নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইচ্ছাঘুড়ির অবাধ আকাশ www.facebook.com/RezwanaAliTanima

রেজওয়ানা আলী তনিমা

বনমুরগী পোষ মানে না.......

রেজওয়ানা আলী তনিমা › বিস্তারিত পোস্টঃ

পিকনিক

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:১৩

সামিয়া আপু বেশ হাসিখুশি। আমার চেয়ে বয়সে বড় কিন্তু আসলে তো তরুণীই। কিন্তু বিশেষ করে ত্রিশোর্ধ বয়সে যাওয়া মেয়েকে অনায়াসে মানুষ বুড়ি বলে ফেলে । উনার খুব হাসিখুশি ভাব দেখে মনে হয়না এতে বা কোনকিছুতে উনার কোন দুঃখ আছে। আছে- তা জানতে পারলাম যখন পারিবারিক পিঠা উৎসবে সাভার যাচ্ছেন বললেন। খুব উজ্জ্বল মুখে প্রায় লাফাতে লাফাতে এসে বললেন, বৃহস্পতিবার দিনটা শেষ হয় না কেন? ওনাদের প্রতিবারই পিঠা উৎসব হয়। যাননা। কেন, এত ভালো লাগে তাও কেন যান না? ফুলো খরগোশের মত আদুরে মুখটা আরো ফুলিয়ে বললেন, 'সবাই খালি বিয়ে বিয়ে করে।' তা শুক্রবারে আমারও পিকনিকের প্রোগ্রাম ছিল, এবং বয়সে ছোট হলেও এব্যাপারে জনসমাবেশে আমারও আজাইরা প্রচুর কথা শুনতে হয়। চেনে নাই জানা নাই, নাম কি' র পরের প্রশ্নই এই নিয়ে।সমাজ মানতে চায় না- মেয়েরা বলবে, কাউকে ভালো লাগলে এবং যখন ভালো বুঝবো বিয়ে করবো, না হলে করব না।বিশেষ করে বিবাহিতাদের বিদ্বেষ আরো এক কাঠি বাড়া। দিব্যি সুখে আছি। তাদের ল্যাজ কাটা গেছে, স্বাধীন মানুষগুলোর ল্যাজটা কাটলে তবে তাদের শান্তি! তাই ভাবছিলাম যাব কিনা, তবে শেষমেষ সিদ্ধান্ত নিলাম,লোকের কথায় ভয় পেয়ে না যাওয়া কাপুরুষের কাজ থুরি কা-নারীর কাজ হবে। ঘুরতে শখ অথচ সুযোগের অভাব এই কারণে এমনিতেও অনেকদিন কোথাও যাচ্ছি না। যাওয়া যাক।

তো সকাল বেলা থেকেই মনে হওয়া শুরু করলো সিদ্ধান্ত ভুল। মনের মধ্যে কু ডাকতে শুরু করলো যখন সাতটায় উঠে ঠান্ডাপানি দিয়ে গোসল করতে হল। হিটার আছে তবে মা ও বোন যথাক্রমে এক এক ঘন্টা করে নিয়ে সব গরম পানি শেষ করে ফেলেছে। গায়ে পানি ঢালতে শক খেলাম। ঠান্ডা পানিও যে শক দিতে পারে কে জানতো! তারপরে সেজেগুজে রাওনা হয়ে গেলাম। যাবো গাজীপুর।গাজীপুর অনেকবার যাওয়া হয়েছে তাই অনিচ্ছার এটাও একটা কারণ ছিল। আল্লার দুনিয়ায় এত সুন্দর সব জায়গা থাকতে বাংলাদেশের সব পিকনিক স্পট মনে হয় গাজীপুরেই। বনভোজনে সব মিলে এক বাসে যাবার নিয়ম তবে এবার ব্যবস্থা অন্যরকম হয়েছে। অনেকগুলো ছোট ছোট মাইক্রোবাস , ব্যাক্তিগত গাড়িও নিয়েছে কেউ কেউ । সব মিলে রাস্তায় যাবার সময় অনেকখানি দখল করে যেন ভিআইপি গাড়িবহর।মানুষজন চোখ গোল গোল করে তাকিয়ে আছে, এর মজাই আলাদা। বাঁকটা ঘুরতেই সবাই হইহই করে উঠলাম,'ড্রাইভার সাহেব গান ছাড়েন।'ড্রাইভার সাহেবের কাছে আছে শুধু কোরআন তেলাওয়াতের ক্যাসেট আর পুরানো আর কি কি যেন গানের ক্যাসেট। ক্যাসেটের যুগ শেষ তবু পুরানো গাড়িতে পাওয়া যায়।কোরআন তেলাওয়াত খুব ভালো জিনিস তবে পিকনিকে এসে সবাই আর অত ভালো মানুষ থাকি না। অতএব জনগণের রায়ে কয়েকটা গানের ক্যাসেট চালিয়ে দেয়া হলো।ছাড়তে উনি একটু বিব্রত বোঝা গেল ,কারণটা ছাড়ার পরে আমরাও বুঝলাম। চটুল হিন্দি গান । কথাগুলো যেমন স্থূল তেমন ক্ষ্যাত সুর। এই সুরে এখন আর কোথাও গান বাজে না।তারপরেও পিকনিকে গেলে গান না ছাড়লে জমে না বলে একটা অলিখিত বিধান থাকায় বন্ধও করা হলো না।

শুনেছিলাম, এক ঘন্টা বেশী হলে দেড় ঘন্টা লাগবে। ওমা, গাড়িতেই তো দেড় ঘন্টার উপর জ্যামে আটকে শুনলাম মাত্র অর্ধেক পথ এসেছি। সকাল আটটায় রওনা করেছি ,তখন বেলা এগারোটা । গাড়িতে বসে বসে মান্দাতার আমলের যে গান ভুলে গিয়েছিলাম সেটা বার বার শুনতে শুনতে মুখস্থ হয়ে গেল। এবং এক পর্যায়ে ওটার উচ্চস্বরে এমন অভ্যাস হয়ে গেল যে ঘুমপাড়ানি গানের এফেক্ট তৈরী করলো। আমি ঢুলছিলাম ।পাশে থেকে মৃদু নাকডাকার শব্দ শুনতে পেলাম। এক মহিলা , পরিচয় বলতে মানা -কেননা মেয়েদের জন্য নাকি নাকডাকা অশোভনীয়। পড়ার জন্য একখানা জমজমাট থ্রিলার এনেছিলাম, যদিও গাড়িতে আমি পড়তে পারিনা , তবু মনের সান্তনা যে সঙ্গে প্রিয় একটা সময় কাটানোর জিনিস আছে । সঙ্গী রেহাল সবসময়ক একটা ইয়ারফোন নিয়ে ঘোরে , এমনকি যেখানে ওটাতে শোনার কোন সুযোগ হবে না সেসব সব জমায়েতেও। জিজ্ঞেস করলে বলে, বুঝবেন না । এটা হলো মনের শান্তি। আমারও ঐ অবস্থা।যার কাছে যা ভালো লাগে। তবে ঐ যা বলছিলাম বই কোলে মেলে তবু না পড়তে পেরে নষ্ট হওয়া ছুটির দিনটার জন্য দীর্ঘনিশ্বাস ফেললাম। দুস !বাসায় থাকলে পড়তে পারতাম, গান শুনতে পারতাম, মুভি দেখতে পারতাম, ঘুমাতে পারতাম আরও বহু কিছু করতে পারতাম আর এখানে নট নড়নচড়ন । অর্ধেক দিন স্রেফ বসে কেটে গেল।একসময় ধৈর্যসীমা ছাড়ালে ড্রাইভার সাহেব নেমে উল্টাপাশের বাস ড্রাইভারের কাছে জানতে চাইলেন , ঘটনা কি বস?
'বস ' উত্তর দিলেন, প্রধানমন্ত্রীর কর্মসূচী আছে তাই অন্য রাস্তা বন্ধ । সব গাড়ি , রিকশা, বাস ,ট্রাক এই দিক দিয়ে যাচ্ছে তাই এমন জ্যাম। হায়রে ভিআইপি! মনে হয় আমাদের জন্য ওরা না , ওদের সেবার জন্য আমরা। অথচ মিছিমিছি নিজেদেরকেই ভাবছিলাম, ভাবি।

মনে আবার কু ডাকলো , কেন যে আসলাম? অনিন্দিতা আমাকে বুঝ দেবার চেষ্টা করে।' দেখিস, ওখানে অনেক মজা হবে। '
'হু, দিনের অর্ধেক শেষ, যাবার পরে দুই ঘন্টা পার হলে আবার ফেরার টাইম হয়ে যাবে। যত্তোসব!'

গিয়ে পৌঁছাতেই জুমার আজান দিয়েছে, সকালের খাবার জন্য শীতের পিঠায় গরম দুপুরে লাঞ্চ করলাম। সাথে ঠান্ডা হয়ে যাওয়া কফি। কফিটায় আমার আগে চুমুক দিলো আনিকা। বললো, 'চিনি দেয়া হয় নি।' চিনি ছাড়া চা খাওয়া যায় , কফি খাওয়া যায় না। শঙ্কিত আমি চুমুক দিয়ে দেখলাম, ওর কথাই ঠিক।
'তোমাদের যেখানে খুশি চলে যাও আমি রয়ে যাবো গাছের ছায়াতলে ' ঘোষণা দিয়ে রগরগে বইটা খুলে বসলাম। কড়কড়ে রোদে বনবাদাড়ে ঘোরে কে ?কিন্তু অনিন্দিতা সত্যি একা একা পাড়া বেড়াতে গেল। আনিকা চেয়ারে হেলান দিয়ে গাড়ির অর্ধসমাপ্ত ঘুমটা পূরণ করার তালে লেগেছিল।মেয়েটা বেজায় ঘুমাতে পারে। 'গেমস হবে', কয়েকটা অচেনা মেয়ে এসে খুব ডাকতে লাগলো। খুব ভালোবাসায় পড়ে না। গেমসের জন্য লোক কম পড়েছে। এখন যারা আছে তিনজন - ফাস্ট , সেকেন্ড , থার্ড।আরো দুইতিনজন না হলে পুরস্কার হাতে নেয়াটা শোভন হবে না! অতএব উঠতে হলো। আয়োজক আঙ্কেলদের একজনও ডেকে গেছে এরপরেও বসে থাকা খারাপ দেখায়। বসে মন্দ লাগছিল না, হালকা হাওয়া বইছে। সবুজের নিচে খুব একটা আসা হয় না। প্রিয় কিছু মানুষের সান্নিধ্য - যারা এক পরিবারের - সেটাও সবসময় এক ছাদের নিচে পেয়েও পাওয়া হয় না, তবে যখন এখানে সব কাজ বা কাজের বাহানা ফেলে আসতে হয়েছে, দুই জন তিনজনে মিলে সবাই আড্ডা দিচ্ছি , হাসছি।যে অংশ নিচ্ছে না সেও পাশে আছে সাথে আছে এই ব্যাপারটাও ব্যস্ত সময়ে অনেক । এখন গেমসের ডাক পেয়ে সেই শান্ত ভাব নষ্ট হয়ে গেল। আমি খেলায় বরাবরই বাজে। জিততে হবে, সবার বড় আমি - কিছু না পেলে কেমন দেখাবে, খুব চৌকস হতে হবে -এমন ভাবনাগুলো খেলা শুরুর আগেই পেয়ে বসলো। ব্যাপারটা খারাপ। প্রতিযোগিতা জিনিসটা দরকারী হলেও মানুষের সহজ আনন্দ বড্ড নষ্ট করে দেয়। অথচ প্রতিযোগিতা আমাদের করতে হয় , আর করলে জেতার চাপ চলেই আসে , তা যত ছোট প্রতিযোগিতা হোক না কেন। বারো বছরের উপরের মেয়েগ্রুপের মার্বেল চামুচ রেস। ক্যামেরাম্যান একটা আছে , সবার ছবি তুলে বেড়াচ্ছে। একবার গাছের তলায় এসেছিল ,হাঁকিয়ে দিয়েছি। এখানে হাত বাঁধা ও মুখে চামুচ , চামুচের উপরে মার্বেল। অতএব এই কিম্ভূত অবস্থায় বাধা দেবার সুযোগ কম। সে চমৎকারভাবে সে সুযোগের সদ্বব্যবহার করলো। হুম , এভাবে সব সুযোগ যারা কাজে লাগায় তেমন কামেল মানুষদেরই জীবনে উন্নতি হয়!


যদিও বলেছিলাম আমি খেলায় মোটেই ভালো না, তবু কেমনে কেমনে একটা পুরস্কার পেয়ে গেলাম ।অতএব বোঝাই যাচ্ছে অন্যরা কেমন বিশ্বমানের খেলোয়াড়!তবু মনে হলো , এসব আয়োজন না থাকলে দিনটা সবাই বেশ উপভোগ করতে পারতাম । এই হারা জেতার ব্যাপারটা পিকনিকে না থাকলেই ভালো।শুধুই ফান করার জন্য আয়োজন তবু হেরে গেলে আমার নিশ্চয়ই মন খারাপ হতো, অল্প সময়ের জন্য হলেও , অল্প একটুখানি! এখন যারা জিতেনি তাদের মতো।এমন চিন্তা কেন আসছে, আচ্ছা আমি কি এসকেপিস্ট?
এরপর বারোর নিচে বয়সের জন্য চকলেট রেস। অনেক গুলো চকলেট বেঁধে দেয়া রশির আগায় । পিচ্চিদের হাত বাঁধা হয়নি।বাঁশি ফুঁ দেয়া হলো । ওদের একটা মেয়ে তালগাছের মতো বেমানান লম্বা। সবচেয়ে ক্ষুদে জন কোন মতে হাঁটতে পারে। দড়িটা পর্যন্ত পৌঁছায় না , তবু বেচারা প্রাণপণে চেষ্টা করতে লাগলো, কিছুতেও পারে না, মুখ দিয়ে তো নাই , হাত দিয়েও না।
এমনিতেও যে রেসটা মনে হচ্ছিল খুব সোজা , কত কাছে কত নিচে এতগুলো চকলেট, বাতাসের তালে নাচছে, রোদ লেগে ঝিলমিল করছে সেগুলোর মোড়ক।সেটা দেখলাম আদৌ সোজা না।লম্বা মেয়েটাও ফেল মেরে গেল।পৃথিবীর সব কিছু মনে হয় রকমই।খেলার মাঠে ছয় , চার না মারতে পারলে দুয়ো দেই , মনে করি এর আর এমন কি?আমাকে ধরিয়ে দিলে আমিও পারবো , আসলে তা নয়। জীবনে সুযোগ পাওয়া সোজা , কাজে লাগানো কঠিন , কতটা কঠিন ঠিক ঐ পরিস্থিতিতে না থাকলে আমরা কিছুতেই বুঝতে পারি না।
বড়দের ফুটবলে কিক হচ্ছে, নতুন পরিচিতদের সাথে কথাবার্তা বলতে লাগলাম আমরা। পাশের বসা টিঙটিঙে মেয়েটার নাম প্রমা। আমার চেয়ে বছর পাঁচ ছয় ছোট হবে, দেখায় আরও কম।এ লেভেল দিচ্ছে একটা নামকরা ইংলিশ মিডিয়াম থেকে। কথায় পোশাকে চালচলনে প্রকট আকারে 'আমি ইংলিশ স্কুলের , তাই ইংলিশ হবার চেষ্টা করছি '- ভাবটা প্রবল। কথা বলতে অরুচি হয়। তারপরে কিন্তু অবাক লাগলো , ব্যস্ত শডিউলে পড়া, বাইরে যাবার জন্য প্রস্তুতির পড়াশোনা এসব সেরে মেয়েটা যখন বন্ধ পায় বাড়িতে বসে বসে কি করবো ভেবে অটিস্টিক শিশুদের জন্য সেচ্ছ্বাশ্রম দেয়। এক মুহুর্তে ওর প্রতি মনোভাব বদলে গেল। পরীক্ষার পরে আমিও তো কত অবসর পেয়েছি , সেসময়টার এমন উপযুক্ত ব্যবহার কখনো করি নি।শুধু তখন কেন, কখনোই কি আমি নিজের জীবন , নিজের ক্যারিয়ার , নিজের পরিজন এর বাইরে ভেবেছি করেছি? না। প্রমা গল্প করলো ওর অভিজ্ঞতার, পিলো পাসিং গেমস ওর খুব প্রিয়। অটিস্টিক স্কুলেও এটা হয়। সে কোলে একটা বাচ্চাকে নিয়ে ওর হাতসহ ধরে পিলো পাস করতো, যেহেতু ওরা একা একা পারে না। প্রমা মেয়েটা আমাকে আরো অবাক করলো , যখন ক্থায় নব্বই শতাংশ ইংরেজী মেশানো সে প্রতিটি শব্দ বিশুদ্ধ উচ্চারণ করে রবীন্দ্রসংগীত গাইলো। বিস্ময় বিস্ময়! জীবনে কারোর সম্পর্কে শেষ কথা বলে কিছু নেই। চট করে কাউকে ভালো মন্দ গুণী নির্গুণ বলে ফেলা উচিত না।আমি বড় , প্রমা ছোট । কিন্তু ওর প্রতি স্নেহ নয়, শ্রদ্ধা হলো আমার।


লাঞ্চ শেষ।বাইরের শিল্পীদের সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়েছে। আমি এর আগে কখনো সামনাসামনি ম্যাজিক দেখিনি। এবার দেখলাম।বেশীরভাগ টিভিতে খুব কমন সোজা আইটেম। ছোটবেলায় বিমুগ্ধ দৃষ্টি নিয়ে দেখতাম। এখন বড় হয়েছি। সোজায় মুগ্ধ হবার ক্ষমতা গেছে নষ্ট হয়ে। আমি, আনিকা , অনিন্দিতা, প্রমা, আরেক নতুন মেয়ে রিহানা সবাই মিলে গুজগুজ করে ম্যাজিকের কৌশল ধরার চেষ্টা করতে লাগলাম।' কবুতর বের হয়েছে। ' ' নিচে লুকানো ছিল।' 'দড়ি জোড়া লেগেছে।' 'ভালো দড়িটা কব্জির কাছে শার্টের তলায় গোটানো ছিল।' ম্যাজিকের আনন্দের লক্ষ্যের চেয়ে এখন আমাদের কাছে ধান্দার ফন্দিরহস্য বড় উপলক্ষ্য আনন্দ খুঁজে নেবার।বেচারা যত চেষ্টা করলো মন ভোলাবার আমরা ততই সজাগ, কিছুতেই ভুলবো না।বেচারাকে তাই বারবার বলতে হলো তালি বাজাতে। হায়! সেই সরল ছোটবেলাই তো ভালো ছিল! -এমন আফসোসও লাগে কেন? ম্যাজিকের একটা আইটেম ছিলো খুব শিক্ষণীয়। জাদুকর তিনটা তিন মাপের দড়ি নিয়ে দেখালো, রাতে তার দেখা স্বপ্নকে ম্যাজিকের সংকেতে- 'এই দড়ি তিনটা- সমাজের তিন বিত্তের মানুষের প্রতীক।' স্বপ্নে সে দেখেছে উচ্চবিত্তরা বিত্তহীন মানুষে প্রতীক সবচেয়ে ছোট দড়িকে নিজেদের সম্পদ সুষমে ভাগ করে দিচ্ছে , তাই সব দড়ি মাপে এক হয়ে গেল জাদুতে- সবাই এখন সমান। তারপরে তার ঘুম ভেঙে গেল - আগে যে তিন দড়ির যে তিনরকম আকার ছিল তাই আছে। 'স্বপ্ন তো স্বপ্নই। বাস্তবে কি আর হয়? 'জাদু সাধারণ হলেও ভাবনাটা অসাধারণ।
অনুষ্ঠানের শেষে এসে একটা আড়াই বছরের বাচ্চা এসে দাঁড়ালো। নিজে থেকেই। অবাক! ও রাইম আবৃত্তি করবে! ভালো করে দাঁড়াতেই তো পারে না। 'হাম্পটি ডাম্পটি স্যাট অন এ ওয়াল' বার কয়েক তোঁতলাতে তোঁতলাতে একই লাইন বললো, হাসতে হাসতে আমরা শেষ। বেসুরো গানে এক নাড়োবান্দা আন্টি সেইরকম বিরক্তি উৎপাদন করলো, আরেক আঙ্কেলের প্রেমের কবিতা, যাতে কোথায় প্রেম আছে স্বল্প জ্ঞানে বুঝতে পারলাম না- সেইরকম বিনোদন জোগালো।সব মিলে ভালোমন্দ যাই হোক অপেশাদার অপারদর্শী মানুষগুলোর পারফর্মেন্স বেশী মন কাড়লো পেশাদারদের চেয়ে । হয়তো প্রথমোক্তদেরটা সত্যি মন থেকে উৎসারিত বলে। হয়ত তারা আপন বলে। পেশাদারেরা দিনশেষেই দূরের মানুষ , পর।
কিছু বিরক্তিকর বক্তব্যের পরে পুরস্কার বিতরণী অনুষ্ঠান শুরু হয়ে গেল। এক প্রেগন্যেন্ট আন্টি প্রথম পুরস্কার পেয়ে গেলেন এক গেমে। অথচ তার শরীর খারাপ বলে আসতেই চান নি। এখনও শুনছিলাম, লম্বা সময় সবার সাথে বসে আছেন , কষ্ট হচ্ছে।তারপরেও তিনি একটা কিছু জিতলেন- ব্যর্থতার অজুহাত বলে আমরা বেশিরভাগ আসলে খোঁড়া যুক্তি ব্যবহার করি।জেতার জন্য জেতার ইচ্ছাই সবচেয়ে বড় কথা।


আলো ঢলে এসেছে। মাগরিবের আজান শুরু হলো। শহরতলীর আকাশ অদ্ভূত রাঙা। বিদায় নেবার সময় হয়েছে। আজকে আসা ঠিক হলো না আগে বার বার বলার পরেও এখন মনে হলো এসে ভালোই হয়েছে। না হলে কি এমন সুন্দর দৃশ্য দেখতে পেতাম? সমাজের ভ্রুকুটি থাকলেও পৃথিবী তেমনই প্রশস্ত। পাশে মনের মানুষ না থাকলেও পৃথিবী তেমনই মোহনীয়।শুধু আমাদের দেখার দোষে সেগুলো মাঝে মাঝে বর্ণহীন দেখায়। মন ভরিয়ে তোলা স্ম্বৃতির সাথে আরো লাভ- ব্যাডমিন্টনের একজন পার্টনার পেয়েছি -প্রমারা নাকি আমাদেরই পাশের বিল্ডিং-এ থাকে - কি আজব ! আগে জানতাম না।অথচ আরো আগে দেখা হলে আমার আগের সঙ্গীদের চলে যাবার দুঃখ কত আগেই লাঘব হতো! কত কাছে থেকেও সে কত দূরের মানুষ ছিলো।
আমাদের ফিরতি যাত্রা শুরু হলো। রাত হয়ে এসেছে। রাস্তায় জায়গায় জায়গায় দোকান। উজ্জ্বল সাদা আলো জ্বলছে।আগের গ্রাম ভাবটা নেই হয়ে গেছে। ঠিক আমার চোখের দিকে তাকিয়ে রাস্তার পাশের একটা লোক খুব কুৎসিত একটা ভঙ্গি করলো। কেন? একটা গাড়িতে বসা অচেনা ভদ্রমহিলার দিকে চেয়ে এমন বিকৃত প্রদর্শনী দেখাবার মানে কি? অনেকখানি আনন্দের মনে একরাশ কালি পড়লো । ও লোকের আচরণের মানে যাই থাক,আমি এটাও ঠিক করলাম আমাদের বাৎসারিক এই আয়োজনে আগামী বছর আমি আবারও নিশ্চয়ই আসবো। এবারের মত দ্বিধা নিয়ে না। কারণ আমাদের বেশীর ভাগ সুখ যখন আমরা নিজেই নিশ্চিত করতে পারি জীবনের বিভিন্ন ধাপে সমাজের ঠিক করে দেয়া টার্গেট, বা খোদ সমাজটাকেও আমরা আমাদের সুখ নিয়ন্ত্রণ করতে দিতে পারি না।

'At first society was created for sake of mankind , now mankind lives for sake of society'

টিম টিম করে দূরে দূরে আলো জ্বলছে।হলুদ বাল্ব নাকি? লাগছে যেন আগেকার কুপি বাতি বা প্রদীপ। দূরে থেকে থেকে বইপ্রিয় মনে মাটির অন্ধকারে দেখতে পাই পোস্ট মাস্টারের রতন, পথের পাঁচালির দূর্গা, শ্রীকান্তের গঙ্গামাটির রাজলক্ষীও ঐখানে থাকা বিচিত্র না। মন টানে। কাচ বন্ধ এসি চলছে তাই তবু গ্রাম্য লাকড়ি পোড়ানোর মত মৃদু মিষ্টি জ্বালা গন্ধটা পাওয়া যায়। এবং হালকা বাতাস বইছে তার শব্দ পাচ্ছি , সেই সোঁদা মাটি নিকিয়ে মুছে ঠান্ডা স্পর্শও পাই। পাই, না ভেবে নেই? তাকিয়ে থাকতে থাকতে ঝিমুনী ভাব আসে। হঠাৎ চোখ মেলে দেখি কতটা সময় পার হয়েছে-হাজার হাজার আলো জ্বলছে। আহ! শহরে ফিরে এসেছি।মনজুড়ে স্বস্তি! শরীরজুড়ে ক্লান্তি দূর! নাহ, আমি বড়জোর গৃহদাহর অচলা হতে পারি। শহরে মানুষ। গ্রামের কাব্য আমার মোহ। মোহের আয়ু নাগরিক সত্যিকার ভালোবাসার চেয়ে ক্ষণস্থায়ী হবে এতো জানা কথা।

মন্তব্য ৪৭ টি রেটিং +১২/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:৫৬

সুমন কর বলেছেন: পিকনিক পোস্ট ছবি ছাড়া মানি না !!!

তবে বর্ণনা ভালো লাগল। +।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫৭

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ফটুগ্রাফারের উপ্রে রাগ করেছি, নিজেও একটাও তুলিনি তাই ছবি নাই ভাই। :P
প্লাসে ধন্যবাদ ও শুভেচ্ছা। :)

২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:৪০

এহসান সাবির বলেছেন: এ বছর পিকনিকে যাই নি...!!
ছবি দিলে ভালো হতো, খাওয়া দাওয়ার ছবি :)

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫৯

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: কোন ছবি নাই ভাইয়া। দেরীতে গিয়েছি , খাব না ছবি তুলবো? ;) :)

৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:১৪

আলোরিকা বলেছেন: ' কিন্তু বিশেষ করে ত্রিশোর্ধ বয়সে যাওয়া মেয়েকে অনায়াসে মানুষ বুড়ি বলে ফেলে ।' - X(

' মোহের আয়ু নাগরিক সত্যিকার ভালোবাসার চেয়ে ক্ষণস্থায়ী হবে এতো জানা কথা। ' - শেষের দিকটা বেশি ভাল লেগেছে ! :)

প্রথম দিকের ভাষার বুনুন কিঞ্চিৎ অগোছালো মনে হয়েছে , আপনার মানসম্পন্ন হয়নি । অনেক অনেক শুভ কামনা।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৩৭

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: তাড়াহুড়ো করে পোস্ট , স্মৃতি টাটকা থাকতেই। মানসম্পন্ন না হবার সেটা কারণ হতে পারে। অথবা নিজেরই খামতি, কোন অজুহাত সেখানে অচল। ভালো লাগলো আপনার মন্তব্য পেয়ে। ধন্যবাদ আলোরিকা। ভবিষ্যতে আরও ভালো করার নিষ্ঠা ও চেষ্টা থাকবে। শুভকামনা আপনার প্রতিও। :)

৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৩

প্রিন্স হেক্টর বলেছেন: ছবি ছাড়া পিকনিক পোষ্ট পানসে লাগে :|

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৩৮

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: :(

৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪৩

হাসান মাহবুব বলেছেন: পাঠককে টেনে রাখার উপযোগী চমৎকার বর্ণনা। ভালো লাগলো।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৩৮

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: মন্তব্যে প্রেরণা পেলাম খুব। ধন্যবাদ হাসান ভাইয়া।

৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:১৯

আবু শাকিল বলেছেন: পিকনামে তিক্ত অভিজ্ঞতার বর্ণনা দিলেন।তনিমাপু
ছবি ছাড়া এত লম্বা পোষ্ট খুব জমলো না।
লেখাটা ছোট করে রম্য আকারে প্রকাশ করতে পারতেন।মাল-মসলা ভাল ছিল।
আমার সবটুকু পড়তে একঘেয়েমি লাগছে।
দুঃখিত।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৫

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: তিক্ত না তো , শেষমেষ ভালোই লেগেছিল।রম্যটা প্রচ্ছন্ন রেখেছি, মাঝে মাঝে ইঙ্গিত দিয়ে রাখার চেষ্টা।লো টোন করে। ছবির ব্যাপারে বলবো, গতানুগতিক গেলাম , খেলাম, ফিরলাম এভাবে দিতে মন সরে না। নীরিক্ষা করলাম , ব্যর্থ হলে দায় আমারই। তাছাড়া ছবি দিলে লেখা গৌণ হয়ে পড়ে। পড়াও। এবং যাদেরটা দেবো তাদের কাছ থেকে অনুমতি নেবার ঝামেলা ও ব্যক্তিগত গোপনীয়তা ভঙ্গের প্রশ্ন আছে। না বলে কয়ে ছবি দেয়া ঠিক না, আর মানুষের ছবি আসবে না এভাবে পিকনিকের ছবি তোলা বেশ কঠিন, সেটার আকর্ষণও থাকে না।
আপনার দুঃখিত হবার কিছু নেই শাকিল ভাইয়া, লেখায় পাঠককে আনন্দ না দিতে পারার অক্ষমতা লেখকেরই । তবে অন্যভাবে লেখার চেষ্টায় আনন্ড পেয়েছি নিজে, হলামই বা অসফল।
ধন্যবাদ ও শুভেচ্ছা।

৭| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩২

নেক্সাস বলেছেন: বর্ণনা চমৎকার। কিন্তু ছবি কই? ছবি ছাড়া অপূর্ণতা থেকে গেল

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৮

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ছবি নেই নেক্সাস ভাই। আর সচেতনভাবেই ছবি এড়িয়ে বর্ননায় পরীক্ষা করলাম। খামতি রয়ে গেল বোধহয় সে অপূর্ণতার দায় আমারই। ধন্যবাদ মন্তব্যে।

৮| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৪২

মনিরা সুলতানা বলেছেন: কতদিন যে পিকনিকে যাই না ....
চমৎকার বর্ণনা ভালো লাগলো :)

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৩

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: বর্ননা ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো মনিরা আপু। অনেক অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা।

৯| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:১৯

কামরুন নাহার বীথি বলেছেন: চমৎকারভাবে বর্ণনা করেছেন পিকনিকের দিনটির!! সত্যিই অসাধারণ লেখেন আপনি!
কিন্তু -------- একটা ছবিও নেই!!!!! এটা কেমন হলো??
এখন ছবি তুলতে কি আর ক্যামেরাম্যান লাগে!
মোবাইল ফোনই যথেষ্ট!!
মিস করলাম আপু!! :(

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:১২

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: বীথি আপু, একটু অন্যভাবে ছবি এড়িয়ে লেখার চেষ্টা করলাম।সবসময় নীরিক্ষা করতে ভালো লাগে। সফল নাই বা হলাম। মনে হয় এক্ষেত্রেও লেখাটা যথেষ্ট পূর্ণতা পায়নি। বিফল এক্সপেরিমেন্ট। :( খামতি আমার। তবে ছবি আজকাল ইচ্ছা করে তুলি না কোথাও।ছবির প্রতি তখন দেখা, লেখা ও পড়া কেন্দ্রীভূত হয়ে যায়।তাছাড়া কারোর ছবি না বলে দিয়ে দেয় অনুচিৎ । পিকনিকে মানুষ বাদ দিয়ে তোলা ছবি বর্নহীন আর প্রায় অসম্ভবও।

মন্তব্য পেয়ে খুব কৃতজ্ঞ হলাম। ধন্যবাদ। :)

১০| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:২৬

ঢাকাবাসী বলেছেন: সুন্দর বর্ণনা, পিকনিকের কথা ভাল লাগল, ছবি হলে আরো ভাল হত। ধন্যবাদ।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:১৫

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: মন্তব্যের জন্য অজস্র ধন্যবাদ ঢাকাবাসী ভাইয়া। অযুত শুভকামনা।

১১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৩০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মজা পেলাম ! =p~
বিশেষ করে একটা শব্দের কারণে - কা-নারী

পুরো লিখায় এই একটা শব্দ প্রয়োগ করার জন্য আপনাকে ১০ এ ১০ । =p~

শব্দটা মেমোরিতে সেভ করে রাখলাম , কোথাও প্রয়োগ করতে পারি , আগাম অনুমতি নিয়ে রাখতে চাইছি । :D

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:২০

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: হা হা হা লিটন ভাইয়া, মজা পেয়েছেন জেনে খুশি হলাম। :)
প্রয়োগ করার মত কোন শব্দ দিতে পেরেছি নাকি? ! তবে, যদি মনে করেনই আপনার মত গুণী ব্লগার ব্যবহার করলে আমিই অতীব সম্মানিত হব। :)


১২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৪৭

আরণ্যক রাখাল বলেছেন: চমৎকার লেখা।
ব্লগে ডাইরি লেখা যায় শুনেছি, পড়েছিও, সেগুলো ছিল নিছক ডাইরিই।
এতো বড়ো পোস্ট আমি সাধারণত পড়ি না, কিন্তু আপনারটা না পড়ে পাড়লাম না। খুব সুখপাঠ্য একটা লেখা।
ছবি দেবেন না প্লিজ। আমার ছবি ব্লগ বিচ্ছিরি লাগে, কারণ বেশিরভাগ ছবিই দেখার মত হয় না।
ছবি দিলে অবশ্য লেখার কিছু থাকে না, ছবির বর্ণনা দিলেই হলো। সেটা হয় একটা থার্ডক্লাস পোস্ট। না ছবি ভাল, না বর্ণনা!
প্লাস অবশ্যই

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:২৯

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: আরণ্যক রাখাল, আপনার মন্তব্য পেয়ে প্রীত হলাম খুব।বিশেষত কেন ছবি দেবার কোন চেষ্টাই করিনি তা আপনি একদম ঠিক ধরেছেন ।আমি শখের লেখিয়ে, লেখা নিয়ে পরীক্ষা করতে পছন্দ। সফল সবসময় হবোই সেকথা অবশ্য ভাবা যায় না।বিফল হলেও লেখার আনন্দ আলাদা বিষয়। বর্ণনা ছবিকেন্দ্রিক হলে সে লেখার আনন্দ কই?
প্লাস ও সুন্দর মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ।

১৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:৪১

আমি তুমি আমরা বলেছেন: আপনার লেখার হাত বেশ ভাল। একটানা পড়া যায়, আটকাতে হয় না। পোস্টের মাঝে মাঝে কিছু লাইন পড়ে বেশ মজা পেয়েছি

আগামী বছরেও থাকুন আয়োজনে।আশা করব সেবার কোন ভিআইপির কারণে জ্যামে পড়বেন না, প্রমার মত আরো কিছু মানূষের সাথে আপনার পরিচয় হবে, আরো পুরস্কার পাবেন, ফেরার পথে কারো অশ্লীল ভঙ্গি আপনার আনন্দ মাটি করবে না।

শুভকামনা :)

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩১

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: সুন্দর ও অনুপ্রেরণাদায়ী মন্তব্যের জন্য নিযুত ধন্যবাদ আমি তুমি আমরা ভাইয়া। আমিও আশা করি আগামী আরও ভালোই হবে, শুধু আমার না, সবারই। প্রতিটি মুহূর্তই। :)

ভালো থাকবেন আপনিও। :)

১৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:৪৬

কথাকথিকেথিকথন বলেছেন: পিকনিকের মধ্যে মানুষের নাগরিক জীবন এবং দৈনন্দিন জীবনের কিছু শীক্ষনীয় বিষয়ও যোগ করেছেন । তাই আরো বেশি ভাল লেগেছে । প্রতিযোগিতার লেখা পড়ে মনে হলো আমরা সাবাই শিল্পী, শুধু ব্যবহারের স্বদিচ্ছা থাকা চাই ।

সুন্দর লেখা ।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩৬

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: চমৎকার ও বিশ্লেষনমূলক মন্তব্যে অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা কথা ভাই/ আপু। শুভেচ্ছা। :)

১৫| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:১৩

কান্ডারি অথর্ব বলেছেন:


ফটু কই ? সামুর উপরের বিজ্ঞাপন দেখেন ফটু দিলে নাকি পোষ্ট অনেক সুন্দর লাগে !! :D

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩৬

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ফটু নাই । একটাও । :(

১৬| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৫১

উল্টা দূরবীন বলেছেন: ছবি ছাড়া পিকিনিক গাছ ছাড়া বনের মত। তবে বর্ণনা ভালো ছিলো।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩৮

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: হা হা ভালো তুলনা দিয়েছেন তো , ছবি ছাড়া পিকিনিক গাছ ছাড়া বনের মত।
বর্ণনা ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম। অনেক ধন্যবাদ দূরবীন।

১৭| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:১২

আহমেদ জী এস বলেছেন: রেজওয়ানা আলী তনিমা ,



পিকনিক ষ্টাইলে পিকনিক নিয়ে লেখা । উড়ু .. উড়ু ভাব । লাইন টানা বায়োস্কোপের মতো একটানা লিখে যাওয়া লাইন । পিকনিকে যাওয়ার অনিচ্ছে থেকে সম্ভবত । সকালের ঠান্ডা পানির মতো জমে গেছে । একটু নেড়েচেড়ে ছড়িয়ে দিলে ভালো হতো ।

তবে ঢেকি স্বর্গে গেলেও ধান বানে । এখানেও এই বনভোজনের ভোজনের গন্ধ ছাপিয়ে কিছু জীবন দর্শনের গন্ধ ছড়িয়ে দিলেন ।
এটুকই একজন জাত জীবনপ্রেমিককে চিনিয়ে দিতে যথেষ্ট ।

ভালো লাগলো ।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৪০

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: আহমেদ ভাইয়া , আপনার ভাষা বিন্যাস চমৎকার। মন্তব্যেও তা উঠে এসেছে। খুব ভালো লাগলো ব্লগে পেয়ে। সুন্দর সুচিন্তিত মতামতে অনেক কৃতজ্ঞতা। ভালো থাকবেন।

১৮| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:২২

বিজন রয় বলেছেন: খুব ভাল লেখা।
++

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৪১

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ বিজন রয়। ভালো থাকবেন।

১৯| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৯

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: মিটিং এ বসে অর্ধেকটা পড়েছিলাম (মিটিং এ ইরানিরা ফারসিতে প্যাচাল পারে, তাই আমি একটু ফুরসৎ পাই), বাকীটা লাঞ্চের পর ডেস্কে বসে শেষ করলাম। ভাল লাগল, বরাবরের মতই।

ভাল ব্যাডমিন্টন খেলেন মনে হয়? এই একটা খেলাই আমিও দেশে থাকতে ধরে রেখেছিলাম। শীত এলে সবাই মিলে খেলতাম, অনেক মিস করি সেটা। কবে আবার দেশে যাব, কবে আবার খেলব !! :|

২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:২১

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: না ভাইয়া , অত ভালো ব্যাডমিন্টন খেলিনা, মোটামুটি। তবে খেলাটা খেলতে ভালো লাগে। শীতকালে রাতে বাতি জ্বালিয়ে দলবেঁধে খেলার মজাই অন্যরকম। দেশে কবে আসছেন? শুভেচ্ছা রইলো। :)

২০| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:১৪

কালনী নদী বলেছেন: 'At first society was created for sake of mankind , now mankind lives for sake of society' আসলেই সত্য! বোন।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:২২

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: হুম , তবে এমনটা তো হবার কথা ছিল না!
মন্তব্যের জন্য ধন্যবাদ ও আমার ব্লগে স্বাগতম কালনী নদী।

২১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:২৬

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: দেশে কবে যাব জানি না আপু, সহসা সম্ভাবনা নেই মনে হচ্ছে...

২২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:২৪

মোঃ আবু হেনা সাজ্জাদ বলেছেন: আমার পিকনিক পরশু, দোয়া করবেন।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২০

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: :)

২৩| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:১৪

উদাসী স্বপ্ন বলেছেন: আপনার লেখার গাঁথুনী বড্ড মজবুত। বাক্যের গঠন এবং বিষয়বস্তু বিন্যাসে পাঠক ধরে রাখার সামর্থ্য রাখে

০১ লা মার্চ, ২০১৬ রাত ৯:২৮

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: মন্তব্যে প্রেরণা পেলাম খুব। অনেক ধন্যবাদ উদাসী স্বপ্ন আপনাকে।

২৪| ০১ লা মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:১৭

অভ্রনীল হৃদয় বলেছেন: বর্ননা বেশ ভালো লেগেছে। :) কিন্তু কিছু ছবির অভাব বোধ করছি এই পোস্টে। :(

০১ লা মার্চ, ২০১৬ রাত ৯:২৯

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: :) :(

ধন্যবাদ অভ্রনীল হৃদয় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.