নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আম জনতার একজন।

ইছামতির তী্রে

I have a dream.

ইছামতির তী্রে › বিস্তারিত পোস্টঃ

মুসলিম বিশ্বের প্রিয় ফুল

০৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:৪০

ফুল পছন্দ করেন না এমন মানুষ দুনিয়াতে বিরল। মহান আল্লাহতায়ালা আমাদের এই সুন্দর পৃথিবীতে হাজার হাজার প্রজাতির ফুল উপহার দিয়েছেন। ব্যক্তিগতভাবে আমার কাছে সব ফুলই অসাধারণ লাগে। কোনটার গন্ধ ভাল লাগে; কোনটার বাহারী রঙ; আবার কোনটার আকার। তবু এর মধ্যেও বিশেষ কিছু ফুল আছে যেগুলো আরো অসাধারণ। তবে আজকে আমি আমার ব্যক্তিগত ভালোলাগার কথা বলবো না। আমার আলোচ্য বিষয় মুসলিম বিশ্বের প্রিয় ফুল নিয়ে। যদিও একটা গোটা জাতির কোন প্রিয় ফুল আছে বা থাকতে পারে এই প্রসংগটাই অনেকের কাছে অন্যরকম মনে হতে পারে। তবে আমরা মুসলিমগণ ওটাকেই প্রিয় বা অবশ্য পছন্দনীয় বলে মনে করি যেটি আমাদের প্রিয় নবীজী (সাঃ) পছন্দ করেছেন। সে হিসেবেই ‘মুসলিম বিশ্বের প্রিয় ফুল’ বিষয়টির অবতারণা।



এখানে একটা কথা অবশ্যই বলা দরকার তা হলো, এই প্রসংগে আমার নিজের কোন কথা নেই। আমি বিশ্ববিখ্যাত ঐতিহাসিক পি. কে. হিট্রি-র সুপ্রসিদ্ধ বই ‘The History of the Arabs’ থেকে কথাগুলো আপনাদের জন্য তুলে দিয়েছি মাত্র।



[কোট]

মুসলিম বিশ্বে ভায়োলেট ফুলের নির্যাসের দারুণ কদর ছিল একসময়। মহানবী (সাঃ) স্বয়ং বলেছেন, “ভায়োলেট ফুলের নির্যাস আমার কাছে দুনিয়ার অন্যান্য সব ফুলের নির্যাসের থেকে প্রিয়”।



ভায়োলেট ফুল





ফুলের মধ্যে গোলাপফুল সবারই প্রিয় বলে মনে হয়। গোলাপফুল সম্পর্কে মহানবী (সাঃ) বলেছেনঃ আমার নৈশযাত্রার (মি’রাজ) ঘাম থেকে তৈরী হয়েছে সাদা গোলাপ। আর লাল গোলাপ তৈরী হয়েছে জিব্রাঈলের ঘাম থেকে এবং আল-বুরাকের ঘাম থেকে হয়েছে হলুদ গোলাপ। আব্বাসীয় খলিফা আল-মুতাওয়াক্কিল বলেছিলেন, আমি সুলতানদের রাজা। আর গোলাপ হচ্ছে মিস্টগন্ধী ফুলের রাজা। তিনি গোলাপচাষে এত একাধিপত্য কায়েম করেছিলেন যে, তাঁর প্রাসাদ ছাড়া অন্য কোথাও গোলাপ দেখাই যেত না সেসময়ে।



সাদা গোলাপ





লাল গোলাপ





হলুদ গোলাপ





গোলাপ এবং ভায়োলেটের সঙ্গে আবার মেহেদী ফুলের রেষারেষি রয়েছে। হাদীসে বলা আছে, মহান আল্লাহতায়ালা আদম (আঃ) কে তিনটি বস্তু সমেত বেহেশত থেকে দুনিয়াতে পাঠিয়েছিলেন। এই তিনটি বস্ত হলঃ মেহেদী গাছ যার ‘গন্ধরাজ’ ফুল ছিল দুনিয়ার সব ফুলের সেরা। এক দানা গম, যা দুনিয়ার সেরা খাদ্যশস্য। একটি খেজুর, যা দুনিয়ার সর্বকালের সেরা ফল।[আনকোট]



সবাইকে অনেক ধন্যবাদ।



নোটঃ আমাদের প্রাণপ্রিয় রাসুল (সাঃ)এর নামের সাথে সকলে বিশেষ করে মুসলিম ভাইরা অবশ্যই দরুদ শরীফ পড়বেন।

ফুলের ছবিগুলো গুগল থেকে নেয়া।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:৫১

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: সুন্দর!

০৫ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:৪৫

ইছামতির তী্রে বলেছেন: ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.