নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"আমি সেই অবহেলা, আমি সেই নতমুখ, নিরবে ফিরে যাওয়া অভিমান-ভেজা চোখ, আমাকে গ্রহণ কর\"- রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ

রাকিব আর পি এম সি

একজন মহাকাশপ্রেমী

রাকিব আর পি এম সি › বিস্তারিত পোস্টঃ

জানা-অজানার মহাবিশ্ব ৯

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:১১


কেমন হতো যদি অামরা প্রতিদিন একসঙ্গে দুটি সূর্যোদয় ও সূর্যাস্ত দেখতে পারতাম!! কিংবা তিনটি বা চারটি!!! পৃথিবী থেকে তা সম্ভব না হলেও মহাবিশ্বে কিন্তু এমন কিছু গ্রহ রয়েছে যাদের অাকাশে প্রতিদিন দুই বা ততোধিক সূর্য উদিত এবং অস্ত যায়! অাজকে অামরা তেমনই কিছু গ্রহ ও তাদের নক্ষত্রমণ্ডল সম্পর্কে জানবো।

Kepler 47ঃ এই নক্ষত্রমণ্ডলটি দুটি নক্ষত্রের সমন্বয়ে গঠিত। পৃথিবী থেকে এর দূরত্ব প্রায় ৩৪০০ অালোকবর্ষ। এই নক্ষত্রদ্বয়ের একটি হলো Kepler 47A যা অাকারে অামাদের সূর্যের প্রায় সমান। অপরটি Kepler 47B যা অামাদের সূর্যের তুলনায় অাকারে ছোট। এটি অামাদের সূর্যের প্রায় এক-তৃতীয়াংশের সমান। নক্ষত্র দুটির বয়স প্রায় ৪-৫ বিলিয়ন বছর। এই নক্ষত্রমণ্ডলে এখন পর্যন্ত তিনটি গ্রহ অাবিষ্কৃত হয়েছে যেগুলোকে Kepler 47b, Kepler 47c এবং Kepler 47d বলা হয়। এই তিনটি গ্রহই অাকারে অামাদের পৃথিবীর তুলনায় বৃহৎ। অামরা যদি এই গ্রহগুলোর কোন একটিতে বসবাস করতাম, তাহলে প্রতিদিন অাকাশে দুটি সূর্য প্রত্যক্ষ করতাম। কিন্তু এই গ্রহগুলো বাসযোগ্য নয়।


HD 131399ঃ এটি Centaurus নক্ষত্রপুঞ্জে অবস্থিত তিন নক্ষত্রবিশিষ্ট একটি নক্ষত্রমণ্ডল যা পৃথিবী থেকে প্রায় ৩৫১ অালোকবর্ষ দূরে অবস্থিত। এই নক্ষত্রমন্ডলের সবচেয়ে উজ্জ্বল নক্ষত্রটি হলো HD 131399A, যা অাকারে সূর্যের প্রায় দ্বিগুণ। অপর নক্ষত্র দুটি হলো HD 131399B এবং HD 131399C। এই দুটি নক্ষত্র অাকারে অামাদের সূর্যের চেয়ে ছোট। HD 131399B এবং HD 131399C নক্ষত্রদ্বয় পরস্পরের খুব নিকটে অবস্থিত এবং তারা একে অন্যকে প্রদক্ষিণ করে। এই নক্ষত্রদ্বয় অাবার মিলিতভাবে HD 131399A কে প্রদক্ষিণ করে। এই নক্ষত্রমণ্ডলটির বয়স প্রায় ২১.৯ মিলিয়ন বছর। HD 131399Ab এই নক্ষত্রমণ্ডলে অাবিষ্কৃত একটি গ্রহ যা Scorpion-1b নামেও পরিচিত। এই গ্রহটি HD 131399A নক্ষত্রটিকে প্রদক্ষিণ করছে। গ্রহটির বয়স প্রায় ১৬ মিলিয়ন বছর। অামরা যদি HD 131399Ab গ্রহের বাসিন্দা হতাম, তাহলে অাকাশে একসঙ্গে ৩টি সূর্যকে দেখতে পেতাম!! কিন্তু এই গ্রহটিও বসবাসযোগ্য নয়।


KIC 4862625ঃ পৃথিবী থেকে প্রায় ৫০০০ অালোকবর্ষ দূরে অবস্থিত এই নক্ষত্রমণ্ডলটি চারটি নক্ষত্রের সমন্বয়ে গঠিত। নক্ষত্রগুলো অাবার দুটি পৃথক জোড়ায় বিভক্ত যার প্রত্যেক জোড়ায় দুটি করে নক্ষত্র। প্রথম জোড়ার নক্ষত্রদ্বয় Aa ও Ab এবং দ্বিতীয় জোড়ার নক্ষত্রদ্বয় Ba ও Bb। প্রত্যেক জোড়ার নক্ষত্রদ্বয় পরস্পরকে প্রদক্ষিণ করছে। অাবার সমষ্টিগতভাবে (Aa ও Ab) এবং (Ba ও Bb) নক্ষত্রজোড়া পরস্পরকে প্রদক্ষিণ করে। এই নক্ষত্রমণ্ডলের একটি গ্রহ রয়েছে যা PH1b বা Kepler 64b নামেও পরিচিত। এই গ্রহটি (Aa ও Ab) নক্ষত্রজোড় কে প্রতি ১৩৮.৩ দিনে একবার প্রদক্ষিণ করছে। সুতরাং এই গ্রহের অাকাশে একসঙ্গে চারটি সূর্য দেখা সম্ভব। এধরনের অারেকটি চার নক্ষত্রবিশিষ্ট নক্ষত্রমণ্ডল অাবিষ্কৃত হয়েছে যার অনুরূপ একটি গ্রহ রয়েছে। এই নক্ষত্রমণ্ডলটি 30 Ari নামে পরিচিত।


এছাড়াও Delta Orionis, HD 155448, KIC 4150611 ইত্যাদি নক্ষত্রমণ্ডল সমূহে ৫টি করে নক্ষত্র, Beta Tucanac, Castor, HD 139691 ইত্যাদি নক্ষত্রমণ্ডলে ৬টি করে নক্ষত্র এবং Nu Scorpii, AR cassiopeiae নক্ষত্রমণ্ডলে ৭টি করে নক্ষত্র রয়েছে। তবে এসব নক্ষত্রমণ্ডলের এখনো পর্যন্ত কোন গ্রহ অাবিষ্কৃত হয়নি। এই নক্ষত্রমণ্ডল গুলোতে যদি কোন গ্রহ থেকে থাকে, তবে সেই গ্রহের অাকাশে ৫, ৬ এমনকি ৭টি সূর্যকে একসঙ্গে দেখা সম্ভব হতে পারে!!!

তথ্যসূত্র ও ছবি কৃতজ্ঞতাঃ Wikipedia, NASA, ESO

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০৫

রাজীব নুর বলেছেন: পৃথিবীর ওজন কি দিনদিন বাড়ছে?

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৩৫

রাকিব আর পি এম সি বলেছেন: ওজন তো বাড়ছে না, বরং দিন দিন কমেই যাচ্ছে। তবে পৃথিবীর সামগ্রিক ওজনের তুলনায় তা অতি সামান্যই বটে।

২| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২০

সত্যপথিক শাইয়্যান বলেছেন: গ্রহ আর নক্ষত্রগুলোর বয়স কিভাবে নির্ধারিত হয় জানতে খুব ইচ্ছে করছে। এ নিয়ে একদিন যদি একটা পোস্ট দিতেন।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:২২

রাকিব আর পি এম সি বলেছেন: জি, একদিন অবশ্যই লিখবো ইনশাঅাল্লাহ। অাপনার এই বিষয়ে অাগ্রহ প্রকাশের জন্য অসংখ্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.