নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিন্দুর মাঝে সিন্ধু দর্শনের আশায় পথ চলি...

রিদওয়ান হাসান

শুধু একদিন ভালোবাসা, মৃত্যু যে তারপর... যদি তা-ও পাই, আমি তা-ই চাই, চাই না বাঁচতে আমি প্রেমহীন হাজার বছর।

রিদওয়ান হাসান › বিস্তারিত পোস্টঃ

বাংলা সাহিত্যের অবশ্যপাঠ্য কিছু বই (পূর্বলেখ পর্ব)

৩০ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:১০

অনেককেই দেখেছি বাংলা সাহিত্যের কিছু ভালো বইয়ের তালিকা করতে। কিন্তু ইচ্ছা থাকা স্বত্বেও আমি আমার প্রিয় বইয়ের তালিকা তৈরি করতে পারিনি। কারণ সেই বইগুলো আমি পরে শেষ করতে পারিনি। আর দিন দিন প্রিয়র তালিকাও সমৃদ্ধ হচ্ছে। তাই এখন মনে হচ্ছে, বাংলা সাহিত্যের অবশ্যপাঠ্য কিছু বইয়ের তালিকা তৈরি করা যেতে পারে এবং আমার ধারণা আপনারা সবাই আমার সাথে একমত হবেন। বই আমাদের মানুষ করেছে, আমাদের সুসভ্য করেছে‌, আলোকিত করছে, তাই আজ যারা বই-বিমুখ, যারা শুধু কম্পিউটার, পানশালা আর টিভি সিরিয়ালে আনন্দ পায়, তাদের কি সভ্য বলা যাবে?
অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ স্যার। তাকে একবার প্রশ্ন করা হয়েছিল- 'ভালো বই কাকে বলে?' উত্তরে তিনি বলেছিলেন, 'যে বইটা পাঠককে ভাবায়, সেটাই ভালো বই।' বাংলা সাহিত্যের একনিষ্ঠ পাঠকদের সংখ্যাগরিষ্ঠ অংশই আমার করা ফিরিস্তির সাথে একমত হবেন আশা করি।

পাঠকদের কাজ হলো বই পড়া। বইয়ের মধ্য থেকে নিজের জন্য আনন্দ খুজে ফেরা। ''তিনটি ভালো বই একবার করে পড়ার চেয়ে একটি ভালো বই তিনবার পড়া বেশি উপকারী।”
মূলত ভালো বই, মন্দ বই দুটোই মানুষকে শিক্ষা দেয়। তবে মন্দ বই একটু বেশিই শিক্ষা দেয় যে, বইটির জন্মদাতা লেখক কতটা নিম্নরুচির মানুষ।

আমাদের জীবনের আয়ু তো সীমিত। বইপত্র নিয়ে এলোমেলো পড়তে গিয়ে প্রচুর সময় নষ্ট হয়। বইটি পড়ার আগে ভাবতে হবে আমি এই বইটি কেন পড়ব, বইটি থেকে কী চাই। যা পড়া হয়, তা আত্মস্থ করা গুরুত্বপূর্ণ। বই পড়ার মূল উদ্দেশ্য থাকতে হবে আত্মিক উন্নয়ন। আপনার বইয়ের শেলফ যত বেশি সম্ভব ভিন্ন ধরনের বই দিয়ে ভর্তি করবেন, আপনার অ্যাডভেঞ্চারও তত বেশি হবে।

যাই হোক, আমি বাংলা সাহিত্যের নির্বাচিত অবশ্যপাঠ্য কিছু বইয়ের একটি ফিরিস্তি করতে যাচ্ছি। এই ফিরিস্তিভুক্ত বইগুলোর তালিকাপ্রণয়ণ ও এর তারতম্য বা বিন্যাসের ক্ষেত্রে আমাকে যথেষ্ট বেগ পোহাতে হয়েছে। কখনো ভেবেছি, লেখকের জনপ্রিয়তার ওপর নির্ভর করে বইয়ের তালিকা হবে। আবার ভেবেছি, বইয়ের কাটতির ওপর। অনেক সময় লেখার সাহিত্যমান, গদ্যশৈলী বা ক্ষুরধার চিন্তার স্ফুরণ দেখে বিস্মিত হয়েছি। তাই শেষপর্যন্ত বইয়ের তারতম্য বা বিন্যাসের খেই ধরে রাখা মুশকিল হয়ে গেছে। সে কারণে আপনারা বিন্যাসের ক্ষেত্রে একমত না-ও হতে পারেন। কারণ, একেকবার একেক দিকটাকে প্রাধান্য দিয়ে এই ফিরিস্তির তারতম্য স্থির হয়েছে। কিন্তু বাংলা সাহিত্যে এসব বই যে আপনাকে পড়তেই হবে, তা আমি অনেকটা হলফ করে বললেও অত্যুক্তি হবে। তবে এই আপরিচয় ফিরিস্তিতে কোনো অনুবাদী বই স্থান পায়নি। এর কারণ, অনূদিত ভাষা বাংলা হলেও মূল গ্রন্থটি বাংলা ছিল না। তাই এটা বাংলা সাহিত্যের মৌলিক গ্রন্থ হিসেবে স্থান না পাওয়াটা সকলের কাছে সমাদৃত হবে।

চেষ্টা করবো, প্রতিদিন একটি করে পর্ব দিতে। যেদিন শেষ হবে, সমাপ্তি পর্বের মাধ্যমে আপনারা তা জানতে পারবেন। আর প্রত্যেক পর্বে বইগুলোর পরিচয় এবং নাতিদীর্ঘ বুকরিভিউ দেয়া হবে। সাথে পিডিএফ পাঠকদের জন্য থাকবে পিডিএফ লিংক।
দুঃখিত, যারা পিডিএফ পছন্দ করেন না, তাদেরকে বইগুলো উপহার দেয়া আমার পক্ষে দু’দিনের সন্তরণ বিদ্যার ওপর সাহস করে অকূল দরিয়ায় ঝাপ দেয়ার মতো। তাই তাদের জন্য একবার চিন্তা করেছিলাম, অনলাইনের বুকশপগুলোর লিংক দিতে। কিন্তু এটা নেহাৎ বিজ্ঞাপনী আচরণ হবে ভেবে তা পরিত্যাগ করলাম

(প্রথম পর্ব আগামী কাল আসছে...)

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:২৫

তাজেরুল ইসলাম স্বাধীন বলেছেন: অপেক্ষায় রইলাম, প্রিয় বই গুলো আপনার লিষ্ট হতে খুঁজব।

২| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:০৮

নতুন নকিব বলেছেন:



ভাল উদ্যোগ। আগাম ধন্যবাদ।

৩| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:৫৩

ক্লে ডল বলেছেন: খুবই ভাল কাজ করেছেন!

অপেক্ষায় থাকলাম আপনার বই ফিরিস্তির :)

৪| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৩৪

রাজীব নুর বলেছেন: আমিও একটা তালিকা করেছি।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৪০

রিদওয়ান হাসান বলেছেন: আপনার তালিকাটা দেখেছি। আমার তালিকাটা মূলত আপনার তালিকার বিস্তারিত বলা চলে। কারণ, যারা জানে তারা একই কাজ বার বার করে না, বরং একই কাজ ভিন্ন আঙ্গিকে করে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.