নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি পরাজিত হইনা, হয় ব্যর্থ হই নয়তোবা শিখি, পরাজয় মানেই তো শেষ, আমি জয়ী হতে চাই, তাই আমার কাছে শেষ তখনি যখন শেষ বলার মতোও কিছু না থাকবে, আর তা হচ্ছে জীবনের সমাপ্তি, আমি চেষ্টা করতে পছন্দ করি, এবং যুদ্ধ আমার প্রিয় সখ, ব্যর্থতা আমার ভালবাসা।

রাজিব ওয়াহিদ

রাজিব ওয়াহিদ › বিস্তারিত পোস্টঃ

ফেসবুক নিয়ে কিছু কথা

২৭ শে জুন, ২০১৫ দুপুর ২:৩৯

o আমাদের দেশে ফেইসবুকে একাউন্ট খুলেছে প্রায় আট লাখ ৭৬ হাজার জন ।
এর মধ্যে পুরুষ ছয় লাখ ৪৩ হাজার আর মহিলা দুই লাখ ৩৩ হাজার । এদের মধ্যে ১৮ থেকে ২৪ বছর বয়সী তরুণ-তরুণীর সংখ্যা প্রায় পাঁচ লাখ আট হাজার । অর্থাৎ মোট ব্যবহারকারীর অধিকাংশই এমন বয়সের , যে বয়সে মুল ব্রত হওয়া উচিৎ শিক্ষালাভ কিংবা ক্যারিয়ার গঠনে মনোনিবেশ ।
o আর তারাই রাত জেগে এই সামাজিক যোগাযোগ রক্ষা করে চলেছে । যারা পড়া-শোনা শেষ করে চাকরী জীবনে প্রবেশ করেছেন বলে ধরে নেয়ে যায় ( ২৫ থেকে ৩৪ বছর বয়সী ) তাঁদের মধ্যে ফেসবুক একাউন্ট খুলেছেন মাত্র ৫৩ হাজার । ৩৫ বছরের উর্ধ্ব বয়সীদের মধ্যে ফেসবুক ব্যবহারকারী আছেন সাত হাজারের মতো । অর্থাৎ , যে বয়সী লোকদের প্রচুর অবসর , যাঁদের পুরনো বন্ধু-বান্ধব কিংবা আত্নীয়স্বজনের সাথে যোগাযোগ রক্ষা করার কথা ,ফেসবুক এর প্রতি তাদের আগ্রহ সামান্যই ।
o ফেসবুক ঠিকে আছে অল্পবয়সী ছাত্রছাত্রীদের মূল্যবান সময় গলাধঃকরণ করে । ফেইসবুকে একজন পুরুষের গড়ে আড়াইশ “বন্ধু” আছে । আর একটি মেয়ের গড়ে একহাজার “বন্ধু’ ! কোনো কোনো মেয়ের ‘বন্ধু” সংখ্যা পাঁচ হাজার ! পুরুষের বন্ধু তালিকায় যারা থাকে তাঁর অল্প কয়েকজন তাঁর চেনাজানা পুরুষ বা নারী বন্ধু আর বাকিরা হয় অপরিচিত নারী বা নারীর ছদ্মবেশী পুরুষ ।
o তরুণরা ফেসবুকে ঢুকে বেশিরভাগ সময় ব্যয় করে নারী ব্যবহারকারীদের মনোযোগ আকর্ষণে ।
বাসা কিংবা শিক্ষা প্রতিষ্টানে বসে অনেক ছাত্রছাত্রী ও অফিসে বসে অনেক কর্মচারী ফেসবুকে সময় ব্যয় করেন । যুক্তরাষ্ট,ব্রিটেন,জার্মানি,ইটালিসহ উন্নত দেশগুলোর অধিকাংশ নামকরা স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে ফেসবুক ব্লক করা ।
যুক্তরাষ্টের শতকরা প্রায় ৬০ ভাগ করপোরেটর অফিসে ফেসবুক নিষিদ্ব করা হয়েছে । এ হার ব্রিটেনে প্রায় ৭০ শতাংশ এবং অস্টেলীয়ায় প্রায় ৫৫ শতাংশ । ফ্রান্স,স্পেন,ইটালি,জার্মানি, জাপানসহ বহু দেশের অসংখ্য প্রতিষ্টানে ফেসবুক বন্ধ রাখা হয়েছে।
যেখানে উন্নত দেশগুলো এই ফেইস বুক এর ক্ষতিকর দিকের প্রতি এতোটা সচেতন সেখানে আমাদের দেশে প্রত্যক নামি-দামি স্কুল-কলেজ আর বিশ্ববিদ্যালয়ের হল গুলোতে ছাত্র-ছাত্রীদের জন্য ফ্রি WIFI নেটওয়ার্ক লাগিয়ে দেয়া হয়েছে , আর অফিসগুলায় তো আছেই ।
এর জন্যই আমাদের দেশে অফিস কর্মচারীরা কাজের সময় পায়না কারণ তাঁরা তাদের মূল্যবান সময় ব্যয় করে এই ফেসবুক এর পিছনে , আর স্কুল-কলেজ বা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছারীরা পড়ার সময় পায় না পরীক্ষা আসলে শুধু প্রশ্ন পাস হয়েছে কিনা সেটা খুঁজে । তাঁরা তাদের অমূল্য সময় নষ্ট করে এই ফেসবুক এর চ্যাটিং,লাইক,কমেন্ট আর প্রোপাইল দেখে ,
কিন্তু আমাদের এই মূল্যবান সময় নিয়ে কারা লাভবান হচ্ছে ? আমরা একটুও বুঝতে পারছি না কিভাবে আমাদের ব্যবহার করে কোটি কোটি ডলার আয় করছে ফেসবুক এর কর্নধারেরা । ২০০৯ সালে ফেসবুকের আয় ছিল ৫৫০ মিলিয়ন ডলার ।আর ২০১০-২০১৩ তে এক বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে বলে আশা করেছে তারা ।

তাই আসুন আমরা আমাদের অমূল্য সময় যাতে অন্যর লাভে আর নিজের ক্ষতি করে নষ্ট করিনা ।


মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.