নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রাজু সিদ্দিকের মননভুবন

আমার অনুমতি ব্যতীত কেহ আমার গল্প বা গল্পের অংশ এবং নাটক বা নাটকের দৃশ্য বা সংলাপ বা সংলাপের অংশ কোখায়ও ছাপাতে বা ব্যবহার করতে পারবেন না। -- রাজু সিদ্দিক

রাজু সিদ্দিক

আমার অনুমতি ব্যতীত কেহ আমার গল্প বা গল্পের অংশ এবং নাটক বা নাটকের দৃশ্য বা সংলাপ বা সংলাপের অংশ কোখায়ও ছাপাতে বা ব্যবহার করতে পারবেন না। -- রাজু সিদ্দিক .

রাজু সিদ্দিক › বিস্তারিত পোস্টঃ

ধনির মনস্তাত্ত্বিক কুট কৌশলে হেরে গেলাম

২৪ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৫৩

মুশফিক পর পর দু চারে খেলা নিজেদের করে নিল। তখন ধনি ক্রিজর মাঝে দাঁড়িয়ে পান্ডেকে নিয়ে আলোচনা করতে শুরু করে। একটু বেশি সময় নিয়েই আলোচনাটা করল । আর ক্রিজের দুই পাশে দুই ভায়রাভাই নিঃসঙ্গ দাঁড়িয়ে অপেক্ষা করতে থাকল। ধনি ঠিক এটাই চাইছিল অপেক্ষায় অপেক্ষায় মুশফিকের মনোযোগটা নষ্ট হোক, ধৈরযহারা হোক। হোলোও তাই।পান্ডে ৪র্থ বলটা স্লোয়ার ফুলটজ দিল। মুশফিক ভাবলো আর অপেক্ষা থাকার দরকার কি, এক বলেই শেষ করে দেই। পরিনামে ক্যাচ।
আবার ধনি ক্রিজের মাঝে দাঁড়িয়ে একই কৌশল করল।মাহমুদুল্লাহ ও সুভাগত ক্রিজের দুই পাশে নিঃসঙ্গ দাঁড়িয়ে রইল। পান্ডের ৫ম বল আবার স্লোয়ার ফুলটজ । এবার মাহমুদুল্লাহও এক বলে খেলা শেষ করে দিতে চাইল, পরিনাম, আবার ক্যাচ।
এবার ক্রিজের দুই পাশে সুভাগত ও মোস্তাফিজ। ধনি আবার ক্রিজের মাঝে দাঁড়িয়ে একই কাজ করল।পান্ডে তার ৬ষ্ঠ বলটা করল, মোস্তাফিজ দৌড় দিতে দেরি করে ফেলল। এবার খেলাই শেষ।
৩৯ ওভার ৩ বল বাংলাদেশ খেলল, আর শেষ তিনটা বল ধনি খেলালো, তাতেই হেরে গেলাম।
তবে, কেয়ামত পর্যন্ত পৃথিবীতে যত ক্রিকেট একাডেমি হবে, সেখানে শিক্ষার্থীদের এই তিন বলের ফুটেজ দেখিয়ে শিখানো হবে - মনস্তাত্ত্বিক ভাবে কিভাবে হারা খেলা জেতা যায়। কিভাবে খেলার ফল নিজেদের পক্ষে আনা যায়। দুঃখের বিষয়, সেখানে ধনিকে মহানায়ক হিসেবে দেখানো হবে, আর আমাদের দুই ভায়রা ভাইকে বোকা খেলোয়ার হিসেবে দেখানো হবে।
কাল সারাটা রাত ঘুম হয় নি, অনেকেরই হয়তো নি।
কষ্ট, অনেক কষ্ট ।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৪ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:০১

শামছুল ইসলাম বলেছেন: আপনার বিশ্লেষণটা ঠিক আছে।

ক্রিকেট একটা মনস্তাত্ত্বিক খেলা, এই বিষয়টা ভুলে গেলে চলবে না।

ভাল থাকুন। সবসময়।


২৪ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:৪১

রাজু সিদ্দিক বলেছেন: ধন্যবাদ, আপনিও ভাল থাকবেন।

২| ২৪ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:০৭

মাটিরময়না বলেছেন: ভালো লিখেছেন

২৪ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:৪২

রাজু সিদ্দিক বলেছেন: ধন্যবাদ, ভাল থাকবেন।

৩| ২৪ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:৪৬

দিশেহারা আমি বলেছেন: খেলতে না জানলেই উঠোন বাকা । X((
আমরা হেরেছি এটাই আসল কথা।
কোন যুক্তি- তর্কই এখন নিষ্প্রয়োজন।

২৪ শে মার্চ, ২০১৬ দুপুর ১:১০

রাজু সিদ্দিক বলেছেন: বুঝতে পারছি, বাংলাদেশের পরাজয়েরকষ্টের সাথে সাথে রেগেও আছে। রাগ যে আমার ওঠে নি, তাও ঠিক না, কাল রাতে আমি বুঝতে পেরছিলাম নিজের দল হারলে কেন মানুষ টিভি ভাঙে ? কিন্তু ভাই আজ কেন হারলাম সেটা যদি খোঁজে না বের করি, তাহলে কাল জিতব কিভাবে ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.