নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাতৃভূমিকে সাজাই সার্বজনীন মানবাধিকার রক্ষার যুক্তিনির্ভর মঞ্চ করে।

রাহমান বিপ্লব.

মাতৃভূমিকে সাজাই সার্বজনীন মানবাধিকার রক্ষার যুক্তিনির্ভর মঞ্চ করে।

রাহমান বিপ্লব. › বিস্তারিত পোস্টঃ

আরাকান আর্মিঃ উইকিপিডিয়ায় সংকলিত তথ্যে ব্যাপক ফারাক!

০৭ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৩৪




বিচ্ছিন্নতাবাদের আখড়া পার্বত্য চট্টগ্রামে আরাকান আর্মির উপস্থিতি ব্যাপক উদ্বেগের জন্ম দিয়েছে ইতিমধ্যে। সেই সাথে গহীন অরণ্যে প্রয়োজনীয় নিরাপত্তা বাহিনীর অপর্যাপ্ততার সুযোগে গড়ে ওঠা স্থানীয় স্বশস্ত্র গোষ্ঠীগুলোর সাথে এদের সম্পর্ক নিয়ে চলছে তোলপাড়! এর মাঝেই বাংলাদেশ সরকার ও সেনাবাহিনীকে জড়িয়ে হুমকি প্রদান এবং পার্বত্যাঞ্চলকে 'সেনাবাহিনীর কবরে পরিনত' করবার মত দম্ভোক্তি যোগ করেছে নতুন মাত্রা। নিজেদের শক্তিমত্তার জানান দিতে গিয়ে বিজিবির ওপর হামলার পর যুক্ত হয়েছে তথ্য অস্ত্রের ব্যবহারও।



গত ৩১ আগস্ট তারিখেই উপর্যুপরি ৬ বার সংকলন করে উইকিপিডিয়ায় নিজেদের পরিচিতিতে বেশ কিছু তথ্য যুক্ত করেছে আরাকান আর্মি।


উল্লেখযোগ্য কিছু সংকলন-
সদস্য সংখ্যা ৪০০-৫০০ কে ১৫০০ করা
কাচিনের সাথে আরাকান স্টেটকে 'কন্ট্রোল্ড এরিয়া' হিসেবে যুক্ত করা
বর্ডার গার্ড বাংলাদেশের ওপর চালানো সাম্প্রতিক চোরাগোপ্তা হামলাকে সংঘর্ষ হিসেবে যুক্ত করা। https://goo.gl/YMt6no



ছবি-
a- আরাকান স্টেটকে এদের কন্ট্রোলড এরিয়ায় যুক্ত করা হয়েছে।
b- আরাকান স্টেটকে যুক্ত করার আগে ও পরে উইকিপিডিয়া
c- এডিটর 'কো জমি' তার পেজকে সরিয়ে রেখেছে, ফলে লাল কালিতে দেখাচ্ছে। ফলে তথ্যের ব্যাপারে তার সাথে কন্টাক্ট বা বিতর্কের সুযোগ নেই। অথচ এর আগের এডিটররা তাদের পেজ অক্ষুন্ন রেখেছে।

এখানে বিশেষ কোন উদ্দেশ্য আছে কিনা, তা যাচাই করা দরকার। সেই সাথে তথ্য সূত্রের বিশ্বস্ততা যাচাই করা দরকার। যেহেতু বিজিবির সাথে সংঘর্ষে জড়ানোর পর থেকে আরাকান আর্মি নিজেদের প্রবল শক্তিশালী হিসেবে দাবি করতে শুরু করে। সেই সাথে বাংলাদেশকে হুমকি দিয়ে তারা নিজেদেরকে বাংলাদেশ সংলগ্ন রাখাইন স্টেট (আরাকান স্টেট) বর্ডার এরিয়ায় শক্তিশালী নিয়ন্ত্রক গ্রুপ বলে দাবি করে। ফলে বাংলাদেশ যেন তাদের সাথে ষংঘর্ষে না জড়ায় সেই হুশিয়ারি দেয় তারা! তাছাড়া নতুন সংকলনে তাদের সদস্য সংখ্যাকে আগের চেয়ে প্রায় চার গুন বাড়িয়ে দেখানো হয়েছে। আরাকান আর্মির শীর্ষ নেতা 'রান নিন সয়ে' সম্প্রতি চ্যানেল টুয়েন্টি ফোরের সাথে স্কাইপ স্বাক্ষাতকার দিয়ে নিজেদের আগ্নেয়াস্ত্রের ব্যাপক আধুনীকীকরনের দাবি করেন। সেখানে তিনি একে ফোর্টি সেভেন অস্ত্রকে তাদের অস্ত্রসম্ভারের মাঝে সবচেয়ে নিম্নতম অস্ত্র বলে দাবি করেন। সাথে যোগ করেন, বাকী গুলো অনেক বেশি আধুনিক ও শক্তিশালী! https://goo.gl/Y738Ti

উল্লখ্ করা যায়, এখনও যেকোন গবেষক তথ্যের জন্য উইকিপিডিয়া দেখেন। সম্প্রতি পার্বত্য চট্টগ্রামের সীমান্ত এলাকায় বিজিবির ওপর চোরাগোপ্তা হামলে করে আলোচিত হবার পরই আরাকান আর্মি উইকিপিডিয়ায় এসব পরিবর্তন এনেছে তা স্পষ্ট। এতে করে, ৩১ আগস্টের পর থেকে যেকোন নীতিনির্ধারক, গবেষক, সংবাদ কর্মী, তদন্ত সংস্থা বা আগ্রহীদের যেকেউ উইকিপিডায়াতে আরাকান আর্মির ব্যাপারে জানতে চাইলে নতুন তথ্য গুলোই পড়বেন।



অন্যদিকে পার্বত্য চট্টগ্রামের বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলোর সাথে তাদের যোগসাজশের প্রামাণ্য কিছু চিত্র পাওয়া গেছে সোশ্যাল মিডিয়াতে। ধারনা করা হচ্ছে এইসব বিচ্ছিন্নতাবাদী গ্রুপ গুলো অস্ত্র ও শেলটারে পরস্পর সহায়ক ভূমিকা পালন করে! সম্প্রতি ইন্ডিয়া থেকেও দাবি করা হয় পার্বত্য চট্টগ্রামের অস্ত্র ইন্ডিয়া নয় বরং বার্মার বর্ডার হয়ে বাংলাদেশে প্রবেশ করে! http://goo.gl/Phqiz5




তাছাড়া বার্মা ও সীমান্তবর্তী পার্বত্য চট্টগ্রামে ধর্মীয় দৃষ্টিকোণের অপব্যবহার করেও এসব সহায়তা বিস্তৃত হতে পারে! বিচ্ছিন্নতাবাদীদের অস্ত্র পাচার কাজে ব্যবহৃত খোদ ভিক্ষুদের ধরা পড়বার ঘটনাও খুব রেয়ার নয় এসব এলাকায়!


মন্তব্য ১৩ টি রেটিং +১/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:০৬

শুভকবি বলেছেন: অনেক তথ্যবহুল লিখা, ভাল লাগল

০৭ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:০৬

রাহমান বিপ্লব. বলেছেন: ধন্যবাদ :)

২| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:১৬

হতভাগা রাজু বলেছেন: ভাল লিখছেন

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:১৭

রাহমান বিপ্লব. বলেছেন: ধন্যবাদ

৩| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৩৭

প্রবাসী ভাবুক বলেছেন: বাংলাদেশ সরকারের এই বিষয়ে আরও বেশি সতর্ক হওয়া জরুরী৷ সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ৷

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:১১

রাহমান বিপ্লব. বলেছেন: তৃতীয় বিশ্বের সরকারগুলো চাইলেও সবসময় অনেক কিছু পারেনা। যেখানে স্বাধীনতায় কম্প্রোমাইজ করে বিশ্বশক্তির সাপোর্ট পেতে হয় সেখানে সরকার কি করে সচেতন দ্বায়িত্ব পালন করবে? আমাদের জাতিগত সচেতনতাই পারে এসব ক্ষেত্রে সরকারকে স্বাধীনতার প্রশ্নে দৃঢ় রাখতে। জনতা সচেতন হলে ভোটারদের কথা ভেবে হলেও সরকার এসব করতে পারেনা। সামরাজ্যবাদীরাও সুযোগ নিতে পারেনা।

ধন্যবাদ ভাই!

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:১৮

রাহমান বিপ্লব. বলেছেন: এটা দেখতে পারেন- somewhereinblog.net/blog/RahmanBiplob/30062321

৪| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৩

সাধারণ আমি আমার বলেছেন: আরাকান আর্মি এই প্রথম অনেক কিছু জানলাম। ধন্যবাদ ভাইয়া

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:১২

রাহমান বিপ্লব. বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ। আশা করি তথ্য গুলো আপনার বন্ধু মহলে শেয়ার করবেন! এতে জাতিগত ভাবে আমরা স্বাধীনচেতা থাকব। :)

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:১৭

রাহমান বিপ্লব. বলেছেন: somewhereinblog.net/blog/RahmanBiplob/30062321

৫| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:০৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: আমাদের মেইন ষ্ট্রীম মিডিয়া কঙ্গনা কবার চুমো খেয়েছে এই সব নিউজকে হাইলাইটস না করে দেশ এবং স্বাধীনতার সার্বভৌমত্বের স্বার্থে আলোচিত বিষয়ের উপর নিয়মিত আডেট করা দরকার ! যাতে মানুষ জানতে পারে, সতর্ক হয়!
এই দেশেই উলফার সবচে বড় নেতা কি অবলীলায় বছরের পর বছর অবস্থান করেছে। অথচ পাড়াপরশীও টের পায় নাই!!!

আরাকান আর্শের লোকজন যে ঢাকায় ছদ্ম পরিচয়ে চাকুরী করছেনা বা অন্য কোন মিশনে নেই-বলা যায় না। তাই এই সব বিষয়কে দেশপ্রেমের অংশ হিসেবেই বেশী বেশী কাভারেজে আনা উচিত! মানুষ সচেতন হতে পারবে। দেশের উপকার হবে।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:১৪

রাহমান বিপ্লব. বলেছেন: স্বাধীনতাকে কম্প্রোমাইজ করে অনেকেই পেট চালায়, টাকা বানায়! এসব জানলেও কষ্ট হয়! আমাদের মিডিয়া গুলো তথ্য গোপনই করেনা, সাথে বিভ্রান্তমূলক তথ্য প্রচার করে সাম্রাজ্যবাদীদের পক্ষে।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:১৭

রাহমান বিপ্লব. বলেছেন:

somewhereinblog.net/blog/RahmanBiplob/30062321

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.