নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইবনে শামস

রায়হানা তনয় দা ফাইটার

আমি। কেউ না। তবে মাঝে মাঝে আমার দুষ্ট মনটা কানে কানে এসে বলে, তুমি মহাকালের উচ্ছল সমুদ্রে ভেসে বেড়ানো এক কচুরিপনা । কালের ঊর্মিমালার সাথে সাথে নাচা ছাড়া তোমার আর কোন কাজই নেই.....

রায়হানা তনয় দা ফাইটার › বিস্তারিত পোস্টঃ

মা, তোমার রক্ত পান করা ছাড়া আমার গতি নেই

১৯ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৫৭

ইবনে শামস

তরু। অসম্ভব সুন্দর রমনী। মাটিকে সে ভালবেসে বিয়ে করেছে। সে কি আনন্দ তার। স্বামীর সাথে সুন্দর সংসার সাঝাতে ব্যস্ত হয়ে পড়ে সে। দেখেতে তার বিয়ের ছ'পাচেক বছর কেটে গেলো। সে জননী বনেছে কাবিলের। দুনিয়ার চিরায়ত নিয়ম মেনে তার সংসারে দারিদ্রতা নেমেছে। থাকার অভাব, খাওয়ার অভাব। এতোসব অভাবের যাতনায় কাবিলের ভেতর থেকে জানুয়ারী ভাব জেগে উঠেছে। মাকে নিয়ে সে বাজারে বেচে আসলো আজ। অথচ তার চোখ ফেড়ে জল আসলোনা!
ফেরাইন কাবিলের জানের দোস্ত। সেও ভুগছে অর্থাভাবে। কি করবে সে? কেউ যে চায়না মরিতে এ সুন্দর ভুবনে। সে তার মাসিকে কেটে মনের ক্ষিধে মিটাচ্ছে। দিন দিন মানুষগুলোর কি যে হচ্ছে?

ভোর ফুটলে বীটপি জেগে উঠে। নিজের গলায় দড়ি দিতে মরিয়া হয়ে উঠে সে। পৃথিবীর সব মানুষ যে তারই মতো অগণিত মায়ের রক্ত নিয়ে হুলি খেলায় মেতেছে। এসব ভাবতে ভাবতে সে যখন পেছন ফিরে থাকাল। অবাক না হয়ে পারলোনা বেচারী স্বীয় সন্তানের উদ্ভট আর ভয়ঙ্কর চেহারা দেখে। বত্রিশ দন্ত বিকশিত করে সে চিৎকার করে বলে উঠে, মা তোমার রক্ত পান করা ছাড়া আমার গতি নেই গো? জননী তো জননীই। পু্ত্রের সুখের কথা ভেবে বিনা বাক্য ব্যয়ে বিলিয়ে দিলো নিজের জীবন, নিজেরই রক্ত যা পান করে তার এই ছোট্ট শিশু এমন দানব হয়ে উঠেছে।

এক সময় এদের বেঁচে থাকা হুমকির মুখে দাড়ায়। মায়ের আদর, যত্ন আর ভালবাসা ছাড়া মানুষ কেন পশুও যে বাঁচেনা। মাতৃদুগ্ধ ছাড়া কে বাঁচে বলো। একদা সমগ্র জনগোষ্টী মরিলো। মায়ের উপর অত্যাচার কে সয়বে বলো?

[ জাহিদুর রহমান রবিন। একজন অসাধারন চিত্রশিল্পী। উপরের চিত্রকর্মটি তারই। আর্টিস্ট আর কবি যে সহোদর এ বোধটা আমার আগে কখনো আসেনি। তার চিত্রকল্পগুলোই আমাকে এ সত্যের মুখোমুখি দাড় করিয়ে দিয়েছে। অনুগল্পটা রবিন ভাইকেই উৎসর্গ করলাম।
পাঠকভাই, ডুন্ট থিঙ্ক ন্যাগেটিভ। প্রতীকি গল্পের মূল সূর ধরতে চেষ্টা করুন। তায়লে আর খারাপ কিছু নজরে আসবেনা। ]

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.