নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কথা হয়ে যায়..

নূরুল আলম রাজু, উন্নয়নকর্মী! একটি বেসরকারি উন্নয়ন সংস্থায় কর্মরত।

রাজু নূরুল

রাজু নূরুল › বিস্তারিত পোস্টঃ

ঘুরে দাঁড়িয়ে চোখ বড় করে তাকান, দেখবেন অপরাধীর চোখটা ছোট হয়ে আসছে!

১২ ই মে, ২০১৫ সকাল ৯:৫৮

ছাত্র ইউনিয়নের নেত্রীর ওপর হামলার ছবি নিয়ে বুদ্ধিজীবিদের ‘ত্যানা প্যাঁচানো’ শুরু হয়ে গেছে। টিভিওয়ালারা দুই/চার দিনের টক শো’র টপিক পেয়ে গেছে। প্রতিবাদের ঝড়ে ফেসবুকের ‘ওয়াল’ কাঁপাকাপি করতেছে। এর মধ্যে একটা ছবির সমালোচনাও করছে কেউ কেউ।

ছবিতে দেখা যাচ্ছে, সেই নেত্রী ইট ছুড়ছেন পুলিশের গাড়িতে! বলে রাখি, আমি এখানে সমালোচনার কিছু পাইনা! আন্দোলনকারীদরে ওপর আক্রমণ চালানোর পর তারাও প্রতিবাদ করেছে। যদি সেটা ‘অপরাধ’ হয়ে থাকে, তবে তাকে গ্রেফতার করা যেত, তারপর প্রচলিত আইনে শাস্তি হতে পারতো, কিন্তু যা হলো সেটা কোন বিচারে হলো? কেউ কেউ এও বলেছেন, পাকিস্তানের শাসনামলেও এভাবে নারীদের ওপর আত্রমণ/হামলা/নিপীড়ন চালানোর সাহস পুলিশ পেতেনা! কোথা থেকে পায় এখন?

অামি বরং সেই নেত্রীকে অভিনন্দন জানাই! এই পুলিশী শাসনের যুগেও যে ‘দু:সাহস’ তিনি দেখিয়েছেন, তার জন্য ‘টুপি খোলা’ সালাম! এই দেশে মোট কত পুলিশ এখন? সারা রাস্তাজুড়ে পুলিশ ছাড়া আরতো কিছু দেখিনা!!!

প্রতিবাদটা এরকমই হবে! হতে হবে। যেখানে অন্যায়, অবিচার, স্বেচ্ছাচারিতা, জোরজবরদস্তি, সেখানেই প্রতিবাদ! ঘরে-বাইরে-রাস্তায়-সংগঠন সবখানে! কেউ নিপীড়নটা পুলিশের পোশাক পড়ে করছে, আর কেউ করছে প্যান্ট-শার্ট পরে! ভদ্রলোক সেজে। প্যান্ট-শার্ট পড়াগুলো বড় বেশি নোংরা...ঘিন ঘিন করে!

আমি এই প্রতিবাদটা করি! সবসময়। যখন ঘুরে চোখ বড় করে তাকাই, দেখি অপরাধীর চেহারাটা ছোট হয়ে আসে! একবার ঘুরে তাকিয়ে দেখতে পারেন।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১২ ই মে, ২০১৫ সকাল ১০:০৯

বিপরীত বাক বলেছেন: যে জাতি প্রতি প্রতি পরতে পরতে নিজেরাই কলুষিত, অবিচারে পটু, প্রতারণা-ঠগবাজিতে বিশ্বসেরা, মিথ্যাচারে পটু, চুরি-চামারি-জোচ্চুরি-জালিয়াতি তে সিদ্ধহস্ত তাদের জন্যে এ ধরনের জালেম শাসক ই দরকার।।

জয় হাসিনা।।

বাংলাদেশ আওয়ামী লীগ দীর্ঘজীবী হউক।।

তেড়েমেরে ডান্ডা
করে দাও সব শালারে ঠান্ডা।।।।


বিএনপি-আওয়ামী লীগ- জাতীয় পার্টি এদেশের জনগণের প্রতিচ্ছবি।।।। জনগণ যা এরা তাই।।।।।

২| ১২ ই মে, ২০১৫ সকাল ১০:১১

বিপরীত বাক বলেছেন: যে জাতি প্রতি প্রতি পরতে পরতে নিজেরাই কলুষিত, অবিচারে পটু, প্রতারণা-ঠগবাজিতে বিশ্বসেরা, মিথ্যাচারে পটু, চুরি-চামারি-জোচ্চুরি-জালিয়াতি তে সিদ্ধহস্ত তাদের জন্যে এ ধরনের জালেম শাসক ই দরকার।।

জয় হাসিনা।।

বাংলাদেশ আওয়ামী লীগ দীর্ঘজীবী হউক।।

তেড়েমেরে ডান্ডা
করে দাও সব শালারে ঠান্ডা।।।।


বিএনপি-আওয়ামী লীগ- জাতীয় পার্টি এদেশের জনগণের প্রতিচ্ছবি।।।। জনগণ যা এরা তাই।।।।।

৩| ১২ ই মে, ২০১৫ সকাল ১০:২০

তাপদহন বলেছেন: কাদের মোল্লার ফাঁসীর দাবীতে শাহবাগের রাস্তায় ঘুমালে দিনরাত পুলিশ পাহারা দিয়ে রাখবে, বড় বড় কোম্পানির অরথায়নে সকাল বিকাল বিরানী খাওয়ানো হবে - প্রধানমন্ত্রীর মন পড়ে থাকবে শাহবাগে, সরকারীভাবে মর্যাদা পাওা যাবে দ্বিতীয় মুক্তিযুদ্ধের।

কিন্তু সোনার ছেলেদের নারী লাঞ্ছনার প্রতিবাদ করতে গেলে সেই পুলিশেরাই চুলের মুঠি ধরে পেটাবে - এটাই বাস্তবতা, মেনে নিতেই হবে।

৪| ১২ ই মে, ২০১৫ সকাল ১০:২৯

আমি মিন্টু বলেছেন: শেখ হাসিনার বাপেও ভুল করছিল হাসিনাও সেই একই ভুল করছে ।

৫| ১২ ই মে, ২০১৫ সকাল ১১:১৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: যদি সেটা ‘অপরাধ’ হয়ে থাকে, তবে তাকে গ্রেফতার করা যেত, তারপর প্রচলিত আইনে শাস্তি হতে পারতো, কিন্তু যা হলো সেটা কোন বিচারে হলো? কেউ কেউ এও বলেছেন, পাকিস্তানের শাসনামলেও এভাবে নারীদের ওপর আত্রমণ/হামলা/নিপীড়ন চালানোর সাহস পুলিশ পেতেনা! কোথা থেকে পায় এখন?

সরকার যখন অনির্বাচিত স্বৈরাচার হয় তখনই আইন শৃংখলা বাহীনী এইরকম বেপরোয়া হবার সাহস পায়! কারণ অবৈধ ক্ষমতা টিকিয়ে রাখতে পেটোয়া বাহিনী যে সরকারের খূব দরকার!

কিন্তু মানুষ ধৈর্য্যশীল এবং সহনশীল বলেই টিকে আছে। আমজনতা ভার্সেস পুলীশ রেশিও কত হয় ভাই??????

আমজনতা ক্ষেপলে কিন্তু খবর আছে!

৬| ১২ ই মে, ২০১৫ সকাল ১১:৪০

ঢাকাবাসী বলেছেন: এরা হাসি..র নিজ জেলার বাছাই করা সোনার ছেলেরা্, আর তাদের নিয়েই গঠিত আজকের পুলি..। আইন ফাইন মানবাধিকার এসব আবি নাহি চলেগা।

৭| ১২ ই মে, ২০১৫ দুপুর ১২:১৫

সহজপাঁচালি বলেছেন: যারা পুলিশের গাড়িতে ঢিল ছুড়তে দেখে 'হায় হায়' করে উঠছে আমার মনে হয় তারা কোনদিন সরাসরি কোন মিছিলে যায়নি আর গিয়ে থাকলেও তা অনুকূল পরিস্থিতির এক ধরনের শো-ডাউন মিছিল কিংবা আনন্দ মিছিল টাইপের কিছুতে হয়তো যোগদান করেছে। একটা প্রতিকূল পরিস্থিতিতে পুলিশের আচরণ কেমন হয় তা সরাসরি না দেখলে বোঝা যাবে না। এমাতাবস্থায় আমার হাতে যদি গ্রেনেড থাকতো আর আমি যদি সেটা চালাতে জানতাম তবে তা কার্যকর করতে মূহুর্তকালও দেরি করতাম না। পুলিশ যে কতবড় মূর্খ আর হারামি তা স্পষ্টভাবে বোঝা যায় যখন তারা তাদের চাকরী বাঁচানো আর পদন্নোতির লোভে সাধারণ মানুষের উপর অমানুষিক নির্যাতন করে। কোনটা ন্যায় আর কোনটা অন্যায় এ ব্যাপারে পুলিশের কিছুই বলার নাই। পুলিশ হচ্ছে সরকারের পাচাটা গোলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.