নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আম জনতার একজন।

ইছামতির তী্রে

I have a dream.

ইছামতির তী্রে › বিস্তারিত পোস্টঃ

‘৫ তারিখের নির্বাচন কি আসলেই হবে???????????’

০১ লা জানুয়ারি, ২০১৪ সকাল ১০:০৯

আজকের দিন বাদ দিলে নির্বাচনের আর আছে মাত্র ৩ দিন। সরকারের ভাষ্য অনুযায়ী সব প্রস্তুতি সম্পন্ন। সরকারী দলের সকল পর্যায়ের নেতৃবৃন্দের কথা শুনে একথা অবিশ্বাস করার জো নেই যে, নির্বাচন নিয়ে কোন সংশয় বা সন্দেহ আছে। এই যদি অবস্থা হয় তাহলে গত দু-তিন ধরে বিদেশী কূটনীতিকদের হঠাৎ দৌঁড়ঝাপ কেন?



বিরোধী দল বিহীন নির্বাচনের মুখে বৃটিশ ও মার্কিন দূতাবাস থেকে নতুন তৎপরতা খুবই চোখে পড়ছে। গত দুদিনে বৃটিশ হাইকমিশনার রবার্ট গিবসন ও মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজীনা বিরোধী নেত্রী খালেদা জিয়ার সাথে দেখা করেছেন। বৃটিশ হাইকমিশনার মি গিবসন মঙ্গলবার বৈঠক করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের সাথে।



আরো লক্ষ্যণীয় নির্বাচনের মাত্র তিনদিন আগে প্রভাবশালী এই দুই দেশের দূতরা দুই দলের রাজনীতিকদের সাথে কী নিয়ে কথা বলেছেন, সে সম্পর্কে কোনো পক্ষই কোন মুখ খুলছে না। তবে খালেদা জিয়ার সাথে মঙ্গলবারের বৈঠকের পর মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজীনা লিখিত এক বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে তিনি বলেছেন বাংলাদেশের জনগণের কাছে গ্রহণযোগ্য একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের পথ খোঁজা যে জরুরি হয়ে পড়েছে, সেটাই খালেদা জিয়ার সাথে বৈঠকে তিনি গুরুত্ব দিয়েছেন। এদিকে আজ আবার দেখলাম ‘প্রথম আলো’-তে বাংলাদেশ কেন যুক্তরাস্ট্রের জন্য গুরুত্বপূর্ণ এই নিয়ে বড়সড় একটা কলামও লিখে ফেলেছেন!



আমরা যদি বেশ কিছুদিন আগে ফিরে যাই তাহলে দেখব যে সেই ‘প্রথম আলো’-র কাছে এক একান্ত সাক্ষাতকারে এরশাদ পরিস্কারভাবে বলেছিলেন ‘৫ জানুয়ারি নির্বাচন হবে না’। গতকাল আবার আরেক সাক্ষাতকারে গোলাম মাওলা রনি (যদিও অনেকে তার কথার গুরুত্ব নাও থাকতে পারে) বলেছেন যে, তার সিক্সথ সেন্স নাকি বলছে ৯৯.৯৯% নিশ্চিত আগামী ৫ তারিখের ইলেকশন হচ্ছে না।



উপরে যে কথাগুলো বলা হলো তাতে প্রতীয়মাণ হচ্ছে যে, ভেতরে ভেতরে রক্তক্ষরণ হচ্ছে। তা না হলে সব মিলিয়ে ৪ দিন পরেই যেখানে নির্বাচন সেখানে এসব রথী-মহারথীরা নিশ্চই ‘ফালতু’ কাজে এঘর-ওঘর করছেন না। বিশেষ করে বিশ্ব মোড়ল আমেরিকা ও তার যোগ্য দোসর ব্রিটিশরা কখনই উদ্দেশ্য ছাড়া এক বিন্দু অগ্রসর হন না।



গত কয়েকদিন আগে ভারতের পররাস্ট্রমন্ত্রী সালমান খুরশিদ আমেরিকার উদ্দেশ্যে বলেছেন যে, বাংলাদেশের সমস্যা ভারতের দৃষ্টিতে দেখতে। আপনারাই বলেন ‘ভারত বাংলাদেশকে কি দৃষ্টিতে দেখে?



তবে তার এ কথাও বিচ্ছিন্ন কোন ঘটনা নয়। অবশ্যই এর কোন যোগসূত্র আছে। যদিও খুরশিদ সাহেবকে আমরা স্মরণ করিয়ে দিতে চাই যে, বাংলাদেশের সমস্যা বাংলাদেশের মানুষের দৃষ্টিতে দেখলেই আপনারা ভাল করবেন।





কাজেই সকলের কাছে আমার জিজ্ঞাসা ‘৫ তারিখের নির্বাচন কি আসলেই হবে???????????’



সবাইকে নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০১৪ সকাল ১১:০৩

হরিপদ কেরাণী বলেছেন: ৫ জুনুয়ারির নির্বাচন সম্ভবত হবেই। তবে এর পরেরটা কবে হবে সেটাই প্রশ্ন।

০১ লা জানুয়ারি, ২০১৪ সকাল ১১:৪৪

ইছামতির তী্রে বলেছেন: আমারও তাই মনে হয়।

ধন্যবাদ মন্তব্যের জন্য আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.