নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাতৃভূমিকে সাজাই সার্বজনীন মানবাধিকার রক্ষার যুক্তিনির্ভর মঞ্চ করে।

রাহমান বিপ্লব.

মাতৃভূমিকে সাজাই সার্বজনীন মানবাধিকার রক্ষার যুক্তিনির্ভর মঞ্চ করে।

রাহমান বিপ্লব. › বিস্তারিত পোস্টঃ

\'একদশমাংশ বাংলাদেশ\'- পার্বত্য চট্টগ্রামকে কি বিচ্ছিন্নতাবাদীদের হাতেই লিজ দিয়ে রাখা হবে?

২০ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:৩৬

শুরুতেই কিছু প্রামাণ্য ছবি সংযুক্ত করছি,


'SONTU LARMA IS GREAT BUT UNSUCCESSFUL' / 'I AM TRYING MY BEST FOR OUR FUTURE!'


এদেশের আদিবাসী দাবীদার বার্মিজ বংসোদ্ভূত চাকমাদের আসল পরিচয় হল "থেট" (That/Thet)। Click This Link
-বার্মায় চাকমা নামে পরিচিত কোন সম্প্রদায় নেই।


রাজস্থলির স্থানীয় এক প্রভাবশালী মারমা (মগ) এর মেয়েকে বিয়ে করে সেখানেই জাকজমক জীবন যাপন করে আসছিলেন এই বিচ্ছিন্নতাবাদী মগ (রাখাইন/মারমা) নেতা।


বার্মার বিচ্ছিন্নতাবাদী অন্যান্য গ্রুপ গুলোর মতই উগ্র বৌদ্ধভিক্ষুদের সমর্থনে বিচ্ছিন্নতাবাদী কার্যক্রম চালায় আরাকান আর্মিও।


সাম্প্রদায়িক ৯৬৯ মুভমেন্টের থিওরীতে আরাকান রাজ্যের রোহিঙ্গাদের বাঙ্গালী বলে নিয়মিত ইউটিউবে পোস্ট করতেন এই রানিন সোয়ে। রাখাইন বা আরাকান রাজ্যের এই বিচ্ছিন্নতাবাদী গ্রুপটি রোহিংগাদের বাঙ্গালী হিসেবে বাংলাদেশে তাড়িয়ে দেয়ার পক্ষপাতী উগ্র সাম্প্রদায়িক গ্রুপও বটে।



এবার মূল কোথায় আসা যাক,

আরাকান আর্মি (AA) এর নেতা তথাকথিত ডাক্তার রেনিন সোয়ের আটকের ঘটনা এখনও উত্তাপ ছড়াচ্ছে। আরাকান তথা রাখাইন রাজ্যের অন্যতম বুদ্ধিস্ট উগ্রতাবাদী স্বসস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির (AA) পাশাপাশি আরেকটি বুদ্ধিস্ট গোষ্ঠী কার্যকর রয়েছে। তাদের নাম আরাকান লিবারেশন পার্টি (ALP)।

ইতিমধ্যে এত বড় একটি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর নেতার স্বাচ্ছন্দ পার্বত্য অবস্থান নিয়ে অনেক উপজাতী রাঘব বোয়ালই বিব্রতকর অবস্থায় পড়ে গেছে। এদের মাঝে অন্যতম হল চাকমা রাজা দেবাষীশের মত ব্যাক্তি (rannin soe এর লেখায়- King Of TheChakma অথবা King of That বা থেট সম্প্রদায়ের রাজা। আমরা জানি চাকমারা বার্মায় থেট বা থেক নামে পরিচিত। ফলে তারা এ অঞ্চলে 'চাকমা' নাম ধারন করে নিজেদের বার্মিজ পরিচয় লুকিয়ে, নিজেদেরকে বাংলাদেশের আদিবাসী বলার মিথ্যা প্রয়াস পায়) এবং আরেকজন হল জেএসএস প্রধান সন্তু লারমা!

--) রেনিন সোয়েকে কারা আশ্রয় দিয়েছিলো?- এটি একটি বিরাট প্রশ্ন।
--) পাশাপাশি আশ্রয়দাতাদের উদ্দেশ্য কী ছিলো?- এটিও মৌলিক প্রশ্ন!

আপাতত পার্বত্য উপজাতী বিচ্ছিন্নতাবাদীদের সাথে আরাকানী বিচ্ছিন্নতাবাদীদের কিছু মৌলিক মিল হল-
১-উভয়েই মুসলিম ও বাঙ্গালীদের প্রতি চরম মাত্রায় বিদ্বেষ পোষণ করে।
২- উভয়েই স্বশস্ত্র উপায়ে বিচ্ছিন্নতাবাদী কায়দায় সাম্প্রদায়িক রাষ্ট্র গঠনের স্বপ্ন দেখে।
৩- উভয়েই উগ্র বৌদ্ধ গোষ্ঠী।
৪- ওপাশে রোহিংগা এবং এপাশে বাঙ্গালীদেরকে, এই উভয় স্বশস্ত্র গোষ্ঠীই একই সাথে- মুসলিম এবং বাঙ্গালী বলে দাবী করে! আপনারা জানেন রোহিংগাদেরকে বাঙ্গালী জনগোষ্ঠী বলে চিহ্নিত করেই বার্মার রাখাইন রাজ্য বা এই আরাকান থেকেই কেটে-জ্বালিয়ে-পুড়িয়ে বাংলাদেশে পাঠিয়ে দেয়া হয়েছিলো। যে নির্যাতন এখনও বার্মার খোদ রাষ্ট্রীয় পর্যায় থেকে নিরবে অব্যাহত রয়েছে। মূলত রাষ্ট্রকে নীপিড়ক হতে বাধ্য করেছে '969' নামক একটি গোষ্ঠী!
৫- ভৌগলিক ভাবে পাশাপাশি এলাকায় বিচ্ছিন্নতাবাদী ততপরতা চালাবার কারনে অস্ত্র-গোলা-জঙ্গি আদান প্রদানে এরা পরস্পর সহযোগী।
৬- উগ্র গোষ্ঠী তথা বার্মিজ '969' এর কট্টরতম সমর্থক!
৭- উভয়েই জাতীগত বার্মিজ এবং অবাঙ্গালি। এবং চরম মাত্রায় বাঙ্গালী বিদ্বেষী গোষ্ঠী!

_

এবার প্রথম স্ক্রীন শটের কথপোকথনে একবার নজর বুলানো যাক। তাহলে স্পষ্ট হবে সন্তু লারমাদের সাথে সম্পর্ক রাখার পেছনে রেনিন সোয়ের মূল উদ্দেশ্য এবং সেক্ষেত্রে আরাকান আর্মির আরেক ক্যাডারের মতামত। যেখানে দেখা যাচ্ছে- সন্তু লারমার সহায়তা গ্রহণের চেয়ে আরাকান আর্মি (AA) এবং আরাকান লিবারেশন পার্টি (ALP) এর ঐক্যের দিকে সে বেশি জোর দিতে তার নেতাকে পরামর্শ দিচ্ছে! তার সাপোর্টিং যুক্তি হিসেবে পরে সে বলছে- 'sontu larma is great but unsuccessful'. (সন্তু লারমার 'SUCCESS' বা সফলতা বলতে সে কি বুঝিয়েছে? সেই 'সফলতা'র সাথে রানিন সোয়ে বা আরাকানের বিচ্ছিন্নতাবাদীদের কেন মেলাতে চেয়েছে সে?- এসব কি খুব কঠিন প্রশ্ন!?)

* সেই সাথে আরেকটি সহজ প্রশ্ন হচ্ছে- পার্বত্য চট্টগ্রাম এবং এর আশপাশের ভৌগলিক এলাকা নিয়ে যা কিছু হচ্ছে তা আমাদের মত সাধারন সচেতন মানুষেরাও খুব স্পষ্ট ভাবে বুঝেন। এখানে পশ্চিমা সহ সাম্রাজ্যবাদীদের লোলুপতা সম্পর্কে জানেন।

আমাদের গোয়েন্দা ও সরকারী বাহিনী কি কিছুই জানেনা?

*যদি জেনেই থাকে, তাহলে রেনিন সোয়ের সাথে সাথে তার সাথে ওতপ্রোত স্বার্থ সংশ্লিষ্ট ভাবে সম্পৃক্ত, সন্তু-দেবাষীশকেও গ্রেফতার করা হচ্ছেনা কেন?

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২১ শে অক্টোবর, ২০১৫ রাত ১:১৯

বিপরীত বাক বলেছেন: আপনাদের পিছনের তল দিয়ে হাতি ঘোড়া রত্ন চলে গেছে কিছুই বলেন নি দেখেন নি আর এখন চোখের সামনে আঙিনার তারে নেড়ে দেয়া জাঙ্গিয়া নিতে চাচ্ছে তাই আপনারা চাপড়ে চাপড়ে নাকি সুরে কান্না শুরু করেছেন।
ভাল। এই না কি বাঙালা।

২১ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:৩৮

রাহমান বিপ্লব. বলেছেন: পার্বত্য চট্টগ্রাম যদি জাঙ্গিয়া হয় তাহলে সেই জাঙ্গিয়ার আগে প্যান্ট-শার্ট রক্ষার জন্য আপনি কি করেছেন? এভাবে অপমানজনক কথা বলে আপনি নিজেকে দেশদ্রোহীদের সমর্থকই প্রমাণ করেছেন মাত্র। জাঙ্গিয়া বলে বাংলাদেশের স্বার্বভৌমত্বকে কটাক্ষ করে অন্যায় করেছেন।

২| ২১ শে অক্টোবর, ২০১৫ সকাল ৯:২৩

কমরেড মাহমুদ বলেছেন: 'বিপরীত বাক' এর মত কিছু সন্মানীত আবাল শ্রেনীর জন্যে বাংলাদেশ আজ সার্বভৌমত্ব সঙ্কটে ভুগছে। যে বিষয়ে বিন্দুমাত্র ধারনা নেই সেইটা নিয়ে মন্তব্য সবার আগে করবে। বাংগালীতো এদেরকে প্যাদিয়ে শেখাতে হয়। প্রথম আলোকে যেমন প্যাদিয়ে শিখিয়ে ছিলাম আদিবাসী বলতে এদেশে কিছু নেই, এইসব আবাল শ্রেনীকেও প্যাদিয়ে শেখাতে হবে পার্বত্য নিয়ে ষড়যন্ত্রের মাত্রাটা কোথায় যেয়ে পৌঁছেছে।

বিপ্লব ভাইকে ধন্যবাদ লেখাটির জন্য।

২১ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:৪০

রাহমান বিপ্লব. বলেছেন: ঠিকই বলেছেন। কিছু লোক একেবারেই অদ্ভূত! আপনাকেও ধন্যবাদ।

৩| ২১ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:৪৫

বিপরীত বাক বলেছেন: আবাল তো আপনারা।।
আবাল কাকে বলে আগে বলেন তারপর বলছি আবাল কে।।।

৪| ২২ শে অক্টোবর, ২০১৫ রাত ১২:৩৭

বিপরীত বাক বলেছেন: প্রশ্ন তো সেটাই কেন বুঝছেন না হাফদাদা? প্যান্ট-শার্ট রক্ষা করেন নি এখন জাঙ্গিয়া নিয়ে কেউ কেউ শুরু করেছেন!

২৪ শে অক্টোবর, ২০১৫ দুপুর ১২:০৭

রাহমান বিপ্লব. বলেছেন: আপনি কি কোন পদার্থের মাঝেই পড়েননা? আপনি কোনটি রক্ষায় কাজ করছেন? সেটা প্রশ্ন করলে ভুল হবে?

৫| ২২ শে অক্টোবর, ২০১৫ রাত ১২:৫৪

বঙ্গমিত্র সিএইচটি বলেছেন: আরে ভাই নামেই তো পরিচয় দিল । আপনি ভাল বল্লে সেতো বিপরিত বলবেই সে নিজেইতো বিপরিতের পরিচয় দিল।

৬| ২৪ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:৪২

বিপরীত বাক বলেছেন: এপাশ ওপাশ থেকে সব পাশ থেকেই নিয়ে যাচ্ছে। এবং পার্বত্য এর ব্যাপারটা শুরু হয়েছে ৯০ এর দশক থেকেই। এখন এটা চুড়ান্ত পর্যায়ে অাছে। শুধু উপজাতি ব্যাপার স্যাপার ই না এখানে মিশনারী রাও সমান তালে শক্তিশালী। এগুলো করা হয়েছে অনেক সুদুরপ্রসারী পরিকল্পনা করে। অামি স্কুল লাইফ থেকেই পত্রিকা পড়ে পড়ে অভ্যেস।
অামি বলছি যে এতকাল তো দাদাদের কথায় কথায় একসাথে ধেই ধেই নেচেছেন।। ব্যবসা বাণিজ্য অর্ডার শিল্প সংস্কৃতি সব গেছে।
নাচতে নাচতে প‌্যান্ট খুলে নিছে্ বেশ মজা পেয়েছেন। অারি বাবা দাদা ই তো। অার এখন জাঙ্গিয়া ( ভূখন্ড) ধরে টান দিছে সাথে সাথে টনক নড়েছে অাবাল গুলোর, " অারি অারি করেন কি দাদা ! ন্যাংটো হয়ে যাবো যে !"

২৬ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:৪৬

রাহমান বিপ্লব. বলেছেন: হা হা হা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.