নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ ও দেশের কথা বলা মূল কর্ম।

Mohsin Munshi

আবেগকে বিবেক দিয়ে দেখি।

Mohsin Munshi › বিস্তারিত পোস্টঃ

দুই কিংবদন্তির অভিষেক দিন

১৪ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৫২

১৫ই নভেম্বর ১৯৮৯ সনের এইদিনে টেস্ট ক্রিকেটে দুই কিংবদন্তির অভিষেক হয়। তাদের মধ্যে একজন পাকিস্তানি পেসার ইর্য়কার মাস্টার ওয়াকার ইউনুস অন্যজন ভারতীয় ঠাণ্ডা মেজাজের ধ্বংসাত্মক ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার।

ইর্য়কারের রাজা বলে পরিচিত ওয়াকার ইউনুস। তিনি তার টেস্ট ক্রিকেট জীবনে ৮৭ ম্যাচে ৩৭৩ উইকেট সংগ্রহ করেছেন। সেরা বোলিং ছিল এক ইনিংসে ৭৬ রানে ৭ উইকেট। তিনি টেস্ট ক্রিকেটে এক ইনিংসে ৫ উইকেট নিয়েছে ২২ বার এবং ১টি টেস্ট ম্যাচে ১০ উইকেট নিয়েছে ৫ বার। এক টেস্ট ম্যাচে সেরা বোলিং ছিল ১৩৫ রানে ১৩ উইকেট। ১৯ শতকে তার ইর্য়কার জাদুতে কেপে উঠতো ক্রিকেট বিশ্ব। অনেক দানবীয় ব্যাটসম্যান তার ইর্য়কারের সামনে হার মেনেছে। সেই ধ্বংসাত্মক বোলার ২০০৩ সালের ২রা জানুয়ারীতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ ম্যাচ খেলে তার টেস্ট ক্রিকেটীয় জীবনে ইতি টানেন। এ বছরে তিনি সিলেট সিক্সার্সের সেরা ১০ বোলার ‘ফিউচার সিক্সার্স’ ট্যালেন্ট হান্ট ক্যাম্পেইনে কার্যক্রমে বিচারক হিসেবে ছিলেন। বিপিএলের প্রথম তিন ম্যাচে জয় দিয়ে শুরু করলেও পরের দুই ম্যাচে হেরে যায় সিলেট। দলের জয়ের ধারাবাহিকতা ফিরিয়ে আনতেই এবার বিদেশি মেন্টরের দিকে হাত বাড়াল দলটি। তাই সিলেট সিক্সার্সের মেন্টর হিসেবে দেখা যাবে ওয়াকার ইউনুসকে।

এবং সর্বকালের সেরা ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। ১৯৮৯ সালে রাজ সিং দুঙ্গারপুর শচীনকে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের সফরে ভারতীয় দলের সদস্য হিসেবে নির্বাচন করেন। এর ফলে ১৯৮৯ সালের নভেম্বর মাসে করাচী টেস্টে মাত্র ১৬ বছর ২২৩ দিন বয়সে তাঁর আন্তর্জাতিক টেস্ট ক্রিকেট অভিষেক হয়। তার ২৪ বছরের ক্রিকেটীয় জীবনে রযেছে অসংখ্য রেকর্ড। টেস্ট ক্রিকেটে ২০০ ম্যাচে করেছেন ১৫ হাজার ৯২১ রান। সেরা ব্যাটিং ২৪৮ রান। শতরান হাকিয়েছেন ৫১টি এবং অর্ধশতক রযেছে ৬৮টি। একমাত্র শচীন টেন্ডুলকার টেস্ট ও ওডিআই একত্রে শতক হাকিয়েছে ১০০টি। ১৯৮৯ থেকে ২০১৩ সন পর্যন্ত প্রতিটি মানুষকে মাতিয়ে রেখেছিলেন তার নৈপুণ্য ব্যাটিং এর মাধ্যমে। তিনি তার শেষ টেস্ট ম্যাচ খেলেছেন ১৪ই নভেম্বর, ২০১৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

© মুহসিন মুন্সী

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.