নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাতৃভূমিকে সাজাই সার্বজনীন মানবাধিকার রক্ষার যুক্তিনির্ভর মঞ্চ করে।

রাহমান বিপ্লব.

মাতৃভূমিকে সাজাই সার্বজনীন মানবাধিকার রক্ষার যুক্তিনির্ভর মঞ্চ করে।

রাহমান বিপ্লব. › বিস্তারিত পোস্টঃ

এহেম এহেম

২২ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:৩৩

জানিনা সামুতে দিন প্রতি নির্দিষ্ট সংখ্যক সর্বোচ্চ-পোস্ট দেয়ার কোন নীতিমালা আছে কিনা। আমরা যারা মুক্তবুদ্ধির চর্চা করি তারা জানি চিন্তার কোন বাধা-সীমা নেই। ফলে আপনাকে আপনার চিন্তার গতিপথে এগিয়ে যেতেই হবে। ফলাফল যা-ই হোক সেটা হল আপনার চিন্তার 'সর্বোচ্চ পর্যায়'। এর মূল্য হয়না! এই গতি কখনো ডানে যায়, কখনো বামে পথ পায়। কখনোবা পথহীন প্রান্তরে পতিত হলে নিজের পথ রচনা করে নেয় নিজ গরজে।

ফলে একজন চিন্তাশীল কী পরিমান লেখা প্রস্তুত করছেন তা আইন দ্বারা বেধে নজরদারীতে আনার কোন কারন নেই। ব্লগকে লেখা প্রকাশের নির্দিষ্ট সংখ্যায় আটকে দেয়া অনৈতিক।

লেখক হিসেবে আমার চিন্তার প্রাবল্যই আমাকে অনেক গুলো ব্লগ লেখিয়েছে গতকাল। এতে আমি তো দোষী ছিলাম না। আমাকে কোন নোটিস করা হয়নি। অন্তত কোন বীধি থাকলে আমাকে মেইল করা হত, নীতিমালা জানিয়ে! আমিও আমার মতামত সেখানে শেয়ার করার সুযোগ পেতাম। কিন্তু না। হঠাত করেই রাত ১১ টা ৪৩ মিনিটে করা পোস্টে কোন ট্রাফিক দেখলাম না। বিস্ময় নিয়ে ভাবতে লাগলাম ভিজিটর থাকলে ভিজিট থাকতে হবে! উৎকণ্ঠা নিয়ে ভাবছিলাম, সামু কী তবে সার্ভার ফেইল করল?

কিন্তু না। না..., নাহ!

আমি আমার হিসাব মেলানোর খাতা পেলাম না। খুজলাম তো মেইলে নেই কোন লিখার পৃষ্ঠা। সামুর উচিৎ তার লেখকের জন্য অন্তত এইটুকু সম্মানীর ব্যবস্থা করা। মৌলিক মানবিক সম্মানটুকুও যদি না পাওয়া যায়; তাহলে কি বলতে পারেন লেখকেরা কী, কেন, কিভাবে? :(

আশা করি বীনা নোটিসে, উন্মুক্ত আকাশে একজন ব্লগারের বিচরণ অধিকারে, হস্তক্ষেপের এই গুমোট চর্চা নিয়ে, লেখকের প্রশ্নের উত্তরটুকু দেবেন।

শুভ সন্ধ্যা,
ভালো থাকুন সামু কর্তৃপক্ষ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.