নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি অন্য কিছু নই, আমি সবাই.....

বরাবরের মতই প্রতারক এবং পলাতকগণ দূরে থাকুন

মহামহোপাধ্যায়

আমার কিছু সুন্দর সময়, আর খুব প্রিয় কিছু মানুষের কথা মনে করতে চাই বার বার...

মহামহোপাধ্যায় › বিস্তারিত পোস্টঃ

গল্পঃ মহাপূর্ণিমা

২১ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:৩৯

শুরু.
গোত্রপ্রধান হিসেবে একটা কান না থাকা আসলে বেশ বিব্রতকর ব্যাপার, উপরন্তু তা যদি হয় লার্মাসের মত সুঠামদেহীর। এটা নিয়ে আফসোসের শেষ নেই তার, কিন্তু গোত্রপতি হবার জন্য বাম কানটা বিসর্জন দিতে হল তাকে। যদিও এই আক্ষেপ টা কখনো কারো সামনে প্রকাশ করে না লার্মাস। নিষ্ঠুর পৃথিবী একটা বিষয় খুব ভালো করে শিখিয়েছে তাকে, বেঁচে থাকতে হলে কখনও নিজের দূর্বলতা বা কষ্টের জায়গা অন্য কারো সামনে প্রকাশ করা যাবে না, তা সে যত আপনই হোক। সূর্য্য হেলে পড়েছে, শীঘ্রই ডুবে যাবে। কিছুক্ষনের মধ্যে নিমকের চলে আসার কথা। নিমক, লার্মাসের সবচেয়ে বিশ্বস্ত আর পুরো গোত্রের মধ্যে সবচেয়ে সাহসী আর ক্ষিপ্র অনুসারী। এত বিশ্বস্ত হলেও শান্তি নেই লার্মাসের। নিমককে সব সময় চোখে চোখে রাখতে হয়। আপাতত গোত্রে তার বিরুদ্ধে মাথা তুলে দাঁড়ানোর মত শক্তি আর সাহস এক নিমকই রাখে। আচ্ছা বিহক কি তাকে একই চোখে দেখত ?? গোত্রের আগের নেতার কথা মনে করে মুচকি হাসে লার্মাস। যে যত যা বলুক নেতা হবার সব গুন থাকলেও দূরদর্শীতা তার ছিল না, নইলে লার্মাসের উত্থান এবং তার পতন কোনভাবে এক ছকে ফেলা যায় না। নিমকের উপর এতটা বিশ্বাস করা তার উচিৎ হচ্ছে না। কিন্তু গোত্রে তেমন যোগ্য আর কেউ নেই। তাই নিমকের নিরাপত্তার অজুহাতে সব সময় একাধিক চোখ রাখতে হয়। নিমকের আসার শব্দে চিন্তার সুতাগুলো ছিঁড়ে গেলো। নিমক সামনে দাড়িয়ে গোত্রের নিয়ম অনুযায়ী মাথা নুইয়ে অভিবাদন জানিয়ে একপাশে বসে পড়ল। তার সাথে আগামীরাতের অভিযানের খুঁটিনাটি নিয়ে আলোচনা করছে লার্মাস। মনে মনে দারুণ প্রসন্ন সে নিমকের উপর। সে অনেকটা তাঁর মতই হয়ে উঠছে। যে ছকে পরিকল্পনা করেছে নিমক, লার্মাস হলে ঠিক একই রকম পরিকল্পনাই করতো কারন এটাই সবচেয়ে নিখুঁত। তবে দুটো ব্যাপার কখনই বুঝতে দেয়া চলবে না নিমককে,
এক. লার্মাসও ফেউ লাগিয়ে অভিযানের সব তথ্য যোগাড় করেছে আর
দুই. লার্মাস আসলে নিমকের উপর অনেকটাই সন্তুষ্ট।

বেশ খানিকক্ষণ শলা পরামর্শের পর দু'জন দু'দিকে চলে গেলো। লার্মাস গেলো সোজাসুজি, তার সামনে সার দিয়ে দাড়িয়ে আছে আজকের অভিযানের জন্য নির্বাচিত গোত্রসন্তানরা। প্রত্যেকের সামনে দিয়ে দৃপ্ত পায়ে হেঁটে যাচ্ছিল সে আর স্বভাবসুলভ নিয়মে সবাই তাদের মাথা নুইয়ে অভিবাদন জানাচ্ছে। এই সময় তাদের মনে কি খেলা করে তা খুব ভালো করে জানে লার্মাস, একই পথ পাড়ি দিয়ে সেও তো এসেছে এতোটা। এদের মাঝে কারো কারো আজক প্রথম অভিযান আবার কেউ অভিজ্ঞতায় অনেক প্রাচীন কিন্তু দলপতির নজর কাড়তে পারেনি। এভাবে হাঁটতে হাঁটতে দলের একদম শেষ মাথায় দাঁড়ানো গোত্রসন্তানের মাথায় আলতো করে একটা আঘাত করলো লার্মাস। স্পর্শ পেয়ে মাথা আরো নুইয়ে গেলো ফিখফের, আজকের অভিযানের নেতৃত্ব তার হাতে। এই স্পর্শটা কতটা সাহস বাড়িয়ে দেয় সেই অভিজ্ঞতাও লার্মাসের আছে। সে ভালো করে জানে এই অভিযান সফল করতে চূড়ান্ত রকমের ঝুকি নিতে প্রস্তুত এখন ফিখফ। মারা যাবার আগে একমূহুর্তের জন্যেও নিজের জীবন বাঁচাবার কথা মনে আসবেনা তার। একে একে সবাই তার সামনে দিয়ে চলে গেলো অভিযানে, আর লার্মাস ফিরে আসলো তার ডেরায়।

শুরুর পর.
নিমক গিয়েছিলো লার্মাসের ডেরার বামে যেখানে গোত্রের বাকি সবাই অলস সময় কাটাচ্ছে। সেখান থেকে বেছে বেছে কয়েকজন বলিষ্ঠ গোত্রসন্তানকে ডেকে এককোণে আলাদা করে তাদের আগামী রাত্রের অভিযানের বিস্তারিত বিবরণ দিতে লাগল শান্ত, ধীর কিন্তু কর্তৃত্বপূর্ণ কণ্ঠে। পুরো ব্যাপারটা তাদের বুঝিয়ে দিয়ে দলনেতা হিসেবে ডিফচকে নির্বাচিত করলো নিমক। ব্যাপারটাতে বোধহয় একসময়ের দলনেতা অভিজ্ঞ দিনজের একটু আপত্তি ছিল কিন্তু নিমকের সামনে মাথা তুলে কিছু বলার সাহস হল না তার। ডিফচের নেতৃত্বে দলটি বেড়িয়ে গেল আগে থেকে জায়গাটা দেখে সব কিছু নির্ধারণ করতে। আর নিমক ফিরে চলল লার্মাসের ডেরায়।

নিমককে আসতে দেখে উঠে দাঁড়ালো লার্মাস, তারপর দুজন মিলে পুরো গোত্র টহলে বের হল। যে ই সামনে পড়ছিল উঠে দাড়িয়ে মাথা নুইয়ে সম্মান জানাচ্ছিল লার্মাসকে, কোথাও হয়তো দাঁড়িয়ে কারো কারো খোঁজখবরও নিতে হচ্ছিল তাকে। এভাবে পুরো গোত্র টহল দেয়া হয়ে গেলে আবার নিজের ডেরায় ফিরে আসল লার্মাস। এসে দেখে তার জন্য অপেক্ষা করে আছে কিটল, পুরো গোত্রের নিরাপত্তার ভার যার উপর ন্যস্ত। নিয়ম মাফিক বর্ণনা করে গেল সার্বিক পরিস্থিতি। আপাতত এই এলাকাটা পুরো গোত্রের জন্য নিরাপদ, তবে কতক্ষন থাকবে বলা যায় না। যে কোন মুহুর্তে অনুপ্রবেশ ঘটতে পারে যে কারো। তাই সবসময় সতর্ক থাকতে হয় গোত্রের সবাইকে।



শেষের আগে.
মহাপূর্ণিমা আসন্ন, গোত্রের রেওয়াজ অনুযায়ী প্রতিবারের মত এবারও একটা মহোৎসবের আয়োজন করতে হবে। সেটা নিয়ে জোর গুঞ্জন চলছে গোত্রের সবার মাঝে। কিন্তু ঠিক কি হবে আঁচ করে উঠতে পারছে না কেউ! আবার বিষয়টা নিয়ে যে দলপতির সাথে কথা বলবে সেই সাহসও হয়ে উঠছেনা কারও, কে না জানে গত পূর্ণিমায় লার্মাস তার প্রেয়সী য়াতাকে হারিয়েছে। কী তীব্র ভালোবাসা ছিলো তাদের দুজনের মাঝে! সেই ছোট বেলা থেকে একসাথে বেড়ে ওঠা। এত সহজে কি ভোলা যায়?? না ভোলে নি লার্মাস। তার বুকে জ্বল জ্বল করে আছে আছে বিচ্ছেদের ক্ষত। কিন্তু অন্যান্য আর দশটা শহীদ গোত্রসন্তানের মত স্বাভাবিকতা দেখিয়েছে য়াতার মৃত্যুতে। পরদিন থেকে যথারীতি তার নিত্যনৈমেত্তিক কাজ চালিয়ে গেছে স্বাভাবিক নিয়মে। তাতেই আরও ভয় বেড়েছে সবার। লার্মাসের এই স্বাভাবিক থাকাটাই যেন অস্বাভাবিকতার লক্ষ্মণ। এমনটা না থেকে কিই বা করতে পারতো লার্মাস?? য়াতার মৃত্যুর খবর যখন আসে ততক্ষণে আর কিছু বাকি ছিলো না তার। পরদিন এক ফাঁকে শুধু দেখেছিলো দানোরা য়াতাকে মেরেই ক্ষান্ত হয়নি বরং ঝুলিয়ে দিয়েছে তার লাশ। কেবল তার পরের অভিযানগুলোতে সিরফকে আর কখনো নেতৃত্ব দিতে দেখা যায় নি। সিরফ প্রায় গোত্রসন্তানদের কাছে বলে বেড়ায় য়াতার মৃত্যুতে তার কোন হাত ছিলো না, এমন কি কিছু করারও ছিলো না। কিন্তু আজ পর্যন্ত তার সাহস হয়নি লার্মাসের সামনে দাঁড়িয়ে একটি কথা বলার।



শেষ.
মেজাজটা খুব খিচড়ে আছে বজলু মিয়ার। মনে মনে নিজের মন্দভাগ্যকে গালি দিতে দিতে ভ্যানের প্যাডেল মেরে বাড়ি ফিরছে সে প্রতিদিনকার মত। ভ্যান ভর্তি মুরগীর খাঁচা। আজ একটু বেশি দেরী হয়ে গেলো, কিন্তু কি করবে এতক্ষণ অপেক্ষা করলো সারাদিনে একটা মুরগীও বিক্রি হলো না। দুই টিলার মাঝখান দিয়ে রাস্তা, টিলা দুইটি অনেক টা তোরণের মত হয়ে আছে, উপরন্তু কিছু গাছপালার জন্য জায়গাটা জমাট অন্ধকার। এটা পেরুলেই হঠাৎ করেই রাস্তার দুদিকে খোলামাঠ, ভোজবাজির মত টিলাগুলো সরে যায় দূরে আর তার গায়ে কার্পেটের মত বিছানো চা বাগান, খুব সুন্দর করে ছেঁটে রাখা। এই জায়গাটা পার হবার সময় প্রতিবারই মন ভালো হয়ে যায় বজলু মিয়ার আর জ্যোৎস্নারাত হলে তো এর চেহারাই পালটে যায়, মনেই হয় না এটা এই পৃথিবীর কোন অংশ। কিন্তু আজ কেন যেন এখানে এসে গা ছমছম করে উঠল তার। মনের মাঝে কুডাক ডাকা শুরু করল। দূরে চা বাগানের গায়ের ছায়াগুলো আজ অনেক গাঢ় মনে হচ্ছে। বেশখানিকটা উপরে উঠে গেছে চাঁদ, তার আলোয় ক্রমশ ঘন হয়ে উঠছে চারপাশের ছায়াগুলো, মাঝে মাঝে নড়ছেও যেন। আপনাআপনি কমে আসে ভ্যানের গতি। আশেপাশে তাকিয়ে রাস্তার দিকে চোখ ফেরাতেই জমে কাঠ হয়ে যেতে চায় বজলু মিয়ার শরীর। শিউরে ওঠে। ঠিক রাস্তার মাঝে দাঁড়িয়ে আছে দুটো বড়সড় বনবিড়াল, এর মাঝে সামনের জনের একটা কান নেই...................






*********************************************

উৎসর্গঃ প্রতি ছুটিতে বাসায় গিয়ে যখন ভাইয়ার ল্যাপ্টপ নিয়ে ব্লগে ঘোরাঘুরি করতাম, ভাইয়া আপুর পিচ্চিগুলো এসে বলত কি করো?? ব্লগে কি থাকে?? আর কি থাকে?? সব কি বড়দের গল্প?? তুমি আমাদের জন্য একটা গল্প লেখো!! তাদের কথা রাখতে গিয়েই এই গল্প। গল্পটা তাদেরই উৎসর্গ করলাম, সাথে ব্লগ সম্পর্কিত আগত/অনাগত আমার সকল ভাগ্নে, ভাগ্নি, ভাইপো ভাইঝিকে।

কৃতজ্ঞতাঃ আমার সহব্লগারগণ যারা ক্রমাগত ঠেলা ধাক্কা দিয়ে আমাকে পোস্ট দিতে বাধ্য করেন, এবং আমার ব্লগিং জীবন দীর্ঘায়িত করেন।

বিশেষ কৃতজ্ঞতাঃ
মাহমুদ ০০৭ ভাইকে। আমি গল্পটা পোস্ট করা নিয়ে দ্বিধায় ছিলাম। ভাই সাহস দিলেন, সাহায্যও করলেন।

প্রেক্ষাপটঃ একদিন বাংলানিউজ২৪ডট কমে একটা সংবাদ পড়লাম, নেত্রকোণায় একদল লোক একটা গন্ধগোকূলকে মেরে ঝুলিয়ে দিয়েছে। ঐদিন সন্ধ্যায় চাঁদের আলোয় সিলেটের তারাপুর চা বাগান হয়ে আলীবাহার টি স্টেটের পথে যাচ্ছিলাম “শেষ” অংশটুকু সেই রাস্তাকে মাথায় রেখে লেখা।

মন্তব্য ১০৮ টি রেটিং +১৬/-০

মন্তব্য (১০৮) মন্তব্য লিখুন

১| ২১ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:২৮

ইমিনা বলেছেন: প্রথম মন্তব্যে উপস্থিতি জানান দিচ্ছি আর ক্রমাগত ঠেলা ধাক্কায় পোস্টটি সফলভাবে সম্পন্ন হওয়াতে ধন্যবাদ জানাচ্ছি :)

বিশেষ কৃতজ্ঞতা অংশে আমার নামও দেখতে চাইইইইই ;)

২১ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:৪৭

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা হা ধন্যবাদ। আপনার উপস্থিতিতে ধন্য হলাম প্রিয় ব্লগার। এবার পড়ে বলুন কেমন লাগলো।



আমিও বিশেষ কৃতজ্ঞতা অংশে ব্লগার ইমিনার নাম দেখতে চাই ;) B-) B-)

২| ২১ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:৪৫

আবু শাকিল বলেছেন: অনেক দিন পর আপনার নতুন লেখা পেলাম।

খুব ভাল লাগল।
শুভেচ্ছা জানবেন।

২১ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:৫১

মহামহোপাধ্যায় বলেছেন: নতুন লেখা নিয়ে আপনাদের কাছে আবার আসতে পেরে আমারও খুব ভালো লাগছে।


শুভেচ্ছার জন্য ধন্যবাদ।


ভাল থাকুন। শুভকামনা রইল :)

৩| ২১ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:৫০

এনামুল রেজা বলেছেন: ভাল লাগলো গল্পটা।

শুভকামনা। :)

২১ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:৫৩

মহামহোপাধ্যায় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ।


ভাল থাকুন। শুভকামনা আপনার জন্যেও :)

৪| ২১ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:৫৬

মহামহোপাধ্যায় বলেছেন: পোস্ট নির্বাচিত পাতায়। প্রিয় মডু অনেক অনেক ধন্যবাদ :)

২২ শে জানুয়ারি, ২০১৫ রাত ১২:৪৪

মহামহোপাধ্যায় বলেছেন: :)

৫| ২১ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:৪৬

বিদ্রোহী বাঙালি বলেছেন: লার্মাসকে যোগ্য নেতাই মনে হল। খুব ঠাণ্ডা মাথায় কোন ধরণের বিচলতা না দেখিয়ে পরিকল্পনা করেছে, অথচ তার ভিতরের ক্ষোভটা কেউ টের পেলো না। কেউ টের পেলো না য়াতাকে হারানোর জ্বালাটা তাকে কতটা দগ্ধ করেছিল, কতটা ভালোবেসেছিল সে য়াতাকে। কিন্তু বজলু মিয়াঁ ঠিকই টের পেলো যখন লার্মাস আর নিমক তার পথ আগলে দাঁড়ালো।
আপনার গল্পের হাততো বেশ ভালো। দারুণ লিখেছেন মহামহোপাধ্যায়। খুব ভালো লাগলো।

উৎসর্গিতদের, যাদের কৃতজ্ঞতা জানিয়েছেন তাদের এবং বিশেষ ভাবে কৃতজ্ঞ যার কাছে সেই মাহমুদ০০৭ কে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

২১ শে জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৫৯

মহামহোপাধ্যায় বলেছেন: সহ ব্লগারগণ যদি এতো মনযোগ দিয়ে পোস্ট পড়েন এবং এতো চমৎকার মন্তব্য করেন তবে নিজের প্রচেষ্টাকে খুব স্বার্থক মনে হয়। আপনার মন্তব্য পড়ে বেশ ভালো লাগলো। আমি গল্পে যে বক্তব্যটুকু উহ্য রেখেছিলাম পাঠকের অনুধাবনের জন্য, আপনি তার পুরোটুকুই উপলব্ধি করেছেন।


দারুণ মন্তব্যে কৃতজ্ঞ রইলাম। আর লেখার হাত ভালো কি না জানি না!! তবে এই গল্পটা আমার যে কোন ফরম্যাটে লেখা প্রথম গল্প। এখন মনে হচ্ছে আরও দুই একবার চেষ্টা করা যায় :D


ভাল থাকুন। অগুণিত শুভকামনা রইল :)

৬| ২১ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:৪৯

ইমিনা বলেছেন: ঠিক রাস্তার মাঝে দাঁড়িয়ে আছে দুটো বড়সড় বনবিড়াল, এর মাঝে সামনের জনের একটা কান নেই।
................................................................
লার্মাসের কথাগুলো পড়তে পড়তে মনের পর্দায় এক বীর যোদ্ধার ছবি জায়গা করে নিয়েছিলো। মনে হচ্ছিল আমি চলচ্চিত্র দেখছি। তারপর বজলু মিয়ার আগমনে মেজাজটা এতোই খারাপ হয়ে গিয়েছিলো যে, আমি গল্পটা না পড়েই চোখ সরিয়ে নিচ্ছিলাম প্রায়। তারপর ওপরের মেনশন করা বাক্যটিতে নজর পড়ে। এতো বড় ধাক্কা খাবো তা আমি এই জীবনেও ভাবতে পারি নি। এখন যে আমি একেবারে নির্বাক হয়ে গেলাম :| :| :|

২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ৮:১২

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা প্রিয় ব্লগার আপনাকে নির্বাক করতে পেরে অভিভূত হলাম। B-) B-)

আমি চেষ্টা করেছি। তবে প্রথম প্রচেষ্টা তো, হয়ত অনেক কিছুই বাকি এখনো। আমার মনে হচ্ছিল এই প্রাণীগুলো পড়ে পড়ে মার খেতে খেতে একদিন ঠিকই প্রতিবাদী হয়ে উঠবে।

আশা করি মেজাজ খারাপ করা চরিত্র বজলু মিয়ার এতোক্ষণে বারোটা বেজে গেছে ;) ;)

প্রিয় ব্লগার আপনার মন্তব্য এবং উপস্থিতি সর্বদাই কাম্য। ভালো থাকুন। শুভকামনা রইল :)

৭| ২১ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:৫৭

বিদ্রোহী বাঙালি বলেছেন: //সিরফ প্রায়ই গোত্রসন্তানদের কাছে বলে বেড়ায় য়াতার মৃত্যুতে তার কোন হাত ছিলো না, এমন কি কিছু করারও ছিলো।//

এই বাক্যটার শেষে মনে হয় 'না' হবে। আগের মন্তব্যে বলতে চেয়েও ভুলে গিয়েছিলাম। তাই দ্বিতীয়বার আসতে হল। :)

২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ৮:১৫

মহামহোপাধ্যায় বলেছেন: আপনি সঠিক :) আমি সংশোধন করে দিয়েছি।


আপনার প্রতিটি উপস্থিতি এবং সুচিন্তিত মতামত সর্বদাই কাম্য এবং উৎসাহের আকর।

৮| ২১ শে জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৫০

জুন বলেছেন: বেশ গা ছমছমে এক অনুভূতি আমারও বজলু মিয়ার মত ছড়িয়ে পড়লো সারা শরীরে মহামহোপাধ্যায়।
তবে বজলু মিয়া ছাড়া বাকিনামগুলো মনে হলো মানুষের দেয়া অন্য গ্রহের প্রানীদের মত।
ভালোলাগলো অনেক দিন পর পোষ্ট দেখে। অনেকবারই ঘুরে যাই এসে নিরাশ হয়ে :(
+

২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ৮:২৯

মহামহোপাধ্যায় বলেছেন: জুনাপুর মন্তব্য পড়ে খুব মজা পেলাম B-) B-) একটা মজার কথা বলি বজলু মিয়া ছাড়া বাকি নামগুলোর উৎসও কিন্তু চারপাশের স্বাভাবিক নামগুলোই। শুধু একেকটা নামকে একটু কাটাছেড়া বা আগু পিছু করে নিয়েছি, এই আর কি!!


আমারও খুব ভালো লাগলো পোস্ট দিয়ে আপনাদের সাথে চমৎকারভাবে যোগাযোগ করতে পেরে। ভিজিটর লিস্টে আপনাদের নাম দেখি, এভাবে হতাশ করতে আমারও খুব কষ্ট লাগে। আসলে পোস্ট দিতে একটু লম্বা সময় দরকার সেটাই করে উঠতে পারি না। তবুও প্রচেষ্টা অব্যাহত থাকবে।

প্লাসের জন্য অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকুন। শুভকামনা রইল :)

৯| ২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ৮:৩৫

মনিরা সুলতানা বলেছেন: একদম আলদা স্বাদের লেখা ।।
খুব ভাল লাগলো

২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ৮:৫০

মহামহোপাধ্যায় বলেছেন: খুব খুশি হলাম আপু আপনাকে আমার পোস্টে মন্তব্য করতে দেখে। আপনার ভালো লেগেছে জেনে উৎসাহ পাচ্ছি।


ভাল থাকুন। অনেক অনেক শুভ কামনা রইল :)


অ.ট.- আপনার মহান শীত যেভাবে আমাদের ভালো রেখেছে তাই আর জিজ্ঞেস করলাম না কেমন আছেন?? শুধু এইটুকু বলি আমি পুরো জমে গেছি B-) B-) B-)

১০| ২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ৮:৩৭

জুন বলেছেন: তখন ভার্চুয়াল প্লাস দিয়েছিলাম নেট প্রব এর জন্য মহামহোপাধ্যায়, এখন সত্যি সত্যি দিলাম B-)
+২

২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ৮:৫৬

মহামহোপাধ্যায় বলেছেন: ভার্চুয়াল এবং একচুয়াল প্লাস পেয়ে যার পর নাই আনন্দিত এবং উদ্বেলিত। অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা :)


আমিও দেখছিলাম প্লাস একটা কম মনে হয় যেন ;) B-) =p~ =p~

১১| ২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ৮:৪০

আহমেদ জী এস বলেছেন: মহামহোপাধ্যায় ,




.......বেঁচে থাকতে হলে কখনই নিজের দূর্বলতা বা কষ্টের জায়গা অন্য কারো সামনে প্রকাশ করা যাবে না.......

নিষ্ঠুর পৃথিবীতে এটাই অনেকাংশে সত্য ।

ঘটনার সেতুবন্ধে চমক আছে ।

শুভেচ্ছান্তে ।

২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ৯:০৩

মহামহোপাধ্যায় বলেছেন: সুপ্রিয় আহমেদ জী এস, আপনার মত গুণীব্লগারকে পোস্টে পেয়ে আমি অত্যন্ত উদ্বেলিত। যতদূর মনে পড়ে, আমার ব্লগে এটাই আপনার প্রথম মন্তব্য, তাই অন্তরের অন্তঃস্থল থেকে স্বাগত জানাচ্ছি।

বেঁচে থাকতে হলে কখনই নিজের দূর্বলতা বা কষ্টের জায়গা অন্য কারো সামনে প্রকাশ করা যাবে না

চমৎকার একটা অংশ তুলে ধরেছেন। সবই তো জীবন থেকে শেখা।


ভাল থাকুন। অনেক অনেক শুভকামনা রইল :)

১২| ২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ৯:২২

ডি মুন বলেছেন: নিষ্ঠুর পৃথিবী একটা বিষয় খুব ভালো করেই শিখিয়েছে তাকে, বেঁচে থাকতে হলে কখনই নিজের দূর্বলতা বা কষ্টের জায়গা অন্য কারো সামনে প্রকাশ করা যাবে না, তা সে যত আপনই হোক।

------------- অভিজ্ঞতালব্ধ জ্ঞান/শিক্ষা। মানসিকভাবে দূর্বল প্রাণী বা মানুষ কোনোটারই মূল্য নেই সমাজে। :(

পরদিন এক ফাঁকে শুধু দেখেছিলো দানোরা য়াতাকে মেরেই ক্ষান্ত হয়নি বরং ঝুলিয়ে দিয়েছে তার লাশ।

------------- ' শেষের আগে ' পর্যন্ত পড়েও বোঝার উপায় নেই যে এতক্ষণ পর্যন্ত বর্ণিত চরিত্রগুলো মানুষের নয়, অন্যকিছুর।


আশেপাশে তাকিয়ে রাস্তার দিকে চোখ ফেরাতেই জমে কাঠ হয়ে যেতে চায় বজলু মিয়ার শরীর। শিউরে ওঠে। ঠিক রাস্তার মাঝে দাঁড়িয়ে আছে দুটো বড়সড় বনবিড়াল, এর মাঝে সামনের জনের একটা কান নেই...................

----------- শেষ প্যারাটা গল্পটা অনন্যতা দিয়েছে। চমক সৃষ্টি করেছে। দুর্দান্ত।

++++

আর হ্যাঁ, জনাব। দেখুন না নিয়মিত ভিজিবল থাকা যায় কিনা :) :)
শুভেচ্ছা এত্তোগুলা :)

২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ১০:১৯

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা চমৎকার করে বলেছেন ডি মুন। নিয়মিত ভিজিবল হবার চেষ্টা করছি, দেখা যাক কতদিন থাকতে পারি। এত্তোগুলা শুভেচ্ছা পেয়ে তো আমি নাচতে বাকি রেখেছি :D :D B-)

একটা চমক দেবার ইচ্ছে ছিলো, তবে সেটা কতটা দূর্দান্ত হলো সেটা আমার চেয়ে আপনারাই ভালো বুঝতে পারবেন।

মানসিকভাবে দূর্বল প্রাণী বা মানুষ কোনোটারই মূল্য নেই সমাজে।

বড়ই মূল্যবান কথা বলেছেন প্রিয় মুন। দূর্বলদের জায়গা নেই এ সমাজে :(

দূর্বলরাও সবল হোক এই কামনা করি। আপনিও এত্তোগুলা ভালো থাকুন। শুভকামনা রইল :)

১৩| ২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ৯:২৭

ডি মুন বলেছেন: গল্পটার নামকরণটাও দারুণ লাগল।

গত পূর্ণিমাতে গোত্রপ্রধান স্ত্রীকে হারালো আর সাথে একটা কানও। অন্য এক মহাপূর্ণিমায় প্রতিশোধ। বাহ।

:)

২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ১০:২৬

মহামহোপাধ্যায় বলেছেন: আসলে গল্পের নামকরণটা এতো ভেবেচিন্তে করি নি, তবে দেবার পর একটা অর্থ দাঁড়িয়ে গেলো। এর পুরো কৃতিত্বই আপনার বিচক্ষণতার :)


ধোঁয়া ওঠা গরম চায়ের শুভেচ্ছা মুন :)

১৪| ২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ১০:১৩

পাজল্‌ড ডক বলেছেন: শেষ এ এসে আমিও ধাক্কা খেয়েছি :P ইনটারেস্টিং লেগেছে।

২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ১০:২৮

মহামহোপাধ্যায় বলেছেন: ধাক্কা খেয়েছেন!! ব্যাথা পান নি তো ?? হা হা হা হা B-) B-)


আপনার কাছে ইন্টারেস্টিং লেগেছে জেনে ভালো লাগলো।


আমার ব্লগে স্বাগতম। ভালো থাকুন। শুভকামনা রইল :)

১৫| ২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ১০:৪৩

অরুদ্ধ সকাল বলেছেন:
অনেক ভালো লিখিয়াছেন ভ্রাতা

২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ১০:৫১

মহামহোপাধ্যায় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ প্রিয় ব্লগার।


আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।


আমার ব্লগে স্বাগতম। ভালো থাকুন। শুভকামনা রইল :)

১৬| ২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ১১:২৫

সুমন কর বলেছেন: শেষটা খুব ভাল লাগল।

অনেকদিন পর অাপনার পোস্ট পেলাম।

২২ শে জানুয়ারি, ২০১৫ রাত ১২:৪৩

মহামহোপাধ্যায় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ প্রিয় ব্লগার। আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।


হুম বেশ কয়েক মাস পর পোস্ট দিলাম :(


ভালো থাকুন। শুভেচ্ছা রইল :)

১৭| ২১ শে জানুয়ারি, ২০১৫ রাত ১১:৫১

শান্তির দেবদূত বলেছেন: ভাল লেগেছে, লেখার স্টাইল নিয়ে কিছু বলার নাই, অনেক পরিনত নিঃসন্দেহে। পড়তে পড়তে আমি ভাবছিলাম মৌমাছি কিংবা পিঁপড়া নিয়ে হবে। শুভকামনা রইল। ও, নাম গুলো খুব ইউনিক হয়েছে।

২২ শে জানুয়ারি, ২০১৫ রাত ১২:৫২

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা B-) B-) নামগুলোর উৎস কিন্তু চারপাশের স্বাভাবিক নামগুলোই। শুধু একেকটা নামকে একটু কাটাছেড়া বা আগু পিছু করে নিয়েছি, এই আর কি!!

আপনাদের মন্তব্যে বেশ সাহস পাচ্ছি। প্রথম গল্প হিসেবে বেশ দ্বিধায় ছিলাম।

আপনার ষষ্ঠ ইন্দ্রিয় তো খুব প্রবল ভাইয়া!! ঠিকই টের পেয়েছেন যে এটা মানুষ নয় অন্য কোন প্রাণিকে নিয়ে লেখা।

লেখার স্টাইল অনেক পরিণত?? এই রাখি আনন্দ রাখি কোথায় :) :)


পাঠ ও মন্তব্যে কৃতজ্ঞতা রইল। ভালো থাকুন। শুভকামনা অগুণিত :)

১৮| ২২ শে জানুয়ারি, ২০১৫ সকাল ১১:৩৭

মাহমুদ০০৭ বলেছেন: প্রথম গল্পেই মহা ভাই সুপার হিট ! গল্প ভাল লাগছে । চমক আছে।
ফাঁকতালে কিছু মেসেজ আছে/। ভবিষ্যতে আর কিছু দুর্দান্ত কাভার ড্রাইভ
দেখার অপেক্ষায় রইলাম ।



বিশেষ কৃতজ্ঞতাঃ নিয়ে কিছু কথা ।

মুখের কথা - ইয়ে মানে আমার মত সামান্য একজন ব্লগারকে কৃতজ্ঞতা জানানোয় সম্মানিত বোধ করছি :D B-)


মনের কথা - খুবই ভাল লাগতাছে মিয়া । এই চোটে যারা আমার নাম
জানে না তারা জানল । সবাই বুঝল আমি কত কামের ;)
হিটখরার দিনে সামুরে হিট দিতাছি। =p~

উপদেশ -
বিশেষ কৃতজ্ঞতা অংশে নিজেকে দেখতে চাইলে সবাইকে কঠোর পরিশ্রম করতে হবে। :P ;)



সামু ছাইড়া চইলে গেল সব মহারথি
এখন কেবল আছি তুমি আমি কিংবদন্তী :D

নিয়মিত লেখো ভাই । এতে আর যাই হোক মন ভাল থাকবে ।





ভালা থাইকো ভাই ।

২২ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:২০

মহামহোপাধ্যায় বলেছেন: সুপার হিট !! ও খোদা !!আমাকে কেউ পানিতে ডুবায় না কেন?? =p~ =p~


প্রিয় মাহমুদ ভাই, গল্প আপনার ভাল লেগেছে, চমক আছে ব্যাপারটা ভেবে আমি যারপর নাই উদ্বেলিত। আমি আসলেই বেশ দ্বিধায় ছিলাম। আপনার কথায় সাহস করে পোস্ট দিয়ে দিলাম।

মেসেজের কথা যেটা বললেন, সেটা আসলে আপনার বিচক্ষণতার পরিচয়। আমি লিখেই গেছি, আপনি সেটা থেকে ব্যাপারটা খুঁজে নিয়েছেন। :)


মাহমুদ ভাই কাভার ড্রাইভ দেখতে চেয়েছে, ভাবছি এখন থেকে হেলমেট প্যাড পরে নেট প্র্যাকটিস শুরু করে দেব :D :D


বিশেষ কৃতজ্ঞতা আর উপদেশ পড়ে পুরাই হাসতে হাসতে গড়াগড়ি অবস্থা। আশা করি সমঝদার ব্যক্তিবর্গ আপনার মন্তব্য থেকে অশেষ জ্ঞান হাসিল করবে B-) B-)


সামু ছাইড়া চইলে গেল সব মহারথি
এখন কেবল আছি তুমি আমি কিংবদন্তী


আমিও তো তাই দেখছি ভাই এভাবে যদি লিখতে থাকি, তাহলে বড় বড় লেখকদের দিন শেষ ;) ;) ফ্রেন্ডলিস্ট রিকুয়েস্টে, ফলোয়ারে ভরে যাবে :P :P



নিয়মিত লেখার চেষ্টা করব ভাই। জানি পাশে থাকবেন।


ভালো থাকুন সবসময় :)

১৯| ২২ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:১০

এহসান সাবির বলেছেন: মুগ্ধ!!!

আমিও মৌমাছি ভেবেছিলাম।


এক গুচ্ছ ভালো লাগা।

২২ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:২৫

মহামহোপাধ্যায় বলেছেন: প্রিয় এহসান ভাই, আপনার কাছে কৃতজ্ঞতা বন্ধনে আবদ্ধ। আপনারা এই অধমের ব্লগে আসেন নতুন লেখা খুঁজতে, তাই আপনাদের ভরসায় পোস্ট দেই।


গল্প ভালো লেগেছে জেনে খুব খুশি হয়েছি। দারুণ অনুমান করেছিলেন যে এটা মানুষ নয় অন্য কোন প্রাণিকে নিয়ে লেখা।


ভাল থাকুন সতত। শুভেচ্ছা রইল :)

২০| ২২ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:৩৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:





একদম অন্য রকম!

মানে....উৎসর্গ, কৃতজ্ঞতা, বিশেষ কৃতজ্ঞতা আর প্রেক্ষাপটের কথা বলছি B-) ;)

২২ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:২৯

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা হা =p~ =p~


প্রিয় মইনুল ভাইয়ের মন্তব্য মানেই নিত্য নতুন হিউমারের ছড়াছড়ি। আপনাকে পোস্টে দেখেই অনেক ভালো লাগছে।


ধন্যবাদ ভাই। ভালো থাকুন। শুভকামনা অগুণিত :)

২১| ২২ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:৪১

নাসরিন চৌধুরী বলেছেন: খুব ভাল লিখেছেন
নীচে এসে একটা ধাক্কা খেলাম
শুভ কামনা

২২ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:৪৬

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা হা পাঠককে চমকে দেবার একটা ইচ্ছে ছিল। মনে হচ্ছে কাজ হয়েছে :)


আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।


ভালো থাকুন। শুভ কামনা আপনার জন্যেও রইল :)

২২| ২২ শে জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৩৩

ব্লগার মাসুদ বলেছেন: পোস্ট দারুন লাগলো +++ :) :) !:#P !:#P

২৩ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:০০

মহামহোপাধ্যায় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ব্লগার মাসুদ। প্লাসের জন্য রইল কৃতজ্ঞতা :)


পোস্ট আপনার কাছে দারুণ লেগেছে জেনে ভালো লাগছে।


আমার ব্লগে স্বাগতম। ভালো থাকুন। শুভকামনা রইল :)

২৩| ২২ শে জানুয়ারি, ২০১৫ রাত ৯:১৯

আহমেদ জী এস বলেছেন: মহামহোপাধ্যায় ,




আমার মন্তব্যের উত্তরে আপনার নিপুন জবাবের জন্যে কৃতার্থ বোধ করছি ।

আপনার পোষ্টে এটাই আমার প্রথম মন্তব্য কিনা জানিনে । হলে মহা পূর্ণিমার মতোই তা আমার স্মৃতিতে উদ্ভাসিত থাকবে ।

ভালো থাকুন ।

২৩ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:০৮

মহামহোপাধ্যায় বলেছেন: আমার প্রতিউত্তরে আপনি কৃতার্থ বোধ করেছেন জেনে আনন্দিত হলাম।


আমি প্রায় শতভাগ সুনিশ্চিত যে উল্লেখ্য মন্তব্যটাই ছিল আমার পোস্টে আপনার প্রথম মন্তব্য এবং তা আপনার স্মৃতিতে মহা পূর্ণিমার মতোই উদ্ভাসিত থাকবে জেনে আমি অত্যন্ত উদ্বেলিত।


আপনিও ভালো থাকুন। শুভেচ্ছা অগুণিত :)

২৪| ২২ শে জানুয়ারি, ২০১৫ রাত ১১:৪০

নীরব 009 বলেছেন: তোর তো কামই এইটা!!! ঘটনা বড় বড় করে তুলোস, পরে রহস্য ভেদ হবার পর দেখা যায় ঘটনা আসলে অতো বড় না ছিল না X( X(( X(( X(


গদাম সহকারে লাইক ;) :P

২৩ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:১৮

মহামহোপাধ্যায় বলেছেন: দাদা, আমার ঐতিহাসিক স্যান্ডেলের দোহাই, তুই আমাকে হাড়ে হাড়ে, রন্ধ্রে রন্ধ্রে চিনিস; তাই বলে এভাবে বলতে পারলি!!


ওহ!! তোর কমেন্ট পড়ে হাসতে হাসতে চোখে জল এসে গেলো। তুই পারিসও বটে =p~ =p~


গদাম দিলি X( X( যাকগা, মনে কষ্ট নিলাম না। ভালুবাসার গদাম তো B-) B-)

তোর কমেন্টা কালিবাড়িয়ান্সদের সাথে শেয়ার না করলে শান্তি পাবো না। ভাবছি কি করা যায় :-B :-B


অ.ট.- এতোদিন পরে কমেন্টের রিপ্লাই দিলি X(( X((

২৩ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৪৭

মহামহোপাধ্যায় বলেছেন: * কমেন্ট টা হপে :(

২৫| ২৩ শে জানুয়ারি, ২০১৫ রাত ১:১০

তাশমিন নূর বলেছেন: শেষ মূহুর্তে বজলু মিয়ার দেখা পেয়ে ভাবছিলাম, কীসের ভেতর আবার কী! কিন্তু পুরো গল্পটা শেষ করে যথেষ্ট টাশকিত হলাম। দারুন লাগল-গল্প, গল্পের বর্ণনা, পটভূমি- সবই।


ভালো থাকবেন। শুভকামনা। আপনার পিচ্চি ভাগ্নে-ভাগ্নিদের জন্যেও শুভকামনা। ভালো থাকুক তারা সবাই, আর মামাকে আরও বেশি বেশি গল্প লেখার জন্য চাপাচাপি করুক। :)

২৩ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩০

মহামহোপাধ্যায় বলেছেন: শেষ মূহুর্তে বজলু মিয়ার দেখা পেয়ে ভাবছিলাম, কীসের ভেতর আবার কী!

হা হা হা B-) B-) পাঠককে চমকে দেবার একটা ইচ্ছে ছিল। মনে হচ্ছে কাজ হয়েছে।


গল্প, গল্পের বর্ণনা, পটভূমি- সবই আপনার কাছে দারুণ লেগেছে জেনে ভালো লাগছে। এটা আমার প্রথম প্রচেষ্টা ছিল। দেখা যাক!!


পিচ্চি ভাগ্নে-ভাগ্নিদের জন্যেও শুভকামনা পৌছে দেবার ব্যবস্থা করছি। কিন্তু চাপাচাপি, সেটার কথা ভুলেও বলা যাবে না। যে বিচ্ছু একেকটা !!


আপনিও ভালো থাকবেন। আপনার জন্যেও শুভকামনা রইল :)

অ.ট.- জ্বী আমি শাবিপ্রবির ছাত্র ছিলাম। পাশ করে বেরিয়ে গিয়েছি।

২৬| ২৩ শে জানুয়ারি, ২০১৫ রাত ৮:২৫

নীরব 009 বলেছেন: *ঘটনা আসলে অতো বড় ছিল না
'না' একটা বেশি হইছে :(


হুহ... মাত্র কয়দিন পরে লগইন হইলাম আর তুই কইলি 'এতোদিন'? মইরা যা :P :P

২৩ শে জানুয়ারি, ২০১৫ রাত ৮:৩৮

মহামহোপাধ্যায় বলেছেন: কি যে বলিস না!! নয় বছর হয়ে গেলো তোর প্যারা খাচ্ছি আর একটা "না" বেশি হলো সেটা বুঝতে পারব না??



হুম। ভালো বলেছিস, মাত্র কয়দিন !! ওহো আমিতো ভুলেই গিয়েছিলাম, তুই তো খুব অভিজাত এলাকায় থাকিস, নেটের স্পিড খুবই বেশি :D B-)


চলচ্চিত্র দর্শন শুভ হোক B-)

২৭| ২৩ শে জানুয়ারি, ২০১৫ রাত ৮:৪৪

নীরব 009 বলেছেন: ভদ্রতা করে বললাম। এখানে কতশত ভদ্রলোক!! ছি, তুই কার্টেসিও জানোস না? :P :P :P


ভাব লস? থ্রি জি ইউজাই... হুহ। সিটিসেল বাদ। খবর রাখোস কিছু?



গুলি এখন স্কাইপেতে টুটটুট করে... চলচ্চিত্র একাই দেখবো ভাবতেসি |-) |-) |-)

২৩ শে জানুয়ারি, ২০১৫ রাত ৯:০৭

মহামহোপাধ্যায় বলেছেন: থ্রি জির নমুনা তো দেখলাম। কল ড্রপ কয় বার হইলো?? B-) B-)


কনফারেন্স শেষ করে বাকি উত্তর দিচ্ছি =p~ =p~

২৪ শে জানুয়ারি, ২০১৫ রাত ১২:০৮

মহামহোপাধ্যায় বলেছেন: আহারে সিটিসেল কোম্পানির জন্য ব্যপক কষ্ট হয়। তুই ছিলি তাদের ইন্টারনেটের এন্টিক ভোক্তা :D :D



চাকরীতে ঢুকে তো তোর বেশ অবনতি হয়েছে, ইদানিং কার্টেসির ধার ধারিস ;) B-)

২৮| ২৩ শে জানুয়ারি, ২০১৫ রাত ৯:৪৯

নীরব 009 বলেছেন: হেহ ... কল ড্রপ আমাদের হয়নি :( :( :((

২৪ শে জানুয়ারি, ২০১৫ রাত ১২:১১

মহামহোপাধ্যায় বলেছেন: কাঁদিস না !! কাঁদিস না !! আমার মত বঙ্গসিংহ ব্যবহার কর। সব মুশকিল আসান =p~ =p~

২৯| ২৩ শে জানুয়ারি, ২০১৫ রাত ১১:৩৮

আমিনুর রহমান বলেছেন:




গল্পে ভিন্নতা আছে। আর তোমার লিখা নিয়ে নতুন করে কিছু বলার নাই। বরাবরের মতো দুর্দান্ত। সময় করে ব্লগে নিয়মিত থেকো। তোমাদের দরকার ব্লগে :)

২৪ শে জানুয়ারি, ২০১৫ রাত ১২:২৮

মহামহোপাধ্যায় বলেছেন: আপনাকে ব্লগে মন্তব্য করতে দেখেই খুব ভালো লাগছে ভাইয়া :)


গল্পে ভিন্নতা পেয়েছেন এবং আপনার কাছে আমার লেখা ভালো লেগেছে জেনে অত্যন্ত খুশি হয়েছি।


ব্লগে নিয়মিত হবার চেষ্টা করছি। আসলে আমাদেরকে যেমন দরকার ব্লগে তেমনি ব্লগকেও খুব প্রয়োজন আমাদের। ব্লগের নেশা বেশ বড় নেশা, ছাড়ি কিভাবে !!


দোয়া করি আপনি অনেক অনেক ভালো থাকুন। শুভ কামনা রইল ভাইয়া :)

৩০| ২৩ শে জানুয়ারি, ২০১৫ রাত ১১:৪৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ভালোলাগা রইলো :)

২৪ শে জানুয়ারি, ২০১৫ রাত ১২:৩১

মহামহোপাধ্যায় বলেছেন: অভি ভাই, অনেকদিন পর !! আশা করি বেশ ভালো আছেন :)


গল্প ভালো লেগেছে জেনে বেশ খুশি হলাম।


ভালো থাকুন। শুভকামনা রইল :)

৩১| ২৪ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১:২৪

আরমিন বলেছেন: বাহ পোস্ট তো দারুন! কিন্তু একটু ভৌতিক !

বাচ্চাদের জন্য একটা হাসির পোস্ট লিখো, আমরাও পড়ে একটু হাসি !

২৪ শে জানুয়ারি, ২০১৫ রাত ১০:০০

মহামহোপাধ্যায় বলেছেন: আরমিন আপু!! অনেকদিন পর দেখলাম আপনাকে। আশা করি ভালো আছেন :)


পোস্ট আপনার কাছে দারুণ লেগেছে জেনে খুব ভালো লাগছে। ঠিক আছে, বাচ্চাদের জন্য একটা হাসির পোস্ট লেখার চেষ্টা করব। দেখি আপনাদের হাসানো যায় কিনা !! :)


ভালো থাকুন। অনেক অনেক শুভকামনা রইল :)

৩২| ২৪ শে জানুয়ারি, ২০১৫ রাত ১১:২৩

জাহাঙ্গীর.আলম বলেছেন:
চমৎকার বর্ণনাশৈলী ও টানটান উত্তেজনায় পুরোটা পড়বেনই আগ্রহী পাঠক ৷ নামগুলো দিয়ে হয়ত কিশোর উপযোগী বলা যায় তবে আমেজ ছিল শেষ লাইন পর্যন্ত ৷ রহস্যপ্রিয় রাজিভাইয়ের লেখায় প্রাকৃতিক স্নিগ্ধতাবোধ ও চকিত দর্শনকথা মাঝে ফুল হয়ে ফুঁটছিল ৷

২৫ শে জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৩২

মহামহোপাধ্যায় বলেছেন: আপনাদের চমৎকার চমৎকার সব মন্তব্য পেয়ে আমি আপ্লুত হয়ে যাচ্ছি। আমার লেখা কেউ এতোটা গুরুত্ব এবং মনযোগ নিয়ে পড়ছে সেটাই আমার জন্য ঢের। উপরন্তু আপনাদের মতো গুণী ব্লগার হলে তো কথাই নেই।


রহস্যপ্রিয় রাজিভাইয়ের লেখায় প্রাকৃতিক স্নিগ্ধতাবোধ ও চকিত দর্শনকথা মাঝে ফুল হয়ে ফুঁটছিল ৷

দারুণ মন্তব্যে অত্যন্ত কৃতজ্ঞ রইলাম প্রিয় জাহাঙ্গীর ভাই :)


আমার ব্লগে স্বাগতম। ভালো থাকুন। অনেক অনেক শুভকামনা রইল :)


৩৩| ২৫ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১:৩৪

তুষার কাব্য বলেছেন: অনেক দিন পর আপনার নতুন লেখা পেলাম।

তাও ভাগ্গিস ঠেলে ধাক্কায় আপনি লিখতে বসলেন বলেইতো চমত্কার লেখাটা পেলাম :)

উত্সর্গ পত্রের সবার জন্য শুভেচ্ছা...

২৫ শে জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৪৯

মহামহোপাধ্যায় বলেছেন: আচ্ছা। ঠিকাছে উৎসর্গ পত্রের একাংশের শুভেচ্ছা আমি নিজ দায়িত্বে পৌছে দেব ;) B-)


হুম। নিয়মিত পোস্ট পড়ার সময় তবু বের করা যায় কিন্তু পোস্ট দেয়ার সময় বের করা আসলেই আমার জন্য একটু কঠিন। সহব্লগারদের ঠ্যালা ধাক্কা সেই বাঁধাটাকে পেরুতে সাহায্য করে :) B-)

লেখাটা আপনার কাছে চমৎকার লেগেছে জেনে ভালো লাগছে।


আমার ব্লগে স্বাগতম। ভালো থাকুন। অনেক অনেক শুভকামনা রইল :)

৩৪| ২৬ শে জানুয়ারি, ২০১৫ সকাল ১০:৫৮

সাইলেন্স বলেছেন: অনেকদিন পরে লিখলেন।

বরাবরের মতই অসাধারন।

চমৎকার একটা আবহ ছিলো এক নিঃশ্বাসে শেষ করেছি।

২৬ শে জানুয়ারি, ২০১৫ রাত ১০:১৫

মহামহোপাধ্যায় বলেছেন: জ্বী, অনেক দিন পর লেখা হলো।


আপনার কাছে আবহ টা চমৎকার লেগেছে জেনে ভালো লাগছে। পাঠ ও দারুণ মন্তব্যে ধন্যবাদ জানাচ্ছি।


ভালো থাকুন। অনেক অনেক শুভকামনা রইল :)

৩৫| ২৬ শে জানুয়ারি, ২০১৫ রাত ১০:২৮

হাসান মাহবুব বলেছেন: +++

২৬ শে জানুয়ারি, ২০১৫ রাত ১০:৪৩

মহামহোপাধ্যায় বলেছেন: হাসান ভাইয়া, আপনাকে পোস্টে দেখে খুব ভালো লাগছে। আশা করি ভালো আছেন :)


প্লাসের জন্য অনেক কৃতজ্ঞতা রইল।


ভালো থাকুন। অগুণিত শুভকামনা :)

৩৬| ২৮ শে জানুয়ারি, ২০১৫ রাত ১১:১৬

অচিন ফেরারি বলেছেন: অনেকদিন পর!!!
ভালো লাগলো, রহস্য রহস্য টাইপ উত্তেজনা হলো অনেকদিন পর!!
যাহোক, আপনি মনে হয় আমাকে রিজাল কবির নামে চেনেন :)

২৮ শে জানুয়ারি, ২০১৫ রাত ১১:৪৯

মহামহোপাধ্যায় বলেছেন: আরে চিনি মানে B-) !! আমি তো আপনার পুরা পাঙ্খা ফ্যান B-) B-) !!


আসলেই অনেকদিন পর। আমিও মাঝখানে নাই নাই হয়ে গিয়েছিলাম। যাহোক আপনাকে দেখে ভালো লাগছে। পোস্ট ভালো লাগছে জেনে আনন্দিত।


ভালো থাকুন। অনেক অনেক শুভেচ্ছা রইল :)

৩৭| ৩১ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৫২

আমি তুমি আমরা বলেছেন: গল্পটা আগেই পড়েছিলাম। এখন চেক করতে গিয়ে দেখি মন্তব্য করা হয়নি। ভাল লেগেছে :)

৩১ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১:০৭

মহামহোপাধ্যায় বলেছেন: মন্তব্য ব্যাপার না ভাই, আপনি পড়েছেন তাতেই আমি খুশি :)


গল্প ভালো লেগেছে জেনে আরও ভালো লাগছে।


ভালো থাকুন। অনেক অনেক শুভেচ্ছা রইল :)

৩৮| ৩১ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১:৩১

শায়মা বলেছেন: নিষ্ঠুর পৃথিবী একটা বিষয় খুব ভালো করেই শিখিয়েছে তাকে, বেঁচে থাকতে হলে কখনই নিজের দূর্বলতা বা কষ্টের জায়গা অন্য কারো সামনে প্রকাশ করা যাবে না, তা সে যত আপনই হোক।



ভাইয়া তোমার গল্প পড়ে আর ডিমুন ভাইয়ার এই মন্তব্যে মুগ্ধতা।

৩১ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ২:২১

মহামহোপাধ্যায় বলেছেন: শায়মাপু !!!!!!!!!!!! অনেকদিন পর !! আশা করি ভালো আছেন।


আমার গল্প ভালো লেগেছে জেনে দারুণ উদ্বেলিত।


ডিমুন অত্যন্ত মনযোগী পাঠক এবং গুণী ব্লগার। ব্লগের একজন রত্ন হয়ে বেড়ে উঠুক এই কামনা করি।



ভালো থাকুন আপু। অগুণিত শুভ কামনা :)


৩৯| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:৪৯

মোঃ ইসহাক খান বলেছেন: অন্যরকম পটভূমির বড় লেখা। বেশ পরিশ্রমী প্রয়াস।

শুভেচ্ছা রইলো।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:১৭

মহামহোপাধ্যায় বলেছেন: পোস্টে আপনাকে দেখে বেশ খুশি হলাম প্রিয় ব্লগার।


পাঠ ও মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন।


শুভেচ্ছা রইলো আপনার জন্যেও। ভালো থাকুন :)

৪০| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৪১

প্রোফেসর শঙ্কু বলেছেন: ইন্টারেস্টিং গল্প। ভাল লাগল :)

০২ রা ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:১৩

মহামহোপাধ্যায় বলেছেন: অনেক অনেক কৃতজ্ঞতা রইল প্রিয় ব্লগার।


পোস্টে আপনাকে দেখে দারুণ খুশি হয়েছি। গল্প ভালো লেগেছে জেনে আরও ভালো লাগছে।



ভালো থাকুন। অনেক অনেক শুভকামনা রইল :)

৪১| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:২৩

অদ্বিতীয়া আমি বলেছেন: নাম গুলোতে বিভ্রান্ত লাগছিল ! তবুও বুঝতে পারিনি শেষের আগে পর্যন্ত । অনেক অনেক দিন পর কোন একটা গল্প পড়লাম ! অন্য রকম গল্প আর মনোযোগ ধরে রাখতে পেরেছি বলে খুব ভালো লাগলো !

০২ রা ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৪৭

মহামহোপাধ্যায় বলেছেন: অদ্বিতীয়া আপু !! অনেকদিন পর !! এবার কিন্তু আপনি নাই হয়ে গিয়েছেন। আশা করি ভালো আছেন। আপনাকে পোস্টে দেখে ভালো লাগছে।

নামগুলোর উৎস কিন্তু চারপাশের স্বাভাবিক নামগুলোই। শুধু একেকটা নামকে একটু কাটাছেড়া বা আগুপিছু করে নিয়েছি, এই আর কি!!

আমি তো পড়তে ভালোবাসি, লেখাটায় অনিচ্ছা। কিন্তু সহব্লগারদের ক্রমাগত ঠ্যালা ধাক্কা সামলাতে গিয়ে নতুন পোস্ট দিতে হয় :( গল্পটা আপনার ভালো লেগেছে জেনে আনন্দিত :)


ভালো থাকুন আপু অনেক অনেক। আবার ব্লগে নিয়মিত হন সেই কামনা করি। শুভেচ্ছা অগুণিত :)

৪২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৫৬

কলমের কালি শেষ বলেছেন: খুব ভালো লাগলো গল্পে। +++

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৫৩

মহামহোপাধ্যায় বলেছেন: প্লাসের জন্য অনেক অনেক ধন্যবাদ।


পাঠ ও মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন।


ভালো থাকুন। অনেক অনেক শুভকামনা রইল :)

৪৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:০৮

অন্ধবিন্দু বলেছেন:
বাহ্ ! বেশ-তো গল্পখানা। লার্মাস, নিমক, কিটল, ফিখফদের সাথে সাথে সিজারের(প্লানেট অফ দ্য এইপস) কথাও হঠাৎ ভেবে বসলুম।

ভ-তে ভালোলাগা রইলো, মহামহোপাধ্যায়ের মহাপূর্ণিমা গল্পটিতে।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:২১

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা B-) B-) আপনার মন্তব্য পড়ে হাসছি। বেশ সরস মন্তব্য :)


গল্পটি আপনার কাছে বেশ লেগেছে জেনে ভালো লাগছে।


লার্মাস, নিমক, কিটল, ফিখফদের সাথে সাথে সিজারের(প্লানেট অফ দ্য এইপস) কথাও হঠাৎ ভেবে বসলুম।

দারুণ মেলবন্ধন ঘটিয়েছেন তো !!


পাঠ ও চমৎকার মন্তব্যে ক-তে কৃতজ্ঞ রইলাম :)


ভালো থাকুন প্রিয় ব্লগার। অগুণিত শুভকামনা।

৪৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৫০

জেন রসি বলেছেন: গল্প শেষে "আগেই কইছিলাম" জাতীয় কোন ভাব নিতে পারলাম না.......
অসাধারন ........
জলদি আরো জমজমাট গল্প চাই।
শুভ কামনা :)

১০ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৪৩

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা চমৎকার বলেছেন রসি :D :D

মন্তব্যে মুগ্ধতা থাকল। এটা ছিলো আমার প্রথম প্রচেষ্টা। আপনাদের এতো এতো সুন্দর মন্তব্যে আমি আপ্লুত। আর প্রিয়তে নেবার জন্য কৃতজ্ঞ রইলাম :)


জলদি আরো জমজমাট গল্প চাই।

অবশ্যই চেষ্টা থাকবে প্রিয় ব্লগার।

ভালো থাকবেন, অনেক অনেক শুভকামনা রইল :)

৪৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৩১

এহসান সাবির বলেছেন: শুভ বসন্ত।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৫৯

মহামহোপাধ্যায় বলেছেন: ধন্যবাদ এহসান ভাইয়া। আপনাকেও ফাগুনের অনেক অনেক শুভেচ্ছা :)

৪৬| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:০৫

এম এম করিম বলেছেন: প্রথম আপনার লেখা পড়লাম এবং অনুসরণে নিলাম।

খুব ভালো লাগলো।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:১৪

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা ধন্যবাদ ধন্যবাদ B-) B-)


আমার লেখা ভালো লাগলো জেনে খুশি হলাম, অনুসরণে নেবার জন্য রইল কৃতজ্ঞতা।


আমার ব্লগে স্বাগতম। ভালো থাকুন। বসন্তের শুভেচ্ছা রইল :)

৪৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:৪৯

আমি সাজিদ বলেছেন: শেষে বেশ চমকে গেছি। বেশ ভালো লাগলো গল্পটা। একরাশ মুগ্ধতা ভাইয়া। :)

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৪:১৪

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা হা পাঠককে চমকে দেবার একটা ইচ্ছে ছিল। মনে হচ্ছে কাজ হয়েছে :)


আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। পাঠ ও মন্তব্যে অনেক অনেক কৃতজ্ঞতা জানবেন।


ভালো থাকুন। শুভ কামনা রইল :)

৪৮| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৯:১৯

ব্লগার মাসুদ বলেছেন: আগে অর্ধেক পড়েছিলাম এখন বাকিটুক পড়ে শেষ করলাম গল্পটি বেশ ভালো লাগলো ।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:৩০

মহামহোপাধ্যায় বলেছেন: বাকিটুকু পড়ে শেষ করবার জন্য ধন্যবাদ।


গল্পটি আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।


ভালো থাকুন। শুভকামনা রইল :)

৪৯| ১২ ই মার্চ, ২০১৫ রাত ২:৪৬

নস্টালজিক বলেছেন: চমৎকার লেখা। শুরুটা দূর্দান্ত।

আপনার লেখা আগে পড়িনি। নিয়মিত পড়ার ইচ্ছে থাকলো।



শুভেচ্ছা। ভালো থাকুন নিরন্তর।

১২ ই মার্চ, ২০১৫ বিকাল ৩:০৪

মহামহোপাধ্যায় বলেছেন: সুপ্রিয় নস্টালজিক, আপনাকে পোস্টে মন্তব্য করতে দেখে অত্যন্ত আনন্দিত হয়েছি। গল্পের শুরুটা ভালো লেগেছে জেনে খুশি হলাম। আপনার মত একজন গুণী ব্লগার নিয়মিত আমার লেখা পড়ার ইচ্ছা পোষণ করেছেন ভেবেই দারুণ লাগছে :)



শুভ কামনা রইল আপনার জন্যেও। ভালো থাকুন সতত।

৫০| ১৬ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৫৭

প্রোফেসর শঙ্কু বলেছেন: নতুন লেখা দিয়ে ফেলেন।

১৬ ই মার্চ, ২০১৫ রাত ১০:১০

মহামহোপাধ্যায় বলেছেন: মাথায় কিছু শব্দ ঘুরপাক খাচ্ছে, হারিয়ে যাবার আগেই সেগুলোকে বন্দী করে ফেলা দরকার।


খুব দ্রুতই একটা নতুন পোস্ট দিয়ে দেব প্রিয় ব্লগার।



ভালো থাকুন। অনেক অনেক শুভেচ্ছা রইল :)

৫১| ১৮ ই মার্চ, ২০১৫ দুপুর ২:৫৩

আমি তুমি আমরা বলেছেন: মহামহোপাধ্যায়

ব্লগার পরিসংখ্যান

পোস্ট করেছেন: ১৮টি
মন্তব্য করেছেন: ৩১৯২টি
মন্তব্য পেয়েছেন: ১১৭১টি
ব্লগ লিখেছেন: ৩ বছর ১ সপ্তাহ
ব্লগটি মোট ১৩৬৮৫ বার দেখা হয়েছে

তৃতীয় বর্ষপূর্তির অভিনন্দন প্রিয় ব্লগার :)

১৮ ই মার্চ, ২০১৫ রাত ৮:৩৩

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানবেন প্রিয় ব্লগার। আমি ভাবলাম ব্যাপারটা বোধ হয় সহ ব্লগারদের কারও নজরে আসবে না। আপনার চোখকে দেখি ফাঁকি দিতে পারলাম না B-) B-)


তিন বছর বেশ লম্বা সময়........ সামু আর সহব্লগারদের ভালোবাসায় এবং ভালোবেসে কীভাবে কেটে গেলো বলতেও পারি না :)


ভালো থাকুন। শুভকামনা রইল :)

৫২| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:১৩

রেজওয়ান তানিম বলেছেন: ভালো লাগল বেশ

০৭ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:৫৫

মহামহোপাধ্যায় বলেছেন: তানিম!! অনেক দিন পর!! কেমন আছেন??

ব্লগে পুরনো ব্লগারদের দেখলে বেশ ভালো লাগে :)

গল্পটি আপনার ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম।

ভালো থাকুন। শুভ কামনা নিরন্তর :)

৫৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৮

বিজন রয় বলেছেন: অবাক হলাম আপনার লেখনীতে।
ধন্য আপনাদের জীবন।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:৫৫

মহামহোপাধ্যায় বলেছেন: অনেক ভালো লাগলো আপনার মূল্যবান মন্তব্য পেয়ে। আপনার মত পাঠক পেয়ে আরেকদফা ধন্য হলাম :)


ভালো থাকুন। শুভ কামনা রইল :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.