নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে একা রাখতেই বেশি পছন্দ করি, তারপরও মাঝে মাঝে এক অদৃশ্য অস্তিতকে উপলদ্ধি করি।

বিজ্ঞান আমাদের দিয়েছে বেগ, হারিয়েছি আবেগ।

বিবর্ন সভ্যতা

বিজ্ঞান আমাদের দিয়েছে বেগ, কেড়ে নিয়েছে আবেগ, আমরা প্রতিনিয়ত প্রবেশ করছি এক বিবর্ন সভ্যতায় ।

বিবর্ন সভ্যতা › বিস্তারিত পোস্টঃ

রাজনীতি কি আমাদেরকে অন্ধ করে দিচ্ছে?

০৩ রা অক্টোবর, ২০১৭ সকাল ৯:১২

একটা অপরিপক্ক জাতি হিসেবে যেকোন ইস্যুতে আমরা বিনাশর্তে হুট করেই দুইভাগ হয়ে যাই। সেটা হোক রোঙ্গিগা, রাজনীতি, শিক্ষানীতি, পররাষ্ট্রনীতি অন্যদিকে মুক্তিযুদ্ধ চেতনার কথা আর নাই বা বললাম।
অনেকেই আছে, যারা তাদের রাজনৈতিক দলের সিদ্ধান্তের জন্য বসে থাকে কি করবে না করবে সেটা নিয়ে তারা রিতিমত কনফিউজড। কেন ভাই আপনারে কি আল্লাহ মাথায় কোন ঘিলু দেন নাই? আপনার নিজস্ব চিন্তা, চেতনা, বিবেক সব কি ঐ দলের নিকট বন্ধক রেখে দিছেন? যেকোন একটা বিষয়ে দেশের অশিক্ষিত, শিক্ষিত সবাই তাদের দলের দিকে চেয়ে থাকে দল কখন তাদের মতামত বমি করে উগরে দেবে আর সেটা উনারা হাপুস হুপুস করে গিলে খাবে। নিজেকে বিক্রি করে দেয়া এই জাতি দিয়ে দেশ কতটা উন্নত হবে সেটা চোখের সামনেই বুঝা যাচ্ছে।
আজকে দেশের কোন ইস্যুতে যদি রাজনৈতিক দল বলে এটা করা যাবে না, অমনি ঐ দলের কোটি কোটি ফলোয়ার চোখ বন্ধ করে ঐটাতেই একমত। একটা বারও আল্লাহ প্রদত্ত নিজের মগজ, মেধা খাটিয়ৈ স্রোতের বিপরিতে গিয়ে চিন্তা করার প্রয়োজনটুকুও মনে করে না। যার যার দলের নেতা/নেত্রিরা তাদের মনে প্রভুর আসন নিয়ে বসে আছে, তাই’তো নিজের মা, বাবা এমনকি নবীদের কেউ গালাগাল দিলেও তাদের আতে ঘা লাগে না। উপরন্তু দলীয় নেতা/নেত্রিদের কেউ সমালোচনা করলেই স্বপ্রোনদিত হয়ে হামলা মামলা, জেল জরিমানার জন্য উঠে পরে লাগে। তাই বলে আমি বলছি না কোন নেতা-নেত্রিকে গালাগাল করতে হবে, কিন্তু নাগরিক হিসেবে গঠনমূলক সমালোচনা করার অধিকার তো দেশের প্রতিটি নাগরিকেরই আছে। কিন্তু এই চামচামি প্রিয় জনগোষ্ঠি নিজেদের বিরুদ্ধে কোন কিছুই শোনতে নারাজ। সেটা হোক সরকারি আর হোক বিরুধীদল।

আজ পযন্ত কখনো কি এমন হয়েছে যে, সরকারি দল বা বিরুধী দলের কোন নেত্রি কোন একটা মতামত প্রকাশ করেছে অথচ তার দলের লোকেরা এর বিরুধীতা করেছে? এমনটা হয়নি আর এই দেশে নিকট ভবিষ্যৎ এ হবে বলেও মনে হচ্ছে না? অথচ আমরাই আবার “বাক প্রকাশের স্বাধিনতা” নামে একটা টার্ম যুক্ত করেছি সংবিধানে !!
এমন অন্ধ/ বধির জাতিকে দিয়ে আমরা কি না আবার সোনার বাংলা গড়বো ??






মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৩ রা অক্টোবর, ২০১৭ সকাল ৯:৩৮

নীরদ অর্ণব বলেছেন: আমরাই আমাদের অন্ধ করে রেখেছি।

০৩ রা অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৩৪

বিবর্ন সভ্যতা বলেছেন: চিন্তার বিষয় হচ্ছে আমরা যে অন্ধ হয়ে যাচ্ছি সেটা আমরা নিজেরাই বুঝতে পারছি না।

২| ০৩ রা অক্টোবর, ২০১৭ সকাল ৯:৪৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: মনে হয়।






ভালো থাকুন নিরন্তর। ধন্যবাদ।

০৩ রা অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৩৫

বিবর্ন সভ্যতা বলেছেন: আপনিও ভাল থাকবেন।

৩| ০৩ রা অক্টোবর, ২০১৭ সকাল ৯:৫১

মলাসইলমুইনা বলেছেন: ভাই আপনিতো ভয় পাইয়ে দিলেন I আপনি শিওরতো সাতান্ন ধারা প্রয়োগ হবে না বাক,ব্যক্তি স্বাধীনতা দাবি সমর্থনে এই লেখায়? ইনু সাহেব কিন্তু মানুষ সাংঘাতিক, ট্যাংক ভয় না পেয়ে তার উপর নাঁচতে পারে ! আপনি চাবকে দিলেন সবাইকে কিন্তু প্রশ্নটা হলো, চাবুক খেয়ে উঠে দাঁড়াবার মতো, ছুতে চলার মতো অশ্ব শ্রেণীরমত সাহসী, শক্তিমান কোনো শ্রেণীর কিছু কি আর আছি আমরা এখনো? আমরা কি আর মানুষ আছি ? আপনার প্রশ্ন শুনে মীমাংসিত প্রশ্নটা আবার মনে এলো | আহ, যদি উত্তরে পরিবর্তন হতো কোনো !

০৩ রা অক্টোবর, ২০১৭ দুপুর ২:২০

বিবর্ন সভ্যতা বলেছেন: কেউ এসে আমাদের মুক্ত করে দিয়ে যাবে না্, আমাদেরকেই আমাদের জন্য কিছু করতে হবে। দুঃখের বিষয় হল আমরা নিজেরাই অন্ধত্ব বরন করে নিয়েছি।

৪| ০৩ রা অক্টোবর, ২০১৭ সকাল ৯:৫৪

ঠ্যঠা মফিজ বলেছেন: রাজনীতি কি আমাদেরকে অন্ধ করে দিচ্ছে?
দেশ প্রেমিক বাঙালী বলেছেন মনে হয়।
আমিও সহমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.