নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমড়া কাঠের ঢেঁকি

তোতা পাখির জগৎ খাঁচায় বন্দি.... তার ভাষা মনিবের বাক্যেই সীমাবদ্ধ। তোতাপাখি হতে কীবোর্ড ধরিনি, এখানে তোতাপাখি হতে আসিনি!!

রায়ান ঋদ্ধ

এলোমেলো ধাঁচের পাগলাটে একজন মানুষ আমি। অনেকে বলে কল্পনা প্রবণ। একটু বোকা ধরণের হলেও সচেতন, নিরপেক্ষ, অসাম্প্রদায়িক, বিপ্লব মনা, তর্ক প্রবণ, মধ্যবিত্ত ঘরের ইতিবাচক দৃষ্টিভঙ্গির একজন বাংলাদেশী নাগরিক আমি, যে দেশকে অন্য সব কিছুর থেকে বেশি ভালোবাসে। ভালোবাসা আমার মৌলিক বৈশিষ্ট্য গুলোর একটি এবং আমার সব কর্মকাণ্ডের অনুপ্রেরক। সব কিছুর মত আমিও আপেক্ষিক। আজ হয়তো এমন আছি, কাল বদলেও যেতে পারি!!

রায়ান ঋদ্ধ › বিস্তারিত পোস্টঃ

"মুক্তিযুদ্ধের চেতনা" নিয়ে একটা প্রশ্ন

২১ শে নভেম্বর, ২০১৩ রাত ১১:২৪

গণজাগরণ মঞ্চ প্রতিনিধি সভায় নিয়ন্ত্রকরা দিনাজপুরে যখন এসেছিলেন তখন প্রশ্ন করেছিলেন "মুক্তিযুদ্ধের চেতনা" কী?.. বিজ্ঞদের উত্তরের অপেক্ষায় ছিলাম, কিন্তু কেউ উত্তর দিচ্ছেন না। অবশেষে আমি স্বল্পজ্ঞানে একটা উত্তর দিলাম যেটা অবশ্য গৃহীত হয়নি বা সঠিক ভাবে সংজ্ঞায়িত হয় নি। এরপরপর একজন বলল মুক্তিযুদ্ধের চেতনা হল গণতন্ত্র, সমাজতন্ত্র, জাতীয়তাবাদ এবং ধর্মনিরপেক্ষতা। তারপর ভাবলাম স্বাধীনতার চেতনাই জানি না, গণজাগরণ মঞ্চে স্বাধীনতার চেতনা বিরোধীদের ফাঁসির দাবী নিয়ে স্লোগান দিচ্ছি.... আসলেই আমারা ভিত্তি হীন।



কিছুক্ষন আগেই পিনাকী ভট্টাচার্য-এর লেখা "মুক্তিযুদ্ধের চেতনা বিষয়টা কী?" ব্লগটা পড়ে জানতে পারলাম।



আমি মুক্তিযুদ্ধ দেখিনি, আমার পরিবারজনের মধ্যে অংশগ্রহণকারী কেউ নেই। মুক্তিযুদ্ধ নিয়ে আমার জানা কেবল কিছু বই, কিছু মুক্তিযুদ্ধ নির্ভর ছবি, ইন্টারনেটে খুঁজে পাওয়া কিছু প্রশ্নের উত্তর। এর মধ্যে থেকেই ধারনা নিয়ে যেটা বলেছিলাম সেটা কিছুটা এরকম-

স্বাধীনতার চেতনা হল সাধারণ মানুষের অধিকার প্রতিষ্ঠা, বাক স্বাধীনতা, বিভেদ বৈষম্য নিরসন, সর্বোপরি নিজেদের ভাষা, নিজেদের মাটি, নিজেদের মানুষ নিয়ে একটা স্বতন্ত্র রাষ্ট্র, বাংলাদেশ, গঠনের প্রতিজ্ঞা।



আসলে জানতে চাচ্ছি আমার জাবাবটা স্বাধীনতার চেতনার মাঝে পড়ে?

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২২ শে নভেম্বর, ২০১৩ রাত ২:১৯

গরম কফি বলেছেন: Chinku

২৮ শে নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৪৭

রায়ান ঋদ্ধ বলেছেন: ??

২| ২৫ শে নভেম্বর, ২০১৩ রাত ১২:২২

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাই মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশটা স্বাধীন হইছে। এখন এই স্বাধীনতা রক্ষার নামই হইল মুক্তিযুদ্ধের চেতনা কারন স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা অনেক কঠিন কিন্তু বুকের মধ্যে চেতনা থাকলে কাজটা সহজ হয়। আমি অন্তত এই বুঝি।

২৫ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৪৭

রায়ান ঋদ্ধ বলেছেন: এক কথায় বললে দেশপ্রেমই হচ্ছে মুক্তিযুদ্ধের চেতনা।

৩| ২৮ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৪:১৩

কাব্যহীন রেওয়াজ বলেছেন: দেশপ্রেম না,স্বাধীনতার চেতনা বলতে স্বাধীনতা আর স্বাধীন থাকার ইচ্ছাটাই বুঝি.......।


আর মুক্তিযুদ্ধের চেতনা বলতে বুঝি, সেই সময়ের মুক্তিসেনা,গেরিলা সর্বপরি সকল বাংলাদেশিদের মনে দেশকে স্বাধীন করার যে ইচ্ছে, যে অভিপ্রায় ছিল সেটা।



আসলে, এই শব্দগুলোর অর্থ একেক জনের কাছে একেকটা হলেও, যাদের মনে দেশপ্রেম আছে তাদের সবার অনুভূতি একই; শব্দ দিয়ে হয়তো ঠিক মত প্রকাশ করতে পারি না;কিন্তু সবাই সমান ভাবেই শিহরিত হই....।

২৮ শে নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৪২

রায়ান ঋদ্ধ বলেছেন: সহমত... এই সব অনুভুতির মূলে দেশপ্রেম। স্বাধীন থাকার ইচ্ছা যখন শুধু ব্যাক্তি পর্যায় ছাপিয়ে দেশ-সমাজ-রাষ্ট্র পর্যায়ে হয় তখন উদ্বুদ্ধ হয় স্বাধীন জাতির চেতনা; স্বাধীনতার চেতনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.