নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রাজু সিদ্দিকের মননভুবন

আমার অনুমতি ব্যতীত কেহ আমার গল্প বা গল্পের অংশ এবং নাটক বা নাটকের দৃশ্য বা সংলাপ বা সংলাপের অংশ কোখায়ও ছাপাতে বা ব্যবহার করতে পারবেন না। -- রাজু সিদ্দিক

রাজু সিদ্দিক

আমার অনুমতি ব্যতীত কেহ আমার গল্প বা গল্পের অংশ এবং নাটক বা নাটকের দৃশ্য বা সংলাপ বা সংলাপের অংশ কোখায়ও ছাপাতে বা ব্যবহার করতে পারবেন না। -- রাজু সিদ্দিক .

রাজু সিদ্দিক › বিস্তারিত পোস্টঃ

খেলারামের চার খেলা - ১৮ ( রম্য )

০৫ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৩৭

সামনে তাকাই, দেখি কম্পন ভাই একটা দোকানের সামনে দাঁড়িয়ে আছেন। ঠোঁটের কোণে সিগারেট। তিনি ম্যাচটা হাতে নিয়ে নিমিষে সিগারেটটা ঠোঁটের একোণ থেকে ওকোণে নিলেন। কাঠি বের করে ডান হাতে নিয়ে বাম হাতে ধরা ম্যাচের খোল দিয়ে আঘাত করে কাঠিটি জ্বালিয়ে সিগারেটে আগুন ধরান, তারপর জ্বলন্ত কাঠিটা ছুঁড়ে মারেন। জ্বলন্ত কাঠিটা ঘুরতে ঘুরতে মাটিতে পড়ে এবং পড়েও জ্বলতে থাকে।

আশ্চর্য !

কম্পন ভাই চলে যাবার পর দোকানে যাই। একটা সিগারেট কিনে ঠোঁটে ঝুলাই। তারপর সিগারেটটা ঠোঁটের একোণ থেকে ওকোণে নেবার জন্য উপরে, নিচে, ডানে, বায়ে ঠোঁট বাঁকাতে থাকি। পারি না। সিগারেটটা পড়ে যায়। দোকানদার এতক্ষণ চোখ গোল করে তাকিয়ে ছিল, নিশ্চিত হতে চাচ্ছে আমি তাকে ভেংচালাম কি না ? কেন যেন সেই মুহূর্তে আমি তার দৃষ্টিতে একটা মারমুখী প্রবনতার ছায়া দেখতে পাই। তাই সুবোধ বালকের মত সিগারেটটা তুলে ঠোঁটে ঝুলাই। তারপর কম্পন ভাইয়ের মত ম্যাচের কাঠি ডান হাতে নিয়ে বাঁ হাতের ম্যাচের খোল দিয়ে কাঠিতে আঘাত করি।

কাঠিটা যে কোথায় গেল ! খুঁজে-ই পাই না। এভাবে তিনটা কাঠি হারিয়ে চতুর্থ কাঠিতে সফল হই।

দোকানদার আমার হাত থেকে ম্যাচটা নিয়ে নেয়। নেবার সময় লক্ষ করি, সে থাবা মারার ভঙ্গি করেছিল। এমন সময় পেছন থেকে একজন কাষ্টমার আটটা বেনসন চায়।

জ্বলন্ত কাঠিটা নিয়ে একটু পিছিয়ে এসে সিগারেটে আগুন ধরাই।

দোকানদার সিগারেটের পেকেট থেকে আটটা বেনসন বের করে।

জ্বলন্ত কাঠিটা কম্পন ভাইয়ের মত ছুঁড়ে ফেলে ঘুরে নয়নের সাথে হাঁটতে থাকি।

সাথে সাথে পেছনে ও-য়াও-ও ধরনের চিৎকার শুনি। বিষয়টা জানার জন্য আবার দোকানে ফিরে আসি, এসে দেখি আমার ছুঁড়ে দেয়া জ্বলন্ত কাঠি দোকানদারের সার্ট পুড়ে ফেলেছে।

‘যা পারেন না হেইডা লইয়া বাহাদুরি হরেন, হরেন, ভূগুল জানি কোন হানের ?’ বলে দোকানদার কটমট করে আমার দিকে তাকায়।

একটু সরে দাঁড়িয়ে ভাবি, ভূগোল শব্দটা বকা হিসেবে ব্যাকরণগত কতটা শুদ্ধ ? কিন্তু বিষয়টা নিয়ে দোকানদারের সাথে আলোচনা করার আগেই উদ্‌ঘাটিত হয় আসল বিপত্তি, চিৎকারের সময় দোকানদারের হাত থেকে বেনসন আটটা পড়ে যায়। আর আমি দোকানে ফিরে এসে সেই বেনসনগুলো উপর দাঁড়িয়ে চেপ্টা করে ফেলেছি। ( অসমাপ্ত )



মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.