নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিন্দুর মাঝে সিন্ধু দর্শনের আশায় পথ চলি...

রিদওয়ান হাসান

শুধু একদিন ভালোবাসা, মৃত্যু যে তারপর... যদি তা-ও পাই, আমি তা-ই চাই, চাই না বাঁচতে আমি প্রেমহীন হাজার বছর।

রিদওয়ান হাসান › বিস্তারিত পোস্টঃ

কবি আল মাহমুদের জন্মদিন : পরাজিত হয় না কবিরা

১১ ই জুলাই, ২০১৭ ভোর ৫:০৫

'কবিতা তো মক্তবের মেয়ে, চুলখোলা আয়েশা আক্তার' এই একটি লাইন ছিল আমার কৈশোরিক প্রেমের সম্বল। তারপরে, যখন এলো বিচ্ছেদ, তখন আমার শক্তি ছিলো—'ভোল না কেন, ভুলতে পারো যদি?' তারপর এলো সেই মহাবিদ্রোহের কাল, বিষাদের বিরুদ্ধে দাঁড়িয়ে নিজেকেই আবার নির্মাণ। আমি পারছিলাম না। একদিন, ঐশীবাণীর মতোই কানে বেজে উঠলো—'পরাজিত নই নারী, পরাজিত হয় না কবিরা' সেই থেকেই আমি পুনঃনির্মিত, অপরাজিত এবং কবি।

হ্যা, বলছি কবি কবিতার প্রবাদপুরুষ আল মাহমুদের কথা। বোদলেয়ারীয় আধুনিকতায় জারিত আমাদের প্রায় সব কবির রচনায় যখন স্বকালের বন্ধ্যত্ব, নৈরাশ্যবাদিতা, পাশ্চাত্যের অনুকরণে মেকি নগর-যন্ত্রণা এবং এক সর্বগ্রাসী বিনষ্টি ও বিমানবিকীকরণের আগ্রাসন ঘটেছিল, তখন আল মাহমুদ তাঁর দেশজতা, মানবিকতা ও ইসলামি কবিতা আকুতি দিয়েই আকৃষ্ট করেছিলেন পাঠককে। তবে স্থুলভাবে ধর্মপ্রচারের মাধ্যম গল্প-উপন্যাস নয় এবং কবিতা নয়, গল্প-উপন্যাস এবং কবিতাকে হতে হয় কিছুটা সার্বজনীন। এই ধর্মপ্রীতি ও সাম্প্রদায়িকতার কারণেই পরবর্তীতে আল মাহমুদ সার্বজনীন গ্রহণযোগ্যতা হারিয়েছে। কিন্তু আসলেই কি আল মাহমুদ সে রকমভাবে ধর্মকে টানতেন?

তার যেসব গদ্য সাহিত্য পড়েছি, তাতে ধর্মের উপস্থিতি ততটা প্রকট ছিল না। আর গল্পগুলোও তেমন ভালো লাগেনি আমার কাছে। কিন্তু তার কবিতার হাত চমৎকার। তার কয়েকটি কবিতা পড়ে একধরনের ভালো লাগার অনুভূতি সৃষ্টি হত। তার ‘সোনালী কাবিন’ নিয়ে হুমায়ুন আজাদ সমালোচনা করেছিলেন এই বলে যে, কাবিন হচ্ছে দাসত্বের ফাঁদ আর আল মাহমুদ তাকেই মহিমান্বিত করতে চেয়েছেন! কিন্তু কবিতার পংক্তিগুলো ছিল খুব সুন্দর। কাবিনের চমৎকার সৌন্দর্যটুকু ফুটে উঠেছিল। যাকে বলে, ওল্ড ইজ গোল্ড।

এই বয়সেও কবির বই ছাড়া পৃথিবী লাগে নির্জলা অন্ধকার...

হুমায়ুন আজাদ কবিতা সংকলন করেছিলেন, সেখানে আল মাহমুদের কবিতা স্থান পায়নি। কারণ হিসেবে তিনি তার এই সাম্প্রদায়িকতাকেই দায়ী করেছেন। অথচ আমার কাছে সাম্প্রদায়িকতা একটা নির্দিষ্ট স্থান পর্যন্ত বিধিসম্মত মনে হয়। প্রত্যেকটা মানুষই সম্প্রদায় থেকে উঠে আসা। নিজ সম্প্রদায়ের প্রতি তার সামান্য হলেও সেন্সরিটি থাকবে। কিন্তু এর বাইরে অন্য সম্প্রদায়কেও সমীহ করবে—এটাই বিধিসম্মতার প্রান্তসীমা। যখন অন্য সম্প্রদায়ের প্রতি গণহারে নেতিবাদিচর্চায় যাবে, সেটাই প্রকৃত সাম্প্রদায়িকতা।

এখন যদি রবীন্দ্রনাথের ‘অগ্নিস্নানে শূচি হোক ধরা’কে সাম্প্রদায়িক মনোভাবের বলি, সেক্যুলাররা তেঁতিয়ে উঠবেন। কিন্তু যখন তাদের বলা হবে, উযুর পানিতে শূচি হোক ধরা—তখন তারা বলবে এটা সাম্প্রদায়িক। এখানে ‘উযুর পানি’ যদি নির্দিষ্ট একটি সম্প্রদায়ের বিশ্বাস হয়ে থাকে, তাহলে ‘অগ্নিস্নান’ কিভাবে সার্বজনীন হলো?

বর্তমানে সাম্প্রদায়িকতা শব্দটি শুধু ইসলাম প্রিয়তার সমার্থক হিসেবে ব্যবহার হচ্ছে। হয়ত দশবছর পর বাংলা একাডেমি ‘সাম্প্রদায়িকতা’র অর্থ লিখবে এমন—ইসলাম প্রিয়তা, ইসলামপন্থী মনোভাব যার। (সাম্প্রদায়িকতার অভিযোগে আল মাহমুদ ছিল এক ঠুনকো কবি—হুআ)

তবে লোকে যে যাই বলুক, আপনি আল মাহমুদ। ভালোবাসার সমার্থক আপনি। আপনাকে ভালোবাসি। এই ভালোবাসা আপনি এখন আর উপলব্ধি করতে পারবেন না, একজীবনে এই দুঃখ আমাকে কোন আয়েশা আক্তারের উদোম শরীরও ভুলিয়ে দিতে পারবে না। শুভ জন্মদিন।

মন্তব্য ১৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১১ ই জুলাই, ২০১৭ ভোর ৫:১৫

চাঁদগাজী বলেছেন:


উনার কোন লেখাই পড়া হয়নি; কার কবিতা কার কাছে কেন ভালো লাগে বলা কঠিন

১১ ই জুলাই, ২০১৭ ভোর ৫:২৩

রিদওয়ান হাসান বলেছেন: কার কবিতা কার কাছে কেন ভালো লাগে, বলাটা আসলেই কঠিন। কে হায়, সময় খুড়ে মাইনসের ভাল্লাগা মন্দাল্গা দেখতে চায়?

২| ১১ ই জুলাই, ২০১৭ সকাল ৯:৫৬

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: প্রথমেই- কবি আল মাহমুদের জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা ও সুস্থ্যতা কামনা করছি।


তবে, প্রিয় চাঁদ গাজী আপনি ব্লগে সবসময় ১ নম্বর মন্তব্যকারী .!!! আর আপনি বলছেন ---চাঁদগাজী বলেছেন: উনার কোন লেখাই পড়া হয়নি; কার কবিতা কার কাছে কেন ভালো লাগে বলা কঠিন??-

-----------আসলেই বলা কঠিন!!!।

১১ ই জুলাই, ২০১৭ রাত ৯:০৮

রিদওয়ান হাসান বলেছেন: জ্বী, আমিও তো তা-ই বললাম।

৩| ১১ ই জুলাই, ২০১৭ সকাল ১১:০২

মোঃ মাইদুল সরকার বলেছেন: কবি আল মাহমুদের জন্মদিনে শুভেচ্ছা ও সুস্থ্যতা কামনা করছি। এবং সেই সাথে আপনাকেও শুভেচ্ছা, সুন্দর একটি পোস্ট উপহার দেওয়ার জন্য।

১১ ই জুলাই, ২০১৭ রাত ৯:০৯

রিদওয়ান হাসান বলেছেন: আপনাকেও ধন্যবাদ সুন্দর মন্তব্যটি করার জন্য।

৪| ১১ ই জুলাই, ২০১৭ সকাল ১১:২০

সেলিম আনোয়ার বলেছেন: পরাজিত হয় না কবিরা ।
আলমাহমুদ অনেক বড় মাপের কবি। সাম্প্রতিক সময়ের শ্রেষ্ঠ কবি । কবি শামসুর রাহমান উপস্থিত আছেন ধরে এই তুলনা ।তিনিই নাম্বার ১। জন্মদিনে তার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করছি । আর অবশ্যই লাল সালাম কবিবরকে ।+

১৬ ই জুলাই, ২০১৭ রাত ২:২৪

রিদওয়ান হাসান বলেছেন: আপনারও দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করি প্রিয়। ধন্যবাদ জানবেন। ভালোবাসা নিরন্তর।

৫| ১১ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:৫০

এম এ কাশেম বলেছেন: আল মাহমুদ, নজরুল, রবিন্দ্রন নাথ, শামসুর রহমান, ও ফররুখ আহমদ - এই সব কবিদের কেউ যদি না পড়ে তাতে
ঐ সব কবিদের কিচ্ছু আসে যায় না। আর কেউ যদি মনে করে আল মাহমুদকে উপেক্ষা করা বড় একটা সাহসের কাজ তবে সে ভুলের মধ্যে বসবাস করছে।

কবিরা অপারাজিত।

১৬ ই জুলাই, ২০১৭ রাত ২:২২

রিদওয়ান হাসান বলেছেন: আর কেউ যদি মনে করে আল মাহমুদকে উপেক্ষা করা বড় একটা সাহসের কাজ তবে সে ভুলের মধ্যে বসবাস করছে।

আসলেই সে ভুলের রাজ্যে বসবাস করছে।

৬| ১১ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:২২

মোঃ খুরশীদ আলম বলেছেন: অথচ আমার কাছে সাম্প্রদায়িকতা একটা নির্দিষ্ট স্থান পর্যন্ত বিধিসম্মত মনে হয়। প্রত্যেকটা মানুষই সম্প্রদায় থেকে উঠে আসা। নিজ সম্প্রদায়ের প্রতি তার সামান্য হলেও সেন্সরিটি থাকবে। কিন্তু এর বাইরে অন্য সম্প্রদায়কেও সমীহ করবে—এটাই বিধিসম্মতার প্রান্তসীমা। যখন অন্য সম্প্রদায়ের প্রতি গণহারে নেতিবাদিচর্চায় যাবে, সেটাই প্রকৃত সাম্প্রদায়িকতা।- সহমত আপনার সাথে

১৬ ই জুলাই, ২০১৭ রাত ২:২৩

রিদওয়ান হাসান বলেছেন: ধন্যবাদ জানবেন। প্রিয় খুরশীদ আলম ভাই। ভালো থাকবেন।

৭| ১১ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৫৪

আরাফআহনাফ বলেছেন: তবে লোকে যে যাই বলুক, আপনি আল মাহমুদ। ভালোবাসার সমার্থক আপনি।

১৬ ই জুলাই, ২০১৭ রাত ২:২৪

রিদওয়ান হাসান বলেছেন: মানুষ মাত্রই ভালোবাসার প্রতিশব্দ। ধন্যবাদ আরাফআহনাফ। ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.