নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আম জনতার একজন।

ইছামতির তী্রে

I have a dream.

ইছামতির তী্রে › বিস্তারিত পোস্টঃ

এ যুগের শাইলক...

১২ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:১৯

আমরা প্রায় সবাই উইলিয়াম শেক্সপিয়ার রচিত বিখ্যাত নাটক ‘মার্চেন্ট অফ ভেনিস’ এর সেই কুখ্যাত চরিত্র ‘শাইলক’ সম্পর্কে জানি। তবু গল্পটা স্মরণ করা যেতে পারে।



ইহুদি মহাজন শাইলক খ্রিস্টান ব্যবসায়ি এন্টনিওকে টাকা ধার দিয়েছিলেন। শর্ত ছিল নির্দিষ্ট সময়ের মধ্যে টাকা ফেরত দিতে না পারলে, শাইলক এন্টনিও এর শরীর থেকে এক পাউন্ড মাংশ কেটে নেবে। এন্টনিও সময় মতো টাকা ফেরত দিতে পারলনা। নির্দিষ্ট দিন ও ক্ষণে কোর্ট এ হাজির হলো শাইলক। পর্তিয়া নামের এক রমনী এন্টনিও এর পক্ষে কোর্ট এ বললেন, যেহেতু শাইলক শুধু এক পাউন্ড মাংশ কেটে নেবার শর্ত। কিন্তু কোনভাবেই রক্ত যেন বের না হয়। মাংশ কাটার মাপে যদি এক চুল পরিমান কমবেশি হয় কিংবা এন্টনিও এর শরীর থেকে যদি এক ফোটা রক্ত ঝড়ে তবে, শাইলকের সকল স্থাবর, অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে এবং তাকে হত্যা করা হবে। শাইলক দেখল রক্ত ঝরানো ছাড়া তো মাংস নেওয়া যাবে না। শেষ পর্যন্ত শাইলক আদালতকে জানাল তার মাংসের দরকার নেই। এভাবে সে দিন অ্যানটিনিও শাইলকের হাত থেকে বেঁচে গেল।



আসলে ইংরেজ নাট্যকার শেকসপিয়র ৪০০ বছর আগে এই নাটকের মধ্যে দিয়ে ইহুদি জাতির স্বরুপ উন্মোচন করতে চেয়েছিলেন এবং তা যে যথাযথভাবে করতে পেরেছিলেন এটা বোধহয় প্রমাণের আর বাকী নেই কিছুই। ওরা একটা ‘রক্তচোষা’ জাতি।



এর আরেকটা টাটকা প্রমাণ পেতে নিচের লিঙ্কটি পড়তে পারেন। এখানে বলা হচ্ছে ‘রাষ্ট্রীয় খরচ বাঁচাতে নেলসন ম্যান্ডেলার শেষকৃত্য অনুষ্ঠানে উপস্থিত না থাকার মাধ্যমে আবারও আলোচনায় এলেন ইসরাইলের প্রধান দুই নেতা প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং প্রেসিডেন্ট শিমন পেরেজ’।...



লিঙ্কঃ

Click This Link

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.