নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কথা হয়ে যায়..

নূরুল আলম রাজু, উন্নয়নকর্মী! একটি বেসরকারি উন্নয়ন সংস্থায় কর্মরত।

রাজু নূরুল

রাজু নূরুল › বিস্তারিত পোস্টঃ

নারী দিবস: ঘরে-বাইরে !

১০ ই মার্চ, ২০১৫ বিকাল ৩:০২


সব আলোচনা-সমালোচনা আর প্রতিবাদকে বুড়ো আঙ্গুল দেখিয়ে মেয়েদের বিয়ের বয়স ১৬ তে নেমে আসলো। বিলটি এখন পাসের অপেক্ষায় কেবিনেটে। পরিসংখ্যানিক রাজনীতির জয় হলো। সবাই বলেন, জয় মহারাজের জয় (তিন বার বলতে হবে।।। কোরাসে...)

যদিও সরকার বাহাদুর বলেছেন, বিয়ের বয়স ১৮তেই থাকবে; তবে বাবা-মা চাইলে ১৬ তে বিয়ে দিতে পারবেন!! সাধু, সাধু। কী মহান বাণী! মদন প্রজাদের প্রতি রাজাধিরাজের ক্ষুদ্র উপহার। গ্রহণ করুন। হায় সেলুকাস! তাহলে এই প্রমাণিত হলো যে, এতদিন এদেশে যত বাল্যবিবাহ হয়েছে, তার পেছনে বাবা-মায়ের কোনো হাত ছিলোনা। সব ওই চ্যাংড়া পোলাপাইনের অপরাধ। প্রেম-টেম করে, ঢ্যাং ঢ্যাং করে ঘর ছেড়ে পালিয়েছে। এই নিন, হাতে তুলে দিলাম। আপনার জিনিস, যা ইচ্ছে করুন।

এইতো খেলা সাবাড়! এবার সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের গ্রাফ ঢ্যাং
ঢ্যাং করে উপরের দিকে বাড়তে থাকবে। আমরা মধ্য আয়ের দেশের দিকে দ্রুত এগিয়ে চলেছি। আর লক্ষ লক্ষ কন্যা শিশুর কোলে দু’চারটা করে শিশু। পূর্নিমার চাঁদ যেন ঝলসানো রুটি। আমাদের উন্নয়ন ঠেকায় কে? সঙ্গে এও মনে রাখবেন, ‘বাংলাদেশের নারীরা এই মূহুর্তে তাদের শ্রেষ্ঠতম সময় পার করছে।’ (এ স্বপ্নও সরকার বাহাদুর নিজ চোখে দেখেছেন)। খুব জানতে ইচ্ছে করে, এই নারীরা কারা?

আপনাদের সকলকে নারী দিবসের শুভেচ্ছা। আসুন গলা ছেড়ে কোরাস ধরি, ‘নারীর উন্নতি, মানবজাতির প্রগতি’। আর সঙ্গে পার্পল কালারের শাড়ি-পাঞ্জাবি পড়ে, কনসার্টে নাচানাচি করে, গলায় তরল ঢেলে দিনটাকে সেলিব্রেট করি।

নারীর উন্নয়ন ঠেকায় কে?

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.