নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নৈতিকতার দিক থেকে আমি নিঃস্ব। লেখাপড়ায় চরিত্রের সংস্কার বদলায় না। ভেতরের অন্ধকার ঘোচে না। নাচ মহলে হাজার বাতির রোশনাই, খাসমহলে অন্ধকার।

আহমেদ রাতুল

আমি খুব সাধারন একজন মানুষ। আমার কোন ইতিহাস নেই, আর ভূগোল দেখতেই পারছেন।

আহমেদ রাতুল › বিস্তারিত পোস্টঃ

ঘুষ দিয়ে চাকুরি প্রাপ্তি কে না বলুন

১১ ই মে, ২০১৬ রাত ২:২৪

জীবন বীমা ভবনের সামনে বসে আছি। হটাত ডান পাশে তাকিয়ে দেখি বিরাট জটলা। একেবারে হাতাহাতি অবস্থা। কৌতূহল বসত আস্তে আস্তে এগিয়ে গেলাম। বিসয় টা কি? তাঁর পর যা আবিস্কার করলাম তা অনেকটা এই রকম, মিস্টার X সাহেব একজন উচ্চপদস্থ কর্মকর্তা। উপর মহলে বেশ নাম ডাক আছে। কিছু খরচা পাতির বিনিময়ে চাকরি-টাকরি দেনটেন। ঘটনা ক্রমে মিস্টার Y এর সাথে কর্মকর্তা সাহেবের পরিচয়। আজ থেকে প্রায় আট মাস আগে মিস্টার Y তাঁর বড় ছেলের চাকুরির জন্য ৩০০ টাকার স্ট্যাম্পে দুপক্ষের দুজন করে মোট ছয় জনের স্বাক্ষর নিয়ে তিন কিস্তিতে দশলক্ষ টাকা ঐ কর্মকর্তাকে দেন। টাকা দেবার পর থেকেই হচ্ছে হবে হচ্ছে হবে গান শুনতে শুনতে ত্যাক্ত বিরক্ত হয়ে আজ মিস্টার Y তাঁর সমস্ত ডকুমেন্ট সহ ফুল ফ্যামিলি নিয়ে এই অফিসেএসেছেন। আজ একটা কিছু বিহিত করতেই হবে।
মিস্টার Y--- ছেলের চাকুরীটা কি হবে?
কর্মকর্তা----- সময় লাগবে ভাই। একটু ধর্য্য ধরুন।
মিস্টার Y--- আর কত মিয়া, আট মাস চলছে। চাকুরি লাগবে না, আমাদের টাকা ফেরত দিয়া দেন মিয়া। আর কত ঘুরাইবেন।
কর্মকর্তা----- সময় লাগবে। টাকা ত আমার কাছে নাই যে আপনি চাইলেন, ওমনি দিয়ে দিলাম। উপর থেকে নিচ পর্যন্ত কত জনকে দিতে হয়েছে জানেন আপনি? আমি ত একা আপনার টাকা নেই নাই। ধর্য্য ধরুন। আপনার ছেলের চাকুরি হবে।
মিস্টার Y--- আরে মিয়া হইব, হইতাসে, আর কত কইবেন? চেহারা খান ত মাসাল্লাহ ফেরেস্তাদের মতন আবার পাঁচ ওয়াক্ত নামাজও পরেন। হালার চিটার কুনহান কার। মানুষের কমুনসেন্স বলেও ত একটা কথা আছে। আপনার দেখছি তাও নাই, মিয়া। বাটপারি করে আর কতদিন খাবেন, মিয়া। এইবার একটু ভালো হন। একপাও ত কবরে গেছেই গিয়া এরপরেও চিটারি বাটপারি ছারতে পারলেন না।
কর্মকর্তা----- হুদাই চিল্লান ক্যান, কইলাম ত সময় লাগবে। আপনার ছেলের যায়গায় আর একজন কে খুজতে হবে। তাঁরপর তাঁর কাছ থেকে টাকা নিয়ে আপনাকে দিব। ওয়েট করেন। আপনার টাকা মাইর যাইব না। পাইবেন, একটু ধর্য্য ধরুন। যান যান এখন যান কাজ করব। অনেক কাজ পরে আছে। সাত সকালে মুডডাই নষ্ট কইরা দিল। মিস্টার Y রুম থেকে বের হয়ে যেতেই, কর্মকর্তা সাহেব হাক দিলেন......
মফিজ ওই ব্যাটা মফিজ তরে না কইসি যারে তারে আমার রুমের ভিত্রে হান্দাইতে দিবি না। এই গুলা ক্যামনে যে অফিসের ভিত্রে হান্দায়। হালার ছাগল কুনহান কার।
আর হুন, কাল যে পোলাডা আইছিল ওরে ফোন দে, ক একটা সুপার ভাইজরের পোস্ট খালী আছে পনের লাখ লাগব। সামনের মাসে জয়েন্ট। একসাথে দিতে কবি কুনু বাকি চলব না বুঝছত।
এই টাইপের বাস্টার্ড মাইন্ডের মানুষ এই সমাজে অভাব নেই। আমাদের চারপাশেই গিজগিজ করছে। শিকার খুজছে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১১ ই মে, ২০১৬ সকাল ৯:৩৩

সাইফুল ইসলাম নিপু বলেছেন: ভুক্তভুগীরাই হয়ত বুঝে এর জ্বালা। বেশিরভাগই এখন অফটপিক নিয়া ব্যস্ত।

১২ ই মে, ২০১৬ রাত ১২:২৫

আহমেদ রাতুল বলেছেন: ধন্যবাদ জনাব

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.