নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিন্দুর মাঝে সিন্ধু দর্শনের আশায় পথ চলি...

রিদওয়ান হাসান

শুধু একদিন ভালোবাসা, মৃত্যু যে তারপর... যদি তা-ও পাই, আমি তা-ই চাই, চাই না বাঁচতে আমি প্রেমহীন হাজার বছর।

রিদওয়ান হাসান › বিস্তারিত পোস্টঃ

ভারতের সাথে প্রতিরক্ষা চুক্তি আপনি সমর্থন করেন কি না?

২৫ শে মার্চ, ২০১৭ রাত ৯:০৩


বিডিমিলিটারী পেইজ একটা জরিপ চালাচ্ছে। আপনি চাইলে এই লিংকে গিয়ে আপনার মতামত জানাতে পারেন। পেইজটা খুলে ডান পাশে অথবা ছবির লালদাগের নির্দেশনা অনুপাতে POLLS-এর ওখানে শুধু একটি টিক দিতে পারেন। এতে কোন সাইন-আপ বা কোনো তথ্য দেয়া লাগবে না।

যেভাবে ভোটটি দিবেন :
১. এখানে ক্লিক করে বিডিমিলিটারি পেইজে যান
২. Should BD govt sign Defence cooparation MoU's with India?
৩. No (চাইলে আপনি Yes -এ টিক দিতে পারেন।)
৪. Vote দিন।
ব্যাস, কেচ্ছা খতম

বর্তমান ফলাফল
এই পোস্ট দেয়ার আগপর্যন্ত ভোটারের সংখ্যা ১৩৪৩৮ জন। তন্মধ্যে
No দিয়েছেন 97% লোক, মানে ১৩০৭৪ জন।
Yes দিয়েছেন 03% লোক, মানে মাত্র ৩৬৫ জন।

সুতরাং আপনিও আপনার মূল্যবান ভোট দিয়ে আসতে পারেন।

মন্তব্য ২৪ টি রেটিং +০/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০১৭ রাত ৯:৪৪

চাঁদগাজী বলেছেন:


সবার সাথে চুক্তি করার দরকার, আপনার সাথেও

২৫ শে মার্চ, ২০১৭ রাত ১১:১৭

রিদওয়ান হাসান বলেছেন: বাহ্! চুক্তির ব্যাপারে তো আপনার মারাত্মক ইন্টারেস্ট দেখছি। তবে চুক্তির মধ্যে ইতিবাচক-নেতিবাচক দুটোই থাকে। তাই চুক্তি করতে দোষ নেই। ভালো বলেছেন। ধন্যবাদ।

২| ২৫ শে মার্চ, ২০১৭ রাত ৯:৫১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ঘটনা যদি যদি এমন হয় যে ভারতের বিচ্ছিন্নতাবাদীরা আমাদের কাছ থেকে কোন সুবিদা পাবেনা্ ভারত আমাদের বিপদ ঘটাবেনা। আর প্রয়োজনে পাশে থাকবে। ভারত পাকিস্তান যুদ্ধে আমরা পাকিস্তানের পক্ষে যাব না। আর আমায় শুকাইলিরে, আমায় ডুবাইলিরে এমন কাজ ভারত করবেনা। তবে এমন চুক্তি আমি লাভ জনক মনে করি।

২৫ শে মার্চ, ২০১৭ রাত ১১:৩৮

রিদওয়ান হাসান বলেছেন: কিন্তু এমন চুক্তি তো হচ্ছে না। চুক্তির মাধ্যমে আমাদের দুর্বল করে নিজের ডিফেন্স ঠিক রাখতে চাচ্ছে ভারত।

৩| ২৫ শে মার্চ, ২০১৭ রাত ৯:৫৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: কিন্তু ভারত যদি ভারতের পক্ষে কারো বিরুদ্ধে আমাদেরকে যুদ্ধ করতে বলে, যেমন চীন ও পাকিস্তান। তবে এটা মন্দ দিক।

২৫ শে মার্চ, ২০১৭ রাত ১১:৩৮

রিদওয়ান হাসান বলেছেন: সহমত। ভালোবাসা +++

৪| ২৫ শে মার্চ, ২০১৭ রাত ১০:০৫

টারজান০০০০৭ বলেছেন: ভারতের সাথে চুক্তি করা আর সাপের গালে চুমু খাওয়া একই কথা। বাংলাদেশের এখন চীন , ভারত , রাশিয়া , মেরিকার সাথে ব্যালান্স গেম খেলা উচিত। সবার সাথে বন্ধুত্ব, কারো বগলের তলে নয় ! চাঁদগাজী আঙ্কেলের সাথেও একটা চুক্তি হইতে পারে !

২৫ শে মার্চ, ২০১৭ রাত ১১:৩৪

রিদওয়ান হাসান বলেছেন: সাপের গালে চুমু দারুণ উপমা। ভালো বলেছেন। ধন্যবাদ।

৫| ২৫ শে মার্চ, ২০১৭ রাত ১১:৩২

রিদওয়ান হাসান বলেছেন: @ফরিদ আহমদ চৌধুরী, Tarzan00007 এবং চাঁদগাজী ভাই

যেসব কারণে ভারত বাংলাদেশের সাথে চুক্তি করতে যাচ্ছে, তার সম্ভাব্য কিছু কারণ :
১. সামরিক ক্ষেত্রে আরো বাড়তি যোগাযোগ, প্রশিক্ষণ এবং দু'দেশের সেনাবাহিনীর মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে উঠুক।
২. ভারতের কাছ থেকে বেশি পরিমাণে বিভিন্ন অস্ত্রশস্ত্র কেনা হোক। কারণ, বর্তমানে বাংলাদেশে বেশিরভাগ অস্ত্র কেনা হয় চীন থেকে। ভারত সেই জায়গাতে ঢুকতে চাইছে।
৩. কিছু কিছু সন্ত্রাসবাদী তৎপরতার ক্ষেত্রে ভারত ভবিষ্যতে প্রয়োজন হলে যৌথ অভিযান বা সম্মিলিত অভিযান চালাতে বাংলাদেশের দ্বারস্থ হতে চায়।
আর গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী এ চুক্তির মেয়াদ হবে ২৫ বছর, আর এর আওতায় বাংলাদেশকে ৫০ কোটি মার্কিন ডলার বা প্রায় চার হাজার কোটি টাকা ঋণ দেয়ারও প্রস্তাব আছে ভারতের। তারা এ দীর্ঘমেয়াদী ওই চুক্তি করতে বিশেষভাবে আগ্রহী। কিন্তু প্রশ্ন হলো ভারত কেন এরকম চুক্তি করতে চায়?
এর কারণ হলো, ভারতের একটা মূল্যায়ন হচ্ছে অন্য সব ক্ষেত্রে বাংলাদেশের সাথে সম্পর্ক যেভাবে এগিয়েছে, প্রতিরক্ষার ক্ষেত্রে সেভাবে এগোয়নি। এখানে ভারতের যে সমস্যাগুলো তার একটা হচ্ছে অভ্যন্তরীণ প্রতিরক্ষার সমস্যা, আর দ্বিতীয় হচ্ছে চীন। এটা মাথায় রেখেই এ ধরনের একটা ডিফেন্স কো-অপারেশন প্যাক্ট ভারত করতে চাইছে, বিশেষ করে নর্থ-ইস্টার্ন রিজিয়নে তার কৌশলগত স্বার্থ রক্ষার জন্য।

৬| ২৫ শে মার্চ, ২০১৭ রাত ১১:৪০

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: ভারতের সাথে যে চুক্তি হওয়ার কথা বলে হচ্ছে, তাতে কি আছে? চুক্তির শর্তগুলো কি তা ভালো করে না জেনে জরিপে অংশগ্রহণ করা বুদ্ধিমান কারো উচিৎ হবে না।

২৫ শে মার্চ, ২০১৭ রাত ১১:৫০

রিদওয়ান হাসান বলেছেন: সহমত ভাই। এজন্যই ভারতের প্রতিরক্ষা চুক্তির সম্ভাব্য কিছু কারণ উপরের মন্তব্যে লিখে দিলাম। যা আমাদের জরিপে অংশগ্রহণের পাথেয় হতে পারে। ভালো থাকবেন।

৭| ২৫ শে মার্চ, ২০১৭ রাত ১১:৪৪

মিঃ আতিক বলেছেন: সফরের সময় প্রধানমন্ত্রী কে ভারতের রাষ্ট্রপতি ভবনে রাখা হবে, সেখানে আর কি কি হবে জাতি তা জানতে চায়।

২৫ শে মার্চ, ২০১৭ রাত ১১:৫৪

রিদওয়ান হাসান বলেছেন: সেটা তো নিরঙ্কুশভাবে রাষ্ট্রপতি ভবনের সিসি ক্যামেরার ফুটেজ বলতে পারবে। এ খবর আমাদের অজানা।

৮| ২৬ শে মার্চ, ২০১৭ রাত ১২:১৫

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: আমজনতার কি ভাবছে সেটা নিয়ে ভেবে অপচয় করার মতো সময় সরকারের নেই।
পাব্লিককে ঠান্ডা করার জন্য আজকের মতো কয়টা ম্যাচই যথেষ্ট!

২৬ শে মার্চ, ২০১৭ রাত ১২:৫০

রিদওয়ান হাসান বলেছেন: বাহ্ চমৎকার কথা বলেছেন তো। শুভকামনা রইল।

৯| ২৬ শে মার্চ, ২০১৭ রাত ১২:২৬

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: আপনার কাছে চুক্তির কোন খসড়া হবে কি?

২৬ শে মার্চ, ২০১৭ রাত ১:০২

রিদওয়ান হাসান বলেছেন: সে রকম কোনো চুক্তির খসড়া প্রকাশিত হয়নি। তবে ধারণা করা হচ্ছে, প্রধানমন্ত্রীর আসন্ন ভারত সফরে প্রতিরক্ষা সংক্রান্ত ১০ টি চুক্তি হতে পারে, যার মধ্যে ২ টি খুব গুরুত্বপূর্ণ। এই চুক্তির অধীনে আছে প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা ও প্রশিক্ষণ এবং প্রতিরক্ষা সরঞ্জামাদি, যৌথ মহড়া ইত্যাদি। শুধু তাই নয়, প্রতিরক্ষা সরঞ্জামাদি ক্রয় করার জন্য বাংলাদেশকে ৫০০ মিলিয়ন মার্কিন ডলারের লাইন অফ ক্রেডিট দিতে চাচ্ছে ভারত, যা রীতিমত অকল্পনীয়। এই ৫০০ মিলিয়ন ডলার দিয়ে বাংলাদেশ প্রতিরক্ষা সরঞ্জামাদি কিনবে ভালো কথা কিন্তু শর্ত দেয়া হতে পারে। অনেকেই বলছেন, ‘ভারতের ঋণ দিয়ে চীন বা রাশিয়া থেকে অস্ত্র কেনা হতে পারে।’ এখানে প্রশ্ন রয়ে যায়, ভারত লোন দিবে চীন থেকে অস্ত্র কেনার জন্য? এটা একেবারে মামা বাড়ির আবদার। এই লোন দেয়ার পেছনে ভারত তার নিম্নমানের অস্ত্র গছানোর সর্বোচ্চ চেষ্টা করবে।
ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিক্কার বাংলাদেশকে তাদের তৈরি অফশোর পেট্রোল ভেসেল (টট সহ), ক্ষুদ্রাস্ত্র, হাল ধ্রুব হেলিকপ্টার, মিগ-২৯ এর ওভারহোলিং, T-72 ট্যাংক প্রশিক্ষন,সাবমেরিন প্রশিক্ষন অফার করেছিলো। এছাড়া একটা গুজব উঠেছিলো ভারত থেকে বিমানবাহিনীর জন্য 3D-CAR Radar কেনা হবে। যদিও সব রিজেক্ট করা হয়। কিন্তু এবার তা আবার উঠবে বলে মনে করা হচ্ছে। আবার সেনাবাহিনীর জন্য বিভিন্ন গ্যাজেট কেনা হতে পারে বলেও শোনা যাচ্ছে।

১০| ২৬ শে মার্চ, ২০১৭ রাত ১:০৭

রিদওয়ান হাসান বলেছেন: আমাদের ভুলে গেলে চলবে না। ইতিহাস থেকে অনেক কিছু শিক্ষা নেয়ার আছে। ১৯৭১-এ বাংলাদেশের জনগণ পাকিস্তানের বিরুদ্ধে মুক্তিযুদ্ধ করেছিল সত্যিকারের স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য। বিপরীতে ভারতের উদ্দেশ্য ছিল পাকিস্তানের পূর্বাংশ বিচ্ছিন্ন করে সামরিক দিক দিয়ে পাকিস্তানকে দুর্বল করা এবং ভারতের জাতীয় নিরাপত্তা নিশ্চিত করা। সেই সাথে বাংলাদেশকে অঘোষিত উপনিবেশে পরিণত করা। একারণে বাংলাদেশের জনগণের মুক্তিযুদ্ধকালীন প্রত্যাশার সাথে ভারতের শাসকদের স্বার্থগত বৈপরীত্যের বীজ শুরু থেকেই রোপিত হয়েছিল। যা আজ চূড়ান্ত রূপ নিয়েছে। বাংলাদেশের জনগণ এবং এদেশের দেশপ্রেমিক সেনাবাহিনী ও আধা সামরিক বিডিআর ভারতের অধীনতামূলক মিত্রতা ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে। যে কারণে স্বাধীনতার পর পাকিস্তানি সেনাবাহিনীর ফেলে যাওয়া অস্ত্রশস্ত্র ভারতীয় বাহিনী লুটপাট করে ভারতে নিয়ে যাওয়ার সময় স্বাধীন বাংলাদেশের সেনাবাহিনী প্রবলভাবে প্রতিরোধ করেছিল।

১১| ২৬ শে মার্চ, ২০১৭ সকাল ১০:৪৫

হাসান কালবৈশাখী বলেছেন:
১৯৭১-এ বাংলাদেশের জনগণ পাকিস্তানের বিরুদ্ধে মুক্তিযুদ্ধ করেছিল সত্যিকারের স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য।
বিপরীতে ভারতের উদ্দেশ্য ছিল পাকিস্তানের পূর্বাংশ বিচ্ছিন্ন করে সামরিক দিক দিয়ে পাকিস্তানকে দুর্বল করা।

পাকিস্তানের পূর্বাংশ বিচ্ছিন্ন হয়ে পাকিস্তানকে দুর্বল করা হয়ে থাকলে আপনার জলুনির কারন বোধগম্য হচ্ছে না।
ল্যাঞ্জাটা তো পুরাই বাইর হয়া গেছে! তাড়াতাড়ি ঢাকেন।

২৬ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:০৫

রিদওয়ান হাসান বলেছেন: পাকিস্তানকে দুর্বল করাতে আমার কোনো জ্বলুনি নেই। বরং ভারতের সাহায্যকে আমি শ্রদ্ধাভরে স্মরণ করি। তবে আমার লেখায় ’৭১ এর প্রেক্ষাপটে ভারতের স্বার্থগত সাহায্যের বিষয়টাই মুখ্য।
ব্যাপারটা খুবই স্বাভাবিক, আপনি নিজ স্বার্থের জন্য কিছু করতে যাবেন, সেখানে কারো না কারো ফায়দা হবেই। অনুরূপ ভারতের সেই সাহায্য ছিল বাংলাদেশকে বাঁচাতে নয়, পাকিস্তানের ইসলামি সাম্রাজ্যকে ভাঙতে। ১৯৪৭ এর দেশভাগ যে কারণে হয়েছিল, সেটারই পুনরাবৃত্তি বলা চলে ৭১-এ ভারতের সাহায্য। তো, কাকতালীয়ভাবে সেই সাহায্য বাংলাদেশের বৃহৎ উপকারে এসেছে। কিন্তু এ কারণে প্রত্যেকবার আমাদের এহেন ‘উদারনীতি’ আমাদের অস্তিত্বকে সংকটে ফেলতে পারে।

১২| ২৬ শে মার্চ, ২০১৭ সকাল ১১:৪৩

নতুন বলেছেন: যখন ১৮ কোটি মানুষের একটা বাজার পাওয়া যায় তখন সেটাকে দখল করে দেখাশুনার দায়ীত্ব নেয়া বোকামী...

ভারত কখনোই দেশ দখল করতে যাবেনা। বাজার দখল করলেই বেশি লাভ...

২৬ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:২৬

রিদওয়ান হাসান বলেছেন: সুন্দর বলেছেন +++ যেখানে সস্তায় দুধ পাওয়া যায়, সেখানে গাভী পালাটা মারাত্মক বোকামি।

বাংলাদেশ শুধুই একটা ভূখণ্ড নয়। আনুষাঙ্গিক অনেক কিছু মিশে আছে এই ভূখণ্ডে। যেখানে আনুষাঙ্গিকগুলো লোপ পেলে দেশ বা ভূখণ্ড বলতে আর কিছু বাকি থাকে না। ভারতের চোখ সেই আনুষাঙ্গিক বিষয়ের প্রতি, শুধু শুধু ভূখণ্ড দখল করে তাদের জনগণকে লালন পালনের দায়িত্ব কেন নেবে ভারত?

১৩| ২৬ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:১৭

আলআমিন১২৩ বলেছেন: এ মুহূতে সামরিক চুত্তিির আদৌ কোন প্রয়োজন বাংলাদেশের নেই-ভারতের থাকতে পারে।আমরা ভারতীয় নই।

২৬ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪৫

রিদওয়ান হাসান বলেছেন: সত্য উচ্চারণ। ধন্যবাদ। ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.