নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন ব্লগার হিসাবে সামুর সাথে ২০১৩ সাল থেকে আছি কিন্তু ২০১৪ সালের শেষের দিক থেকে আমার লেখা প্রথম পাতায় যায় না (২০১৫ এর মাঝে ১ মাস বাদে)। আমি কিন্তু আবার একজন সেইফ ব্লগার!!!

রেজওয়ান26

প্রত্যেক মানুষকেই মৃত্যুর স্বাদ গ্রহন করতে হবে । সেটা যে কোন সময়ই হতে পারে ।

রেজওয়ান26 › বিস্তারিত পোস্টঃ

বিষয়: বিশিষ্ট ইসলামিক চিন্তাবিদ ডা: জাকির নায়েক (পর্ব-১)

২৬ শে আগস্ট, ২০১৪ রাত ১০:০৯

সর্ব প্রথম আমাদেরকে মনে রাখতে হবে ডা: জাকির নায়েক একজন সাধারন মানুষ। তাই ভুলের উর্দ্ধে আমরা কোন মানুষই নই। বর্তমানে কিছু মুসলিম ভাই-বোন ডাঃ জাকির নায়েক এর বিরদ্ধে এমন ভাবে লেগে পরেছেন যা না কাফিরদের বিরদ্ধেও তারা লাগেন না। আমাদের সমাজে শিরক,কুফর,বিদ’আত এত পরিমাণে বিদ্যমান যা বলার অবকাশ রাখে না কিন্তু আমরা তার বিরোধিতা না করে তার বিরোধিতা করছি, যে দ্বীন(ইসলাম) এর একজন বড় দায়ী। যিনি অমুসলিমদের কাছে ইসলামকে সুন্দর করে উপস্থাপন করছেন তার পিছনে আমরা লেগে আমরা কিসের পরিচয় দিচ্ছি?



ডাঃ জাকির নায়েক এর বই ‘রচনা সমগ্র’ অথবা ‘লেকচার সমগ্র’ বই থেকে তারা বিভিন্ন বিভ্রান্তমূলক কথা বলছে। তার ই জবাব আজ এখানে আমি দেওয়ার চেষ্টা করবো……।। (আল্লাহ আমাদের হক কে বুঝার তৌফিক দান করুন।-আমিন)



১. অপবাদঃ ডাঃ যাকির নায়েক বলেছেন আল্লাহকে আমরা ব্রাহ্ম ও বিষ্ণু নামে ডাকতে পারবো।



উত্তরঃ ব্রাহ্ম ও বিষ্ণু এই নামগুল সংস্কৃত নাম। এই ২টি নামই আরবীতে নিলে আল্লাহর ৯৯টি নামের মধ্য হতে ২টি নামের কাছে চলে যায়। যেমনঃ ব্রাহ্ম নামটি আরবীতে নিলে তা অনেকটা ‘খালিক’ নামের মত অর্থ করে।



বাংলাতে অর্থ হয় ‘স্রষ্টা’ আর যেহেতু আমরা আল্লাহকে ‘খালিক’ অথবা ‘স্রষ্টা’ নামে ডাকতে পারবো তাই ডাঃ যাকির নায়েক এই কথা বলেছেন।তাহলে যারা আল্লাহকে ‘ব্রাহ্ম’ নামে ডাকতে বলাতে নিন্দা করছেন তারা ‘স্রষ্টা’ নামে ডাকতেও বাধা দেওয়ার দরকার। কারণ হিন্দুরাও তো তাদের দেবতাদের ‘স্রষ্টা’ বলে ডাকে। যেহেতু ‘ব্রাহ্ম’ বলে ডাকা যাবে না সেহেতু ‘স্রষ্টা’ বলেও ডাকা যাবে না কারণ এই ২ টি অর্থ এক। কিন্তু ডাঃ জাকির নায়েক এটিও বলেছেন যদি কেও বলে ‘ব্রাহ্ম’ হল সে যার কয়েকটা হাত আছে,এরকম করে যদি আকার দেওয়া হয় তাহলে আমরা মুসলিমরা আপত্তি জানাবো (লেকচারঃ ইসলাম ও হিন্দু ধর্মের মধ্যে দৃশ্য/প্রধান ধর্ম গুলতে স্রষ্টার ধারনা) কিন্তু একটি জিনিস আমাদের বুঝতে হবে তা হল ডাঃ জাকির নায়েক এসব কথাগুলো হিন্দুদের বলেছেন। তিনি মুসলিমদের এই কথা বলছেন না যে আপনারা ‘খালিক’ নাম বাদে ব্রাহ্ম

নামে আল্লাহকে ডাকুন। তিনি শুধুমাত্র ইসলাম ও হিন্দু ধর্মের মধ্যে সাদৃশ্য দেখিয়েছেন। আমরা আল্লাহকে ‘খালিক’ নামেই ডাকব ‘ব্রাহ্ম’ নামে ডাকব না।



'আসুন আমরা সবাই ইসলাম নিয়ে বেশি বেশি গবেষনা করি আর সঠিক ইসলামকে জানি।'







মূল লেখক: Mainuddin Ahmed Shuvo

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৬ শে আগস্ট, ২০১৪ রাত ১১:০০

ফারগুসন বলেছেন: ভাল---খুব ভাল। চালিয়ে যান। শুভেচ্ছা রইল।

২| ২৬ শে আগস্ট, ২০১৪ রাত ১১:০৭

শাহ আজিজ বলেছেন: ডঃ জাকির নায়েক প্রথম দিকে সবার কাছে বেশ আদরণীয় ছিলেন । ফ্যানাটিক মুসলিমরা যেই দেখল তিনি অন্যসব ধর্মকে স্বীকার করে বয়ান দিচ্ছেন যা সেকুলার ভাব প্রকাশ করে অম্নি তারা পিছনে লেগে গেল। তারা এখন এও বলছে হাদিসই আসল কোরান নয় । খুব বিস্মিত হয়ে এক পেইড আপ মুসলিমের মুখে এটা শোনার পর আর বুঝতে বাকি রইলনা কেন মুসলিমরা আন্তঃ সংঘাতে লিপ্ত।
আমি ধর্ম কর্মে তেমন মনোযোগী নই তবে জাকিরের যুক্তিপূর্ণ ব্যাখ্যা ভালো লাগে। তার ভারসাম্যযুক্ত একটি মালটি রিলিজিয়ন সোসাইটি থিম আমার ভালো লাগে। আর যা হোক জাকির ধর্মান্ধ নয়,উদার ।

৩| ২৬ শে আগস্ট, ২০১৪ রাত ১১:১০

নূর আদনান বলেছেন: আপনার প্রচেস্টা ভাল লাগল। চালিয়ে যান।

৪| ২৬ শে আগস্ট, ২০১৪ রাত ১১:৩৩

মাহমুদুল করিম লিংকন বলেছেন: কিপ ইট আপ!!!

৫| ২৭ শে আগস্ট, ২০১৪ দুপুর ১:১২

মুদ্‌দাকির বলেছেন: একমত !!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.