নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমড়া কাঠের ঢেঁকি

তোতা পাখির জগৎ খাঁচায় বন্দি.... তার ভাষা মনিবের বাক্যেই সীমাবদ্ধ। তোতাপাখি হতে কীবোর্ড ধরিনি, এখানে তোতাপাখি হতে আসিনি!!

রায়ান ঋদ্ধ

এলোমেলো ধাঁচের পাগলাটে একজন মানুষ আমি। অনেকে বলে কল্পনা প্রবণ। একটু বোকা ধরণের হলেও সচেতন, নিরপেক্ষ, অসাম্প্রদায়িক, বিপ্লব মনা, তর্ক প্রবণ, মধ্যবিত্ত ঘরের ইতিবাচক দৃষ্টিভঙ্গির একজন বাংলাদেশী নাগরিক আমি, যে দেশকে অন্য সব কিছুর থেকে বেশি ভালোবাসে। ভালোবাসা আমার মৌলিক বৈশিষ্ট্য গুলোর একটি এবং আমার সব কর্মকাণ্ডের অনুপ্রেরক। সব কিছুর মত আমিও আপেক্ষিক। আজ হয়তো এমন আছি, কাল বদলেও যেতে পারি!!

রায়ান ঋদ্ধ › বিস্তারিত পোস্টঃ

Ways2Clean - পরিস্কার-পরিচ্ছন্ন, স্বাস্থ্যকর এবং প্রগতিশীল বাংলাদেশের পথে

১৬ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৪২

রাস্তায় বের হলেই যত্রতত্র আবর্জনার স্তুপ। বিশেষ করে যে জায়গাগুলোতে বেশি মানুষের চলাফেরা সেখানে দেখা যায় ময়লা, আবর্জনা ও অব্যবহৃত নানা জিনিস রাস্তায় পড়ে থাকতে দেখা যায়। এসব জিনিস যেমন দৃষ্টিকটু তেমনি পরিবেশের জন্য ক্ষতিকর। ফেলে দেওয়া আবর্জনা গুলোকে আমরা মূলত দু'ভাগে ভাগ করতে পারি - ১. জৈব আবর্জনা (Organic waste) ও ২. অজৈব আবর্জনা (Inorganic waste)। রান্নাঘরের বেশিরভাগ আবর্জনাই জৈব। জৈব আবর্জনা গুলো পঁচে গিয়ে পরিবেশে ক্ষতিকর দূষণ সৃষ্টি করে। কিন্তু এগুলোকে প্রক্রিয়াজাত করে সার হিসেবে মাটির উর্বরতা বৃদ্ধিতে ব্যবহার করা যায়। অজৈব আবর্জনা গুলো আবার দু'ধরণের - ক) পুনঃব্যবহার্য (Recyclable) এবং খ) পুনঃঅব্যবহার্য (Non-recyclable)। বিভিন্ন ড্রিংসের ক্যান, বোতল, ধাতব বস্তু ইত্যাদি বস্তু গুলো রিসাইকেল্যাবল, বাছাই করে সেগুলো থেকে আবার নতুন কোন ব্যবহার যোগ্য জিনিস বানানো যায়। আনরিসাইকেল্যাবল গুলোকে নিয়ন্ত্রিত ভাবে ধ্বংস করলে তা পরিবেশে খুব একটা ক্ষতি করে না।



যদি প্রথম থেকেই অরগানিক আর ইনঅরগানিক আবর্জনা আলাদা করে রাখা হয় তবে সহজেই আবর্জনাগুলো ঠিক ভাবে ব্যবাস্থাপনা করা যাবে। এক সাথে মিক্সড হয়ে থাকলে সেটা দুঃসাধ্য। উন্নত দেশগুলো এই বর্জ্য ব্যবস্থাপনা বা Waste Management করে কেবল পরিচ্ছনই রাখছে না, একই সাথে পরিবেশ রক্ষা এবং রিসাইকেলিং এর মাধ্যমে আর্থিক সাশ্রয়ও করছে। আমাদের দেশে এর খুব জরুরী প্রয়োজন। কিন্তু বেশির ভাগ মানুষ এ সম্পর্কে জানেন না বা মাথা ঘামান না। আবর্জনা নিয়ে সামাজিক সচেতনতা গড়ে ওঠা খুব প্রয়োজন।



বর্তমানে বিশ্বের সর্বশ্রেষ্ঠ বিদ্যাপীঠ, ম্যাসাচুসেটস্‌ ইন্সটিটিউট অফ টেকনোলজিস (MIT) তাদের MIT IEDAS Global Challenge প্রতিযোগিতার মাধ্যমে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য শিক্ষার্থীদের প্রস্তাবিত প্রজেক্টকে আর্থিক সাহায্য দিচ্ছে। Tamanna Islam Urmi আপু Waste Management নিয়ে social awareness তৈরির লক্ষে তার প্রজেক্ট Ways2Clean করতে চেষ্টা করছে বাংলাদেশে। বাংলাদেশের দিনাজপুর জেলায় প্রাথমিক ভাবে বর্জ্য ব্যবস্থাপনার একটি পাইলট প্রজেক্ট দিয়ে শুরু করতে চাচ্ছে Ways2Clean প্রজেক্ট। MIT'র ফান্ডটি এই প্রজেক্টের আনতে প্রয়োজন MIT IEDAS Global Challenge-এর সাইটে এই প্রজেক্টে স্বপক্ষে অনেক ভোট। যদি আমরা সকলে মিলে এই প্রজেক্টের জন্য ভোট করি তাহলে আমাদের দেশের বর্জ্য ব্যবস্থাপনায় সাহায্য করবে MIT'র শিক্ষার্থী ঊর্মি আপু ও তার টীম। কিন্তু ভোট করার জন্য আর খুব বেশী সময় হাতে নেই। ১৮ এপ্রিল এই প্রজেক্টে ভোট করার শেষ দিন। ভোট করতে হলে আপনাকে প্রদত্ত লিংকে গিয়ে রেজিস্টার করতে হবে। রেজিস্টারের জন্য চারটি অপশন আসবে। তার মধ্যে MIT Friend অপশনটি সিলেক্ট করে রেজিস্ট্রেশন ফিল্ড গুলো ফীলআপ করে সাবমিট দেওয়ার পড় ইমেইলে পাঠানো লিংকে ক্লিক করে কনফার্ম করলেই অ্যাক্টিভ হয়ে যাবে আপনার অ্যাকাউন্ট। তারপর আবার প্রদত্ত লিংকে গেলেই ভোট করতে পারবেন।

লিংকঃ ভোট দিতে এখানে ক্লিক করুন।



আসুন সকলে এই প্রজেক্টিকে ভোট করে পরিস্কার-পরিচ্ছন্ন, স্বাস্থ্যকর এবং প্রগতিশীল বাংলাদেশের পথে পা বাড়াই। সচেতন সকলের অনলাইন ব্যবহারকারীর উচিৎ Ways2Clean-এর জন্য ভোট করা, আর দিনাজপুরের সকল অনলাইন ব্যবহার করীদের এর স্বপক্ষে ভোট করা অবশ্য দায়িত্ব বলে মনে করছি।

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৬ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:৫৬

বটবৃক্ষ~ বলেছেন:



সুন্দর পোস্ট!!

চাই পরিচ্ছন্ন বাংলাদেশ! :)

ভোট করলাম!!
চাইনিজ এইচটুও প্রজেক্ট টা অনেক এগিয়ে আছে!! আমাদের টাও ভাল অবস্থানেই আছে মোটামুটী!! তবে প্রথম হতে হলে অনেক বেশি ভোট লাগবে!!
অনেক শেয়ারিং লাগবে!!
উর্মির জন্যে শুভকামনা।

১৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:২৫

রায়ান ঋদ্ধ বলেছেন: ধন্যবাদ আপু। :)
আজকেই শেষ ডেট। প্রজেক্টটা এখনো তৃতীয় অবস্থানে আছে। MyH2O-কে কাটানো হয়তো সম্ভব না। কিন্তু দ্বিতীয় অবস্থানে আসতেই হবে। পারলে একটু শেয়ার করবেন।

২| ১৬ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:২৬

তওসীফ সাদাত বলেছেন: শুভকামনা আপুর জন্য। ভোট পর্যাপ্ত পড়ুক। এবং প্রজেক্ট টি সফল হউক।

১৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:২৭

রায়ান ঋদ্ধ বলেছেন: ধন্যবাদ।
প্রজেক্টটা এখনো তৃতীয় অবস্থানে আছে। আজকেই শেষ ডেট। সকলে মিলে চেষ্টা করলে অবশ্যই পারবো সামনে আগাতে। একটু শেয়ার দিয়ে সবাইকে ভোট করতে আহ্বান করুণ।

৩| ১৭ ই এপ্রিল, ২০১৪ রাত ১:৫১

নীল জোসনা বলেছেন: ভালো উদ্যোগ । শুভ কামনা রইল ।

১৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:২৯

রায়ান ঋদ্ধ বলেছেন: ধন্যবাদ। :)
শেয়ার দিয়ে সবাইকে ভোট করতে আহ্বান করুণ। আজই ভোট করার শেষ দিন।

৪| ১৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ৭:১৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: অতি দরকারি বিষয়ে পোস্ট দিয়েছেন। পরিচ্ছন্নতা বিষয়ে আলাদাভাবে পোস্ট আসা উচিত।

ভোট দিলাম :)

১৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:৩৩

রায়ান ঋদ্ধ বলেছেন: ধন্যবাদ। :)
বর্জ্য ব্যাবস্থাপনা নিয়ে আরও অনেক কিছু করার আছে। দোয়া করবেন যেন পুরো দেশে সচেতনতা বৃদ্ধি আর পরিচ্ছন্নতার অনেক সৈনিক তৈরি করা সম্ভব হয়।

এই প্রজেক্টে ভোট করার আজই ভোট করার শেষ দিন। একটু কষ্ট করে শেয়ার দিয়ে সবাইকে ভোট করতে আহ্বান করুণ।

৫| ১৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:৩৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ভালো উদ্যোগ।

১৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:৩৪

রায়ান ঋদ্ধ বলেছেন: ধন্যবাদ। :)
এই প্রজেক্টে ভোট করার আজই ভোট করার শেষ দিন। একটু কষ্ট করে শেয়ার দিয়ে সবাইকে ভোট করতে আহ্বান করুণ।

৬| ১৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:১৩

সৌদি প্রবাসী আশরাফ বলেছেন: ভালো উদ্যোগ...সফলতার জন্য দোয়া রইলো...

১৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:৩৫

রায়ান ঋদ্ধ বলেছেন: ধন্যবাদ। :)
দোয়া করবেন যেন পুরো দেশে সচেতনতা বৃদ্ধি আর পরিচ্ছন্নতার অনেক সৈনিক তৈরি করা সম্ভব হয়।

এই প্রজেক্টে ভোট করার আজই ভোট করার শেষ দিন। একটু কষ্ট করে শেয়ার দিয়ে সবাইকে ভোট করতে আহ্বান করুণ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.