদে জানিয়েছেন, তিনি ৫০ থেকে ৬০ হাজার টাকার বিনিময়ে রোহিঙ্গাদের এনআইডি করে দিতেন।
ডবলমুরিং থানা নির্বাচন কার্যালয়ের অফিস সহায়ক মো. জয়নাল আবেদিন, গাড়িচালক বিজয় দাশ ও তার বোন সীমা দাশ ওরফে সুমাইয়া আক্তারকে আটক করে সোমবার রাতে কোতোয়ালি থানা পুলিশের কাছে সোপর্দ করেন নির্বাচন কর্মকর্তারা।
কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহসীন বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন এবং নির্বাচন কমিশন আইনে মামলাটি করা হয়েছে। মামলার ৫ আসামির মধ্যে তিনজন গ্রেফতার আছেন। বাকিদের গ্রেফতারের চেষ্টা চলছে।
মামলার এজাহার সূত্রে জানা যায়, জয়নাল আবেদীনকে আটকের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি স্বীকার করেন, ২০১৮ সালের ১ জানুয়ারি থেকে ডবলমুরিং থানা নির্বাচন কার্যালয়ের অফিস সহায়ক হিসেবে কর্মরত থাকাকালে সাগরের মাধ্যমে তিনি ঢাকা নির্বাচন অফিস থেকে ল্যাপটপ সংগ্রহ করেন। এরপর ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে ৫০-৬০ হাজার টাকার বিনিময়ে রোহিঙ্গাদের জাতীয় পরিচয়পত্র তৈরি করে সরবরাহ করেন। এ ছাড়াও জয়নাল বাকি আসামিদের সহায়তায় বাংলাদেশি নাগরিকদের জাতীয় পরিচয়পত্র অবৈধভাবে টাকার বিনিময়ে ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে পরিবর্তন ও পরিবর্ধন করতেন।
চট্টগ্রাম নির্বাচন অফিস থেকে ডিএসএলআর ক্যামেরা, ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার, সিগনেচার প্যাড গোপনে নিয়ে প্রতি শুক্রবার ও শনিবারসহ বন্ধের দিনগুলোতে নিজ বাসায় বসে অবৈধভাবে জাতীয় পরিচয়পত্রের যাবতীয় ডাটা ক্রিয়েট সম্পন্ন করে মেইলে ঢাকায় অবস্থানরত সাগরের কাছে পাঠাতেন। সাগর জাতীয় তথ্যভাণ্ডারে আপলোডসহ যাবতীয় কাজ সম্পন্ন করে জাতীয় পরিচয়পত্রের প্রিন্ট কপি এসএ পরিবহনের মাধ্যমে জয়নালের কাছে পাঠাতেন
উল্লেখ্য, লাকী নামের এক নারী গত ১৮ আগস্ট স্মার্টকার্ড তুলতে জেলা নির্বাচন কার্যালয়ে গেলে তার হাতে পুরনো এনআইডিতে ১৭ ডিজিটের নম্বর দেখে কর্মকর্তাদের সন্দেহ হয়। পরে জেরার মুখে লাকী নিজের প্রকৃত নাম রমজান বিবি এবং ২০১৪ সালে মিয়ানমার থেকে বাংলাদেশে আসার পর টেকনাফের মুচনী রোহিঙ্গা ক্যাম্পে থাকার কথা জানায়। ওই রোহিঙ্গা নারী ভুয়া ঠিকানা দিয়ে তৈরি করিয়েছেন জাল এনআইডি। অথচ ওই ভুয়া পরিচয়পত্রের তথ্যও নির্বাচন কমিশনের তথ্যভাণ্ডারে সংরক্ষিত আছে।
এ ঘটনার পর নির্বাচন কমিশন থেকে একটি তদন্ত কমিটি করা হয়। কমিটি তদন্তে নেমে নির্বাচন অফিসের কারও যোগসাজশে এই ঘটনা ঘটছে বলে তথ্য পায়।
মামলাটি তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটকে।
তথ্য সূত্র
https://bangla.bdnews24.com
https://www.jugantor.com/
https://www.prothomalo.com

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৮:১১

ঢাবিয়ান বলেছেন: শরনার্থী শিবিরের একপাশে বিড়াট দেয়াল তুলে , গেইট বসিয়ে সেখানে নিরাপত্তা চৌকি বসানো হোক যাতে রোহিঙ্গারা তাদের শিবির থেকে বের হতে না পারে। সেই সাথে পুরুষদের থেকে নারীদের আলাদা করা হোক। জাতিসংঘকে তাগিদ দেয়া হোক, দ্রুত এই সমস্যা সমাধানের।

এই দেশের মানুষের রোহিঙ্গাদের প্রতি একদা সস্তা আবেগ এখন উলটো মারমুখী অবস্থানে গিয়েছে। আইন শৃংখলা পরিস্থিতির মারাত্মক অবনতি হবার আশংকা দিন দিন বাড়ছে।

১৯ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৮:১৭

ইসিয়াক বলেছেন: মনের কথা বলেছেন ভাই ।
সামনে বিপদ । ভবিষ্যতে এই বিপুল বর্বর অকৃতজ্ঞ জনগোষ্ঠী কে নিয়ে আমাদের বহু ভোগান্তি পোহাতে হবে ।
ধন্যবাদ ও শুভকামনা রইলো ।

২| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৯:০২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আর কয়টা দিন গেলে কক্সবাজার বাসীর পিঠ দেয়ালে ঠেকে গেলে এমনিতেই মারামারি শুরু হবে। ততদিন রোহিঙ্গারাও পার্বত্য চট্টগ্রামের মত নিজেদের অস্তিত্ব রক্ষায় সন্ত্রাসী হয়ে যাবে। তাই তাদের যারা সাহায্য করছে পাসপোর্ট, এনআইডি বানানোর জন্য, সেসব বাংলাদেশীকে কঠোর শাস্তি প্রদান করতে হবে...

১৯ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৯:২০

ইসিয়াক বলেছেন: রোহিঙ্গারা মারামারির ট্রায়াল তো এর মধ্যে শুরু করে দিয়েছে। আন্দোলন সংগ্রাম ও করছে ।আরো কত কি করবে কে জানে ?

৩| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৯:১৪

রাজীব নুর বলেছেন: ছবিতে পুলিশ পাশে দাঁড়িয়ে আছে কেন? এই পুলিশ কি ওদের ধরেছে??

১৯ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৯:২১

ইসিয়াক বলেছেন: হুম

৪| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন: ছবিতে পুলিশ ও দুই পাপী সহ সোফায় বসা নারীকে দেখে মনে হচ্ছে তিনজনই নারী কেলেংকারীতে আটক হয়েছে। ষ্টারবিহীন পুলিশের হাতে ওয়াকিটকি না থেকে যদি লাঠি থাকতো আর দুই পাপীর মুখে লাঠির মার তাহলে বুঝতাম পুলিশ তার সঠিক কর্মটি করতে পেরেছে। আর কোন গাধা ছবিটি তুলেছে যখনি কোনো নারী কোনো জালিয়াতিতে জড়িত থাকে তখন সে হিজাবী ধর্ম পালন করে মুখ আড়াল করে নেয়, এখানে সবচেয়ে বিশ্রি লাগছে পেটুক ষ্টারবিহীন পুলিশকে - আর প্রশ্ন তার হাতে ওয়াকিটকি দিলো কে? সবগুলোর ১৩ বছরের কারাদন্ড হওয়া উচিত।

১৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:০১

ইসিয়াক বলেছেন:




এটি জয়নাল আবেদীনের বিলাস বহুল বাড়ি

১৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:০৪

ইসিয়াক বলেছেন: চট্টগ্রামের ডবলমুরিং থানা নির্বাচন কার্যালয়ের অফিস সহায়ক জয়নাল আবেদীন (৩৫) কোটি টাকার এই বাড়ি নির্মাণে হাত দিয়েই এলাকায় খুব পরিচিতি লাভ করেছেন।
এই তো বাংলাদেশ । দেখার কেউ নেই ।

৫| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:২৩

ঠাকুরমাহমুদ বলেছেন:






জাতীয় পরিচয় পত্র ও ইমিগ্রেশন আইনে মামলা দায়ের করে ০৭ দিনের রিমান্ড সহ মামলাটি এসবি পুলিশের দায়ীত্বে দেয়া হোক। শরীরে প্রচুর তেল চর্বি হয়েছে এখন তেল চর্বি খোলে ড্রামে রাখতে হবে।

*** প্রিয় অনুজ, দেখতে ভুল দেখেছি, এটি ওয়াকিটকি নয়, ডিউটি আর্ম ছিলো, তারা এতো বড় জালিয়াতি করে সুন্দর সুস্থ দাড়িয়ে আছে - হেটে যাচ্ছে এটি ক্ষোভের কারণ।


১৯ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:৩৯

ইসিয়াক বলেছেন: জাতীয় পরিচয় পত্র ও ইমিগ্রেশন আইনে মামলা দায়ের করে ০৭ দিনের রিমান্ড সহ মামলাটি এসবি পুলিশের দায়ীত্বে দেয়া হোক। শরীরে প্রচুর তেল চর্বি হয়েছে এখন তেল চর্বি খোলে ড্রামে রাখতে হবে।

*** প্রিয় অনুজ, দেখতে ভুল দেখেছি, এটি ওয়াকিটকি নয়, ডিউটি আর্ম ছিলো, তারা এতো বড় জালিয়াতি করে সুন্দর সুস্থ দাড়িয়ে আছে - হেটে যাচ্ছে এটি ক্ষোভের কারণ।

আমাদের দূর্ভাগ্য যে এসব দাড়িয়ে দাড়িয়ে দেখা ছাড়া আর কিছু করার নেই ।পুরো সমাজ ই পঁচে গেছে । কি আর বলবো ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.