নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইচ্ছাঘুড়ির অবাধ আকাশ www.facebook.com/RezwanaAliTanima

রেজওয়ানা আলী তনিমা

বনমুরগী পোষ মানে না.......

রেজওয়ানা আলী তনিমা › বিস্তারিত পোস্টঃ

গল্প-জননী

২৫ শে মার্চ, ২০১৩ রাত ১:০৮

আবাল্য শুচির শুচিবায়ুগ্রস্ততা আমাদের পরিবারে এক প্রবাদপ্রতীম বিষয় ছিল।বড়মামা তার নামটি রেখেছিলেন এক্কেবারে যথার্থ। ওর শুদ্ধশুচি থাকার বাতিকে বাড়ির সবাই অতিষ্ট হয়ে উঠেছিল। একটা চামুচ পর্যন্ত কয়েকবার করে ধুতে হত।তার সস্নিগ্ধ দৃষ্টিতে যদি ঘরের কোনে এককনা ধুলাও চোখে পড়ত, পর‌িষ্কার না করা পর্যন্ত শান্তি নেই। এই স্বভাবের জন্যই ওদের বাড়িতে কোন কাজের লো্কই টিকত না। ওর মা বলতেন, একেবারে খুঁতখুঁতে গিন্নী একজন। মেয়ে পরের ঘরে গেলে কেমন থাকবে মায়েরা তা নিয়ে চিন্তিত হয় আর শচির বেলায় আমরা চিন্তা করতাম ,ওর শ্বশুরবাড়ির লোকদের কি হবে!



সেবার নীলাভাবীর মেয়ে হবার পরপর আমরা দলবেঁধে নানা গিফট নিয়ে প্রথমবারের মত দেখেতে গিয়েছি,পরিবারের সর্বকনিষ্ঠ সদস্যকে কোলে নিতে ব্যস্ত আমরা সবাই। শুচি কোলে নিতেই বাঁধলো বিপত্তি।বেরসিক পিচ্চি ছোটকাজটা সেরে ফেললো। শচি ঘেন্নায় একেবারে আক্ষরিক অর্থেই বাচ্চকে হাত থেকে ছেড়ে দিল। ভাগ্যিস রাহাত ভাইয়ের ক্রিকেট খেলার অভ্যাস ছিল!টপ করে বলের মত লুফে না নিলে সর্বনাশ হয়ে যেত।



এখন শুচির বড় হয়েছে ,বিয়ে হয়েছে, এমনকি একটা বাচ্চাও হয়েছে,খবর পেয়েছি দূর নিউইয়র্কে বসে।বহুদিন পর দেশে ফিরে দেখতে গেলাম ওকে।পুরনো দোস্তিই শুধু নয়, শুচির পুরনো স্বভাব জানতাম বলে ওর সংসার দেখতে মারত্নক কৌতহল হচ্ছিলো।গোপনে মনের মধ্যে রঙ্গ ভরা এক এক্সপেরিয়েন্সের প্রত্যশা তো ছিলোই ।



দেখাতেই আমাদের আলাপ জমতে দেরি হল না।আমাদের জমাটি আড্ডা তখন তুঙ্গে। ছোট্ট রাফান মার কোলে বসে বলা নেই কওয়া নেই জল বিয়োগ করে ফেলল।আমি তড়াক করে লাফিয়ে সরে গেলাম। শুচির মধ্যে কিন্তু কোন ব্যস্ততাই দেখলাম না। সযত্নে সে রাফানকে পরিষ্কার করাতে লাগলো। নিজের নোংরা ভেজা কাপড়ে কোন ভ্রুক্ষেপই নেই ওর।তাড়াতাড়ি রাফানের কাপড় বদলাতে হবে, না হলে যে ওর ঠান্ডা লেগে যাবে।অস্থির মহাব্যস্ত শুচি।



সেদিন পুরনো শুচিকে না দেখে অপূরণীয় এন্টারটেইনমেন্টের প্রত্যাশা নিয়েই আমি ঘরে ফিরেছিলাম।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০১৩ রাত ১:২৫

বাংলার হাসান বলেছেন: ভাল লিখেছেন

২| ২৫ শে মার্চ, ২০১৩ রাত ৮:৩০

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ধন্যবাদ, banglar_hasan

৩| ১৪ ই মে, ২০১৩ রাত ৩:২৫

খেয়া ঘাট বলেছেন: সযত্নে সে রাফানকে পরিষ্কার করাতে লাগলো। নিজের নোংরা ভেজা কাপড়ে কোন ভ্রুক্ষেপই নেই ওর।তাড়াতাড়ি রাফানের কাপড় বদলাতে হবে, না হলে যে ওর ঠান্ডা লেগে যাবে।অস্থির মহাব্যস্ত শুচি।
-এজন্যইতো মায়ের নেই তুলনা।

২০ শে মে, ২০১৩ রাত ১:৩৮

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: যথার্থ বলেছেন খেয়া ঘাট, মায়ের তুলনা মা -ই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.