নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রাজু সিদ্দিকের মননভুবন

আমার অনুমতি ব্যতীত কেহ আমার গল্প বা গল্পের অংশ এবং নাটক বা নাটকের দৃশ্য বা সংলাপ বা সংলাপের অংশ কোখায়ও ছাপাতে বা ব্যবহার করতে পারবেন না। -- রাজু সিদ্দিক

রাজু সিদ্দিক

আমার অনুমতি ব্যতীত কেহ আমার গল্প বা গল্পের অংশ এবং নাটক বা নাটকের দৃশ্য বা সংলাপ বা সংলাপের অংশ কোখায়ও ছাপাতে বা ব্যবহার করতে পারবেন না। -- রাজু সিদ্দিক .

রাজু সিদ্দিক › বিস্তারিত পোস্টঃ

খেলারামের চার খেলা - ১৭ ( রম্য )

০২ রা জানুয়ারি, ২০১৪ দুপুর ২:১৬

কিছুদিন আগে আমার বন্ধু নয়ন, যাকে দেখলে আপনি বিশ্বাস করতে বাধ্য হবেন, মানুষের পূর্বপুরুষ বানর ছিল। শুধু তাই নয়, সে একটা বজ্জাতের ধাড়ি, তার চোখে সবসময় বজ্জাতির ছায়া নৃত্যকলা শিখে, আর তার হাতের আঙুলে সবসময় নানা রকম বজ্জাতি কিলবিল করে। সে এসে বলে,‘কম্পন ভাই তাঁর বাসার ডিকশনারী অর্ধেক মুখস্থ বলতে পারেন।’

শুনে সিদ্ধান্ত নেই, আমাদের বাসার ডিকশনারী পুরোটা আমি মুখস্থ করব। এর জন্য আমি ফজলুল হকের ছিঁড়াছিঁড়ি পদ্ধতি অনুসরণ করতে থাকি। শুনেছি এ,কে,এম ফজলুল হক বইয়ের যে পৃষ্ঠা মুখস্থ করতেন, সে পৃষ্ঠাটা ছিঁড়ে ফেলতেন। আর আমি প্রতি সকালে চোখ বন্ধ করে ডিকশনারীর একটা পাতা ছিঁড়ে পকেটে রাখি, সারাদিনে ঐ পাতার শব্দগুলো মুখস্থ করি, তারপর রাতে পাতাটা ফেলে দিয়ে ঘুমাতে যাই। এভাবে কয়েকদিন গেল। তারপর আজ সকালে বড় ভাইয়া ডিকশনরীটা নিয়ে কিছু শব্দ খুজেন, পেলেন নাই। সম্ভবত ঐ পৃষ্ঠাগুলো আমি ছিঁড়ে ফেলেছি। তখন আমি ভাইয়াকে ছিঁড়াছিঁড়ি প্রজেক্টের কথা বলি। শুনে ভাইয়া আমার দিকে শর্প দৃষ্টি নিক্ষেপ করেন।

ভাইয়া যদি তাঁর এ সর্প-দৃষ্টি কোন সাপের উপর নিক্ষেপ করতেন, তাহলে সাপ নিজের লেজ গলায় পেঁচিয়ে নিশ্চিত আত্মহত্যা করত, এই দুঃখে যে, সৃষ্টিকর্তা কেন একজন মানুষকে এ দৃষ্টি দিলেন ?

হঠাৎ ভাইয়া কতগুলো ইংরেজী শব্দ বলে আমাকে সেগুলোর অর্থ ও বানান জিজ্ঞাসা করেন। শব্দগুলো মনে হয় ঐ ছেঁড়া পাতাগুলোতে ছিল। কিন্তু ঐ মুহূর্তে শব্দের অর্থ বা বানান দূরে থাক, আদৌ পাতা ছিঁড়েছি কি না ? তাই ভুলে গেলাম।

ভয় করছে, কারণ ভাইয়া বিচার ব্যবস্থায় বিপ¬¬ব ঘটিয়েছেন। একবার আমার বোন ভাইয়ার সাথে বেয়াদবি করে। ( অসমাপ্ত )

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.