নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাতৃভূমিকে সাজাই সার্বজনীন মানবাধিকার রক্ষার যুক্তিনির্ভর মঞ্চ করে।

রাহমান বিপ্লব.

মাতৃভূমিকে সাজাই সার্বজনীন মানবাধিকার রক্ষার যুক্তিনির্ভর মঞ্চ করে।

রাহমান বিপ্লব. › বিস্তারিত পোস্টঃ

অকল্পনীয় কালো চুক্তিঃ উপজাতি থেকে আদিবাসী! আর কত চাই?

১৪ ই মার্চ, ২০১৫ দুপুর ১:৪০

যুগে যুগে এ দেশের শোষক শ্রেণীর লুটের শিকার আমরা সবাই!
অপসংস্কৃতির চূড়ান্ত আগ্রাষণ তথা ধর্ষনের মত নোংরা ঘটনা গোটা দেশ জুড়েই হয়!
শত্রুতার চূড়ান্ত রুপ তথা বসত ঘরে আগুন গোটা দেশেই লাগে!
এদেশে আজ হত্যা-খুন নিত্য ঘটনা!
...
জুলুম নীপিড়ন সারাটা দেশেই হয়!

কিন্তু যখন তা আমার গায়ে পড়ে তখন তাতে কারোও কোন বিশেষ দায় নেই! কারন- সংখ্যাগুরু হিসেবে আমার বাঙ্গালিত্বই আমার সবচেয়ে বড় অপরাধ!

ঠিক সেই একই অপচ্ছায়া যখন তোমার গায়ে তখন তা বিরাট মূল্যধারী 'উপজাতি নির্যাতনের' বিশেষণ পায়। কেউ কেউ "আদিবাসী নির্যাতন" বলত্যেও দ্বিধা করেনা। তুমুল মিডিয়া কাভারেজে অঞ্চল ছাড়িয়ে গোটা দেশ, দেশ থেকে গোটা বিশ্বজুড়েই অপচ্ছায়া নেমে আসে! তর্জন গর্জন ওঠে স্বাধীন বাংলাদেশের খোদ স্বাধীনতার গলা টিপে ধরবার!

* অবাক লাগে! কোন ঘটনা ঘটলেই এত এত কান্নার আওয়াজ তোল এই তোমারাই! অথচ 'সমধিকার' প্রশ্নে তীব্র বিরোধে জড়িয়ে পড় কি করে? তোমরা নিজেদেরকে 'বিশেষ শ্রেণীকরনের' চেষ্টা করছ! কিন্তু কেন? তা-ও এমন স্বৈরাচারী দাবি!- যা পূরণ করা না হলে বিচ্ছিন্নতাবাদের হুমকি দেয়া হবে?

একটি আদর্শ নাগরিক রাষ্ট্রের সংবিধান সকল মানুষের সাম্য প্রতীষ্ঠার হাতিয়ার। নিজেদের ক্ষুদ্র জাতিত্বের বলে বিশেষ সুবিধার আড়ালে মানবাধিকারের ক্ষেত্রে অন্যকে ছোট কিংবা বঞ্চিত করার কোন অধিকার কারো থাকে না।

অত্যাধিক চাহিদা! ছোট্ট দেশের স্বল্প ব্যবস্থাপনার শিক্ষাপ্রতীষ্ঠানে, চাকরি ক্ষেত্রে '১৬ কোটির শতকরা ৫ ভাগের' অকল্পনীয় কোটার ভাগিদার তোমরা মাত্র ১৬ লাখ উপজাতি! ভাবা যায়, ১৬ কোটির শতকরা ৫ ভাগ মাত্র ১৬ লাখের জন্য নির্দিষ্ট!!?

ফলাফল, আজ খোদ সংখ্যাগুরু জাতিটির মাত্র ৪২ ভাগ শিক্ষা স্ট্যাটাসের বিপরীতে, শতকরা ৯৫ ভাগ শিক্ষিত হয়েছে তথাকথিত ক্ষুদ্র জাতীসত্বার নামে 'সর্বহারা' হটকেক রাজনীতির প্রচন্ড প্রতাবশালী চাকমারা! সরকারী চাকরীর পাশাপাশি ধনশালী মিশনারী এবং পশ্চিমাদের হাত খোলা সাহায্য ও একতরফা চাকরির বাজার তোমাদের জন্য অপেক্ষায় থাকে!

আজকের বাংলাদেশে, এককালের বহিরাগত জনগোষ্ঠী এই তোমরা, নিজেদের বানিয়ে নিচ্ছ "আদিবাসী"!

পশ্চিমা ষড়যন্ত্রের হাতিয়ার হয়ে দরিদ্র এই ছোট্ট দেশটাকে আর কত ভাবে ধর্ষণ করবে তোমরা? এই অকল্পনীয় সুবিধায় ভেসে থেকেও এদেশের জন্য কানা পরিমান ভালোবাসা তোমাদের হয়না! টেকনাফ থেকে তেঁতুলিয়া বিস্তৃত ১,৪৭,৫৭০ বর্গ কিঃ মিঃ এর দরিদ্র দেশেটির প্রতি সারাদিন তোমাদের বেহিসেবি দাবি- এই পাইনি , ঐ পাইনি, এই দাও, ঐ দাও, কেন দিলেনা, কেন পেলামনা, কম কেন, ভরে দাও, খালি কেন..., শুনলে মনে হয় বাংলাদেশ তার স্বাধীনতাটাকে তোমাদের বিনোদনের মাদক কেনায় ব্যয় করেও, বিশেষভাবে তোমাদের প্রাপ্য কোন এক বিরাট ঋণ পরিশোধ করতে পারেনি!

আসলে, মায়ের প্রতি ভালোবাসা থাকে আপন সন্তানের! অন্যের সন্তান তো হাঁফিয়ে ওঠা মায়ের ঘামে নিজের পায়ের ময়লা পরিস্কারের নিমিত্তে খেদোক্তি করে! বাংলা মায়ের সন্তানেরা কষ্টের ভারে যে হাঁফিয়ে উঠেছে! এই গরীবেরা যাদের নিজ ভাই ভাবতে গিয়ে ভাইয়ের অধিকার দিতে চাইল, সেই তারাই যখন গরীবের ভাই হতে পারল না...

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৪ ই মার্চ, ২০১৫ বিকাল ৩:০২

জিয়া উদ্দিন আহমেদ বলেছেন: আগে জমিদার প্রথার রক্ষক ছিলো লাঠিয়াল বাহিনী আর এখন এসব আধুনিক জমিদারদের রক্ষক হয়েছে পুলিশ বাহিনী।
জনগনের ট্যাক্স, ভ্যাটের পয়সায় চলা গনতান্ত্রিক দেশে পুলিশ জনগনের সেবাই দেয় ।
ব্রিটিস শাসনামলের মতো নিজেদের ক্ষমতাকে চিরস্থায়ী বন্দোবস্তো করতে জনৈক স্বৈরাচারেরা যখন সংবিধান নিজেদের স্বার্খে রচনা করে আইনের শাষণ হরণ করে তখনই এধরণের বৈষম্য, অনাচার গুলো দেখা যায় রাষ্ট্রে।

২| ১৪ ই মার্চ, ২০১৫ রাত ৯:১১

ching বলেছেন: পড়ে ভালো লাগলো, লেখককে ধন্যবাদ

৩১ শে মার্চ, ২০১৫ দুপুর ১:০৯

রাহমান বিপ্লব. বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.