নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাতৃভূমিকে সাজাই সার্বজনীন মানবাধিকার রক্ষার যুক্তিনির্ভর মঞ্চ করে।

রাহমান বিপ্লব.

মাতৃভূমিকে সাজাই সার্বজনীন মানবাধিকার রক্ষার যুক্তিনির্ভর মঞ্চ করে।

রাহমান বিপ্লব. › বিস্তারিত পোস্টঃ

একটি বাংলাদেশ, তুমি কি জাগ্রত জনতার?

০৯ ই এপ্রিল, ২০১৫ দুপুর ২:১৭

১৯৭১ সালে বাংলাদেশের সূচনা লগ্নে গোটা দেশজুড়ে ছিলেন জাগ্রত জনতারা! জাগ্রত জনতার বাংলাদেশই স্বাধীন স্বার্বভৌম বাংলাদেশ। এই জাগ্রত জনতা যতদিন থাকবেন, ততদিন সকল স্বার্বভৌমত্ব বিরোধী অপতৎপরতা রুখে দিবেন তারা।

আজ জাতীসংঘের প্রত্যক্ষ তত্বাবধানে (বাংলাদেশের এক-দশমাংশ অঞ্চল) পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশের সকল প্রান্তে বসবাসকারী প্রধানত মঙ্গলীয় উপজাতিদের (ঐতিহাসিক বঙ্গ অঞ্চলে কোন একসময়কার বহিরাগত) নিয়ে যে ষড়যন্ত্রের খেলা চলছে সে ব্যাপারে খুব কম নাগরিকই জাগ্রত!

এই ষড়যন্ত্রের বিস্তৃতি এবং এগিয়ে চলার গতিপ্রকৃতি নিয়ে যারা সামান্যও জ্ঞাণ রাখেন তারা খুব সহজেই এই বাংলাদেশের বুকে আরেকটি নয়া ইজরাইলের উত্থান আশংকা করেন! পশ্চিমা অপতৎপরতায় একসময়কার স্বাধীন ফিলিস্তিনি নাগরিকগণ ভাবতেও পারেননি তাদের দেশে আশ্রিত ইহুদি জনগোষ্ঠীদের নিয়ে কত করুন ষড়যন্ত্রের জাল বোনা হচ্ছে!

আর সেই ষড়যন্ত্র সম্পর্কে ঘুমন্ত ফিলিস্তিনি মানুষই আজকের ইজরাইলী আগ্রাষণের জন্য মৌলিক ভাবে দায়ী।
আমদেরকেও যেন সেভাবে দায়ী হতে না হয়!

লক্ষ্য করুন, আশ্রিত ইহুদি বসতি গুলোকে কেন্দ্র করে গড়ে ওঠা প্রথম ইজরাইলের সূচনা ও বিবর্তনে কিভাবে ফিলিস্তিন হারিয়ে গেছে!




সেসময় মধ্যপ্রাচ্যে মোড়লিপনার আকাংখা এবং তেলের নিরাপদ উৎস লাভের উদ্দেশ্যে পশ্চিমা মোড়ল সম্প্রদায়ের জন্য যেভাবে ‘ইহুদি সম্প্রদায়কে অবৈধ ঢাল বানিয়ে ইজরাইল সৃষ্টি’ অপরিহার্য ছিলো; বর্তমানে দক্ষিণ এশিয়ার উদীয়মান বিশাল বাজার দখল ও মোড়লিপনার জন্যই পশ্চিমাদের, বাংলাদেশ জুড়ে ‘বসবাসরত উপজাতিদের মাধ্যমে আরেকটি ইজরাইল প্রতীষ্ঠার’ প্রয়োজন হয়ে পড়েছে। তাছাড়া বিভিন্ন শত্রু রাষ্ট্রের চাহিদা এবং প্রতিযোগীতাও এর সাথে যুক্ত হয়েছে।
দক্ষিন এশীয় অঞ্চলের নতুন ইজরাইলের সম্ভাব্য নামই হল জুম্মাল্যান্ড।

বাংলাদেশে বসবাসকারী উপজাতিদের অবস্থান গুলোকে ভিত্তি করে যেভাবে জুম্মাল্যান্ড নামে বাংলাদেশের বুকে আরেকটি আগ্রষী ইজরাইলের গোড়া পত্তন ও বিবর্তণ হতে পারে-





এবার দেখে নিই বর্তমানে জাতীসংঘের আদিবাসী বিষয়ক ঘোষণা পত্রের ধারা নাম্বার ৩ কী বলছে-

‘Right of Self-determination- Indigenous peoples have the right of self determination. By virtue of the right they freely determine their political status ant freely pursue their economic, social and cultural development.’

“আত্মনিয়ন্ত্রণ অধিকার- আদিবাসীদের আত্মনিয়ন্ত্রণ অধিকার আছে। এই অধকার বলে তারা স্বাধীনভাবে তাদের রাজনৈতিক ভবিষ্যত নির্ধারণ করবে। (অর্থাৎ তারা কি কোন দেশের মধ্যে থাকবে, না সেই দেশ থেকে আলাদা হয়ে স্বাধীন দেশ গঠন করবে- সেটা তাদের ইচ্ছার ওপর নির্ভর করবে, যেমন পার্বত্য চট্টগ্রামের উপজাতিরা যদি আদিবাসী হয়ে থাকেন তাহলে তারা কি বাংলাদেশের মধ্যে থাকবে, না বাংলাদেশ থেকে আলাদা পার্বত্য এলাকাকে নিয়ে স্বাধীন জুম্মালযান্ড গঠন করবে- তা সেই উপজাতীদের রাজনৈতিক ইচ্ছার ওপর নির্ভর করবে) এবং স্বাধীন ভাবে তাদের অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়ন করবে”।



বাংলাদেশে বসবাসকারী কোন উপজাতীয় সম্প্রদায় ‘আদিবাসী’ নয়। কারন আদিবাসী হবার জন্য কোন সম্প্রদায়ের জন্য মৌলিক শর্তই হল, উক্ত রাষ্ট্রে বসবাসকারী সংখ্যাগরিষ্ঠ জাতীগোষ্ঠীর আগে এসে বসবাসকারী হতে হবে। অথচ বাংলাদেশে বসবাসকারী সংখ্যাগরিষ্ঠ বাঙ্গালীরা এ অঞ্চলে অন্তত ৫০০০ পাচ হাজার বছর আগ থেকে বসবাস করছে বলে ঐতিহাসিক প্রমাণ রয়েছে। আর অন্যদিকে এখানে বসবাস কারী অন্যান্য সকল উপজাতীরা সর্বোচ্চ ৫০০ বছর এবং সর্বনিম্ন ১৫০ বছর আগে এ অঞ্চলের বাইরে থেকে নানা ভাবে বিতাড়িত বা বাস্তুসংস্থানের জন্য জাজাবর হয়ে মাইগ্রেসন করে আসে। ফলে অন্তত ৫০০০ বছরের আদিনিবাসী ভূমিপুত্র বাঙ্গালীদের সাপেক্ষে মাত্র ১৫০-৫০০ বছরের মাইগ্রেটেড জনগোষ্ঠীকে (তাও আবার ঢালাও ভাবে) আদিবাসী সাব্যস্ত করা মানে, একটি স্বাধীন স্বার্বভৌম দেশের অখন্ডতার বিরুদ্ধে মারাত্মক অন্যায় চাপিয়ে দেয়ার পূর্ব প্রস্তুতি গ্রহন!

আর সেই ষড়যন্ত্রের অংশ হিসেবেই- বাংলার মানুষকে সম্পূর্ণ অজ্ঞ রেখে গোপনে পশ্চিমারা প্রধানত খ্রিষ্টান মিশনারী, এনজিও ও তথাকথিত মানবাধির গোষ্ঠীদের দিয়ে অর্থ, ফাঁদ ও ভীতি প্রদর্শণ করে খ্রিষ্টান বানানো; উপজাতিদের জন্য আদিবাসী স্বীকৃতি আদায় করা এবং কেবল উপজাতিদের জন্য আলাদা ভূমি আইন প্রণয়নসহ সাংঘাতিক সব বিতর্কিত আইন করতে চাপ দিয়ে, সরকারের কাছ থেকে আদায় করে নিচ্ছে সংবিধান পরিপন্থী ও নাগরিক রাষ্ট্র ধারনা বিরোধী নানান আত্মঘাতী আইন!


বাংলাদেশ ইজরাইল হবেনা। যদি বাংলাদেশের জাগ্রত জনতা সজাগ থেকে সঠিক ভূমিকা পালন করতে পারেন।



আমাদের পরবর্তী প্রজন্মের অধিকার রয়েছে প্রাণ খুলে গাইবার!

‘একটি বাংলাদেশ তুমি জাগ্রত জনতার,
সারা বিশ্বের বিশ্ময়, তুমি আমার অহংকার!’

তাই আসুন ভাগ্যহারা পরাধীন জাতি হবার আগেই রুখে দিই সব কালো থাবাদের আগমন!



মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৯ ই এপ্রিল, ২০১৫ দুপুর ২:৩১

ডেড আকাশ বলেছেন: কেউ কি জবাব দিবেন ?
গত ০৮ ফেব্রয়ারী 2015 উপজাতি সন্ত্রাসী কর্তৃক বান্দরবানে ছাত্রী ধর্ষকদের আজও গ্রেফতার করা হয়নি কেন?
খাগড়াছড়িতে উপজাতি সন্ত্রাসী কতৃক মাটিরাঙ্গা ইটভাটার শ্রমিক ফারুকে চাঁদা না পেয়ে হত্যাকারী উপজাতি সন্ত্রাসীদের গ্রেফতার করা হয়নি কেন?
খাগড়াছড়ির সদর থানার ভুয়াছড়ি কমলছড়ির 10 বছরের শিশু শহিদুল এর অপহরণকারী উপজাতি সন্ত্রাসীদের গ্রেফতার করা হয়নি কেন?
বাঙ্গালী যুব পরিষদের দুই নেতা হানিফ ও ইমরানকে বালাঘাট এলাকা থেকে অপহরণ কারী উপজাতি সন্ত্রাসীদের আজও গ্রেফতার করা হয়নি কেন?
গত ৪ ফেব্রুয়ারী খাগড়াছড়ি জেলার রামগর উপজেলার গর্জনতলী এলাকা থেকে ১৪ বছরের বাঙ্গালী স্কুল ছাত্রীকে অপহরণ করে খাগড়াছড়ি আলুটিলা পর্যটন এলাকায় ভারতীয় বিছিন্নবাদীদের তৈরি ইমাং হোটেলে রাতভর গনধর্ষণকারী উপজাতীয় সন্ত্রাসীদের গ্রেফতার করা হয়নি কেন?
20 ই এপ্রিল 2008 দুই হাজার আট সালে উপজাতি সশস্ত্র সন্ত্রাসী কতৃক রাঙ্গামাটি জেলার বাঘাইহাটে বাঙ্গালীদের 181 টি ঘর আগুন জ্বালিয়ে দিয়ে পুরিয়ে দেয়া উপজাতি সন্ত্রাসীদের গ্রেফতার করা হয়নি কেন?
উপজাতি সন্ত্রাসী কৃতক 2009 সালে পানছড়ি গঙ্গারাম এলাকায় নির্মমভাবে হত্যা করা হয় 'আক্কাস, আমান, মুজিব, ও রাসেল নামে 4 নিরীহ বাঙ্গালীকে সেই উপজাতি চিহ্নিত সন্ত্রাসীদের গ্রেফতার করা হয়নি কেন?
2011 সালের দিকে খাগড়াছড়ি জেলার পানছড়ি ইসলামপুর এর গৃহবধূ দুই সন্তানের জননী নাছিমা বেগমকে র্ধষণের পর র্নিমমভাবে কাঁচা বাঁশ চুক্কা করে প্রস্রাবের রাস্তায় প্রবেশ করিয়ে মৃত্যু নিশ্চিত কারী উপজাতি নরপশু বার্মিজ সেটেলার সন্ত্রাসীদের গ্রেফতার করা হয়নি কেন?
2010 সালে 23 ফেব্রুয়ারি খাগড়াছড়ি সদর উপজেলার বাঙ্গালীদের ঘরবাড়ি আগুন দিয়ে পুড়িয়ে সেই জ্বলন্ত আগুনের মধ্যে নিক্ষেপ করে খাগড়াছড়ি পৌরসভার ৪র্থ শ্রেণীর কর্মচারী আনোয়ারকে মৃত্যু নিশ্চিকারী ও জ্বলন্ত আগুন নিক্ষেপকারী ঐ নরপশু উপজাতি বার্মিজ সেটেলার সন্ত্রাসীদের গ্রেফতার করা হয়নি কেন?
2011সালের দিকে গুইমারা বড়পিলাক এলাকায় বাঙ্গালীর রেজিষ্টারকৃত জমিতে কাজ করতে যাওয়া 3 শ্রমিককে র্নিমমভাবে কুপিয়ে হত্যাকারী উপজাতি বার্মিজ সেটেলার সন্ত্রাসীদের গ্রেফতার করা হয়নি কেন?
2012সালের দিকে খাগড়াছড়ির পানছড়ি মোহাম্মদপুর এলাকার গৃহবধূকে যৌথ খামার এলাকা হতে তোলে নিয়ে গিয়ে বুদ্ধবিহারে পালাক্রমে র্ধষণের পর ছুরিকাঘাতে স্তন চার ভাগ করে কেঁটে ও প্রস্রাব পায়খানার রাস্তা কেটে এক করে তল পেটে একাধিক বার ছুরিকাঘাত করে প্রত্যেকটা কাঁটা অংশে রিফুজি লতাপাতা প্রবেশ করিয়ে নির্মমভাবে মৃত্যু নিশ্চিতকারী চিহ্নিত উপজাতি নরপশু বার্মিজ সেটেলার সন্ত্রাসীকে গ্রেফতার করা হয়নি কেন?
পার্বত্য অঞ্চলে দিন দিন উপজাতীয় সন্ত্রাসীরা বাঙ্গালীদের উপর নির্যাতন চালিয়ে যাচ্ছে। গত কয়েকটি ঘটনা তার প্রমাণ। তাই সরকার উপজাতীয় সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার
আহবান জানাই। অবিলম্বে ধর্ষক ও হত্যাকারীদের গ্রেফতার ও ফাঁসি নিশ্চিত করনের দাবি জানাই।
যদি বাংলাদেশ সরকার এবিষয়ে জরুরী পদক্ষেপ গ্রহন না করে তাহলে আমরা শপথ করছি, আমরা প্রিয় জন্মভূমির জন্য আমাদের পূর্ব-পুরুষদের মত আমাদের অগ্রজদের মত ৭১এর হাতিয়ার হাতে তুলে নিতে বাধ্য হবো। দেহে ১বিন্দু রক্ত থাকতে প্রিয় জন্মভূমি বাংলার মাটিতে উপজাতি নরপশু বার্মিজ সেটেলার সন্ত্রাসীকে আর একপাও এগুতে দেবো না।

০৯ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৩:২৯

রাহমান বিপ্লব. বলেছেন: এভাবেই এগিয়ে আসছে সাম্রাজ্যবাদী থাবা!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.