নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি অন্য কিছু নই, আমি সবাই.....

বরাবরের মতই প্রতারক এবং পলাতকগণ দূরে থাকুন

মহামহোপাধ্যায়

আমার কিছু সুন্দর সময়, আর খুব প্রিয় কিছু মানুষের কথা মনে করতে চাই বার বার...

মহামহোপাধ্যায় › বিস্তারিত পোস্টঃ

সর্বরোগের মহৌষধ

১৯ শে মার্চ, ২০১৫ রাত ৮:৫৮

যাপিত জীবনের পথ পরিক্রমায় নানাবিধ সমস্যায় আক্রান্ত হইয়া বহুবার বহু বিদগ্ধজনের শরণাপন্ন হইতে হইয়াছে। কখনও তাহাদের দ্বারস্থ হইয়াছি, কখনও তাহারা উপযাচক হইয়া তাহাদের মহান সেবার হাত বাড়াইয়া দিয়াছেন। আজিকে এইরুপ দুই বিদগ্ধ হেকিমের কথা বলিব, চিকিৎসা শাস্ত্রে যাহাদের অগাধ পাণ্ডিত্য ও দখল আমাকে যাহার পর নাই বিস্মিত করিয়াছে।



হেকিম নং – ১



এই ভদ্রলোকের সহিত আমার বহু পূর্বেই পরিচয় হইয়াছিলো। বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে একত্র পাঠ গ্রহণ করিলেও শতাধিক শিক্ষার্থীর ভীড়ে তাহার এই মহৎ গুণের পরিচয় আমার নিকট অজ্ঞাত। তাহারপর যেই মহেন্দ্রক্ষণে রাজধানীবাসী হইবার অভিলাষ পোষণ করিলাম তদ্যপি হইতে সম্পর্কে তিনি হইলেন আমার সহকক্ষনিবাসী। এইবার তাহার অব্যর্থ হেকিমি/কবিরাজি/ধন্বন্তরি/ আয়ুর্বেদ বিদ্যার পরিচয় দেইঃ



একদা খানকয়েক কার্য্যালয়ে দৌড়ঝাঁপ দিয়া কর্ম সম্পাদন করতঃ গৃহে প্রত্যাবর্তণ করিতে করিতে ঘড়ির কাটা পাঁচের ঘরকেও অতিক্রম করিতে উদ্যত হইল। ক্ষুধার আধিক্যে চক্ষুদ্বয়ে অন্ধকার ঘনাইয়া আসিতেছে। অগ্র-পশ্চাৎ বিবেচনা না করিয়াই খাদ্যগ্রহণ করিলাম, ফলাফল অবশ্যম্ভাবী; প্রচণ্ডমাত্রায় উদরের পীড়ায় আক্রান্ত হইলাম। যন্ত্রণায় আমার গড়াগড়ি দিইবার দশা। অম্ল-শূলের বেদনায় যাহা হইয়া থাকে। লক্ষ্মণ সকল দেখিয়া শুনিয়া হেকিম সাহেব বিজ্ঞের মত মাথা নাড়াইয়া কহিলেন “দোস্ত, তুই সেভেন আপ খা, ঠিক হয়ে যাবে”। ভাবিলাম কী জানি উহার হয়তো ইহাতেই আরোগ্য হয়, আর গায়ে মাখিলাম না।



ইহারপর একদা সান্ধ্যকালীন ভ্রমণ সমাপ্ত করিবার পথে এক রেস্তোরাঁয় বিস্তর তেলে-ভাজা দেখিয়া আমার রসনা বিদ্রোহ করিয়া বসিলো। আমিও তাহাতে সম্মতি জ্ঞাপন করিয়া বিস্তর পরিমাণে উদরস্মাৎ করিলাম। গৃহে প্রত্যাবর্তণ করিতে বিলম্ব হইতে পারে, কিন্তু জ্বালা পোড়া আরম্ভ হইতে বিলম্ব হইল না। আমি অত্যধিক পরিমাণে পানি পান করিতে করিতে ঘর বাহির করিতে ছিলাম। লক্ষ্মণ সকল দেখিয়া শুনিয়া হেকিম সাহেব চশমার কাঁচ মুছিতে মুছিতে বললেন “দোস্ত, তুই সেভেন আপ খা, ঠিক হয়ে যাবে”। আমার তখন ছাড়িয়া দে মা কাঁদিয়া বাঁচি অবস্থা, তাই উহার কথায় কর্ণপাত করিলাম না।



তাহার সর্বোৎকৃষ্ট হেকিমি পরিচয় যেইদিন পাইয়াছিলাম তাহা আজও আমার মানসপটে উজ্জ্বল হইয়া রহিয়াছে। ভবিষ্যতেও থাকিবে বহুকাল, এইকথা হলফ করিয়া বলিতে পারি। জন্ম হইতে অদ্যাবধি এতোটা কাতর কখনই হই নাই। খাদ্যে বিষক্রিয়ায় নির্গমণ প্রচণ্ডমাত্রায় এবং আশঙ্কাজনকরুপে বৃদ্ধি পাইয়াছিল। শরীর ভয়ানক মাত্রায় দূর্বল। গৃহে ফুটাইয়া রাখা পানির উপরও আস্থা হারাইয়া ফেলিয়াছিলাম। সেই যাত্রায় একনাগাড়ে বেশ কয়েকদিন ক্রয়কৃত বোতলজাত পানি ভিন্ন অন্যকোন পানি পান করিতাম না। এমত ভয়াবহ অবস্থায় বিজ্ঞ হেকিম সাহেব তাহার প্রতিবেশীসুলভ দায়িত্ব ও কর্তব্য একখানা জ্ঞানী বিদগ্ধ আপ্ত বাক্য উচ্চারণের মাধ্যমেই সম্পন্ন করিয়াছিলেন। প্রিয় পাঠক আপনি অভ্রান্ত অনুমান করিয়াছেন। তাহার সেই মহৎ বাক্যখানা ছিলো “দোস্ত, তুই সেভেন আপ খা, ঠিক হয়ে যাবে”। সেইক্ষণে হস্তে একখানা সেভেন আপের বোতল থাকিলে কি করিতাম জানি না!! তবে ঐ মুহূর্তে তাহার নাম ঠিক করিলাম হেকিম সেভেনাপ খাঁ





চিকিৎসক নং- ২




এইক্ষণে যাহার কথা বলিব বিশ্ববিদ্যালয় জীবনে তিনি ছিলেন আমার একমাত্র ধূমপায়ী সহকক্ষনিবাসী। আমার যন্ত্রণায় ও আচরণে অতিষ্ঠ বেচারাকে সর্বদাই কক্ষের বাহিরে যাইয়া ধূমপান করিতে হইতো। বেচারা বিরক্ত হইয়া মাত্র একমাস পরেই আরেক কক্ষে চলিয়া যান। এক বৎসরকাল পরে পুরো গৃহই ত্যাগ করেন। তদুপরি যোগাযোগ বিদ্যমান ছিলো এবং এখনও তাহা বিদ্যমান রহিয়াছে বৈকি!! তাহার এক বিচিত্র অভ্যাসের কথা না বলিয়া থাকিতে পারিতেছি না। তাহার স্কন্ধের থলেতে সর্বদাই এক বোতল ডেক্সপোটেন মজুদ থাকিত। (যাহারা ইহার সাথে পরিচিত নন তাহাদের উদ্দেশ্যে বলিতেছি, ইহা একটি সর্দি-কাশি নিবারণের তরল ঔষধ, যাহা অতিরিক্ত সেবনে মৃদু ঝিমুনি ভাব হইতে পারে বলিয়া মোড়কের গায়ে সতর্কতা হিসেবে ভারী যানবাহন ও যন্ত্রপাতি পরিচালনা হইতে বিরত থাকিবার কথা মুদ্রিত রহিয়াছে।) ভুলেও যদি আমরা কেহ উহার সামনে খুক করিয়া কাশিয়া ফেলিতাম তো আমাদের ধরিয়া এক চামচ ডেক্সপো (পুরো নাম ডেক্সপোটেন হইলেও আদর করিয়া তিনি ইহাকে ডেক্সপো ডাকিতেন) সেবন করাইয়া দিতেন। কেহ হয়তো বলিলো মাথা মৃদু ঝিম ঝিম করিতেছে............ তাহার আর নিস্তার নাই। এইরুপে সর্দি, কাশি, হাঁচি, মাথাব্যথা, মাথাধরা, গা ম্যাজ ম্যাজ, হালকা জ্বর হইতে শুরু করিয়া এমন কি পেটব্যাথায়ও এই একই ঔষধ ব্যপক উৎসাহ উদ্দীপনার সহিত সেবন করাইয়াছেন বলিয়া জানা যায়। একবার কোন এক পরীক্ষার আগে তাহার সম্মুখে আমি বিরক্তি প্রকাশ করিয়া বলিয়াছিলাম “ধুর!! পড়ায় মনই বসাতে পারছিনা”। খেসারত এবং মনযোগ বৃদ্ধির টনিক হিসাবে আমাকেও একচামচ ডেক্সপো সেবন করিতে হইয়াছিলো। আর যদি কোন অভাগা ভুলে বলিয়া ফেলিলো রাত্রে উহার ঘুম হয় নাই, তাহা হইলে তো একাদশে বৃহঃস্পতি। তাহার জন্য দাওয়াই বৃদ্ধি পাইয়া দুই চামচ হইতো। তাই ভুলের বশবর্তী হইয়াও কখনোই আমরা উহার সামনে কোন প্রকার অভাব অভিযোগ সমস্যার কথা বলিতাম না। এবং সর্বদা এই ভয় করিতাম যে কবে তিনি বলিয়া বসেন “তোদের কোন সমস্যা নাই কেন?? একচামচ ডেক্সপো খা”



প্রিয় পাঠক, শেষক্তজনের নামকরণের গুরুভার আপনাদিগের বিজ্ঞ হস্তেই অর্পণ করিলাম।







********************



একটা সময় সাধু ভাষায় লিখতে খুব তৃপ্তি পেতাম। মন ভালো হয়ে যেতো। সামুতে আমার প্রথম পোস্টটি (অনুরোধে ঢেঁকি গেলা) ছিলো সাধু ভাষায়। আজ বাংলাদেশের সাথে আইসিসি যে আচরণ করল, তাতে খুব মন ক্ষুণ্ণ হয়েছিলাম। তাই ভাবলাম মনটা একটু হালকা করি।

মন্তব্য ১২৩ টি রেটিং +১২/-০

মন্তব্য (১২৩) মন্তব্য লিখুন

১| ১৯ শে মার্চ, ২০১৫ রাত ৯:৪৬

মাহমুদ০০৭ বলেছেন: হহাহা মন অনেক খারাপ কমেন্ট করার মত অবস্থায় নাই আসলে ।

কিছুতেই মন থেকে তাড়াতে পারতেছিনা ।

ডেক্সপোটেনের এমন অনেক উপকারিতা শুনেছি :P
তাই যা কইছ সবই ঠিক ।

ইমো ও দিতে পারলাম না । সামু র সমস্যা ।

দেহি আইজ সেভেন আপ খাইয়া মন ভালা করত পারি কিনা ।

১৯ শে মার্চ, ২০১৫ রাত ১১:৪৫

মহামহোপাধ্যায় বলেছেন: বিকেল থেকে আমিও মন খারাপ করে বসে ছিলাম মাহমুদ ভাই। তারপর ভেবে দেখলাম এর জন্য তো আমি, আমাদের ক্রিকেট দল বা বাংলাদেশের সমগ্রজনতা কারোই কিছু করার নেই। তাহলে শুধু শুধু আমাদের ক্রিকেট দলের যে অর্জন সেটাকে উদযাপন করবো না বা তাদের অভিবাদন জানাবো না। তাই মন খারাপ ঝেড়ে ফেলার প্রচেষ্টায় ব্রতী হলাম। তবুও মন কি মানতে চায় ??


আমাদেরও সুদিন আসবে, আমরা সেদিন সৎ পথে খেলে ওদের দেখিয়ে দেব। আমরা কী পারি!!


শুভ কামনা রইল প্রিয় মাহমুদ ভাই :)

২১ শে মার্চ, ২০১৫ রাত ১:৩৩

মহামহোপাধ্যায় বলেছেন: তং বং ভাই
নয়া গপ্পো চাই

B-) :-B =p~

২| ১৯ শে মার্চ, ২০১৫ রাত ৯:৫৪

সেলিম আনোয়ার বলেছেন: প্রচণ্ড মন খারাপ । সরবরোগের অসুধ থাকলে ভাল হতো । মন ভাল করা অসুধ খেয়ে নিতাম ।

১৯ শে মার্চ, ২০১৫ রাত ১১:৫২

মহামহোপাধ্যায় বলেছেন: আজ সারা দেশের ষোল কোটি মানুষের মন খারাপ!! ছটফট করে বিনিদ্র রজনী কাটবে কত জোড়া চোখের!! গলার কাছে খাবার আটকে থাকবে কত ক্রিকেট ভক্তের!! এর কোন ঔষধ নেই প্রিয় সেলিম ভাই :(



ভালো থাকুন, শুভেচ্ছা রইল :)

৩| ১৯ শে মার্চ, ২০১৫ রাত ৯:৫৭

আহমেদ জী এস বলেছেন: মহামহোপাধ্যায় ,




মন খারাপের মহৌষধ হিসাবে ব্লগের ময়দানে সবেমাত্র পত্রস্থ করা আপনার এই চিকিৎসাপত্রখানি সর্বরোগহর হইয়াছে । আপনার আদ্যকার মন খারাপ ভালো তো হইয়াছে-ই আমাদিগের ও হইয়াছে ।
মহৌষধের এই মহান কাহিনী পড়িতে বিলম্ব হইতে পারে, কিন্তু মজা পাওয়া আরম্ভ হইতে বিলম্ব হইল না। মনে মনে হাস্য করিতে করিতে বিষম খাইলাম মাত্র । আমার ও কি এইক্ষনে “সেভেন আপ” পান কনিতে হইবে ? না কি ঝিমুনির ভাব লইবার জন্য “ডেক্সপো” খাইতে হইবে ? পত্রপাঠ অতিসত্বর এই হাস্যরোগের নিদান বাতলাইয়া দিলে সবিশেষ কৃতজ্ঞ হইতে পারিতাম । ;)

২০ শে মার্চ, ২০১৫ রাত ১২:০৩

মহামহোপাধ্যায় বলেছেন: সুপ্রিয় আহমেদ জী এস,

আপনার সরস মন্তব্যখানা যাহার পর নাই আমোদিত করিলো। ব্যবস্থাপত্রখানা আপনাদিগের উপকার করিয়াছে জানিয়া অতিশয় আহ্লাদিত হইয়াছি। বিষম খাইবা মাত্র সেভেন আপ সেবন অত্যাবশ্যক। ইহাতে বিষমের উপশম হইবে। তবে বিষমজনিত কারণে যদি নিদ্রার ব্যঘাত ঘটিবার সম্ভাবনা প্রতীয়মান হয় তবে অনতি বিলম্বে একচামচ ডেক্সপো সেবন করা যাইতে পারে (আপনার জন্য নিদান দিয়েছেন স্বয়ং সেভেনাপ খাঁ ও ডেক্সপো খাঁ ;) )।

৪| ১৯ শে মার্চ, ২০১৫ রাত ১০:০৩

আহমেদ জী এস বলেছেন: মহামহোপাধ্যায় ,


দুঃখিত । তাড়াহুড়া করাতে কিঞ্চিৎ ভ্রম হইয়াছে । তাই ভ্রম সংশোধন করিতে হইলো -

া "আদ্যকার" এর বদলে "অদ্যকার" এবং অনুগ্রহ করিয়া "কনিতে" শব্দটির বদলে "করিতে" পাঠ করিতে হইবেক ।

২০ শে মার্চ, ২০১৫ রাত ১২:০৭

মহামহোপাধ্যায় বলেছেন: তাড়াহুড়ায় মস্তিষ্ক সুস্থির রাখিতে সেভেন আপ এবং ডেক্সপোর একত্রে সেবন সুফল বহিয়া আনে বলিয়া জানা গিয়াছে ;) ;) B-) B-)


হেকিমি দাওয়াই গ্রহণ করিয়া ভ্রমগুলো সংশোধন করিয়া লইলাম =p~ =p~


ভালো থাকুন। শুভেচ্ছা রইল :)

৫| ১৯ শে মার্চ, ২০১৫ রাত ১০:১২

নীরব 009 বলেছেন: খিক খিক খিক ... ডেক্সপো খাঁ B-)) B-)) B-)) B-)) B-)) B-))

তবে দোস্ত তুই যেভাবে 'চ্যাগাইয়া' বইসা চা আর তেলে ভাজা খাস, মাসাল্লাহ B:-) B:-) B:-) :-B

২০ শে মার্চ, ২০১৫ রাত ১২:১৬

মহামহোপাধ্যায় বলেছেন: দাদা, ডেক্সপো খাঁ কে তার নামটা জানিয়ে দেবার মহান দায়িত্ব তুইই নে, এর বিনিময়ে যদি তোকে একচামচ ডেক্সপো খাইয়ে দেয় তবে আমি কিছু জানিনা B-) B-) B-)




আচ্ছা এভাবে বলতে তোর এতটুকুও খারাপ লাগলো না?? সুমন মামার দোকানে কি আমি একাই তেলেভাজা খেতাম?? রসুই ঘরে চা খেতাম হাত পা ছড়িয়ে বসে?? তোরা শুধু দেখতি?? আর মুখ বন্ধ করে রাখতি X( X( X(( X((

১৪ ই এপ্রিল, ২০১৫ রাত ১১:৫৩

মহামহোপাধ্যায় বলেছেন: অ.ট. - খবর পেলাম আপনি ক্যাম্পাসে গিয়েছিলেন?? দারুণ উদযাপন করলেন। আপনার সবকিছুর সময় হয় শুধু আমার সাথে দেখা করার ফুরসুৎ নাই /:)

একবছর হইলো আপনার শাহী চেহারাটা দেখি না B:-/

৬| ১৯ শে মার্চ, ২০১৫ রাত ১০:৫৭

Hridoy47 বলেছেন: সাধু ভাষার কথাগুলায় মনে পড়ে যায় সপ্নের সেই বিশ্বকাপ মিশন ।

২০ শে মার্চ, ২০১৫ রাত ১২:২০

মহামহোপাধ্যায় বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।


আমার ব্লগে স্বাগতম।


ভালো থাকুন। শুভেচ্ছা রইল :)

৭| ১৯ শে মার্চ, ২০১৫ রাত ১১:০৪

আবু শাকিল বলেছেন: =p~

২০ শে মার্চ, ২০১৫ রাত ১২:২০

মহামহোপাধ্যায় বলেছেন: =p~ =p~

৮| ১৯ শে মার্চ, ২০১৫ রাত ১১:৪৭

মহামহোপাধ্যায় বলেছেন: পোস্ট নির্বাচিত পাতায়। প্রিয় মডু অনেক অনেক ধন্যবাদ :)

২০ শে মার্চ, ২০১৫ রাত ১২:২১

মহামহোপাধ্যায় বলেছেন: :D

৯| ১৯ শে মার্চ, ২০১৫ রাত ১১:৫৭

জেন রসি বলেছেন: আইসিসিতে আমাদের একজন হেকিম আছে ;)

২০ শে মার্চ, ২০১৫ রাত ১২:২৪

মহামহোপাধ্যায় বলেছেন: দেখা যাক তিনি কি নিদান দেন। খবরে তো পড়লাম তিনি পদত্যাগ পর্যন্ত করবার পদক্ষেপ গ্রহণ করবেন।



সবার উপর বাণিজ্য সত্য, তাহার উপর নাই B-)



১০| ২০ শে মার্চ, ২০১৫ রাত ১২:৪৬

মনিরা সুলতানা বলেছেন: হাসতে হাসতে শেষ
দারুন মজা করে লিখেছেন ।।
বিশ্ব বিদ্যালয়য়ে হল জীবনে কত বিভিন্ন ক্যাটগরি যে পাওয়া যায় নিজেকে সহ

ভাবতাছি এত মজা পাওয়ার জন্য প্রথমে সেভেন আপ খামু
আর হাসি থামিয়ে ঘুমানোর জন্য ডেক্সপো !:#P !:#P !:#P !:#P

২০ শে মার্চ, ২০১৫ রাত ১:২৯

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা :) অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইল মনিরা আপু। আপনার মন্তব্যটিও অনেক মজার হয়েছে। বিশ্ববিদ্যালয় জীবন খুব মিস করি। আমার সর্বস্বের বিনিময়েও যদি ফিরে পেতাম সেই স্বর্ণালি দিনগুলি :(

এরকম আরও কত মজার মজার আইটেমের সাথে দিন কাটিয়েছি ভাবতে গিয়ে আনমনেই হেসে ফেলি।

এতো মজা পাওয়ার জন্য সেভেন আপ সেবন জরুরী হয়ে পড়েছে, আর ঘুমানোর জন্য ডেক্সপো !! স্বয়ং হেকিমদ্বয়ের বিধান =p~ =p~ =p~ =p~

১১| ২০ শে মার্চ, ২০১৫ রাত ১২:৫৬

জেন রসি বলেছেন: সবার উপর বাণিজ্য সত্য, তাহার উপর নাই।

এই সত্যের উপর ভিত্তি করে তিনি কি পদক্ষেপ নিবেন তা আমরা অনুমান করতে পারি B-)

তিনি আমাদের সেভেনাপ খাওয়ার পরামর্শ দিবেন ;)

২০ শে মার্চ, ২০১৫ রাত ১:৩৬

মহামহোপাধ্যায় বলেছেন: ছিঃ ছিঃ আপনারাও দেখি ভারতের মত আগে থেকেই নির্ধারণ করে রাখেন ;) ;) =p~ =p~

তিনি সেভেন আপ পান করার পরামর্শ দিলে, আমরা নচিকেতার গান গাইব

"আনন্দ কী আনন্দ এসে গেছে কোকাকোলা,
গেছে সব দেনার দায়ে বাকি আছে কাপড়া খোলা" :D :D


সবার উপর বাণিজ্য সত্য, তাহার উপর নাই।

১২| ২০ শে মার্চ, ২০১৫ রাত ১:০৩

শুঁটকি মাছ বলেছেন: একবার খুব কাশির সময় এক বন্ধুতুল্য চ্যাংড়া ডাক্তার ডেক্সপো সাজেস্ট করল। তিন চাইর দিন খাইলাম আর অনবরত ঘুমাইলাম। ভাল্লাগছিল! :D :D :D :D

২০ শে মার্চ, ২০১৫ রাত ১:৪২

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা আপনার ডেক্সপো সেবনের গল্প ভাল লাগলো। আফসোস ছোট বেলায় যদি এই রকম বন্ধুতুল্য ডাক্তার পেতাম তাহলে কতই না মজা হত। তিতা ঔষধের পরিবর্তে সব মিষ্টি মিষ্টি ঔষধ খেতাম। হায় কেনু যে আমার বন্ধুরা কেউ ছোট বেলায় ডাক্তার হইলো না :D :D =p~ =p~

২১ শে মার্চ, ২০১৫ রাত ১:২৮

মহামহোপাধ্যায় বলেছেন: গতকাল বলতে ভুলে গিয়েছি, আপনাকে অনেক দিন পর ব্লগে দেখলাম। আশা করি ভালো আছেন। আপনার লেখা নতুন গল্প পড়তে পারব কবে?? অপেক্ষায় রইলাম :)

১৩| ২০ শে মার্চ, ২০১৫ সকাল ৯:২৭

জাফরুল মবীন বলেছেন: দারুণ রম্য রচনা :) =p~

ধন্যবাদ আপনাকে।

২০ শে মার্চ, ২০১৫ রাত ১১:২৭

মহামহোপাধ্যায় বলেছেন: পাঠ ও মন্তব্যে অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইল। পোস্টটি আপনার কাছে দারুণ লেগেছে জেনে খুব ভালো লাগছে।


আমার ব্লগে স্বাগতম।


ভালো থাকুন। শুভেচ্ছা রইল :)

২১ শে মার্চ, ২০১৫ রাত ১:৩০

মহামহোপাধ্যায় বলেছেন: আপনার ব্লগ প্রো-পিকটি দারুণ হয়েছে। চমৎকার :)

১৪| ২০ শে মার্চ, ২০১৫ সকাল ১০:৫৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:




হুম.... শেষোক্তজনের নাম তো আপনি নিজেই বলিয়া দিলেন:
যথা “একচামচ ডেক্সপো খা”, সংক্ষেপে এ. ডি. খাঁ বলা যায় 8-|


লেখা অতিশয় মধুর হইয়াছে।

সাধু ভাষায় লিখিতে যেমন তৃপ্তি, পড়িতেও তৃপ্তি - মুখ ভরিয়া আসে!

২০ শে মার্চ, ২০১৫ রাত ১১:৩৩

মহামহোপাধ্যায় বলেছেন: মইনুল ভাই, পোস্টে আপনার সরস মন্তব্য দেখলেই ভালো লাগে। দারুণ নাম দিলেন এ. ডি. খাঁ B-) B-)

পোস্টটি আপনার কাছে মধুর লেগেছে জেনে উদ্বেলিত :)


সাধু ভাষায় লিখিতে যেমন তৃপ্তি, পড়িতেও তৃপ্তি - মুখ ভরিয়া আসে!
সহমত। সাধু ভাষা আমাকে ভীষণ ভাবে টানে। মাঝে মাঝে তাই সাধু ভাষার দ্বারস্থ হতেই হয় :)


ভালো থাকুন। শুভেচ্ছা রইল :)

১৫| ২০ শে মার্চ, ২০১৫ সকাল ১১:১৫

জুন বলেছেন: দ্বীতিয় হেকিম তো দেখি আমার মরহুম শ্বশুর আব্বা :-* ওনারও সর্ব্রোগের ওষুধ ছিল সেভেনাপ । আর উনি যখন লুকিয়ে লুকিয়ে সেই সেভেনয়াপের বোতল কিনে আনতেন আর সেটা যদি আমাদের বাচ্চাদের চোখে পরতো তাহলে তার অবস্থা শোচনীয় মহামহোপাধ্যায়, অবশ্য পিচ্চিরা তা অষুধ হিসেবে বিবেচনা করতোনা B-)
অনেক অনেক মজা লাগলো সাধু ভাষায় লেখা , অনেকটা প্রনাবীর কথা মনে পড়লো ।
আমারও কয়েকদিন ধরিয়া খুক খুক কাশি হইতেছে । আপনার এই মুল্যবান লেখা পড়িয়া যে জ্ঞ্যান অর্জন করিয়াছি তাহাতে আমারও এক বোতল ডেস্কপো ক্রয় করা উচিৎ :P
+

২০ শে মার্চ, ২০১৫ রাত ১১:৫৯

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা আপনিও তবে সেভেন আপের হেকিমি গুণাগুণের সাথে পরিচিত। জেনে ভালো লাগলো। পিচ্চিরা যদি বারণ শাসন মেনে চলতো তবে তো ওরা অচিরেই বুড়ো হয়ে যেত :)


সাধু ভাষায় লেখা পোস্টটি আপনার কাছে মজা লেগেছে জেনে ভালো লাগলো। প্রাতঃস্মরণীয় শ্রী প্রমথনাথ বিশীর কথা বলে একেবারে লজ্জায় ফেলে দিলেন। উনি ধ্রুপদী কীর্তিমান সাহিত্যিক। তাঁর "কেরী সাহেবের মুন্সী" ব্যতীত আর কোন বই পড়া হয়ে ওঠেনি। কত কিছু পড়া বাকি :(


অতি শীঘ্রই একবোতল ডেক্সপো ক্রয় করার ব্যবস্থা করুন এবং ঝিমুনি আসবে বিধায় ভারী যন্ত্রপাতি ও যানবাহন চালানো থেকে বিরত থাকুন B-)


আপনার রুপকথা এবং উপকথার চলমান সিরিজটি অত্যন্ত চমৎকার হচ্ছে। আশা করি চালিয়ে যাবেন। আমি নিয়মিত হাজিরা দেব এই নিশ্চয়তা দিচ্ছি :)

১৬| ২০ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:৫৮

সুমন কর বলেছেন: মজা পেলাম B-) বলা যায়, অাপনার বন্ধু ভাগ্য বেশ ভালই ছিল... :P

অামারও আজ/কালের মধ্যে সেভেনাপ খাইতে হব্বে......

অার ঘুমের ঔষুধ খেয়েই ঘুম আসে না, ডেক্সপোটেন খাইয়া কি করুম... :-B

২১ শে মার্চ, ২০১৫ রাত ১২:২৫

মহামহোপাধ্যায় বলেছেন: প্রিয় ব্লগার, পাঠ ও মন্তব্যে অনেক ধন্যবাদ রইল। আপনি মজা পেয়েছেন জেনে ভালো লাগছে।

ঠিক ধরেছেন বাস্তবিকই আমার বন্ধু ভাগ্য বেশ ভালো। চমৎকার চমৎকার সব মানুষকে আমি জীবনে বন্ধু হিসেবে পেয়েছি।

গুরুজনেরা বলেছেন শুভ কাজে দেরি করতে নাই, তাই সেভেন আপ পান করতে বিলম্ব করবেন না B-) B-)

ঘুমের ঔষধে কাজ হচ্ছে না?? ভাববেন না!! আমি হেকিম সাহেব এ. ডি. খাঁ (এ পোস্টে প্রিয় মাইনুদ্দিন মইনুল ভাই এর মন্তব্য দ্রষ্টব্য) কে আপনার লক্ষ্মণ বলে উপযুক্ত নিদানের ব্যবস্থা করব :-B :-B

১৭| ২০ শে মার্চ, ২০১৫ দুপুর ১:১০

এনামুল রেজা বলেছেন: বাহ! দুর্দান্ত হেকিমি পদ্ধতি। :D

২১ শে মার্চ, ২০১৫ রাত ১২:২৯

মহামহোপাধ্যায় বলেছেন: জ্বী মহাশয় দুর্দান্ত হেকিমি পদ্ধতি!! বিফলে মূল্য ফেরত!! আপনার যে কোন সমস্যা নিয়ে অতি সত্ত্বর যোগাযোগ করুন হেকিম সেভেনাপ খাঁ ও হেকিম এ. ডি. খাঁ (এ পোস্টে প্রিয় মাইনুদ্দিন মইনুল ভাই এর মন্তব্য দ্রষ্টব্য) B-) B-)



প্রিয় ব্লগার, পাঠ ও মন্তব্যে অনেক ধন্যবাদ রইল।



ভালো থাকুন। শুভেচ্ছা রইল :)

১৮| ২০ শে মার্চ, ২০১৫ দুপুর ২:৩১

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:

কাল থেকে মন খারাপ। আপনার পোস্টটা পড়ে অনেক হাসলাম।

“তোদের কোন সমস্যা নাই কেন?? একচামচ ডেক্সপো খা” :D

২১ শে মার্চ, ২০১৫ রাত ১২:৩৪

মহামহোপাধ্যায় বলেছেন: প্রিয় ব্লগার, পাঠ ও মন্তব্যে অনেক ধন্যবাদ রইল। আপনি পোস্টটি পড়ে হেসেছেন জেনে ভালো লাগছে। আসলে আইসিসির এই আচরণে আমরা ষোল কোটি বাঙালী ক্ষুব্ধ X((


সুদিনের অপেক্ষায় রইলাম।


ভালো থাকুন। শুভেচ্ছা রইল :)

১৯| ২০ শে মার্চ, ২০১৫ বিকাল ৩:২৭

প্রোফেসর শঙ্কু বলেছেন: আম্পায়ারটারে ধরে ডেক্সপো আর সেভেনাপ একসাথে খাওয়ায়ে দেওয়া উচিৎ X(

২১ শে মার্চ, ২০১৫ রাত ১২:৪১

মহামহোপাধ্যায় বলেছেন: জনাব প্রোফেসর, আপনি যদি আম্পায়ারটারে খাওয়াবার জন্য ডেক্সপো আর সেভেন আপের সাথে আরও একাধিক কিছু মিশাতে চান তবে তাতেও কোন আপত্তি নাই বলে জানিয়েছেন হেকিম সেভেনাপ খাঁ ও হেকিম এ. ডি. খাঁ (এ পোস্টে প্রিয় মাইনুদ্দিন মইনুল ভাই এর মন্তব্য দ্রষ্টব্য) =p~ =p~


প্রিয় ব্লগার, পাঠ ও মন্তব্যে অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইল। ব্লগে আপনার উপস্থিতি সর্বদাই মন ভালো করে দেয়।


ভালো থাকুন। শুভেচ্ছা রইল :)

২০| ২০ শে মার্চ, ২০১৫ বিকাল ৩:৩২

আরণ্যক রাখাল বলেছেন: আপনি একটা সেভেনাপ খান

২১ শে মার্চ, ২০১৫ রাত ১২:৪৫

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা ধন্যবাদ ধন্যবাদ। আপনাকেও ডাবের পানি পান করার নিমন্ত্রণ জানালাম B-) B-)



পাঠ ও মন্তব্যে অনেক ধন্যবাদ রইল।


ভালো থাকুন। শুভেচ্ছা রইল :)

২১| ২০ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৫৮

বিদ্রোহী বাঙালি বলেছেন: আপনার জীবনকে সার্থক বলিলে বোধ করি অত্যুক্তি হইবে না। কারণ আপনার জীবদ্দশায় দুই মহান হেকিমদ্বয়ের সাক্ষাৎ লাভ হইয়াছিল। কোথায় একবার পড়িয়াছিলাম পৃথিবীতে চিকিৎসকের সংখ্যাই নাকি সর্বাধিক। এই পোস্ট পড়িয়া তাহাই আবার নূতন করিয়া উপলব্ধি হইল।
ক্রিকেটের পরাজয় দেখিয়া মনের মাঝে যে ক্ষোভ সঞ্চারিত হইয়াছিল, আপনার পোস্টের কল্যাণে তাহা কিঞ্চিৎ পরিমাণ প্রশমিত হইয়াছে। আপনাকে সাধুবাদ জানাই। হেমিকদ্বয়ের কাহারো নামোদ্ধার করিতে ব্যর্থ হইলাম বিধায় সেভেন আপের সহিত কয়েক ফোটা ডেক্সপো মিশ্রণ করিয়া সেবন করিয়া নিলাম। তাহাতে যদি বোধোদয় বোধ করি মন্দ হইবে না। ঈশ্বর আপনার কল্যাণ করুন।

২১ শে মার্চ, ২০১৫ রাত ১:১০

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা যথার্থই বলিয়াছেন আমার জীবনেকে সার্থক বলিলেও অত্যুক্তি হইবে না। আমার জীবদ্দশায় শুধু দুই মহান হেকিমদ্বয়ের সাক্ষাৎ লাভ করিয়াই ক্ষান্ত হই নাই, উপরন্তু বর্তমানেও উহাদের সহিত পূর্ণমাত্রায় যোগাযোগ রহিয়াছে। জীবন ধন্য হইতে ইহা হইতে আর অধিক কী প্রয়োজন =p~ =p~


পোস্ট পড়িয়া আপনার সঠিক উপলব্ধিই ঘটিয়াছে, এই পৃথিবীতে চিকিৎসকের সংখ্যাই সর্বাধিক B-) B-)


দুর্দান্ত হেকিমি পদ্ধতি!! বিফলে মূল্য ফেরত!! আপনার যে কোন সমস্যা লইয়া অতি সত্ত্বর যোগাযোগ করুন হেকিম সেভেনাপ খাঁ ও হেকিম এ. ডি. খাঁ (এ পোস্টে প্রিয় মাইনুদ্দিন মইনুল ভাই এর মন্তব্য দ্রষ্টব্য) B-) B-)


সাধুবাদ গ্রহণ করিয়া যাহার পর নাই আহলাদিত হইয়াছি। আমার পোস্টখানি পাঠ করিয়া আপনার মনক্ষোভ কিঞ্চিৎ পরিমাণ প্রশমিত হইয়াছে জানিয়া তুষ্ট হইলাম। আইসিসির এহেন আচরণে আমরা ষোল কোটি বাঙালী ক্ষুব্ধ X(


পরম করুণাময়ের নিকট আমারও প্রার্থনা তিনি আপনার মঙ্গল করুন :)

২২| ২০ শে মার্চ, ২০১৫ রাত ১০:৪২

এহসান সাবির বলেছেন: কালকেই পড়েছিলাম :)

ভালো লাগা জানিয়ে গেলাম।

শুভেচ্ছা।

২১ শে মার্চ, ২০১৫ রাত ১:১৫

মহামহোপাধ্যায় বলেছেন: প্রিয় ব্লগার, পাঠ ও মন্তব্যে অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা রইল। আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।



আপনার সরব উপস্থিতি সবসময়ই আনন্দের কারণ।



ভালো থাকুন। শুভেচ্ছা রইল :)

২৩| ২১ শে মার্চ, ২০১৫ সকাল ১০:৪৫

জুন বলেছেন: মহা কেরী সাহেবের মুন্সীর কথা মনে পড়িয়ে দিলে । কত শত বার যে পড়েছি তার হিসেব নেই । এত গভীর অর্থবোধক এবং তৎকালীন কলকাতার ইতিহাস সম্পৃক্ত বইটির প্রতিটি লাইনে লাইনে মুগ্ধতা । কোন চরিত্রটা অপ্রয়োজনীয় ? কেরী আর রাম রাম বসু, সাথে টুশকি, জন রেশমীর প্রেম দুঃখজনক পরিসমাপ্তি , লিজ আর মসিয়ে দুবোয়া , ধর্ম প্রচারে এসে কেরীর সংসার জীবনের কি করুন সমাপ্তি । আর বসুজা গিন্নী গায়ে একটু গত্তি লাগিয়ে মেমসাহেবদের সান্নিধ্য থেকে স্বামীকে ফিরিয়ে আনার ব্যার্থ প্রচেষ্টা সবকিছুই আমাকে প্রচন্ড ভাবে নাড়া দিয়ে যায় বই কি । প্রিয় বইটির নামটি উল্লেখ করায় অনেক হাবিজাবি কথা বলে গেলাম মহা । ভালো থেকো অনেক অনেক :)

২২ শে মার্চ, ২০১৫ রাত ১:২৮

মহামহোপাধ্যায় বলেছেন: মোটেও হাবিজাবি কথা নয় আপু, বরং চমৎকার গুছিয়ে অল্প কথায় প্রাতঃস্মরণীয় প্রমথনাথ বিশীর "কেরী সাহেবের মুন্সী" বইটির উপর আলোচনা করলেন। আমার অবশ্য একবারের বেশি পড়ার সুযোগ হয়নি বইটি। কিছু কিছু চিরন্তন সাহিত্য থাকে যা কখনও পুরনো হয় না, বারবার পড়লেও পড়ার আকাঙ্ক্ষা থেকে যায় হৃদয়ে। এভাবেই তা কালোত্তীর্ণ হয়ে ওঠে।

কেরী সাহেবের দূর্দশার কথা মনে আছে ঢের, পরের দিকের চরিত্রগুলো ভুলেই গিয়েছিলাম, আপনার মন্তব্যে নামগুলো দেখে মনে পড়লো। সেই বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষে পড়েছিলাম বইটি, এখন আবার পড়তে ইচ্ছে করছে। খুঁজে পেতে আবার পড়ে ফেলব নিশ্চয়ই।


ভালো থাকুন। শুভেচ্ছা রইল :)

২৪| ২১ শে মার্চ, ২০১৫ দুপুর ১:২৮

দিশেহারা রাজপুত্র বলেছেন: সাধু ভাষা! =p~
অন্তরের অন্তঃস্থলে গভীর থেকে গভীরে পুলকিত বোধ করিলাম।



অ টঃ ভাই ডিস্পেন্সারির নামটা প্লিজ বলেন। মহৌষধ টা কিন্না আনতাম। ;)

২২ শে মার্চ, ২০১৫ রাত ১:৩৭

মহামহোপাধ্যায় বলেছেন: সাধু ভাষা পাঠ করে অন্তরের অন্তঃস্থলে গভীর থেকে গভীরে পুলকিত বোধ করলেন জেনে আনন্দিত হলাম।

ডিস্পেন্সারির নামটা সর্বসমক্ষে বলতে নিষেধ আছে হেকিম সাহেবদের ;) ;) তবে আপনি আগ্রহী হলে প্রকাশ না করার শর্তে আপনাকে জানিয়ে দেয়া যেতে পারে গোপনে। তবে এজন্যেও হেকিম সাহেবদের অনুমতি গ্রহণ আবশ্যক B-) B-)


আমার ব্লগে স্বাগতম।

ভালো থাকুন। শুভেচ্ছা রইল :)

২৫| ২১ শে মার্চ, ২০১৫ দুপুর ২:৪৬

হাসান মাহবুব বলেছেন: ডেক্সপোটেনের ব্যাপারটা আর হাসি-ঠাট্টার মধ্যে সীমাবদ্ধ রাখার দিন নাই এখন। এইটা একটা সিরিয়াস নেশা। ফেন্সিডিলের চেয়ে কম না। এইসব কাশির সিরাপ ওরফে নেশার বোতলগুলোকে ব্যান করা হয় না কেন বুঝি না।

২২ শে মার্চ, ২০১৫ রাত ১:৫০

মহামহোপাধ্যায় বলেছেন: ডেক্সপোটেনের ব্যাপারটা আর হাসি-ঠাট্টার মধ্যে সীমাবদ্ধ রাখার দিন নাই এখন

সহমত। উপরে যে ঘটনার কথা বলেছি সেটাও আজ থেকে তিন/ চার বছর আগের কথা। এটা এখন নাকি আরও ভয়াবহ রুপ ধারণ করেছে। আরও বহু কথাই কানে আসে।


শুধু ব্যান করে মনে হয় না এর থেকে মুক্তি পাওয়া সম্ভব। ঔষধ সংক্রান্ত নীতিমালার সঠিক প্রয়োগ, সকল স্তরে সচেতনতা বৃদ্ধি এবং ক্রয় বিক্রয়ের ক্ষেত্রে ব্যবস্থাপত্র ব্যবহারের আবশ্যকতা সুফল বয়ে আনতে পারে। এছাড়াও আসক্তির কারণ ও প্রতিকারের উপায় এসকল বিষয়ের উপরও গুরুত্ব আরোপ করা উচিৎ।


পোস্টে আপনার উপস্থিতি ও মন্তব্য দারুণ প্রেরণার উৎস প্রিয় হাসান ভাই। ভালো থাকুন, শুভেচ্ছা রইল :)

২৬| ২৩ শে মার্চ, ২০১৫ রাত ১২:৫৬

ডি মুন বলেছেন:


জনাব অদৃশ্য মানব,

আসসালামু আলাইকুম :)
আপনার ব্লগে আসিয়া যে, সর্বরোগের দুটি মহৌষধ এবং উহার আবিষ্কারক বিজ্ঞ হেকিমদের পরিচয় লাভ করিতে পারিলাম - তাহাতে এ অধমের অন্তরাত্মা পুলকে নাচিয়া উঠিল।

আপনাকে কৃতজ্ঞতা জানাইতে পারি এহেন ভাষাজ্ঞান - আনন্দের আতিশয্যে - লোপ পাইয়াছে।

তাই ভাষাজ্ঞান ফিরিয়া পাইবার নিমিত্তে 'সেভেন আপ' ও 'ডেক্সপোটেন' কিনিবার হেতু আমার বিকাশ একাউন্টে এক সহস্র বাংলাদেশী মুদ্রা পাঠাইতে জনাবের যেন মর্জি হয়।

ইতি
ভাষাজ্ঞানহীন অতি
নগণ্য একজন

:)

২৩ শে মার্চ, ২০১৫ দুপুর ১:০২

মহামহোপাধ্যায় বলেছেন: ওয়ালাইকুম আসসালাম :)

কী ঝকমারিতেই না আমাকে নিমজ্জিত করিলেন প্রিয় কৃষ্ণচন্দ্র!! আপনার বিলুপ্ত ভাষাজ্ঞান ফিরাইয়া আনিবার নিমিত্তে আপনার মন্তব্য পাইবার পরমুহূর্ত হইতে এইক্ষণ পর্যন্ত আমার নিকটবর্তী সকল বিকাশ কেন্দ্রে গমণ করতঃ এক সহস্র বাংলাদেশী মুদ্রা স্থানান্তর করিবার প্রচেষ্টায় নিযুক্ত রহিয়াছিলাম। কিন্তু বিধির নির্মম পরিহাসে সফলকাম হইতে পারিলাম না। সকলেই তাহাদের অক্ষমতা প্রদর্শন করতঃ ক্ষমা চাহিয়া বলিতেছে এই পরিমাণ অর্থ প্রেরণের সামর্থ্য তাহাদের নাই। এইস্থলে কর্তব্য কর্ম নির্ধারণ করিতে পারিতেছি না। অলৌকিক কোন উপায়ে ভাষাজ্ঞান ফিরিয়া আসিলে আমাকে অতিসত্ত্বর অবহিত করিবেন। পতিত পাবনের নিকট কায়মনোবাক্যে আপনার আরোগ্য কামনা করিতেছি ;) ;) B-) B-) =p~ =p~

২৭| ২৩ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৬:৪৩

তুষার কাব্য বলেছেন: আহা ! এই অমৃত পোস্ট কেন এতদিন পর দেখলাম ! মেজাজ টা খুব খারাপ ছিল ক'দিন !

খুউউব মজা পাইলাম সাধু ভাষার রম্য কথন :)

শুভেচ্ছা জানবেন ভাই ।

২৪ শে মার্চ, ২০১৫ রাত ১২:৫৯

মহামহোপাধ্যায় বলেছেন: এতোদিন পর ব্যাপার না ভাই। পড়েছেন, মজা পেয়েছেন আমি তাতেই তৃপ্ত, সন্তুষ্ট। আসলে আমরা কতোটা আবেগপ্রবণ জাতি এটাই আবার প্রমাণিত হলো।


ক্রিকেট মোদের হাসায় কাঁদায়
বেঁধে রাখে একই সুতায় !!


আপনাদের পোস্টে দেখলে ভালো লাগে :)

ভালো থাকুন। শুভেচ্ছা রইল :)

২৮| ১৪ ই এপ্রিল, ২০১৫ সকাল ৮:২৯

এহসান সাবির বলেছেন: বাংলা নববর্ষের শুভেচ্ছা রইল!!

১৪ ই এপ্রিল, ২০১৫ রাত ১১:৪৪

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা হা অনেক অনেক ধন্যবাদ এহসান ভাইয়া। আজ ভোরে রমনায় ছায়ানটের শিল্পীদের গান শুনছিলাম, আর আনমনে ভাবছিলাম। হঠাৎ মনে হলো রুমে যেয়ে ব্লগে লগ ইন করে দেখব আপনি নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে গেছেন, তাই হলো :)


বাংলা নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা রইল :)

২৯| ১৪ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১:০৪

সুমন কর বলেছেন: শুভ নববর্ষ !!

১৪ ই এপ্রিল, ২০১৫ রাত ১১:৪৮

মহামহোপাধ্যায় বলেছেন: অনেক ধন্যবাদ সুমন ভাইয়া।


নববর্ষের অনেক অনেক শুভেচ্ছা রইল :)

৩০| ২২ শে এপ্রিল, ২০১৫ রাত ১:০৩

অদ্বিতীয়া আমি বলেছেন: হাহা মজার পোস্ট ! সেভেন আপ যে এমন সর্ব রোগের ওষুধ সেটা জানতাম না তো !!!ডেক্সপোটেন কখনও খাইনি অবশ্য । তবে এন্টি হিস্টাসিন যে কোন কিছুই তেই এত বিচ্ছিরি ঘুম হয় !!

২৫ শে এপ্রিল, ২০১৫ রাত ১২:৩১

মহামহোপাধ্যায় বলেছেন: ধন্যবাদ ধন্যবাদ :) :)

হা হা হা পান করেই দেখুন সেভেন আপ কত্ত বড় সর্বরোগের ঔষধ। হেকিম সাহেবের দাওয়াই কি বৃথা যেতে পারে B-)

হুম এন্টিহিস্টামিন যে কোন কিছুতেই ঝিমুনি, তন্দ্রা আসে। তাতে আরও বিশ্রী লাগে, দেখা যায় দিনে বেশি ঘুমিয়ে ফেলেছি রাতে আর ঘুম আসছে না। রাত জেগে টই টই করতে হচ্ছে X((

আপনাকে অনেকদিন পর ব্লগে দেখলাম, অবশ্য আমি নিজেও বেশ কিছুদিন পর ব্লগে লগ ইন করলাম। কেমন যেন প্রায়ই অনীহা কাজ করে ইদানিং :(


ভালো থাকবেন আর ব্লগে নিয়মিত হবেন আশা করি। বাংলাওয়াশের শুভেচ্ছা রইল :)

৩১| ২৫ শে এপ্রিল, ২০১৫ রাত ১:০৩

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: হা হা হা আপনার জন্য যেমনই হোক , অভিজ্ঞতার বর্ননায় নির্ভেজাল আনন্দ পেলাম। ১১ তম ভালোলাগা।

২৫ শে এপ্রিল, ২০১৫ রাত ১:৫৯

মহামহোপাধ্যায় বলেছেন: হেকিম সাহেব যখন দাওয়াইগুলো দিচ্ছিলেন নিজেকে নিয়ন্ত্রণ করা আমার জন্য একটু কষ্টকর ছিলো বৈকি!! তবে সেই ক্ষোভগুলোর বহিঃপ্রকাশ ঘটালাম আপনাদের সামনে বিনোদনের ছলে................ এই আর কি!! :)


পোস্ট আপনার ভালো লেগেছে এটা জেনে বেশ ভালো লাগছে। নির্ভেজাল আনন্দটুকুর উপলক্ষ্য হতে পেরেছি এটাই বড় পাওয়া।


ভালো থাকুন। অনেক অনেক শুভেচ্ছা রইল, সাথে বাংলাওয়াশের শুভেচ্ছা :)

৩২| ২৫ শে এপ্রিল, ২০১৫ বিকাল ৪:২৫

মাহমুদ০০৭ বলেছেন: ঠিকই বলেছেন মহা ভাই

০৬ ই মে, ২০১৫ রাত ৮:১৭

মহামহোপাধ্যায় বলেছেন: মাহমুদ০০৭ বলেছেন: ঠিকই বলেছেন মহা ভাই :)

৩৩| ২৭ শে এপ্রিল, ২০১৫ দুপুর ২:২৪

ডি মুন বলেছেন: @ মাহমুদ ভাই

সীমার একটা ফাইজলামি আছে !!!! X( X( X(

এইগুলা কি শুরু করছেন। আউল ফাউল কমেন্ট করা !!!!!


@ ইনভিজিবল ভাই

আপনি গল্প দিবেন কবে? অপেক্ষা করতে করতে তো ঠ্যাং ব্যথা হয়ে যাচ্ছে :) :)

০৬ ই মে, ২০১৫ রাত ৮:২২

মহামহোপাধ্যায় বলেছেন: @ মাহমুদ ভাইঃ ডি মুন বলেছেন: সীমার একটা ফাইজলামি আছে !!!!
এইগুলা কি শুরু করছেন। আউল ফাউল কমেন্ট করা !!!!!




@ ডি মুনঃ আমি গল্প দেবো?? কাকে দেবো?? কেন দেবো?? কিভাবে দেবো?? কবে দেবো?? B-) B-) B-)



আবার কখনো হয়তো দেবো, হয়তো না। ভালো থাকবেন মুন। শুভকামনা জানবেন :)


৩৪| ২৮ শে এপ্রিল, ২০১৫ রাত ১০:৪৭

আরজু পনি বলেছেন:

সেভেন আপ কিন্তু আসলেই কাজের ।

আমার এমন এক বিপদের সময় একজন বলেছিলেন...খড়কুটা ধরে বাঁচার আশায় সেভেন আপ খেয়েতো দেখি দারুণ কাজ হয়েছে।

ডেক্সপোটেন খেলেতো ভালোই...ঘুম হবে...ঘুম হলে মাথা ঠাণ্ডা...মাথা ঠাণ্ডা মানে টেনশন ফ্রি :D

০৬ ই মে, ২০১৫ রাত ৮:৪৭

মহামহোপাধ্যায় বলেছেন: যাক সেভেন আপের আরেকজন ভক্ত পাওয়া গেলো B-) B-) B-)


ডেক্সপোটেন খেলেতো ভালোই...ঘুম হবে...ঘুম হলে মাথা ঠাণ্ডা...মাথা ঠাণ্ডা মানে টেনশন ফ্রি

ডেক্সপোটেনের এহেন ব্যাখ্যা যদি হেকিম মশাই শোনেন তবে খুশিতে ধেই ধেই করে নাচতে শুরু করবেন আশা করি :)


পোস্টে আপনাদের কমেন্ট করতে দেখলে ভালো লাগে। আশা করি ভালো আছেন পনি আপু।


ভালো থাকুন। শুভ কামনা রইল :)

৩৫| ০১ লা জুলাই, ২০১৫ রাত ১১:৫৭

জেন রসি বলেছেন: জনাব, ভালো আছেন??

অনেকদিন পর মনে হয় আপনাকে দেখলাম। :)

০২ রা জুলাই, ২০১৫ রাত ১২:০৩

মহামহোপাধ্যায় বলেছেন: জ্বী জনাব, পবিত্র রমজান উপলক্ষ্যে সৃষ্টিকর্তা শয়তানকে বন্দী করেছেন, তাই বেশ ভালো আছি :)

এলাম আর কি !! দেখতে আপনারা কে কেমন আছেন ;) B-) :D

৩৬| ০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৯:০৬

নীরব 009 বলেছেন: হুম, তাই তো। অনেক দিন হয়ে গেলো!!! :|

২৬ শে জুলাই, ২০১৫ রাত ৯:২৯

মহামহোপাধ্যায় বলেছেন: হুম :( বেশ অনেক হয়ে গেলো। দেড় বছরেরও বেশি ভাবা যায়। অথচ কত কাছাকাছি............ ভালো থাকিস।

কোন একদিন হয়ে যাবে দেখা আবার হয়তো............

৩৭| ১৩ ই জুলাই, ২০১৫ রাত ১১:৩৬

আমি তুমি আমরা বলেছেন: তবে ঐ মুহূর্তে তাহার নাম ঠিক করিলাম হেকিম সেভেনাপ খাঁ।

=p~ =p~ =p~

২৬ শে জুলাই, ২০১৫ রাত ৯:৩৩

মহামহোপাধ্যায় বলেছেন: কেমন আছেন প্রিয় ব্লগার?? খুব ভালো লাগলো আপনাকে মন্তব্য করতে দেখে। আপনাদের খুব মিস করি। কিন্তু সময় করে আসা হয়ে ওঠে না নানা কারণে।

পাঠ ও মন্তব্য অনেক ধন্যবাদ রইল।

ভালো থাকুন। শুভ কামনা নিরন্তর :)

বিলম্বে উত্তর দেবার জন্য লজ্জিত :`> :``>>

৩৮| ১৮ ই জুলাই, ২০১৫ রাত ১১:৩৩

এহসান সাবির বলেছেন: ঈদের শুভেচ্ছা রইল। ভালো থাকুন সব সময়।

শুভ কামনা।

২৬ শে জুলাই, ২০১৫ রাত ৯:৩৬

মহামহোপাধ্যায় বলেছেন: সাবির ভাইয়া!! আশা করি দারুণ ভালো আছেন। আপনার জন্যেও ইদের অনেক অনেক শুভেচ্ছা রইল।

ভালো থাকুন। শুভ কামনা নিরন্তর :)

বিলম্বে উত্তর দেবার জন্য লজ্জিত :`> :``>>

৩৯| ২০ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:০৩

মেহবুবা বলেছেন: আই সি সি কে এক বোতল সেভেন আপ দিলে পারত সেই হেকিম খা সাহেব�

২৬ শে জুলাই, ২০১৫ রাত ৯:৪৪

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা দারুণ বলেছেন আপু। তবে আমরা যেমন অধিকাংশ সময়ই সঠিক কাজটি করতে ব্যর্থ হই, আমাদের হেকিম সাহেব তেমনি আই সি সি কে এক বোতল সেভেন আপ দিতে যথারীতি ব্যর্থ হয়েছেন।

ব্লগে আপনাদের উপস্থিতি বরাবরই দারুণ প্রেরণাদায়ক। আশা করি ভালো আছেন।

শুভকামনা রইল। ভালো থাকুন :)

বিলম্বে উত্তর দেবার জন্য লজ্জিত :``>> :`>

৪০| ১৫ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:৪৯

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: অনেক দিন আপনার কোন খবর নেই। নতুন কিছু পড়তে এসে পুরানোটাতেই আবার কমেন্ট করে ফেরত যাচ্ছি। :(

২৫ শে আগস্ট, ২০১৫ সকাল ৯:২৪

মহামহোপাধ্যায় বলেছেন: আমার নতুন লেখা পড়তে এসেছেন ব্যাপারটা ভাবতেই ভালো লাগছে। সহব্লগারদের এই আন্তরিকতার জন্য সবসময়ই কৃতজ্ঞতা অনুভব করি। তবে ব্যাক্তিগত জীবনে খানিকটা অর্থহীন ব্যস্ততায় সময় পার করছি। আশা করি খুব দ্রুতই নতুন লেখা নিয়ে আপনাদের মাঝে ফিরে আসতে পারব।


ভালো থাকুন। শুভকামনা নিরন্তর :)


অ.ট. - বিলম্বে উত্তর দেবার জন্য লজ্জিত :``>> :`>

৪১| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৫৬

আমি তুমি আমরা বলেছেন: সেভেন আপ খেতে খেতে আপনার ব্লগে ঢুকেছিলাম। নতুন পোস্ট না হতাশ হয়ে আরেকটা সেভেন আপ খেতে চলে যাচ্ছি :P

১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৯:৫৩

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা B-) B-) B-)

সাথে ভালো ঘুমের জন্য একচামচ ডেক্সপো অতি অত্যাবশ্যক ;) ;)

নতুন পোস্ট দেবার সময় করে উঠতে পারছিনা প্রিয় ব্লগার। তবে প্রচণ্ডমাত্রায় ইচ্ছে আছে নিয়মিত হবার। আপনাকে ব্লগে দেখে ভালো লাগলো।

ভালো থাকুন। ইদের অগ্রিম শুভেচ্ছা রইল :)

৪২| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:২১

বাঘ মামা বলেছেন: ঈদ মোবারক

০৪ ঠা অক্টোবর, ২০১৫ রাত ৯:৪৮

মহামহোপাধ্যায় বলেছেন: আরে বাঘ মামা যে B-) B-) B-)

ইদ মোবারক !! ইদ মোবারক :) :)



অ.ট. - বিলম্বে উত্তর দেবার জন্য লজ্জিত :`> :``>>

৪৩| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:১৬

এহসান সাবির বলেছেন: ঈদের শুভেচ্ছা।
ভালো থাকুন সুস্থ থাকুন।
শুভ কামনা রইল।

০৪ ঠা অক্টোবর, ২০১৫ রাত ৯:৫৬

মহামহোপাধ্যায় বলেছেন: এত চমৎকার শুভকামনা পেয়ে আপ্লুত ভাইয়া :)

আপনার জন্যেও অনেক অনেক শুভকামনা রইলো :)

অ.ট. - বিলম্বে উত্তর দেবার জন্য লজ্জিত :`< :``<<

৪৪| ০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ৮:৩৭

আমি তুমি আমরা বলেছেন: নতুন বছরে নতুন পোস্ট ছাড়েন ব্রাদার।

১৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:১৩

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা আচ্ছা দেখা যাক :) :) নতুন বছরে নতুন দাওয়াই নিয়ে আসা যায় কিনা!!

৪৫| ০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১০:০৯

এহসান সাবির বলেছেন: ইংরেজী নতুন বছরের শুভেচ্ছা।

ভালো থাকুন, সুস্থ থাকুন।

১৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:১৬

মহামহোপাধ্যায় বলেছেন: আপনার জন্যেও নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা।

ভালো থাকুন, শুভেচ্ছা রইল :)


উত্তর দিতে বেশ দেরি হয়ে গেলো .......... ইদানিং ব্লগে আসা পড়ে না :(

৪৬| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৪

বিজন রয় বলেছেন: নতুন লেখা দিন।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৪

মহামহোপাধ্যায় বলেছেন: এতদিন পরও কেউ আমার লেখা পড়তে চাচ্ছে ভেবে আপ্লুত হচ্ছি। চেষ্টা করব দ্রুতই লিখতে।

ভালো থাকুন, শুভ বসন্ত :)

৪৭| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:২০

এহসান সাবির বলেছেন: ফাগুনের শুভেচ্ছা রইল।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৪১

মহামহোপাধ্যায় বলেছেন: ধন্যবাদ এহসান ভাই।

বসন্তের অনেক অনেক শুভেচ্ছা রইল। ভালো থাকুন :)

৪৮| ১৭ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:৪৩

বিজন রয় বলেছেন: আমার ব্লগে প্রথম মন্তব্যকারী আপনি। আপনি কোথায়???

নতুন পোস্ট নিয়ে হাজির হন শিঘ্রই।

০৩ রা এপ্রিল, ২০১৬ দুপুর ১২:৩৪

মহামহোপাধ্যায় বলেছেন: আপনার ব্লগের প্রথম মন্তব্যকারী হিসেবে আমাকে মনে রেখেছেন জেনে দারুণ লাগছে। আছি আপনাদের খুব কাছাকাছিই কিন্তু আসলে "অ" চক্করে পড়ে আর ব্লগে আসা হচ্ছে না :( অনভ্যাস, অনীহা, অনিচ্ছা, অনাগ্রহ, অসময়, অলসতা, অধৈর্য!! আর কত "অ"র কথা বলবো....... যাই হোক ভালো থাকুন।

বেশি বেশি পড়তে থাকুন, লিখতে থাকুন। শুভ ব্লগিং :)

৪৯| ০৩ রা এপ্রিল, ২০১৬ দুপুর ২:৩৭

আমি তুমি আমরা বলেছেন: মহামহোপাধ্যায়

ব্লগার পরিসংখ্যান

পোস্ট করেছি: ১৯টি
মন্তব্য করেছি: ৩৩৯২টি
মন্তব্য পেয়েছি: ১২৯৬টি
ব্লগ লিখেছি: ৪ বছর ৩ সপ্তাহ
অনুসরণ করছি: ১৪৪ জন
অনুসরণ করছে: ১৪০ জন

বর্ষপূর্তির অভিনন্দন প্রিয় ব্লগার :)

০৩ রা এপ্রিল, ২০১৬ রাত ৯:৩৪

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা এবারও আপনার নজর এড়াতে পারি নি। ভেবেছিলাম চুপচাপ বর্ষপূর্তি এড়িয়ে যাব :) । কিন্তু আপনার চোখে ধরা পড়ে গেলাম। যাই হোক আপনাদের গ্রাজুয়েট ক্লাবে যোগ দিলাম ভেবে ভালোই লাগছে :) চা.......র বছর কিভাবে চলে গেলো বলতেই পারি না :( যদিও শেষের দিকে বেশ ফাঁকি দিয়েছি।

ভালো থাকবেন। শুভ কামনা নিরন্তর :)

৫০| ০৩ রা এপ্রিল, ২০১৬ রাত ১০:৪৭

আমি তুমি আমরা বলেছেন: আমিও সমানে ফাকিবাজি করে চলেছি।'অ' এর পাল্লায় পড়লেই বিপদ ;)

০৩ রা এপ্রিল, ২০১৬ রাত ১০:৫৩

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা "অ' এর পাল্লায় পড়লেই বিপদ" কি আর করা যাবে বলুন!! পড়েই গেছি যে :(

৫১| ০৪ ঠা এপ্রিল, ২০১৬ রাত ১০:০৪

জেন রসি বলেছেন: জনাব, ঠিক খেলার আগেই ভ্রমণে আসলেন! ;)

নাকি এখন খেলার সময় খেলা, পড়ার সময় পড়া চলছে?

নতুন পোস্ট দেন! আলোকিত হই। :)

০৪ ঠা এপ্রিল, ২০১৬ রাত ১০:২০

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা হা B-) জনাব আপনার হিউমারের তুলনা নেই, ঠিক বুঝেছি!! তবে খেলার আগে ভ্রমণে আসলাম সেটারও একটা বিশেষ কারণ রয়েছে বৈকি!! আসলে অনেক আগে খেলা ছেড়েছি, মাঝে লম্বা বিরতি তাই বাউন্সার বা ইয়োর্কার ডেলিভারি আসলে মনোসংযোগে চিড় ধরে যায়। বলতে পারেন, এটা নেট প্র্যাক্টিস ;)

আর পড়া?? সেতো পড়ার সময়ও পড়া, খেলার সময়ও পড়া :`> :``>>

এতক্ষণ তো ভালই ছিলেন!! আবার এই মামাবাড়ির আবদার কেনু?? আপাতত পোস্ট দেবার চিন্তা ভাবনা নেই :)

৫২| ০৭ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:০৭

রূপক বিধৌত সাধু বলেছেন: সাধু ভাষা অামারও খুব ভাল্লাগে! দুর্দান্ত লাগসে অাপ্নের লেখাটা । পইড়া মজা পাইসি!

০৭ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:২১

মহামহোপাধ্যায় বলেছেন: লেখাটা দূর্দান্ত লেগেছে, পড়ে মজা পেয়েছেন জেনে ভালো লাগলো, আনন্দিত হলাম। সত্যি বলতে কি সাধু ভাষায় লেখা শুরু করলে আমার মাথার আগে হাত দৌড়োয়, তাই আমিও লিখে বেশ তৃপ্তি পাই। আর আপনাদের মত পাঠক পেলে তো ষোল কলা পূর্ণ :)

আমার ব্লগে স্বাগতম। ভালো থাকুন, শুভেচ্ছা রইল :)


বলতে ভুলে গেছি আপনার নিকটা সুন্দর, পছন্দ হৈছে :)

৫৩| ১২ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৫:০৭

মির্জা বাড়ির বউড়া বলেছেন: আসেন দেখেন ব্লগের সবচেয়ে পুরান নাটকের পুন:প্রচার। শরণার্থী নিকে ব্যাপক ল্যাদানির পরও মনমত সাড়া না পাওয়ায় অগ্নিসারথি গতকালকে নিজেই খুলেন বেলের শরবত নামে এক ইচিং ব্লগিং ক্যারেক্টার, তারপর সারাব্লগ ভাসিয়ে দেন নিজেই নিজেকে গালি দিয়ে কমেন্ট করে যেন মানুষের সহানুভূতি আদায় করে ভোট পাওয়া যায়। নিজের গোমর নিজেই গভীর রাতে ভুলে ফাঁস করে ফেলেন পোস্ট দিয়ে যে তিনি ববস.কমে জিতে চাকরি ছেড়ে রেসিডেন্ট ব্লগার হতে চান এই ব্লগের। মারহাবা।

৫৪| ২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ১০:৩৭

বিজন রয় বলেছেন: কেমন আছেন?

পোস্ট দিন।

২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ১০:৫২

মহামহোপাধ্যায় বলেছেন: আছি ভাই মোটামুটি ভালই। আশা করি আপনিও ভালো আছেন। নতুন পোস্টের জন্য বেশকিছু টপিক মনে মনে সাজিয়ে রেখেছি, কিন্তু গুছিয়ে ওঠা হচ্ছে না :( একটু অস্থিরতায় কেটে যাচ্ছে দিন :(

অনেক শুভকামনা রইল। ভালো থাকুন :)

৫৫| ২১ শে এপ্রিল, ২০১৬ দুপুর ১২:২৬

এহসান সাবির বলেছেন: দেরিতে হলেও বাংলা নববর্ষের শুভেচ্ছা রইল। :)

পোস্ট চাই।

২১ শে এপ্রিল, ২০১৬ দুপুর ১২:৩৬

মহামহোপাধ্যায় বলেছেন: সেটাই তো !! আমি এবার ভাবছি আমার এই নববর্ষে কি যেনো একটা অপূর্ণ থেকে গেলো :( এহসান ভাই আমাকে নববর্ষের শুভেচ্ছা জানায় নি :(

এখন মনে হচ্ছে সব ঠিকঠাক :) তবে এবার আমি আগে আপনাকে নববর্ষের শুভেচ্ছা জানিয়েছি :) (যদিও একটু আগে) আপনার জেল পালানো ম্যুভির পোস্টে। নতুন পোস্টের জন্য বেশকিছু টপিক মনে মনে সাজিয়ে রেখেছি, কিন্তু গুছিয়ে ওঠা হচ্ছে না :( একটু অস্থিরতায় কেটে যাচ্ছে দিন :(

অনেক শুভকামনা রইল। ভালো থাকুন :)

৫৬| ২৭ শে এপ্রিল, ২০১৬ রাত ১০:৫৬

এহসান সাবির বলেছেন: আসলে তখন গ্রামের বাড়ীতে ছিলাম তাই একটু লেট হয়ে গিয়াছিল :)

অস্থিরতা কাটুক, নতুন পোস্টের অপেক্ষায় থাকলাম।

শুভ কামনা।

২৯ শে এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:০১

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা লেট ব্যাপার না, তবে আপনার কাছে বছরে কয়েকটা উইশ পাওয়া অভ্যেস হয়ে গেছে। তাই না পেলে ব্যাপারটা মিস করি :)

শুভকামনার জন্য কৃতজ্ঞ রইলাম :)

ভালো থাকুন। দ্রুতই নতুন পোস্ট দেবার আশা রাখি :)

৫৭| ০৫ ই জুলাই, ২০১৬ রাত ২:৫৭

প্রবাসী পাঠক বলেছেন: ঈদ উল ফিতরের অগ্রিম শুভেচ্ছা মহামহামহামহামহোপাধ্যায় ভাই।

২৬ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:১৫

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা ঈদ উল ফিতর কবে চলে গেছে এরপর ঈদ উল আযাহাও!! ব্লগে আসা হয় নি :( অনেক অনেক দূঃখিত প্রিয় প্রবাসী পাঠক ভাই। আপনাকে ইংরেজি নতুন বছরের অগ্রিম শুভেচ্ছা জানাচ্ছি।

ভালো থাকবেন :)

৫৮| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৪০

বিজন রয় বলেছেন: আপনার খবর কি?
ব্লগিং ছেড়ে দিলেন নাকি?

২৬ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:১৮

মহামহোপাধ্যায় বলেছেন: আছি ভাই। বেঁচে আছি। ভালো আছি। আশা করি আপনারাও অনেক ভালো আছেন।

ব্লগ অনেক মিস করি। কিন্তু সময় করে আসা হয়ে ওঠে না :(

ধন্যবাদ। ভালো থাকবেন :)

৫৯| ২৪ শে জুন, ২০১৭ সকাল ১১:২৩

বিজন রয় বলেছেন: ব্লগে ফিরে আসুন, নতুন পোস্ট দিন।

৬০| ০৯ ই আগস্ট, ২০১৭ বিকাল ৩:৫৪

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: আপনার এই লেখাটি আমাকে ভালো লেগেছে। সেই সংগে ব্লগে ফিরে আসুন, নতুন পোস্ট দিন।

৬১| ১৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৪০

বিজন রয় বলেছেন: কেমন আছেন? নতুন পোস্ট দিন।

৬২| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:০৩

বিজন রয় বলেছেন: হারিয়ে গেলেন!! ৮ বছর কোনো খবর নেই। ফিরে আসুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.