নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একান্ত ব্যক্তিগত কারণে ব্লগে আর পোস্ট দেওয়া হবে না। আপাতত শুধু ব্লগ পড়বো। বিশেষ করে পুরানো পোস্টগুলো। কোন পোস্টে মন্তব্য করবো না বলে ঠিক করেছি। আমি সামহোয়্যারইন ব্লগে আছি এবং থাকবো। ভালো আছি। ভালো থাকুন সকলে।

ইসিয়াক

সবার উপর মানুষ সত্য তাহার উপর নাই।

ইসিয়াক › বিস্তারিত পোস্টঃ

আমার ভাবনা আমার কথা-১

৩০ শে মে, ২০২২ বিকাল ৪:২৮

#দিনশেষে পরিশ্রমী বিজয়ী হয়

প্রতিটি সফল মানুষের অতীত অজস্র ব্যর্থতার কাহিনীতে ভরা থাকে।যে কোন সাফল্য হুট করে আসে না সাফল্যের পিছনে থাকে পরিশ্রম একাগ্রতা সংশ্লিষ্ট বিষয়ে সম্যক জ্ঞান।যে কোন কাজে চূড়ান্ত সফলতা লাভ করতে হলে ধৈর্যশীল, সংযমী আর পরিশ্রমী হতেই হবে। সত্যি বলতে কি এর কোন বিকল্পও নেই আর সেই সাথে লক্ষ অটুট থাকাটাও জরুরি ।
লক্ষ নির্দিষ্ট করা খুবই গুরুত্বপূর্ণ এই কারণে যে যদি আমরা নির্দিষ্ট লক্ষকে সামনে রেখে না কাজ করি তবে আমরা দিকভ্রান্ত হবো।
নির্দিষ্ট কাজটির প্রতি একাগ্রতা ভালোবাসা ও মনে আত্মাবিশ্বাস না থাকে তো সেই কাজে সফল হওয়া মুশকিল আর তাই আমাদের লক্ষ নির্দিষ্ট করে এগিয়ে যেতে হবে। অনেকের ক্ষেত্রে দেখা যায় একজন মানুষ যথেষ্ট মেধাবী কিন্তু তার মধ্যে ধৈর্য কম।অনেকে আবার হাজারটা কাজ নিয়ে ব্যস্ত।
হাজার কাজের কাজী জীবনে তেমন কোন সাফল্যের মুখ দেখে না দিনশেষে তার জন্য থাকে আফসোসের আর ব্যর্থতা,ব্যতিক্রম হয়তো আছে ব্যতিক্রম কখনও উদাহরণ হয় না।
আবার অনেকে আছে পরিশ্রম না করে শর্টকার্ট রাস্তায় সাফল্য খুঁজতে বেশি আগ্রহী। তাদের জন্য করুণা করা ছাড়া কিছু করার থাকে না তারা আসলে সমাজের জন্য একপ্রকার বোঝা। নর্দমার নোংরা ময়লা বিশেষ, তারা শুধু পরিবেশকে দূষিত করে তা নয় তারা আশেপাশের মানুষের মধ্যে এক ধরনের অস্থিরতা তৈরি করে। দুঃখের বিষয় এধরণের মানসিকতার মানুষ সমাজে দ্রুত বিস্তার লাভ করছে। আপাতদৃষ্টিতে তাদেরকে সফল হতে দেখা যাচ্ছে তবে এটা সাময়িক।মিথ্যাকে যারা আশ্রয় করে দিনশেষে তাদের সলিল সমাধি অনিবার্য,হয়তো কিছু আগে নয়তো পরে।
লক্ষ একাগ্রতা পরিশ্রম ধৈর্য প্রতিনিয়ত একজন মানুষকে সুস্থ সুন্দর জীবন দানের মাধ্যমে কাঙ্খিত চূড়ায় পৌঁছে দিতে পারে।আবারও বলছি সে জীবনের পথ অবশ্য ই সহজ নয়।অন্যদিকে সাফল্যের শিখরে পৌঁছে যাওয়া সাফল্যকে সুসংহত করা ও সাফল্য ধরে রাখা সেও ভীষণ কঠিন কাজ।
মনে রাখতে হবে যেহেতু যে কোন কাজে হুট করে সাফল্য আসে না আর তাই ব্যর্থতার মুখোমুখি হতে হবে।ব্যর্থতায় ভেঙে পড়লে চলবে না মনের জোর রাখতে হবে। দাঁতে দাঁত চেপে সাহস সঞ্চয় করে লড়াই করবার মানসিকতা তৈরি করতে হবে নিজের ভিতর তবেই মিলবে সাফল্য।কারো নেতিবাচক কথায় প্রভাবিত হয়ে নিরুৎসাহিত হলে চলবে না। হতাশাবাদী আর পরশ্রীকাতর মানুষদের কাজই হলো অন্যকে নিরুৎসাহিত করে ভুল পথে পরিচালিত করা।
আসুন আমরা সুস্থ চিন্তা করি সুন্দর জীবন গড়ি। ভালো বই পড়ি,গান শুনি গান গাই।।জীবনকে উপভোগ করি।ক্রমশ লক্ষে এগিয়ে যাই।মনে রাখতে হবে জীবন সুন্দর।
সুতরাং আর নয় সময় নষ্ট।

© রফিকুল ইসলাম ইসিয়াক

মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ৩০ শে মে, ২০২২ বিকাল ৫:৪৫

পদাতিক চৌধুরি বলেছেন: হক কথা কইছেন। কণ্টকাকীর্ণ জীবনে বাধা আসবেই তাই বলে থেমে থাকলে চলবে না। নিজেকে লেগে থাকতে হবে একদিন পরিশ্রমের ফল পাওয়া যাবে।

৩১ শে মে, ২০২২ দুপুর ১:২৮

ইসিয়াক বলেছেন: চমৎকার মন্তব্যে ভালো লাগা জানবেন।
জীবনটা রণক্ষেত্র, লক্ষ অটুট রেখে পরিশ্রম আর একাগ্রতা সম্বল করে এগিয়ে যেতে হবে। একদিন না একদিন সাফল্য আসবেই।

শুভকামনা রইল।

২| ৩০ শে মে, ২০২২ বিকাল ৫:৪৬

সৈয়দ মশিউর রহমান বলেছেন: পরিশ্রমীরা অবশ্যই বিজয়ী হবে।

৩১ শে মে, ২০২২ দুপুর ১:২৯

ইসিয়াক বলেছেন: ঠিক তাই প্রিয় ব্লগার। পরিশ্রমের বিকল্প নাই।

পাঠ ও মন্তব্যের জন্য কৃতজ্ঞতা রইলো।
ভালো থাকুন সব সময়।

৩| ৩০ শে মে, ২০২২ রাত ১০:৫০

রূপক বিধৌত সাধু বলেছেন: মনোবল ধরে রাখাটাই চ্যালেঞ্জ।

৩১ শে মে, ২০২২ বিকাল ৩:০৫

ইসিয়াক বলেছেন: হাল ছেড়ো না বন্ধু বরং কন্ঠ ছাড়ো জোরে
দেখা হবে তোমায় আমায় অন্য গানের ভোরে.....

-------- কবীর সুমন

৪| ৩১ শে মে, ২০২২ রাত ১২:৩৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেকে লক্ষ্য নির্ধারণে ভুল করে। ফলে লক্ষ্যে পৌঁছলেও হতাশায় ভোগে। লক্ষ্যটা তার জন্য উপযুক্ত কি না এটাও বিবেচনা করা দরকার।

৩১ শে মে, ২০২২ বিকাল ৩:০৯

ইসিয়াক বলেছেন: যে কাজ যে ভালোবাসে সেই কাজই তার লক্ষ হওয়া উচিত। তাহলে লক্ষ নির্ধারণ ভুল হবে না তবে সমস্যা হলো অনেক সময় বাবা মা নিজের শখ সাধ বাচ্চাদের উপর চাপিয়ে দেয় তখন বাচ্চারা দিকভ্রান্ত হয়।

৫| ৩১ শে মে, ২০২২ দুপুর ১:৪৬

ভুয়া মফিজ বলেছেন: অত্যন্ত উচ্চ-মার্গীয় লেখা!!! =p~

৩১ শে মে, ২০২২ বিকাল ৩:০৩

ইসিয়াক বলেছেন: হা হা হা....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.