নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কথা হয়ে যায়..

নূরুল আলম রাজু, উন্নয়নকর্মী! একটি বেসরকারি উন্নয়ন সংস্থায় কর্মরত।

রাজু নূরুল

রাজু নূরুল › বিস্তারিত পোস্টঃ

‘আনু মুহাম্মদ’রা নিজের টাকায় কলা খায়।

০৬ ই মে, ২০১৭ রাত ১১:০৩

মাস্টার্সের ভাইভা শেষ করে প্রফেসর আনু মুহাম্মদ এর রুমে গেছি।

স্যারের কাছ থেকে বিদায় নিতে। স্যার জিজ্ঞেস করলেন, 'কি করতে চাও। প্ল্যান কি'? আমি বললাম, 'কোন প্ল্যান নাই স্যার। যা কিছু ইচ্ছে। যে কোন কিছু একটা! তবে এখনো কিছু ভাবি নি'।

স্যার একটা ফোন নাম্বার দিয়ে বললেন, 'এই নাম্বারটায় ফোন করে কথা বলে দেখো তো'!
আমি আর আমার আরেক বন্ধু, সেদিনই নাম্বারটায় ফোন করে ফেললাম। দেখা করলাম। তার দুদিন পর থেকে আমাদের একটা চাকুরি হয়ে গেল।

আমরা প্রবলভাবে উত্তেজিত। যেমনই হোক, একটা কিছু তো করছি। সেই যে একটা কিছু করা শুরু হল, সেই পথ চলছেই। দশ বছর হয়ে গেল। জানি না সেই পথ কবে ফুরাবে, অথবা আদৌ ফুরাবে কীনা!

মাঝখানে প্রফেসর আনু মুহাম্মদ এর সাথে খুব বেশি যোগাযোগ রাখতে পারি নি। তিনি নিজেও ব্যস্ত হয়ে গেছেন তেল গ্যাস খনিজ সম্পদ ও বন্দর রক্ষা জাতীয় কমিটির আন্দোলন, সুন্দরবন রক্ষার আন্দোলন নিয়ে। শিক্ষকতা করেন, দেশব্যাপী গণসংযোগ করেন।

সপ্তাহ দু'য়েক আগে খুলনায় গেছিলাম। একটা ট্রেনিং সেন্টারে দুপুরে খেতে নেমে দেখি, একই ডাইনিং হলে তিনি। আমার ভেতরটা খুশিতে টগবগ করছিল যেন। কি অবাক রকমের আনন্দে বুকের ভেতরটা পরিপূর্ণ হয়ে গেল! একজন শিক্ষককে দেখলে এরকম আনন্দ কখন হয় কারো?

প্রায় দৌড়ে গিয়ে স্যারের সামনে হাজির হলাম। তারপর নানা প্রসঙ্গ, নানা কথা। স্যার নানা প্রশ্ন করলেন। জানালাম, কি করছি এখন। মনে করিয়ে দিলাম যে, আপনার হাত ধরেই এই সেক্টরে আমার শুরু। বিস্ময়কর ব্যাপার হল, তার এই ব্যাপারে কিছুই মনে নাই। বরং অবাক হয়ে জিজ্ঞেস করলেন, 'তাই নাকি'?

আমি জানি, মহান মানুষেরা এরকমই হয়। এরা মানুষকে, দেশকে উজাড় করে দেন। বুক পেতে দেন। কখনোই বিনিময়ের জন্য অপেক্ষা করেন না। শুধু মহান নয়, এসব মানুষেরা সফলও বটে। দারুণ লেখেন, ভাল বক্তা, শ্রেণীকক্ষে নিয়মিত, অসাধারণ। এরা সভাপতি হলে বিভাগের সেশন জট লুপ্ত হয়।

সেদিন দেখি, এক নামকরা নারী সাংবাদিক, লেখিকা, তিনি আবার একটা ঘরানার বুদ্ধিজীবীও- একটা কলাম লিখেছেন, যার শিরোনাম, আনু কলা খায়। পুরা লেখায় আনু মুহাম্মদ যে দেশদ্রোহী, দালাল, সেটা প্রমাণ করার কি যে প্রাণান্তকর চেষ্টা! সেই সাংবাদিকের মূঢ়তা, অজ্ঞতা দেখে খুব করুণা হল আমার! আমি সেই লেখার মন্তব্যের ঘরে গিয়ে লিখে দিয়ে এসেছি, 'আনু নিজের টাকায় কলা খায়। আপনার মতো ছিলা কলা দেখলেই ঝাপাইয়া পড়ে না'।

আমার কষ্ট হচ্ছে এই ভেবে যে, মাঝখানে বড় একটা সময় স্যারের সাথে যোগাযোগ রাখতে পারি নি। সেই অপরাধে এই পোস্টটার মাধ্যমে আপনার কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি অধ্যাপক আনু মুহাম্মদ, আমার প্রিয় শিক্ষক।

আপনি ভাল থাকুন।
শিক্ষকতার জয় হোক।
সংগ্রাম দীর্ঘজীবী হোক!

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৬ ই মে, ২০১৭ রাত ১১:৩০

সুমন কর বলেছেন: প্রফেসর আনু মুহাম্মদ'কে চিনি না, তবে লেখাটি পড়ে ভালো লাগল।

শিক্ষকতার জয় হোক। +।

২| ০৭ ই মে, ২০১৭ রাত ১২:০৫

সজীব৬১৪ বলেছেন: সেদিন দেখি, এক নামকরা নারী সাংবাদিক, লেখিকা, তিনি আবার একটা ঘরানার বুদ্ধিজীবীও- একটা কলাম লিখেছেন, যার শিরোনাম, আনু কলা খায়। পুরা লেখায় আনু মুহাম্মদ যে দেশদ্রোহী, দালাল, সেটা প্রমাণ করার কি যে প্রাণান্তকর চেষ্টা! সেই সাংবাদিকের মূঢ়তা, অজ্ঞতা দেখে খুব করুণা হল আমার! আমি সেই লেখার মন্তব্যের ঘরে গিয়ে লিখে দিয়ে এসেছি, 'আনু নিজের টাকায় কলা খায়। আপনার মতো ছিলা কলা দেখলেই ঝাপাইয়া পড়ে না'।[/sb

তিনি কে তা বলতে এত ভয় কিসের ? আমি বুঝি না।
নারী সাংবাদিক এবং তার কলামের লিংক কি দেয়া যায় আপনার লেখায় ?

ধন্যবাদ

০৭ ই মে, ২০১৭ বিকাল ৩:২৪

রাজু নূরুল বলেছেন: লেখাটার শিরোনাম দিয়ে সার্চ দেন, পেয়ে যাবেন।

৩| ০৭ ই মে, ২০১৭ রাত ১:৩৬

ওয়াহিদ সাইম বলেছেন: লেখাটা ভালো লেগেছে।

৪| ০৭ ই মে, ২০১৭ রাত ৩:১৫

সৌমিক আহমেদ খান বলেছেন: আনু মুহাম্মদ কে সালাম

৫| ০৭ ই মে, ২০১৭ ভোর ৫:১৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: বাংলাদেশে এখনো আনু মুহাম্মদের মতো কিছু সত্যিকারের দেশপ্রেমিক আছে যারা হেন্ করেছি তেন করেছি বলে বাগাড়ম্বর না করে দেশের মঙ্গলের জন্য নিজেকে উজাড় করে যান | ধিক সেই সকল রাজনৈতিক দলের বুদ্ধিজীবি দালালদের যারা দেশের চিন্তা না করে দলের পদলেহন করে থাকে এবং সুযোগ পেলে ওই সকল মহান দেশপ্রেমিকদের উপর আক্রমণ করে কলম ধরে |

৬| ০৭ ই মে, ২০১৭ সকাল ১০:২৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ।

৭| ০৭ ই মে, ২০১৭ সকাল ১১:৩২

পদ্মপুকুর বলেছেন: অদ্ভুত আঁধার এক আসিয়াছে পৃথিবীতে আজ
যারা অন্ধ আজ সবচেয়ে বেশি আজ চোখে দেখে তারা;
যাদের হৃদয়ে কোন প্রেম নেই-প্রীতি নেই-করুণার আলোড়ন নেই
পৃথীবি অচল আজ তাদের সুপরামর্শ ছাড়া
....................... জীবনানন্দ দাশ

৮| ০৭ ই মে, ২০১৭ দুপুর ১:০৪

শহিদুল ইসলাম মৃধা বলেছেন: আমি প্রফেসর আনু মুহাম্মদ'কে পত্র-পত্রিকার বাইরে চিনি না যদিও, তবুও আপনার লেখাটি পড়ে মনে হচ্ছে এখনো কিছু ভাল মানুষ আমাদের সমাজে নাাছে।

৯| ০৭ ই মে, ২০১৭ বিকাল ৪:১৬

জগতারন বলেছেন:
লিখাটি ভালো লেগেছে।
প্রফেসর আনু মুহাম্মদ'কে পত্র-পত্রিকার বাইরে আমিও চিনি না। যদিও আমি অনেক দিন যাবত প্রবাসী, তবে আমি প্রফেসর আনু মুহাম্মদ'কে পত্র-পত্রিকায় বহুবার পেয়েছি। আমার ভালো লেগেছে তার লিখা, তাকে ঋদ্ব, জ্ঞানী ও দেশপ্রেমীক হিসেবেই পেয়েছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.