নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইবনে শামস

রায়হানা তনয় দা ফাইটার

আমি। কেউ না। তবে মাঝে মাঝে আমার দুষ্ট মনটা কানে কানে এসে বলে, তুমি মহাকালের উচ্ছল সমুদ্রে ভেসে বেড়ানো এক কচুরিপনা । কালের ঊর্মিমালার সাথে সাথে নাচা ছাড়া তোমার আর কোন কাজই নেই.....

রায়হানা তনয় দা ফাইটার › বিস্তারিত পোস্টঃ

পরাজিতদের প্র্রতি খোলা চিঠি "ঝেড়ে ফেলো দুঃখ ব্যাথা"

১১ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:১৯

"ব্যার্থ" আর "না-টেকা" কখনো সমার্থক হতে পারে না।

তিনশত দিন পরিশ্রম আর খাটুনির পরও তুমি ভার্সিটিতে না-টেকা মানে তুমি ব্যার্থ না। যারা তোমায় ব্যার্থ বলে ওসব নিতান্তই তাদের কপোল-কল্পনা। তোমার অর্জিত জ্ঞান তোমাকে ব্যার্থ হতে দিবেনা। তারা তোমার সাথে বিশ্বাস ঘাতকতা করবেনা। অর্জিত বিদ্যার সমস্ত নিউরন তোমাকে নিচ থেকে ঠেলে উন্নতি আর সাফল্যের মঞ্চে দাড় করাবেই।
একদিন দেখবে, ভার্সিটিতে টিকে চতুর্ভজ বনে যাওয়া লোকগুলো হা করে তোমার কীর্তি দেখবে। তোমারেই প্রসংশাতে পঞ্চমুখ হবে তাহারা। তাদের চায়ের কাপে যখন জলোচ্ছ্বাস উঠবে তখন তাদের মুখে শুনবে তাদেরই ব্ন্দনা। তোমারই বিস্ময়ে বার বার তাদের আখি পল্লব পড়ছে অনবরত।

জীবনের প্রথম প্রচেষ্টাতেই টিকেছে যারা তারা টিকা কি চীজ বুঝতেই পারেনি। সফলতার পূর্ণস্বাদও তাহারা পায়নি। তাদের হৃদয় জুড়ে আনন্দ সুড়সুড়ি দিচ্ছে সেটা মানছি। যেভাবে শিশু দাঁড়াতে শিখে খুশি হয় তেমনি তারা আত্মহারা খুশিতে; তারা ভুলে গেছে একটু পরই তাদের ধপাস করে পরার কান্নাও কাঁদতে হবে।

আর যারা না টিকিয়েদের দলে; তারা জ্বলে পুড়ে খাঁটি সোনাতে পরিণত হচ্ছে। মার খেতে খেতে দেয়ালে যখন পিঠ ঠেকে যায় তখন বিজিত হওয়ার যে আনন্দ তা তুমি জানো। তথাকথিত সফলরা তার কিঞ্চিত রসও পায়না।

তুমি যখন বার বার প্রচেষ্টার পরেও ঠিকছোনা তখন বুঝে নিবে বিধাতা তোমাকে দিয়ে আর বড়ো কিছু করার মন স্থির করেছেন।

যারা তোমার এ না টেকা নিয়ে তোমাকে কটু-কাটব্য করে বলে, তুমি ক-অক্ষর গোমাংস, তুমি অকর্মের ঢেকি, তারা ভুলে গেছে ইতিহাসের সমস্ত মেটা পাঠ; মনে রেখেছে শুধু উচ্ছিষ্ট।

যে বিশ্ববিদ্যালয় তাদের একটি কাগজে পুরে দেয়া রেজাল্টে বিশ্বকে জানিয়ে দিলো "তুমি অযোগ্য"; সে দিন কি খুব দূরে বন্ধু? যেদিন তারাই ঢাক-ডোল পিটিয়ে তোমাকে ডক্টর লকব দিতে মরিয়া হয়ে উঠবে।

তোমার গর্ব করা উচিৎ এ ভেবে তুমি ওসব টিকিয়েদের দলে নেয়। তুমি তাদের মতো অসহায় নও। বিধাতা তোমাকে একটা বিশ্ববিদ্যালয়ে ভর্তি করায়নি। তোমার জ্ঞানার্জনের সীমা রেখা দিয়ে দেয়নি। তোমাকে বিধাতা এ বিশ্ব নামক মহা-বিশ্ববিদ্যালয়ের যেমনি গুরুত্বপূর্ণ তালেবে এলম বানিয়েছিলো তেমনি রেখেছে তোমায়। সংকীর্ণ কোন এক কোণে তোমাকে বেধে দেয়নি।

তুমি বিধাতার দৃষ্টিতে সেরা বলে।

এ তোমার প্রতি বিধাতার কুদৃষ্টি নয় সুদৃষ্টি।
এ অন্যায় নয় তোমার প্রতি; তোমার প্রতি এ তার করুণা।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.