নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কথা হয়ে যায়..

নূরুল আলম রাজু, উন্নয়নকর্মী! একটি বেসরকারি উন্নয়ন সংস্থায় কর্মরত।

রাজু নূরুল

রাজু নূরুল › বিস্তারিত পোস্টঃ

কনডম ‍কিনতে কলিজা গুকাইয়া যায়, সমকামিতা নিয়ে গালগপ্পো...

২৯ শে জুন, ২০১৫ রাত ৮:৫৬

কিছুদিন আগে মুক্তি পাওয়া, ব্যাপক অালোচিত ‘পিকে’ ছবির একটা দৃশ্য প্রায়ই মনে পড়ে। এবং মনে পড়লেই হাসি পায়!

জাগ্গু তার অফিসে পিকে’কে অামন্ত্রণ করেছে। পিকে অফিসে ঢুকতেই দেখলো এক স্টাফের পকেট থেকে একটা কনডমের প্যাকেট পড়ছে। পিকে সেটা তুলে সেই ভদ্রলোককে দিতে গেল এবং সে কোনমতেই মানতে রাজি নয় যে, এটা তার পকেট খেকে পড়েছে। এখন পিকে সবাইকে জিজ্ঞেস করছে এটা কার, এবং অনুমিতভাবেই কেউ তার মালিকানা দাবি করতে রাজি নয়! বরং সবাই ব্রিবত! কেউ কেউ ধমকাচ্ছেও! কারণ জিনিসটা কনডম! খুবই অশ্লীল এবং গোপনীয় একটা ব্যাপার! এর পর পিকে’র প্রশ্নটা জানতে হলে সিনেমাটা দেখতে হবে!

আমাদের দেশেও ঘটনাটা ওরকমই। বরং পরিস্থিতি আরো খারাপ!

আপনি প্রেম করবেন, প্রেম করতে গিয়ে প্রচন্ড গরমে রিকশার হুড তুলে সেক্টরে সেক্টরে ঘুরবেন, ব্যক্তিগত কম্পিউটার ভর্তি পর্ণো ছবি, দলবেঁধে বন্ধুবান্ধব সবাই মিলে থ্রি-এক্স দেখবেন আর আপনার চোখ ঘোলা হয়ে আসবে, তারপর বাথরুমের সামনে লাইন পড়বে, সানি লিওন বলিউডে অভিষেক হওয়ার বহু অাগে তার ‘নাড়ি-নক্ষত্র’ আপনার চেনা। বিশ্ববিদ্যালয়ের প্রায় প্রতিটা ছাত্রহলের, প্রায় প্রতিটা রুমের, প্রায় প্রতিটা খাটের তোষকের নিচে, ‘আলোকিত শিক্ষা’র আসরে বোঝাই! অথচ সেসব নিয়ে কারো সাথে কখনোই কোন কথা বলা যাবেনা! অথবা আপনি নিজেই কথা বলতে রাজি নন! কোন শিক্ষা গ্রহণ নয়, কোন পরামর্শ না! কেননা, এটা নিষিদ্ধ ব্যাপার, এটা গোপনীয় একটা ব্যাপার...এ নিয়ে কথা বলা অশ্লীলতা, বেয়াদনি আর লজ্জা-শরমহীন...

সিনেমা দেখার অভ্যেস বহুদিনের! ইদানিং কোলকাতার আর্ট ফিল্ম দেখি। মাঝে মাঝে ডিভিডি কিনতে হয়! অবধারিতভাবেই ডিভিটিটা সেখানেই এসে আটকে যায়, যেখানে কোন একটা যৌনতার দৃশ্য আছে। কারণটা পরিষ্কার- এই অংশটাই বারবার টেনে টেনে দেখা হয়েছে!
২০১৩ সালে পাকিস্তান খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়ে প্রথম হয়েছে। গুগলে তারা সবচেয়ে বেশিবার যে শব্দটা খূঁজেছে সেটা হলো ‘সেক্স’! অথচ পাকিস্তানে প্রেম করা নিষেধ, কোন মেয়ের হাত ধরে রাস্তায় চলা হারাম, মেয়েদের জিন্স পরা নাজায়েজ! শুধু ইন্টারনেটে পর্ণোগ্রাফি দেখা জায়েজ?? সেক্স শব্দটা খোঁজা জায়েজ?? ওহহহ! পাকিস্তান কিন্তু ইসলামের ঝান্ডা ধরার মহার দায়িত্ব নিয়ে লড়ছে!

এই আলোচনাটার মূল কারণ সম্প্রতি এমেরিকায় সমকামিতা বৈধ ঘোষণা করা হয়েছে। সেটার জন্য ফেসবুক ‘ছবি কালার’ করার একটা অপশন চালু করেছে। যার অর্থ আমরা সমকামিতা সমর্থন করি! আমরা কিছু না জেনে, না বুঝে নিজেদের ছবি রঙিন করা শুরু করলাম। না বুঝে এ জন্যে বললাম যে, যখন সেটা পরিষ্কার হলো, দেখা গেল- অনেকেই তাদের ছবির রঙ বদলে ফেলেছেন। এখনতো প্রায় কারো ছবিতেই সেই রঙ আর দেখা যাচ্ছেনা!

এই হলাম আমরা! আমাদের সমর্থনের ধরন আর মুক্তচিন্তার বহর! আমি সমকামি কীনা, সেটা অনেক দূরপরাহত, এই ‘একান্ত ব্যক্তিগত’ বিষয়টাকে সমর্থন দিতেই আমার হাঁটু কাঁপে! আমার রঙ বদলে যায়! চোখ লজ্জাবনত হয়!

ধর্ষণ এদেশের ‍নিত্যনৈমত্তিক এক ঘটনা। ইদানিংকালে ধর্ষণের নানা ঢং-রং দেখা যাচ্ছে! সবই পৈশাচিক, নৃশংষ! সম্প্রতি একজন সংসদ সদস্য সংসদে বলেছেন, দেশে ধর্ষণের মহোৎসব চলছে। আমাদের দেশের মেয়েরা যেহেতু ঢ্যাং ঢ্যাং করে বড় হয়ে যাচ্ছে, আমরা অনেক চেষ্টা করেছি মেয়েদের বিয়ের বয়সটা কমাতে! বিদ্যালয়ে ছেলে-মেয়ের আলাদা টয়লেট দরকার, সেটা বলতে আমাদের ৪৪ বছর লেগেছে!

আমরা এখনো কনডম কিনতে লজ্জা পাই, মেয়েদের ম্যান্সট্রুয়েশান নিয়ে কথা বলতে লজ্জার মাথা কাটা যায়। সবার সামনে এসব কেনা নিষেধ! সেই দেশে সমকামিতা অনেক পরের ব্যাপার বটে!

আসেন সমকামিতা নিয়ে মাথা পরে ঘামাই, অাগে কিশোর-কিশোরীদেরকে যৌন শিক্ষাটা ঠিকঠাক দেই! সবার সামনে কনডমটা কেনার সাহসটা অন্তত: সঞ্চয় করি!

মন্তব্য ১১ টি রেটিং +৪/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুন, ২০১৫ রাত ৯:১০

ই- নাগরিক বলেছেন: ভাল লাগলো।

২৯ শে জুন, ২০১৫ রাত ৯:৪৬

রাজু নূরুল বলেছেন: ধন্যবাদ!

২| ২৯ শে জুন, ২০১৫ রাত ১০:০৪

প্রামানিক বলেছেন: ধন্যবাদ

০৪ ঠা জুলাই, ২০১৫ সকাল ৮:৫১

রাজু নূরুল বলেছেন: আপনাকেও!

৩| ২৯ শে জুন, ২০১৫ রাত ১০:১৭

লীনা জািম্বল বলেছেন: বাস্তব কথা

০৪ ঠা জুলাই, ২০১৫ সকাল ৮:৫৩

রাজু নূরুল বলেছেন: ধন্যবাদ!

৪| ২৯ শে জুন, ২০১৫ রাত ১০:৩০

শতদ্রু একটি নদী... বলেছেন: ভালো লিখছেন।

৫| ৩০ শে জুন, ২০১৫ বিকাল ৪:০২

এসব চলবে না..... বলেছেন: ভাল্লাগছে।+

৬| ৩০ শে জুন, ২০১৫ রাত ১১:১২

আরণ্যক রাখাল বলেছেন: একমত আপনার সাথে। সমকামী বিয়ে কিংবা সমকামীদের বৈধতা অনেক দূরের ব্যাপার আমাদের জন্য- আমাদের উচিৎ ছেলেমেয়েদের যৌন শিক্ষা দেয়া। যৌনশিক্ষার মাধ্যমেই তারা এটা বুঝতে শিখবে যে, সমকামিতা বিকৃতি নয়- বরং স্বাভাবিক এবং এটা মানুষের রুচির ব্যাপার। এব্যাপারেই এগিয়ে যেতে হবে আমাদের

০৪ ঠা জুলাই, ২০১৫ সকাল ৮:৫৫

রাজু নূরুল বলেছেন: ঠিক কথা। ব্যক্তিগত স্বাধীনতাটা দিতে হবে।

৭| ০১ লা জুলাই, ২০১৫ রাত ১২:০৮

আমি সোহান !! বলেছেন: খুব ভালো লাগলো +++++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.