নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রাজু সিদ্দিকের মননভুবন

আমার অনুমতি ব্যতীত কেহ আমার গল্প বা গল্পের অংশ এবং নাটক বা নাটকের দৃশ্য বা সংলাপ বা সংলাপের অংশ কোখায়ও ছাপাতে বা ব্যবহার করতে পারবেন না। -- রাজু সিদ্দিক

রাজু সিদ্দিক

আমার অনুমতি ব্যতীত কেহ আমার গল্প বা গল্পের অংশ এবং নাটক বা নাটকের দৃশ্য বা সংলাপ বা সংলাপের অংশ কোখায়ও ছাপাতে বা ব্যবহার করতে পারবেন না। -- রাজু সিদ্দিক .

রাজু সিদ্দিক › বিস্তারিত পোস্টঃ

রেড এনভেলাপ

০২ রা আগস্ট, ২০১৪ বিকাল ৪:০৫

মাছরাঙ্গা টিভিতে আজ রাত ১১টা ২০-য়ে প্রচারিত হবে।

রচনা : রাজু সিদ্দিক

পরিচালনা : সকাল আহমেদ





( নিপা ও কামাল কাঠমান্ডুর ফাইফ-স্টার হোটেল কাউন্টারে আনুষ্ঠানিকতা শেষ করে লাগেজ নিয়ে লিফটের দিকে পা বাড়ায়। নিপা ও কামাল দু’মাস হয় ঢাকার একটা প্রাইভেট কোম্পানী ‘চারবিন্দু লিমিটেডে’ জয়েন করেছে। এখন পর্যন্ত চারবিন্দুর সবার সাথে ঠিকমত পরিচয়ও হয়নি, এর মাঝেই তাদেরকে একটা গুরুত্বপূর্ণ এসাইনমেন্ট দিয়ে নেপাল পাঠানো হয়েছে। বাংলাদেশের চারবিন্দু লিমিটেড নেপালের হিমা রিসোর্ট নামে একটা প্রতিষ্ঠানের সাথে জয়েন্টভেঞ্চারে হিমালয়ের পদদেশে ভূপৃষ্ঠ হতে তিন হাজার ফুট উপরে একটা হোটেল বানাবে, মিলিয়ন ডলারের প্রযেক্ট। আগামী সাপ্তাহে চারবিন্দু লিমিটেডের এমডি মিস্টার সাজ্জাদ করিম ও হিমা রিসোর্টের সিইও মিস্টার গনেস কৌরালার মাঝে এ বিষয়ে একটা চুক্তি স্বাক্ষর হবে। এ চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানের এ্যাডভান্স টিম হিসাবে নিপা ও কামালকে নেপাল পাঠানো হয়েছে। কিন্তু সমস্যাটা হলো নিপা ও কামাল এখনো চারবিন্দুর এমডি মিস্টার সাজ্জাদ করিমকে দেখেনি, তবে শুনেছে তিনি নাকি অত্যন্ত কড়া ধাঁচের মানুষ, পান থেকে চুন খসার জো নাই। তাই নিপা ও কামাল কিছুটা চিন্তিত ও শঙ্কিত। তাই ঢাকা ধানমন্ডির তরুণ ব্যবসায়ী তাপস লিফ্ট থেকে বেরিয়ে মোবাইলে কথা বলতে বলতে যখন নিপার পাশ দিয়ে হেঁটে যায়। তখন নিপা তাপসকে কেউ কাউকে খেয়াল করে না, অন্যদিকে তাপস মোবাইলে কথা বলায় এতোই মগ্ন ছিল যে, সেও নিপাকে খেয়াল করে না। চারতলায় পাশাপাশি নিপা ও কামালের রুম দু’টা। হোটেল বয় তাদের লাগেজ নিয়ে যার যার রুমে পৌঁছে দেয়। রুমে ঢোকার মুহূর্তে নিপা কামালকে ডাকে )

নিপা ঃ কামাল সাহেব, ফ্রেস হয়ে আমার রুমেএকবার আসুন প্লিজ।

কামাল ঃ জ্বী মেডাম, আসছি। ( দু’জন যে যার রুমে ঢোকে যায়। )





( তাপস কাঠমান্ডুর অফিস পাড়ার কোন এক অফিস থেকে বেরিয়ে ব্যস্ত রাস্তায় এসে দাঁড়িয়ে মোবাইলে কথা বলে। তারপর একদিকে দৃঢ় পা বাড়ায়। তার মাঝে ব্যস্ততার ছাপ। )





( নিপা ফ্রেস হয়ে তার হোটেল রুম থেকে স্মার্ট ফোনে ঢাকায় তার বস তরফদার স্যারকে ফোন দিয়ে তাদের পৌঁছার খবর জানায়। )

নিপা ঃ জ্বী স্যার, মাত্র পৌঁছালাম স্যার, না স্যার ( এমন সময় নিপার দরজায় টোকা পড়ে। নিপা মোবাইলে কথা বলতে বলতে দরজা খুলে। কামাল রুমে ঢোকে। নিপা ইশারায় কামালকে বসতে বলে কথা বলতে থাকে। কামাল বসে) হ্যাঁ স্যার, ওকে স্যার, সিওর স্যার, সালামুলাইকুম স্যার। ( নিপা মোবাইলের লাইন কাটে, তার চোখে মুখে চিন্তার ছাপ ভেসে ওঠে। )

কামাল ঃ কে মেডাম, তরফদার স্যার ?

নিপা ঃ হ্যাঁ।

কামাল ঃ কী বললেন ?

নিপা ঃ কেয়ারফুল থাকতে বললেন, সব কিছু যেন সুন্দর হয়, না হলে ...

কামাল ঃ না হলে ?

নিপা ঃ আপনি কি আমাদের চারবিন্দুর এমডি সাজ্জাদ করিম স্যারকে দেখেছেন ?

কামাল ঃ দেখব কিভাবে, এমডি স্যারতো হাতির পাঁচ পা। ( নিপা ভ্রু কুঁচকে তাকায় ) সরি মেডাম, আসলে আমি বলতে চেয়েছি উনাকেতো কখনো দেখাই যায় না, মাসের আটাস দিন থাকেন বিদেশে, যে দু’দিন দেশে থাকেন, সে দু’দিন ভিভিআইপিদের সাথে মিটিং করেই বেড়ান। আফিসে আসেন দু’তিস মাসে এক আধবার, যে দিন আসেন সে দিন অফিসের চেহারাই পাল্টে যায়। শুনেছি তিন মাস আগে শেষ যে দিন এসেছিলেন, সে দিন তিনজনকে সাস্‌পেন করেছেন।

নিপা ঃ হ্যাঁ এবং তাদের সাস্‌পেনশন লেটারটা দেয়া হয়েছিল লালখামে, রেড এনভ্যলোপে ( কামাল মাথা চুলকায়, তার চোখে মুখে উৎকণ্ঠা ফুটে উঠে। )

কামাল ঃ তাই নাকি ! আচ্ছা আমাদেরও লালখাম দেয়া হবে বলেছে ?

নিপা ঃ না, তবে ভুল হলে ভিন্ন কথা। তাই, এমডি স্যার নেপাল আসার আগেই আমাদের মিটিংয়ের সব ব্যবস্থা করে ফেলতে হবে, কোথায়ও যেন কোন মিস্‌টেক না হয়।

কামাল ঃ মিস্‌টেক! মিস্‌টেকের বাপও হবে না।

নিপা ঃ ঠিক আছে চলেন এবার হিমা রিসোর্টের অফিস থেকে ঘুরে আসি।

কামাল ঃ জি, চলেন মেডাম। ( নিপা ও কামাল পা বাড়ায়, হঠাৎ কামাল থমকে দাঁড়ায়। ) কিন্তু আমার মনে হয় কী মেডাম, তরফদার স্যার এ্যাডভান্স টিম হিসাবে ইচ্ছে করে আমাদেরকে নেপাল পাঠিয়েছে ?

নিপা ঃ কেন ?

কামাল ঃ কেন পরে বলছি, আগে আমার কথাটা খেয়াল করুন, আমরা দু’জন মাত্র চারবিন্দুতে জয়েন করেছি, আমার কেউ এখন পর্যন্ত এমডি সাজ্জাদ করিম স্যারকে দেখিনি, এমডি স্যার দূরে থাক অফিসের সবার সাথে এখনও ঠিক মত পরিচয়ও হয় নি, এমন অবস্থায় আমাদেরকে কেন এতো গুরুত্বপূর্ণ একটা মিটিংয়ের এ্যাডভান্স টিম হিসাবে পাঠাবে ? হিমা রিসোর্টের সাথে চারবিন্দু এতো বড় একটা এগ্রিমেন্ট হবে, এমন কাউকে কি পাঠানো উচিত ছিল না, যে সাজ্জাদ করিম স্যারকে ভালভাবে জানে, বুঝে ?

নিপা ঃ এমডি স্যারকে সবচেয়ে ভাল জানতেন ও বুঝতেন রাসেল মাহমুদ, তাকেও তিন মাস আগে সাস্‌পেন করা হয়েছে।

কামাল ঃ সেটাইতো বলছি মেডাম, এতো অভিজ্ঞ রাসেল মাহমুদকে লালখাম ধরিয়ে দিয়েছে, আমাদেরকে শ্রেফ ফুঁ দিয়ে উড়িয়ে দিবে, ফুঁ, ফুঁ, ফুঁ (কামাল ফুঁ দিয়ে দেখায়।) মেডাম আমি নিশ্চিৎ, তরফদার স্যার ইচ্ছে করে আমাদের পাঠিয়েছে, আমাদের লালখাম ধরিয়ে দিয়ে তার লোক ঢুকাবে। সরাসরি ঢোকালে কথা হবে, তাই ঘুরিয়ে ঢোকাবে।

নিপা ঃ যদি তাই হয়, তাহলে তরফদার স্যারকে আমরা সেই সুযোগ দিব না।

কামাল ঃ সুযোগতো দিবই না কিন্তু মেডাম, আমি যদি কোন দিন অন্ধকার রাস্তায় তরফদার স্যারকে একা পাই - শোয়ায়ে ফেলাবো।

নিপা ঃ কি ?

কামাল ঃ স-স-সরি মেডাম।

নিপা ঃ আপনি বেশি কথা বলেন বুঝেছেন, একটু কম বলবেন ( কামালের কণ্ঠ নকল করে ) শোয়ায়ে ফেলবো ! ( নিপা কামাল সাহেবকে বকতে বকতে বেরিয়ে যায়। কামাল পেছন পেছন যায়। )

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.