নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একান্ত ব্যক্তিগত কারণে ব্লগে আর পোস্ট দেওয়া হবে না। আপাতত শুধু ব্লগ পড়বো। বিশেষ করে পুরানো পোস্টগুলো। কোন পোস্টে মন্তব্য করবো না বলে ঠিক করেছি। আমি সামহোয়্যারইন ব্লগে আছি এবং থাকবো। ভালো আছি। ভালো থাকুন সকলে।

ইসিয়াক

সবার উপর মানুষ সত্য তাহার উপর নাই।

ইসিয়াক › বিস্তারিত পোস্টঃ

শুভ নববর্ষ

১৪ ই এপ্রিল, ২০২২ দুপুর ২:১২



প্রথমে সবাইকে জানাই নববর্ষের শুভেচ্ছা।
শুভ হোক সকল সময়।
আজ বাংলা নববর্ষ ১৪২৯।আবার এলো আরেকটি নতুন বছর। নতুন বছর মানে নতুন স্বপ্ন নতুন আশা। নিজের ভুল ভ্রান্তি শুধরিয়ে নব উদ্যোগে নিজের জীবনকে এগিয়ে নেবার প্রস্তুতি।
এটি আমাদের বাঙালির জাতীয় জীবনের অন্যতম প্রধান উৎসব।আমাদের জাতিস্বত্বার উৎসব।আমরা কি আমরা কেন আমাদের শেকড় আমাদের ঐতিহ্যের উৎসব।
এ যেন প্রাণের সাথে প্রাণের মিলন।সকল ভেদাভেদ ভুলে হাসিখেলার মেলা।
এইদিনটা আমার কাছে সবসময় একটু অন্য রকম অন্য মাত্রার।
বাঙালির উৎসব আর তাতে খাওয়া দাওয়া নেই তাই কি কখনও হয়?
ছোটবেলায় নববর্ষের দিনে আমার মা সকাল থেকে ব্যস্ত থাকতেন। একটু বাড়তি রান্না হতো।এই যেমন মুরগির ঝাল মাংস। খিচুড়ি আর নানা পদের ভাজি ভর্তা। তখন পান্তা-ইলিশ হতো কিনা মনে নেই তবে ইলিশ মাছের দো-পেঁয়াজা হতো খিচুড়ির সাথে খাওয়ার জন্য আর হতো আলু ভর্তা আর আচার। সাথে আবার দু এক রকম পিঠাও থাকতো।আমার মা অবশ্য ভালো পিঠা বানাতে পারতেন না। তেলে ভাজা অর্থাৎ আমাদের এখানে আমরা এই পিঠাকে "পাকান" পিঠা বলি তো সেই পিঠা আর ছিটা রুটি বানাতেন।মুরগীর ঝাল মাংসের সাথে ছিটা রুটি আমার সব সময় প্রিয় ।ছোটবেলায় পহেলা বৈশাখে আমরা নতুন জামা পরতাম।সব কাজ শেষে দুপুরের পরে আম্মা সাজতে বসতেন।রোদ কমে এলে বিকালে আম্মার হাত ধরে যেতাম মেলায়। বৈশাখী মেলা থেকে বায়না করে দুহাত ভরে জিনিস কিনতাম যেমন বাঁশি, গ্যাসবেলুন, মাটির তৈরি ঘোড়া,ভটভটি গাড়ি,খেলনা পিস্তল চরকি গাড়ি ও অন্যান্য। সেগুলো দু'হাতে ধরে রাখতে কষ্ট হতো তবুও কারো কাছে দিতাম না পাছে হারিয়ে ফেলে যদি।সেই সব জিনিসগুলো কালের পরিক্রমায় হারিয়ে গেছে হারিয়ে গেছে সেই সব দিনও।
এরপর অনেক পথ পরিক্রমার ধারাবাহিকতায় ঢাকা থেকে চলে আসি যশোরে।প্রথমে গ্রামে ছিলাম মাটি ও মানুষের টানে।তারপর চলে আসি মুল শহরে আছি অনেক বছর।শান্ত নিরিবিলি শহর যশোর।
করোনার কারণে গত দুবছর যশোরে তেমন কোন অনুষ্ঠান হয়নি।বহুদিন বাদে এ বছর আবার অনুষ্ঠানের আয়োজন হল যশোর জেলা প্রশাসন ও নববর্ষ উদযাপন পরিষদ যশোর এর যৌথ উদ্যোগে।সম্ভবত সকাল সাড়ে ছয়টা থেকেই যশোর টাউন হল ময়দানে অনুষ্ঠান শুরু হয়েছিল ঘুম থেকে উঠতে দেরি হয়ে গিয়েছিল তাই পৌঁছাতে পৌঁছাতে দেরি হয়ে গেল। পুলিশ চেকপোস্ট পেরিয়ে ভিতরে ঢুকে দেখি মহাসমারোহে অনুষ্ঠান চলছে।অনেকক্ষণ ধরে অনুষ্ঠান উপভোগ করলাম। কিছু ছবি তুলে মঙ্গল শোভাযাত্রার উদ্বোধনের পর পরই বাসায় ফিরে এলাম ততক্ষণে রোদ ভীষণ চড়ে গেছে।





































মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৪ ই এপ্রিল, ২০২২ দুপুর ২:৪৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সবাইকে বাংলা নতুন বর্ষের আন্তরিক
শুভেচ্ছা। সবাই ভালো থাকুন নতুন
বছরে।

১৪ ই এপ্রিল, ২০২২ দুপুর ২:৫২

ইসিয়াক বলেছেন:



অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা প্রিয় ব্লগার।
আপনার আগামী ভালো কাটুক এই কামনা রইলো।

শুভ নববর্ষ।

২| ১৪ ই এপ্রিল, ২০২২ রাত ৮:০৭

সোবুজ বলেছেন: নববর্ষের শুভেচ্ছা পাশের থানার দেশিভাই।যশোরে খুনখারাপি কমেছে।অশান্ত যশোর শান্ত হয়েছে শুনে ভাল লাগছে।আমার প্রিয় শহর,কতোদিন যাইনা যশোরে।অনেক বন্ধু বান্ধব এবং ঘনিষ্ঠ আত্মিয় সজন আছে।
কবিতা ও গল্প পড়া হয়না বলে আপনার পোষ্টে আসা হয় না।

১৫ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:৩৬

ইসিয়াক বলেছেন: আপনার প্রতিও রইলো নববর্ষের আন্তরিক ভালোবাসা ও শুভেচ্ছা।
মন্তব্যের জন্য ধন্যবাদ।
শুভ হোক সকল সময়।

৩| ১৫ ই এপ্রিল, ২০২২ ভোর ৪:৩৭

অধীতি বলেছেন: নববর্ষের শুভেচ্ছা জানবেন। সুন্দর একটা দিন কাটালেন।

১৫ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:৩৮

ইসিয়াক বলেছেন:





নববর্ষের শুভেচ্ছা রইলো প্রিয় ব্লগার।

শুভ হোক সকল সময়।

৪| ১৫ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:৫৪

খায়রুল আহসান বলেছেন: আপনাকেও নববর্ষের শুভেচ্ছা জানাচ্ছি। ভালো লাগল পহেলা বৈশাখ উপলক্ষে আপনার অতীত স্মৃতিচারণ এবং এবারে দিবসটির উদযাপন নিয়ে ছবিসহ চমৎকার বর্ণনা। + +

১৫ ই এপ্রিল, ২০২২ রাত ৮:০০

ইসিয়াক বলেছেন: অনেক দিন পর আমার পাতায় আপনাকে পেয়ে ভীষণ ভালো লাগলো।প্রিয় ব্লগার আপনার প্রতিও রইলো নববর্ষের আন্তরিক শুভেচ্ছা। পোস্ট ভালো লেগেছে জেনে দারুণ অনুপ্রাণিত হলাম। কৃতজ্ঞতা জানবেন।
শুভ হোক সকল সময়।
শুভকামনা রইলো।

৫| ১৬ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: শুভ নববর্ষ। ঢাকার কোলাহল ছেড়ে আপনার গ্রামে চলে আসার গল্পটা আমাকে নাড়া দিয়েছে। এই রকম মনের জোর খুব কম মানুষেরই থাকে।

১৭ ই এপ্রিল, ২০২২ রাত ১০:৫০

ইসিয়াক বলেছেন: আসলে আমি সবসময় আমার জীবনটাকে নিজের ইচ্ছে মত চালিয়ে নিয়ে গেছি। যখন যেটা মনে হয়েছে তাই করেছি। পজেটিভ থাকার চেষ্টা করেছি।এর ফলে জীবনকে উপভোগ করতে পেরেছি নিজের মত।ভুল ভ্রান্তি যে হয় নি তা কিন্তু নয়। তবে ওভারঅল ভালো আছি।সুখে আছি। লিখবো হয়তো এসব নিয়ে সমস্যা হলো অনেকে আবার সীমার বাইরে জানতে চায়। কিছু সিক্রেট পাবলিক প্লেসে প্রকাশ করা কখনও কখনও বিব্রতকর ও বটে।
ধন্যবাদ চমৎকার মন্তব্যের জন্য।
শুভ নববর্ষ।
নববর্ষের বিলম্বিত শুভেচ্ছা রইলো।
শুভ হোক সকল সময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.