নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আম জনতার একজন।

ইছামতির তী্রে

I have a dream.

ইছামতির তী্রে › বিস্তারিত পোস্টঃ

গরুর দাম যদি ৭ লাখ টাকা হয় তাহলে আমাদের বার্ষিক ইনকাম এই গরুর কয়টা ঠ্যাং-এর সমান?

০৬ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৪:১৩



সামনে কোরবানির ঈদ বা ঈদুল আযহা। ধর্মীয় মতে সামর্থবানদের জন্য কোরবানি করা ফরজ। বেশী সময় হাতে নেই, তাই আগে থেকেই নিজেদের গরু কেনার ধুম পড়ে গেছে। প্রতি ঈদেই এই গরু কোরবানি নিয়ে মহা হুলস্থুল ব্যাপার ঘটে থাকে। ছোটবেলা থেকেই দেখে আসছি কিছু লোক সবচেয়ে দামি গরু কোরবানি দেয়ার প্রতিযোগিতায় নামে। এটা কতটুকু জায়েজ এই নিয়ে কারো মাথাব্যাথ নেই। “সবচেয়ে বেশী দামের এবং সবচেয়ে বড় গরু তাকেই কোরবানি দিতে হবে’-এই চিন্তা গুটিকয় কাচা পয়সাওয়ালাদের মাথায় সারাক্ষণ কিলবিল করে। গরু কিনে মালিকেরা তাকে গোসল করিয়ে, সুন্দর করে মালা দিয়ে সাজিয়ে, শিং-এ রঙ মাখিয়ে রাখাল সহযোগে পুরো এলাকা ঘুরাতো। পেছনে অসংখ্য ছেলেমেয়ে দল বেধে হই হুল্লোর করে আনন্দ উল্লাস করত। প্রতি ঈদুল আযহা-র একটা কমন দৃশ্য ছিল এটা। ছেলেবেলায় আশেপাশের এলাকার মধ্যেই এসব খবর সীমাবদ্ধ থাকত। তবে এখন দৃশ্যপট পালটে গেছে। পত্রিকা মারফত এখন এই খবর আর স্ব স্ব এলাকার মধ্যে সীমাবদ্ধ না থেকে গোটা দেশেই বিস্তৃতি লাভ করেছে। পত্রিকাওয়ালারাই নিয়মিত খবর পরিবেশন করে সবচেয়ে বড় গরু কোথায় ও কত দামে বিক্রি হল। অনেকেই এই খবরটা বেশ আগ্রহ নিয়ে পড়েন।



আজ সকালে যুগান্তর পত্রিকা পড়তে পড়তে একটা ছোট্র খবরে চোখ আটকে গেল। বিস্তারিত পড়ে আমার মাথা খারাপ হবার যোগাড়! খবরে প্রকাশ, ‘কোরবানির ঈদকে সামনে রেখে সিরাজগঞ্জের বেলকুচিতে এক টন ওজনের তিন বছর বয়সী একটি ষাঁড়ের দাম হাঁকা হয়েছে ১২ লাখ টাকা।/:) বিত্তবান এক সৌখিন ক্রেতা ইতিমধ্যেই ৭ লাখ টাকায় ষাঁড়টি কিনতে চাইলেও বিক্রেতার মন গলেনিX((। বিষয়টি এখন ‘টক অব দি এরিয়া’।...বিশাল আকৃতির ষাঁড়টি দেখার জন্য প্রতিদিন তার বাড়িতে প্রচুর লোকসমাগম হচ্ছে'।



একটা গরুর দাম ৭ লাখ টাকা!!! (অবাক ব্যাপার হলো তাও মালিক বিক্রি করেননি???) আমার মনে পড়ে গেল সৈয়দ মুজতবা আলীর সেই বিখ্যাত গল্পটা। ইংরেজ লাট সাহেবের এক ঠ্যাং খোঁড়া কুকুরের পেছনে মাসে ৭৫ টাকা খরচ হয়। সেটা জানার পর ২৫ টাকা বেতনের পণ্ডিতমশাই ছাত্রকে প্রশ্ন করেছিলেন, 'এখন বল তো দেখি, তবে বুঝি তোর পেটে কত বিদ্যে, এই ব্রাহ্মণ পরিবার লাট সায়েবের কুকুরের কটা ঠ্যাঙের সমান?' /:)



আমারও বলতে ইচ্ছে করছে, এই একটা গরুর দাম যদি ৭ লাখ টাকা হয় তাহলে আমাদের বার্ষিক (ভুল পড়েন নি, আমি বার্ষিক ইনকামের কথাই বলছি) ইনকাম এই গরুর কয়টা ঠ্যাং-এর সমান? X((



ভাবছি স্বল্প বেতনের চাকরি-বাকরি করে সময় নস্ট না করে সিজনাল গরু মোটাতাজাকরণ ব্যবসা করলে কেমন হয়??? :P

খবরের লিঙ্কঃ http://www.jugantor.com/news/2013/10/06/33120

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.