নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমড়া কাঠের ঢেঁকি

তোতা পাখির জগৎ খাঁচায় বন্দি.... তার ভাষা মনিবের বাক্যেই সীমাবদ্ধ। তোতাপাখি হতে কীবোর্ড ধরিনি, এখানে তোতাপাখি হতে আসিনি!!

রায়ান ঋদ্ধ

এলোমেলো ধাঁচের পাগলাটে একজন মানুষ আমি। অনেকে বলে কল্পনা প্রবণ। একটু বোকা ধরণের হলেও সচেতন, নিরপেক্ষ, অসাম্প্রদায়িক, বিপ্লব মনা, তর্ক প্রবণ, মধ্যবিত্ত ঘরের ইতিবাচক দৃষ্টিভঙ্গির একজন বাংলাদেশী নাগরিক আমি, যে দেশকে অন্য সব কিছুর থেকে বেশি ভালোবাসে। ভালোবাসা আমার মৌলিক বৈশিষ্ট্য গুলোর একটি এবং আমার সব কর্মকাণ্ডের অনুপ্রেরক। সব কিছুর মত আমিও আপেক্ষিক। আজ হয়তো এমন আছি, কাল বদলেও যেতে পারি!!

রায়ান ঋদ্ধ › বিস্তারিত পোস্টঃ

সাম্প্রদায়িকতা ও সহিংসতার বিরুদ্ধে নৃত্যকলা : বাংলাদেশ নৃত্য শিল্পী সংস্থা, ১ম জেলা সম্মেলন ও নৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হল গতকাল দিনাজপুরে

৩০ শে নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৩৫

"সাম্প্রদায়িকতা ও সহিংসার বিরুদ্ধে নৃত্যকলা"- স্লোগানে গতকাল সন্ধ্যা ৭টায় দিনাজপুর শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত হয়ে গেলো বাংলাদেশ নৃত্য শিল্পী সংস্থার ১ম জেলা সম্মেলন। সম্মেলন উপলক্ষে সংগঠনটি আয়োজন করে নৃত্যানুষ্ঠানের।



কবিগুরু রবীন্দ্রনাথে "আগুনের পরশমণি" গানটির নৃত্য পরিবেষণের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান, উদ্বোধন করেন হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রুহুল আমিন। এরপর অতিথিদের মঞ্চে আমন্ত্রন এবং ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়ে শুরু হয় সংক্ষিপ্ত আলোচনা পর্ব। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দিনাজপুর জেলা প্রশাসক আহমদ শামিম আল রাজি, অন্যান্য অতিথিদের মধ্যে ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোট, দিনাজপুরের সভাপতি মির আনোয়ারুল ইসলাম তানু; দিনাজপুর পৌরসভার সাবেক মেয়র সফিকুল হক ছুটু; দিনাজপুর শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার আসাফ উদদৌলা জুয়েল প্রমূখ। সভাপতিত্ব করেন বাংলাদেশ নৃত্য শিল্পী সংস্থা, দিনাজপুরের নব নির্বাচিত কমিটির সভাপতি শিল্পা শেঠ। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন নব নির্বাচিত কমিটির সাধারণ সম্পাদক মোঃ রহমতুল্লাহ।



আলোচনায় বক্তারা বলেন নৃত্য অঙ্গভঙ্গির এবং অভিব্যাক্তি দ্বারা মনোভাব প্রকাশ। নৃত্য মুদ্রার মাধ্যম সকলের মনে সাম্য ও সম্প্রিতির বার্তা পৌঁছে দেওয়া শিল্পিদের লক্ষ্য। মানুষের ভেতরে শিল্প-সংস্কৃতির চর্চা হারিয়ে যাওয়ার ফলে বাড়ছে সাম্প্রদায়িকতা। ভিনদেশী সংস্কৃতির চর্চায় নিজেদের সংস্কৃতি ভুলতে বসেছে বর্তমান সমাজ। প্রবীণ ও নবীন প্রজন্মের মধ্যকার যোগসূত্র হয়ে, সংস্কৃতির বাহক হয়ে বর্তমান প্রজন্ম ছড়িয়ে দেবে বাংলাদেশের শিল্প-সংস্কৃতি বিশ্ব দরবারে। শিল্প ও সংস্কৃতি চর্চার মাধ্যমে সমৃদ্ধ হবে বাংলাদেশ, রুখে দাড়াবে সকল সহিংসতা, সকল সাম্প্রদায়িক অনাচার।



নব নির্বাচিত কমিটির পরিচয়ের মাধ্যমে সংক্ষিপ্ত আলোচনা পর্বের ইতি ঘটিয়ে শুরু হয় নৃত্য পরিবেশনা। অনুষ্ঠানে পরিবেশিত হয় ক্লাসিক্যাল নৃত্য, উপজাতীয় - সাঁওতাল, মণিপুরি নৃত্য, আঞ্চলিক নৃত্য এবং আধুনিক নৃত্য। নৃত্য পরিবেশন করেন দিনাজপুরের বিভিন্ন নৃত্যশিল্পী ও তাদের দল।



এধরণের অনুষ্ঠান মানুষের মনে শিল্প-সংস্কৃতির প্রসার ঘটাবে বলে মত প্রকাশ করেন দর্শকগণ।

----------------------------------------------------------

পাঠকদের একটি পত্রিকার সংবাদ হিসেবে এই লেখাটির কতটা উপযুক্ত কিংবা খবরটি উপস্থাপনে কোন ত্রুটি বিচ্যুতি তা জানানোর অনুরধ করছি।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ৩০ শে নভেম্বর, ২০১৩ রাত ৮:৩৮

বিশ্বাস করি 1971-এ বলেছেন: ব্যাথা পেটে ওষুধ লাগায় রানে। হায়রে মানুষ একটা সাম্প্রদায়িক আক্রমণের কোন বিচার হইলো না বরং রাজনীতিক কাদা ছোড়াছুড়ি হইলো। আর একজন আইসে নিজেদের সাধারণ প্রোগ্রাম বিশেষ নামে প্রচার কইরা ফায়দা নিতে। মিয়ারা পারলে সরকারের কাছে স্মারকলিপি দেন প্রতিবাদ করেন। আর বেশী পারলে ঐ ঘটনা নিয়া নৃত্যনাট্য বানান সবার সামনে পথনাট্ট্যানুষ্ঠানে প্রচার করেন। পারবেন?

৩০ শে নভেম্বর, ২০১৩ রাত ৯:০৯

রায়ান ঋদ্ধ বলেছেন: আপনার কথায় বুঝলাম অনেক আক্ষেপ নিয়ে বলেছেন কথা গুলো। "পারলে ঐ ঘটনা নিয়া নৃত্যনাট্য বানান"- অত্যন্ত সুন্দর একটি সাজেশন, ধন্যবাদ।

"একটা সাম্প্রদায়িক আক্রমণের কোন বিচার হইলো না বরং রাজনীতিক কাদা ছোড়াছুড়ি হইলো।"-এই সত্য ঘটনাটা নিয়েই একটা নৃত্য নাট্য অথবা নাটক তৈরি করে খুব সম্প্রতি উপস্থাপন করার করার চেষ্টা করবো।

আমরা সাধারণ মানুষ। সাধারণ ভাবেই বাঁচতে চাই। চতুর্দিকের নেতিবাচক ঘটনাগুলো অনেক বেশী ঘটছে। নেতিবাচক খবর শুনতে শুনতে মোটামুটি সবারই নেতিবাচক মনোভাব এখন। কিন্তু এর ভেতরেও আমাদের ইতিবাচক চিন্তা ও কাজ করতে হবে। আপনার কথায় অনেক নেতিবাচকতা থাকলেও একটা খুব কার্যকরী আইডিয়া দিছেন।

তবে এটি কোন ফায়দা নেওয়ার উদ্দেশ্যে লেখা ছিল কি না তা নিয়ে বর্তমানে আমিই দ্বিধায় পড়ে গেলাম! দুঃখিত অসময়ে অপ্রয়োজনীয় কথা বলার জন্য! :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.