নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইচ্ছাঘুড়ির অবাধ আকাশ www.facebook.com/RezwanaAliTanima

রেজওয়ানা আলী তনিমা

বনমুরগী পোষ মানে না.......

রেজওয়ানা আলী তনিমা › বিস্তারিত পোস্টঃ

প্রিয়াংকা চোপড়া, আমি ও আমরা

৩১ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩২

প্রিয়াংকা চোপড়া বলেছেন, 'সন্তান ছাড়া অন্য কোন কারণে তাঁর পুরুষের দরকার নেই।' কথাটা শুনলে প্রথমে একটা ধাক্কা লাগে, পুরুষতো বটেই,নারীরাও অনেকে দেখলাম একথার প্রতিবাদ করছেন। সেলিব্রেটিরা একেকটা কথা বলেন আর মানুষ সেটা নিয়ে কয়েকদিন হৈচৈ করে। অভিনয় বিষয়ে পিগি চপস কি বলেন সেটা গুরুত্বের সাথে নেয়া যায়, ' সম্পর্ক '-সম্পর্কে কি বলেন সেটা নিয়ে এত গুরুত্ব দেবার কি দরকার? আর সবকিছুর আগে তাঁরা সাধারণ মানুষ। মুহূুর্তের ইম্পালসে বা হয়তো এমনিতে তাদের মধ্যে ভালো মন্দ অনেক চিন্তাধারা আসতে পারে। অনেককিছু মুখ ফুটে বলে ফেলেন। পাবলিক তারপরে এটা নিয়ে জাবর কাটতে থাকে। হয়ত পিসি এটা বলেছেন , তার নিজের ব্যক্তিগতভাগে মানসিক ,শারীরিক আর কোন চাহিদা নেই পুরুষের কাছ থেকে শুধু সন্তান ছাড়া। সেক্ষেত্রে বলার আর কি আছে? যদি সাধারণ ভাবে বলেই থাকেন, তাহলে অবশ্য এটাকে সমর্থন করা যায় না। নারীর কাছে পুরুষ সন্তান উৎপাদনের/ পোষণের মেশিন- এ কেমন কথা? কিন্তু...আচ্ছা ওয়েট। প্রিয়াংকার কথা শুনে শক হবার কিছু নেই।উনি তো নতুন কিছুই বলেন নি।নতুন বোতলে পুুরানো মদ পরিবেশন করেছেন মাত্র।


আয়নায় নিজেকে দেখুন ,নারী হোন বা পুরুষ। আমি , আপনি এরকম কত কেইস তো চারপাশে দেখছিনা-শুধু সন্তানধারণে অক্ষম হবার কারণে পুরুষ কর্তৃক নারী পরিত্যাগ,তালাক, বহুবিবাহ? আমার এটাকে স্বাভাবিকভাবে মেনেও নেই। খুব আগের কথা না, আমারই এক কাজিনের বেলায় এরকম হতে হতে হয় নি। সন্তান হচ্ছে না বংশরক্ষা হবে কিভাবে, এই যুক্তিতে আরেকটা বিয়ে দেবার চিন্তা চলছিল, সৌভাগ্যবতী সে,অবশেষে দুটি সন্তানের জননী হয়ে সতীনের সাথে সংসার করা থেকে বেঁচে গেছে। বংশ রক্ষা -পুরুষের জীবনে নারী আসার একটা বড় কারণে আমাদের সমাজে। অথচ বংশরক্ষা একটি হাস্যকর কনসেপ্ট। বিলাসী গল্পটা পাঠ্যপুস্তকে ছিল, শরৎচন্দ্র ওতে এই জাতীয় একটা কথা লিখেছিলেন,অবশ্য অন্য প্রসঙ্গে, তবু এখানেও কথাটা খাটে,টিকিয়া থাকাই একমাত্র সার্থকতা না, 'অতিকায় হস্তি লোপ পাইয়াছে; তেলাপোকা টিকিয়া আছে।' তেলাপোকার দিকে চেয়ে ওদের শুধু টেকসইত্বের গুণ দেখে কোন সম্ভ্রম জাগে কি?মানুষ তার কর্মের দ্বারা অনেক বেশিদিন বাঁচে,অনেক অর্থবহ বাঁচে, কীর্তিহীন সন্তানসন্ততিপূর্ণ জীবনের চেয়ে।তবু সে সন্তানের জন্য পুরুষ যুগ যুগ ধরে সঙ্গিনীকে গ্রহন করেছে, ত্যাগ করেছে। এবং সন্তানের মা কোনকারণে মারা গেলে আবার বিয়ে করেছে সেও সন্তানের লালনের অজুহাত দেখিয়ে।অথচ কটা নারী নিজের সন্তানের বাবা মারা গেলে তাদের ভরণপোষণের জন্য আবার বিয়ে করে একটা বাবা আনতে যান সেটা গুণে বলা যায়। তখন কেন খারাপ লাগেনা, অন্তত শকড হইনা? মেনে নেই?


আরেকটা কারণে মানুষ সন্তান নেয়-উত্তরাধিকার, যাতে তার কষ্টার্জিত সম্পত্তি তার অবর্তমানেও ভোগ করা হয়, তার ভবিষ্যত সত্ত্বা তার সন্তানের মাধ্যমে, হোক ছেলে হোক মেয়ে। কত নারীকে শেখানো হয়, নারীর কর্তব্য পুরুষকে সন্তান উপহার দেয়া, না দিতে পারলে নারীজন্ম ব্যর্থ। সে নিজে না পারলে অন্তত ধরেবেঁধে স্বামীর আরেকটি বিয়ে দিয়ে দেয়া সতীস্বাধী নারীর কর্তব্য।তখন যদি আঁতকে না ওঠেন এখন আঁতকে উঠছেন কেন?এখন তো নারীও উপার্জন করে , উপার্জন করার সাথে সাথে তারও মনে জাগতেই পারে সে সম্পত্তি তার পরে কে ভোগ করবে?আর স্নেহের কারণে সন্তানের আকাঙ্খা? সন্তানের প্রতি নারীর টান ও ভালোবাসা কি পুরুষের চেয়ে কম? তাহলে এই অজুহাতে যদি পুরুষ বিয়ে করতে পারে, আবার বিয়ে করা নারীকে ছেড়ে যেতে পারে নারী কেন নয়?- এগুলো হলো কুটতর্ক, নারী ও পুরুষের মধ্যে কুকুর বিড়ালের মত শুধু প্রজনন সময়ে প্রজনন ক্রিয়া ছাড়া আর কোন প্রয়োজন থাকবে না- এ কেমন কথা?সমস্যাটা তাহলে এই কারণে যে কথাটা এক নারী বলেছে পুরুষ সম্পর্কে যেটা পুরুষ বহুবছর ধরে নারী সম্পর্কে বলে আসছে । নারীর এত বড় সাহস!কিন্তু তাহলে এখন সময় এসেছে যদি নারীর পক্ষে পুরুষকে বলা প্রিয়াংকার কথাটা যদি অন্যায় বলে মনে হয় তাহলে পুরুষ কর্তৃক মাতৃত্বেই নারীর স্বার্থকতা- একথাটাও ভুয়া বলে মেনে নেয়া। পুরুষের প্রশংসার ছদ্মাবরনে যুগ যুগ ধরে নারীর মাতৃরূপের বাহবায় কথাটা বলা হয়, শুনে আমরা মেয়েরা নিজেকে সম্মানিত বলে গদগদ হই, কিন্তু কথাটা তো আসলে একই রকম আপত্তিকর। কিভাবে? ঘুরিয়ে ভাবুন, নারীর সফল হওয়া মা হবার উপরে নির্ভরশীল, তার মানে যে নারী মা হতে পারেনি সে আসলে ব্যর্থ। কথাটা কেমন লাগছে ভাবতে? আপত্তিকর লাগা উচিত অন্তত যদি গোড়ার অভিনেত্রীর উক্তিটি খারাপ লেগে থাকে।যদি নারীকেও আপনি পুরুষের মতই মানুষ ভাবতে শেখেন । অন্তত এই যুগে নারী পুরুষ প্রকৃত সঙ্গী হয়ে ওঠা উচিৎ- একে অপরের পরিপূরক , সাথী , শুধু শারীরিক নয়, মানসিকও। শুধু জৈবিক সংখ্যাবৃদ্ধির ক্ষমতা দিয়ে যদি পুরুষকে মাপা ভয়াবহ ধৃষ্টতা বলে মনে হয়, নারীকেও তো তাহলে পুরুষের তাদের জনন উর্বরতা দিয়ে মাপা একই রকম ধৃষ্টতা হওয়া উচিত।কেননা সন্তান জন্ম দিতে উভয়ের ভূমিকা লাগে, তাকে লালন করতে যেমন নারীকে লাগে, ভরনপোষণে পুরুষ। নারী পুরুষ উভয়ের মূল্য নির্ধারিত হোক, নীতি, মনন ,মেধায়। না হলে উগ্র ফেমিনিস্টরা ধর্ম, দেশ , জাতি ,সমাজ গোল্লায় দিল,কলিকালে কত কিছু শুনতে হবে, ইত্যাদি ইত্যাদি বলে সত্যকে, আমাদের সমাজের আসল বৈষম্যকে এড়িয়ে যাওয়া ছাড়া আর কোন লাভ হবেনা।

মন্তব্য ৭২ টি রেটিং +৬/-০

মন্তব্য (৭২) মন্তব্য লিখুন

১| ৩১ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩৮

নীল কপোট্রন বলেছেন: কথা ঠিক বলেছেন। তবে ইন্ডিয়ার কাউকে নিয়ে কোনো ধরনের কৌতূহল নেই।

৩১ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪৪

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ইন্ডিরার কাউকে নিয়ে মাথাব্যাথা আমারও নেই। এ লেখার প্রিয়াংকা লক্ষ্য না , উপলক্ষ্য।লেখার বিষয় আমাদের মানসিকতা আর দৃষ্টিভঙ্গি। উক্তিটা ভারতীয় নায়িকার না হয়ে আমাদের দেশের যে কোন অঙ্গনের তারকার হতে পারত।

২| ৩১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:১৬

রাজীব বলেছেন: তারাতো হিট সীকার।

৩১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:২২

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: তারা যা খুশি হোক, তাদের মন্তব্যের প্রতিক্রিয়ার আমরা কি বলছি, কেন বলছি সেটা নিজের মতো বিশ্লেষণ করলাম।

৩| ৩১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৩২

ঢাকাবাসী বলেছেন: ভাল লিখেছেন।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৮

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: মতামতের জন্য অশেষ ধন্যবাদ ঢাকাবাসী ভাইয়া। ভালো থাকবেন।

৪| ৩১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৪১

মহা সমন্বয় বলেছেন: তারকারা অনেক সময় অনেককিছু মুখ ফুটে বলে ফেলেন,তারপরে পাবলিক এটা নিয়ে জাবর কাটতে থাকে। :`>

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৯

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: সন্দেহ আছে? :) :(

৫| ৩১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৪৩

কল্লোল পথিক বলেছেন: দুঃখিত আমি প্রিংয়কা চোপড়াদের মত কোন বিনোদীনিকে
নারী জাতির আদর্শ ভাবতে পারলাম না।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৪২

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: আমিও ভাবিনা। পোস্টে তার সমর্থন না , বিরোধিতাই করা হয়েছে। কষ্ট করে আরেকবার পড়ার অনুরোধ রইলো।হয়ত আমার বোঝানোর অক্ষমতা রয়েছে।তবে যা বলতে চাইছি তা হলো,পুরুষও যেমন নারীও তেমন সন্তান উৎপাদনের যন্ত্রবিশেষ হিসেবে গণ্য হওয়া উচিত না। মানুষের পরিচয় তার মানবিকত্বে।

৬| ৩১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:০০

ধমনী বলেছেন: অন্তত এই যুগে নারী পুরুষ প্রকৃত সঙ্গী হয়ে ওঠা উচিৎ- একে অপরের পরিপূরক , সাথী , শুধু শারীরিক নয়, মানসিকও।
--সহমত। তবে লেখাটা অগোছালো মনে হলো।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৪

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: সহমত হবার জন্য অনেক ধন্যবাদ ধমনী । নিজের লেখা নিয়ে আমার অতৃপ্তির শেষ নেই। এটা একটু বেশীই অগোছালো হয়েছে বোধহয়, নিজেই টের পেয়েছি। :(

৭| ৩১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:১১

মারুফ তারেক বলেছেন: ভাবার বিষয়।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৪

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: হুম।

৮| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:১৯

রাজ বিদ বলেছেন: তেলাপোকা যদি এতকাল টিকিয়া না থাকিয়া সেইকালেই বিলুপ্ত হইত তবে বোধ করি সেইকালেই বিস্মৃত হইত। অতিকায় হস্তির ন্যায় এতকাল স্মরণে থাকিত না। তাই হয়ত তেলাপোকারা "টিকিয়াথাকন" তত্ত্বে বিশ্বাসী।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৬

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: তেলাপোকার আবার টিকে থাকা না থাকা। অমন হাজার বছর বাঁচার চেয়ে দশ বছর মানুষের মত মানুষ হয়ে বাঁচা ভালো।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ রাজ বিদ ও ব্লগবাড়িতে স্বাগতম। :)

৯| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ২:৩৮

স্বপ্নভূক বলাহক বলেছেন: আপনার যুক্তি ঠিক আছে, ভালো লেখেছেন। কিন্তু প্রিয়াঙ্কা চোপড়ার এমন বক্তব্য কেবল আরও আলোচনায় আসার জন্যেই। নাহলে এতগুলা বছর মিডিয়ায় এমন কথা বলার দরকার হয়নি, প্রেমও চালিয়ে গেছে আর এখন হলিউডে সুযোগ পেয়ে জাতে উঠতেই এমন বক্তব্য

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৫

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: স্বপ্নভূক ভাইয়া,প্রিয়াংকার মন্তব্যের উদ্দেশ্য বিধেয় নিয়ে আমি ভাবিনা। উদ্দেশ্য আপনি যা লিখেছেন -হতেও পারে। কিন্তু পুরুষকে সন্তান দেবার মেশিন বললে যদি গায়ে লাগে, নারীর প্রতি যুগ যুগ ধরে সন্তান উৎপাদনের যন্ত্র বলে প্রচলিত ধারণাটাও তো একই রকম খারাপ । এই ধারণাও অন্তত এইযুগে বদলানো উচিত।

১০| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:১৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: প্রিয়াঙ্কা চোপড়ার মতো সেলিব্রেটি মানুষরা নিজেদের বাজার দর চাঙ্গা রাখতে মাঝে মাঝে এমন দু' চারটা ফাউল কথাবার্তা বলে থাকেন। এতে মাইন্ড করার কিছু নাই।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৬

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: এ লেখার প্রিয়াংকা লক্ষ্য না , উপলক্ষ্য।লেখার বিষয় আমাদের মানসিকতা আর দৃষ্টিভঙ্গি। উক্তিটা ভারতীয় নায়িকার না হয়ে আমাদের দেশের যে কোন অঙ্গনের তারকার হতে পারত। কিন্তু পুরুষকে সন্তান দেবার মেশিন বললে যদি গায়ে লাগে, নারীর প্রতি যুগ যুগ ধরে সন্তান উৎপাদনের যন্ত্র বলে প্রচলিত ধারণাটাও তো একই রকম খারাপ । এই ধারণাও অন্তত এইযুগে বদলানো উচিত।

১১| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:৪০

অলওয়েজ ড্রিম বলেছেন: প্রজননে অক্ষম পুরুষকে ত্যাগ করার অধিকার নারীর আছে। তেমনি প্রজননে অক্ষম নারীকে ত্যাগের অধিকারও পুরুষের আছে।

এতে আমি দোষের কিছু দেখি না।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৮

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: মানুষ কি গবাদি পশু যে শুধু সন্তান দেবার যন্ত্র হিসেবে তাকে ধরা হবে? যাই হোক , মতামতে ভিন্নতা থাকতেই পারে। কমেন্টের জন্য অনেক ধন্যবাদ ড্রিম।

১২| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:৪০

জুন বলেছেন: কতভাবেই যে ঐ বিশেষ জগতের লোকজন আত্নপ্রচারে ব্যস্ত তার কোন পরিসংখ্যান নেই তনিমা । আপনার বিশ্লেষন ভালোলাগলো ।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:০০

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: এ লেখার প্রিয়াংকা লক্ষ্য না , উপলক্ষ্য।লেখার বিষয় আমাদের মানসিকতা আর দৃষ্টিভঙ্গি। উক্তিটা ভারতীয় নায়িকার না হয়ে আমাদের দেশের যে কোন অঙ্গনের তারকার হতে পারত। কিন্তু পুরুষকে সন্তান দেবার মেশিন বললে যদি গায়ে লাগে, নারীর প্রতি যুগ যুগ ধরে সন্তান উৎপাদনের যন্ত্র বলে প্রচলিত ধারণাটাও তো একই রকম খারাপ । এই ধারণাও অন্তত এইযুগে বদলানো উচিত।

দুঃখিত আমার বক্তব্য হয়তো পোস্টে যথেষ্ট প্রাঞ্জল হয়নি আপু। তাই কমেন্ট থেকে কপি পেস্ট করে দিলাম। বিশ্লেষণ ভালো লেগেছে জেনে ভালো লাগলো। অনেক ধন্যবাদ।

১৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৭

তার আর পর নেই… বলেছেন: শুধু বংশরক্ষার জন্য পুরুষরা নারীদের ব্যবহার করে আসছে।

আর এখন নারীই সে কথা বলছে।
তাহলে তো পুরুষের সেই ভাবনাই সঠিক, তাইতো? আপনি কি তাই বোঝাতে চেয়েছেন?

যদি এমন হয় তাহলে মনে হয় প্রিয়াংকা ঠিকই বলেছে। আর কত?
এবার নারীও একটু পুরুষের মতো ভাবুক।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:০২

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: না পুরুষ অন্যায় করেছে বলে নারীকেও পাল্টা অন্যায় করে প্রতিশোধ নিতে হবে তা আমি মনে করি না।
নারী পুরুষ উভয়ের মূল্য নির্ধারিত হোক, নীতি, মনন ,মেধায়।- এটাই আমার বক্তব্য।

১৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আপনার পোষ্টে যত আগ্রহ করে যে বিষয়গুলো তোলে আনছেন তা কি সত্যিই আপনার মনের কথা, আপনি কি অকাংখার বিরুদিতা করেন? মানুষ মাত্রই ন্যায় আর অন্যায় দুটোটেই মিলায়ে থাকবে। ভাল -মন্দ এই দুই মিলায়েই তবে সমাজে এমন মানুষগুলো থাকবে তাতে কি আমরা আমাদের নিজের চিন্তাকে পাল্টাই, নিজের ভাল সবাই চা্য়।যে নারী বা পুরুষের কোন সন্তান নেই তাদের নিজের আকাংখা একটা সন্তান ই সম্পদ , বংশ পরমপরা তা কতটুকু যুক্তিযত? যদি সবাই এরকম ভাবত যে আমাদের সন্তান দরকার নেই তা হলে আমি বা আপনি কি থাকতেন?

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:০৬

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: আমি যা মনে করি তাই লিখি। এমন কিছু বড় লেখক নই যে ভালো লাগে না তা অন্য কারো মন জোগাতে আমাকে লিখতে হয়।

মানুষ মাত্রই ন্যায় আর অন্যায় দুটোটেই মিলায়ে থাকবে। - আপনার কথার সাথে সহমত। তাই বলে আমরা কি অন্যায় দূর করার চেষ্টা করবো না?
সন্তান আকাঙ্খা করা দোষণীয় তা আমি কোথাও বলি নি। কিন্তু পুরুষকে সন্তান দেবার মেশিন বললে যদি গায়ে লাগে, নারীর প্রতি যুগ যুগ ধরে সন্তান উৎপাদনের যন্ত্র বলে প্রচলিত ধারণাটাও তো একই রকম খারাপ ।নারী পুরুষ উভয়ের মূল্য নির্ধারিত হোক, নীতি, মনন ,মেধায়।

১৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:১৭

তার আর পর নেই… বলেছেন: নারী, পুরুষের মান কখনো এভাবে নির্ধারিত হবে না। পুরুষ এরকম কখনো হতে দিবেনা।
আপনি তো মনে হয় চাকরি করছেন। আপনি একটু ভেবে দেখবেন, আপনি যদি আপনার সহকর্মীর চেয়ে বেশি দক্ষ হন তখন সে আপনাকে কতভাবে ছোট করার চেষ্টা করবে।
সম্প্রতি আমার একজন কলিগ অন্য জায়গায় বলেছে, সে আমাকে থাপ্পড় দিয়ে বোঝাতে চায়। যাকে বলেছে সে বলেছে, তাহলে প্রথমে আপনাকে থাপ্পড় খাওয়ার জন্য তৈরি হতে হবে।

তাই আমার মনে হয়, এবার হোক, অন্যভাবে হোক।

আপনার পোস্টে অনেক ভাল লাগা।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৮

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: মাঝে মাঝে যে হতাশ লাগে না তা বলিনা । মনে হয় পাথুরে দেয়ালে ঠুঁকে ঠুঁকে অযথা শক্তি ক্ষয় করছি আমি বা আমরা। তবু হাল ছেড়ে দেয়া যায় না। সব কঠিনের মধ্যে কিছু উইক পয়েন্ট থাকে। নারী পুরুষের অন্যায় বিভেদের দেয়ালও তেমন। এভাবেই তো নারীরা এগিয়েছে, আগাচ্ছে, তাইনা? অবশ্য খুব বেশী খারাপ লাগে যখন দেখি , একই সমান মুল্যায়ন পেতে নারীকে ৩/৪ গুণ বেশী পরিশ্রম, দক্ষতা মেধার স্বাক্ষর রাখতে হয়। জীবন মানেই সংগ্রাম , নারীর জন্য এক পুরুষের জন্য আরেকরকম। কিন্তু বেঁচে থাকতে হলে লেগে থাকতেই হবে।


আপনার মন্তব্য ভালো লাগলো অনেক। খুব কৃতজ্ঞতা। ভালো থাকবেন।

১৬| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৪

হাসান মাহবুব বলেছেন: হু। কিছু ক্ষেত্রে মিডিয়ার উজ্ঝল নক্ষত্রদের সাথে গ্রামের করিমন বিবিরা এক হয়ে যায়। প্রিয়াংকা গভীর খেদ থেকেই কথাটি বলেছেন, এবং এর বেশ তাৎপর্যও আছে। +

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:২০

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: প্রিয়াংকা কি কারণে বলেছেন জানি না।সেটা এই পোস্টের জন্য প্রাসঙ্গিক না। কথাটা যে কেউ বলতে পারতেন।মূল বিষ্য আমাদের দৃষ্টিভঙ্গি। আর হ্যাঁ, এটা বলতেই হবে, পৃথিবীর সব নারীর সুখ বা দুঃখের কারণগুলো মোটামুটি অভিন্ন। মন্তব্যের জন্য ধন্যবাদ হাসান ভাই।

১৭| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪৭

সালাহউদ্দীন আহমদ বলেছেন:
আপনার পোস্ট অনেকটাই আমাদের মত কূপমন্ডুক দেশের জন্য প্রযোজ্য। উন্নত বিশ্বে এসব তো বহু আগেই বিদায় হয়েছে।

অভিনেত্রীরাতো কত কথাই বলেন, কখনো এফ.বি.আই সাজেন, কখনো দেখি ফুটবল ম্যাচে টস করতে গিয়েছেন।

জুনের মন্তব্যে প্লাস।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:২৩

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: আপনার পোস্ট অনেকটাই আমাদের মত কূপমন্ডুক দেশের জন্য প্রযোজ্য। উন্নত বিশ্বে এসব তো বহু আগেই বিদায় হয়েছে। আপনার এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে বলবো - অনেকটা বিদায় হয়েছে, পুরোপুরি না। ভিতরে ভিতরে বৈষম্য কিন্তু আছেই।

অভিনেত্রীর কথার উদ্দেশ্য বিধেয় তিনিই জানেন। সেটা নিয়ে মাথা ঘামাবার কিছু নেই।অন্যের মনে কি আছে সেটা কি বাইরে থেকে বোঝা যায়?

কমেন্টের জন্য অনেক ধন্যবাদ সালাউদ্দীন ভাইয়া।

১৮| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪৭

এহসান সাবির বলেছেন: শুনেছি প্রিয়াঙ্কা চোপড়া সুন্দরী বেশ, হলিউডের একটা টিভি সিরিজের অভিনয় করে নাম কামিয়েছে.. ফটো দেখলে চিনতে পারতাম..
যদিও আপনার লেখা বিষয় প্রিয়াংকাকে লক্ষ্য করে না...

আপনার পোস্টের মূল বিষয়বস্তু হয়ত অনেকেই অন্য ভাবে নিয়েছে...

আপনার মূল বক্তব্য- 'পুরুষ অন্যায় করেছে বলে নারীকেও পাল্টা অন্যায় করে প্রতিশোধ নিতে হবে তা আমি মনে করি না।
নারী পুরুষ উভয়ের মূল্য নির্ধারিত হোক, নীতি, মনন ,মেধায়।'


শুভেচ্ছা।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:২৫

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ধন্যবাদ সাবির ভাইয়া , মূল বক্তব্য বুঝে নেবার জন্য । যদিও অনেকে বোঝেন নি মনে হচ্ছে, সে দায় নিশ্চয়ই আমারই। ঠিকমতো তুলে ধরতে পারিনি।

ভালো থাকবেন।

১৯| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫১

সুমন কর বলেছেন: অন্তত এই যুগে নারী পুরুষ প্রকৃত সঙ্গী হয়ে ওঠা উচিৎ- একে অপরের পরিপূরক , সাথী , শুধু শারীরিক নয়, মানসিকও। কেননা সন্তান জন্ম দিতে উভয়ের ভূমিকা লাগে, তাকে লালন করতে যেমন নারীকে লাগে, ভরনপোষণে পুরুষ। নারী পুরুষ উভয়ের মূল্য নির্ধারিত হোক, নীতি, মনন ,মেধায়। -- চমৎকার গুছিয়ে বলেছেন। +।

তারা আসলে, হুটহাট করে কিছু বলতেই পছন্দ করে। আর আমরা শুরু করে দেই লাফালাফি....

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:২৭

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ সুমন ভাই। আর সেলিব্রেটিরা কত কারণে কত কিছু বলে সেটা নিয়ে ভাবার কিছু নেই। বেফাঁস মন্তব্যে আমাদের সমাজের অন্ধকার দিকগুলো যেভাবে নগ্ন হয়ে পড়ে সেটা দূর করাই আসল কথা।
শুভেচ্ছা রইলো।

২০| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩৩

তার আর পর নেই… বলেছেন: হামা ভাইয়ের মন্তব্য মধুর মত মিষ্টি, শুধু সেখানে একটু করলার রস মেশানো হয়েছে।

করিমন বিবি কি আর প্রিয়াংকার মতো বলবে? করিমন বিবি তার মতোই বলবে।
প্রত্যেকে তার লেভেল মেইনটেইন করে বলবে।

২১| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৫

গোল্ডেন গ্লাইডার বলেছেন: মেয়েরা হইলো জনম দুখি :(

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:২৮

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: হুম । :(

২২| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৩৪

দিশেহারা রাজপুত্র বলেছেন: প্রিয়াঙ্কার ক্ষেত্রে এইটা হলো ফ্রন্টপেজে স্থায়ীত্ব বাড়ানোর কারসাজি।

আর আপনার লেখা ভালো লাগছে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩০

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: প্রিয়াংকার ব্যাপারে যা বললেন, সত্যি হতেও পারে, তবে না জেনে কারো সম্পর্কে খারাপ ভাবা ঠিক না। ভালো কিছু ভাবতে ক্ষতি কি? শেষ বিচারে তারাও তো মানুষ, সবসময়েই কি অভিনয় করেন বা পারেন?

লেখা ভালো লেগেছে জেনে খুব আনন্দিত হলাম। ভালো থাকবেন রাজপুত্র।

২৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:৩৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কেননা সন্তান জন্ম দিতে উভয়ের ভূমিকা লাগে, তাকে লালন করতে যেমন নারীকে লাগে, ভরনপোষণে পুরুষ। নারী পুরুষ উভয়ের মূল্য নির্ধারিত হোক, নীতি, মনন ,মেধায়।

তনিমা , আপনার চিন্তাধারা আমার ভাল লাগলো ।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩১

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: চিন্তাধারা ভালো লেগেছে জেনে ভালো লাগলো, অনেক শুভেচ্ছা লিটন ভাইয়া।

২৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:১৮

তাসলিমা আক্তার বলেছেন: প্রিয়াংকা না বলে একথা যদি রহিমা ফারজানা অথবা যে কোনো নারী বলত, ঠিক একই রকম ঝড় উঠতো। বিষয়টা প্রিয়াংকা না, বিষয়টা নারী। নারী হচ্ছে পুরুষের স্থাবর সম্পত্তি। বলবে শুধু পুরুষ। নারী থাকবে চুপ করে, এরকম ভূমিকম্প দেবে কেন? আপনার লেখা অনেক নমনীয় ছিলো। ভালো লেগেছে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩৪

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: আপনার মন্তব্যটা অসাধারণ লাগলো। সত্যি করে আপনিই সবচেয়ে বেশী আমার পোস্টের বার্তাটা ধরতে পেরেছেন। অনেকে সম্ভবত পারেন নি। সেটা লেখায় ঠিক ভাবে ফুটিয়ে তুলতে না পারা নিশ্চয়ই আমারই ব্যর্থতা। তবু অক্ষম লেখনিতেও ঠিক মানেটা ধরতে পারায় অনেক বেশী কৃতজ্ঞতা রইলো তাসলিমা আপনার প্রতি। অজস্র ধন্যবাদ।

২৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:২৩

শাহজালাল হাওলাদার বলেছেন: সম্পর্কে কি বলেন সেটা নিয়ে এত গুরুত্ব দেয়ার কি দরকার?
যদিও কথাতা সত্যিই বলেছেন, কিন্তু ভেবে দেখুন এই গুরুত্ব দেয়া থেকে আপনি আমিও কি বাদ পড়েছি?
বক্তার বক্তৃতা চলছে শ্রোতারা নিরবে শুনছে, হঠাৎ একটি লোক গুন গুন করে গান গেয়ে উঠল। পাশের লোকটি চেঁচিয়ে বলল এই মিয়া থামেন, এটা শুনে আর একজন বলে উঠল আপনারা কথা বলছেন কেন? আর একজন দাড়িয়ে বলল এখানে হয়েছে টা কি? আর কি বেঁধে গেল শোরগোল। এবার আপনার বিবেচনা দিয়ে বলুন কি করা উচিত ছিল।
আমি মনেকরি অনেক ক্ষেত্রে আমাদের "পাগলে কিনা বলে ছাগলে কিনা খায়" এই প্রবাদ মেনে চলা উচিত।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩৬

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: শাহজালাল ভাই, আমি তার কথায় কোন গুরুত্ব দেই নি। এবং পুরো পোস্টে যারা নাম কয়েকশো শব্দের বিপরীতে মাত্র তিন চার বার এসেছে তাকে কিভাবেই বা গুরুত্ব দেয়া হলো?তার কথার পরিপ্রেক্ষিতে আমাদের সমাজ নিয়ে কাঁটাছেঁড়া করলাম। আমাদের চিন্তাধারা বাইরে থেকে যত আধুনিক দেখাক, ভিতরে আদিম অন্ধকার রয়ে গেছে।

মতামতের জন্য ধন্যবাদ।

২৬| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৪৩

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
সন্তানের প্রতি নারীর টান ও ভালোবাসা কি পুরুষের চেয়ে কম? তাহলে এই অজুহাতে যদি
পুরুষ বিয়ে করতে পারে, আবার বিয়ে করা নারীকে ছেড়ে যেতে পারে নারী কেন নয়?


হুম, আমি এক মানবিক সমাজের স্বপ্ন দেখি !!
ভালো থাকুন তনিমা। ++

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩৭

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: আমিও এক মানবিক সমাজের আশা রাখি ভাইয়া, ধন্যবাদ। ভালো থাকবেন আপনিও।

২৭| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৪৯

আবু শাকিল বলেছেন: আপনি সচেতন মানুষ । সচেতন চিন্তা ।
সাম্প্রতিক সময়ের পর্যবেক্ষন আমার কাছে ভাল লেগেছে ।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩৮

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ধন্যাবাদ শাকিল ভাইয়া, ভালো লেগেছে জেনে খুব আনন্দিত হলাম।

২৮| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:২৮

আরজু পনি বলেছেন:

এই হুট হাট বলার পেছনে অনেক সহস্র বছরের জমে থাকা নারীর ক্ষোভ উঠে এসেছে প্রতিবেশী রাস্ট্রের অভিনেত্রীর মুখ দিয়ে ।

আপনার ব্যাখা ভালো লেগেছে, তনিমা। আপনার পোস্টে আসার কারণ সেই বিখ্যাত অভিনেত্রী নয়, আপনি তনিমা ।



তবে তার অভিনীতি টিভি সিরিজ কোয়ানটিকো ভালো লাগে,সিনেমা মেরি কং-ও...সাহসী নারীর দারুণ অভিনয়ে তাকে পেয়েছি অনেক সময়ই । সেই কারণে তাকে কিছুটা পছন্দ করি অন্যদের লুতুপুতু অভিনয়ের চেয়ে ।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৪৬

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: প্রিয়াংকা কেন অমন বেফাঁস কথা বললেন জানি না। ক্ষোভ হতে পারে, ব্যবসায়িক চালও হতে পারে। সেটা ব্যাপার না। আমাদের আত্নশুদ্ধির প্রয়োজন আছে-এটাই আসল কথা।

ব্যাখা ভালো লেগেছে জেনে অনেক আনন্দ হলো আপু। আপনি ও আপনার মন্তব্য গুলো আমার জন্য সবচেয়ে বড় প্রেরণা। দূর্ভাগ্যজনক আমার জন্য , এই পোস্ট অত সুলিখিত না হলেও আমার সবচেয়ে বেশী পঠিত পোস্ট হয়ে গেছে।সম্ভবত অভিনেত্রীর নামের জন্য। এভাবে পাঠ সংখ্যা বাড়া কারোর জন্য গৌরবের বিষয় না।আমার জন্য তো না-ই , এমনকি তার জন্যও না। বেশীরভাগই তো তাকে সমর্থন করছেন না। যদি আলোচনায় আসাই প্রিয়াংকার উদ্দেশ্য হয়ে থাকে তাহলে এমন বিতর্কিত ভাবে এসে কি লাভ, বিশেষ করে তিনি যখন মেধা আর কাজের গুণে এমনিতেই যথেষ্ট পরিচিত? যা হোক কারোর সম্পর্কে খারাপ ভাবতে চাই না। আর তার মন্তব্যের কারণ ব্যবচ্ছেদ লেখার উদ্দেশ্য ছিল না। লেখার উদ্দেশ্য, কবে আমাদের সমাজে নারী পুরুষ উভয়েই সমান মানুষের মর্যাদা পাবে? এই আক্ষেপ ও আকাঙ্খা।

অনেক ভালো লাগল আপনার মন্তব্য , আবারও ধন্যবাদ।

২৯| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৫৭

প্রামানিক বলেছেন: এক প্রিয়ংকা চোপড়ারে দিয়ে পুরো নারী জাতির বিচার করলে হবে ন। প্রিয়ংকার ভিন্ন মানসিকতা থাকতেই পারে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৪৭

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: এ লেখার প্রিয়াংকা লক্ষ্য না , উপলক্ষ্য।লেখার বিষয় আমাদের মানসিকতা আর দৃষ্টিভঙ্গি। উক্তিটা ভারতীয় নায়িকার না হয়ে আমাদের দেশের যে কোন অঙ্গনের তারকার হতে পারত।

মতামতের জন্য ধন্যবাদ প্রামানিক ভাই।

৩০| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:২১

উল্টা দূরবীন বলেছেন: প্রমাণিক ভাই ঠিকই বলেছেন। সবার মানসিকতা কিন্তু এক নয়।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৪৯

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: এ লেখার প্রিয়াংকা লক্ষ্য না , উপলক্ষ্য।লেখার বিষয় আমাদের মানসিকতা আর দৃষ্টিভঙ্গি। উক্তিটা ভারতীয় নায়িকার না হয়ে আমাদের দেশের যে কোন অঙ্গনের তারকার হতে পারত।

সবার মানসিকতা এক না, তবে পুরুষশাসিত এই সমাজে বেশীভাগেরই মানসিকতা, নারী পুরুষ নির্বিশেষে এখন নারীর বিপক্ষে অন্যায় বৈষম্যে। পুরুষ নিজেকে শ্রেষ্ঠ বাহবছে , নারী নিজেকে তুচ্ছ। দিন বদল হোক।

মন্তব্যের জন্য ধন্যবাদ দূরবীন।

৩১| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৮:৫১

অলওয়েজ ড্রিম বলেছেন: সন্তানের আকাঙ্ক্ষা এটা নারী-পুরুষের একটি যৌথ মহান আকাঙ্ক্ষা। এই আকাঙ্ক্ষার বাস্তবায়নে, নিজ অক্ষমতার কারণে আমরা কেউ কাউকে বঞ্চিত করতে পারি না। সুতরাং নারী-পুরুষ প্রত্যেকেরই অধিকার আছে সন্তানের প্রয়োজনে নতুন কাউকে গ্রহণ করার।

আমাদের আবেগ আছে, ভালবাসা আছে। মেশিনের সেসব কিছু নাই। কেউ যদি মনেকরে নারীরা কেবলই সন্তান উৎপাদনের মেশিন আর পুরুষেরা সেই মেশিনের তেল তবে সে অসুস্থ।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫০

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ড্রিম।

৩২| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:০৫

নুরএমডিচৌধূরী বলেছেন: ভাল লিখেছেন।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫১

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: মতামতের জন্য অজস্র ধন্যবাদ নূর ভাই। শুভেচ্ছা।

৩৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:০২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: নারী ও পুরুষের মধ্যে কুকুর বিড়ালের মত শুধু প্রজনন সময়ে প্রজনন ক্রিয়া ছাড়া আর কোন প্রয়োজন থাকবে না- এ কেমন কথা?সমস্যাটা তাহলে এই কারণে যে কথাটা এক নারী বলেছে পুরুষ সম্পর্কে যেটা পুরুষ বহুবছর ধরে নারী সম্পর্কে বলে আসছে । নারীর এত বড় সাহস!কিন্তু তাহলে এখন সময় এসেছে যদি নারীর পক্ষে পুরুষকে বলা প্রিয়াংকার কথাটা যদি অন্যায় বলে মনে হয় তাহলে পুরুষ কর্তৃক মাতৃত্বেই নারীর স্বার্থকতা- একথাটাও ভুয়া বলে মেনে নেয়া। পুরুষের প্রশংসার ছদ্মাবরনে যুগ যুগ ধরে নারীর মাতৃরূপের বাহবায় কথাটা বলা হয়, শুনে আমরা মেয়েরা নিজেকে সম্মানিত বলে গদগদ হই, কিন্তু কথাটা তো আসলে একই রকম আপত্তিকর। কিভাবে? ঘুরিয়ে ভাবুন, নারীর সফল হওয়া মা হবার উপরে নির্ভরশীল, তার মানে যে নারী মা হতে পারেনি সে আসলে ব্যর্থ। কথাটা কেমন লাগছে ভাবতে? আপত্তিকর লাগা উচিত অন্তত যদি গোড়ার অভিনেত্রীর উক্তিটি খারাপ লেগে থাকে।যদি নারীকেও আপনি পুরুষের মতই মানুষ ভাবতে শেখেন । অন্তত এই যুগে নারী পুরুষ প্রকৃত সঙ্গী হয়ে ওঠা উচিৎ- একে অপরের পরিপূরক , সাথী , শুধু শারীরিক নয়, মানসিকও। শুধু জৈবিক সংখ্যাবৃদ্ধির ক্ষমতা দিয়ে যদি পুরুষকে মাপা ভয়াবহ ধৃষ্টতা বলে মনে হয়, নারীকেও তো তাহলে পুরুষের তাদের জনন উর্বরতা দিয়ে মাপা একই রকম ধৃষ্টতা হওয়া উচিত।কেননা সন্তান জন্ম দিতে উভয়ের ভূমিকা লাগে, তাকে লালন করতে যেমন নারীকে লাগে, ভরনপোষণে পুরুষ। নারী পুরুষ উভয়ের মূল্য নির্ধারিত হোক, নীতি, মনন ,মেধায়। না হলে উগ্র ফেমিনিস্টরা ধর্ম, দেশ , জাতি ,সমাজ গোল্লায় দিল,কলিকালে কত কিছু শুনতে হবে, ইত্যাদি ইত্যাদি বলে সত্যকে, আমাদের সমাজের আসল বৈষম্যকে এড়িয়ে যাওয়া ছাড়া আর কোন লাভ হবেনা। ++++

আসলে মানুষকে মানুষ হিসেবে কবে যে ভাবতে শিখবে এই সমাজের প্রতিটি মানুষ, নারী-পুরুষ নির্বিশেষে। :(

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:০৮

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: আসলে মানুষকে মানুষ হিসেবে কবে যে ভাবতে শিখবে এই সমাজের প্রতিটি মানুষ, নারী-পুরুষ নির্বিশেষে।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ বোকা মানুষ। ভালো থাকবেন।

৩৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:৫৮

আহসান শামীম বলেছেন: ভাল লাগল

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:০৯

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: মন্তব্যের জন্য অজস্র ধন্যবাদ আহসান, শুভেচ্ছা।

৩৫| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:৫৮

রাবেয়া রব্বানি বলেছেন: নিম্নবিত্তে ভরণ পোষণে পুরুষ লাগে না। অনেক দেখেছি। নিম্নবিত্ত কিছু কিছু ক্ষেত্রে মধ্যবিত্তেও নারীই সন্তানকে ফেলতে পারে না। কাজ করে খাওয়ায়।
আসলে এরকম উগ্র ফেমিনিষ্ট মনোভাব সামাজিক প্রবঞ্চনা আর শোষণে দানা বাদে। যখন সময় আরো যাবে এই রকম কথা আর থাকবে না।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৮

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: আপু , আপনি আমার বক্তব্য বুঝতে ভুল করেছেন। উগ্র ফেমিনিস্ট মতবাদ প্রচার বা সমর্থন করা আমার উদ্দেশ্য ছিল না। একটু কষ্ট করে আগের দুয়েকটা কমেন্টের বিস্তারিত রিপ্লাই কি পড়বেন?

মন্তব্যে ধন্যবাদ ।

৩৬| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৪৮

রাবেয়া রব্বানি বলেছেন: আমি বুঝতে পেরেছি। আমি প্রিয়াংকা চোপড়ার কথাটার বিপক্ষে বললাম।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৫২

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ধন্যবাদ।

৩৭| ১৪ ই নভেম্বর, ২০১৬ রাত ২:০৮

ভ্রমরের ডানা বলেছেন: বাহ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.