নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রাজু সিদ্দিকের মননভুবন

আমার অনুমতি ব্যতীত কেহ আমার গল্প বা গল্পের অংশ এবং নাটক বা নাটকের দৃশ্য বা সংলাপ বা সংলাপের অংশ কোখায়ও ছাপাতে বা ব্যবহার করতে পারবেন না। -- রাজু সিদ্দিক

রাজু সিদ্দিক

আমার অনুমতি ব্যতীত কেহ আমার গল্প বা গল্পের অংশ এবং নাটক বা নাটকের দৃশ্য বা সংলাপ বা সংলাপের অংশ কোখায়ও ছাপাতে বা ব্যবহার করতে পারবেন না। -- রাজু সিদ্দিক .

রাজু সিদ্দিক › বিস্তারিত পোস্টঃ

তিতা চমচম মিঠা করলা - ১

২৫ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৩১

বঙ্গোপসাগর লক্ষ লক্ষ ইলিশ মাছ জড়ো হয়ে বিক্ষোভ করছে। এবার পদ্মার জেলেরা নাকি ত্রিশ লক্ষ ইলিশ মাছ মেরেছে। জড়ো হওয়া ইলিশদের এক দাবি - এত ইলিশের মৃত্যূর জন্য জেলেদের শাস্তি পেতে হবে, ক্ষতিপুরণ দিতে হবে।
বঙ্গোপসাগরের ইলিশদের এই প্রতিবাদে একাত্মতা জানাতে বিশ্বের সব সাগর, মহাসাগর থেকে নানা প্রজাতির মাছ এসে বঙ্গোপসাগরে জড়ো হয়। মাছে মাছে বঙ্গোপসাগর উত্তাল হয়ে ওঠে।
কিন্তু পদ্মা পাড়ের জেলেরা এসবে সামান্যই ভ্রূক্ষেপ করে। তারা তাদের ধরা মাছ চড়া দামে বিক্রি করে, ক্রেতারা বেশি দামের অভিযোগ করলে তারা বলে,‘এবার মাছ মারা পড়ছে কম।’
জেলেদের এই মিথ্যাচারে ইলিশরা আরও ক্ষেপে ওঠে। শ্লোগানে শ্লোগানে বঙ্গোপসাগর মুখরিত হয়ে ওঠে -‘সহীদ ইলিসের রক্ত বৃথা যেত দিব না।ত্রিশ লক্ষ জীবন বৃথা যেত দেব না।’
ঠিক তখন এক ইলিশ-মাতা বলে ওঠেন,‘ত্রিশ লক্ষ ইলিস সহীদ হয়েছে - এটা বিতর্কিত সংখ্যা। সহীদের সংখ্যা আরও কম।’
‘ঐ দেখ, ঐ দেখ ইলিশরাই বলছে এবার মাছ মারা পড়ছে কম,‘বলে চতুর জেলেরা ইলিসের দাম দুইগুণ তিনগুণ বাড়িয়ে অধিক মুনাফা করে নেয়।
এসব দেখে বিশ্বের নানা প্রান্ত থেকে আগত নানান প্রজাতির মাছরা,‘আরে আমরা কাদের পক্ষে কথা বলতে এসেছি, এদের নিজেদেরইতো কথা ঠিক নেই,’ বলে সবাইে একে একে চলে যায়।
বঙ্গোপসাগরে রয়ে যায় শুধু হতাশাগ্রস্থ ইলিশ। এদের মাঝ থেকেই এক দল ইলিশ হঠাৎ শ্লোগান দিয়ে ওঠে,‘ইলিশ-মাতার জয় হোক, সত্যের জয় হোক।’
সাথে সাথে আরেক দল বলে ওঠে,‘ইলিশ-মাতাকে পদ্মায় পাঠিয়ে দেয়া হোক, জেলেরা তাকে কেটেকুটে খাক।’
আর আমার মত সাধারণ ইলিশরা অবাক হয়ে ভাবে - ইলিশ-মাতা কেন সহীদ ইলিশের সংখ্যাটাকে বিতর্কিত করলেন ? এতে ইলিশ সমাজের কী লাভ হলো ? লাভ যা হবার তাতো জেলেদের হয়েছে ।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৫ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৪৯

এমডি এআর মুবিন বলেছেন: আমি নিরীহ ইলিশ! ইলিশ মাতার দলেও নেই আবার পদ্মার পারে জেলেদের দলেও নেই! কিন্তু উনাদের কান্ডকারখানা দেখে খুবই আশ্চর্যান্বিত হই!

২| ২৫ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৫২

আরণ্যক রাখাল বলেছেন: কারো কথায় বিভ্রান্ত হওয়াটা বোকামি| বিশেষত যখন ইতিহাস কথা বলে

৩| ২৫ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৩৮

রাজু সিদ্দিক বলেছেন: ভিয়েতনাম যুদ্ধে এমেরিকানদের হটাতে কত ভিয়েতনামী জীবন দিয়েছে বা আফগানিস্থান থেকে রাশিয়ান সৈনিক বিতারিত করতে কত আফগান মুজাহিদ সহীদ হয়েছে তার সঠিক হিসাব কারো কাছে নেই, থাকেও না। এসব ক্ষেত্রে অনুমান নির্ভর একটা সংখ্যা ধরে নেয়া হয় অর্থাৎ যে সংখ্যাটা সত্যের যত কাছাকাছি থাকে সেটাকেই সঠিক ধরে নেয়া হয়। এবং এ নিয়ে কখনও কোন জাতি প্রশ্ন তোলে না। বাংলাদেশে সত্যের কাছাকাছি সংখ্যাটা ত্রিশ লক্ষ আবার বলছি, ত্রিশ লক্ষ। খালেদা জিয়া এ নিয়ে প্রশ্ন তুলেছেন, যা পক্ষান্তরে পাকিস্তানীদের পক্ষে যাচ্ছে - আমি এটাই বোঝাতে চেয়েছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.