নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আম জনতার একজন।

ইছামতির তী্রে

I have a dream.

ইছামতির তী্রে › বিস্তারিত পোস্টঃ

পিন্ডি থেকে মুক্ত হয়ে দিল্লির গোলামী করার জন্য আমরা স্বাধীন হইনি। X(

১৮ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:৫৬

তিনটি ঘটনা ভেবে একদম ভাল লাগছে না।



প্রথমতঃ ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে ইইউ রাস্ট্রদূতেরা আমাদের জাতীয় স্মৃতি সৌধে ফুল দিতে যাননি। এটা নিশ্চিতভাবে শিস্টাচার বহির্ভূত কাজ, আমাদের মহান বিজয় দিবসকে অপমানের শামিল এবং সর্বোপরি এটাকে জনগণের অনুভূতির প্রতি অশ্রদ্ধা বলা যায়। কেন তারা এমন করল?? এর পেছনে শুধু কি বর্তমান রাজনীতিক অচলাবস্থাই দায়ী? এই কাজ করে কি তারা আমাদের কোন মেসেজ দিল? আমাদের সরকারের কি উচিত ছিল না এ ব্যাপারে জবাবদিহিতা চাওয়া?



দ্বিতীয়তঃ কাদের মোল্লার ফাঁসি কার্যকর করার প্রতিবাদে পাকিস্তানের জাতীয় নেতৃবৃন্দ শুধু ক্ষোভ প্রকাশ করেই ক্ষান্ত হয়নি পাশাপাশি জাতীয় পরিষদে নিন্দা প্রস্তাব পাস করে একে ‘জুডিসিয়াল কিলিং’ বলেছে। প্রকারান্তরে তারা আমাদের এটাই জানিয়েছে 'এটাতে তারা খুশি নয়'। তারা ৪২ বছর পরেও অনুতপ্ত নয়!!! যদিও এই ব্যাপারে সরকারের প্রতিক্রিয়া যথেস্ট কঠোর ও বলিস্ট ছিল। কিন্তু আমার কথা হলো কেন তারা এটা করবে? তারা কি এটাই বোঝাতে চায় আমাদের মহান মুক্তিযুদ্ধের সময়ে তারা গণহত্যা চালায়নি??? একটি স্বাধীন ও সার্বভৌম দেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে এ ধরনের প্রস্তাব পাস করা খুবই নিন্দনীয়। আমরা এর তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাই।



তৃতীয়তঃ বাংলাদেশকে নিয়ে ভারতের অতি (অপ) রাজনীতির ফলে আমাদের দেশে রক্তের গঙ্গা বইছে। তারা যেকোন উপায়ে বর্তমান সরকারকেই ক্ষমতায় বহাল রাখতে চাইছে। এটা এখন দিবালোকের মত সত্য। তবে এ ব্যাপারের অন্যান্য দল প্রতিবাদ করলেও সরকারের নিরবতা ভিন্ন কিছুর ইঙ্গিত দেয়। সুজাতা সিংরা যখন আমাদের সকল বিষয়ে নাক গলায়, তখন আমাদের একশ্রেণির বুদ্ধিপ্রতিবন্ধী মুখে কুলপ এঁটে বসে থাকেন। এদের এমন নীরবতায় লজ্জ্বিত হই। ভারত নিজেদের দেশে সুন্দরভাবে ক্ষমতার বদল করে। আর আমাদের ব্যাপারে এ কেমন দ্বিচারিতা!! আওয়ামী লীগ বাংলাদেশের সবচেয়ে অভিজ্ঞ দল। তারা কিভাবে জনগণের প্রত্যক্ষ অংশগ্রহণ ছাড়া সরকার গঠন করতে চায়?? তারা ভাল করেই জানে এতে সিংহভাগ জনগণের সায় নেই। তবু কেন......???



সাধারণ নাগরিক হিসেবে আমাদের জাতীয় নেতৃবৃন্দের কাছে সবিনয়ে জানতে চাই, "আপনারা কবে নিজেদের ব্যাপারের স্বাধীন সিদ্ধান্ত নিতে পারবেন"????



আজ আমরা সকল ক্ষেত্রে দু’ভাগে বিভক্ত। কেউ পাকিস্তানপন্থী আর কেউবা বা ভারতপন্থী। সাংবাদিক নুরুল কবীরের মত আমারও বলতে ইচ্ছে করছে, ‘পিন্ডি থেকে মুক্ত হয়ে দিল্লির গোলামী করার জন্য আমরা স্বাধীন হইনি'।



আমরা বাংলাদেশের জনগণ পাকিস্তানপন্থী বা ভারতপন্থী বলে পরিচিত হতে ঘৃণাবোধ করি। আমরা সবাই বাংলাদেশপন্থী। এটাই আমাদের একমাত্র পরিচয়। এটাই আমাদের জন্য সম্মানজনক ও কল্যাণকর।





সবাইকে ধন্যবাদ।

মন্তব্য ৩০ টি রেটিং +০/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:৫৯

পাঠক১৯৭১ বলেছেন: গোলাম হয়ে থাকার জন্য আপনার জন্ম, আপনার মগজে সমস্যা।

১৮ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৫০

ইছামতির তী্রে বলেছেন: ভাই, পাঠক১৯৭১ আপনার নিক নেম বেশ ভাল। কিন্তু আপনার আচরণ নামের মত নয়। আপনার কথা একদম ভাল লাগেনি। তবু মতামত দেয়ার জন্য ধন্যবাদ।

আমি বলেছি, আমরা বাংলাদেশের জনগণ পাকিস্তানপন্থী বা ভারতপন্থী বলে পরিচিত হতে ঘৃণাবোধ করি। আমরা সবাই বাংলাদেশপন্থী। এটাই আমাদের একমাত্র পরিচয়। এটাই আমাদের জন্য সম্মানজনক ও কল্যাণকর।

২| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:৫৯

হাসিব০৭ বলেছেন: ‘পিন্ডি থেকে মুক্ত হয়ে দিল্লির গোলামী করার জন্য আমরা স্বাধীন হইনি'

১০০% সহমত কিন্তু এটা দালালদের বোঝাবে কে? সবার মগজই তো ব্রেইন ওয়াস করা হয়েছে ইতিমধ্যেই

১৮ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৫৩

ইছামতির তী্রে বলেছেন: ধন্যবাদ মতামতের জন্য। আমি কাউকে ব্লেম দিতে চাই না। আমি চাই নিজের ভাল আমরা আগে বুঝব।

৩| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:০১

হাসিব০৭ বলেছেন: @ দালালি করেন ভাল কথা কিন্তু আপনাদের বিবেকে কি কখনই দেশের সাধারন মানুষের জন্য কাদে না। আপনারা আসলে নিজ ও নিজ দলের স্বার্থের জন্য সবকিছু করতে পারেন

১৮ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৫৪

ইছামতির তী্রে বলেছেন: আপনি কি কথাগুলো পাঠক১৯৭১-কে বলতে চাইছেন?

৪| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:১৩

মোঃ আনারুল ইসলাম বলেছেন: আমরা সবাই বাংলাদেশপন্থী। এটাই আমাদের একমাত্র পরিচয়। সহমত।

১৮ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৫৬

ইছামতির তী্রে বলেছেন: ধন্যবাদ ভাই।

৫| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:২৪

HHH বলেছেন: আওয়ামীদের জন্ম হইছে ইন্ডিয়ার গোলামী করার জন্য। এটা সবাই জানে।

১৮ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৫৮

ইছামতির তী্রে বলেছেন: আমি এভাবে বলতে চাই না। ব্লেম গেম অনেক হয়েছে। এখন শুধরানোর সময় এসেছে।

৬| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৩৯

দখিনা বাতাস বলেছেন: ৭১এ কাদের মোল্লারা ঠিক আপনার মত এইরকম ডায়লগ দিয়ে পাক বাহিনীর সাথে থাকতো। আর আমরা সাধারন জনগন পাকি শুয়োরদের শায়েস্তা করার জন্য ভারতের সাথে কিছুকিছু ব্যাপারে কম্প্রোমাইজ করে চলতে হইছিল। এখনও অবস্সা ঐ রকমই। কিছু বুঝতে পারছেন? আবার বলি, কাদের মোল্লারা তখন আপনার এই পোস্টের হেডিং টাইপ ডায়লগ দিত

১৮ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:০১

ইছামতির তী্রে বলেছেন: আমরা বাংলাদেশের জনগণ পাকিস্তানপন্থী বা ভারতপন্থী বলে পরিচিত হতে ঘৃণাবোধ করি। আমরা সবাই বাংলাদেশপন্থী। এটাই আমাদের একমাত্র পরিচয়। এটাই আমাদের জন্য সম্মানজনক ও কল্যাণকর।

৭| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৪২

খেয়া ঘাট বলেছেন: আমরা বাংলাদেশের জনগণ পাকিস্তানপন্থী বা ভারতপন্থী বলে পরিচিত হতে ঘৃণাবোধ করি। আমরা সবাই বাংলাদেশপন্থী। এটাই আমাদের একমাত্র পরিচয়। এটাই আমাদের জন্য সম্মানজনক ও কল্যাণকর।
++++++++++++++++++++++++++++++++++++++++

১৮ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:০৭

ইছামতির তী্রে বলেছেন: ভাই খেয়া ঘাট, আপনি অনেক জনপ্রিয় ব্লগার। আপনার লেখা আমার ভাল লাগে। আপনার সাথে কিছু কথা শেয়ার করি।

দেখুন আমি উপরে তিনটি গ্রুপের ব্যাপারে কথা বলেছি। সবাই প্রকারান্তরে আমাদের মানে দেশের জনগণকে অপমান করেছে। এখানেও একদল খামোখা রেগে যাচ্ছে। এটা অনেকটা এরকম "ঠাকুর ঘরে কে রে, আমি কলা খাইনি" অবস্থা। তাহলে কি আমার টাইটেল দেখে একপক্ষের মাথা খারাপ হয়ে গেল????

আপনি কিছু বলেন ভাই।

৮| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৪৮

শরৎ চৌধুরী বলেছেন: WHO is YOUR friend BANGLADESH? THINK DEEP>

Vijay Diwas is celebrated every year to commemorate India's victory over Pakistan in the 1971 war that led to the creation of Bangladesh. > Click This Link

Resolution passed: Abdul Quader Molla was innocent, Imran Khan claims> Click This Link

The prison that is Bangladesh> Click This Link

WHO is YOUR friend BANGLADESH? THINK DEEP> THINK before YOU JUMP.

১৮ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ২:২৩

ইছামতির তী্রে বলেছেন: What a surprise!!! One of the best blogger in Samu ‘অন্যমনস্ক শরৎ’ have commented on my blog. Thanks a lot. I feel honored. You are most welcome in my page.

However, let us discuss the matter which you have pointed out...

Point no. 1. India celebrated Vijay Diwas every year....

My opinion: Our heartiest thanks to the Indian peoples for this great job. It doesn’t mean that we will support each and every step taken by the Indian Govt. regarding Bangladesh. Do you support?

Point no. 2. Resolution passed: Abdul Quader Molla was innocent; Imran Khan claims …

My opinion: What do you mean by this? Please read my full blog again. I have protested strongly against their resolutions.

The prison that is Bangladesh- We hate (from the bottom of our heart) this stupid reporting of theguardian. This is called yellow journalism.

Point no. 3: WHO is YOUR friend BANGLADESH? THINK DEEP> THINK before YOU JUMP…

My opinion: HE, who loves our country, respect our people, is OUR FRIEND(S). Nobody else…

Please read this carefully ‘আমরা বাংলাদেশের জনগণ পাকিস্তানপন্থী বা ভারতপন্থী বলে পরিচিত হতে ঘৃণাবোধ করি। আমরা সবাই বাংলাদেশপন্থী। এটাই আমাদের একমাত্র পরিচয়। এটাই আমাদের জন্য সম্মানজনক ও কল্যাণকর’।

Dear অন্যমনস্ক শরৎ, I personally never expect such type of comments from you. You are the pioneer of the blogging arena. On the contrary, I am a newcomer in Samu. I am learning every day from others. I had to talk that you have failed to touch my feelings.

Ok, just let drop the matter. We are 42 years old country. We should think our GOOD or BAD independently. That was the main focus of my blog.

Thank you.

৯| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:৩৪

আছিমভ বলেছেন: স্বাধীন বাংলাদেশে পাকিস্তানপন্থী হওয়ার কোন কারন নাই, কারন ওদের গোলামী করবনা বলেই মুক্তিযুদ্ধ, আমাদের স্বাধীনতা।

আর স্বাধীন বাংলাদেশে যার নুন্যতম দেশপ্রেম আছে তার পক্ষে ভারতপন্থী হওয়ারও কোন কারন নাই এরও কারন আছে ,গেল ৪২ বছর ধরে আমরা ৭১’এর দেনা শোধ করছি। শোধের অংকটার কোন সঠিক সংখ্যা আমাদের জানা নেই, ইতিহাসেও লেখা হয়নি এর বিবরণ। শুধু জেনে এসেছি আমরা ঋণী এবং এ ঋণ শোধ করতে হবে যতদিন বেঁচে থাকবো। শিল্প, বানিজ্য, কৃষিকাজ, অন্ন, বস্ত্র, শিক্ষা, চিকিৎসা, সাংস্কৃতি, এমনকি আমাদের কাঁচাবাজার পর্যন্ত খুলে দিয়েও শোধ হচ্ছে না ৭১’এর দেনা। নদীর পানি, বন্দরের ক্রেন, জলপথ, নদীপথ, রেলপথ, আকাশপথ সহ ফেলানীদের লাশ পর্যন্ত দিতে হচ্ছে দেনা শোধের মূল্য হিসাবে…..

১৮ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ২:২২

ইছামতির তী্রে বলেছেন: আপনার সাথে ১০০% সহমত।
আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর, অসাধারণ মন্তব্যের জন্য।

১০| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:০১

শিহাব উদ্দিন আহমেদ বলেছেন: আজ আমরা সকল ক্ষেত্রে দু’ভাগে বিভক্ত। কেউ পাকিস্তানপন্থী আর কেউবা বা ভারতপন্থী। সাংবাদিক নুরুল কবীরের মত আমারও বলতে ইচ্ছে করছে, ‘পিন্ডি থেকে মুক্ত হয়ে দিল্লির গোলামী করার জন্য আমরা স্বাধীন হইনি'।

১৮ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৪৯

ইছামতির তী্রে বলেছেন: ধন্যবাদ ভাই সাথে থাকার জন্য।

১১| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:২০

আছিফুর রহমান বলেছেন: অবাক লাগে আজ দেশে পাকিস্থান পন্থী আর ভারতপন্থী আছে। বাট বাংলাদেশ পন্থী কয়জন আছে। আমাদের মুল সমস্যা এটাই।
দেশের সুশিল সমাজ ও বুদ্ধিজীবিরা চলে আইএসআই আর র এর টাকায়। এদের মাথায় তুলেই তো দেশের আজ এই অবস্থা।
এই দেশবিরোধী বুদ্ধিজীবিদের থেকে আমার মুক্তি চাই।
++++++++++++++

১৮ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৫৩

ইছামতির তী্রে বলেছেন: এভাবে একটা দেশ চলতে পারে !!!
অনেক ধন্যবাদ সাথে থাকার জন্য।

১২| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৩২

আলোকন বলেছেন: আছিমভ বলেছেন: স্বাধীন বাংলাদেশে পাকিস্তানপন্থী হওয়ার কোন কারন নাই, কারন ওদের গোলামী করবনা বলেই মুক্তিযুদ্ধ, আমাদের স্বাধীনতা।

আর স্বাধীন বাংলাদেশে যার নুন্যতম দেশপ্রেম আছে তার পক্ষে ভারতপন্থী হওয়ারও কোন কারন নাই এরও কারন আছে ,গেল ৪২ বছর ধরে আমরা ৭১’এর দেনা শোধ করছি। শোধের অংকটার কোন সঠিক সংখ্যা আমাদের জানা নেই, ইতিহাসেও লেখা হয়নি এর বিবরণ। শুধু জেনে এসেছি আমরা ঋণী এবং এ ঋণ শোধ করতে হবে যতদিন বেঁচে থাকবো। শিল্প, বানিজ্য, কৃষিকাজ, অন্ন, বস্ত্র, শিক্ষা, চিকিৎসা, সাংস্কৃতি, এমনকি আমাদের কাঁচাবাজার পর্যন্ত খুলে দিয়েও শোধ হচ্ছে না ৭১’এর দেনা। নদীর পানি, বন্দরের ক্রেন, জলপথ, নদীপথ, রেলপথ, আকাশপথ সহ ফেলানীদের লাশ পর্যন্ত দিতে হচ্ছে দেনা শোধের মূল্য হিসাবে…..

১৮ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৫৬

ইছামতির তী্রে বলেছেন: সত্যিই এরপরে আর কথা থাকে না।আছিমভ ভাইকে আবার ধন্যবাদ। যদিও আমার লেখার উদ্দেশ্য ভারত ছিল না। আমি সব পক্ষকে বলেছি। ওদের দোষ দিয়ে কি হবে বলুন। আমাদের দেশের মানুষকে আগে ঠিক হতে হবে। তবেই আসবে নতুন দিন।

মতামতের জন্য ধন্যবাদ।

১৩| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:০৬

কেএসরথি বলেছেন: আপনি আর আমি কিসের জন্য স্বাধীন, এটা ধুয়ে কি নেতারা পানি খাবে??

ওনারা আছেন, কিভাবে ক্ষমতায় থেকে কাড়ি কাড়ি টাকা কামানো যায় - আর কিভাবে এই দেশটাকে ধ্বংস করা যায়।

১৯ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ৯:০৯

ইছামতির তী্রে বলেছেন: সত্যি ভাই, আর সহ্য হয়না।
আমরা কবে দেশটাকে, দেশের মানুষকে ভালবাসতে পারব????

মতামতের জন্য ধন্যবাদ।

১৪| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:১০

মদন বলেছেন: সুন্দর লিখেছেন।
+

১৯ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ৯:১০

ইছামতির তী্রে বলেছেন: কারো কারো তো মাথায় আকাশ ভেঙ্গে পড়েছে!!!

মতামতের জন্য ধন্যবাদ।

১৫| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ ভোর ৫:৪০

খেয়া ঘাট বলেছেন: যদি দালাল হতে পারতাম-


নক্ষত্রের রুপায়িত জোছনার অন্তরাল থেকে-
কিংবা অফুরন্ত রোদ্রের তিমিরের স্মৃতিমাখা সুখ বিসর্জন দিয়ে -
আমি আজ বিবেকের কাঠগড়ায়।
এক অমনুষ্য জীবনের পথে।
আজ আমি অপব্যয়ী কল্পনার ইন্দ্রত্বের বাইরে এসে
স্বেচ্ছায় ভুলে যাই- শরতের কোনো স্নিগ্ধ আকাশ।
অবিরল শ্রাবণের মুগ্ধতা কবিতার সব সুষমা লুপ্ত হতে থাকে আজ।
বিবেকের পটভূমিতে নিজের প্রতিচ্ছায়া আমাকে ভাবাতে থাকে।
এক অন্ধকার কুটুরে হৃদয়ের সব বিশ্বাস ,
নর্দমার কলুষিত ধারার মতো আজ অচ্ছুত হয়ে যায়।
সেই নিমজ্জমান ,অবগুন্টিত কুটুরে মন্বন্তর যুদ্ধে আমি,
আরো গভীর অন্ধকারে চোখ বুজি।
তারপর, এক অবারিত জ্যোতিস্কমন্ডলীর আলোয় ,
যখন-আমার ঘ্বণিত রুপ নিদারুন প্রণোদনায় -প্রতিভাত হয়,
ভাবি মানুষ মুখোশের অন্তরালে আমি এক অমানুষ,
সুশীল মুখোশের অন্তরালে আমি এক রুগ্ন বর্ণচোরা,
দেশপ্রেমীর অন্তরালে আমি এক কলুষিত কীট,
বুদ্ধিজীবীর অন্তরালে আমি এক পঁচে যাওয়া বিবেক।
যেখানে ,রক্ত নদী বহমান ,প্রতিনিয়ত-
সদা বহমান প্রতিদিন সীমান্তে রক্তে লাল হয় মৃত্তিকা-
একজন মরে,দুই জন মরে, মানুষ,সৈন্য,কৃষক,বাঙগালি মরে,
এরা যেন কোনো মানুষ না, আহাঃ মানুষ নাহোক,কোন প্রাণীতো।
কোনো পতঙগের উপর যখন বুট চেপে আসে ,তবুও তো একটু বাজে।
আর ,নির্বিচারে হন্তা ,কোনো যখম কেন আমাকে আর এতটুকু বিচলিত করেনা।
কীসের ভয়, কোনো খ্যাতির,স্বার্থের,মোহের ,প্রলোভনের।
আমার বুক প্রশস্থ হয়েছে,অহরহ গতি সন্চালিত হয়েছে আমার শিরায়,
বুকের স্পন্দন মহাপ্রাণসাগেরর মতো কখনো স্ফীত হয়েছে-
যখন ভেবেছি আমি মহামনি কবি, সাংবাদিক, রাজনীতিক, শিক্ষক,ধনবান,বীর্যবান,শিল্পী,সাধু,সন্তু ,প্রভূ ...............।
ধিক! ছিঃ আমার এ আত্ম প্রবন্চনা।
ভোরের সূর্যস্বাদে,রাত নিশীথের জোছনায়,সমূদ্রের ভেসে আসা শীতল জলাধারের সুবাসিত কমনীতায় ,কোন নীলকন্ঠ পাখীর গুন্জরণে
আজ শুধু আমার গলিত ,পঁচা, দূর্গন্ধময় বিবেক দেখি।
সেই বিবেক এক মহা সুড়ঙগে অবন্তীর পথে নেমে গিয়ে-
৬৮ হাজার বর্গমাইলের এক নির্জন সীমান্তে -
যেখানে পড়ে থাকে আমার ভাইয়ের মৃত লাশ-
সেখানে তার চোখ আর উম্মোচিত হয়না।
মৃত ভাইয়ের লাশ আর আমাকে ভাবায় না।
অন্ধকারে,চুপি চুপি শাদা বরফের মতো ভাইয়ের হাসি যে
আর ফিরে ফিরে আসেনা।
আসবে কেনো বলো, আসবে কেনো বলো,আসবে কেনো?
আমি যে সব হয়েছি, অবিমৃষতার পদভারে,
ভারতীয় দালালির নঁকশায়,আর পাকিস্তানী দালালীর দাগেও
তোমার মৃত লাশকে শুধু রাজনীতিতে ভাগাভাগি করে
পরম আত্মতৃপ্তিতে আস্বাদিত হয়েছি
ভারতীয় আর পাকিস্তানি দালালির নির্লজতায়।
শুধু ৭১ থেকে ২০১৩ সাল পর্যন্ত এই সুদীর্ঘ বছরেও
যে আমি জন্মভূমির দালাল হতে পারিনি।
যদি পারতাম-তবে দিনে ,সপ্তাহে ,মাসে ,বছরে এই জন্মভূমিতে-
অধিকারের শিকড় পাহারায় তোমার লাশ তোমার জন্মভূমিতেই
মৃত কাক পক্ষী ,শকুনের সাথে আর কোনোদিন এভাবে পড়ে থাকতে পারতোনা। আর কোনোদিন না, আর কোনোদিন না।

(অনেক আগে আমেরিকার পত্রিকায় প্রকাশিত একটি কবিতা)

১৯ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ৯:১৭

ইছামতির তী্রে বলেছেন: কবিতাটি পড়ে রাগে, দুঃখে, ক্ষোভে, হতাশায় দিশেহারা হয়ে গেছি।

হায়রে কপাল!! বাংলাদেশী দালালও হতে পারলাম না!!! তবে হতে মন চায়।
এমন একদিন আসবে যখন কোন শুকুন আমাদের দিকে লোলুপ দৃষ্টিতে তাকাতে সাহস পাবে না-এই বিশ্বাস জন্মেছে। বাংলাদেশের যুবারা জাগছে। আশা করি বিদায় হবে সকল জঞ্জাল।

এমন একটা অসাধারণ কবিতার জন্য আপনাকে অ-নে-ক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.